ওজন কমানোর ২৪ টিপস


প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব ওজন কমানোর ২৪ টি টিপস এবং। সব মেয়েরাই চায় একটা সুন্দর ফিটনেস। অতিরিক্ত ওজন কারোই ভালো লাগেনা। আপনি যদি নিজেকে আকর্ষণীয় এবং স্মার্ট করতে চান তবে আপনাকে অবশ্যই ওজন কমানোর ২৪ টি টিপস জানতে হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক ওজন কমানোর ২৪ টি টিপস।

বছরের পর বছর ধরে, আপনি সম্ভবত আপনার ন্যায্য অংশ ওজন কমানোর পরামর্শ শুনেছেন, তা তা প্রতিদিন সেলারি জুস পান করা বা ওজন কমানোর কুকিজ  দিয়ে আপনার খাবারের পরিবর্তে প্রায়শই এই টিপসগুলি কোনও স্বাস্থ্য বিশেষজ্ঞ ছাড়াই লোকেদের দ্বারা প্রচার করা হয় , তাই যদি কিছু সত্য হতে খুব ভাল বলে মনে হয়, তবে সম্ভবত তা হয়৷ কিন্তু ঠিক যেমন এড়ানোর জন্য প্রচুর পরিমাণে বিভ্রান্তিকর ওজন কমানোর পরামর্শ রয়েছে, ঠিক তেমনি যারা সঠিক মানসিক স্বাস্থ্যের জায়গায় আছেন এবং ওজন কমিয়েছেন তাদের জন্য অনেক বৈধ, গবেষণা-সমর্থিত এবং বিশেষজ্ঞ-অনুমোদিত পরামর্শ রয়েছে। ব্যক্তিগত লক্ষ্য।


১. ধীরে ধীরে খান


আমি আমার ক্লায়েন্টদের শিখেছি কীভাবে তাদের পছন্দের খাবারগুলি বেছে নিতে হয়, সত্যিকার অর্থে প্রতিটি টুকরো তাদের মুখে যায় এবং ইচ্ছাকৃতভাবে চিবাতে হয়। আমি তাদের ধীরে ধীরে চিবানোর পরামর্শ দিই, খাবার সব চিবিয়ে গেলেই গিলে ফেলুন এবং পুনরাবৃত্তি করুন। আমরা পূর্ণ হয়েছি তা জানতে সময় লাগে। ধীরে ধীরে খাওয়া আমাদের কেবল আমাদের খাবারকে আরও উপভোগ করতে দেয় না তবে আমাদের তৃপ্তির আরও ভাল সংকেত দেয়। ওজন কমানোর ২৪ টি টিপসের মধ্যে ধীরে ধীরে খাওয়া অন্যতম। 

২. আপনি যে খাবার খান তা উপভোগ করুন

সুতরাং প্রায়ই আমাদের বলা হয় কী খেতে হবে, এবং তারপর যখন আমরা সেই নির্দিষ্ট খাবার পছন্দ করি না, তখন দীর্ঘমেয়াদী স্বাস্থ্যকর অভ্যাস তৈরি করতে আমরা কম উপযুক্ত। নতুন ফল এবং সবজি চেষ্টা করুন. বিভিন্ন ধরণের এবং স্বাদ প্রদান করে এমন নতুন খাবারগুলি কীভাবে প্রস্তুত করবেন তা সন্ধান করুন। ওজন কমানোর ২৪ টি টিপস মানতে হলে প্রথমেই স্বাদ উন্নত করা মশলা কম পরিমাণে ব্যবহার করুন। অথবা যদি আপনি পছন্দ করেন, ফলের মিষ্টতা এবং কাঁচা এবং বাষ্পযুক্ত সবজির গভীরতা উপভোগ করুন। খাবারের সাথে আপনার সম্পর্ক আনন্দদায়ক না হওয়ার কোন কারণ নেই।

৩. একটি দৈনিক কৃতজ্ঞতা জার্নাল রাখুন

আমাদের খাওয়ার অভ্যাস কখনও কখনও আমাদের আবেগের সাথে সংযুক্ত থাকে, আমরা তা উপলব্ধি করি বা না করি। যখন আমরা চাপে থাকি, তখন আমরা স্ট্রেস মোকাবেলায় সাহায্য করতে খাবার ব্যবহার করতে পারি। আমি ক্লায়েন্টদের সাথে এমন একটি দৈনিক জার্নাল রাখার বিষয়ে কাজ করি যার জন্য তারা কৃতজ্ঞ - এমনকি চাপের সময় লেখার জন্য একটি জার্নালও - যাতে তারা এটি স্বীকার করে এবং অন্যান্য সরঞ্জামগুলি ব্যবহার করে চাপের সাথে মোকাবিলা করার জন্য আরও ভালভাবে প্রস্তুত থাকে। একটি মোকাবিলা প্রক্রিয়া হিসাবে খাদ্যের জন্য পৌঁছানো।

৪. ব্যাচ কুক এবং প্রস্তুতি


প্রতি শুক্রবার আমি সপ্তাহের জন্য পর্যাপ্ত মুরগি রান্না করি। আমি চর্বি কেটে ফেলি, সিজনিং দিয়ে বেক করি, ৩.৫ আউন্স পরিমাপ করি এবং কিছু সরিষা এবং হিমায়িত শাকসবজি সহ একটি পাত্রে এতটুকু রাখি, যাতে আমি কাজ করতে প্রতিদিন একটি করে নিতে পারি।

আমি পৃথক পাত্রে ১/৪ কাপ রোলড ওটস , ১ টেবিল চামচ প্রতিটি প্রাকৃতিক চিনাবাদাম মাখন এবং গ্রাউন্ড ফ্ল্যাক্স , এবং মিষ্টি করার জন্য প্রতিটি প্রোটিন পাউডার এবং দারুচিনি এক চিমটি করার জন্যও সময় নিই। তাই যখন আমি সকালে একজন জম্বি হই, তখন আমাকে যা করতে হবে তা হল জল এবং মাইক্রোওয়েভ যোগ করা ওজন কমানোর ২৪ টি টিপস গুলো ব্যাচ কুক এবং প্রস্তুতির উপর নির্ভর করে।

৫. ওজন ভুলবেন না


 আপনি সপ্তাহে দুই বা তিনবার ওজন তুলছেন তা নিশ্চিত করুন । মাঝারি থেকে ভারী ওজন ব্যবহার করা ১০ থেকে ১৫ রিপের তিন বা চার সেট ওজনের সাথে যা আপনাকে চ্যালেঞ্জ করে  আপনার পেশী ভর বাড়াতে সাহায্য করে। যখন আপনার শরীরে পেশী বেশি থাকে, তখন আপনি যে খাবার খান তা চর্বি হিসাবে সংরক্ষণ করার পরিবর্তে জ্বালানী হিসাবে ব্যবহার করার সম্ভাবনা বেশি থাকে।

৬. যথেষ্ট জেড পান


ঘুমের অভাব আপনার ক্ষুধার হরমোন, ঘেরলিন বাড়ায় এবং আপনার সন্তুষ্টি হরমোন, লেপটিন হ্রাস করে, যা ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে। আমরা যখন ঘুম বঞ্চিত হই , তখন আমরা আরও লবণাক্ত আকাঙ্ক্ষা করি এবং মিষ্টি খাবার। ওজন কমানোর ২৪ টি টিপস মানতে হলে আপনাকে মিষ্টি জাতীয় খাদ্য পরিহার করতে হবে ।

 আপনি আরও তীব্র ক্ষুধা অনুভব করেন, উচ্চ শক্তির জন্য আপনার আকাঙ্ক্ষা ওরফে উচ্চ ক্যালোরি খাবারগুলি তীব্র হয়৷ আমরা এও জানি যে আমরা যেভাবে চিন্তা করি এবং আমাদের আবেগগুলি প্রক্রিয়া করি তা অপর্যাপ্ত ঘুমের দ্বারা প্রভাবিত হয়, তাই খাদ্য সহ জীবনের অনেক ক্ষেত্রে যুক্তিসঙ্গত পছন্দ করার প্রতিবন্ধী ক্ষমতার সাথে এটি সংযুক্ত করা সহজ।

 যদি আমরা মুদ্রা উল্টাই, আমরা নিরাপদে অনুমান করতে পারি যে যখন আমরা ভালভাবে বিশ্রাম নিই, তখন আমাদের শরীর আরও ভাল কাজ করে। যখন খাওয়ার কথা আসে, তার মানে এই যে আমরা সত্যিকারের ক্ষুধার্ত হলেই খাব এবং তৃপ্ত না হওয়া পর্যন্ত খাব। আমাদের হরমোনগুলিও আরও ভাল ভারসাম্যপূর্ণ হতে চলেছে কারণ আমাদের শরীর ঘুম, মেরামত এবং সতেজ করার জন্য প্রয়োজনীয় সময় পেয়েছে।

৭. খাবার এড়িয়ে যাবেন না

মনে রাখবেন, আমাদের শরীরের চূড়ান্ত লক্ষ্য বেঁচে থাকা। যত তাড়াতাড়ি আমাদের ক্যালোরি থেকে রাখা হচ্ছে, যা আক্ষরিক অর্থে আমাদের শরীরের জন্য জীবন শক্তি, এটি বেঁচে থাকার জন্য কিছু করবে। আমাদের শরীর জানে কোন খাবারে শক্তির ঘনত্ব বেশি, এবং আমরা সেগুলি আরও বেশি কামনা করব।

আপনার ক্ষুধাকে সম্মান করুন এবং আপনার শরীরকে এটা ভাবতে দেবেন না যে এটি ক্ষুধার্ত হচ্ছে। এটি অনেক ডায়েটিং কৌশলের বিরুদ্ধে যায়, তবে সেই কৌশলগুলি সত্যই দীর্ঘমেয়াদে মানুষের জন্য ভাল কাজ করে না। আমি সাধারণত প্রতি চার ঘন্টা খাওয়ার পরামর্শ দিই।

৮. হাইড্রেটেড থাকুন


গবেষণায় দেখা গেছে যে যারা খাবারের আগে দুই গ্লাস পানি পান করেন তারা খাবারের আগে পানি পান করেননি এমন লোকদের তুলনায় বেশি ওজন হ্রাস করেন - এবং তারা এটি বন্ধ রাখেন। এই সহজ টিপটি দুটি উপায়ে কাজ করে। তৃষ্ণা নিজেকে ক্ষুধা হিসাবে মুখোশ করতে পারে, যার ফলে আপনি আরও বেশি খেতে পারেন। এবং জল আপনাকে পূর্ণ বোধ করে, যার ফলে আপনি খাবারের সময় কম খেতে পারেন।

৯. ক্যালোরি কাটুন, স্বাদ নয়


হালকা চেডারের চেয়ে শার্প চেডারের মতো বিকল্পগুলি বেছে নিয়ে, আপনি কম ব্যবহার করতে পারেন, তবে আপনি ডায়েটে আছেন বলে মনে না করেও আপনি প্রচুর স্বাদ পাবেন।ওজন কমানোর ২৪ টি টিপস না মানলে আপনি কখনোই নিজের ওজন কমাতে পারবেন না তাই আপনাকে ওজন কমানোর ২৪টি টিপস মানতে হবে।

১০. আপনার প্লেট পুনর্গঠন


আপনার প্লেটের অর্ধেক সবজি, আপনার প্লেটের এক চতুর্থাংশ গোটা শস্য, এবং আপনার প্লেটের এক চতুর্থাংশ চর্বিহীন প্রোটিন তৈরি করুন। আপনি যখন আপনার প্লেটে শস্য এবং শাকসবজির অংশগুলি পরিবর্তন করবেন, আপনি একটি পার্থক্য দেখতে পাবেন। একমাত্র সতর্কতা: আলু, ভুট্টা এবং মটর স্টার্চি সবজি , তাই তারা শস্য বিভাগে যায়।

১১. আপনি যেখানে আছেন শুরু করুন এবং আপনি যা পারেন তা করুন


তাই অবিলম্বে শুরু করে আপনার পুরো জীবনকে সংশোধন করতে হবে বলে মনে করবেন না। আপনি বর্তমানে কোথায় আছেন তা মূল্যায়ন করুন এবং তারপরে ভবিষ্যতে আপনি কোথায় থাকতে চান তা নির্ধারণ করুন। বেশিরভাগ বসে থাকা লোকদের জন্য একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট হল একটি স্টেপ কাউন্টার পাওয়া এবং আপনি একটি সাধারণ দিনে কতটা হাঁটছেন তা দেখুন। তারপরে আদর্শের চেয়ে সামান্য উঁচু একটি ধাপের লক্ষ্য সেট করুন এবং এটির জন্য চেষ্টা করুন, প্রতিদিন ১০০০০ ধাপের লক্ষ্যে ধীরে ধীরে কাজ করুন।

১২. বড় ভাবুন - ছোট নয়


ওজন কমানোর  ২৪ টি টিপস এ ফোকাস করুন এমন কয়েকটি ক্ষেত্র রয়েছে যা আপনাকে আপনার অর্থের জন্য সবচেয়ে বেশি ধাক্কা দেবে যখন আপনি ওজন কমানোর চেষ্টা করছেন৷ সেগুলিকে অগ্রাধিকার দেওয়া এবং অভিভূত করতে অবদান রাখে এমন সমস্ত ছোটখাটো বিষয় ত্যাগ করা আপনার লক্ষ্যে পৌঁছানো সহজ এবং আরও টেকসই অনুভব করবে। পুষ্টি ফ্রন্টে, ক্যালোরি, প্রোটিন এবং ফাইবারের দিকে মনোযোগ দিন। ব্যায়ামের জন্য, শক্তি প্রশিক্ষণ , প্রতিদিনের পদক্ষেপ এবং পুনরুদ্ধারকে অগ্রাধিকার দিন।

১৩. স্কেলের বাইরে দেখুন


যদিও স্কেলটি অকেজো নয়, তবে এটি একমাত্র গুরুত্বপূর্ণ বিষয় নয়। স্কেলে প্রতিফলিত নাও হতে পারে এমন অগ্রগতি পরিমাপ করতে সাহায্য করার জন্য, ননস্কেল বিজয়ের একটি চলমান তালিকা রাখার পাশাপাশি নিয়মিত ফটো এবং পরিমাপ নিন। ওজন কমানোর ২৪টি টিপস এর পরিপ্রেক্ষিতে স্কেল রাখতে সাহায্য করবে এবং আপনার স্বাস্থ্য এবং সামগ্রিক জীবনধারায় আপনি যে সমস্ত ইতিবাচক পরিবর্তন করছেন তা আপনাকে দেখাবে।

১৪. আপনার প্রাতঃরাশকে একটি প্রোটিন বুস্ট দিন


সকালের নাস্তায় 15 থেকে 25 গ্রাম প্রোটিনের লক্ষ্য রাখুন। প্রোটিন ধীরে ধীরে হজম হয় এবং ক্ষুধার হরমোন দমন করে, আপনাকে পরিপূর্ণ রাখতে সাহায্য করে। উপরন্তু, একটি উচ্চ-প্রোটিন প্রাতঃরাশ দিনের পরে লোভ কমাতে সাহায্য করে। ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বিযুক্ত প্রোটিন খাবারগুলিকে জুড়ুন , যেমন পুরো-গমের টোস্টের সাথে দুটি ডিম এবং অ্যাভোকাডো বা বাদাম, বেরি এবং সামান্য ম্যাপেল সিরাপ সহ উচ্চ-প্রোটিন হিমায়িত ওয়াফেলস।

১৫. আসলে, প্রতিটি খাবানরে প্রোটিন গ্রহণ করুন


প্রতিটি খাবারে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া, বিশেষ করে প্রাতঃরাশ, অতিরিক্ত পাউন্ড শেভ করতে সাহায্য করতে পারে। প্রোটিন হজম প্রক্রিয়াকে ধীর করে দেয় এবং আপনার ক্ষুধার হরমোনকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। প্রোটিন কার্বোহাইড্রেটের চেয়ে ক্ষুধা নিবারণে আরও ভাল কাজ করতে পারে। প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে কুইনো , এডামেম , মটরশুটি, বীজ, বাদাম, ডিম, দই, পনির, তোফু, মসুর ডাল পাস্তা, মুরগি, মাছ এবং মাংস।

১৬. প্রধানত সম্পূর্ণ, ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার খাওয়ার চেষ্টা করুন


মাল্টিপল প্রসেসিং স্টেপ এবং যোগ করা উপাদানগুলি হল প্রসেসড খাবারের স্বাদ এত ভাল এবং আমরা আরও বেশি চাই। এগুলিতে প্রচুর পরিমাণে যুক্ত শর্করা, চর্বি এবং লবণ থাকে। গবেষণা পরামর্শ দেয় যে লোকেরা দিনে 500 পর্যন্ত বেশি ক্যালোরি গ্রহণ করতে পারে যখন তাদের অপ্রক্রিয়াজাত খাবারের তুলনায় সীমাহীন পরিমাণে অতি-প্রক্রিয়াজাত খাবার দেওয়া হয়।

১৭. উচ্চ-গ্লাইসেমিক কার্বোহাইড্রেট খাবার সীমিত করুন


গ্লাইসেমিক ইনডেক্স একটি কার্বোহাইড্রেট খাবার খাওয়ার পরে রক্তে শর্করা কত দ্রুত বৃদ্ধি পায় তা নির্ধারণ করে। সাদা আলু এবং পরিশোধিত রুটির মতো উচ্চ-গ্লাইসেমিক কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়া, বিশেষ করে যখন একা খাওয়া, রক্তে শর্করার বৃদ্ধি ঘটাবে, তারপরে দ্রুত হ্রাস পাবে। এটি আপনাকে ক্ষুধার্ত বোধ করে এবং আরও খাবার চায়।

আরো দীর্ঘমেয়াদী অধ্যয়ন প্রয়োজন, কিন্তু স্বল্পমেয়াদী অধ্যয়ন প্রমাণ দেয় যে একটি সংযোগ আছে। উচ্চ-গ্লাইসেমিক খাবারগুলি সম্পূর্ণরূপে সীমাবদ্ধ নয়। আপনি যখন একজন রেজিস্টার্ড ডায়েটিশিয়ান-নিউট্রিশনিস্টের সাথে কাজ করেন, আমরা আপনাকে রক্তে শর্করার স্পাইক প্রতিরোধে পুষ্টির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করার জন্য পৃথক উপায় সরবরাহ করি, যা ক্ষুধা কমাতে সাহায্য করতে পারে।

18. ডেজার্ট সময় ফল সঙ্গে পরীক্ষা


ফলগুলিতে ক্যালোরি কম থাকে এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের মতো পুষ্টি বহন করে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে , মার্কিন জনসংখ্যার মাত্র 10 শতাংশ তাদের ফল এবং সবজি খাওয়ার চাহিদা পূরণ করছে। মিষ্টান্নের জন্য ফল ব্যবহার করা আপনাকে আপনার প্রতিদিনের প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করবে কিন্তু আপনার দিনে স্বাদ যোগ করবে। অনেক ফল ভাজা, ভাজা বা বেক করা যায়। উদাহরণস্বরূপ, ভ্যানিলা দই এবং কামানো বাদাম দিয়ে গ্রিলড পীচ আশ্চর্যজনক!

19. সকালের নাস্তা খান একজন রাজার মতো, মধ্যাহ্নভোজন একজন রাজকুমারের মতো এবং রাতের খাবার একজন দরিদ্রের মতো খান


এটি এমন একটি কথা যার অনেক অর্থ রয়েছে, তবে আপনি দিনের শুরুতে আপনার আরও বেশি ক্যালোরি গ্রহণ করতে চাইবেন। নিউট্রিয়েন্টস জার্নালে নভেম্বর ২০১৯ এ প্রকাশিত একটি গবেষণাদেখা গেছে যে যাদেরকে ছোট সকালের নাস্তা এবং বড় ডিনার দেওয়া হয়েছিল তারা একটি বড় প্রাতঃরাশ এবং একটি ছোট ডিনারের জন্য নির্ধারিত ব্যক্তির তুলনায় উল্লেখযোগ্যভাবে কম ওজন হ্রাস করেছে।

 তাই এখানে আমরা দেখতে পাচ্ছি যে দিনের শেষভাগে ছোট খাবার তাদের জন্য কতটা উপকারী হতে পারে যারা ওজন কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে চান। এই গবেষণার মজার বিষয় ছিল রাতের খাবার খাওয়ার সময়। তারা দেখেছেন যে প্রধান খাবার (বড় খাবার) খুব দেরিতে (বিকাল ৩ টার পরে) খাওয়া ওজন কমানোর সাথে অসুবিধার সাথে যুক্ত ছিল। 


এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই গবেষণাটি বলছে না যে প্রত্যেকেরই বিকাল ৩ টার পরে খাওয়া উচিত নয় প্রতিটি ব্যক্তির পৃথক চাহিদা রয়েছে, যার জন্য অতিরিক্ত জলখাবার এবং খাবারের প্রয়োজন হতে পারে, যেমন যারা গর্ভবতী, স্তন্যপান করাচ্ছেন, ডায়াবেটিস আছে, বা ওষুধ গ্রহণের প্রয়োজন হতে পারে। 

২০. খাবার পরিকল্পনায় প্রবেশ করুন


" খাবারের পরিকল্পনাসুস্থ থাকার এবং ভাল খাওয়ার জন্য আমার শীর্ষ টিপসগুলির মধ্যে একটি। আমি ধারণার এমন একজন ভক্ত যে আমি এটি সম্পর্কে একটি বই লিখেছি! সামনের সপ্তাহের জন্য একটি মেনু লিখতে সপ্তাহান্তে 5 থেকে 10 মিনিট সময় নিলে আপনার সময়, অর্থ এবং রাস্তার নিচে অবাঞ্ছিত ক্যালোরি বাঁচবে। আজ রাতে ডিনারের জন্য কি করতে হবে তা নিশ্চিত নন? চিন্তার কিছু নেই, এটি ইতিমধ্যেই আপনার মেনু প্ল্যানে রয়েছে৷ মেনু পরিকল্পনা সংগঠিত থাকার একটি দুর্দান্ত উপায়, এবং আপনার কি মুদি কিনতে হবে এবং আপনার হাতে ইতিমধ্যে কী আছে তা জানুন এবং এটি একটি সুষম প্লেট নিশ্চিত করতে সহায়তা করবে। মনে রাখবেন, রান্না করা থেকে এক রাতের ছুটি এবং টেকআউট অর্ডার করা বা হিমায়িত খাবার তৈরি করা মেনু পরিকল্পনার সম্পূর্ণ গ্রহণযোগ্য অংশ। সুবিধাটি হল আগে থেকে জেনে রাখা যে আপনি এটি করবেন যাতে ক্ষুধা লাগলে আপনি ঘাবড়াবেন না। এবং পরিকল্পনাটি লিখতে ভুলবেন না - যদি এটি আপনার সামনে একটি অনুস্মারক হিসাবে থাকে তবে আপনার এটিতে লেগে থাকার সম্ভাবনা বেশি।

২১. একটি মুদির তালিকা তৈরি করুন এবং এটি আটকে রাখুন


একবার আপনার সপ্তাহের জন্য আপনার মেনু পরিকল্পনা করা হয়ে গেলে, কাগজে বা আপনার ফোনে একটি শপিং তালিকা তৈরি করুন — আমি নোট ব্যবহার করি, তবে এর জন্যও অ্যাপ রয়েছে। সুপারমার্কেটে আপনাকে কী কিনতে হবে তা আগে থেকেই জেনে রাখলে আপনার সময় বাঁচবে, খাবারের অপচয় কমবে এবং আপনাকে এমন আইটেম কেনা থেকে বিরত রাখবে যা দেখতে আকর্ষণীয় কিন্তু আপনার আসলে প্রয়োজন নেই। আপনার তালিকার সাথে লেগে থাকতে, ক্ষুধার্ত বা ক্লান্ত হলে কেনাকাটা এড়িয়ে চলুন। গবেষণা সেই সময়ে আবেগপ্রবণ আচরণের বৃদ্ধি দেখায়।

২২. আপনার রান্নাঘরে যা আছে তার স্টক নিন


স্বাস্থ্যকর খাবার রান্না করার জন্য আপনার হাতে সঠিক উপাদান এবং রান্নাঘরের সরঞ্জাম প্রয়োজন। কিছু প্রধান উপাদান যা আমি আপনার প্যান্ট্রি, ফ্রিজ এবং ফ্রিজারে রাখার পরামর্শ দিচ্ছি তা হল লো-সোডিয়াম টিনজাত মটরশুটি, টিনজাত মাছ, টমেটো সস, হোল-গ্রেন পাস্তা, কুইনোয়া, ব্রাউন রাইস, কম-সোডিয়াম স্টক, কম চর্বিযুক্ত প্লেইন দই , বিভিন্ন ধরণের তাজা এবং হিমায়িত ফল এবং সবজি, জলপাই তেল, এবং শুকনো আজ এবং মশলা। এগুলি এমন কিছু উপাদান যা একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু খাবারের ভিত্তি তৈরি করতে পারে।

২৩. হাতে সঠিক সরঞ্জাম আছে


একইভাবে, রান্নাঘরের সরঞ্জামগুলির একটি ভাল মিশ্রণ থাকা সহজ, দক্ষ এবং স্বাস্থ্যকর রান্না নিশ্চিত করতে সহায়তা করতে পারে। উদাহরণস্বরূপ, একটি পাকা কাস্ট-আয়রন স্কিললেট ডিম রান্না করতে, শাকসবজি ভাজতে এবং প্যানকেক তৈরি করার জন্য আমার প্রিয় প্যানগুলির মধ্যে একটি, যেহেতু খাবার আটকে রাখার জন্য আমাকে তেমন তেল বা মাখন ব্যবহার করতে হবে না। আমার অন্যান্য প্রিয় রান্নাঘরের সরঞ্জামগুলির মধ্যে একটি নিমজ্জন ব্লেন্ডার, তাত্ক্ষণিক পাত্র, বেকিং শীট, পরিমাপের কাপ এবং চামচ এবং একটি হ্যান্ড জুসার। এবং অবশ্যই রান্নাঘরে যে কেউ কাজ করছে তার একটি মানসম্পন্ন ছুরি থাকা উচিত।

২৪. খাদ্য লেবেল পড়ুন


আপনার প্যাকেজগুলি উল্টে ফেলার অভ্যাস করা আপনার সময়, অর্থ এবং এমনকি ক্যালোরিও বাঁচাতে পারে। খাদ্যের লেবেলগুলি আপনি সত্যিই কী পাচ্ছেন তার একটি পরিষ্কার ছবি দেয় এবং আপনি যদি স্বাস্থ্যকরভাবে ওজন কমাতে চান তবে এটি কেবলমাত্র আপনি কত ক্যালোরি পাচ্ছেন তা নয় - এটি আপনি কী ধরণের ক্যালোরি পাচ্ছেন তাও। আপনার খাবার মূল্যবান তা নিশ্চিত করতে, সোডিয়াম, চিনি এবং স্যাচুরেটেড ফ্যাট বেশি না করে আপনি পুষ্টির ভারসাম্য পাচ্ছেন তা নিশ্চিত করুন।

মন্তব্য,আপনার স্ন্যাকসকে মিনি-খাবারের মতো দেখাই ভালো। আমরা আগের চেয়ে অনেক বেশি স্ন্যাকিং করছি, তাই বাদাম মাখন এবং একটি টুকরো আপেল বা গ্রীক দই ফল এবং একটি উচ্চ ফাইবার সিরিয়াল সহ সুবিধা সহ স্ন্যাকস বেছে নেওয়া ভাল। দিনে আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু পাওয়া সহজ নয়, তাই পুষ্টিসমৃদ্ধ স্ন্যাকস সেই শূন্যতা পূরণ করতে সাহায্য করতে পারে এবং আপনাকে আরও পরিপূর্ণ এবং সন্তুষ্ট বোধ করে। পরিশেষে বলা যায় ওজন কমানোর ২৪ টি টিপস মানতে পারলে অবশ্যই দ্রুত ওজন কমানো সম্ভব। আমাদের সকলের উচিত উপরের ওজন কমানোর ২৪ টি টিপস গুরুত্ব সহকারে এবং সঠিকভাবে পালন করা।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url