মাথার পেছনে ব্যথার প্রতিকার - মাইগ্রেনের লক্ষণ

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব মাথার পিছনে ব্যথার প্রতিকার এবং মাইগ্রেনের লক্ষণ। আমরা প্রায় সময় মাথা ব্যথার মতো অসহ্য যন্ত্রণা ভোগ করি। বিশেষ করে মাথার পিছনে ব্যথা অনেক বেশি কষ্ট দেয়। তাই আমাদের মাথার পেছনে ব্যথার প্রতিকার সম্পর্কে জানতে হবে। এবং মাইগ্রেনের লক্ষণ জানতে হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক মাইগ্রেনের লক্ষণ এবং মাথার পেছনে ব্যথার প্রতিকার। 


মাইগ্রেন পরিবারে চলতে থাকে। মাইগ্রেনে আক্রান্ত পাঁচজনের মধ্যে চারজনের পারিবারিক ইতিহাস রয়েছে। যদি একজন পিতামাতার মাইগ্রেনের ইতিহাস থাকে, তবে তাদের সন্তানের সেগুলি হওয়ার সম্ভাবনা ৫০%। যদি বাবা-মা উভয়েরই মাইগ্রেনের ইতিহাস থাকে, তবে ঝুঁকি ৭৫% পর্যন্ত বেড়ে যায়। আবার, মাইগ্রেনে আক্রান্ত ৮০% পর্যন্ত লোকের এই রোগের সাথে প্রথম-ডিগ্রির আত্মীয় রয়েছে।

মাইগ্রেনের লক্ষণ


মাইগ্রেনের প্রাথমিক লক্ষণ হল মাথাব্যথা। ব্যথা কখনও কখনও ঝাঁকুনি বা থ্রবিং হিসাবে বর্ণনা করা হয়। এটি একটি নিস্তেজ ব্যথা হিসাবে শুরু হতে পারে যা স্পন্দিত ব্যথায় বিকশিত হয় যা হালকা, মাঝারি বা গুরুতর। যদি চিকিত্সা না করা হয় তবে আপনার মাথাব্যথার ব্যথা মাঝারি থেকে গুরুতর হয়ে উঠবে। ব্যথা আপনার মাথার একপাশ থেকে অন্য দিকে স্থানান্তরিত হতে পারে, অথবা এটি আপনার মাথার সামনে, আপনার মাথার পিছনে প্রভাবিত করতে পারে বা এটি আপনার পুরো মাথাকে প্রভাবিত করছে বলে মনে করতে পারে। কিছু লোক তাদের চোখ বা মন্দিরের চারপাশে এবং কখনও কখনও তাদের মুখ, সাইনাস, চোয়াল বা ঘাড়ে ব্যথা অনুভব করে।
মাইগ্রেনের মাথাব্যথার অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:
  • আলো, শব্দ এবং গন্ধের প্রতি সংবেদনশীলতা হল মাইগ্রেনের লক্ষণ
  • মাইগ্রেনের লক্ষণ এর মধ্যে অন্যতম বমি বমি ভাব এবং বমি, পেট খারাপ এবং পেটে ব্যথা।
  • ক্ষুধামান্দ্য মাইগ্রেনের লক্ষণ
  • খুব গরম (ঘাম) বা ঠান্ডা (ঠান্ডা) অনুভব করা মাইগ্রেনের লক্ষণ
  • ফ্যাকাশে ত্বকের রঙ (ফ্যাকাশে) হলে বুঝতে হবে এটা মাইগ্রেনের লক্ষণ
  • মাইগ্রেনের লক্ষণ ক্লান্ত বোধ 
  • মাথা ঘোরা এবং ঝাপসা দৃষ্টি হওয়া মাইগ্রেনের লক্ষণ
  • কোমল মাথার ত্বক।
  • ডায়রিয়া (বিরল)।
  • জ্বর (বিরল)।
বেশিরভাগ মাইগ্রেন প্রায় চার ঘন্টা স্থায়ী হয়, যদিও গুরুতর মাইগ্রেন অনেক বেশি সময় স্থায়ী হতে পারে মাইগ্রেনের আক্রমণের প্রতিটি পর্যায় বিভিন্ন উপসর্গ নিয়ে আসতে পারে:
মাথার পেছনে ব্যথার লক্ষণ
  • মনোনিবেশে সমস্যা।
  • বিরক্তি এবং/অথবা বিষণ্নতা।
  • কথা বলতে এবং পড়তে অসুবিধা।
  • ঘুমাতে অসুবিধা। হাঁপানি।
  • বমি বমি ভাব।
  • ক্লান্তি।
  • আলো এবং শব্দের প্রতি সংবেদনশীলতা।
  • খাবারের ক্ষুধা.
  • প্রস্রাব বেড়ে যাওয়া।
  • পেশী শক্ত হওয়া।

মাইগ্রেনের কারণ কী?


মাইগ্রেনের মাথাব্যথার কারণ জটিল এবং সম্পূর্ণরূপে বোঝা যায় না। আপনার যখন মাথাব্যথা হয়, কারণ আপনার রক্তবাহী জাহাজের নির্দিষ্ট স্নায়ু আপনার মস্তিষ্কে ব্যথার সংকেত পাঠায়। এটি আপনার মাথার স্নায়ু এবং রক্তনালীতে প্রদাহজনক পদার্থ নির্গত করে। আপনার স্নায়ু কেন এটি করে তা স্পষ্ট নয়।


মানসিক চাপ । মানসিক চাপ মাইগ্রেনের মাথাব্যথার অন্যতম সাধারণ ট্রিগার। চাপের ঘটনাগুলির সময়, মস্তিষ্কে কিছু রাসায়নিক পদার্থগুলি পরিস্থিতি মোকাবেলা করার জন্য নির্গত হয় (ফ্লাইট বা লড়াই প্রতিক্রিয়া হিসাবে পরিচিত)।

এই রাসায়নিকের মুক্তি একটি মাইগ্রেন আনতে পারে. অন্যান্য আবেগ যেমন উদ্বেগ, উদ্বেগ এবং উত্তেজনা পেশী টান বাড়াতে পারে এবং রক্তনালীগুলিকে প্রসারিত করতে পারে। এটি আপনার মাইগ্রেনকে আরও গুরুতর করে তুলতে পারে।

খাওয়ার অভাব। খাবার দেরি করলে আপনার মাইগ্রেনের মাথাব্যথাও হতে পারে।খাবারে নির্দিষ্ট রাসায়নিক এবং প্রিজারভেটিভের প্রতি সংবেদনশীলতা। কিছু খাবার এবং পানীয় যেমন বয়সী পনির, অ্যালকোহলযুক্ত পানীয়, চকলেট এবং খাবারের সংযোজন যেমন নাইট্রেট (পেপারোনি, হট ডগ এবং লাঞ্চের মাংসে পাওয়া যায়) এবং গাঁজানো বা আচারযুক্ত খাবার 30% পর্যন্ত মাইগ্রেনের ট্রিগারের জন্য দায়ী হতে পারে।

আরো পড়ুন: ম্যালেরিয়া কি

ক্যাফেইন । অত্যধিক ক্যাফেইন থাকা বা ক্যাফেইন থেকে প্রত্যাহার করলে ক্যাফিনের মাত্রা হঠাৎ করে কমে গেলে মাথাব্যথা হতে পারে। আপনার রক্তনালীগুলি ক্যাফেইনের প্রতি সংবেদনশীল হয়ে উঠেছে বলে মনে হচ্ছে এবং আপনি যখন এটি পান না, তখন মাথাব্যথা হতে পারে। তীব্র মাইগ্রেনের আক্রমণের চিকিৎসায় সাহায্য করার জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীরা কখনও কখনও ক্যাফিনের সুপারিশ করেন তবে ঘন ঘন ব্যবহার করা উচিত নয়।

ব্যথা উপশমকারী ওষুধের দৈনিক ব্যবহার । আপনি যদি প্রায়শই মাথাব্যথার ব্যথা উপশম করার জন্য ওষুধ ব্যবহার করেন তবে এটি মাথা ব্যথার কারণ হতে পারে।মহিলাদের মধ্যে হরমোনের পরিবর্তন। মহিলাদের মধ্যে মাইগ্রেন তাদের মাসিকের সময়কালে বেশি দেখা যায় । ইস্ট্রোজেনের আকস্মিক হ্রাস যা মাসিককে ট্রিগার করে তাও মাইগ্রেনকে ট্রিগার করতে পারে।

জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং হরমোন প্রতিস্থাপন থেরাপির মাধ্যমেও হরমোনের পরিবর্তন আনা যেতে পারে। মাইগ্রেন সাধারণত বয়ঃসন্ধি এবং মেনোপজের মধ্যে খারাপ হয় কারণ এই ইস্ট্রোজেন ওঠানামা সাধারণত অল্পবয়সী মেয়েদের এবং মেনোপজ-পরবর্তী মহিলাদের মধ্যে ঘটে না। যদি আপনার হরমোন আপনার মাইগ্রেনের একটি শক্তিশালী ফ্যাক্টর হয়, তাহলে মেনোপজের পরে আপনার মাথাব্যথা কম হতে পারে।

হরমোনের পরিবর্তনগুলি পুরুষদের মধ্যে মাইগ্রেনকে ট্রিগার করে বলে মনে হয় না।আলো. ফ্ল্যাশিং লাইট, ফ্লুরোসেন্ট লাইট, টিভি বা কম্পিউটারের আলো এবং সূর্যের আলো আপনাকে ট্রিগার করতে পারে।পরিবর্তনশীল আবহাওয়া যেমন ঝড়ের ফ্রন্ট, ব্যারোমেট্রিক চাপের পরিবর্তন, প্রবল বাতাস বা উচ্চতায় পরিবর্তন।
অতিরিক্ত ক্লান্ত হওয়া। অতিরিক্ত পরিশ্রম।
ডায়েটিং, বা পর্যাপ্ত জল পান না।
আপনার স্বাভাবিক ঘুমের প্যাটার্নে পরিবর্তন।
জোরে আওয়াজ।
ধোঁয়া, পারফিউম বা অন্যান্য গন্ধের এক্সপোজার।
কিছু ওষুধের কারণে রক্তনালীগুলি ফুলে যায়।

রোগ নির্ণয় এবং পরীক্ষা


মাইগ্রেন জার্নাল রাখা শুধুমাত্র আপনার জন্যই উপকারী নয়, এটি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে রোগ নির্ণয়ের প্রক্রিয়ায় সাহায্য করে। আপনার জার্নালটি মাইগ্রেনের আক্রমণের আগে, সময় এবং পরে যতটা সম্ভব বিস্তারিত এবং আপডেট করা উচিত। নিম্নলিখিত ট্র্যাক রাখা বিবেচনা করুন:


মাইগ্রেন শুরু হওয়ার তারিখ এবং সময় - বিশেষত কখন প্রোড্রোম শুরু হয়েছিল, যদি আপনি বলতে সক্ষম হন যে এটি ঘটছে। ট্র্যাক সময় পাস. অরা ফেজ কখন শুরু হয়েছিল? মাথা ব্যথা? পোস্টড্রোম? আপনি কোন পর্যায়ে আছেন এবং এটি কতক্ষণ স্থায়ী হয় তা বলার জন্য যথাসাধ্য চেষ্টা করুন। যদি একটি প্যাটার্ন থাকে, তাহলে এটি আপনাকে ভবিষ্যতে কী ঘটবে তা অনুমান করতে সাহায্য করতে পারে।এটি হওয়ার আগের রাতে আপনি কত ঘন্টা ঘুমিয়েছিলেন এবং আপনার স্ট্রেস লেভেল নোট করুন। আপনার মানসিক চাপের কারণ কি?


আবহাওয়া নোট করুন।
আপনার খাদ্য এবং জল গ্রহণ লগ. আপনি কি এমন কিছু খেয়েছেন যা মাইগ্রেন শুরু করেছে? আপনি কি একটি খাবার মিস করেছেন?ব্যথার ধরন বর্ণনা করুন এবং এটিকে এক থেকে ১০ স্কেলে রেট করুন এবং ১০টি আপনার অভিজ্ঞতার সবচেয়ে খারাপ ব্যথা।ব্যথা কোথায় অবস্থিত? আপনার মাথার একপাশে? তোমার চোয়াল? তোমার চোখ?

আপনি যে সমস্ত ওষুধ গ্রহণ করেছেন তার তালিকা করুন। এর মধ্যে যেকোনো দৈনিক প্রেসক্রিপশন, যেকোনো পরিপূরক এবং আপনি যে কোনো ব্যথার ওষুধ গ্রহণ করেছেন।আপনি কীভাবে আপনার মাইগ্রেনের চিকিত্সা করার চেষ্টা করেছিলেন এবং এটি কাজ করেছিল? আপনি কোন ওষুধ খেয়েছেন, কোন ডোজে, কোন সময়ে?

অন্যান্য ট্রিগার বিবেচনা করুন. হয়তো আপনি সূর্যের আলোতে বাস্কেটবল খেলেছেন? হয়তো আপনি একটি মুভি দেখেছেন যাতে আলো ঝলকানি ছিল? আপনি যদি একজন মহিলা হন, আপনার কি মাসিক হয়?আপনি যদি কলম এবং কাগজ ব্যবহার করতে না চান তবে মাইগ্রেন জার্নাল রাখতে আপনি কিছু স্মার্টফোন অ্যাপ ব্যবহার করতে পারেন।

কিভাবে মাইগ্রেন নির্ণয় করা হয়?


মাইগ্রেন নির্ণয় করার জন্য, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি পুঙ্খানুপুঙ্খ চিকিৎসা ইতিহাস পাবেন, শুধুমাত্র আপনার মাথাব্যথার ইতিহাস নয়, আপনার পরিবারেরও। এছাড়াও, তারা আপনার মাইগ্রেন-সম্পর্কিত লক্ষণগুলির একটি ইতিহাস স্থাপন করতে চাইবে, সম্ভবত আপনাকে জিজ্ঞাসা করবে:
আপনার মাথাব্যথার লক্ষণগুলি বর্ণনা করুন।
আপনি তাদের পেতে মনে রাখবেন. আপনার পিরিয়ডের সময়, উদাহরণস্বরূপ?
আপনার ব্যথার ধরন এবং অবস্থান বর্ণনা করুন। ব্যথা কি কাঁপছে? স্পন্দন? কম্পন?
মনে রাখবেন যে কোনও কিছু আপনার মাথাব্যথা ভাল বা খারাপ করে তোলে।
আপনি কত ঘন ঘন মাইগ্রেনের মাথাব্যথা পান তা বলুন।

ক্রিয়াকলাপ, খাবার, চাপ বা পরিস্থিতি যা মাইগ্রেন নিয়ে আসতে পারে সে সম্পর্কে কথা বলুন।ব্যথা উপশম করার জন্য আপনি কী ওষুধ খান এবং আপনি কত ঘন ঘন সেগুলি গ্রহণ করেন তা নিয়ে আলোচনা করুন।মাথাব্যথার আগে, সময় এবং পরে আপনি কেমন অনুভব করেছিলেন তা বলুন।
মনে রাখবেন আপনার পরিবারের কেউ যদি মাইগ্রেনের মাথাব্যথা পান।

আপনার মাথাব্যথার জন্য অন্য কোনো কারণ নেই তা নিশ্চিত করতে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী রক্ত ​​পরীক্ষা এবং ইমেজিং পরীক্ষার (যেমন সিটি স্ক্যান বা এমআরআই ) অর্ডার দিতে পারেন। খিঁচুনি না করার জন্য একটি ইলেক্ট্রোএনসেফালোগ্রাম (ইইজি) নির্দেশ করা যেতে পারে।

মাইগ্রেনের রোগ নির্ণয় করতে আপনার কোন লক্ষণগুলি থাকতে হবে?


  • অরা সহ মাইগ্রেন (জটিল মাইগ্রেন)। এটি একটি মাথা ব্যাথা, প্লাস:
  • চাক্ষুষ উপসর্গ (দাগ, ঝিলিমিলি, বা লাইন দেখা) বা দৃষ্টিশক্তি হ্রাস।
  • সংবেদনশীল লক্ষণ (উদাহরণস্বরূপ, পিন এবং সূঁচ অনুভব করা)।
  • অরা ছাড়া মাইগ্রেন (সাধারণ মাইগ্রেন)। একটি সাধারণ মাইগ্রেন হল মাথাব্যথা এবং:
  • আক্রমণগুলির মধ্যে আপনার মাথার একপাশে ব্যথা অন্তর্ভুক্ত ছিল।
  • আপনি কমপক্ষে পাঁচটি আক্রমণ করেছেন, প্রতিটি চার থেকে ৭২ ঘন্টার মধ্যে স্থায়ী হয়।
এছাড়াও, আপনি নিম্নলিখিতগুলির মধ্যে অন্তত একটির অভিজ্ঞতা পেয়েছেন:
বমি বমি ভাব এবং/অথবা বমি।
আলো আপনাকে বিরক্ত করে এবং/অথবা আপনি আলো এড়িয়ে যান।
শব্দ আপনাকে বিরক্ত করে এবং/অথবা আপনি শব্দ এড়িয়ে যান।

মাইগ্রেন কি ভুল নির্ণয় করা হয়?


কখনও কখনও আপনি বা আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী ধরে নিতে পারেন যে আপনি যে ব্যথা অনুভব করছেন তা একটি সাইনাস মাথাব্যথা বা টেনশন-টাইপ মাথাব্যথা। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে আপনার মাইগ্রেন জার্নাল দেখান যাতে তারা আপনার অনন্য পরিস্থিতি সম্পর্কে জানতে পারে।

কিভাবে মাইগ্রেন চিকিৎসা করা হয়?


মাইগ্রেনের মাথাব্যথা দীর্ঘস্থায়ী। এগুলি নিরাময় করা যায় না, তবে সেগুলি পরিচালনা করা যেতে পারে এবং সম্ভবত উন্নত করা যেতে পারে। দুটি প্রধান চিকিত্সা পদ্ধতি রয়েছে যা ওষুধ ব্যবহার করে : গর্ভপাত এবং প্রতিরোধমূলক।গর্ভপাতের ওষুধগুলি সবচেয়ে কার্যকর হয় যখন আপনি সেগুলিকে মাইগ্রেনের প্রথম লক্ষণে ব্যবহার করেন।

ব্যথা হালকা হলে সেগুলি নিন। সম্ভবত মাথাব্যথা প্রক্রিয়া বন্ধ করে, গর্ভপাতের ওষুধগুলি আপনার মাইগ্রেনের উপসর্গগুলি বন্ধ বা কমাতে সাহায্য করে, যার মধ্যে ব্যথা, বমি বমি ভাব, হালকা সংবেদনশীলতা, ইত্যাদি রয়েছে৷ কিছু গর্ভপাতের ওষুধগুলি আপনার রক্তনালীগুলিকে সংকুচিত করে, তাদের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এবং কম্পিত ব্যথা উপশম করে৷

যখন আপনার মাথাব্যথা তীব্র হয়, মাসে চারবারের বেশি হয় এবং আপনার স্বাভাবিক ক্রিয়াকলাপে উল্লেখযোগ্যভাবে হস্তক্ষেপ করে তখন প্রতিরোধমূলক (প্রোফিল্যাকটিক) ওষুধগুলি নির্ধারিত হতে পারে। প্রতিরোধমূলক ওষুধ মাথাব্যথার ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা হ্রাস করে। মাইগ্রেন প্রতিরোধে সাহায্য করার জন্য ওষুধগুলি সাধারণত নিয়মিত, দৈনিক ভিত্তিতে নেওয়া হয়।

মাইগ্রেনের ব্যথা উপশম করতে কী ওষুধ ব্যবহার করা হয়?


ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি হালকা থেকে মাঝারি মাইগ্রেনের কিছু লোকের জন্য কার্যকর। ব্যথা উপশমকারী ওষুধের প্রধান উপাদান হল আইবুপ্রোফেন, অ্যাসপিরিন, অ্যাসিটামিনোফেন, নেপ্রোক্সেন এবং ক্যাফেইন।মাইগ্রেনের মাথাব্যথার জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা অনুমোদিত তিনটি ওভার-দ্য-কাউন্টার পণ্য হল:
Excedrin® মাইগ্রেন।
অ্যাডভিল® মাইগ্রেন।
Motrin® মাইগ্রেনের ব্যথা।

ওভার-দ্য-কাউন্টার ব্যথা উপশমকারী ওষুধ গ্রহণ করার সময় সতর্ক থাকুন। কখনও কখনও এগুলি অতিরিক্ত ব্যবহার করলে ব্যথানাশক- রিবাউন্ড মাথাব্যথা বা নির্ভরতার সমস্যা হতে পারে । আপনি যদি সপ্তাহে দুই থেকে তিনবারের বেশি কোনো ওভার-দ্য-কাউন্টার ব্যথার ওষুধ গ্রহণ করেন, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে রিপোর্ট করুন। তারা প্রেসক্রিপশনের ওষুধের পরামর্শ দিতে পারে যা আরও কার্যকর হতে পারে।

মাইগ্রেনের মাথাব্যথার জন্য প্রেসক্রিপশন ওষুধের মধ্যে রয়েছে
  • ট্রিপটান শ্রেণীর ওষুধ (এগুলি গর্ভপাতকারী):
  • সুমাট্রিপটান।
  • জোলমিট্রিপটান।
  • নরাত্রিপ্তান।
  • ক্যালসিয়াম চ্যানেল ব্লকার :
  • ভেরাপামিল।
  • ক্যালসিটোনিন জিন-সম্পর্কিত (CGRP) মনোক্লোনাল অ্যান্টিবডি
  • ইরেনুমাব।
  • ফ্রেমেনেজুমাব।
  • Galcanezumab.
  • Eptinezumab.
  • বিটা ব্লকার :
  • অ্যাটেনোলল।
  • প্রোপ্রানোলল।
  • নাডোলল।
  • অ্যান্টিডিপ্রেসেন্টস :
  • অ্যামিট্রিপটাইলাইন।
  • নর্ট্রিপটাইলাইন।
  • ডক্সেপিন।
  • ভেনলাফ্যাক্সিন।
  • ডুলোক্সেটিন।
মাইগ্রেনের ব্যথা উপশম করার জন্য ওষুধগুলি বড়ি, ট্যাবলেট, ইনজেকশন, সাপোজিটরি এবং নাকের স্প্রে সহ বিভিন্ন ফর্মুলেশনে আসে। আপনি এবং আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী নির্দিষ্ট ওষুধ, ওষুধের সংমিশ্রণ এবং আপনার অনন্য মাথাব্যথা ব্যথাকে সর্বোত্তমভাবে মেটাতে ফর্মুলেশন নিয়ে আলোচনা করবেন।

সমস্ত ওষুধ একটি মাথাব্যথা বিশেষজ্ঞ বা মাইগ্রেন থেরাপির সাথে পরিচিত স্বাস্থ্যসেবা প্রদানকারীর নির্দেশে ব্যবহার করা উচিত। যেকোনো ওষুধের মতো, লেবেলের নির্দেশাবলী এবং আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ সাবধানে অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

 মাথার পেছনে ব্যথার প্রতিকার করতে একটি অন্ধকার, শান্ত, শীতল ঘরে বিশ্রাম।
 কপালে বা আপনার ঘাড়ের পিছনে একটি ঠান্ডা কম্প্রেস বা ওয়াশক্লথ প্রয়োগ করা। (কিছু লোক তাপ পছন্দ করে।)
আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন।
 মাথার পেছনে ব্যথার প্রতিকার হলো যোগব্যায়াম।
বৃত্তাকার গতিতে আপনার মন্দিরগুলিতে চাপ প্রয়োগ করা মাথার পেছনে ব্যথার প্রতিকার করার অন্যতম উপায়। 
নিজেকে শান্ত অবস্থায় রাখা হলো মাথার পেছনে ব্যথার প্রতিকার । 
ধ্যান করার মাধ্যমে মাথার পেছনে ব্যথার প্রতিকার করা যায়। 
বায়োফিডব্যাক এর মাধ্যমে মাথার পেছনে ব্যথার প্রতিকার সম্ভব। 

বায়োফিডব্যাক হল আপনার মাথায় বাঁধা বিশেষ সরঞ্জামের ব্যবহার। সরঞ্জামগুলি আপনার শরীরের শারীরিক উত্তেজনা পরিমাপ করে এবং যখন আপনার স্ট্রেস নিয়ন্ত্রণের প্রয়োজন হয় তখন আপনাকে সতর্ক করে, যা মানসিক চাপের সাথে সম্পর্কিত শারীরিক প্রক্রিয়াগুলিকে পরিবর্তন করে। আপনাকে চিরকালের জন্য সরঞ্জামগুলি ব্যবহার করতে হবে না কারণ আপনি নিজেই কীভাবে উত্তেজনা সনাক্ত করবেন তা শিখবেন। ডিভাইসটি শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদের জন্য কাজ করে।

প্রতিরোধ


মাইগ্রেনের মাথাব্যথা কি প্রতিরোধ করা যায়?মাইগ্রেনের মাথাব্যথার কোন প্রতিকার নেই, তবে আপনি সেগুলি পরিচালনা করতে সক্রিয় ভূমিকা নিতে পারেন, সম্ভবত আপনি কত ঘন ঘন সেগুলি পান তা হ্রাস করতে পারেন এবং সম্ভবত এই টিপসগুলি অনুসরণ করে সেগুলি কতটা গুরুতর তা নিয়ন্ত্রণ করতে পারেন:একটি মাইগ্রেন ডায়েরি রাখুন।

 যে কোনো খাবার এবং অন্যান্য ট্রিগার সম্পর্কে নোট নিন যা আপনার মনে হয় আপনার মাইগ্রেন হতে পারে। আপনার ডায়েটে পরিবর্তন করুন এবং যতটা সম্ভব সেই ট্রিগারগুলি এড়িয়ে চলুন।
  • মাথার পেছনে ব্যথার প্রতিকার করতে রাতে সাত থেকে নয় ঘণ্টা ঘুমান।
  • নিয়মিত বিরতিতে খান। খাবার এড়িয়ে যাবেন না। প্রচুর পানি পান করার মাধ্যমে মাথার পেছনে ব্যথার প্রতিকার করা যায়। 
  • নিয়মিত ব্যায়াম করুন এবং একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন।
  • ধ্যান, যোগব্যায়াম, শিথিলকরণ প্রশিক্ষণ, বা মননশীল শ্বাস-প্রশ্বাসের মতো মানসিক চাপ নিয়ন্ত্রণের কৌশলগুলি শিখুন ।

মন্তব্য,আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর নির্দেশ অনুসারে ওষুধ খান । প্রতিরোধমূলক ওষুধের মধ্যে রয়েছে অ্যান্টিডিপ্রেসেন্টস, অ্যান্টি-সিজার ওষুধ, ক্যালসিটোনিন জিন-সম্পর্কিত পেপটাইডস, ওষুধ যা রক্তচাপ কমায় এবং বোটক্স ইনজেকশন। আপনাকে টিমোলল, অ্যামিট্রিপটাইলাইন, টপিরামেট এবং ডিভালপ্রেক্স সোডিয়াম নির্ধারিত হতে পারে। লক্ষ্য করুন যে একই ওষুধগুলির মধ্যে কিছু যা আপনাকে মাইগ্রেন পরিচালনা করতে সাহায্য করতে পারে তা প্রতিরোধ করতেও সাহায্য করতে পারে।



































এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url