ছোলা খাওয়ার উপকারিতা - সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

পুষ্টিগুণে ভরা ডাল জাতীয় একটি খাদ্য হলো ছোলা। এই ছোলা বিভিন্নভাবে খাওয়া যায়। অনেকে এটি মুখরোচক খাবার হিসেবে ব্যবহার করলেও এর মধ্যে লুকিয়ে আছে অনেক ধরনের আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা। সেই উপকারিতা গুলো জানানোর জন্য আজকে আলোচনা করব ছোলা খাওয়ার উপকারিতা এবং সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে। এই পোস্টটি সম্পন্ন করুন এবং ছোলা খাওয়ার আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা গুলো জেনে নিন।


এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানানো হবে ছোলা খাওয়ার উপকারিতা এবং সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে। আপনি যদি নিয়মিত ছোলা খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে বিভিন্ন ধরনের ক্যান্সার এবং হার্টের বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকতে পারবেন। ছোলা খাওয়ার এই উপকারিতা গুলো সম্পর্কে আপনার যদি জানা না থাকে তাহলে , মনোযোগ সহকারে এই পোস্টটির শেষ পর্যন্ত করুন এবং জেনে নিন ছোলা সম্পর্কিত জানা-অজানা বিভিন্ন তথ্য। চলুন তাহলে আর দেরি না করে শুরু করে ফেলা যাক ছোলা নিয়ে আলোচনা।

আলোচনায় যা যা থাকছেঃ ছোলা খাওয়ার উপকারিতা - সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

ছোলা খাওয়ার উপকারিতা

ছোলা হলো ডাল জাতীয় খাবার এবং এর পুষ্টিগুণ অনেক বেশি, ছোলার মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে ফাইবা যা কিনা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। উপকারী এই ডাল জাতীয় খাবার ছোলার উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই হয়তোবা অবগত নয়। এই কারণে সকলকে ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানানোর জন্য আজকে আলোচনা করা হবে ছোলা খাওয়ার উপকারিতা গুলো। আপনি যদি ভালোভাবে না জেনে থাকেন ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে তাহলে এই পোস্টটির মাধ্যমে জেনে নিন। কারণ আশ্চর্য কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে এই ছোলার ভেতরে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে ছোলা খাওয়ার উপকারিতা গুলো জেনে নেওয়া যাক।

কোলেস্টেরল কম করেঃ অস্ট্রেলিয়ার  একদল গবেষক একটি প্রতিবেদনে প্রকাশ করেছেন যে, ছোলা যুক্ত খাবার শরীরে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

হার্টের ঝুঁকি কমায় ঃ ছোলার মধ্যে বিভিন্ন ধরনের আজ থাকায়, ছোলা খেলে হার্ট অ্যাটাক বা হার্টের বিভিন্ন অসুখ হওয়ার ঝুঁকি কম হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখেঃ নিয়মিত খাদ্য তালিকায় ছোলা এড করলে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এটি সাহায্য করে-এ তথ্যটি জানিয়েছেন আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন । ছোলা এবং কম বয়সী মেয়েদের হাইপার টেনশন দূর করতে সাহায্য করে।

ক্যান্সারের ঝুঁকি কম করেঃ কোরিয়ান গবেষকগণ গবেষণা করে এটি প্রমাণ করেছেন যে, ছোলা খেলে কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার এর ঝুকি মুক্ত থাকা যায়, কারণ ছোলার ভেতরে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক এসিড ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ খাদ্য আঁশ ছাড়াও ছোলার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ লবণ আর এই উপাদানগুলো কোষ্ঠকাঠিন্য ছাড়াতে উপযোগী।

আরো পড়ুনঃ পাকা আম খাওয়ার উপকারিতা

হজমে সহায়তা করেঃ ছোলার ভেতরে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হজমের সহায়তা করে। আর ছোলা  হজমে সহায়তা করে বিধায় পেটে এসিডিটি বা গ্যাসের সমস্যা কম হয়।

মানসিক অবসাদ দূর করেঃ ছোলার ভেতরে প্রচুর পরিমাণে ফুলেট থাকায়, বিষন্নতা বা মানসিক অবসাদ দূর করতে খুবই ভালো কাজ করে।

চুলের যত্নঃ চুল স্বাস্থ্যজ্জ্বল , ঝলমলে চুলের জন্য ছোলার অবদান রয়েছে। খাদ্য তালিকায় যদি নিয়মিত ছোলা রাখা হয় তাহলে এর পুষ্টি উপাদান গুলো চুল ভেঙ্গে যাওয়া , ফেটে যাওয়া এবং হেয়ার ফলে রোধ করার ক্ষেত্রে সাহায্য করতে পারে।

শরীরে অ্যান্টিবডি তৈরি করেঃ ভেজানো কাঁচা ছোলা আদা কুচির সাথে মিশিয়ে খেলে এটি শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। এবং ছোলা কৃমিনাশক ওষুধ হিসেবেও খুব ভালো কাজ করে।

শক্তি যোগায়ঃ প্রোটিন এবং কার্বোহাইড্রেটের বড় একটি উৎস হলো ছোলা। ছোলা খেলে এর মধ্যে দিয়ে দিয়ে আমাদের শরীর প্রচুর পরিমাণে প্রোটিন এবং কার্বোহাইড্রেট যেতে পারে। আর এই কারণে ছোলা খেলে শরীরে শক্তি বেশি হয়।

এছাড়াও ছোলা যৌন শক্তি বাড়াতে , শ্বাস নালীর বিভিন্ন সুবিধা দূর করতে এবং মেরুদন্ডের ব্যথা সারাতে কাজ করে। ছোলা বয়ঃসন্ধি শুরুর সময় মেয়েদের হার্ট ভালো রাখতে সাহায্য করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণেও যথেষ্ট ভূমিকা পালন করতে পারে।

সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

আপনি কি সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জানেন? আপনি যদি সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সঠিকভাবে না জানেন তাহলে এ বিষয়টি এখনই আপনার জেনে নেওয়া উচিত। কারণ ঠিক পদ্ধতি অনুসরণ না করে ছোলা খেলে হয়তো বা আপনি, ছোলা খাওয়ার উপকারিতা গুলো সম্পূর্ণভাবে নাও পেতে পারেন। এই কারণে সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে আপনার জেনে নেওয়া দরকার। উচিত আজকে আপনাদের জানাবো সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম। বেশ কয়েকটি নিয়ম অনুসরণ করেই আপনি সকালে খালি পেটে ছোলা খেতে পারেন।

সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম হলো, সারারাত কিছু পরিমাণ ছোলা পরিষ্কার পানিতে ধুয়ে নিয়ে সেটি ভিজিয়ে রাখতে হবে। এবং সকালবেলা খালি পেটে এই ভেজানো ছোলা খেতে হবে। আপনি সারারাত ভিজিয়ে রাখা এই ছোলা গুলো খালি মুখে চাবিয়েও খেতে পারেন আবার এর সাথে সামান্য একটু লবণ না হয় চিনি মিশিয়েও খেতে পারেন, এটি নির্ভর করবে সম্পূর্ণ আপনার রুচির উপর।

সকালে খালি পেটে আরও যেভাবে ছোলা খাওয়া যায় সেটি হল, সারা রাত ভিজিয়ে রাখা ছোলার সাথে সামান্য একটু আদার রস মাখিয়ে অথবা আদা কুচি মিশিয়ে খেয়ে নিতে পারেন। এটি সারা দিনের শক্তি যোগাবে এবং কৃমি দূর করতেও সাহায্য করবে। রাত্রেবেলা ছোলা ভিজানোর সময় পানির বদলে আপনি চাইলে ভিনেগার এর মধ্যেও ছোলা ভিজিয়ে রাখতে পারেন।

সারারাত ছোলা ভিজিয়ে রাখার পরে আপনি যখন সকালবেলা খালি পেটে সেই কাঁচা ছোলা খালি মুখে অথবা আদার সাথে খাবেন তখন সারারাত ভিজিয়ে রাখা সেই ছোলার পানি গুলো ফেলে না দিয়ে, ছোলার সাথে সাথে এই পানিগুলো খেয়ে নিতে পারেন কারণ সারারাত ভিজিয়ে রাখার ফলে ছোলার মধ্যে থেকে অনেক পুষ্টিগুণ বের হয়ে এই পানির সঙ্গে মিশে যায়, যার কারণে ছোলা ভেজানো এই পানি গুলো শরীরের জন্য অনেক উপকারী।

আপনাদের সতর্কতার জন্য জানিয়ে রাখছি যে সকাল বেলা ছোলা খাওয়ার পরে মিষ্টি আচার অথবা টক আচার কিংবা ভিনেগার দেয়া কোন খাবার খাওয়া উচিত নয়। কারণ ছোলার পরে ভিনেগার খেলে এটি শরীরে টক্সিন তৈরি করতে পারে যার ফলে যে গ্যাস অথবা সমস্যা বেড়ে যেতে পারে আর যে সমস্যা থেকে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

প্রতিদিন ছোলা খেলে কি হয়

আপনি কি জানেন প্রতিদিন ছোলা খেলে কি হয়? না জানলে উঠবেন কোন হওয়ার কিছু নেই এখনই এই বিষয়গুলো আপনাদের সামনে ক্লিয়ার করে দেয়া। ছোলা হলো পুষ্টি উপাদানে ভরপুর একটি খাদ্য যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ এবং ভিটামিন এই কারণে আপনি যদি প্রতিদিন ছোলা খান তাহলে শরীরের চাহিদার পুষ্টি উপাদান গুলোর একটি বড় অংশ পূরণ করা যাবে এই ছোলার মাধ্যমে। এছাড়া প্রতিদিন ছোলা খেলে এর মধ্যে থাকা ফাইবার আপনার হজম ক্ষমতাকে বৃদ্ধি করবে এবং কোষ্ঠকাঠিন্য সারিয়ে তুলতে সাহায্য করবে।

প্রতিদিন ছোলা খেলে কোলন এবং রেক্টাল ক্যান্সার সহকারে আরো বিভিন্ন ধরনের ক্যান্সার হওয়ার আশঙ্কা কম থাকবে, ছোলা যেহেতু রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে তাই নিয়মিত ছোলা খেলে রক্তচাপ স্বাভাবিক থাকে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কম থাকে। প্রতিদিন ছোলা খেলে প্রোটিন এবং কার্বোহাইড্রেটের চাহিদা পূরণ করা সম্ভব হয় এবং যার ফলে আমাদের শরীর পর্যাপ্ত শক্তি পায়। আশা করছি প্রতিদিন ছোলা খেলে কি হয় বিষয়টি বুঝতে পেরেছেন।

সেদ্ধ ছোলার উপকারিতা

ছোলা আপনি যেভাবেই খান না কেন সেভাবেই প্রচুর পরিমাণে পুষ্টিগুণ পেতে পারেন। তাই কাঁচা ছোলা বা সেদ্ধ ছোলা দুটোই আমাদের শরীরের জন্য উপকারী। এবার আমরা সেদ্ধ ছোলার উপকারিতা সম্পর্কে জেনে নেবে। আপনার যদি সেদ্ধ ছোলার উপকারিতা সম্পর্কে জানা না থাকে তাহলে পোস্টটি পড়ুন এবং সেদ্ধ ছোলার উপকারিতা সম্পর্কে জেনে নিন। সেদ্ধ ছোলা খেলে আপনি যে সকল উপকারিতা পাবেন সেগুলো হলো,

  • ওজন কমাতে সাহায্য করবে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে
  • হজম শক্তির উন্নতি ঘটাবে
  • ক্ষুধা কমাবে
  • প্রজনন ক্ষমতা বাড়িয়ে তুলবে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন
  • হার্টের রোগ মুক্ত রাখবে
  • ক্যান্সারের ঝুঁকি কমাবে

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার বেশ অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ছোলা যে কোন উপায়ে খাওয়াতেই শরীরে বিভিন্ন ধরনের পাওয়া যায় বিধায় ছোলাকে অনেক সময় পাওয়ার হাউজও বলা হয়। আপনি যদি সকালে খালি পেটে কাঁচা ছোলা খান তাহলে অনেক ধরনের অসুখের ক্ষেত্রে এটি যেমন উপকার করবে সেই রকম সারাদিনের শক্তি যোগাতেও এই ছোলা কাজে দেবে। তাহলে চলুন খালি পেটে কাঁসা ছোলা খাওয়ার উপকারিতা গুলো জেনে নেওয়া যাক। সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা গুলো হল,

  • শরীরে শক্তি যোগায়
  • শরীরের পুষ্টি ঘাটতি পূরণ করে
  • কৃমি দূর করতে সাহায্য করে
  • শরীরে অ্যান্টিবডি তৈরি করে
  • যৌন ক্ষমতা বৃদ্ধি করে
  • রক্তচাপ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে
  • হজম শক্তি উন্নত করতে সাহায্য করে

ছোলা বুটের অপকারিতা

উপরের আলোচনায় ছোলা বুটের অনেক ধরনের উপকারিতার কথা আমরা আলোচনা করেছি। এবং উপরের আলোচনা থেকে অপকারিতার উপরে ভিত্তি করে যে কে পাওয়ার হাউস বলা হয় এ বিষয়টিও জানতে পেরেছি। তবে ছোলার অনেক উপকারিতা থাকলেও এমনটি ভাবার খোলা বুটের অপকারিতা নেই। অনেক পুষ্টিগুণ এবং উপকারিতা থাকার পরেও ছোলার বেশ কিছু অপকারিতা রয়েছে। যেহেতু ছোলার কিছু অপকারিতা রয়েছে এই কারণে ছোলার উপকারিতার পাশাপাশি কোন কোন ক্ষেত্রে ছোলা বুটের অপকারিতা রয়েছে সে বিষয়গুলো আমাদের জেনে নিতে হবে। চলুন তাহলে একে একে ছোলা বুটের অপকারিতা গুলো জেনে নেয়া যায়।

আরো পড়ুনঃ পেঁপে খাওয়ার উপকারিতা

অতিরিক্ত ছোলা খেলে যাদের ওজন বাড়ার সমস্যা আছে, তাদের ওজন আরো বেড়ে যেতে পারে। কাঁচা ছোলা ভেজে খাওয়া রক্তচাপের রোগীদের জন্য মোটেও উপকারী নয়। যাদের হজম শক্তি কম তারা বেশি পরিমাণে ছোলা খেলে এসিডিটি বাগ কেটে গেছে সমস্যা সৃষ্টি হতে পারে।কিডনি রোগীদের জন্য ছোলা এড়িয়ে চলাই ভালো, কারণ কিডনি রোগীদের ক্ষেত্রে ছোলা উপকারের চাইতে উপকার বেশি করে।

মন্তব্য, উপরিক্ত আলোচনার মাধ্যমে ছোলা খাওয়ার উপকারিতা এবং ছোলা খাওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে জেনেছি। এবং আলোচনার মাধ্যমে আমরা সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম ও  উপকারিতা জেনে নিয়েছি। উপরের পদ্ধতি গুলো অবলম্বন করে সঠিক নিয়মে ছোলা গ্রহণ করুন কারণ এই ছোলা আপনার সুস্থ জীবন যাপন করতে অনেক সাহায্য করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url