গলা ব্যথার লক্ষণ - দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ

 প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব গলা ব্যথার লক্ষণ এবং দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ শীতকালে সাধারণত আমাদের প্রত্যেকেরই গলা ব্যথা সমস্যা দেখা দেয় এর ফলে আমরা ঠিকমত খাবার খেতে পারি না। বিভিন্ন কারণে আমাদের এই গলা ব্যথা হয়ে থাকে। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন  গলা ব্যথার লক্ষণ এবং দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ। চলুন তাহলে জেনে নেয়া যাক গলা ব্যাথার লক্ষণ এবং দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ।


গলা ব্যথা বা ফ্যারঞ্জাইটিস হল যখন গলা লাল, ফোলা এবং বেদনাদায়ক হয়, বিশেষ করে যখন আপনি গিলে ফেলেন।গলা ব্যথার সবচেয়ে সাধারণ কারণ হল একটি ভাইরাস, কিন্তু কিছু কিছু গলা ব্যাকটেরিয়া স্ট্রেপ্টোকক্কাস পাইজেনেস দ্বারা সৃষ্ট হয়  এটি একটি 'গ্রুপ এ স্ট্রেপ্টোকক্কাস ', কখনও কখনও 'স্ট্রেপ এ' বলা হয়।একটি ভাইরাস দ্বারা সৃষ্ট একটি গলা ব্যথা নিরাময় করার কোন উপায় নেই।যদি গলা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়, তাহলে আপনি অ্যান্টিবায়োটিক থেকে উপকৃত হতে পারেন।

গলা ব্যথা কি?

গলা ব্যথা বা ফ্যারঞ্জাইটিস হল যখন আপনার গলা লাল, ফোলা এবং বেদনাদায়ক হয়, বিশেষ করে যখন আপনি গিলে ফেলেন। এটি ঘটে যখন গলার পিছনের অংশ, যাকে ফ্যারিনক্স বলা হয়, স্ফীত হয়।

 গলা ব্যথার লক্ষণ

গলা ব্যাথা হল ব্যাথা বা গলায় ঘামাচির সংবেদন যা গিলতে বা কথা বলার সাথে সাথে আরও খারাপ হতে পারে। গলা ব্যথার লক্ষণ  গিলতে অসুবিধা হতে পারে। গলাও লাল হতে পারে, সাদা দাগ বা পুঁজের দাগ সহ হলে বুঝতে হবে এটা গলা ব্যথার লক্ষণ । যদি আপনার গলা ব্যাথা একটি ঠান্ডা ভাইরাসের কারণে হয় , তাহলে আপনার নাক দিয়ে পানি পড়া গলা ব্যথার লক্ষণ ,গলা ব্যথার লক্ষণ   কাশি, সম্ভবত জ্বর এবং খুব ক্লান্ত বোধ হতে পারে।যদি আপনার গলা ব্যাকটেরিয়া স্ট্রেপ্টোকোকাল ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয় , তবে অন্যান্য উপসর্গগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
ঘাড়ে ফোলা লিম্ফ নোড (গ্রন্থি)

ফোলা লাল টনসিল হল গলা ব্যথার লক্ষণ
ফুসকুড়ি
জ্বর
পেটে (পেটে) ব্যথা
বমি

একটি গলা ব্যথা COVID-19 এর অন্যতম লক্ষণ । এমনকি যদি আপনার লক্ষণগুলি হালকা হয়, অবিলম্বে COVID-19 এর জন্য পরীক্ষা করুন - আপনি কি করবেন তা নিশ্চিত না হলে সর্দি এবং ফ্লু লক্ষণ পরীক্ষক ব্যবহার করুন।

গলা ব্যথার কারণ

গলা ব্যথার সবচেয়ে সাধারণ কারণ হল ভাইরাস থেকে সংক্রমণ, যেমন ঠান্ডা বা ফ্লু , COVID-19 বা গ্রন্থিজনিত জ্বর ।৩ টির মধ্যে ১ টিরও কম গলা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়। কিছু কিছু গলা ব্যাকটেরিয়া স্ট্রেপ্টোকক্কাস পাইজেনেস (স্ট্রেপ এ) দ্বারা সৃষ্ট হয় । একে কখনো কখনো ' স্ট্রেপ থ্রোট ' বলা হয়। যদি আপনার গলা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়, তাহলে আপনি খুব অসুস্থ বোধ করতে পারেন।কখনও কখনও টনসিলাইটিস (টনসিলের প্রদাহ), মুখের আলসার বা অ্যালার্জির কারণে গলা ব্যথা হতে পারে ।

শিশুদের গলা ব্যথার লক্ষণ

শিশুদের মধ্যে গলা ব্যথা খুব সাধারণ। এগুলি সাধারণত একটি ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। আপনার সন্তানেরও সর্দি গোলাপ, কাশি, কানে ব্যথা, জ্বর, ক্লান্ত বোধ এবং খাবার কম খেতে পারে। দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ খাওয়ার মাধ্যমে শিশুদের গলা ব্যথা কমানো যায়।

যদি আপনার শিশুর বয়স ৩ বছরের বেশি হয় এবং তাদের ঘাড়ে ফুলে যাওয়া গ্রন্থি, সাদা দাগ সহ লাল টনসিল ফোলা, ফুসকুড়ি এবং বমি হলে স্ট্রেপ থ্রোট হওয়ার সম্ভাবনা বেশি।আপনার সন্তানের বয়স 5 বছর বা তার কম হলে, আপনি আমাদের মাতৃ শিশু স্বাস্থ্য নার্সদের কাছ থেকে পরামর্শ, সহায়তা নিতে পারেন।

আমার ডাক্তারকে কখন দেখা উচিত?

সাধারণত, গলা ব্যথা ২ থেকে ৭দিনের মধ্যে চিকিত্সা ছাড়াই চলে যায়। আপনি আপনার ডাক্তার দেখা উচিত যদি আপনি:

  • শ্বাস নিতে সমস্যা হয়, বা দ্রুত, কোলাহলপূর্ণ শ্বাস নিতে হয়
  • একটি শক্ত বা ফোলা ঘাড় আছে (গলা ব্যথার পরিবর্তে)
  • একটি ফুসকুড়ি আছে যা ত্বকে চাপ দিলে বিবর্ণ হয় না
  • খুব তন্দ্রাচ্ছন্ন
  • ঠান্ডা বা বিবর্ণ হাত এবং/অথবা পা, উষ্ণ শরীর সহ
  • আপনার বাহু এবং/অথবা পায়ে ব্যথা আছে
  • আপনার ঠোঁট বা আপনার ঠোঁটের চারপাশের ত্বক একটি অস্বাভাবিক রঙ (ফ্যাকাশে বা নীল
  • ২দিনের বেশি স্থায়ী গলা ব্যথা আছে
  • খারাপভাবে পান করছে, ১ দিনের বেশি সময় ধরে
  • গিলতে অসুবিধা হয়
  • তারা যখন ঘুমিয়ে থাকে তখন বেশি নাক ডাকে
  • তাদের গলায় বড় কোমল পিণ্ড রয়েছে
  • একটি নতুন চামড়া ফুসকুড়ি, বা ক্ষত আছে
  • কানে ব্যথা আছে
আপনার লক্ষণগুলি পরীক্ষা করুন সর্দি এবং ফ্লুর লক্ষণ পরীক্ষক ব্যবহার করুন এবং আপনার চিকিৎসা সহায়তা নেওয়ার প্রয়োজন আছে কিনা তা খুঁজে বের করুন।

কিভাবে একটি গলা ব্যাথা নির্ণয় করা হয়?

যদি আপনার বা আপনার সন্তানের গলা ব্যথা হয় এবং আপনি লক্ষণগুলি নিয়ে চিন্তিত হন, আপনার ডাক্তারকে দেখুন।ডাক্তার টর্চ দিয়ে আপনার গলার দিকে তাকাবেন এবং আপনার ঘাড়ে ফোলা গ্রন্থি অনুভব করবেন। সংক্রমণের কারণ খুঁজে বের করার জন্য তারা গলায় ঝাঁক দিতে পারে। সোয়াব বিভিন্ন ভাইরাস এবং ব্যাকটেরিয়া পরীক্ষা করতে পারে ।

কিভাবে একটি গলা ব্যথা চিকিত্সা করা হয়?

ভাইরাস দ্বারা সৃষ্ট গলা ব্যথা নিরাময়ের কোন উপায় নেই। গলা ব্যথা ২ থেকে ৭দিনের মধ্যে পরিষ্কার হওয়া উচিত। ইতিমধ্যে, আপনি ব্যথা উপশমকারী ওষুধ খেয়ে উপসর্গগুলি কমাতে পারেন ।প্রাপ্তবয়স্ক এবং এক মাসের বেশি বয়সী শিশুরা প্যারাসিটামল খেতে পারে এবং প্রাপ্তবয়স্ক এবং ৩ মাসের বেশি বয়সী শিশুরা আইবুপ্রোফেন নিতে পারে । ১৬ বছরের কম বয়সী শিশুদের অ্যাসপিরিন দেবেন না ।


দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ হল যদি গলা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়, তাহলে আপনি অ্যান্টিবায়োটিক থেকে উপকৃত হতে পারেন ।অস্ট্রেলিয়ান কমিশন অন সেফটি অ্যান্ড কোয়ালিটি ইন হেলথ কেয়ার একটি গাইড তৈরি করেছে যা আপনার বা আপনার সন্তানের গলা ব্যথা হলে অ্যান্টিবায়োটিক ব্যবহার করবেন কিনা তা সিদ্ধান্ত নিতে আপনার ডাক্তারের সাথে ব্যবহার করা যেতে পারে।

গলা ব্যথার প্রতিকার এবং স্ব-যত্ন

ওভার-দ্য-কাউন্টার ওষুধ সাহায্য করতে পারে, যেমন লজেঞ্জ বা গলায় গার্গল যাতে স্থানীয় অ্যানেস্থেটিক থাকে। আপনি যদি গর্ভবতী হন বা বুকের দুধ খাওয়ান তবে আয়োডিনযুক্ত পণ্যগুলি এড়ানো ভাল। আপনার ফার্মাসিস্ট আপনাকে আরও তথ্য দিতে পারেন।

আপনি স্ব-যত্ন প্রতিকারগুলি চেষ্টা করতে পারেন যা আপনাকে ভাল বোধ করতে সাহায্য করতে পারে, যেমন: দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ ছাড়াও যেভাবে আপনি আপনার গলা ব্যথা কমাতে পারেন
  • বিশ্রাম
  • প্রচুর পানি পান করে ভালোভাবে হাইড্রেটেড থাকা
  • মধু এবং লেবু দিয়ে গরম পানি পান করুন
  • উষ্ণ নোনতা জল দিয়ে gargling
  • দই, স্যুপ, আইসক্রিম, আইস ব্লক বা জেলির মতো নরম খাবার খাওয়া
  • গিলে ফেলার সময় ব্যথা হয় এমন খাবার এড়িয়ে চলুন
যদি আপনার একটি বিদ্যমান চিকিৎসা অবস্থা থাকে, তাহলে আপনার ডাক্তারের সাথে পরীক্ষা করুন যে আপনার জন্য কতটা জল এবং তরল সঠিক।ধূমপান বা অন্য লোকের ধোঁয়ায় শ্বাস নেওয়া লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে। যারা ধূমপান করছেন তাদের আশেপাশে থাকা এড়াতে চেষ্টা করুন। আপনি যদি একজন ধূমপায়ী হন তবে তা কমাতে বা ছেড়ে দেওয়ার চেষ্টা করুন । ধূমপান ত্যাগ করার পরামর্শের জন্য, এখনই ছাড়ুন ওয়েবসাইট দেখুন।

একটি গলা ব্যথা কিভাবে প্রতিরোধ করা যেতে পারে?

গলা ব্যথা খুবই সাধারণ এবং সবসময় প্রতিরোধ করা যায় না। আপনি সুস্থ থাকার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করে গলা ব্যথা প্রতিরোধ করতে সাহায্য করতে পারেন, যার মধ্যে রয়েছে:
  • আপনার হাত ভাল এবং প্রায়ই ধোয়া
  • হাঁচি বা কাশির সময় আপনার নাক এবং মুখ ঢেকে রাখুন
  • স্ট্রেপ থ্রোটে আক্রান্ত ব্যক্তিদের স্কুলের বাইরে রাখা, শিশু যত্ন এবং কাজ যতক্ষণ না তারা ২৪ ঘন্টা ধরে অ্যান্টিবায়োটিক গ্রহণ করছে এবং সুস্থ বোধ করছে
  • খাওয়ার পাত্র, খাবার বা পানীয় শেয়ার করবেন না
  • সঠিকভাবে ব্যবহৃত টিস্যু ফেলে দেওয়া
সমস্যা যতই কঠিন হোক না কেন দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ খাওয়ার মাধ্যমে খুব সহজে গলা ব্যথা কমানো সম্ভব। তাই গলা ব্যথা থেকে বাঁচতে দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ খান এবং সুস্থ থাকুন

গলা ব্যথার জটিলতা

বেশিরভাগ গলা ব্যথা চিকিত্সা ছাড়াই চলে যায় এবং জটিলতা সৃষ্টি করে না। কখনও কখনও, যখন স্ট্রেপ A দ্বারা গলা ব্যথা হয়, তখন জটিলতা দেখা দিতে পারে।একটি জটিলতা হল একটি ফোড়া (পুঁজের পকেট), যা টনসিলের পাশে বা গলার পিছনে বিকশিত হয় আরেকটি জটিলতা হল বাতজ্বর । গলা ব্যাথা চলে যাওয়ার পর বাতজ্বর হতে পারে।

 আপনার জ্বর, জয়েন্টে ব্যথা, ফুসকুড়ি, হার্টের প্রদাহ এবং অন্যান্য উপসর্গ থাকতে পারে।গলা ব্যথা হল শুষ্কতা বা ঘামাচির অনুভূতি যা আপনি কথা বলার সময় বা গিলে ফেলার সময় আরও খারাপ হয়।সাধারণ উপসর্গগুলির চিকিত্সা এবং উপশম করতে সাহায্য করার জন্য অনেক ঔষধি বিকল্প রয়েছে  যেমন ব্যথা, ফোলাভাব এবং প্রদাহ  একটি গলা ব্যথার সাথে সম্পর্কিত।

আপনার গলা ব্যথার কারণের উপর নির্ভর করে, আপনি সম্ভবত ওভার-দ্য-কাউন্টার (OTC) সমাধানগুলি ব্যবহার করবেন বা অ্যান্টিবায়োটিকগুলি নির্ধারণ করবেন। আপনার জন্য সেরা পছন্দ সম্পর্কে একজন ডাক্তারের সাথে কথা বলার পরামর্শ দেওয়া হয়।

কিভাবে একটি গলা ব্যাথা সংজ্ঞায়িত করা হয়?

যারা গলা ব্যথা অনুভব করেন তারা প্রায়ই শুষ্ক বা ঘামাচির অনুভূতি অনুভব করেন যা তারা গিলে বা কথা বলার সময় বেদনাদায়ক হয়ে ওঠে যদিও গলা ব্যথা খুব কমই উদ্বেগের কারণ, তবে এটির সাথে বসবাস করা অস্বস্তিকর হতে পারে।

 চরম ক্ষেত্রে, আপনার গলা ব্যথা এমনকি আপনার দৈনন্দিন জীবনকে প্রভাবিত করতে পারে।এই কারণেই কীভাবে গলা ব্যথার চিকিত্সা করা যায় এবং কোন সমাধানগুলি কাজ করে তা জানা অপরিহার্য। আমরা পরবর্তী বিভাগে গলা ব্যথা উপশমের জন্য সর্বোত্তম রূপরেখা দেব।

দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ

একটি গলা ব্যথা প্রশমিত করতে সাহায্য করার জন্য সর্বোত্তম ওষুধটি মূলত সংক্রমণের কারণের উপর নির্ভর করবে।বেশিরভাগ গলা ব্যথা হালকা অসুস্থতার কারণে হয় যা ওভার-দ্য-কাউন্টার ( OTC ) ওষুধ দিয়ে চিকিত্সা করা যেতে পারে। আপনার ডাক্তার আরও গুরুতর ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক লিখে দিতে পারেন।

বিভিন্ন চিকিত্সার বিকল্পগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনার জন্য সবচেয়ে ভাল কিনএই চিকিত্সা বিকল্পগুলি গলা ব্যথা মোকাবেলা করার জন্য সবচেয়ে সাধারণ প্রতিকার।যেকোন ওটিসি ওষুধ প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যেতে পারে, আপনার যখনই সেগুলি ব্যবহার করার প্রয়োজন হয় তখন সেগুলিকে সহজেই অ্যাক্সেসযোগ্য করে তোলে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে অনেক OTC বিকল্প FDA-অনুমোদিত নয় , যার মানে তাদের উৎপাদন প্রক্রিয়া নিয়ন্ত্রিত নয়।আপনি যে কোনও ওষুধ ব্যবহার শুরু করার আগে একজন ডাক্তারের সাথে কথা বলা এখনও ভাল ধারণা। আপনি পেশাগত মতামতের জন্য লাইফএমডি- তে লাইসেন্সপ্রাপ্ত যেকোনো ডাক্তারের সাথে সহজেই কথা বলতে পারেন ।

দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ অ্যাসিটামিনোফেন (টাইলেনল)

Acetaminophen - সাধারণত Tylenol® নামে পরিচিত - একটি ব্যথা উপশমকারী ওষুধ যা অনেকগুলি হালকা থেকে মাঝারি অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়।এটি কিছু লক্ষণগত ত্রাণ প্রদানের জন্য গলা ব্যথার সাথে সম্পর্কিত অস্বস্তি এবং প্রদাহ কমাতে ব্যবহার করা যেতে পারে।দ্রুত গলা ব্য থা কমানোর ওষুধসননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (NSAIDsএনএসএআইডিগুলি গলা ব্যথার কারণ হওয়া প্রদাহকে কমিয়ে ব্যথা এবং ফোলা উপশম করতে কাজ করে । সাধারণ NSAID গুলি হল:
  • Ibuprofen (Advil® বা Motrin®)
  • Naproxen (Aleve®)
  • কাশির বিভিন্ন ওষুধ।
  • ক্লোরাসেপটিক স্প্রে
  • Halls® বা Cepacol® এর মত গলার লজেঞ্জ
  • Vicks VapoCOOL গলা স্প্রে
অসাড়কারী এজেন্ট মুখের অন্যান্য অংশকেও অসাড় করে দিতে পারে যার সংস্পর্শে আসে, যেমন জিহ্বা বা গাল। যাইহোক, এটি সম্পূর্ণ স্বাভাবিক এবং চিন্তার কিছু নেই।Demulcents হল সবচেয়ে সাধারণ গলা ব্যথার চিকিৎসা এবং সাধারণত শুধুমাত্র মুখে ব্যবহারের জন্য।এই ওষুধটি স্ফীত অঞ্চলে একটি প্রশান্তিদায়ক পদার্থ দিয়ে আবরণ করে, যা ব্যথা এবং লালভাব কমাতে সাহায্য করে। সাধারণ OTC demulcents অন্তর্ভুক্ত:
  • গলা লজেঞ্জ
  • কাশির ড্রপ
  • গলা স্প্রে
  • গলা ব্যথা করে
  • অ্যান্টিহিস্টামাইনস
অ্যান্টিহিস্টামাইনগুলি শরীরে একটি অপ্রয়োজনীয় রাসায়নিক প্রতিক্রিয়া প্রতিরোধ করতে ব্যবহৃত হয় যা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে।এই প্রতিক্রিয়াগুলি প্রদাহ সৃষ্টি করতে পারে, যা গলা ব্যথা হতে পারে। জনপ্রিয় অ্যান্টিহিস্টামাইনগুলির মধ্যে রয়েছে:
  • ডিফেনহাইড্রাইমাইন (বেনড্রিল, ডিফেনহিস্ট)
  • ফেক্সোফেনাডিন (অ্যালেগ্রা)
  • Levocetirizine (Xyzal®)
  • Loratadine (Claritin®)
  • Cetirizine (Zyrtec®)
  • অ্যান্টিবায়োটিক
ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে গলা ব্যথা যেমন স্ট্রেপ থ্রোট বা বাতজ্বর অ্যান্টিবায়োটিকের মতো প্রেসক্রিপশন-শক্তির ওষুধের প্রয়োজন হতে পারে।ব্যাকটেরিয়াজনিত গলা ব্যথার চিকিৎসার জন্য ব্যবহৃত জনপ্রিয় অ্যান্টিবায়োটিকগুলির মধ্যে রয়েছে:

পেনিসিলিনন দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ
অ্যামোক্সিসিলিন দ্রুত গলা ব্যথা কমানোর ওষুধ

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার অবস্থার জন্য সর্বোত্তম ডোজ এবং কোর্সের সময়কাল সুপারিশ করবে ব্যাকটেরিয়া যাতে ড্রাগ-প্রতিরোধী না হয় এবং ভবিষ্যতে চিকিৎসা করা কঠিন হয়ে যায় তার জন্য সম্পূর্ণ অ্যান্টিবায়োটিকের কোর্স সম্পন্ন করা গুরুত্বপূর্ণ।

মন্তব্য,যদিও গলা ব্যথা সাধারণত উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নয়, তবে কখন আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত তা জানা গুরুত্বপূর্ণ।আপনার যদি গলা ব্যথার কারণে শ্বাস নিতে, গিলতে বা কথা বলতে সমস্যা হয়, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ডাক্তারের সাথে কথা বলার পরামর্শ দেওয়া হয়।আপনার যদি গলা ব্যথা হয় বা অন্য কোনো উপসর্গ নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনি আপনার বাড়ির আরাম থেকে একজন বোর্ড-প্রত্যয়িত চিকিত্সক বা নার্স অনুশীলনকারীর সাথে কথা বলতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url