ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

বিভিন্ন বয়সী ছেলেমেয়েদের মুখে ব্রণের সমস্যা দেখা দেয় বিশেষ করে উঠতি বয়সের ছেলেমেয়েদের। আমরা সকলেই চাই এমন পদ্ধতি  যেটার মাধ্যমে ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা দুটো একসাথে হয়ে যাবে। এই কারণে আজকে আমি আলোচনা করবো ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা সম্পর্কে।

পুরো পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা সম্পর্কে। এই পোষ্টের মাধ্যমে আরো জানতে পারবেন কিভাবে একদিনে ব্রণ দূর কর যায় এবং ছেলেদের মুখের ব্রণ দূর করার কিছু নিয়ম। এই সমস্ত বিষয়গুলি জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্রঃঃ ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ক্লিন, উজ্জ্বল চেহারা বা ত্বক আমরা কেনা পছন্দ করি। কিন্তু সব সময় সেটি আয়ত্তে থাকে না। কিন্তু সব সময় এটি আমাদের আয়ত্বে না থাকলেও বা বিভিন্ন সময় আমরা ব্রণের সমস্যায় ভুগে থাকলেও কিছু পদ্ধতি রয়েছে যেগুলো অনুসরণ করলে এই পদ্ধতি গুলো ব্রন দূর করার উপায় ও রূপচর্চা দুটোর হিসেবেই কাজ করে। ব্রণের সমস্যায় আমরা ছেলে-মেয়ে সবাই ভুগে থাকি। এমন কিছু করে যদি ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা দুটোই একসাথে হয়ে যায় তাহলে সেই পদ্ধতিগুলো ব্যবহার করতে আমরা সকলেই চাইবো। চলুন তাহলে ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা নিয়ে আলোচনা করা যাক।

যেই টিপস গুলো ফলো করলে ব্রণ দূর করার উপায় রূপচর্চা দুটি পেয়ে যাবেন সেগুলোর মধ্যে সবচাইতে প্রথমে হলো পর্যাপ্ত পরিমাণে পানি পান করা, বাইরের ভাজাপোড়া অথবা তৈলাক্ত খাবার এড়িয়ে চলা , নিয়মিতভাবে প্রতিদিন কিছুক্ষণ শরীর চর্চা বা ব্যায়াম করা। প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি এবং বিভিন্ন জাতীয় ফল খাওয়া বিশেষ করে মৌসুমী ফলগুলো খাওয়া। এগুলো, ভিতর থেকে আপনার ব্রণ দূর করতে সাহায্য করবে এবং রূপচর্চার উপাদান হিসেবে ভেতর থেকে আপনার ত্বকের জেল্লা বাড়াবে। এছাড়াও ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা দুটি কাজই একসাথে করতে হলে আপনি মুখে বেশ কিছু প্যাক লাগাতে পারেন যেমন,


  • লেবু ও মধুর প্যাক
  • চন্দন ও গোলাপজলে প্যাক
  • লেবু ও শসার প্যাক
  • রক্ত চন্দন পাউডার এবং দই এর প্যাক
  • দারুচিনি ও মধুর প্যাক

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

লেবুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমাদের প্রায় অনেকেরই কম বেশি ধারণা রয়েছে। শরীরের অতিরিক্ত ওজন বা মেদ কমাতে লেবু ম্যাজিকের মতন কাজ করে এটা আমরা সকলেই জানি কিন্তু, রূপচর্চায় এবং ব্রণ দূর করতেও যে লেবু কার্যকরী ভূমিকা পালন করে সেটা হয়তো আমাদের অনেকেরই অজানা। আজকে আপনাদেরকে জানাবো লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়। চলুন তাহলে দেরি না করে শুরু করা যায় লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় গুলো।
  • লেবু ও মধুঃ ৬ চামচ লেবুর রস ও ৩ চামচ মধু একসাথে ভালো করে মিক্স করে ব্রনের জায়গাগুলোতে লাগিয়ে রাখুন। ১০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে লেবু ওমধুর এক সাথে মিশিয়ে ব্রনের উপরে লাগিয়ে রাখলে খুব তাড়াতাড়ি আপনার ব্রণ দূর হয়ে যাবে।
  • লেবু ও শসার রসঃ একটি পাত্রে লেবু ও শসার রস একই পরিমানে নিয়ে ভালোভাবে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিটের জন্য ব্রণের উপরে লাগিয়ে রাখুন। মিশ্রণটি শুকিয়ে গেলে কিছুক্ষণ পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ব্রণের সমস্যা দূর হবে।
  • লেবু ও কমলার রসঃ দুই চামচ লেবু এবং দুই চামচ কমলার রস মিশিয়ে ব্রনের জায়গাগুলোতে লাগিয়ে রাখুন ৫ থেকে ১০ মিনিট লাগানোর পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের সমস্যা দূর করতে এটি বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।
এছাড়াও, শুধু লেবু দিয়েও ব্রণ দূর করা যায় , লেবুর রস বের করে নিয়ে সেই রস আপনার ব্রণের খানে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন । লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ব্রণ দূর করতে খুব ভালো কাজ করে তবে যাদের সেনসিটিভ স্কিন তাদের জন্য লেবুর রস ব্যবহার না করাই ভালো।

দ্রুত ব্রণ দূর করার উপায়

ব্রণ নিয়ে আমরা প্রায়ই প্রায়ই বিব্রতকর অবস্থায় পড়ে থাকি এই কারণে আমরা দ্রুত ব্রণ দূর করার উপায় খুঁজি। এই কারণে আজকে আপনাদের সাথে দ্রুত ব্রণ দূর করার উপায় গুলো নিয়ে আলোচনা করব। তাহলে জেনে নেয়া যাক দ্রুত ব্রণ দূর করার উপায় গুলো।

  • লেবুর রসের মধ্যে রয়েছে ভিটামিন সি ,যা মুখে তেলের মাত্রা কমিয়ে দ্রুত ব্রণ দূর করতে সাহায্য করে।
  • টুথপেস্ট দ্রুত ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে টুথপেস্ট বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সামান্য টুথপেস্ট লাগিয়ে রাতে ঘুমালে সকাল হতে হতে ব্রণ অনেকাংশেই কমে যায়।
  • একটি পাতলা কাপড়ে কয়েক টুকরা বরফ পেঁচিয়ে ব্রনের উপরে কিছুক্ষণ চেপে ধরে রাখলে দ্রুত ব্রন সারে।
  • মধু এবং দারুচিনির গুড়া একসাথে মিশিয়ে ব্রণের উপর লাগালে খুব তাড়াতাড়ি ব্রণের সমস্যা দূর হয়।
  • চন্দনের মধ্যে মধ্যে রয়েছে জীবাণু ধ্বংসকারী কিছু উপাদান এই কারণে চন্দনের ব্যবহারে দ্রুত ব্রণের সমস্যা থেকে সেরে ওঠা যায়।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

যাদের ত্বক অত্যন্ত তৈলাক্ত তারা ব্রণের সমস্যায় বেশি ভোগেন এবং তারা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় খুঁজে থাকে। যাদের ত্বক তৈলাক্ত , জন্য তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো আলোচনা করা হলো। তৈলক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো নিম্নরুপ।

  • মুলতানি মাটিঃ মুখের ত্বকে এই মুলতানি মাটির পেস্ট ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। মুলতানি মাটি আপনার মুখের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করবে এবং ব্রণ দূর করতে সাহায্য করবে।
  • পেঁপে ও চালের গুড়াঃ এই দুটি উপকরণ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন শুকিয়ে না যাওয়া পর্যন্ত। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার জন্য এটি বেশ উপকারী একটি পদ্ধতি।
  • গোলাপজলঃ যুগ যুগ ধরেই ব্রণ দূর করতে গোলাপজলের ব্যবহার হয়ে আসছে। গোলাপজল এবং মুলতানি মাটি একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে কিছুক্ষণের জন্য ত্বকে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
  • পুদিনা পাতাঃ পুদিনা পাতার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি কিন্তু পুদিনা পাতা দিয়ে যে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করা যায় সেটি হয়তোবা আমাদের অজানা। টাটকা পুদিনা পাতা বেটি পেস্ট তৈরি করে ২০ মিনিট ব্রনের উপরে লাগিয়ে রাখুন। এটি আপনার তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করবে।
  • রক্ত চন্দন পাউডারঃ রক্ত চন্দন পাউডার এর সাথে বেদানার খোসা গোড়া একসাথে মিশিয়ে ভালোভাবে প্যাক তৈরি করে মুখিয়ে লাগান এর সাথে ইচ্ছা করলে আপনি দুধ অথবা টক দই মেশাতে পারেন। এই পেজটি বানিয়ে সারা মুখে লাগিয়ে রাখলে ব্রণের সমস্যা দূর হবে এবং মুখের তৈলাক্ততা কম হবে এবং উজ্জ্বল হয়।

একদিনে ব্রণ দূর করার উপায়

ব্রণ আমাদের মুখের ত্বকে জারুরি কাম্য নয়। কারণ এর ফলে সৌন্দর্য অনেকটাই নষ্ট হয়ে যায়। এজন্য যারা খুব দ্রুত সময়ের মধ্যে ব্রণ করতে চান তাদের জন্য, একদিনে ব্রণ দূর করার উপায় তুলে ধরা হলো। আসুন তাহলে জেনে নেওয়া যাক একদিনে ব্রণ দূর করার উপায়। একদিনে বন্ধুর করার উপায় হিসেবে এই টিপসগুলো যদি আপনি ঠিক মতন প্রয়োগ করতে পারেন তাহলে আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে।

আরোও পড়ুনঃ মেয়েদের সাদা স্রাব বন্ধ করার উপায়


  • দারুচিনিঃ একদিনে ব্রন দূর করার উপায় গুলোর মধ্যে দারুচিনি বেশ ভালো কার্যকর। একটি পাত্রে এক চামচ দারুচিনির গুড়ার সাথে সামান্য কিছু লেবুর রস ভালোভাবে মিশিয়ে, ব্রনের স্থানগুলোতে সারারাত লাগিয়ে রেখে সকালবেলা ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।
  • রসুনঃ রসুন হলো ব্রণের বড় শত্রু। ১ থেকে ২ কোয়া রসুন কেটে রস বের করে একটি তুলার সাহায্যে ব্রণের জায়গাগুলোতে লাগান এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আপনি যদি একদিনে ব্রণ দূর করার উপায় খোঁজেন তাহলে উপরের সবগুলি টিপসই ফলো করলে আপনি রাতারাতি সুফল পাবেন।

মুখের ব্রণ দূর করার ওষুধ

অনেকের মুখেই অস্বাভাবিকভাবে ব্রণ হতে দেখা যায়, তখন আমরা মুখের ব্রণ দূর করার ওষুধ এর খোঁজ করে থাকি। মুখের ব্রণ দূর করার ঔষধ যারা চাচ্ছেন তাদের জন্য নিচে কিছু মুখের ব্রণ দূর করার ওষুধ এর নাম উল্লেখ করা হল। 

  • Pevitin  cream (মলম)
  • Mederma advanced
  • Bioorneun Advanced Scar Treatment ( জেল)
  • Doxicap
  • Bilastin 20
  • Xeldrin 2o

৭ দিনে ব্রণ দূর করার উপায়

পোষ্টের এই অংশে আমরা জানবো ৭ দিনে মুখের ব্রণ দূর করার নিয়ম। চলুন তাহলে দেরি না করে শুরু করা যাক ৭ দিনে ব্রণ দূর করার উপায় । নিচে সাত দিনে ব্রণ দূর করার উপায় এর বিভিন্ন পদ্ধতি তালিকা আকারে উল্লেখ করা হলো 

  • শশার রসঃ কয়েক টুকরা শসা থেকে রস বের করে দিনের মধ্যে ২-৩ বার করে প্রায় পাঁচ থেকে ছয় দিন ব্রোনের ওপরে লাগিয়ে রাখুন।
  • কাঁচা হলুদ ও চন্দন কাঠঃ বিভিন্ন ক্ষেত্রে হলুদের যে অনেক উপকারিতা রয়েছে তা আমরা সকলেই জানি। ব্রণের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। কাঁচা হলুদ বেটি এর সাথে চন্দন কাঠের গুড়া মিশিয়ে সামান্য একটু পানি দিয়ে পেস্ট বানিয়ে ব্রণের উপরে লাগিয়ে রাখতে হবে এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। ছয়-সাত দিন এভাবে লাগিয়ে রাখলে আপনার ব্রণ পুরোপুরি দূর হয়ে যাবে।
  • আপেল ও মধুঃ কিছুটা আপেল পেস্ট বানিয়ে মধুর সাথে মিশিয়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন নিয়মিত চার পাঁচ দিন এভাবে ব্যবহার করুন।
  • তুলসী পাতার রসঃ আয়ুর্বেদিক গুণ সম্পন্ন তুলসী পাতা এর রস ব্রণ দূর করতে খুব ভালো কাজ করে। নিয়মিত কয়েকদিন তুলসী পাতার রস ব্রনের স্থানে লাগিয়ে রাখুন এবং শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন, দেখবেন আপনার ত্বকে ব্রণের সমস্যা দূর হবে।
  • চন্দন কাঠ গোলাপজল ও লেবুর রসঃ প্রথমে চন্দন কাঠের গোড়া নিন গোলাপজলের সাথে পেস্ট বানিয়ে এর মধ্যে দুই থেকে তিন ফোটা লেবুর রস মিশিয়ে সেটি মুখে লাগান সপ্তাহে তিন বা চার দিন এভাবে লাগাতে হবে। কারো যদি গোলাপজল ব্যবহারে সমস্যা থাকে তাহলে এর পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন।

উপরিক্ত আলোচনার মাধ্যমে আপনারা জানতে পেরেছেন ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা সম্পর্কে। ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা সম্পর্কিত এই টিপসগুলো ঠিকভাবে প্রয়োগ করলে একদিকে যেমন আপনার ব্রনের সমস্যা দূর হবে অন্য দিকে একই সাথে রূপচর্চা হয়ে যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url