কানে ব্যথা কমানোর উপায় - ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয়

আমাদের পঞ্চ ইন্দ্রিয় গুলোর মধ্যে কান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইন্দ্রিয়।এই ইন্দ্রিয়টি অত্যন্ত সেনসিটিভ হওয়ার কারণে, স্থান সংক্রান্ত যেকোনো সমস্যায় শুরু থেকে সচেতন হওয়া উচিত। কানের সমস্যাগুলোর মধ্যে অত্যন্ত কমন সমস্যা হচ্ছে ব্যথা হওয়া তাই আজকে আমরা কানে ব্যথা কমানোর উপায় এবং ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় বিষয়গুলো সম্পর্কে আলোচনা করব।

কানে ব্যথা হওয়ার সমস্যাটি যে কোন বয়সী মানুষের এবং যেকোনো সময় হতে পারে তবে বিশেষ করে শীতকালে যে কোন বয়সে মানুষ বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে কানে ব্যথা হওয়ার সমস্যাটি বেশি দেখা যায়। কান যেহেতু একটি অত্যন্ত সেনসিটিভ ইন্দ্রিয় তাই যে কারণেই ব্যথা হোক না কেন কানে ব্যথা হলে আমাদেরকে কিছুদিন যন্ত্রণাদায়ক একটি সময় পার করতে। তাই আজকে কানের ব্যথা থেকে উপশম পাওয়ার জন্য কানে ব্যথা কমানোর উপায় এবং ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় বিষয় সম্পর্কে আপনাদের জানাবো।

কানে ব্যথা কেন হয়

কান হলো আমাদের পঞ্চ ইন্দ্রিয় গুলোর মধ্যে কান অন্যতম, আরকানের বিভিন্ন সমস্যা ভেতরে যেটি খুব কমন লাগে দেখা দেয় সেটি হলো কানে ব্যথা , কিন্তু কানে ব্যথা কেন হয়? আপনাদের কি জানা আছে প্রশ্নের উত্তরটি, যদি জানা না থাকে তাহলে চিন্তার কিছু নেই কারণ এখন আমি আপনাদের সাথে আলোচনা করব কানে ব্যথা কেন হয় বিষয়টি নিয়ে। তাহলে চলুন প্রথমে জেনে নেয়া যাক কানে ব্যথা কেন হয়। কানে ব্যথা হওয়ার বেশি নেই সম্ভাব্য বিভিন্ন কারণ থাকতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রে যে কারণগুলোর জন্য সাধারণত কানে ব্যথা হয় সেগুলো হল,

  • কানে আঘাত লাগা
  • ঠান্ডা লাগার কারণে
  • আতশবাজি বা পটকায় প্রচন্ড শব্দ
  • যানবাহনের হর্ণ
  • কানের পর্দা ফেটে যাওয়া
  • কানে পানি ঢোকা
  • কানের ভেতরে ময়লা জমা
  • দাঁতের বা মাড়ির সমস্যা
  • হাইরাইজ বিল্ডিং গুলোতে ওঠার জন্য বেশিক্ষণ লিফটে থাকা
  • কানে জীবাণুর সংক্রমণ হওয়া
  • কানের ভেতরে ইনফেকশন হওয়া

কানে ব্যথা কমানোর উপায়

কানে ব্যথা কেন হয় তার সম্ভাব্য কারণ গুলো আপনাদের উপরে জানিয়েছে , এবার আপনাদের জানাবো কানের ব্যথা কমানোর উপায় সম্পর্কে। কারণ কানে ব্যথা হওয়া এটি আমাদের মধ্যে অত্যন্ত সাধারন একটি ব্যাপার বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে আর এ কারণেই কানে ব্যথা কমানোর উপায় গুলো আপনাকে জেনে রাখা উচিত। তাই আর দেরি না করে কানে ব্যথা কমানোর উপায় সম্পর্কে জেনে নিন। নিচে কানে ব্যথা কমানোর উপায় একেএকে তুলে ধরা হলো

অলিভ অয়েলঃ কানের ব্যথা কমাতে অলিভ অয়েল খুব কার্যকরী একটি উপাদান।তাই কানে ব্যথা কমানোর জন্য অলিভ অয়েল তেলের ব্যবহার করতে পারেন , এই তেলের ভেতরের সামান্য কিছু রসুন থেতো করে দিয়ে , অলিভ অয়েল এবং রসুন গরম করে নিন মোটামুটি তেলটি ঠান্ডা হয়ে এলে কয়েক ফোঁটা করে দুই ঘন্টা পর পর কানের ভেতরে এই তেল ব্যবহার করলে কানের ব্যথা থেকে দ্রুত উপশম পাওয়া যায়।

ভিনেগারঃ কোন ধরনের সংক্রমণের কারণে যদি আপনার কানে ব্যথা হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে  ভিনেগার কানের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। রাবিং অ্যালকোহল এর সাথে সমান পরিমাণ ভিনেগার ভালোভাবে মিশিয়ে ড্রপারের মাধ্যমে কানের ভেতরে দু-এক ফোঁটা দিতে হবে, এরপর কানের ভেতরে তরলটা পাঁচ মিনিট রেখে যেইখানে দেওয়া হয়েছিল উল্টোপাতে সেখান থেকে তরলটি বের করে দেওয়ার চেষ্টা করতে হবে। ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটিত ব্যথার উপশম কমাতে ভিনেগার ভীষণ কার্যকরী তবে অবশ্যই মনে রাখতে হবে এ ক্ষেত্রে সাদা ভিনেগার ব্যবহার করতে হবে।

নিমঃ কানের ব্যথা কমাতে নিমের তেল অথবা নিমপাতার রস দুটোই ভীষণ কার্যকরী। তাই কানের ব্যথা কমানোর জন্য দুই একট ফোটা নিমের তেল অথবা নিমের পাতা থেতো করে ১/২ ফোটা রস কানের ভেতরে দিতে পারেন।

আরো পড়ুনঃ মধু খাওয়ার উপকারিতা

রসুনঃ কানের সংক্রমণজনিত ব্যথা কমাতে রসুনের রস অত্যন্ত উপকারী। এ কারণে অলিভ অয়েল এর ভেতরে কয়েক কোয়া রসুন খেতে করে এরপর ভালোভাবে গরম করে , এই তেলটি ভালোভাবে ঠান্ডা হলে কিছুক্ষণ পরপর দুই এক ফোটা করে কানের ভেতরে দিলে ব্যথা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।

কানে খোঁচাখুঁচি না করাঃ কানে ইনফেকশন , ঠান্ডা লাগা , ব্যাকটেরিয়ার সংক্রমণ যে কারণে কান ব্যথা হোক না কেন কোন অবস্থাতেই কানের ভেতরে বেশি খোঁচাখুঁচি করা যাবে না। এতে আপনার কানের ব্যথা কমার পরিবর্তে আরও বেড়ে যেতে পারে। তাই কানে ব্যথা হলে এরকম পরিস্থিতিতে কাপড় অথবা অন্য কিছু দিয়ে কানে বেশি খোঁচাখুঁচি না করাই ভালো।

ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয়

ঠান্ডা লেগে কানে ব্যথা হওয়া বা শীতকালে বিভিন্ন বয়সের মানুষের কানে ব্যথা হয় এ ব্যাপারটি অত্যন্ত  স্বাভাবিক। কিন্তু স্বাভাবিক ব্যাপার হলেও ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত কেননা এই সমস্যাটি অত্যন্ত যন্ত্রণাদায়ক বিশেষ করে শিশু এবং বৃদ্ধ মানুষদের জন্য। কিন্তু ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় সব বিষয় সম্পর্কে অনেকেরই অজানা। তাই এখন আমরা ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করব , যাতে শীতকালে অথবা বছরের যে কোন সময় ঠান্ডা লাগা জনিত সমস্যার কারণে যদি আপনার কানে ব্যথা হয় তাহলে খুব সহজে আপনি ব্যথা থেকে মুক্তি পেয়ে যান। তাই চলুন আর দেরি না করে ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় বিষয়টি নিয়ে আলোচনা শুরু করার কারা যাক।

ঠান্ডা লেগে কানে ব্যথা হলে সর্বপ্রথমে গরম শেক নিতে পারেন। গরম শে্ক কানের ব্যথা কমাতে বিশেষভাবে আপনাকে সাহায্য করতে পারে। একটা নরম কাপড় ভাঁজ করে ইস্ত্রী বা অন্য জিনিসের সাহায্যে জিনিসের হালকা গরম করে কানের উপরে কিছুক্ষণ ধরে রাখতে হবে এভাবে গরম শেক দিতে থাকলে দ্রুত কানের ব্যথা কমে যাবে।

গরম কাপড় ব্যবহার করার মাধ্যমে ঠান্ডা লাগা জনিত কারণে কানের ব্যথা হলে সেটি কমাতে পারেন। এজন্য শীতকালে সবসময়  টুপি , মাফলার এবং গরম কাপড় পরিধান করে থাকতে হবে যাতে কোনভাবেই কানে এবং শরীরে ঠান্ডা না লাগে। অনেকেরই অভ্যাস থাকে কানে ব্যথা হলে বারবার কটন বার্ড দিয়ে কানের ভেতরে খোঁচানোর। আপনি যদি যেকোনো কারণেই হওয়া কানের ব্যথা দ্রুত সারাতে চান , তাহলে আপনাকে অবশ্যই কান খোঁচানোর এই অভ্যাসটি বাদ দিতে হবে। শুধু কটন বার্ডি নয় কানে ব্যথা হলে বারবার কানে হাত দেওয়া উচিত নয়।

আপনাদের আগেও জানিয়েছি যে যে কোন ধরনের কানের ব্যথা কমাতে অলিভ অয়েল এবং রসুন দুটোই ভীষণ কার্যকরী উপাদান। তাই আপনি ঠান্ডা লাগা জনিত কানের ব্যথা হলেও এই রেমিডিটি যদি ঘরে তৈরি করে ঘন ঘন ব্যবহার করেন তাহলে সে ক্ষেত্রেও দ্রুত কানের ব্যথা থেকে উপশম পাবেন। আর এই রেমিডিটি তৈরি করার জন্য আপনাকে একটি পাত্রে কয়েক কোয়া রসুন থেত করে অলিভ অয়েলের ভেতরে দিয়ে ভালোভাবে গরম করে নিতে হবে এবং ঠান্ডা হলে কিছুক্ষণ পরপর কানের ভিতরে দুই এক ফোঁটা করে দিতে হবে।

এছাড়াও ঠান্ডা লেগে কানের ব্যথা হলে আপনার হাতের কাছে যদি অলিভ অয়েল না থাকে সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন লবঙ্গ তেল। ঠান্ডা লাগা জনিত কানের ব্যথা সারাতে লবণ তেলও বিশেষ অবদান পালন করে থাকে কেননা লবঙ্গ তেলে রয়েছে আন্টি ইনফ্লামেটরি উপাদান যা ঠান্ডা লাগা জনিত কানের ব্যথাসহ যে কোন ব্যথা কমাতে উপযোগী।

কান থেকে পানি পড়ার কারণ

এবার আপনাদের সাথে যে বিষয়টি নিয়ে কথা বলবো সেটি হল ,কান থেকে পানি পড়ার কারণ। বিভিন্ন বয়সী মানুষদের ক্ষেত্রেই কান থেকে পানি পড়ার সমস্যা দেখা যায় এবং এই সমস্যাটির কোন নির্দিষ্ট বয়স নেই। তাই কান থেকে পানি পড়ার কারণ গুলো আপনাদেরকে বুঝিয়ে বলার চেষ্টা করছি। কান থেকে পানি পড়া মূলত এক ধরনের লক্ষণ বা উপসর্গ। বিভিন্ন কারনেই এই উপসর্গ প্রকাশ পেতে পারে যেমন কানে আঘাত লাগা , ইনফেকশন হওয়া , সর্দির কারণে , কানের ভেতরের কোষের অস্বাভাবিক বৃদ্ধির কারণে , কানের অপারেশন জনিত কারনে , অতিরিক্ত কান খোঁচালে , ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটলে। আবার অনেক সময় কানের ভেতরে ক্যান্সার হওয়ার কারণে ওখান থেকে পানি পড়তে পারি তবে এই ঘটনাটি খুবই রেয়ার ,সাধারণত এই সমস্যাটি দেখা যায় না বললেই চলে।

কানে ইনফেকশন হলে করণীয়

ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় সম্পর্কে  পোষ্টের উপরের অংশে আপনাদের জানিয়েছি কিন্তু ঠান্ডা লাগার পাশাপাশি কানে ইনফেকশন হলেও ব্যথার কারণে অনেক সময় যন্ত্রণা পোহাতে হয় তাই এখন আপনাদেরকে  কানে ইনফেকশন হলে করণীয় সম্পর্কে বেশ কিছু বিষয় জানাবো। কানের ইনফেকশন হলে করণীয় বিষয় হিসেবে সর্ব প্রথমে যে কাজটি করা উচিত সেটি হল একজন ENT স্পেশালিস্ট দেখানো। কেননা অনেক সময় কানের ইনফেকশন সারানোর জন্য অ্যান্টিবায়োটিক এর প্রয়োজন পড়ে অথবা কানে ইনফেকশন হওয়ার পেছনে জটিল কোন কারণ থাকতে পারে তাই এই বিষয়টি ডাক্তার দেখানোর পরে নিশ্চিত হওয়া উচিত।

আরো পড়ুনঃ কোল্ড এলার্জি দূর করার উপায়

এছাড়াও কানে ইনফেকশন হলে সব সময় কান পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে এবং খেয়াল রাখতে হবে গোসলের সময় অথবা অন্য যেকোন ভাবেই যেন কানের ভেতরে পানি প্রবেশ না করে। কানের ভেতরে ইনফেকশন দেখা দিলে অবশ্যই কটনবার অথবা হাতের আঙ্গুল দিয়ে খোঁচাখুঁচি করা যাবে না এতে করে ব্যাকটেরিয়ার সংক্রমণ বেশি হওয়ার প্রেক্ষিতে কানের ব্যথায় এবং ইনফেকশন উভয় বেড়ে যেতে পারে। ইনফেকশন যে কারণেই হোক না কেন চেষ্টা করতে হবে কানে যেন ঠান্ডা না লাগে এতে ইনফেকশন এবং ইনফেকশনের ব্যথা দুটোই বেড়ে যাবে।

মন্তব্য , আজকের সম্পূর্ণ পোস্টটি জুড়ে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করেছি কানে ব্যথা কমানোর উপায় এবং ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় বিষয় গুলো নিয়ে এবং এতক্ষণে নিশ্চয় আপনারা কানের ব্যথা সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো ভালোভাবে জেনে নিয়েছেন। আশা করছি উপরের এই টিপস গুলো আপনি যদি ভালোভাবে ফলো করতে পারেন তাহলে সে ক্ষেত্রে কানে ব্যথা সংক্রান্ত যেকোন যন্ত্রণা থেকে আপনি খুব সহজেই মুক্তি পেতে পারবেন। তবে তার আগে কানের যে কোন সমস্যাই একজন ইএনটি বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করা আপনার উচিত হবে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url