ব্রেন টিউমারের লক্ষণ -ব্রেন টিউমারের ঝুঁকির কারণ

 
প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব ব্রেন টিউমারের লক্ষণ এবং ব্রেন টিউমারের ঝুঁকির কারণ। ব্রেন টিউমারের ফলে প্রতিবছর হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। ব্রেন টিউমার যেকোনো বয়সের মানুষের হতে পারে। ব্রেন টিউমার হতে বাঁচতে হলে ব্রেন টিউমারের লক্ষণ এবং ব্রেন টিউমারের ঝুঁকির কারণ সম্পর্কে জানতে হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক ব্রেন টিউমারের লক্ষণ এবং ব্রেন টিউমারের ঝুঁকির কারণ।

টিউমার হল মস্তিষ্কে বা তার কাছাকাছি কোষের বৃদ্ধি।  টিস্যুতে ব্রেন টিউমার হতে পারে। মস্তিষ্কের টিস্যুর কাছাকাছি ব্রেন টিউমারও ঘটতে পারে। কাছাকাছি অবস্থানের মধ্যে রয়েছে স্নায়ু, পিটুইটারি গ্রন্থি, পাইনাল গ্রন্থি এবং মস্তিষ্কের পৃষ্ঠকে আবৃত করে এমন ঝিল্লি।ব্রেন টিউমার মস্তিষ্কে হতে পারে। এগুলোকে প্রাইমারি ব্রেন টিউমার বলা হয়। কখনও কখনও, ক্যান্সার শরীরের অন্যান্য অংশ থেকে মস্তিষ্কে ছড়িয়ে পড়ে। এই টিউমারগুলি হল সেকেন্ডারি ব্রেন টিউমার, মেটাস্ট্যাটিক ব্রেন টিউমারও বলা হয়।

প্রকারভেদ

ব্রেন টিউমার অনেক ধরনের হয়। মস্তিষ্কের টিউমারের ধরন টিউমার তৈরির কোষগুলির উপর ভিত্তি করে। টিউমার কোষের উপর বিশেষ ল্যাব পরীক্ষা কোষ সম্পর্কে তথ্য দিতে পারে। আপনার স্বাস্থ্যসেবা দল এই তথ্য ব্যবহার করে মস্তিষ্কের টিউমারের ধরন বের করতে। ব্রেন টিউমারের ঝুঁকির কারণ এর প্রকারভেদ এর উপর নির্ভর করে। ব্রেন টিউমারের লক্ষণ দেখে এর প্রকারভেদ বোঝা যায়। 

কিছু ধরণের মস্তিষ্কের টিউমার সাধারণত ক্যান্সার হয় না। এগুলোকে বলা হয় ননক্যান্সারাস ব্রেন টিউমার বা বেনাইন ব্রেন টিউমার। কিছু ধরণের ব্রেন টিউমার সাধারণত ক্যান্সার হয়। এই ধরনের ব্রেন ক্যান্সার বা ম্যালিগন্যান্ট ব্রেন টিউমার বলা হয়। কিছু মস্তিষ্কের টিউমার প্রকার সৌম্য বা ম্যালিগন্যান্ট হতে পারে।

মস্তিষ্কের টিউমারের প্রকারগুলি 

গ্লিওমাস এবং সম্পর্কিত মস্তিষ্কের টিউমার। গ্লিওমাস হল কোষের বৃদ্ধি যা দেখতে গ্লিয়াল কোষের মতো ব্রেন টিউমারের ঝুপির কারণ। গ্লিয়াল কোষগুলি মস্তিষ্কের টিস্যুতে স্নায়ু কোষকে ঘিরে এবং সমর্থন করে। গ্লিওমাস এবং সম্পর্কিত মস্তিষ্কের টিউমারের প্রকারের মধ্যে রয়েছে অ্যাস্ট্রোসাইটোমা, গ্লিওব্লাস্টোমা, অলিগোডেনড্রোগ্লিওমা এবং এপেনডিমোমা। গ্লিওমাস সৌম্য হতে পারে, তবে বেশিরভাগই ম্যালিগন্যান্ট। গ্লিওব্লাস্টোমা হল সবচেয়ে সাধারণ ধরনের ম্যালিগন্যান্ট ব্রেন টিউমার। তবে এ ধরনের ব্রেন টিউমারের ঝুঁকির কারণ অনেক বেশি। 


কোরয়েড ব্রেন টিউমারের লক্ষণ:কোরয়েড প্লেক্সাস টিউমারগুলি কোষে শুরু হয় যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশে তরল তৈরি করে। এই তরলকে সেরিব্রোস্পাইনাল ফ্লুইড বলে। কোরয়েড প্লেক্সাস টিউমারগুলি মস্তিষ্কের তরল-ভরা গহ্বরে অবস্থিত, যাকে ভেন্ট্রিকল বলা হয়। কোরয়েড প্লেক্সাস টিউমার সৌম্য বা ম্যালিগন্যান্ট হতে পারে। কোরয়েড প্লেক্সাস কার্সিনোমা এই ধরণের মস্তিষ্কের টিউমারের মারাত্মক রূপ। এটি শিশুদের মধ্যে বেশি সাধারণ।

ভ্রূণের ব্রেন টিউমারের লক্ষণ: ভ্রূণের টিউমারগুলি কোষগুলিতে শুরু হয় যা ভ্রূণের বিকাশ থেকে অবশিষ্ট থাকে। ভ্রূণ কোষ নামক কোষগুলো জন্মের পর মস্তিষ্কে থাকে। ভ্রূণের টিউমার হল ম্যালিগন্যান্ট মস্তিষ্কের টিউমার যা প্রায়শই শিশু এবং ছোট বাচ্চাদের মধ্যে ঘটে। ভ্রূণের টিউমারের সবচেয়ে সাধারণ ধরন হল মেডুলোব্লাস্টোমা। এটি সাধারণত মস্তিষ্কের নীচের অংশে অবস্থিত, যাকে সেরিবেলাম বলা হয়।

জীবাণু কোষের ব্রেন টিউমারের লক্ষণ: জীবাণু কোষের টিউমারগুলি প্রজনন কোষে শুরু হয়, যাকে জীবাণু কোষ বলা হয়, যা শুক্রাণু এবং ডিম কোষে পরিণত হয়। জীবাণু কোষগুলি বেশিরভাগ ডিম্বাশয় এবং অণ্ডকোষে থাকে। তবে কখনও কখনও তারা মস্তিষ্ক সহ শরীরের অন্যান্য অংশে থাকে। যখন জীবাণু কোষের টিউমারগুলি মস্তিষ্কে ঘটে, তখন তারা প্রায়শই পাইনাল গ্রন্থি বা পিটুইটারি গ্রন্থির কাছাকাছি থাকে। জীবাণু কোষের টিউমার বেশিরভাগই সৌম্য। এগুলি শিশুদের মধ্যে বেশি দেখা যায়।

পাইনাল ব্রেন টিউমারের লক্ষণ: পাইনাল টিউমারগুলি মস্তিষ্কের পাইনাল গ্রন্থির মধ্যে এবং তার চারপাশে শুরু হয়। পাইনাল গ্রন্থি মস্তিষ্কের কেন্দ্রে অবস্থিত। এটি মেলাটোনিন নামে একটি হরমোন তৈরি করে যা ঘুমের জন্য সাহায্য করে। পাইনাল টিউমার সৌম্য বা ম্যালিগন্যান্ট হতে পারে। পাইনোব্লাস্টোমা একটি ম্যালিগন্যান্ট ধরনের পাইনাল টিউমার যা শিশুদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।

মেনিনজিওমাস ব্রেন টিউমারের লক্ষণ: মেনিনজিওমাস হল মস্তিষ্কের টিউমার যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশের ঝিল্লিতে শুরু হয়। মেনিনজিওমাস সাধারণত সৌম্য, কিন্তু কখনও কখনও তারা ম্যালিগন্যান্ট হতে পারে। মেনিনজিওমাস হল সবচেয়ে সাধারণ ধরনের সৌম্য মস্তিষ্কের টিউমার।

স্নায়ু টিউমার। স্নায়ু টিউমার হল বৃদ্ধি যা স্নায়ু এবং তার চারপাশে ঘটে। মাথার মধ্যে সবচেয়ে সাধারণ যেটি ঘটে তা হল অ্যাকোস্টিক নিউরোমা, যাকে স্কোয়ানোমাও বলা হয়। এই সৌম্য টিউমারটি মূল স্নায়ুতে অবস্থিত যা ভিতরের কানকে মস্তিষ্কের সাথে সংযুক্ত করে।

ব্রেন টিউমার মাথাব্যথা

মাথাব্যথা মস্তিষ্কের টিউমারের সবচেয়ে সাধারণ লক্ষণ। মস্তিষ্কের টিউমারে আক্রান্ত প্রায় অর্ধেক মানুষের মাথাব্যথা হয়। মাথাব্যথা ঘটতে পারে যদি একটি ক্রমবর্ধমান মস্তিষ্কের টিউমার তার চারপাশের সুস্থ কোষগুলিতে চাপ দেয়। অথবা ব্রেইন টিউমার মস্তিষ্কে ফোলাভাব সৃষ্টি করতে পারে যা মাথায় চাপ বাড়ায় এবং মাথাব্যথার দিকে পরিচালিত করে।

মস্তিষ্কের টিউমারের কারণে মাথাব্যথার ব্যথা প্রায়শই খারাপ হয় যখন আপনি সকালে ঘুম থেকে ওঠেন। কিন্তু এটা যে কোন সময় ঘটতে পারে। কিছু লোকের মাথাব্যথা থাকে যা তাদের ঘুম থেকে জাগিয়ে তোলে। ব্রেন টিউমারের মাথাব্যথায় ব্যথা হয় যা কাশি বা স্ট্রেন করার সময় আরও খারাপ হয়। মস্তিষ্কের টিউমারে আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই রিপোর্ট করেন যে মাথাব্যথা টেনশনের মাথাব্যথার মতো অনুভূত হয়। কিছু লোক বলে যে মাথা ব্যথা মাইগ্রেনের মতো অনুভূত হয়।

মাথার পিছনে ব্রেন টিউমার ঘাড় ব্যথার সাথে মাথাব্যথা হতে পারে। যদি মস্তিষ্কের টিউমার মাথার সামনের দিকে হয়, তাহলে মাথাব্যথা চোখের ব্যথা বা সাইনাসের ব্যথার মতো অনুভূত হতে পারে। মাথা ব্যথা হলে ব্রেন টিউমারের ঝুঁকির কারণ বেশি থাকে।

অবস্থান অনুসারে ব্রেন টিউমারের লক্ষণ

মস্তিষ্কের প্রধান অংশকে সেরিব্রাম বলা হয়। সেরিব্রামের বিভিন্ন অংশে ব্রেন যা টিউমারের ঝুঁকির কারণ পারে ।মস্তিষ্কের সামনের অংশে ব্রেন টিউমার। ফ্রন্টাল লোবগুলি মস্তিষ্কের সামনে থাকে। তারা চিন্তা এবং আন্দোলন নিয়ন্ত্রণ করে। ফ্রন্টাল লোব ব্রেন টিউমার ভারসাম্যের সমস্যা এবং হাঁটতে সমস্যা হতে পারে। ব্যক্তিত্বের পরিবর্তন হতে পারে, যেমন ভুলে যাওয়া এবং স্বাভাবিক ক্রিয়াকলাপে আগ্রহের অভাব। কখনও কখনও পরিবারের সদস্যরা লক্ষ্য করেন যে মস্তিষ্কের টিউমারে আক্রান্ত ব্যক্তিটি আলাদা বলে মনে হচ্ছে।

মস্তিষ্কের মাঝখানে ব্রেন টিউমার। প্যারিটাল লোবগুলি মস্তিষ্কের উপরের মাঝামাঝি অংশে থাকে। তারা স্পর্শ, স্বাদ, গন্ধ, দৃষ্টি এবং শ্রবণ সম্পর্কে তথ্য প্রক্রিয়া করতে সাহায্য করে। প্যারিটাল লোব ব্রেইন টিউমার ইন্দ্রিয় সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে। উদাহরণ দৃষ্টি সমস্যা এবং শ্রবণ সমস্যা অন্তর্ভুক্ত।.মস্তিষ্কের পিছনে ব্রেন টিউমার। অক্সিপিটাল লোবগুলি মস্তিষ্কের পিছনে থাকে। তারা দৃষ্টি নিয়ন্ত্রণ করে। অক্সিপিটাল লোব ব্রেন টিউমার দৃষ্টিশক্তি হারাতে পারে।

মস্তিষ্কের নিচের অংশে ব্রেন টিউমারের ঝুঁকির কারণ অনেক বেশি। টেম্পোরাল লোবগুলি মস্তিষ্কের পাশে থাকে। তারা স্মৃতি এবং ইন্দ্রিয় প্রক্রিয়া করে। টেম্পোরাল লোব ব্রেইন টিউমার স্মৃতির সমস্যা সৃষ্টি করতে পারে। তারা এমন কিছু দেখতে, স্বাদ বা গন্ধ পেতে পারে যা সেখানে নেই। কখনও কখনও স্বাদ বা গন্ধ অপ্রীতিকর বা অস্বাভাবিক হয়।

কারণসমূহ

ব্রেন টিউমার যা মস্তিষ্কে শুরু হয় ।ব্রেন টিউমার যেগুলি মস্তিষ্কে কোষের বৃদ্ধির সাথে শুরু হয় তাকে প্রাথমিক মস্তিষ্কের টিউমার বলে। তারা ঠিক মস্তিষ্কে বা কাছাকাছি টিস্যুতে শুরু হতে পারে। আশেপাশের টিস্যুতে ঝিল্লি অন্তর্ভুক্ত থাকতে পারে যা মস্তিষ্ককে আবৃত করে, যাকে মেনিঞ্জেস বলা হয়। মস্তিষ্কের টিউমার স্নায়ু, পিটুইটারি গ্রন্থি এবং পাইনাল গ্রন্থিতেও ঘটতে পারে।

মস্তিষ্কের টিউমার ঘটে যখন মস্তিষ্কের বা কাছাকাছি কোষগুলি তাদের ডিএনএতে পরিবর্তন করে। একটি কোষের ডিএনএ নির্দেশাবলী ধারণ করে যা কোষকে কী করতে হবে তা বলে। পরিবর্তনগুলি কোষগুলিকে দ্রুত বৃদ্ধি পেতে এবং বেঁচে থাকতে বলে যখন সুস্থ কোষগুলি তাদের স্বাভাবিক জীবনচক্রের অংশ হিসাবে মারা যাবে। এতে মস্তিষ্কে প্রচুর অতিরিক্ত কোষ তৈরি হয়। কোষগুলি একটি টিউমার নামে একটি বৃদ্ধি গঠন করতে পারে।

মস্তিষ্কের টিউমারের দিকে পরিচালিত ডিএনএ পরিবর্তনের কারণ কী তা স্পষ্ট নয়। মস্তিষ্কের টিউমার সহ অনেক লোকের জন্য, কারণটি কখনই জানা যায় না। কখনও কখনও বাবা-মা তাদের সন্তানদের ডিএনএ পরিবর্তনগুলি পাস করে। পরিবর্তনগুলি মস্তিষ্কের টিউমার হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এই বংশগত ব্রেন টিউমার বিরল।

আপনার যদি ব্রেন টিউমারের পারিবারিক ইতিহাস থাকে, তাহলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে এটি সম্পর্কে কথা বলুন। আপনার পারিবারিক ইতিহাস আপনার মস্তিষ্কের টিউমার হওয়ার ঝুঁকি বাড়ায় কিনা তা বোঝার জন্য আপনি জেনেটিক্সে প্রশিক্ষিত একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করার কথা বিবেচনা করতে পারেন।

যখন শিশুদের মস্তিষ্কের টিউমার হয়, তখন সেগুলি প্রাথমিক মস্তিষ্কের টিউমার হতে পারে। প্রাপ্তবয়স্কদের মধ্যে, মস্তিষ্কের টিউমারগুলি ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা অন্য কোথাও শুরু হয় এবং মস্তিষ্কে ছড়িয়ে পড়ে।সেকেন্ডারি ব্রেন টিউমার হয় যখন ক্যান্সার অন্য কোথাও শুরু হয় এবং মস্তিষ্কে ছড়িয়ে পড়ে। যখন ক্যান্সার ছড়িয়ে পড়ে তখন একে বলা হয় মেটাস্ট্যাটিক ক্যান্সার।

যেকোনো ক্যান্সার মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে, তবে সাধারণ প্রকারের মধ্যে রয়েছে:
  • স্তন ক্যান্সার.
  • মলাশয়ের ক্যান্সার
  • কিডনি ক্যান্সার।
  • ফুসফুসের ক্যান্সার.
  • মেলানোমা।
এটা স্পষ্ট নয় কেন কিছু ক্যান্সার মস্তিষ্কে ছড়িয়ে পড়ে এবং অন্যদের অন্য জায়গায় ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি।সেকেন্ডারি ব্রেন টিউমারগুলি প্রায়শই এমন লোকেদের মধ্যে ঘটে যাদের ক্যান্সারের ইতিহাস রয়েছে। কদাচিৎ, মস্তিষ্কের টিউমার ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে যা শরীরের অন্য কোথাও শুরু হয়েছিল।প্রাপ্তবয়স্কদের মধ্যে, প্রাথমিক মস্তিষ্কের টিউমারগুলির তুলনায় সেকেন্ডারি ব্রেন টিউমার অনেক বেশি সাধারণ।

ব্রেন টিউমারের ঝুঁকির কারণ

প্রাথমিক মস্তিষ্কের টিউমার সহ বেশিরভাগ লোকে, কারণটি পরিষ্কার নয়। কিন্তু ডাক্তাররা কিছু কারণ চিহ্নিত করেছেন যা ঝুঁকি বাড়াতে পারে।ব্রেন টিউমারের ঝুঁকির কারণ  হলো বয়স। ব্রেন টিউমার যে কোনো বয়সে ঘটতে পারে, তবে এগুলি প্রায়শই বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে ঘটে। কিছু মস্তিষ্কের টিউমার বেশিরভাগই প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে। কিছু মস্তিষ্কের টিউমার প্রায়শই শিশুদের মধ্যে ঘটে।

জাতি। যে কেউ ব্রেন টিউমার হতে পারে। কিন্তু কিছু ধরণের ব্রেইন টিউমার নির্দিষ্ট বর্ণের মানুষের মধ্যে বেশি দেখা যায়। উদাহরণস্বরূপ, শ্বেতাঙ্গদের মধ্যে গ্লিওমা বেশি দেখা যায়। কালো মানুষের মধ্যে মেনিনজিওমা বেশি দেখা যায়।বিকিরণ এক্সপোজার. যারা শক্তিশালী ধরণের বিকিরণের সংস্পর্শে এসেছেন তাদের মস্তিষ্কের টিউমার হওয়ার ঝুঁকি বেড়েছে।

এই শক্তিশালী বিকিরণকে আয়নাইজিং রেডিয়েশন বলে। বিকিরণ শরীরের কোষে DNA পরিবর্তন ঘটাতে যথেষ্ট শক্তিশালী। ডিএনএ পরিবর্তনের ফলে টিউমার এবং ক্যান্সার হতে পারে। আয়নাইজিং রেডিয়েশনের উদাহরণগুলির মধ্যে রয়েছে ক্যান্সারের চিকিৎসার জন্য ব্যবহৃত রেডিয়েশন থেরাপি এবং পারমাণবিক বোমার কারণে বিকিরণ এক্সপোজার।

দৈনন্দিন বস্তু থেকে নিম্ন-স্তরের বিকিরণ মস্তিষ্কের টিউমারের সাথে যুক্ত নয়। নিম্ন স্তরের বিকিরণের মধ্যে রয়েছে সেলফোন এবং রেডিও তরঙ্গ থেকে আসা শক্তি। সেলফোন ব্যবহার করলে ব্রেন টিউমার হয় এমন কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ নেই। কিন্তু নিশ্চিত করতে আরও গবেষণা হচ্ছে।

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সিন্ড্রোম যা মস্তিষ্কের টিউমারের ঝুঁকি বাড়ায়। কিছু ডিএনএ পরিবর্তন যা পরিবারে মস্তিষ্কের টিউমারের ঝুঁকি বাড়ায়। উদাহরণগুলির মধ্যে রয়েছে ডিএনএ পরিবর্তন যা নিউরোফাইব্রোমাটোসিস ১ এবং ২টিউবারাস স্ক্লেরোসিস, লিঞ্চ সিনড্রোম, লি-ফ্রোমেনি সিনড্রোম, ভন হিপ্পেল-লিন্ডাউ রোগ, ফ্যামিলিয়াল অ্যাডেনোমেটাস পলিপোসিস, কাউডেন সিনড্রোম এবং গর্লিন সিনড্রোম।

মন্তব্য,বিভিন্ন ধরণের প্রাথমিক মস্তিষ্কের টিউমার বিদ্যমান। কিছু মস্তিষ্কের টিউমার ক্যান্সার হয় না। এগুলোকে বলা হয় ননক্যান্সারাস ব্রেন টিউমার বা বেনাইন ব্রেন টিউমার। ক্যান্সারহীন মস্তিষ্কের টিউমার সময়ের সাথে বৃদ্ধি পেতে পারে এবং মস্তিষ্কের টিস্যুতে চাপ দিতে পারে। অন্যান্য মস্তিষ্কের টিউমার হল মস্তিষ্কের ক্যান্সার, যাকে ম্যালিগন্যান্ট ব্রেন টিউমারও বলা হয়।

 মস্তিষ্কের ক্যান্সার দ্রুত বৃদ্ধি পেতে পারে। ক্যান্সার কোষ মস্তিষ্কের টিস্যু আক্রমণ করে ধ্বংস করতে পারে।ব্রেন টিউমার আকারে খুব ছোট থেকে খুব বড় পর্যন্ত হয়ে থাকে। কিছু ব্রেইন টিউমার পাওয়া যায় যখন সেগুলি খুব ছোট হয় কারণ সেগুলি উপসর্গ সৃষ্টি করে যা আপনি এখনই লক্ষ্য করেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url