হাসান নাম এর অর্থ - হাসান নামের আরবি অর্থ কি

মহান আল্লাহ তালাহ আমাদের যেমন সৃষ্টি করেছেন তেমনি তিনি  আমাদের একটা পরিচয় ‍দিয়েছেন তা হলো আমরা জাতি হিসেবে সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত (মানুষ)। প্রিয় পাঠকগন, হাসান নাম এর অর্থ  হাসান নামের আরবি অর্থ কি আপনারা নিশ্চই এটা জানার জন্য হাসান নাম এর অর্থ হাসান নামের আরবি অর্থ কি লিখে গুগলে সার্চ করেছেন। আমার আটিকেল টি মন দিয়ে পড়লে আপনি, হাসান নাম এর অর্থ হাসান নামের আরবি অর্থ কি সবকিছু জানতে পারবেন।


সূচীপত্রঃ হাসান নাম এর অর্থ - হাসান নামের আরবি অর্থ কি 

হাসান নাম এর অর্থ হাসান নামের আরবি অর্থ কি 

'হাসান' মুলত আরবি (ﺣَﺴَﻦْ) শব্দ। হাসান নামের অর্থ সুদর্শন, সুশ্রী, ভদ্র, ধার্মিক, সুন্দর, ভালো আচনণবিশিষ্ট, উত্তম।  এটি মুসলিম সন্তানের জন্য অতি সুন্দর একটা নাম। আপনি যদি ইসলামিক নাম খুঁজে থাকেন, তাহলে হাসান নামটি আপনি রাখতে পারেন, তাহলে আপনার সন্তানের একটি সুন্দর ইসলামিক নাম নির্বাচিত হবে।

হাসান নামের ছেলেরা কেমন হয়

হাসান নামের ছেলেরা মনের দিক থেকে অন্যান্য মানুষের চাইতে বেশি সুন্দর হয়ে থাকে। সাধারণত দেখা যায় হাসান নামের ছেলেরা প্রচুর ভদ্র ও শান্ত স্বভাবের হয়ে থাকে। সম্পত্তি বাড়ানোর ক্ষেত্রে এদের নজর সবসময় উপরে থাকে। তাই নতুন কাজ শুরু করার পূর্বে এরা ভাবনা চিন্তা করে শুরু করে। তবে বিষয় সম্পত্তি হাতে এলে এরা, যথাযথ সম্মানের সঙ্গে ব্যবহার করে। কাজের ক্ষেত্রে দেখা যায় এরা ক্ষমতা নিজের হাতে রাখতে চাই। এবং যে পদে এরা থাকুক না কেন ক্ষমতা ঠিকই নিজের কাছে রাখতে চাই। আর যেহেতু ক্ষমতা নিজের হাতে থাকে, তাই অন্যের উপর কর্তৃত্ব করতে ভালোবাসে এরা। তাদের যোগ্যতা থাকেই বলেই তারা সফল হয়। যদিও আমাদের মনে রাখা উচিত নাম আপনার চরিত্র বহন করে না।

হাসান নামের বিখ্যাত ব্যক্তি

বিখ্যাত ব্যক্তিদের মধ্যে হাসান নাম আছে অনেকের, যাদের মাঝে ইসলামে বিখ্যাত ছিলেন আমাদের সর্বশেষ নবী মোহাম্মদ (সাঃ) নাতি, মা ফাতেমার নয়ন মনি, আলী রাঃ এর পুত্র ইমাম হাসান। ইনিই হবেন জান্নাত এ যুবক দের সর্দার। এছাড়া আরও একজন বিখ্যাত ব্যক্তি আছেন যার নাম, হাসান ইবনে আলী যিনি সুন্নি ইসলাম অনুসারে পঞ্চম রাশিদুন খলিফা। এছাড়াবাংলাদেশ ক্রিকেটে বর্তমানে রয়েছেন, মাহমুদুল হাসান ও মেহেদী হাসান মিরাজ। এছাড়াও এক্টর জাহিদ হাসান। উনারা সকলে নিজ নিজ কাজে বিখ্যাত। 

ইসলাম কি বলে

 ইসলাম বলে সন্তান জন্মের পরে সুন্দর ইসলামিক নাম রাখা পিতা-মাতার একটি দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। ইসলামে অনেক গুরুত্ব দিয়ে বলা হয়েছে অর্থবহ ও  রুচি সম্মত নাম রাখার জন্য। কিন্তু আজকাল নাম রাখার ক্ষেত্রে আমাদের সমাজের অধিকাংশ লোক অসচেতন। তবে অনেক অভিভাবকের ইসলামিক নাম রাখার ইচ্ছা থাকা সত্ত্বেও।

 অনাকাঙ্ক্ষিত ভাবে এমন কিছু নাম নির্বাচন করা হয়ে যায়, যা ইসলামের আওতাভুক্ত নয়। কুরআনের শব্দ হলেই যে নামটি ইসলামিক হবে, এমন ভাবনা সঠিক নয়। কারন পবিত্র কুরআনে তো ইবলিশ, ফেরাউন, হামান, কারুন। আবু লাহাব সহ অনেক পাপীর নাম উল্লেখ আছে। তাই বলে কি এসব নামের নাম বা উপনাম রাখা সমীচীন হবে কি। 

একজন ব্যক্তির শৈশবে দেওয়া সেই নামেই তার কৃতিত্ব গুণাবলী চরিত্র প্রকাশিত হয়। সুন্দর ও ইসলামী নামের বদৌলতে ভবিষ্যৎ জীবন সুন্দর এবং সুখময় হয়। সুন্দর নামের একটা প্রভাব রয়েছে মানুষের জীবনে। কাজেই সন্তানের জন্য একটি সুন্দর ও অর্থবোধক নাম রাখা প্রত্যেক মা-বাবার অন্যতম একটি দায়িত্ব। যাতে এ নামের প্রভাবে পরবর্তী জীবনে সন্তানের স্বভাব চরিত্রে সুখী সভ্যতা ফুটে ওঠে। 

হাদিসে বর্ণিত আছে ব্যক্তির নাম তার স্বভাব চরিত্রের ওপর ইতিবাচক অথবা নেতিবাচক প্রভাব ফেলে। শায়েখ আবু বক্কর আবু জায়েদ বলেন-দেখা যায় ব্যক্তির নামের সাথে তার স্বভাব ও বৈচিত্রের মিল থাকে। এটাই আল্লাহ তায়ালার হেফাজতের দাবি যার নামের মধ্যে গম্ভীর্যতা আছে তার চরিত্রে ও গাম্ভীর্য পাওয়া যায়। খারাপ নামের অধিকারী লোকের চরিত্র খারাপ হয়ে থাকে। ভালো নামের অধিকারী ব্যক্তির চরিত্র ভালো হয়ে থাকে।

পবিত্র কোরআন-হাদীসে অর্থবোধক ভালো নাম রাখার ব্যাপারে তাগিদ দেওয়া হয়েছে। হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন-একদা সাহাবায়ে কেরাম রাসুল (সাঃ) এর কাছে জিজ্ঞাসা করলেন, হুজুর পিতার হক সম্পর্কে তো আমরা আপনার কাছ থেকে জানলাম। পিতার উপর সন্তানের হক সম্পর্কে আমাদেরকে জানান! তদুত্তরের রাসূল (সাঃ) এরশাদ করলেন, পিতা সন্তানের অর্থপূর্ণ ভালো নাম রাখবে। এবং তাকে সুশিক্ষা দিবে।

আরো পড়ুনঃ সাফওয়ান নামের অর্থ কি সাফওয়ান নাম এর আরবি অর্থ

হযরত আবু ওহাব জুশানি (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন। তোমরা নবীদের নামে নিজেদের নাম রাখবে। তবে আল্লাহর নিকট সর্বোত্তম নাম হল আব্দুল্লাহ ও আবদুর রহমান। এছাড়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন তোমরা সন্তানের সুন্দর নাম রাখ। এবং প্রাপ্তবয়স্ক হলে তাকে বিবাহ প্রদান দান করে দাও।

আল্লাহ রাব্বুল আলামীন এরশাদ করেছেন, তোমরা সন্তানদের তার পিতার নামে ডাক সেটাই আল্লাহর কাছে ন্যায় সঙ্গত। হযরত আবু দারদা (রাঃ) হতে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কেয়ামতের দিন তোমাদেরকে তোমার পিতার নামে ডাকা হবে। অতএব তোমাদের নাম গুলো অর্থবোধক রাখো। রাসূলুল্লাহ সাল্লাম সুন্দর নাম পছন্দ করতেন এবং তিনি সুন্দর নাম রাখার তাগিদ দিয়েছেন। 

হাসান নামের সাথে মিল রেখে আরো কিছু নাম  

  • লাবিব হাসান
  • ফার্দিন হাসান 
  • কামরুল হাসান
  • হাসান পাটোয়ারী
  • হাসান তালুকদার
  • আকির হাসান
  • ইমরুল হাসান
  • তানভীর হাসান
  • হাসান মিজি
  • হাসান ভূঁইয়া
  • হাসান মাহমুদ
  • চমক হাসান
  • জাহিদ হাসান
  • মোহাম্মদ হাসান 
  • শামীম হাসান
  • রিয়াদ হাসান
  • আবু হাসান
  • রাকিব হাসান
  • হাসান মজুমদার
  • মেহেদী হাসান
  • সাইফ হাসান

মাহমুদুল হাসান নামের অর্থ কি

ছেলেদের নামের ক্ষেত্রে মাহমুদুল হাসান একটি সুন্দর নাম। মাহমুদুল হাসান নামের অর্থ - প্রশংসনীয় ধার্মিকজন, প্রশংসনীয় ভদ্রজন। মাহমুদুল হাসান নামের আরবি অর্থ - প্রশংসনীয় ধার্মিকজন। আপনারা চাইলে এই নামটি আপনার সন্তানের জন্য একটি ভাল নাম হতে পারে। 

একটি ভাল নাম আপনার জীবনে চলার পথ কে অনেক সহজ করে তলবে। একটা সময় আমি আপনি কেউ থাকব না আমাদের এই নামটাই থেকে যাবে। আর আর এই নাম ধরেই আমাদের কে অন্যরা চিনবে। আমাদের ভাল কাজের প্রশংসা করবে আর মন্দ কাজের নিন্দা করবে। অনেকে আবার আমাদের নামের প্রশংসা শুনে তাদের সন্তানদের নাম আমাদের নামের সাথে মিল রেখে রাখবে। 

পরিশেষে বলতে চাই, নাম করনের ক্ষেত্রে অবশ্যেই আমাদের সচেতন হতে হবে। আল্লাহ রাসূল এর সুন্নত মেনে অর্থ বহ নাম রাখার চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url