মুখের কালো দাগ দূর করার উপায়

আমরা কেউই চাই না যে আমাদের মুখে কালো দাগ থাকে। এই কারণে আমাদের মুখে কালো দাগ দেখা দিলে আমরা অত্যন্ত চিন্তিত হয়ে পড়ি। মুখের কালো দাগ নিয়ে চিন্তার কোন কারণ নেই, মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে এই পোষ্টের মাধ্যমে জেনে নিন। এই পোস্টটি পড়লে আপনি মুখের কালো দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে পারবেন।


মুখের কালো দাগ দূর করার উপায় হিসেবে বিভিন্ন ধরনের ঘরোয়া পদ্ধতি থাকে সেই পদ্ধতি গুলো মেনে চলা অনেক সময় আমাদের পক্ষে কষ্টসাধ্য এবং সময় সাপেক্ষ হয়ে যায় এই কারণে এই পোস্টের ভেতরে মুখের কালো দাগ দূর করার কিছু মেডিসিনের নাম এবং কিছু ক্রিমের নামও উল্লেখ করা রয়েছে। এই বিষয় সম্পর্কে জানতে চাইলে অবশ্যই পোস্টটি আপনি শেষ পর্যন্ত পড়ে দেখুন।

সূচিপত্রঃ মুখের কালো দাগ দূর করার উপায়

লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

লেবুর স্বাস্থ্য উপকারিতার কথা আমরা জানি এবং লেবু দিয়ে রূপচর্চা করার ব্যাপারেও আমাদের মোটামুটি ধারণা আছে এবার আমাদেরকে জানাবো লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়। মুখের ত্বকের কালো দাগ কারোই কাম্য নয়। আমরা সকলেই চাই দাগহীন চেহারা। দাগহীন চেহারা পাওয়ার জন্য জেনে নিন লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় গুলো। বিভিন্ন উপকরণের সাথে লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে মুখের ত্বকে লাগালে দাগ হিম চেহারা পাওয়া যায়। লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় গুলো নিচে আলোচনা করা হলো।


লেবু ও টক দইঃ রোদে পোড়া কালো দাগ দূর করতে , টক দই এর সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগান কিছুক্ষণ লাগিয়ে রেখে মুখ ধুয়ে ফেললে ত্বকের উজ্জ্বলতা বাড়বে এবং কালো ভাব দূর হবে।

চালের গুড়া এবং লেবুঃ মুখের কালো দাগ দূর করার জন্য চালের গুড়া এর ভেতরের লেবুর রস এবং সামান্য একটু চিনি মিশিয়ে আলতো করে মুখের ত্বকের স্ক্রাব করুন। এতে আপনার মুখের ত্বকের কালো ভাব দূর হবে এবং এটি প্রাকৃতিক স্ক্রাব হিসেবেও কাজ করবে।

শসা এবং লেবুর রস ঃ মুখের কালো দাগ দূর করার আরেকটি কার্যকরী উপায় হলো শসা রস এবং লেবুর রস একসাথে মিশিয়ে ব্যবহার করা। এই দুটি উপকরণ একসাথে মিশিয়ে মুখের ত্বকে ব্যবহার করলে মুখের কালো দাগ করার ক্ষেত্রে খুব ভালো উপকার পাওয়া যায়।

মুখের কালো দাগ দূর করার উপায় ক্রিম

ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন ধরনের প্যাক তৈরি করে সেটি মুখে লাগিয়ে মুখের কালো দাগ দূর করা অনেকটা ঝামেলা মনে করেন অনেকে । আবার অনেকের কাছে বাড়িতে বিভিন্ন ধরনের প্যাক তৈরি করে রূপচর্চা করার মতন টাইমও থাকেনা। এ কারণে আমরা মুখের কালো দাগ দূর করার উপায় ক্রিম গুলো খুজে থাকি। এবং বাজার থেকে মুখের কালো দাগ দূর করার উপায় ক্রিম এনে সেগুলো ব্যবহার করি। জন্য মুখের কালো দাগ দূর করার কিছু ক্রিমের নাম উল্লেখ করা হলো।

Fair and lovely anti marks (ক্রিম)

Clinic Acne Solution (ক্রিম)

 No marks (ক্রিম)

Mederma (ক্রিম)

মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায় ক্রিম

স্বাভাবিকভাবেই মেয়েরা ধৈর্যশীল হওয়ার কারণে তারা বিভিন্ন ধরনের ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে রূপচর্চা করতে পারলেও অনেক সময় অলসতার কারণে অথবা দ্রুত মুখের দাগ সারিয়ে তোলার জন্য বিভিন্ন ধরনের ক্রিম ইউজ করে থাকে। মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায় ক্রিম গুলো বেশ অনেক ধরনের হয়ে থাকে । মেয়েদের মুখের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম বাজারে কিনতে পাওয়া যায়। তবে কেনার আগে অবশ্যই প্রোডাক্টগুলো অরিজিনাল  কিংবা ১ নম্বর কিনা চেক করে নেবেন কারণ, কেমিক্যাল যুক্ত এই প্রোডাক্টগুলো অনেক সময় আমাদের স্কিনের বিভিন্ন ধরনের সমস্যা এমনকি ক্যান্সারের সৃষ্টি করতে পারে। মেয়েদের মুখের কালো দাগ দূর করার উপায় ক্রিম গুলোর নাম নিচে দেয়া হলো।


Betamenson N cream

Himalaya anti acne cream

Garnier acno fight 6 in 1

Garnier white complete

Ponds white beauty anti spot cream

Lotus herbal white glow

Lakme perfect radiance intense

মুখের কালো দাগ দূর করার উপায় মেয়েদের

ঘরোয়া ভাবে মুখের কালো দাগ দূর করার উপায় মেয়েদের অনেক রয়েছে। বাজারের কেমিক্যাল যুক্ত বিভিন্ন প্রডাক্ট ব্যবহার না করেও মুখের কালো দাগ দূর করার উপায় মেয়েদের ঘরেই রয়েছে এর মাধ্যমে নিয়মিতভাবে এগুলো ব্যবহার করে মেয়েরা খুব সহজেই তাদের মুখের কালো দাগ দূর করে ফেলতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক মুখের কালো দাগ দূর করার উপায় মেয়েদের কোন গুলো রয়েছে।

অনেক সময় মুখের ত্বকে ছোট ছোট দাগ দেখা যায় এই দাগ দূর করার জন্য আপনাকে ঘরোয়া কিছু উপকরণ দিয়ে একটি প্যাক তৈরি করতে হবে। এই প্যাকটি তৈরি করার জন্য আপনার প্রয়োজন হবে , বেসন , মধু কিংবা টক দই , টমেটোর রস , হলুদের গুঁড়া , অলিভ অয়েল , সামান্য গোলাপজল। এই সব উপকরণ গুলো একসাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে এবং মুখের ত্বকে লাগাতে হবে। নিয়মিত কিছুদিন ব্যবহার করলে মুখের ছোট ছোট কালো দাগ দূর হয়ে যাবে ।

মুখের কালো দাগ দূর করার আরো একটি পদ্ধতি হলো লেবুর খোসা কিছুক্ষণ গোলাপ জলের ভেতরে ডুবিয়ে রেখে সেই খোসা দিয়ে যদি মুখে টকে আলতো ভাবে মেসেজ করা যায় তাহলে ধীরে ধীরে মুখের কালো দাগ দূর হয়ে যায়।

মুখের কালো দাগ দূর করতে মসুরের ডাল খুব ভালো কাজ করে। মসুরের ডাল দিয়ে ঘরোয়া পদ্ধতিতে মুখের কালো দাগ দূর করার প্যাক তৈরি করতে হলে, আপনাকে নিতে হবে কিছু মসুরের ডাল বাটা , কমলার খোসার গুড়া , মধু এবং একটু কাঁচা দুধ। এগুলো একসাথে পেস্ট বানিয়ে মুখের ত্বকে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন এবং শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

লেবুর রস এবং টমেটোর রস একসাথে ভালোভাবে মিশিয়ে মুখের ত্বকে লাগালেও এটি কালো ভাব দূর করতে ভালো কাজ করে এবং এটি ত্বক মসৃণ রাখতে সাহায্য করে।

এলোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

রূপচর্চার বিভিন্ন কাজে এলোভেরা ব্যবহার হয়ে থাকে। রূপচর্চার কাজে এলোভেরার ব্যবহারের কোন জুরি নেই। অ্যালোভেরা দিয়ে আমরা মুখের কালো দাগ দূর করতে পারি। অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় অনেকে জানলেও হয়তোবা সবার এটি জানা নেই । যারা এলোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় গুলো জানতে চান তাদের জন্য এলোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় হল তুলে ধরা হলো ।


আপনার মুখের যেই সব স্থানে কালো দাগ আছে সেই স্থানগুলোতে অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস লাগিয়ে রাখুন ২০-২৫ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এলোভেরাতে থাকে ভিটামিন সি যা আমাদের ত্বকে অনেকভাবে ব্লিচ করে, আপনি অ্যালোভেরা জেল ও গোলাপজল একসাথে ব্যবহার করতে পারেন এতে আপনার ত্বকের শুষ্ক ভাব দূর হবে এবং আপনার মুখের কালো দাগও চলে যাবে।

এক থেকে দেড় চামচ এলোভেরা জেল ,সামান্য কিছু লেবুর রস এবং ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন এবার এটি মুখের ত্বকে লাগিয়ে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করুন সম্পূর্ণভাবে প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন , এইভাবে সপ্তাহে তিন থেকে চার দিন নিয়মিত ব্যবহার করুন।

আরোও পড়ুনঃ ব্রণ দুর করার উপায় ও রুপচর্চা

এলোভেরা জেল এবং ভিটামিন ই ক্যাপসুল দুটি উপাদানে মুখের কালো দাগ দূর করতে ভীষণ কার্যকারী। এলোভেরা জেল এবং ভিটামিন ই ক্যাপসুল একসাথে ভালোভাবে ফেটিয়ে ফেনা তৈরি করুন ভালোভাবে ফেটানো হয়ে গেলে রাতে ঘুমানোর আগে মুখের ত্বকে লাগিয়ে রাখুন এবং সকালবেলা ভালো মানের কোন ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এইভাবে ব্যবহারের ফলে আপনার মুখের কালো ভাব তো দূর হবেই এবং দিনে দিনে আপনার মুখের ত্বক উজ্জ্বল হবে।

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের এলোভেরা জেল পাওয়া গেলেও চেষ্টা করবেন অ্যালোভেরার পাতা সংগ্রহ করে সেটা থেকে জেল বের করে ব্যবহার করা । কারণ বাজারের কৌটা জাত এলোভেরা জেলে বিভিন্ন ধরনের কেমিক্যাল এবং মেডিসিন মেশানো থাকে যা আমাদের ত্বকের ক্ষতি করতে পারে।

মুখের কালো দাগ দূর করার মেডিসিন

মুখের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন ধরনের ঘরোয়া পদ্ধতি এবং মুখের ত্বকে দাগ দূর করার বিভিন্ন ধরনের ক্রিম অথবা জেল ব্যবহারের পাশাপাশি আপনি মুখের কালো দাগ দূর করার মেডিসিন গুলো নিতে পারেন । তবে অবশ্যই মুখের কালো দাগ দূর করার মেডিসিন গ্রহণের পূর্বে ডাক্তারি পরামর্শ নিয়ে নেবেন। কারণ কোন মেডিসিনে ডাক্তারি পরামর্শ ছাড়া সেবন করা উচিত নয়। মুখের কালো দাগ দূর করার মেডিসিন গুলো হলো।

No spot

Berberis aquifolium

Tretiva 10mg

আশা করছি মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনে আপনি উপকৃত হয়েছেন , তবে মুখের দাগ দূর করার জন্য শুধুমাত্র ঘরোয়া পদ্ধতি , দাগ দূর করার ক্রিম এবং মেডিসিন গ্রহণের ফলে আপনার মুখের কালো দাগ দূর হয়ে যাবে না এগুলোর পাশাপাশি মুখের দাগ দূর করার জন্য আপনাকে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি এবং পুষ্টিকর খাবার তার সাথে সাথে পর্যাপ্ত পরিমানে ঘুমের ব্যবস্থা করতে হবে, তবেই আপনি বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে মুখের দাগ সহজেই দূর করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url