ফিতরা কত টাকা ২০২৩

 

রমজান মাসে এবং ঈদুল ফিতরের আগে নিসাব অর্থাৎ নিসাব পরিমাণ সম্পদের মালিকের উপরে ফিতরা দেয়া ওয়াজিব। প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশন আলোচনা সভার মাধ্যমে ফিতরা কত হবে সেটি জানিয়ে দেন । ফিতরা কত টাকা ২০২৩ সেটি গত ২রা এপ্রিল ইসলামিক ফাউন্ডেশন এর মাধ্যমে জানা যায়।

ফিতরা কত টাকা-২০২৩ সালে এটি যদি আপনার জানা না থাকে তবে সেটি ভালোভাবে জেনে নেওয়ার জন্য অবশ্যই পোস্টটি পড়ুন। এই পোস্টে তুলে ধরা হয়েছে ফিতরা কত টাকা ২০২৩ এ সম্পর্কে এছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ফিতরা কাদের দিতে হবে এবং ফিতরা দেয়া কাদের জন্য ওয়াজিব।

ফিতরা সম্পর্কে পোস্টে যা থাকছেঃ ফিতরা কত টাকা ২০২৩

ফিতরা কত টাকা ২০২৩

রমজান মাসে যেহেতু ফিতরা দেওয়ার একটি ব্যাপার চলে আসে সেই জন্য এই মাসের বিভিন্নভাবে সার্চ দিয়ে অথবা আলোচনার মাধ্যমে আমরা জানার চেষ্টা করি ফিতরার মূল্য সম্পর্কে। মুসলমানদের জন্য ফেতরা আদায় করা ওয়াজিব। রমজানের ভুল ত্রুটি কাটানোর জন্য সাধারণত  ফিতরার ব্যবস্থা করেছেন। 

এই কারণে ঈদুল ফিতরের নামাজের আগেই নিসাব পরিমাণ সম্পদের মালিকদের ফিতরা আদায় করতে হয়। এ বছর ফিতরা টাকা-২০২৩ নির্ধারণ করা হয়েছে। গত ২রা এপ্রিল ইসলামিক ফাউন্ডেশন আলোচনার মাধ্যমে ফিতরা নির্ধারণ করে দিয়েছেন। ফিতরা কত টাকা-২০২৩, আপনার যদি জানা না থাকে তাহলে অবশ্যই এটি জেনে নিন। ফিতরা কত টাকা-২০২৩ জানতে হলে অবশ্যই নিচে চোখ রাখুন।

ফিতরা কত টাকা-২০২৩ এবং বিভিন্ন দ্রব্যের উপরেও ফিতরা পরিমাণ নির্ধারণ করে দেয়া হয়েছে।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ফিতরা কত টাকা ২০২৩ নির্ধারণ করা হয়েছে। ২০২৩ সালে জনপ্রতি ফিতরা নির্ধারণ হয়েছে সর্বনিম্ন ১১৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৬৪০ টাকা পর্যন্ত।

ফিতরা কত করে

ইসলামিক ফাউন্ডেশনের দেওয়া বিবৃতিতে গত ২রা এপ্রিল জানা যায় ২০২৩ সালের ফিতরা সম্পর্কে। ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত একটি আলোচনায় বায়তুল মোকাররম মসজিদের মুফতি মাওলানা রুহুল আমিন এর মাধ্যমে জানা যায় যে এ বছর ফিতরা কত করে। এবছর ফিতরা প্রতি জনের সর্বনিম্ন ১১৫ টাকা এবং সর্বোচ্চ ২৬৪০ টাকা।

ফিতরা ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন

রমজান মাসে ফিতরা আদায়ের একটি ব্যাপার চলে আসে। প্রতিবছর দ্রব্যের মূল্যের উপর ভিত্তি করে ইসলামিক ফাউন্ডেশন ফিতরা আদায়ের একটি সর্বনিম্ন এবং সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেন। এই মূল্যের উপরে ভিত্তি করে দেশের সকল মানুষ ফিতরা আদায় করে থাকে । এ বছরেও এর ব্যতিক্রম হয়নি। ২০২৩ সালের ফিতরা কত সেটি যদি আপনার জানা না থাকে তাহলে এখনই সেটি জেনে নিন । ২০২৩ ইসলামিক ফাউন্ডেশন কত টাকা নির্ধারণ করে দিয়েছেন এটি নিচে দেওয়া হল। অনা অনাঙ্কিত

২রা এপ্রিল ২০২৩, জাতীয় ইসলামিক ফাউন্ডেশনে অনুষ্ঠিত সভাতে জাতীয় বাইতুল মোকাররম মসজিদের হাফিজে মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন ২০২৩ সালে সাদকাতুল ফিতরার হার প্রতি জনে ১১৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৬৪০ টাকা নির্ধারণ করেন।

এবারের ফিতরা কত ২০২৩

বাংলাদেশের জাতীয় ইসলামিক ফাউন্ডেশন এর অনুষ্ঠিত একটি আলোচনা সভায়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের হাফিজে মৌলানা মুফতি মোঃ রুহুল আমিন এবারের ফিতরা ২০২৩ কত হবে সেটি নির্ধারণ করে দিয়েছেন। জাতীয় ইসলামিক ফাউন্ডেশন অনুমোদিত বিভিন্ন শস্য দ্রব্যের মূল্যের ভিত্তিতে এবারের ফিতরা কত ২০২৩ যেটি নির্ধারণ করেছেন সেটি হল, সর্বনিম্ন ১১৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৬৪০ টাকা।

শেষ কথাঃ উপরিউক্ত আলোচনার মাধ্যমে আপনি ফিতরা কত টাকা ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। সেহেতু ফিতরা আদায় করা আল্লাহর নির্দেশ সেহেতু এটিও একটি ইবাদত। আপনি যদি নিসাব পরিমাণ অর্থের মালিক হয়ে থাকেন তাহলে অবশ্যই এই রমজান মাসে আপনার ফিতরা আদায় করা উচিত। ফিতরা আদায়ের নিয়ম এবং তাদের ফিতরা দেওয়া যাবে সে সম্পর্কে সঠিক জ্ঞান রেখে ফিতরা আদায় করুন। সঠিকভাবে ফিতরা আদায় করে যারা নেশা পরিমাণ সম্পদের মালিক আছে তাদের ওপর অর্পিত ওয়াজিব দায়িত্বটি পালন করার তৌফিক আল্লাহ সকলকে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url