ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে জানুন

আপনার কাছে যদি অনেক ক্লাউড স্টোরেজ থাকে, তাহলে আপনি চাইলে আপনার সব স্মরণীয় ফটো ভিডিও এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইলগুলো নিরাপদে রাখতে পারেন, এবং আপনার ডিভাইস এর সাথে এই স্টোরেজগুলিকে এক্সেসযোগ্য করে রাখতে পারেন। একদিকে ক্লাউড স্টোরেজগুলো আপনার ফাইল গুলো কে অনাকাঙ্ক্ষিত ভাবে নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য একটা স্তর তৈরি করে অন্যদিকে ক্লাউড স্টোরেজ গুলো সময় মতন আপনার ফাইলগুলো সিঙ্ক করে ব্যবহারের জন্য সুবিধা জনক করে তোলে। আসুন তাহলে জেনে নিন ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে।

এখন,  একটি প্রশ্ন আপনার মনের মধ্যে আসতে পারে যে আপনি কিভাবে বিনামূল্যে ডাটা ব্যাকআপের বারটি ক্লাউড স্টোরেজ গুলোর ব্যবহার সম্পর্কে  জানতে পারবেন ? আর এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্যই ফ্রি ক্লাউড স্টোরেজ এর সার্ভিস গুলোর তালিকা তৈরি করেছি । আসুন তাহলে ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ গুলো দেখে আপনার পছন্দের সার্ভিসটি বেছে নিন। আপনার যদি জানা না থাকে ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে করুন এবং জেনে নিন ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে 

সূচিপত্রঃডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে জানুন।

বিনামূল্যে সেরা স্টোরেজ সার্ভিস সমূহ

ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে অনেকেরই হয়তো অজানা তাই ,বিভিন্ন চাহিদার কথা মাথায় রেখে আমরা সেরা কিছু ক্লাউড স্টোরেজ সার্ভিস সম্পর্কে আলোচনা করব। যদি এগুলোর মধ্যে বেশ কিছু সার্ভিস সময় মতন ব্যাকআপ সার্ভিস দেওয়া ছাড়াও আরো কিছু বিশেষ পরিষেবা  দিয়ে থাকে। কয়েকটি ক্লাউড স্টোর এর সার্ভিস রয়েছে যেগুলো একদম ফ্রিতে প্রচুর ক্লাউড স্টোরেজ সরবরাহ করে। আপনি কোন ক্লাউড স্টোরেজ বেছে নেবেন সেটি নির্ভর করে আপনার প্রয়োজনীয়তা ও আপনার ফাইলগুলোর সুরক্ষার ওপর আপনি কতটা জোর দিচ্ছেন তার উপরে। আপনাদের প্রয়োজনের উপর ভিত্তি করে ,ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে নিচে বিস্তারিত ভাবে জানানো হোল।

গুগল ড্রাইভ

গুগল ড্রাইভ, গুগল স্যুটের সাথে একত্রিত হয়ে ফাইল স্টোরেজ করে রাখা এবং ব্যবহার করা সহজ করে তোলে। এখানে আপনি ১৫ জিবি ফ্রি ক্লাউড স্টোরিজ পাবেন। ড্রাইভ একটি শক্তিশালী প্রতিযোগী হয়ে ওঠে যখন আপনি কিছু শেয়ার করেন (যেমন google photo, docs, email ইত্যাদি)।

Google drive থেকে আপনি আপনার ডেক্সটপে সহজেই না ফাইলগুলো ব্যবহার করতে পারবেন। গুগল ড্রাইভ একটি মোবাইল অ্যাপ এর মতন এটি আপনার ফাইল গুলিকে পরিচালনা এবং ট্র্যাক করে রাখে। এখান থেকে আপনি গুগল ব্যবহারকারীদের সাথে তাদের ইমেইল ঠিকানায় যে কোন ফাইল এবং ফোল্ডার শেয়ার করতে পারবেন এবং শেয়ার করার জন্য আপনি পাবলিক লিংক ব্যবহার করতে পারবেন।

এছাড়া, গুগল ড্রাইভে আপনি শুধু আপনার দেখার জন্য ফাইল তৈরি করতে পারেন যেটি অন্য কেউ ডাউনলোড করতে পারবেনা। আপনি চাইলে অন্য কোন ব্যক্তি এই ফাইলগুলো ব্যবহার করতে পারবে কি পারবে না সেই ব্যাপারে আপনি অনুমতি দিতে পারেন । আপনি ড্রাইভ থেকে ওয়ার্ক স্পেসের এর মতন সুবিধা নিতে পারবেন। গুগল ড্রাইভ, cloud ষ্টোরেজ সার্ভিসগুলোর মধ্যে অন্যতম একটি সার্ভিস।

সুবিধাঃ গুগল ড্রাইভিং ক্লাউড স্টোরেজব্যবহার করার সুবিধা হল 
  • গুগল স্যুটের সাথে একত্রিত হয় বলে ফাইলগুলো ব্যবহার করা শেয়ার করা অনেক সহজ হয়।
  • ফাইলগুলো সহজে নিয়ন্ত্রণ করা যায়।

অসুবিধাঃ বিভিন্ন গুগল সার্ভিসে শেয়ার করা ইমেইল ও গুগল ফটোজ  এর মাধ্যমে  ১৫জিবি স্টোরেজ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যেতে পারে। বিনামূল্যে ক্লাউড স্টোরেজ এ প্রিমিয়াম ভার্সনের মূল্য মাসে $1.99.

পি ক্লাউড

পি ক্লাউড অনেকদিন ধরে একটি বিশ্বস্ত ক্লাউড স্টোরেজ সার্ভিস পিক লাউডে আপনি 10 জিবি পর্যন্ত বিনামূল্যে ক্লাউড স্টোরেজ করতে পারবেন এবং এখান থেকে আপনি আপনার ফাইলগুলোকে সহজেই ব্যবহার ও পরিবর্তন করতে পারবেন। এটি মোবাইল এবং ডেক্সটপ দুটো থেকে ব্যবহার করা যায়। এর মাধ্যমে আপনি যারা picloud ব্যবহার করেন না তাদের সাথেও বিভিন্ন ফাইল এবং ফোল্ডার শেয়ার করতে পারবেন। 

পিক লাউড থেকে আপনি আপনার ফোল্ডার গুলোর জন্য আপলোড লিংক তৈরি করতে পারবেন এবং যে কেউ আপনার একাউন্টে ফাইল পাঠাতে পারবে। পিক্লাউডের আরেকটি সুবিধা হল এখানে যে কোন আকারের ফাইল শেয়ার করা যায়।

সুবিধাঃ

  •  বিনামূল্যের পি ক্লাউড এর ফাইলের আকারের কোন সীমাবদ্ধতা নেই। 
  • এখান থেকে মাল্টিমিডিয়া ট্রিমিং করা যায়।

ড্রপ বক্স

পুরো গুগল প্ল্যাটফর্ম জুড়ে সবচেয়ে ভালো ক্লাউড স্টোরেজ হিসেবে ব্যাপকভাবে পরিচিত যে সার্ভিসটি সেটি হল ড্রপবক্স। ড্রপবক্স সার্ভিসটি আপনার ফাইল গুলোর স্টোরেজ ,করা সহজেই পরিবর্তন করা ও পরিচালনার জন্য বেছে নিতে পারেন। এখান থেকে আপনি বিনামূল্যে ১৮ জিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ নিতে পারেন। ড্রপবক্স থেকে আপনি আপনার মোবাইল বা ডেক্সটপ এর মাধ্যমে ফাইলগুলো দেখতে পারবেন, আপলোড করতে পারবেন ও পরিচালনা করতে পারবেন।
এছাড়াও ,ড্রপবক্স জুম,স্ল্যক, এ্যাডবি ক্রিয়েটিভ ব্লাউজ,আসানা সহ আরো কিছু অ্যাপের মাধ্যমে সার্ভিস দিয়ে থাকে। সুতরাং, আপনি অন্যদের সাথে সিঙ্কে কাজ করার সময় একই ব্যবহার করতে পারেন। নিরাপত্তার কথা বললে ট্র্যাক রেকর্ডের ক্ষেত্রে এটি অত্যন্ত বিশ্বস্ত একটি সার্ভিস।

সুবিধাঃ

  • ড্রপবক্সে আপনি ১৮ জিবি পর্যন্ত ফ্রি ক্লাউড স্টোরেজ করতে পারবেন ।
  • এর ভেতরে মাইক্রোসফট ফাইল সম্পাদন করা খুবই নিরাপদ । 
  • ড্রপ বক্সের শুরুতে আপনি মাত্র ২ জিবি পর্যন্ত ফ্রি স্টোরেজ ব্যবহার করতে পারবেন এবং ধীরে ধীরে এটি ১৮ জিবি পর্যন্ত বাড়ানো যেতে পারে। ড্রপ বক্সের প্রিমিয়াম ভার্সন এর মূল্য মাসে $9.99

মেগা

মেগার যে বৈশিষ্ট্যটি গুরুত্বের সাথে বিবেচনা করা হয় সেটি হল এর ২০ জিবি পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ। মেগা চ্যাটের অংশ হিসেবেও আসে যেটির মাধ্যমে আপনি সংবাদ আদান-প্রদান এবং নিরাপদে বিভিন্ন ফাইল শেয়ার করতে পারেন। মেগার ফাইলগুলো দেখার জন্য আপনি একটু ব্রাউজার ব্যবহার করতে পার। এখানে আপনি আপনার প্রয়োজনীয় ফাইলগুলো পরিচালনার জন্য একটি দরকারি ম্যানেজমেন্ট টুলস পাবেন।

আরো পড়ুনঃ ফরেক্স ট্রেডিং সম্পর্কে

মেগার সাথে সংযুক্ত হওয়া বিভিন্ন প্লাটফর্ম গুলো যেমন Windows , macos , Link , iso , Androad এগুলো নিশ্চিত করে যে আপনার ফাইলগুলো সুরক্ষিত থাকবে এবং singh ব্যবহারের সময় যে কোন ডিভাইস থেকে সহজে ব্যবহার করা যাবে।

সুবিধাঃ

  • ফ্রি তে প্রচুর ক্লাউড স্টোরের পাওয়া যায়।
  • সহজেই ফোল্ডার শেয়ার করা যায়।
  • মোবাইল এবং ডেস্কটপ যে কোন জায়গা থেকে ব্যবহার করা যায়।

অসুবিধাঃ 

  • ঠিকমত টাস্ক পুরা না করলে মেগার স্টোরেজ ক্ষমতা কমে যায়।
  • ফাইলগুলো ডাউনলোড হতে বেশ কিছুক্ষণ সময় লাগে।

মিডিয়া ফায়ার

আপনি যদি এমন কোন সার্ভিসের সন্ধান করেন যেটি আপনার ফাইলগুলোকে পরিপাটি ভাবে পরিচালনার সাথে সাথে প্রচুর বিনামূল্যে ক্লাউড স্টোরের দিতে পারে, তাহলে আপনি মিডিয়া ফায়ারটি পর্যবেক্ষণ করতে পারেন। মিডিয়াফায়ার ১০ জিবি বিনামূল্য স্টোরেজ অফার করে থাকে, কিন্তু আপনি চাইলে বিভিন্ন অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং অন্যের রেফারেল এর মাধ্যমে পঞ্চাশ জিবি ও তার বেশি পর্যন্ত টোরেজ বাড়াতে পারে।

মিডিয়াফায়ারে ঝামেলা মুক্তভাবেই ফাইল এবং ফোল্ডার গুলো শেয়ার করা যায়। আপনি যদি বড় আকারের ফাইলগুলো আপলোড করতে চান তাহলে আপনাকে 4G ফাইল আপলোডের মূল্য নির্ধারণ করতে হবে। মিডিয়া ফায়ারের আরেকটি আকর্ষণীয় দিক হলো এর স্মার্ট ফিল্টারিং যেটির মাধ্যমে আপনি ভিডিও বা ফাইল গুলোকে সহজেই ট্র্যাক করতে পারেন।

মিডিয়া ফায়ার আইকনো অ্যান্ড্রয়েড এর জন্য ভালো একটি অপটিমাইজ মোবাইল অ্যাপ অফার করে থাকে, যেটি আপনার চলন্ত অবস্থাতেও ফাইলগুলো পরিচালনা এবং ট্রাক করতে পারে। এখান থেকেই আপনি খুব সহজেই ফাইল আপলোড এবং যে কারো সাথে শেয়ার করতে পারেন।

সুবিধাঃ 

  • ভালো একটি অপ্টিমাইজ অ্যাপ পাওয়া যায়।
  • খুব সহজে ফাইলগুলোকে শেয়ার করা যায়।
  • ব্যান্ডউইজের কোন সীমাবদ্ধতা থাকে না
  • স্মার্ট ফিল্টারিং সুবিধা পাওয়া যায়।

অসুবিধাঃ

  •  এখানে একটিভ না থাকলে আপনার অ্যাকাউন্টের বন্ধ হয়ে যেতে পারে।

ওয়ান ড্রাইভ

আপনি যদি এমন কোন ক্লাউড স্টোরেজ সার্ভিসের খোঁজ করে থাকেন যেটি মাইক্রোসফট অফিস অনলাইনে এর সাথে কোন সমস্যা ছাড়াই কাজ করবে তাহলে আপনাকে ওয়ান ড্রাইভ ব্যবহারের পূর্বে (স্কাইড ড্রাইভ ) ব্যবহার করার পরামর্শ দেওয়া দেব। আপনি যখন ওয়ান ড্রাইভের সাইন আপ করবেন তখন আপনি শুধুমাত্র ৫ জিবি বিনামূল্যে তোরে পাবেন।

আরো পড়ুনঃ এক বিটকয়েন সমান কত

ওয়ান ড্রাইভ থেকে পরবর্তীতে আপনি ফটো সিঙ্কিং এবং অন্যের রেফারেল এর মাধ্যমে প্রচুর পরিমাণ ক্লাউড স্টোরেজ যুক্ত করতে পারবেন। ডেক্সটপ অ্যাপ এর মাধ্যমে আপনি খুব সহজেই যেকোনো ধরনের ফাইল ও ফোল্ডার শেয়ার করতে পারবেন। এর মাধ্যমে যারা ওয়ান ড্রাইভ ব্যবহার করেনা তাদের সাথে আপনি বিভিন্ন ফাইল ও ফোল্ডার শেয়ার করতে পারবেন। এর মাধ্যমে আপনি মার্ক আপ এবং ডক্স সাইনো করতে পারবেন।

সুবিধাঃ 

  • থেকে মাইক্রোসফট অফিস অনলাইনে কাজ করা যায়।
  • বিভিন্ন উপায়ে ফাইল গুলো ডাউনলোড করা যায়।
  • মার্কআপ এবং ডক সাইন করা যায়।

অসুবিধাঃ 

  • তুলনামূলকভাবে কম ক্লাউড স্টোরিজ পরিষেবা দিয়ে থাকে।

বক্স

খুব সহজে ক্লাউড স্টোরেজ করার জন্য আপনি ডাটা ব্যাকআপের বারটি থ্রি ক্লাউডের মধ্যে থেকে বক্সের কথা ভুলে যাবেন না। বক্স আপনাকে ১০ জিবি বিনামূল্যের ক্লাউড স্টোরেজ পরিষেবা দিয়ে থাকে। ক্লাউডে রয়েছে ফাইলগুলো সুরক্ষিত রাখার উন্নত মানের নিরাপত্তা ব্যবস্থা।

Google, জুম এবং আরো বেশ কয়েকটি উৎপাদন কেন্দ্রিক পরিষেবা একসাথে হয়ে, আপনার ফাইলগুলোকে এক জায়গা থেকেই খুলতে এবং পরিচালনা করতে সহযোগিতা করে। বক্স থেকে ফাইলগুলোকে পরিচালনার জন্য এক প্লাটফর্ম থেকে অন্য প্লাটফর্মে যেতে হয় না।

সুবিধাঃ
  • উন্নত মানের সুরক্ষা ব্যবস্থা দেয়।
  • বেশ কয়েকটি অ্যাপের সাথে যুক্ত থাকে।
  • ব্লাঙ্ক ফাইল গুলো ডাউনলোড করা যায়।
  • নিরবিচ্ছিন্ন সহযোগিতা পাওয়া যায়

অসুবিধাঃ 

  • ফাইলগুলো শেয়ার করার জন্য পাসওয়ার্ড এর কোন বিকল্প নেই।

সিঙ্ক

সিঙ্ক কে ডিজাইন করা হয়েছে খুবই সহজেই ক্লাউড স্টোরেজ করার জন্য। সিঙ্কে সাইন আপ করলে আপনি 5 জিবি ক্লাউড স্টোরেজ পেয়ে যাবেন। এখানে আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে শেয়ার ফোল্ডার তৈরি করতে পারেন, এবং অন্যদেরকে এটি ব্যবহারের জন্য ইন্টারেক্ট করার অনুমতি  দিতে পারেন । যারা সিঙ্ক ব্যবহার করেনা তাদের সাথেও আপনি বিভিন্ন ফাইল শেয়ার করতে পারবেন।

আপনি এখানে আপনার ব্যক্তিগত ফাইলগুলোকে কভার করে রাখতে পারেন এবং এর ভেতরে আপনার অতি গুরুত্বপূর্ণ ফাইলগুলোকে সংরক্ষণ করতে পারেন।সিঙ্কে আপনি মোবাইল্‌ ডেক্সটপ অ্যাপ ও ওয়েবসাইটের ইন্টারফেসের মাধ্যমে একসাথে একের বেশি ফাইল আপলোড করতে পারবেন। সংক্ষেপে বলা যায় ডাটা ব্যাকআপের বারটি ফ্রি ক্লাউড স্টোরেজের মধ্যে এটি একটি খুবই সুসজ্জিত ক্লাউড স্টোরেজ পরিষেবা।

সুবিধাঃ 

  • পাসওয়ার্ড সুরক্ষিত শেয়ার ব্যবস্থা থাকে
  • ওয়েবের মাধ্যমে ফোল্ডার আপলোড করা যায়
  • বিশ্বস্ত সহযোগিতা প্রদান করে।

অসুবিধাঃ 

  • ওয়েব আপলোডের কোন বিকল্প ব্যবস্থা নেই।

আই ক্লাউড

যারা অ্যাপেল ইকো সিস্টেমে আটকে আছেন আইক্লাউড তাদের জন্য একটি উন্নত মানের বিকল্প ক্লাউড ক্লাউড স্টোরেজ পরিষেবা দেয়। আইক্লাউডের অন্যতম বৈশিষ্ট্য হলো এটি আইফোন, আইপ্যাড এবং ম্যাথসহ আই ডিভাইসের সাথে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে। এটি সহজে ডাটা ব্যাকআপ এবংসিঙ্ক করতে পারে । শুরুতে এটি মাত্র পাঁচ জিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ প্রদান করে এবং এটি আপনার ফাইলগুলোকে উন্নত মানের একটি পরিষেবা প্রদান করে। আই ক্লাউড হ্যাকিং এর বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা দিয়ে থাকে।

সুবিধাঃ 

  • সুরক্ষা ব্যবস্থা অত্যন্ত নিরাপদ
  • Apple ইকোসিস্টেমের সাথে ভালোভাবে কাজ করে
  • বিরতিহীন সিঙ্ক পাওয়া যায়

জাম্প শেয়ার

ডাটা ব্যাকাপ এর বারটি ফ্রি ক্লাউজ টোরেজ পরিষেবার মধ্যে জাম্প শেয়ার সার্ভিসটি আপনি বেছে নিতে পারেন। জাম্প শেয়ারে অ্যাকাউন্ট তৈরি করে আপনি বিনামূল্যে ২ জিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ পেতে পারেন, এবং অন্যদের রেফারেলের সাহায্যে এটি কি আপনি 18 জিবি পর্যন্ত বাড়াতে পারেন। জাম্প শেয়ারের একটি বিশেষত্ব হলো এর ভেতরের স্কিন রেকর্ডার অপশন, যেটির সাহায্যে আপনি ওয়েবক্যাম , ড্রয়িং , অডিও সহ বিভিন্ন রেকর্ডিং ব্যবহার করতে পারবেন।জাম্প শেয়ারে ২০ জিবির ওপরের ফাইলগুলো আপলোড করা যায় না।

সুবিধাঃ 

  • ডেক্সটপ থেকে দ্রুত আপলোড করা যায়
  • সুবিধাজনকভাবে টিক এবং মার্কআপ করা যায়

অসুবিধাঃ 

  • প্রাথমিকভাবে মাত্র ২ জিবি ফ্রি জ ক্লাউড স্টোরের অফার করে।
  • এর প্রিমিয়াম ভার্সনটি অনেক ব্যয়বহুল।

আইস ড্রাইভ

ডাটা ব্যাকআপের বারটি ফ্রি স্টোরেজদের মধ্যে আইস ড্রাইভ অন্যতম। আইস ড্রাইভিং পছন্দ হওয়ার মতন বেশ অনেকগুলো বিষয় আছে। প্রাথমিকভাবে আইস ড্রাইভ ১০ জিবি পর্যন্ত বিনামূল্যের ক্লাউড স্টোরেজ অফার করে । এছাড়াও বারবার ডাউনলোড করা ছাড়াই আপনাকে অ্যাকাউন্ট থেকে ভিডিও গুলো স্ট্রিম করতে সাহায্য করে।

যাদের আইস-প্রাইভে একাউন্ট নাই তাদের সাথেও আপনি এখান থেকে ফাইল শেয়ার করতে পারবেন, এছাড়াও আইস ট্রাইব আপনাকে ইমেইল ঠিকানা এবং পাবলিক লিংক গুলির মাধ্যমে ফাইল শেয়ারের সুবিধা দেয়। আইস ড্রাইভের অন্যতম উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এটি WebDAV, এনক্রিপশন এবং পাসওয়ার্ড সুরক্ষিত করার শেয়ার লিঙ্ক দেয় ।

সুবিধাঃ 

  • এখান থেকে আপনি সিডিএস এর প্রিভিউ গুলো দেখতে পারবেন।
  • পুরনো ফাইলগুলো সংরক্ষণ করতে পারবেন।
  • এখান থেকে পাসওয়ার্ড সুরক্ষিত শেয়ার লিংক পাওয়া যায়।
  • আপনি আইস ড্রাইভ একাউন্ট থেকে সরাসরি ভিডিও স্ট্রিম করতে পারবেন।

অসুবিধাঃ 

  • আই ড্রাইভে দিনে মাত্র ৩ জিবি পর্যন্ত ব্যান্ডউইচ সীমাবদ্ধ থাকে।

ইয়ানডেক্স. ডিস্ক

Yandex.disk  হল মূলত একটি রাশিয়ান ক্লাউড স্টোরেজ পরিষেবা। এখানে সাইন আপ করে আপনি ১০ জিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ পেতে পারেন। এবং এর মাধ্যমে আপনি আপনার ফাইলগুলো খুব সহজেই সংগঠিত করতে পার। এবং অন্যের সাথে ফাইলগুলো শেয়ার করার জন্য সহজেই আপনি শেয়ার ফোল্ডার তৈরি করতে পারেন। কোন ঝামেলা ছাড়াই আপনি সামাজিক মাধ্যমগুলোত থেকে ছবি নিয়ে আসতে পারেন। আপনি অন্য কোন অতিরিক্ত টুল ব্যবহার ছাড়াই ব্রাউজারে  ডক্স, স্প্রেডসীট ব্যবহার করতে পারেন।

সুবিধাঃ

  • আসল রেজুলেশনের ব্যাকআপ ছবি পাওয়া যায়।
  • শেয়ার ফোল্ডার তৈরি করা যায়।
  • সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ছবি নিয়ে আসা যায়।
  • নির্ভরযোগ্য একটি পরিষেবা দিয়ে থাকে

অসুবিধাঃ 

  • ওয়েব অ্যাপ এ আপনি ফোল্ডার ডাউনলোড করতে পারবেন না।

শেষ কথা

সেরা ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ এর তালিকা ও এর সুবিধা ও অসুবিধা সহকারে আপনাদের সামনে তুলে ধরা হয়েছে। সেগুলোর মধ্যে থেকে যেকোনোটি আপনি আপনার পছন্দ এবং প্রয়োজনের সাথে মিল রেখে ব্যবহার করতে পারেন। এই পরিষেবা গুলোর মাধ্যমে আপনি নিরাপদে আপনার বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল, ফটো, ভিডিওগুলির ব্যাকআপ নিতে এবং ব্যবহার করতে পারবেন। আশা করছি ডাটা ব্যাকআপের ১২ টি ফ্রি ক্লাউড স্টোরেজ সম্পর্কে জানতে পেরে আপনার উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url