মাথায় নতুন চুল গজানোর উপায় - চুল পড়ার কারণ

চুল আমাদের সৌন্দর্যের একটি বড় অংশ হয়ে আছে। কিন্তু বর্তমানে আমাদের সবারই কম বেশি চুল পড়ার সমস্যা রয়েছে। আর এই চুল পড়ার কারণে আমাদের সৌন্দর্য অনেক অংশেই ব্যাহত হয় । আর এই কারণে আমাদের জানা উচিত চুল পড়ার কারণ এবং মাথায় নতুন চুল গজানোর উপায় সম্পর্কে। আর এ বিষয়গুলো জানতে হলে পুরো পোস্টটি পড়ুন।

ছেলে বা মেয়ে উভয়েই আমরা চুলের বিভিন্ন সমস্যায় ভুগে থাকে, এর মধ্যে কমন একটি সমস্যা গুলো চুল পড়া। আজকে তাই এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করব মাথায় নতুন চুল গজানোর উপায় এবং চুল পড়ার প্রতিরোধ সম্পর্কে। আসুন তাহলে এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা শুরু করা যাক।চুল পড়ার কারণ এবং মাথায় নতুন চুল গজানোর উপায় গুলো জানার জন্য অবশ্যয় পোস্টটি পড়ুন। 

সূচিপত্রঃমাথায় নতুন চুল গজানোর উপায় - চুল পড়ার কারণ

চুল পড়ার কারণ

চুল ঝরে না এমন মানুষ খুঁজে পাওয়া প্রায় অসম্ভব ব্যাপার । বর্তমান যুগে, ছেলে - মেয়ে, ছোট - বড় প্রায় সকলেরই সমস্যাটা রয়েছে। কিন্তু কথা সেটি নয় ,আমরা কম বেশি সবাই জানি যে দিনে প্রায় ১০০ করে চুল ঝরা কোন অস্বাভাবিক বিষয় নয়, দিনে ১০০ টা চুল পড়া এটা স্বাভাবিক বিষয়ের মধ্যে পড়ে।কিন্তু যখন এই মাত্রাটা অস্বাভাবিক পর্যায়ে চলে যায় বা অনেক বেশি চুল পড়তে লাগে তখন বিষয়টি আমাদের সকলেরই একটা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে এ অবস্থায় উদ্বিগ্ন না হয়ে আমাদের উচিত কি কারনে চুল ঝরে যাচ্ছে সেটা খুঁজে বের করা এবং সেই অনুযায়ী চিকিৎসা করা।আসুন তাহলে জেনে নেওয়া যাক চুল পড়ার কারণ গুলোঃ

  • জেনেটিক কারণে
  • এন্ড্রোজেন হরমোনের কারণে
  • প্রেগন্যান্ট অবস্থায় মেয়েদের হরমোনাল অ্যাক্টিভিটি বেড়ে যাওয়ার কারণে
  • ডায়াবেটিসের কারণে
  • অটো ডিজিজ এর কারণে
  • জরালদের টিউমার বা সিস্ট থাকলে চুল পড়া বেড়ে যায়
  • মাথার ত্বকে ফাঙ্গাস বা ইনফেকশন থাকলে

এই কারণগুলো ছাড়াও আবহাওয়া গত কারণে এবং ধুলোবালির কারণেও অনেক সময় চুল পড়া বেড়ে যায় । অনেক সময় দেখা যায় যেই শ্যাম্পু গুলো আমরা মাথায় ব্যবহার করি সেগুলো মাথার ত্বকের সাথে এডজাস্ট না হলেও চুল পড়ার কারন হয়ে দাড়ায়।

কোন হরমোনের অভাবে চুল পড়ে

আপনার কি জানা আছে কোন হরমোনের অভাবে চুল পড়ে। হাইড্রোটেস্টোর ও ডি এইচ টি হরমোনের তারতম্যের কারণে নারী-পুরুষ সকলের চুল পড়ার সমস্যা দেখা দেয় । আর আপনার যদি এই হরমোনের কারণে চুল ঝরে যায় তাহলে এর প্রতিকার হিসেবে আপনি খাদ্য তালিকায় ডিমের কুসুম বাদাম এবং বায়োটিক সমৃদ্ধ খাবার রাখতে পারেন। এই খাবারগুলো আপনার শরীরের হাইড্রোটেস্টোর ও পিএইচডি হরমোনের মাত্রা ঠিক রাখে এবং আপনার চুল পড়ার কারন হয়ে যায়।

মাথায় নতুন চুল গজানোর উপায়

চুল ঝরা বা হেয়ার ফল এর সমস্যাটি নতুন কিছু নয়, আমাদের সবার মধ্যেই এই সমস্যাটি রয়েছে। যখন এক দিকে চুল ঝরে আবার অন্যদিকে চুল গজায় তখন আমরা সেটাকে সমস্যা মনে করি না। কিন্তু সমস্যা তখনই হয় যখন দেখা যায় আমাদের চুল ঝরার পরিমাণে তুলনায় চুল গজানোর পরিমাণ অনেক কম।চুল বেশি ঝরলে এবং চুল না গজালে মাথা ফাঁকা হয়ে যায় এবং টাক পড়ে যায় যেটি আমাদের বাহ্যিক সৌন্দর্য নষ্ট করে। আমরা সবাই চাই মাথা ভর্তি ঘন চুল, আসুন তবে জেনে নেওয়া যাক মাথায় নতুন চুল গজানোর উপায় গুলো।
পুষ্টিকর খাবারঃ মাথায় নতুন চুল গজানোর উপায় গুলোর মধ্যে যেটির কথা সবচেয়ে প্রথমে আসে সেটি হল পুষ্টিকর খাবার। চুলের প্রায় ৭০/৮০ % পুষ্টি আসে আমাদের শরীরের অভ্যন্তর থেকে। তাই আমরা যদি পুষ্টিকর খাবার গুলো না গ্রহণ করি তাহলে আমাদের চুলও পুষ্টি পাবে না সে ক্ষেত্রে আমাদের মাথায় নতুন চুল গজানোর প্রক্রিয়াটি ব্যাহত হবে। আমরা যদি রেগুলার আমাদের শরীরের চাহিদা অনুযায়ী পুষ্টিকর খাবার গুলো গ্রহণ করি তাহলে, এটি আমাদের মাথায় নতুন চুল গজানোর প্রক্রিয়াটি সচল রাখবে ।
নারিকেল তেলঃ যুগ যুগ ধরে মাথায় নতুন চুল গজানোর উপায় হিসেবে নারিকেল তেল ব্যবহার হয়ে আসছে । মাথায় নতুন চুল গজাতে নারিকেল তেল বেশ ভালো কাজ করে। নারিকেল তেল ব্যবহার করলে চুল তার প্রয়োজনীয় পুষ্টি উপাদান গুলো পায় কারণ এই নারিকেল তেলের মধ্যে আছে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড। নারিকেল তেল শুধু নতুন চুল গজানোর উপায় হিসেবে কাজ করে না এই তেল চুলকে লম্বা কমল ও ঝলমলে করতে সাহায্য করে।
হেয়ার ম্যাসাজঃ হেয়ার ম্যাসাজ বা চুলের ম্যাসাজ কথাটি আমরা কমবেশি সবাই শুনেছি। নতুন চুল গজানোর উপায় হিসেবে এই প্রক্রিয়াটির কথা না বললেই নয়। নিয়মিত হেয়ার মেসেজ করলে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ে আর রক্ত সঞ্চালন ঠিক থাকলে সেটি চুল গজাতে সাহায্য করে। এজন্য তেল দিয়ে রেগুলার হেয়ার ম্যাসাজ করা অত্যন্ত জরুরী।

মেয়েদের চুল পড়া কারণ

ছেলেদের তুলনায় মেয়েদের চুল অধিক পরিমাণে ঝরতে দেখা যায়, মেয়েদের চুল পড়ার  কারণ হিসেবে বিবেচনা করা হয় মেয়েদের মাথায় অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা। প্রোডাক্ট এর ভেতরে বিভিন্ন ধরনের কালার করা , হেয়ার স্টাইল করার জন্য বিভিন্ন ধরনের স্প্রে ব্যবহার করা, চুল রিবন্ডিং করা ইত্যাদি। এছাড়াও ভিটামিনের কম বেশি হওয়া এবং হরমোনের কম বেশি হওয়াও মেয়েদের চুল পড়ার কারণ এর ।
মেয়েদের চুল পড়ার কারণ হিসেবে গর্ভাব এবং বাচ্চা কে স্তন দান কালে হরমোনের তারতম্য উল্লেখযোগ্যভাবে বিবেচিত হয়। এছাড়াও মেয়েদের চুল পড়ার কারণ গুলোর মধ্যে উচ্চ রক্তচাপ ,প্রসাবে ইনফেকশন , দুশ্চিন্তা , হজমে সমস্যা , জরায়ুর সমস্যা ইত্যাদি।

ছেলেদের চুল পড়ার কারণ

ছেলেদের চুল পড়ার কারণ হলো ধুলোবালি । সাধারণত মেয়েদের তুলনায় ছেলেদের বাইরে কাজ এবং ঘুরাঘুরি বেশি আর এই কারণে ধুলাবালি তাদের চুল পড়ার অন্যতম প্রধান কারণ। ধুলাবালি চুলের ফলিকল ব্লক করে দেয় যার কারণে চুল পড়া বেড়ে যাই । এছাড়াও ছেলেদের চুল পড়ার আরেকটি প্রধান কারণ হলো ধূমপান। আশা করছি ছেলেদের চুল পড়ার কারণ গুলো বুঝতে পেরেছেন।

কোন কোন ভিটামিনের অভাবে চুল ঝরে

কোন কোন ভিটামিনের অভাবে চুল ঝরে তা আপনাদের জেনে রাখা খুবই জরুরি।কেননা এই ভিটামিন গুলোর ঘাটতি হতে পারে আপনার চুল পড়ার প্রধান কারণ, তাই যাদের চুল পড়ার সমস্যা আছে তারা জেনে নিন কোন কোন ভিটামিনের অভাবে চুল ঝরে। বিভিন্ন ভিটামিনের ঘাটতি থাকলে চুল পড়া বেড়ে যায় এবং নতুন চুল গজানো কমে যায় সাধারণত যে সকল ভিটামিনের কারণে চুল ঝরে যায় সেগুলো হলো।
  • ভিটামিন ডি
  • ভিটামিন ই
  • ভিটামিন বি১২
এ তিনটি ভিটামিনের অভাবের কারণে চুল পড়া বেড়ে যায়।

চুল না পড়ার ওষুধ

অনেকেই চুল না পড়ার ওষুধ এর নাম জানতে চান। তাদের উদ্দেশ্যে আজকে চুল না পড়ার একটি কার্যকরি ওষুধের  নাম জানাবো ।"মিনোক্সিডিল" নামক ওষুধ টি চুল ঝরা রোধে বেশ জনপ্রিয় এবং কার্যকর একটি ঔষধ। এই ওষুধটি বিভিন্ন জায়গায় ক্রিম হিসেবে পাওয়া যায় এবং এটি ফ্রম বা স্প্রে হিসেবেও পাওয়া যায়।
আরোও পড়ুনঃ মুখের কালো দাগ দূর করার উপায়
পুষ্টিকর সুসং খাদ্য প্রোটিন জাতীয় খাদ্য ভিটামিনযুক্ত খাবার চুল পড়া রোধে বেশ কার্যকর ভূমিকা পালন করে। চুল পড়া রোধ করতে আমাদের নিয়মিত সবুজ শাকসবজি, মাছ , মাংস , ডিম , গাজর, পাতা কপি , পালং শাক খাওয়া প্রয়োজন।এছাড়াও চুল পড়া রোধ করতে আইরন , জিংক এবং মিনারেল যুক্ত খাবার গ্রহণ করা প্রয়োজন ।

কোন কোন ফল চুল পড়া বন্ধ করে

ফল  আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী শরীরকে সুস্থ রাখার পাশাপাশি চুলের যত্ন নিতে এবং চুল পড়া বন্ধ করতেও ফল সাহায্য করে। অনেক মানুষই হয়তো জানে না বেশি কিছু ফল আছে যেগুলো চুল পড়া রোধ করতে সাহায্য করে। তাই আজকে আপনাদের জানাবো কোন কোন ফল চুল পড়া বন্ধ করে। আমরা প্রথমে জেনেছি কোন কোনব সবজি এবং প্রোটিন জাতীয় আমাদের চুল পড়া রোধ করে, এবার আমরা জানবো কোন কোন ফল গুলো আমাদের চুল পড়া বন্ধ করে। আসুন তবে জেনে নেই কোন কোন ফল গুলো চুল পড়া বন্ধ করে। তরমুজ , কলা , আম , বিট এবং জাম্বুরা এই কয়েকটি ফল চুল পড়া রোধের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মাথার ত্বকের কোন রোগের কারণে চুল ঝরে

আপনি কি জানেন মাথার ত্বকের কোন রোগের কারণে চুল ঝরে যায়? মাথার ত্বকেও রোগ হয় এবং সেই রোগের কারণেও চুল ঝরে যায়, অনেক সময় মাথার ত্বকের বিভিন্ন রকম রোগ হয়ে থাকে আজ জানাবো মাথার ত্বকের কোন রোগের কারণে চুল ঝরে যায় সেই রোগের নাম। এই সকল রোগের কারণে মাথা থেকে অতিরিক্ত চুল ঝরে যায় এবং মাথায় নতুন চুল গজানোর প্রক্রিয়া ব্যাহত হয়। মাথার ত্বকে যে যে রোগগুলো হয়ে থাকে সেগুল হলো, গুলো সেবরিক, ডার্মাটাইটিস , সোরিয়াসিস , টিনিয়া , ক্যাপিটিস ইত্যাদি.

মন্তব্য,উপরিউক্ত আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানিয়েছি মাথায় নতুন চুল গজানোর উপায় , চুল ঝরে যাওয়ার কারণ গুলো। চুল গজানোর উপায় গুলো আপনি নিয়মিত ফলো করেন বা চুল গজানোর উপায় হিসেবে যেগুলো ব্যবহার করলে মাথায় দ্রুত চুল গজায় সেই জিনিসগুলো রেগুলার ব্যবহার করলে তাড়াতাড়ি এবং কার্যকর ফলাফল পাবেন।আর অবশ্যই চুল ঝরা রোধ এবং চুল গজানোর জন্য কোন প্রোডাক্ট ব্যবহার করার আগে, হেয়ার এক্সপার্টদের সাথে কথা বলে নেবেন। আশা করছি চুল সম্পর্কিত বিভিন্ন তথ্য গুলো আপনার অনেক উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url