হাত পা অবশ হওয়ার কারণ - হাত পা অবশ হওয়ার প্রতিকার

আজকে এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো হাত পা অবশ হওয়ার কারণ ও হাত-পা অবশ হওয়ার প্রতিকার সম্পর্কে। কারণ দিন দিন মানুষের ভিতরে এই সমস্যাটি ব্যাপক হারে দেখা দিচ্ছে। তাই আমরা হাত পা অবশ হওয়ার কারণ এবং হাত পা অবশ হওয়ার প্রতিকার সম্পর্কে জানবো।

হাত-পা অবশ হওয়া কোন মারাত্মক বা প্রাণঘাতি রোগ না হলেও, এটি হতে পারে বিভিন্ন অসুখের লক্ষণ। অথবা স্নায়বিক সমস্যার কারণে। আপনার যদি হাত-পা অবসর কারণ এবং হাত পা অবশ হওয়ার প্রতিকার সম্পর্কে জানা না থাকে তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে বিষয়গুলো জেনে নিন।

সূচিপত্রঃ হাত পা অবশ হওয়ার কারণ - হাত পা অবশ হওয়ার প্রতিকার

হাত পা অবশ হওয়ার কারণ

মাঝে মাঝে বেশ কিছু মানুষের মধ্যে হাত-পা অবশ হওয়ার সমস্যা দেখা দেয়। কিন্তু আমরা আসলে সঠিকভাবে হাত পা অবশ হওয়ার কারণ সম্পর্কে জানতে বা বুঝতে পারিনা। তাই আজকে আমাদের আলোচনার মূল বিষয় হলো হাত পা অবশ হওয়ার কারণ। আজকে আমরা হাত পা অবশ হওয়ার সম্ভাব্য কিছু কারণ। তোমায় অনেক সময় কিছু স্নায়বিক অসুবিধা অথবা ভাইরাস বা ব্যাকটেরিয়ার আক্রমণের কারণে হাত পা অবশ হয় এছাড়াও আরও বেশ কারণ থাকতে পারে হাত পা অবশ হওয়ার। চলুন দেরি না করে হাত পা অবশ হওয়ার কারণ গুলো জেনে নেয়া যাক,

ডায়াবেটিসের কারণেঃ অনেক সময় ডায়াবেটিস আক্রান্ত রোগীদের হাত-পা অবশ হওয়ার মতন অসুবিধা দেখা দেয় কারণ ডায়াবেটিস রোগীদের পেরিফেরাল নামক স্নায়বিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে আর এই রোগের একটি লক্ষণ হল ভাত পা অবশ হয়ে যাওয়া।

মস্তিষ্কে রক্ত সঞ্চালন না হলেঃ হাত-পা অবশ হওয়ার আরেকটি উল্লেখযোগ্য কারণ হলো মস্তিষ্কের ঠিকমতন রক্ত সঞ্চালন না হওয়া। মস্তিষ্কে রক্ত সঞ্চালন যদি ঠিকমতো না হয় তাহলে এখান থেকে মেজর এবং মাইনোর স্ট্রোক রোগ হওয়ার সম্ভাবনা থাকে। আর স্ট্রোক থেকে হাত পা অবশ হওয়ার মতন অসুবিধার সৃষ্টি হয়।

আরো  পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

ফাইব্রোমালাইজাঃফাইব্রোমালাইজা হলো এক ধরনের মস্তিষ্কের রোগ , এই রোগের কারণে মুড সুইং এবং হাত পা অবশ হয়ে যাওয়ার মতন অসুবিধা দেখা দিতে পারে। এছাড়াও লাইম ডিজিজ নামক এক ধরনের পতঙ্গ বাহি রোগের কারণেও হাত-পা অবশ হয়ে যাওয়ার মতন অসুবিধা দেখা দেয়।

নিউরোলজিক্যাল প্রবলেমঃ হাত পা অবশ হওয়ার কারণ গুলোর মধ্যে মধ্যে আরেকটি উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ কারণ হলো স্নায়বিক অসুবিধা বা নিউরোলজিক্যাল প্রবলেম। কোন কারনে স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে বা স্নায়বের কোন সমস্যা দেখা দিলে হাত পা অবশ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

একইভাবে শুয়ে বসে থাকাঃ অনেক সময় একইভাবে দীর্ঘক্ষণ শুয়ে অথবা বসে থাকার কারণে অথবা হাত বা পায়ের উপরে ভর দিয়ে বেশিক্ষণ একভাবে থাকার কারণে হাত পা অবশ হয়ে যাওয়ার অসুবিধা সৃষ্টি হয়

হাত পা অবশ হওয়ার প্রতিকার

আমরা এতক্ষন হাত পা অবশ হয়ে সম্ভাব্য কারণ গুলো জেনেছি , এবার আমাদের জানতে হবে হাত পা অবশ হওয়ার প্রতিকার সম্পর্কে। হাত পা অবশ হওয়ার প্রতিকার হিসেবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার আগে আমাদেরকে অবশ্যই নির্দিষ্ট ভাবে জানতে হবে কি কারণে হাত পা অবশ হচ্ছে। যদি আমরা হাত পা অবশ হওয়ার আসল কারণটি উদঘাটন করতে পারি তাহলে এর সমাধান করা সম্ভব হবে। তাহলে চলুন এবার হাত পা অবশ হওয়ার প্রতিকার সম্পর্কে কিছু আলোচনা করা যাক। হাত-পা অবশ হওয়ার প্রতিকার হিসেবে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করে দেখতে পারেন,

অয়েল মাসাজঃ আপনার যদি হাত-পায়ে অবসতা দেখা দেয় তাহলে যেকোনো ধরনের তেল নিয়ে সেটি হালকা গরম করে হাত পায়ে ভালোভাবে মাসাজ করতে পারেন। তেল মাসাজের ফলে শরীরে বা হাতে পায়ে রক্ত সঞ্চালন প্রক্রিয়া বাড়বে এবং হাত পায়ের অবশতা দূর হবে।

মানসিক চাপ কমানোঃ হাত পা অবশ হওয়ার মতন সমস্যা দেখা দিবে মানসিক চাপ বা অতিরিক্ত দুশ্চিন্তা করা থেকে বিরত থাকুন। মানসিক চাপ কমালে মস্তিষ্কের রক্ত চলাচল প্রক্রিয়া স্বাভাবিকভাবে এবং হাত পায়ের অবশতা দু্র হবে।

শরীর চর্চাঃ নিয়মিত ৩০ অথবা ১ ঘন্টা শরীর করার অভ্যাস করুন।নিয়মিত শরীর চর্চা করলে শরীরের রক্ত প্রবাহ ঠিক থাকবে এবং হাত-পায়ের অবসতা দূর হবে।

এছাড়াও হাত পায়ের অবস্থা তো দূর করতে আপনাকে ভিন্ন ধরনের থেরাপি গুলো এপ্লাই করতে হতে পারে। হাত পায়ের অবস্থাটা দূর করার জন্য খাদ্য তালিকায় দারুচিনির ব্যবহার বাড়াতে পারেন কারণ কারণ দারুচিনির মধ্যে পটাসিয়াম দেখলে কি ভিটামিন থাকায়। এছাড়াও যদি কোন স্নায়বিক দুর্বলতার কারণে আপনার হাত-পা অবশ হয়ে থাকে তাহলে অবশ্যই এটি নিয়ে সময় ক্ষেপন না করে দ্রুত ডাক্তারি পরামর্শ গ্রহণ করুন।

হাত পা অবশ হওয়ার ঔষধ

হোমিওপ্যাথিক চিকিৎসায় খুব ভালো কিছু হাত-পা অবশ হওয়ার ওষুধ রয়েছে। হোমিওপ্যাথিরে হাত পা অবশ হওয়ার ঔষধ গুলো যদি সঠিকভাবে প্রয়োগ করা যায় তাহলে অতি দ্রুত সময়ের মধ্যে হাত পা অবশ হওয়ার সমস্যা থেকে আরগ্য পাওয়া সম্ভব। আজকে আপনাদের তাই হাত পা অবশ হওয়ার ঔষধ গুলোর নাম সম্পর্কে জানাবেন। নিচে হাত পা অবশ হওয়ার ঔষধ গুলোর নাম তুলে ধরা হলো।

  • নেট্রাম মিউর
  • একোনাইট নেপিলাস
  • এ্যাসকুলাস হিপ
  • এগারিকাস
  • এলুমিনা
  • এপিস মেল
  • আর্জেন্ট নাইট্রিকাম
  • আর্সেনিক
  • বেলেডোনা
  • কষ্টিকাম
  • কোনিয়াম মেকুলেটাম

হাত-পা ঝিমঝিম করার প্রতিকার

হাত-পা ঝিমঝিম করার সমস্যা অনেকের মধ্যে দেখা যায় ,এই সমস্যাটি বিভিন্ন কারনেই হতে পারে।দিন দিন এটি আমাদের একটি কমন সমস্যা হয়ে দাঁড়াচ্ছে তাই কারনে আমাদের জেনে রাখা উচিত হাত-পা ঝিমঝিম করার প্রতিকার সম্পর্কে। চলুন তাহলে জেনে নেওয়া যাক হাত-পা ঝিমঝিম করার প্রতিকার সম্পর্কে।

শরীরে যদি আয়রনের অভাব থাকে তাহলে হাত পা ঝিমঝিম করার সমস্যা দেখা দিতে পারে। এই কারণে আমাদেরকে খাদ্য তালিকায় অবশ্যই আয়রন জাতীয় খাবার গুলো তালিকাভুক্ত করা প্রয়োজন। শুধু আয়রন নয় আমাদের খাদ্য তালিকায় সকল ধরনের খাদ্য উপাদান এবং ভিটামিন গুলো পাওয়া যায় এ ধরনের খাদ্যগুলো যুক্ত করতে হবে। অনেক সময় নিউরোলজিক্যাল বা স্নায়বিক কারণে হাত পা ঝিমঝিম করে। আপনার যদি স্নায়বিক কারণে হাত পা ঝিম ঝিম করে তাহলে অতীত দ্রুত ডাক্তারি পরামর্শ গ্রহণ করা উচিত। রক্তশূন্যতার কারণে হতে পারে হাত পায়ের ঝিমঝিম করার সমস্যা। এই কারণে শরীরের রক্ত উৎপাদনকারী খাবার গুলো গ্রহণের চেষ্টা করুন এতে আপনার হাত-পায়ে ঝিমঝিম করার জনিত সমস্যা গুলো দূর হবে

আরো পড়ুনঃ পাইলসের ঘরোয়া চিকিৎসা

হাত পা ঝিনঝিন করার কারণগুলোর মধ্যে উল্লেখযোগ্য বেশ কিছু কারণ হলো অতিরিক্ত মানসিক চাপ, রক্ত সঞ্চালন প্রক্রিয়া ঠিক না থাকা, আর এই কারণে আপনি যদি হাত পা ঝিমঝিম করার প্রতিকার চান তাহলে অবশ্যই আপনাকে অতিরিক্ত দুশ্চিন্তা এবং মানসিক চাপ মুক্ত থাকতে হবে মানসিক চাপমুক্ত থাকলে শরীরে এবং মস্তিষ্কে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ঠিক থাকবে এবং হাত-পা ঝিমঝিম করার সমস্যা দূর হবে।

হাত পা দুর্বল লাগার কারণ

বিভিন্ন রোগীদের ক্ষেত্রে অথবা স্বাভাবিক মানুষের ক্ষেত্রে অনেক সময় হাত পা দুর্বল লাগায় অনুভূতি দেখা যায়। হাত-পা দুর্বল লাগার কারণের পেছনে অনেক সমস্যা থাকতে পারে। বিশেষ করে কোন ক্রনিক ডিজিজ অথবা হাত পায়ের মাংসপেশির কাজ করার ক্ষমতা কমে গেলে দুর্বল লাগে। আজকে আমরা আলোচনা করব হাত-পা দুর্বল লাগার কারণ সম্পর্কে। হাত-পা দুর্বল লাগার  পেছনে যে সম্ভাব্য কারণগুলো রয়েছে সেগুলো একে একে তুলে ধরার চেষ্টা করছি। আপনার যদি হাত পা দুর্বল লাগার কারণগুলো জানা না থাকে তাহলে এগুলো জেনে নিন এবং সতর্ক হোন,

ভিটামিন ও আমিষের অভাবঃ শরীরে পুষ্টিগুণের অভাব হলে অথবা ভিটামিন ও আমিষের অভাবের কারণে হাত-পা দুর্বল লাগতে পারে।

পানি শূন্যতাঃ হাত পায়ে দূর্বলতা আরেকটি কারণ হলো পানি শূন্যতা । আমাদের শরীরের প্রায় ৭০ % পানি আর শরীরে যখন পর্যাপ্ত পরিমাণ পানি না থাকে তখন হাত পায়ের দুর্বলতা আসা স্বাভাবিক। আর শরীরে পানি শূন্যতা দেখা দিতে সাথেসাথে রক্তশূন্যতারও সমস্যা সৃষ্টি করে এবং যার ফলে হাত-পা দুর্বল এবং অবশ লাগতে পারে।

ডায়াবেটিসের কারণেঃ হাত পা অবশ হওয়ার অন্যতম আরেকটি কারণ হতে পারে ডায়াবেটিস রোগ। ডায়াবেটিস রোগের প্রধান কারণ হলো শরীরে শর্করা বা সুবারের মাত্রা বেড়ে যাওয়া আর শরীরে সুগারের মাত্রা বেড়ে গেলে শরীর তার স্বাভাবিক কর্মকান্ড করতে পারে না যার ফলে হাত-পা অবশেষে সমস্যা দেখা দেয়।

মানসিক চাপঃ অতিরিক্ত দুশ্চিন্তা অথবা মানসিক চাপে থাকার কারণে অনেক সময় হাত-পা অসাড় এবং হাত পায়ে দুর্বলতা দেখা দেয়। অতিরিক্ত দুশ্চিন্তা বা মানসিক চাপের ফলে আমাদের মস্তিষ্কের রক্ত চলাচল এর স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হয় এবং যার ফলে হাত পায়ে দুর্বলতা অনুভব হয়।

শরীরচর্চাঃ শরীর চর্চার অভাবে বিভিন্ন ধরনের অসুবিধা বা জটিলতা সৃষ্টি হয় যার মধ্যে হাত পা দুর্বল লাগায় একটি। নিয়মিত চর্চা করার অভ্যাস থাকলে শরীরের শিরা এবং উপশিরায় রক্ত চলাচল ঠিক থাকে এবং হাত-পা দুর্বল ও অবশ হওয়ার জনিত সমস্যা গুলো থেকে থাকা যায়।

হাত-পা ঘামার কারণ 

গরম বা শীত যেকোনো সময় হাত পা ঘামার সমস্যা অনেকের মধ্যে দেখা যায়। এটা আমরা খুব স্বাভাবিকভাবে নিলেও এর পেছনে রয়েছে কিছু কারণ। আজকে আপনাদের জানাবো হাত-পা ঘামার কারণ গুলো সম্পর্কে। হাত পা ঘমার কারণগুলো জানতে হলে পোস্টের নিচের অংশে চোখ রাখুন এবং জেনে নিন।

  • দুশ্চিন্তার কারণে
  • ব্লাড সুগার লো হয়ে গেলে
  • মহিলাদের মেনোপল হলে
  • অতিরিক্ত ক্যাটিন অথবা অ্যালকোহল জাতীয় পানীয় পানের ফলে
  • ঔষধের প্রতিক্রিয়া স্বরূপ
  • ঝাল এবং মসলাদার খাবার খেলে
  • পানি কম পান করলে
  • মানবিক উত্তেজনার কারণে
  • থাইরয়েডের কারণে
  • জেনেটিক ক কারণে

আশা করছি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি হাত পা অবশ হওয়ার কারণ এবং হাত পা অবশ হওয়ার প্রতিকার সম্পর্কে ভালোভাবে জেনে নিয়েছেন। আপনার যদি মনে হয় , স্নায়বিক কোন সমস্যার কারণে হাত পা অবশ হওয়ার মতন অসুবিধা হচ্ছে তাহলে অবশ্যই এ বিষয়টি নিয়ে দেরি না করে দ্রুত কোন রেজিস্টার ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url