মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় - মেয়েদের হরমোন কমানোর উপায়

প্রাকৃতিকভাবেই মেয়েদের শরীরের গঠন এবং পুরুষের শরীরের গঠন আলাদা। একটি মানুষ সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য হরমোন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী-পুরুষ সবারই হরমোনের সমস্যা হতে পারে কিন্তু বিভিন্ন কারণে মেয়েদের শরীরে হরমোনের সমস্যা বেশি দেখা যায়। এ কারণে আজকে আমরা আলোচনা করব মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এবং মেয়েদের হরমোন কমানোর উপায়।


হরমোন জনিত সমস্যার কারণে মেয়েদের শরীরে বিভিন্ন ধরনের অসুবিধা বা সমস্যা সৃষ্টি হয়। কোন কোন সমস্যা গুলো দেখলে আপনাকে বুঝে নিতে হবে এটি হরমোন জনিত সমস্যা সে বিষয়ে আজকে আলোচনা করা। হরমোন জনিত সমস্যা সম্পর্কে আপনাদের ধারণা না থাকে তাহলে এই পোস্টটি সম্পন্ন পড়ুন এবং মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এবং মেয়েদের হরমোন কমানোর উপায় গুলো। এই পোস্টের মাধ্যমে আপনি জেনে নিতে পারবেন মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এবং মেয়েদের হরমোন কমানোর উপায় সহ আরো বিভিন্ন তথ্য।

সূচিপত্র ঃমেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় - মেয়েদের হরমোন কমানোর উপায়

মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায়

মেয়েদের ক্ষেত্রে হরমোনের তারতম্য প্রায়ই দেখা যায়। হরমোন যেহেতু আমাদের শরীরের গুরুত্বপূর্ণ কার্যাবলী গুলো সম্পাদন করে যে কারণে, শরীরে হরমোনের ঘাটতি করতে দেওয়া উচিত নয়। বেশ কিছু কারণ এবং লক্ষণ দেখে মেয়েদের হল হরমোনের সমস্যা বোঝা যায়।মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো জেনে রাখা প্রয়োজন।মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো জানা থাকলে খুব সহজে আপনি বিভিন্ন সমস্যার প্রেক্ষিতে সেটি হরমোনের সমস্যা কিনা বুঝতে পারবেন এবং সেই অনুযায়ী সতর্ক এবং চিকিৎসা গ্রহণ করতে পারবেন। তাহলে চলুন মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায়গুলো জেনে নেওয়া যাক।

মাসিকের সমস্যাঃ মেয়েদের শরীরে হরমোনের সমস্যা দেখা দিলে মাসিকের ওপরে এর প্রভাব পড়ে। বিশেষ করে ৪০-৪৫ বছরের মহিলাদের ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়ে থাকে। হরমোন জনিত সমস্যার কারণে মেয়েদের মাসিক অনিয়ন্ত হয়ে থাকে।

পলিসিসটিক ওভারি সিনড্রোম এর সমস্যাঃ মেয়েদের শরীরে হরমোনের সমস্যা দেখা দিলে, পলিসিসটিক ওভারি সিনড্রোম এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের অসুবিধা হয়ে থাকে। পলিসিসটিক ওভারি সিনড্রোম এর সমস্যা গুলোর মধ্যে রয়েছে -মুখে অতিরিক্ত ব্রণ উঠা , মুখে এবং শরীরের বিভিন্ন জায়গায় পুরুষের মতন লোম দেখা দেয়া , পেট ব্যথা , গোপনাঙ্গ গুলো কালো হয়ে যায় । এই সমস্যাগুলোর জন্য বন্ধ্যাত্বের সৃষ্টিও হতে পারে।

মানসিক অবসাদঃ মানসিক অবসাদে ভোগার বিভিন্ন কারণ থাকলেও এর অন্যতম কারণ হলো মেয়েদের হরমোনের সমস্যা। মানসিক অবসাদের বিষয়টি এই কারণে খুব ছোট করে দেখা উচিত নয়। কারণ এটি মেয়েদের হরমোন জনিত সমস্যার কারণেও হয়ে থাকে।

অনিদ্রাঃ আপনি যদি অনিদ্রায় ভোগেন অথবা ঠিক মতন ঘুম আসার ক্ষেত্রে অনুরোধ সমস্যা সৃষ্টি হয় তাহলে বুঝবেন আপনার হরমোন জনিত সমস্যা রয়েছে। কারণ হরমোন আমাদের ঘুম নিয়ন্ত্রণ করে আর যখন হরমোনের সমস্যা দেখা দেয় তখন সৃষ্টি হয় অনিদ্রা।

আরো পড়ুনঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

ব্রেস্টের পরিবর্তনঃ মেয়েদের হরমোন জনিত সমস্যা বোঝার আরেকটি সহজ উপায় হলো ব্রেস্টের পরিবর্তন। মেয়েদের হরমোন জনিত সমস্যা দেখা দিবে ব্রেস্টের সাইজ ছোট অথবা বড় হতে পারে এবং স্তনে ব্যথা অনুভব হতে পারে

শরীরের ওজন বৃদ্ধিঃ পলিসিসটিক ওভারি সিনড্রোমের বিভিন্ন সমস্যা জনিত কারণে হরমোনের তারতম্য দেখা দিলে স্বাভাবিকের তুলনায় দৈহিক ওজন বেড়ে যেতে পারে , ক্ষুধা বেড়ে যেতে পারে।

মেয়েদের হরমোনের সমস্যা বোঝার এই উল্লেখযোগ্য উপায়গুলো ছাড়াও রয়েছে মাথা ঘোরা , বমি ভাব, ঘনঘন মুখ চেঞ্জ হওয়া , ক্লান্ত লাগা , চুল পড়া , ত্বক শুষ্ক হয়ে যাওয়া ইত্যাদি।

ছেলেদের হরমোনের সমস্যা বোঝার উপায়

হরমোনের সমস্যাগুলো প্রায় ক্ষেত্রেই ছেলে ও মেয়েদের একই হলেও বেশ কয়েকটি ক্ষেত্রে এই সমস্যাগুলো আলাদা হয়ে থাকে। এদের হরমোনের সমস্যা বোঝার উপায় এর পাশাপাশি আমাদের উচিত ছেলেদের হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো জেনে রাখা। কারণ এই সমস্যাগুলো দেখে আমরা আমাদের শরীরে হরমোনের তারতম্য বুঝতে পারব এবং সেই অনুযায়ী সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবো। ছেলেদের হরমোনের সমস্যা বোঝার উপায় যদি আপনার জানা না থাকে তাহলে উদ্বিগ্ন হওয়ার কোন দরকার নেই কারণ এখন আমরা আলোচনা করব ছেলেদের হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে। ছেলেদের হরমোনের সমস্যা হলে যে লক্ষণগুলো দেখা যায় সেগুলো হলো,

কর্মক্ষমতা কমে যাওয়াঃ পুরুষদের শরীরে হর মনের সমস্যা দেখা দিলে কর্ম ক্ষমতা কমে যায়। একটু কাজ করতেই শরীর অত্যন্ত দুর্বল এবং ক্লান্ত হয়ে পড়ে। এজন্য একটু দেখলাম তো হয়ে পড়া বা মাঝে মাঝে দুর্বলতা ফিল করা এটি স্বাভাবিকভাবে না নিয়ে দেখতে হবে হরমোনের কোন সমস্যা কিনা।

বিষন্নতা এবং খিটখিটে মেজাজঃ ছেলেদের হরমোনের সমস্যা বোঝায় উপায় গুলোর মধ্যে আরেকটি হলো বিষন্নতা এবং খিটখিটে মেজাজ। একটুতেই রেগে যাওয়া এবং অল্পতেই ডিপ্রেশনে চলে যাওয়া এগুলো ছেলেদের শরীরে হরমোনের সমস্যাকেই ইঙ্গিত করে।

যৌন ক্ষমতা কমে যাওয়াঃ পুরুষের শরীরে হরমোনের সমস্যা দেখা দিলে সবচেয়ে যেটি বেশি প্রভাবিত করে সেটি হল যৌন ক্ষমতা কমে যাওয়া। কারো যদি যৌন ক্ষমতা কমে যায় বা যৌন উদ্দীপনা কম হয় তাহলে অবশ্যই ধরে নিতে হবে এটি হরমোন জনিত সমস্যা।

অন্ডকোষ ছোট হওয়াঃ অন্ডকোষের আকার ছোট হওয়া হরমোন জনিত সমস্যার আরেকটি উল্লেখযোগ্য কারণ। হরমোনের সমস্যা হলে যৌন ক্ষমতা কমে যাওয়ার পাশাপাশি অন্ডকোষের সাইজ ছোট হয়ে যায়।

স্মৃতিশক্তি কমে যাওয়াঃ হরমোন জনিত সমস্যার কারণে স্মৃতিশক্তি লোভী যেতে পারে, যার ফলে দেখা দিতে পারে যে কোন জিনিস ভুলে যাওয়ার সমস্যা। যদি কোন কারণ ছাড়াই আপনি মনে করেন আপনার স্মৃতিশক্তি লোপ পাচ্ছে বা আপনি কোন কিছু মনে রাখতে পারছেন না তাহলে অবশ্যই হরমোন জনিত সমস্যার কথাটি মাথায় রাখে।

এগুলো ছাড়াও পুরুষদের হরমোন যদি কেউ সমস্যার জন্য যে সকল অসুবিধাগুলো হয় সেগুলো হল, রক্তচাপ কম বা বেশি হওয়া , চুল পড়ে যাওয়া, স্বাভাবিকের তুলনায় বীর্যের পরিমাণ কম হওয়া , লিঙ্গের দৃঢ়তা না থাকা ইত্যাদি।

মেয়েদের হরমোন কমানোর উপায়

আমাদের শরীরের অভ্যন্তরীণ সকল কার্যকলাপ সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে কাজ করে বিভিন্ন হরমোন। শরীরে যখনই হরমোনের তারতম্য দেখা দেয় , তখনই সৃষ্টি হয় নানান ধরনের সমস্যা বা জটিলতা। আর মেয়েদের শরীরে হরমোনের সমস্যা বরাবরই একটু বেশি দেখা যায়। তাই সুস্থ থাকার জন্য আজকে আমরা জেনে নেব মেয়েদের হরমোন কমানোর উপায়। মেয়েদের হরমোন কমানোর উপায় সম্পর্কে আপনার যদি জানা না থাকে , তাহলে পোষ্টের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন এবং মেয়েদের হরমোন কমানোর উপায় জেনে নিন। মেয়েদের হরমোন কমানোর উপায় গুলো হলো ,

স্বাস্থ্যকর খাবার গ্রহণঃ হরমোনের যেকোনো ধরনের সমস্যা দূর করার জন্য সর্বপ্রথমে যে নিয়মটি মানা দরকার সেটি হল স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা। স্বাস্থ্যকর খাবারগুলো গ্রহণ করলে হরমোন জনিত বা অন্যান্য সমস্যা জড়িত অসুবিধা গুলো দূর করা যায়। এই কারণে হার হরমোনের তারতম কারণে যে সকল সমস্যা গুলো হয় সে গুলো থেকে মুক্ত থাকতে হলে অবশ্যই স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ সিজারের পরে ইনফেকশনের লক্ষণ

পুষ্টিকর খাবার গ্রহণঃ স্বাস্থ্যকর খাবার গ্রহণের পাশাপাশি এ বিষয়টিও খেয়াল রাখতে হবে খাবারগুলো যেন পুষ্টিকর হয়। পুষ্টিকর খাবার গ্রহণ না করলে মেয়েদের শরীর বিভিন্ন ধরনের হরমোনের সমস্যা দেখা দিবে এবং যার ফলে তৈরি হবে নানান ধরনের শারীরিক জটিলতা।

চাহিদার তুলনায় বেশি খাবার না খাওয়াঃ স্বাভাবিকের তুলনাই মেয়েদের শরীরে হরমোনের মাত্রা বেশি হওয়ার উল্লেখযোগ্য এবং অন্যতম কারণ হলো স্বাভাবিকের তুলনায় বেশি খাবার গ্রহণ করা। প্রিয় খাবারগুলো আমরা খেতে পছন্দ করি বলে শারীরিক চাহিদা তুলনায় অনেক বেশি খেয়ে ফেলি আর এই কারণে তৈরি হতে পারে শরীরে হরমোনের মাত্রাতিরিক্ততা।

শরীর চর্চা করাঃ নিয়মিত শরীর চর্চা করার ফলে শরীরে হরমোনের মাত্রা বেশি হওয়ার সমস্যা থেকে শুরু করে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা দূর করে নেওয়া সম্ভব। এই কারণে আমাদের প্রত্যেকেরই উচিত নিয়মিত ভাবে শরীর চর্চা করার অভ্যাস করা । শরীর চর্চা হিসেবে অন্যান্য ব্যায়াম গুলো যদি সময়ের অভাবে করা সম্ভব নাও হয় তাহলে চেষ্টা করতে হবে প্রতিদিন অন্তত ৩০-৪০ মিনিট হাঁটার। এতে করে শরীরের অতিরিক্ত হরমোন কম হওয়ার পাশাপাশি শরীরের অন্যান্য জটিলতা দূর হবে।

মানসিক চাপমুক্ত থাকাঃ মানসিক চাপের কারণে অনেক ধরনের রোগ শরীরে বাসা বাঁধে এই কথাটি আমরা সকলেই জানি। মানসিক চাপ বা দুশ্চিন্তার কারণে অন্যান্য রোগের পাশাপাশি সৃষ্টি হতে পারে হরমোনের তারতম্যতা। এই কারণে আমাদেরকে চেষ্টা করতে হবে মানসিক চাপমুক্ত থাকার।

পর্যাপ্ত ঘুমঃ সুস্থভাবে বেঁচে থাকার জন্য পর্যাপ্ত ঘুম মানুষের জন্য অপরিহার্য। পর্যাপ্ত ঘুমের মাধ্যমে শরীরের বিভিন্ন সমস্যা দূর হওয়ার পাশাপাশি হরমোনাল ব্যালেন্সও ঠিক থাকে। এ কারণে আমাদেরকে পর্যাপ্ত ঘুমের ব্যবস্থা করতে হবে আর সেই ঘুম যেন অবশ্যই নিরবিচ্ছিন্ন হয়।

মেয়েদের হরমোন বৃদ্ধির খাবার

মেয়েদের শরীরে যেহেতু হরমোন জনিত সমস্যা গুলো বেশি মাত্রায় দেখা যায় এইজন্য মেয়েদের হরমোন ঠিক রাখার জন্য যে সকল খাবারগুলোতে হরমোন হয় সেই ধরনের খাবারগুলো পর্যাপ্ত পরিমাণে খেতে হবে। তবে সর্ব প্রথমে জেনে নিতে হবে মেয়েদের হরমোন বৃদ্ধির খাবার গুলো সম্পর্কে। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক মেয়েদের হরমোন বৃদ্ধির খাবার কোনগুলো। সে সকল খাবারগুলোতে মেয়েদের হরমোন করে সে খাবারগুলো হল,

  • ডিম
  • দুধ
  • মাছ
  • মাংস
  • ডাল জাতীয় খাবার
  • বীজ জাতীয় খাবার
  • বিভিন্ন ধরনের বাটাম
  • আপেল
  • স্ট্রবেরি
  • কলা
  • অ্যাভোকাড 
  • ব্রোকলিং
  • বিট
  • গাজর
  • পালং শাক
  • চা
  • ঘি
  • বাটার

মেয়েদের হরমোন জনিত সমস্যা

মেয়েদের হরমোন জনিত সমস্যাটি খুবই প্রকট ভাবে দেখা যায়। বিভিন্ন ধরনের অনিয়ম বা সমস্যার কারণে শরীরে বিভিন্ন ধরনের হরমোনের তারতম্য বয়সের সাথে সাথে আরো বাড়তে থাকে। আর শরীরে যদি হরমোন ঠিকঠাক মতন না থাকে তাহলে বিভিন্ন ধরনের জটিলতা এবং সমস্যা সৃষ্টি হওয়াটি স্বাভাবিক। বেশ কয়েকটি কারণে মেয়েদের শরীরে হরমোনের তারতম্য বা মেয়েদের হরমোন জনিত সমস্যা দেখা দেয়। মেয়েদের হরমোন জনিত সমস্যার প্রধান কারণ গুলো হলো ,

  • খাওয়া-দাওয়া অনিয়ম
  • অপুষ্টিকর খাবার খাওয়া
  • গর্ভাবস্থায়
  • মাসিকের সময়
  • অ্যালকোহল সেবনের ফলে
  • অতিরিক্ত দুশ্চিন্তা

হরমোনের তারতম্য ঘটার পেছনে যে কারণে থাকুক না কেন শরীরের হরমোন জনিত সমস্যা দেখা দিলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতেই হবে। মেয়েদের শরীরেও হরমোন জড়িত সমস্যার কারণে অসুবিধার সৃষ্টি হয়। আপনি যদি মেয়েদের হরমোন জনিত সমস্যা গুলো না জানেন তাহলে এখনই জেনে নিন এবং এ ব্যাপারে সচেতন হন। মেয়েদের হরমোনের তারতম্য বা মেয়েদের হরমোন জনিত সমস্যার কারণে যেসব অসুবিধার সৃষ্টি হয় সেগুলো হলো,

  • ঘুম কম হওয়া
  • মানসিক চাপ বেড়ে যাওয়া
  • ত্বক সুস্থ হয়ে যাওয়া
  • মাথা ঘোরা
  • হাড়ের সমস্যা
  • মেজাজ খিটখিটে হওয়া
  • অতিরিক্ত ব্রণের সমস্যা
  • ওজনের কম বেশি হওয়া
  • চুল পড়া

মন্তব্য, এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে এতক্ষণই নিশ্চয়ই জেনে নিয়েছেন মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এবং মেয়েদের হরমোন কমানোর উপায়। আপনার শরীরের বিভিন্ন সমস্যাগুলো পর্যবেক্ষণ করুন এবং ভালোভাবে বুঝিনি এগুলো হরমোন জনিত সমস্যা কি। যদি এগুলো আপনার হরমোন পর্যন্ত সমস্যা মনে হয় তাহলে সুস্থ থাকতে ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url