নাকের মাংস কমানোর ওষুধ - নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আমার আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের জানানোর চেষ্টা করব নাকের মাংস কমানোর ওষুধ নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে। নাকের পলিপাস একটি জটিল ও কষ্টদায়ক সমস্যা কেননা নাকের মাংস বৃদ্ধি পেলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয় এটি খুব বিরক্তিকর। 

নাকের মাংস কমানোর উপায়

দেরি না করে আলোচনা করা যাক নাকের মাংস কমানোর ওষুধ নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় নিয়ে। আমার পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন নাকের মাংস কমানোর ওষুধ নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় ও কিভাবে জটিল ও কঠিন রোগ থেকে খুব তাড়াতাড়ি আরোগ্য লাভ করবেন

সুপ্রিয় পাঠক নাকের মাংস কমানোর ওষুধ কথাটি লিখে আপনি যখন গুগলে সার্চ করে আমার পোস্টটি সামনে পেয়েছেন তাহলে আপনাকে রিকোয়েস্ট করব আমার পোস্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। পুরো আর্টিকেল জুড়ে নাকের মাংস কমানোর ওষুধ নিয়ে আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ।

সূচিপত্রঃ নাকের মাংস কমানোর ওষুধ - নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

নাকের মাংস কমানোর ওষুধ

সাধারণত নাকের ভিতরে প্রথমে ছোট আকারে এবং পরে আস্তে আস্তে মাংসপেশী বাড়তে থাকে এবং নাকের ছিদ্র বন্ধ হয়ে যায় এটাকে আমরা নাকের পলিপাস বলে থাকি। নাকের মাংস কমানোর ওষুধ আমরা এই পলিপাসকে কমানোর জন্যই খেয়ে থাকি। আমাদের নাকের চারপাশে যে ফাঁকা স্থান বা বায়ু পিষ্ট কুঠুরি থাকে যার মাধ্যমে ইথময়েড সাইনাস এর কারণ এই মূলত পলিপাস তৈরি হয়। অনেকাংশে ম্যাক্সিলারি সাইনাস এর কারণেও পলিপাস হতে পারে।

নাকের মাংস কমানোর ওষুধ অ্যালোপ্যাথিক চিকিৎসায় নেই বললেই চলে। এলোপ্যাথিক চিকিৎসায় সাধারণত দেখা যায় মাংস বৃদ্ধি হলে সেটি  অপারেশন করে কেটে ফেলে দেয়। কিন্তু এতে সেরকম কোন ফলাফল আসে না কেননা কিছুদিন পর সেটি আবার পুনরায় দেখা দেয়। এর মূল কারণ হলো নাকের পলিপাস যে শুধু মাংস বৃদ্ধি তা কিন্তু নয়, আমাদের শরীরের বিভিন্ন সমস্যার কারণে পলিপাস হয়ে থাকে সেই সকল সমস্যার সমাধান না করলে পলিপাস কখনো একেবারে নির্মূল করা সম্ভব না।

আরোও পড়ুনঃ পাইলসের কারণ ও পাইলসের ঘরোয়া চিকিৎসা

অতএব নাকের মাংস কমানোর ওষুধ যদি আমাদের প্রয়োজন হয় তাহলে অবশ্যই হোমিও চিকিৎসা নিতে হবে। কেননা দীর্ঘ সময় ধরে হোমিও চিকিৎসা করলে নাকের মাংস একেবারেই কমিয়ে ফেলা বা নির্মূল করা সম্ভব। হোমিওপ্যাথিকে কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া নেই, সেজন্য আপনাদের কাছে আমার পরামর্শ হচ্ছে আপনি ভাল কোন হোমিও ডাক্তারের চিকিৎসা নিলে নাকের মাংস বৃদ্ধি একেবারেই নির্মূল করা সম্ভব বলে আমি মনে করি। নিম্নে কিছু হোমিওপ্যাথিক ঔষধের নাম উল্লেখ করে দেওয়া হলঃ

  • S.Nit
  • S.Cab
  • Thuga
  • Natmur
  • Aurum
  • Met

নাকের পলিপাস এর ওষুধ

নাকের পলিপাস এর ওষুধ নেই বললেই চলে এলোপ্যাথিক চিকিৎসা বলতে অপারেশন করা তবে হোমিও চিকিৎসা করলে ধীরে ধীরে পলিপাস সেরে ওঠে। এছাড়া গাছ গাছড়ার মাধ্যমে এর চিকিৎসা করা যায় যেমন, আপনি যদি পেঁয়াজের রসের ঘ্রাণ নিতে থাকেন তাহলে নাকের ভিতরে পরিষ্কার হয় এবং নিঃশ্বাস নিতে সুবিধা হয়। চুন, খনিজ পদার্থ, আখের রস, বারবারিজ পাথর ব্যবহার করলে সুফল পাওয়া যায়।

আপনি যদি পলি পাশে আক্রান্ত থাকেন তাহলে অবশ্যই ঠান্ডা থেকে দূরে থাকতে হবে। পাশাপাশি ফ্রিজের পানীয় এবং ফ্রিজের খাবার খাওয়া যাবেনা। এসি ব্যবহার করা যাবে না, এলার্জি জাতীয় খাবার যেমন ইলিশ মাছ, চিংড়ি মাছ, কচু, আলু, পুই শাক, গরুর মাংস পরিহার করতে হবে। এগুলোর পাশাপাশি আপনি হোমিও চিকিৎসা নিতে থাকলে অপারেশন করার প্রয়োজন হবে না।

নাকের মাংস বৃদ্ধির লক্ষণ

নাকের মাংস বৃদ্ধির লক্ষণ, আপনি সবসময় সর্দি অনুভব করবেন সর্দি অনেক সময় সামনের দিকে না এসে পিছনের দিকে যেতে পারে এতে করে আপনার খাবার খেতে ঢোক গিলতে সমস্যা দেখা দিবে। পাশাপাশি আপনার গলা ব্যথা করবে এক্ষেত্রে গলা পরিষ্কার করার প্রবণতা দেখা দিতে পারে। নাক বন্ধ হয়ে থাকে এবং সেটা কখনো দুই নাক আবার কখনো এক নাক হতে পারে। আপনি নাক দিয়ে কোন ঘ্রাণ অনুভব করতে পারবেন না, ঘন ঘন নাক দিয়ে রক্ত পড়তে পারে, মুখ দিয়ে নিশ্বাস নিতে হতে পারে, মাথাব্যথা হতে থাকবে, নাকের মাংস বৃদ্ধির লক্ষণ মূলত এগুলি।

নাকের মাংস বৃদ্ধির ড্রপ

নাকের মাংস বৃদ্ধির ড্রপ ব্যবহার করে তেমন কোন ফলাফল আসে না কিছুক্ষণের জন্য নাকের ভিতর হালকা কিলিয়ার মনে হয় সবে মাত্র। এবং নাকেরমাংস বৃদ্ধি ড্রপ কখনো আপনার নাকের মাংস কমাতে পারেনা। তারপরও নাকের মাংস বৃদ্ধির ড্রপ বা স্প্রের নাম আমি আপনাদের সুবিধার্থে নিচে উল্লেখ করলামঃ

Nasomet Nasal Spray এটি Beximco Pharmaceuticals Ltd কোম্পানির একটি স্প্রে। Respizen Nasal Spray এটি Zuventus Healthcare Ltd কোম্পানির প্রোডাক্ট। এই স্প্রে গুলো আপনি ব্যবহার করতে পারেন।

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় ব্যবহার করার আগে আমরা জানতে চেষ্টা করব কি কি ঘরোয়া উপায় প্রয়োগ করে নাকের মাংস কমানো বা এর থেকে আরোগ্য লাভ করা যায়। নাকের পলিপাস বা মাংস বৃদ্ধি সাধারণত এলার্জিজনিত কারণে বেশি হয়ে থাকে তাহলে আগে এমন আর চেষ্টা করব এলার্জি কিভাবে দূর করা যায়। তারপর আমরা নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় গুলো প্রয়োগ করবো। অতএব আর দেরি না করে নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

আদা ব্যবহার করে পলিপাস দূর

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় গুলোর মধ্যে কাঁচা আদা ব্যবহার একটি উপকারী পন্থা , কেননা বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত আদালতে রয়েছে প্রচুর পরিমাণে এন্ট্রি মাইক্রোবিয়াল ও আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। নানান রকম স্বাস্থ্য উপকারিতা ও রয়েছে। সেজন্য নাকেট পলিপাস দূর করতে আধা বেশ কার্যকরী। অতএব প্রতিটি রান্নায় আমরা বেশি পরিমাণ আদা ব্যবহার করব, এছাড়াও দিনে কয়েক কাপ আদা চা পান করব। তাহলে দেখবেন আপনার পলিপাস জনিত সমস্যা অনেকাংশে কমে এসেছে।

হলুদ খাওয়ার মাধ্যমে পলিপাসের সমাধান

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় গুলোর মধ্যে হলুদের ব্যবহার খুব উপকারী কেননা হলুতে রয়েছে এন্টি-ইনফ্লেমেটরি উপাদানসমূহ। যা আমাদের শরীরকে বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে। অতএব যদি নাকের পলিপাসে আক্রান্ত থাকেন তাহলে এর প্রভাব কমাতে হলুদ খেতে পারেন। তাহলে দেখবেন আস্তে আস্তে আপনি পলিপাস থেকে মুক্তি পেতে থাকবেন। যেহেতু পলিপাসের মূল উৎস হলো এলার্জি। হলুদ খেলে অ্যালার্জি থেকে দূরে থাকা যায়। অথবা আপনি প্রতিদিনের খাবার তালিকায় হলুদ রাখতে পারেন। এছাড়া আপনি হলুদের গুঁড়ো যুক্ত পানি ফুটিয়ে মধুর সঙ্গে মিশিয়ে খেতে পারেন এতে করে আপনি এলার্জিজনিত কারণ থেকে মুক্তি পাবেন।

পলিপাস দূর করতে রসুনের ব্যবহার

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় গুলোর মধ্যে রসুন অন্যতম কেননা রসুন আমাদের দেহে এন্টিবায়োটিক হিসেবে কাজ করে। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে রসুন আমাদের পাকস্থলীকে পরিষ্কার রাখতে সহায়তা করে। এছাড়াও রসুন হজম শক্তি বৃদ্ধি করে। পাশাপাশি রসুন আমাদের শরীরে সমস্ত রকমের প্রদাহ ব্যথা দূর করতে সহায়তা করে। অতএব বলা বাহুল্য যে নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়গুলোর মধ্যে রসুন অন্যতম।

এছাড়াও রসুন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে পাশাপাশি দেহের কার্যক্ষমতা বৃদ্ধি করে, রসুনের এ সকল পুনের কারণে আমাদের সকলের উচিত প্রতিবেলা খাবারে রসুন রাখা। আপনি যদি নিয়মিত কাঁচা রসুন খেতে থাকেন তাহলে অবশ্যই আপনি নাকের মাংস বৃদ্ধি জনিত সমস্যা থেকে মুক্তি পাবেন। এছাড়াও রসুনের পুরো হালকা গরম পানিতে মিশিয়ে খেতে পারেন।

আরোও পড়ুনঃ মেয়েদের সাদা স্রাব বন্ধ করার উপায়

 আশা করছি নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

নাকের পলিপাস এর লক্ষণ

নাকের পলিপাস এর লক্ষণ অনেকগুলো যার মধ্য থেকে কিছু লক্ষণ লিস্ট আকারে নিচে উল্লেখ করা হলোঃ

  • পলিপ নাকের আশপাশের সাইনাস বা বায়ুথলি থেকে উৎপন্ন হয় ।
  • শরীরে অধিক অ্যালার্জি থাকলে পলিপাস হতে পারে ।
  • ধুলা-বালুর মধ্যে থাকলে এবং ফুলের রেণুর কারনে ।
  • অনেক সময় পশু পাখির কারনে অ্যালার্জি হয় আর অ্যালার্জি থেকে পলিপ সৃষ্টি হয়।
  • হাঁচি, কাশি, সর্দি থেকে সর্দি পেকে পুজ হয়ে পলিপ হয়।
  • দীর্ঘ দিন নাকডাকা থেকে নাকের মাংস বেড়ে পলিপ সৃষ্টি হয়।
  • নাক ময়লা যুক্ত থাকলে পলিপাস হয় ।

পরিশেষে, আপনাদের উদ্দেশ্যে এটাই বলব যে আপনি যদি আমার পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে এতক্ষণে নাকের মাংস কমানোর ওষুধ নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় সহ আরও নানা দিক যেমন, নাকের পলিপাস এর ওষুধ, নাকের মাংস বৃদ্ধির ড্রপ. নাকের মাংস বৃদ্ধির লক্ষণ ইত্যাদি আরো বিষয় সম্পর্কে ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। ভবিষ্যতে এ ধরনের তথ্যমূলক পোস্ট পেতে নিয়মিত আমার সাইটটি ভিজিট করুন। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url