নাকের পলিপাস এর ওষুধ - নাকের মাংস কমানোর ঔষধ

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই জানতে চাইছেন, নাকের পলিপাস এর ওষুধ  নাকের মাংস কমানোর ঔষধ। আজ আমি আপনাদেরকে বলবো নাকের পলিপাস এর ওষুধ নাকের মাংস কমানোর ঔষধ কি। আমার লিখাটি সুন্দরভাবে শেষ পর্যন্ত পড়লে আপনি জানতে পারবেন নাকের পলিপাস এর ওষুধ  নাকের মাংস কমানোর ঔষধ। চলুন তাহলে জেনে নেওয়া যাক নাকের পলিপাস এর ওষুধ  নাকের মাংস কমানোর ঔষধ কি এবং কিভাবে এটা ব্যবহার করবেন।

পলিপাস নাকের একটি জটিল রোগ প্রাচীন কাল থেকে এর সমস্যা হয়ে আসছে এ রোগ হলে সাধারণত সবসময় ঠান্ডা লেগে থাকে। নিম্নে নাকের পলিপাস এর ওষুধ  নাকের মাংস কমানোর ঔষধ নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

পলিপাস কি: মানুষের শরীরে রক্তের ইসনোফিল ও সিরাম আইজি’র পরিমাণ বেড়ে গেলে সর্দি, হাঁচি, ঠান্ডা লাগা সবসময় অনুভূত হয়। এবং নাকের অভ্যন্তরে নানান রকমের প্রবলেম দেখা দেয়। নাকের ঝিল্লি গুলোতে এলার্জিক প্রদাহ তৈরি হয় আস্তে আস্তে নাকের ভেতরে গোস্তপিণ্ড বৃদ্ধি হতে থাকে। প্রাথমিক অবস্থায় এটি মটরশুটির মতো দেখায়।

পরবর্তীতে বড় হয়ে অনেকটা আঙ্গুর ফলের মত দেখা দেয় এবং নাকের ছিদ্র সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। এ ধরনের সমস্যাকেই বলে Nasal Polip বা নাকের পলিপাস। কখনো কখনো নাকের এক ছিদ্র অথবা নাকের দুই ছিদ্রতে দেখা দেয়। পুরুষরা এ রোগে বেশি আক্রান্ত হয় মহিলাদের তুলনায় প্রাথমিক পর্যায়ে এর চিকিৎসা না নিলে এই পলিপাস থেকে রক্ত বের হতে দেখা যায়।

আরেকটা বিষয় মনে রাখবেন নাক বন্ধ মানে যে পলিপাস তা কিন্তু নয় নাক বন্ধ অবস্থায় নাকের ভিতরে পিন্ডা আকৃতির কিছু দেখা দেয়। এটা দেখা দিলে যে পলিপাস সেটা কিন্তু নয় এবং সব ধরনের পিন্ডা আকৃতি পলিপাস হতে পারে না। সেজন্য চিকিৎসা নেওয়ার আগে অবশ্যই আপনাকে যাচাই করে নিতে হবে আদৌ কি এটা পলিপাস না অন্য কিছু।

পলিপাসের প্রকারভেদ: সাধারণত দুই ধরনের পলিপাস দেখা যায়। যেমন- (১) ইথময়ডাল পলিপাস, এটি সাধারণত এলার্জি জনিত কারণে হয়ে থাকে এবং দুইনাকে। (২) এন্ট্রোকোয়ানাল  পলিপাস, এটি সাধারণত ইনফেকশনের কারণে হয়ে থাকে এবং এক নাকে। শিশু বা কিশোর কালে এটা হয়ে থাকে।

পলিপাস হওয়ার কারণ: নাসারন্ধ্রের শৈলুষ্মিক ঝিল্লির ভিতর হতে আবিষ্কৃত হয়। নাকের ভিতর প্রবাহ বৃদ্ধি জনিত কারণে পলিপাস হয়। এলার্জিজনিত কারণে বেশিরভাগ ক্ষেত্রে এই রোগ দেখা দেয়। অনেকদিন ধরে নাক ও সাইনাসের প্রদাহই প্রধান কারণ হিসেবে ধরা যায়। এর সঙ্গে হাঁপানিও থাকে এক তৃতীয়াংশ রোগীর এমনকি ঋতু পরিবর্তন জনিত কারণেও রোগ হয়ে থাকে। বংশানুক্রমিক হতে অনেক সময় পলিপাস হয়।

লক্ষণ: পলিপাস রোগীর নাসারন্ধ্রের অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়। নাক বন্ধ থাকা, নাক দিয়ে টপটপ করে পানি ঝরা, সর্দি থাকা, নাক দিয়ে নিঃশ্বাস নিতে না পারা, বারবার হাঁচি, নাক চুলকানো নাকের ভিতর ব্যথা মাথা ব্যথা, স্মরণশক্তি কমে যাওয়া, সব সময় যার অনুভূতি, খাবারের অরুচি, নাক ডাকা, শরীর শুকিয়ে যাওয়া, নাকের গোশত পিণ্ড বাইরে বের হয়ে আসা পলিপাসের প্রধান লক্ষণ।

নাকের পলিপাস এর ঔষধ ও চিকিৎসা

আমাদের শরীরের সবগুলো অঙ্গ খুবই গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। যার মধ্যে অনেক মূল্যবান একটি অঙ্গ হচ্ছে আমাদের নাক। কেননা আমরা নাকের মাধ্যমেই প্রয়োজনীয় শ্বাস-প্রশ্বাস গ্রহণ করি এবং ত্যাগ করে থাকি। এছাড়াও কোন জিনিসের গন্ধ আমরা নাক দ্বারা পেয়ে থাকি। নাকের ভিতরে দুইটি ছিদ্রযুক্ত রুম আছে। একটি দেয়াল দ্বারা এই রুমটি গঠিত একে সেপ্টাম বলে। সেপ্টামের ভিতর ফোমা হলে নাকের মাংস বাড়তে থাকে। নাকের পলিপাস এর ঔষধ নাকের মাংস কমানোর ঔষধ নিয়ে বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

সূচিপত্রঃ নাকের পলিপাস এর ওষুধ -  নাকের মাংস কমানোর ঔষধ

নাকের পলিপাস এর ছবি

নাকের পলিপাশ এর হোমিও ঔষধ

নাকের পলিপাস এর হোমিও ঔষধ, পলিপাস রোগীকে এইসব Blood-এর IGE, Esonophil, ESR এবং X-ray-PNS, Nasopharonix করার পরে সঠিকভাবে রোগ নির্ণয় করে সেই অনুযায়ী হোমিওপ্যাথিক ওষুধ খাওয়ানো উচিত। যেমন- S.Nit, S.Cab,Thuga, Lemna, Natmur, Aurum, Met ইত্যাদি ঔষধ গুলি পলিপাস রোগীর রোগ নির্ণয় করে যেরকম সমস্যা সেই রকম ওষুধ প্রয়োগ করা যেতে পারে। একজন ভালো মানের হোমিও ডাক্তারের নিয়মিত চিকিৎসা নিলে কোন প্রকার অস্ত্রোপচার ছাড়াই নাকের পলিপাস দূর করা সম্ভব ইনশাল্লাহ।

নাকের পলিপাসের এলোপ্যাথিক ঔষধ

নাকের পলিপাস এর এলোপ্যাথিক ঔষধ বলতে আমরা সাধারণত অপারেশন করাকে বলে থাকি। তবে অপারেশনের মাধ্যমে পলিপাস একেবারে নির্মূল করা সম্ভব না এটি আবার হয়ে থাকে। এমনকি একাধিকবার নাকের পলিপাস এর অপারেশন করা লাগতে পারে। পলিপাস রোগীর উচিত হবে এলার্জি থেকে দূরে থাকা। এছাড়াও অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবনের মাধ্যমে এলার্জি নিয়ন্ত্রণের মাধ্যমে পলিপাস এর ফোলা কিছুটা কমিয়ে আনা সম্ভব। তবে আধুনিক চিকিৎসায় পলিপাসের অপারেশন করে রোগী ভালো করা সম্ভব।

নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা

আদা ব্যবহার

আদাতে রয়েছে প্রচুর পরিমাণে এন্ট্রিমাইক্রোবিয়াল যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাছাড়া আধুনিক বিজ্ঞানের মতে আদাতে প্রচুর স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এজন্য নাকের পলিপাস দূর করার জন্য আধা একটি কার্যকরী উপাদান হিসেবে ধরা যায়। এর জন্য প্রতিটি রান্নায় আমরা ব্যবহার করব। এবং দিনের মধ্যে কয়েকবার আদা দিয়ে লাল চা সেবন করব।

হলুদের ব্যবহার

কাঁচা হলুদে প্রচুর পরিমাণে এন্টি-ইনফ্লেমেটরি রয়েছে যা আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে হলুদের মূল কাজ হল আমাদের শরীরকে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করা। এর জন্য বলছি আপনি যদি নাকের পলিপাস জনিত সমস্যায় থাকেন এজন্য আপনি কাঁচা হলুদ খেতে পারেন। যেহেতু এলার্জিজনিত কারণে পলিপাস হয়ে থাকে আর কাঁচা হলুদ এলার্জি কমায়। ফলে প্রতিদিনের খাবার তালিকায় আপনি কাঁচা হলুদ রাখতে পারেন এমনকি হলুদের চা বানিয়েও আপনি খেতে পারেন। এছাড়াও ফুটন্ত পানিতে হলুদ এবং মধু মিশিয়ে খেলে অবশ্যই উপকার পাবেন। এই পদ্ধতিতে হলুদের ব্যবহার করলে পলিপাস থেকে আপনি কিছুটা হলেও স্বস্তি পাবেন।

রসুনের ব্যবহার

যে সকল খাবার বা মসলা আমাদের শরীরে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে যার মাঝে রসুন প্রধান। বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন রসুন আমাদের শরীরের পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করে থাকে। আর এজন্য আমাদের দেহের হজম ক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি আমাদের দেহের সকল ধরনের ব্যথা দূর করতে সাহায্য করে। এটি আমাদের শরীরে পৌঁছানো মাত্র রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই প্রতিবেলার খাবারে আমরা যদি রসুন ব্যবহার করে থাকি এতে করে পলিপাস কে একেবারেই দূর করা সম্ভব।

নাকের পলিপাস অপারেশন খরচ

নাকের পলিপাস অপারেশন খরচ আসলে সঠিকভাবে কারো পক্ষে বলা সম্ভব না, কেননা পলিপাস বিভিন্ন প্রকার হয়ে থাকে রোগের ধারা যেরকম অপারেশন খরচ ঠিক সেরকমই হবে। তবে আমার জানামতে সরকারি পাতাল গুলোতে পলিপাসের অপারেশন করতে তেমন কোন খরচ হয় না শুধুমাত্র কিছু ওষুধ কেনা লাগে। আর আপনি যদি বাইরের কোন প্রাইভেট হাসপাতালে অপারেশন করেন তাহলে ১৫ হাজার থেকে বিশ হাজার টাকার মধ্যে হয়ে যাবে।

নাকের পলিপাস এর স্প্রে

নাকের পলিপাস জনিত সমস্যার কারণে আপনি নাকের স্প্রে ব্যবহার করতে পারেন। এতে করে ধীরে ধীরে আপনার পলিপাস সেরে উঠবে এবং শ্বাস প্রশ্বাস এবং নিঃশ্বাস নিতে কষ্ট হবে না। নাকের স্প্রে বিভিন্ন কোম্পানির হয়ে থাকে আমি কয়েকটি নাম আপনাদের জানিয়ে দিচ্ছি।  Nasomet Nasal Spray এটি  Beximco Pharmaceuticals Ltd কোম্পানির একটি স্প্রে। Respizen Nasal Spray এটি Zuventus Healthcare Ltd কোম্পানির প্রোডাক্ট। এই স্প্রে গুলো আপনি ব্যবহার করতে পারেন।

প্রিয় পাঠক আপনি যদি আমার আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন কিভাবে নাকের পলিপাস এবং নাকের মাংস কমাতে পারবেন। কেননা সমস্ত পোস্ট জুড়ে আমি আপনাকে বোঝানোর চেষ্টা করেছি, নাকের পলিপাস এর হোমিও ঔষধ, নাকের পলিপাসের এলোপ্যাথিক ঔষধ, নাকের পলিপাস এর ঘরোয়া চিকিৎসা, নাকের পলিপাস অপারেশন খরচ, নাকের পলিপাস এর স্প্রে বিষয় নিয়ে। 

নাকের পলিপাস থেকে মুক্তির উপায় গুলো আপনি যদি ঠিকভাবে মেনে চলেন তাহলে অবশ্যই আপনি নাকের পলিপাস থেকে আরোগ্য লাভ করবেন। আমার পোস্টটি সম্পূর্ণরূপে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতে যদি আরও এ ধরনের নতুন তথ্য পেতে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url