আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায়


প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায়। আপনি যদি নিজের জীবনকে উন্নত না করতে পারেন তাহলে আপনি কারো কাছে সম্মান পাবেন না। অন্যের কাছে সম্মান পাওয়ার জন্য এবং নিজের জীবনকে বিকশিত করার জন্য আপনাকে অবশ্যই আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় জানতে হবে । চলুন তাহলে জেনে নেয়া যাক আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায়।

নিজেকে উন্নত করার জন্য কাজ করা আপনার নিজের মঙ্গল এবং পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের সাথে আপনার সম্পর্ককে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। আসুন আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায়  অন্বেষণ করি যা আপনি চেষ্টা করতে পারেন যা আপনাকে এগিয়ে নিয়ে যাবে । আপনার নিজের সুস্থতার সাথে জড়িত হন এবং কীভাবে নিজের উপর কাজ করতে হয় তা শিখুন আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় এর মাধ্যমে।

নিজেকে উন্নত করার মানে কি? 


কিছু লোকের জন্য, নিজেকে উন্নত করার ধারণাটি প্রেরণাদায়ক। অন্যদের জন্য, এটি বৃদ্ধি হিসাবে চিন্তা করা আরও সহায়ক হতে পারে। বৃদ্ধি ইতিবাচক এবং সবসময় একটি সরল রেখা নয়।নিজেকে উন্নত করা একটি খুব ব্যক্তিগত যাত্রা, এবং নির্দিষ্টকরণ ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে। এর জন্য কাজ করা এবং অস্বস্তি অনুভব করতে ইচ্ছুক হওয়া প্রয়োজন।

পরিবর্তন অস্বস্তিকর। আপনি যা জানেন তা বৃদ্ধির জন্য অতীতকে প্রসারিত করা প্রয়োজন। কিন্তু আপনার নেওয়া প্রতিটি পদক্ষেপই নিজের সেরা সংস্করণ হয়ে ওঠার প্রক্রিয়ার অংশ।আচরণ পরিবর্তন একটি দীর্ঘ প্রক্রিয়া হতে পারে, কিন্তু এটি কঠিন হতে হবে না। জেমস ক্লিয়ার তার বক্তৃতায়, পারমাণবিক অভ্যাস, প্রতিদিন মাত্র ১% উন্নতি করার শক্তি সম্পর্কে কথা বলেছেন।

 নিজেকে উন্নত করা ছোট অভ্যাস পরিবর্তনের একটি সিরিজ হতে পারে, যেমন আপনার দিনে পাঁচ মিনিট সময় নিয়ে আরও সচেতন হতে। অথবা এটি আরও জড়িত প্রক্রিয়া হতে পারে, যেমন ভয় কাটিয়ে ওঠা।যাইহোক, নিজেকে উন্নত করার অর্থ এই নয় যে আপনি কে তার মূল পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন অন্তর্মুখী হন তবে আপনার বহির্মুখী হওয়ার লক্ষ্য রাখা উচিত নয়।

অন্যদিকে, আপনার যদি সামাজিক উদ্বেগ থাকে তবে আপনি আপনার অস্বস্তি কাটিয়ে উঠতে শেখার কৌশলগুলি অনুশীলন করতে পারেন। অবশেষে আপনি আপনার সামাজিক উদ্বেগকে পুরোপুরি জয় করতে পারেন যাতে আপনি আরও সহজে সামাজিক সেটিংস নেভিগেট করতে পারেন।

প্রতিদিন নিজেকে উন্নত করা এবং উন্নতি করা গুরুত্বপূর্ণ


প্রতিবার যখন আপনি আপনার জীবনের একটি দিকে উন্নতি করেন, আপনি আপনার লক্ষ্য অর্জন শুরু করার সাথে সাথে আপনি আরও পরিপূর্ণ বোধ করতে পারেন। এবং নিজেকে উন্নত করা আপনাকে জীবনের প্রতিটি ক্ষেত্রে সাহায্য করতে পারে।উদাহরণস্বরূপ, কর্মক্ষেত্রে নিজেকে উন্নত করা আপনাকে আপনার কাজের কর্মক্ষমতা উন্নত করতে, আপনার কাজের আরও অর্থ খুঁজে পেতে এবং এমনকি পদোন্নতি পেতে সহায়তা করতে পারে।


নিজেকে উন্নত করা আপনাকে আপনার ব্যক্তিগত সম্পর্ক উন্নত করতে, সীমানা নির্ধারণ করার ক্ষমতা উন্নত করতে এবং আপনার পছন্দের লোকদের সাথে ঘনিষ্ঠ বন্ধন তৈরি করতে সহায়তা করতে পারে। নিজেকে উন্নত করার জন্য অভিনয় করা হল একধরনের স্ব-যত্ন, এবং আপনি যদি নিজের যত্ন আরও ভালভাবে দেখেন, তাহলে আপনার কাছে অন্যদের দেওয়ার জন্য আরও বেশি কিছু পাওয়ার সম্ভাবনা বেশি।

এছাড়াও, আপনি আপনার প্রিয়জনের পাশাপাশি উন্নতির লক্ষ্যগুলি বিকাশ করতে পারেন। তাদের সমর্থন পাওয়া আপনার সাফল্যের সম্ভাবনাকে উন্নত করে এবং একই লক্ষ্য অর্জনের জন্য একসাথে কাজ করা আপনাকে আরও কাছাকাছি আনতে সাহায্য করতে পারে।


অবশেষে, নিজেকে উন্নত করতে শেখা এমন একটি বিশ্বে থাকা একটি মূল্যবান ক্ষমতা যেখানে আপনাকে ক্রমাগত মানিয়ে নিতে হবে। আপনার পরিবর্তনের ক্ষমতা আছে তা জেনে আপনাকে ভবিষ্যত সম্পর্কে আরও আত্মবিশ্বাসী করে তুলতে পারে এবং অস্বস্তির ভয় কম হতে পারে।আপনি আগে সেখানে এসেছেন. আপনার ইতিমধ্যেই সফলভাবে বেড়ে ওঠার এবং নিজেকে উন্নত করার ইতিহাস রয়েছে - আপনি এটি আবার করতে পারেন।

নিজেকে উন্নত করার এবং আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায়


নিজেকে উন্নত করতে এবং আরও ভাল বোধ করতে শিখতে চান? এখানে আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় রয়েছে যা আপনি এখনই আপনার সেরা নিজেকে হয়ে উঠতে আপনার জীবনে প্রয়োগ করতে পারেন।

১. বিশ্রামের জন্য সময় করুন

আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় এর মধ্যে প্রথম বিশ্রাম নেওয়া ।কীভাবে আরও ভাল হতে হয় তা শেখার আগে, মূল বিষয়গুলি দিয়ে শুরু করা গুরুত্বপূর্ণ। আপনি স্ব-উন্নতির দিকে এগিয়ে যাওয়ার আগে আপনার মৌলিক চাহিদা পূরণ করতে হবে। এর একটি অংশ হল বিশ্রাম এবং স্ব-যত্নের জন্য সময় করা।

বিশ্রামের বিভিন্ন প্রকার রয়েছে। আপনার সময়সূচীতে কি এমন মুহূর্ত আছে যেখানে আপনার কিছু না করার এবং বিরতি নেওয়ার সুযোগ আছে? বিশ্রামের সেই শান্ত মুহূর্তগুলি আপনাকে আপনার দিনে যা ঘটেছিল তা সংকুচিত করতে এবং প্রক্রিয়া করতে সহায়তা করতে পারে।

এই কারণেই বিশ্রামের জন্য সময় করা আপনার সুস্থতার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এছাড়াও, আপনি যখন ভালভাবে বিশ্রামে থাকবেন, তখন আপনি নিজেকে আরও ভাল করতে পারবেন এমন অন্যান্য উপায়ে কাজ করার জন্য আপনার কাছে আরও ব্যান্ডউইথ থাকবে। আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় মানতে চাইলে আপনাকে অবশ্যই নিয়মিত ঘুমাতে হবে।

২. আরও বই পড়ুন

আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় এর মধ্যে দ্বিতীয় হল বই পড়া ।কার্যত সবকিছুর উপর বই আছে. সুতরাং, আরও বই পড়া আপনাকে আপনার বর্তমান আগ্রহগুলি অন্বেষণ করতে সাহায্য করতে পারে, তবে নতুনগুলিও বিকাশ করতে পারে৷ এমনকি আপনি একটি বই দিয়ে একটি নতুন দক্ষতা শিখতে পারেন।

স্ব-উন্নতি এবং ব্যক্তিগত বৃদ্ধিতে কাজ শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য কিছু বই বিশেষভাবে লেখা হয়েছে। আপনি আপনার নেতৃত্বের দক্ষতা উন্নত করতেও পড়তে পারেন।কিন্তু এমনকি একটি কল্পকাহিনীতে গভীরভাবে নিমগ্ন হওয়া আপনার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। নীচের লাইন হল যে আপনার যা কিছু আবেগ থাকতে পারে (বা সম্পর্কে কৌতূহলী হতে পারে), সেগুলি সম্পর্কে পড়ার জন্য কিছু সময় বের করুন।

৩. একটি কৃতজ্ঞতা অনুশীলন শুরু করুন


কীভাবে একজন ভাল মানুষ হতে হয় তা শেখার একটি উপায় হল আপনার যা আছে তার জন্য কৃতজ্ঞ হওয়া।আপনার বর্তমান পরিস্থিতির জন্য কৃতজ্ঞতা অনুশীলন করা আপনার কাছে যা নেই তা নিয়ে তিক্ত অনুভূতি এড়াতে সহায়তা করতে পারে।আপনাকে বিশাল জিনিসগুলির জন্যও কৃতজ্ঞ বোধ করতে হবে না। ছোট ছোট জিনিসগুলি লক্ষ্য করার চেষ্টা করুন যা আপনাকে খুশি করে এবং আপনাকে কৃতজ্ঞ বোধ করে।

আপনি সময়ের সাথে সাথে আপনার কৃতজ্ঞতার অনুশীলনকে সূক্ষ্ম-সুর করতে পারেন। অনুশীলনের সাথে, আপনি কিসের জন্য কৃতজ্ঞ তা স্বাভাবিকভাবে চিন্তা করা সহজ হয়ে যায়। এই নতুন উপলব্ধি ভালোর জন্য আপনার জীবন পরিবর্তন করতে পারে.

৪ একটি নতুন ভাষা শিখুন


সারা জীবনকে উন্নত করার ১০ টি উপায় জানতে হলে আপনাকে অবশ্যই একটি নতুন ভাষা শিখতে হবে ।একটি নতুন ভাষা শিখতে কখনই দেরি হয় না। কীভাবে অন্য ভাষায় কথা বলতে হয় তা শেখা আপনাকে ভিন্নভাবে চিন্তা করতে এবং আপনার চারপাশের জিনিসগুলিকে নতুন আলোতে দেখতে সহায়তা করে। এটি আপনার জন্য দরজাও খুলে দিতে পারে।

আপনি অন্য সংস্কৃতিতে নিজেকে নিমজ্জিত করতে পারবেন যখন আপনি শিখবেন যে কীভাবে অন্য ভাষা ইংরেজি থেকে আলাদাভাবে কাজ করে। এছাড়াও, আপনি এমন জায়গায় ভ্রমণ করতে পারেন যেখানে লোকেরা আপনি যে ভাষাটি শিখছেন তা কথা বলে।

একটি দ্বিতীয় ভাষা শেখা আপনার বিদেশ ভ্রমণের সময় আপনাকে সাহায্য করার চেয়ে আরও বেশি কিছু করতে পারে। এটি এমনকি আপনার কর্মজীবনের সুযোগগুলির সাথে আপনাকে সাহায্য করতে পারে।মার্কিন যুক্তরাষ্ট্রে আরও বেশি নিয়োগকর্তারা দ্বিভাষিক প্রতিভা খুঁজছেন। বর্তমানে, সমীক্ষাগুলি দেখায় যে মার্কিন নিয়োগকর্তারা ইংরেজি ছাড়া অন্য ভাষায় কথা বলতে পারে এমন যথেষ্ট কর্মচারী খুঁজে পেতে লড়াই করছে৷স্প্যানিশ, চাইনিজ এবং ফরাসি ভাষাগুলির মধ্যে কিছু চাহিদা বেশি।

৫. ধ্যান চেষ্টা করুন


ধ্যান আপনাকে দ্রুত গতির বিশ্বে ধীরগতির একটি দুর্দান্ত উপায় প্রদান করে। এমনকি দিনে মাত্র কয়েক মিনিটের ধ্যান আপনাকে নিজেকে আরও উন্নত করতে এবং আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ধ্যান উদ্বেগ, বিষণ্নতা এবং ব্যথার স্কোর উন্নত করতে পারে, বিশেষ করে সংকটের সময়।

আপনি আপনার চিন্তার ধরণ সম্পর্কে আরও সচেতন হবেন। এই মননশীলতার অর্থ আপনি সময়ের সাথে সাথে নিজের সম্পর্কে আরও শিখতে পারেন। এটি আপনাকে খারাপ অভ্যাসগুলি সনাক্ত করতে সাহায্য করতে পারে যা আপনার মেজাজ এবং আপনার জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে।ধ্যান আপনাকে মননশীল শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করতে এবং আপনার আত্ম-সচেতনতা উন্নত করতে সহায়তা করতে পারে।

৬. একটির জার্নালিং লিখুন 


জার্নালিং আপনার ধ্যান এবং কৃতজ্ঞতা অনুশীলনের পরিপূরক করার একটি দুর্দান্ত উপায়। এটি একটি দুর্দান্ত নতুন শখও তৈরি করে।আপনি আপনার জার্নালে যে জিনিসগুলির জন্য কৃতজ্ঞ তা সম্পর্কে লিখতে পারেন। আপনি কীভাবে আপনার নিজের চিন্তাভাবনা সম্পর্কে আরও সচেতন হতে পারেন তা অনুশীলন করতে পারেন।

এছাড়াও, গবেষণা দেখায় যে জার্নালিং আপনার সুস্থতার উন্নতি করতে পারে এবং মানসিক যন্ত্রণা কমাতে পারে। একই গবেষণা দেখায় যে অংশগ্রহণকারীরা প্রথম দুই মাস একটানা জার্নালিং করার পরে তাদের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করেছিল।আপনি যখন আপনার জার্নালে লিখতে শুরু করেন, তখন নিজেকে সেন্সর না করার জন্য যথাসাধ্য চেষ্টা করুন। মনে যা আসে তা লিখুন এবং যা বের হয় তা বিচার করবেন না।

৭. স্বাস্থ্যকর খাবার দিয়ে নিজেকে পুষ্ট করুন


আপনার সর্বোত্তম জীবন যাপন করা সহজ হয় যখন আপনি উজ্জীবিত এবং ভাল জ্বালানী অনুভব করেন। আপনি যা খান তা আপনার অনুভূতির উপর বিশাল প্রভাব ফেলে।আপনি আপনার শরীরে কি রেখেছেন তা দেখা শুরু করুন। সমস্ত খাদ্য গ্রুপ জুড়ে বিভিন্ন রঙের বিভিন্ন ধরণের খাবার খান।যখনই পারেন তাজা খাবার খাওয়ার চেষ্টা করুন। আপনার বাড়িতে স্বাস্থ্যকর খাবার রান্না করার সময় না থাকলে, খাবারের কিট সাবস্ক্রিপশন বা স্বাস্থ্যকর ক্যাটারিং পরিষেবার মতো অন্যান্য বিকল্পগুলি সন্ধান করুন।

৮. আপনার জীবনে আরো আন্দোলন যোগ করুন


যদিও আপনার অনুভূতিতে পুষ্টি একটি বিশাল ভূমিকা পালন করে, আন্দোলন এবং ব্যায়ামেরও একটি ভূমিকা রয়েছে।আরও সরানো শুরু করার বিভিন্ন উপায় রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি একটি নতুন খেলা শুরু করতে পারেন এবং এমনকি একটি ফ্রাইও করতে পারেন

১. সীমিত কার্যকলাপ যে আপনি নিষ্কাশন
আপনি কি লক্ষ্য করছেন যে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্ক্রোল করার জন্য অত্যধিক সময় ব্যয় করা আপনার ভাল মেজাজকে সরিয়ে দিচ্ছে?আপনি কি খুঁজে পেয়েছেন যে নেতিবাচক ব্যক্তিদের চারপাশে খুব বেশি সময় ব্যয় করা আপনার শক্তিকে দূরে সরিয়ে দেয়?

লক্ষ্য করার চেষ্টা করুন কী আপনাকে পূর্ণ করে এবং কী আপনাকে সারাদিন ধরে ফেলে দেয়। আপনার বাজেট বা মুদি কেনাকাটার আপডেট করার মতো কিছু ক্রিয়াকলাপ আপনাকে অনিবার্য হতে পারে তবে অন্যান্য কারণ রয়েছে যেগুলির উপর আপনার অনেক বেশি নিয়ন্ত্রণ রয়েছে।

উদাহরণস্বরূপ, আপনার ফোনে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি মুছে ফেলার চেষ্টা করুন যদি আপনি খুব বেশি স্ক্রল করার পরে নিজেকে খিটখিটে মেজাজে খুঁজে পান। অথবা আপনার চারপাশে ক্রমাগত নেতিবাচক লোকদের সাথে আপনি কতটা সময় ব্যয় করেন তা সীমিত করার চেষ্টা করুন।

৯. আপনার সীমানা জাহির করতে না বলার অভ্যাস করুন


আপনি স্বাচ্ছন্দ্য বোধ না করলেও প্রত্যেককে এবং সবকিছুকে হ্যাঁ বলা সহজ হতে পারে। এটি কর্মক্ষেত্রে এবং আপনার ব্যক্তিগত জীবনে সত্য হতে পারে।পরিবারের কিছু সদস্য আপনাকে তাদের বাড়িতে আমন্ত্রণ জানায় যেদিন আপনি আপনার জন্য আলাদা করে রাখেন-সময়? আপনাকে না বলার এবং সেই দিনটিকে নিজের কাছে রাখার অনুমতি দেওয়া হয়েছে।আপনি ছুটিতে থাকাকালীন আপনার ম্যানেজার আপনাকে কিছু দেখে নিতে বলে? আপনি না বলতেও বেছে নিতে পারেন।

১০ ভিতরের কাজ


অভ্যন্তরীণ কাজ ঘটে যখন আপনি আপনার অভ্যন্তরীণ অভিজ্ঞতাগুলি অন্বেষণ করেন।এটিতে সমস্ত প্রক্রিয়া, মান এবং মানসিক মডেল জড়িত যা আপনি বিশ্বে নেভিগেট করতে ব্যবহার করেন। কিছু উদাহরণের মধ্যে রয়েছে সিদ্ধান্ত গ্রহণ, আধ্যাত্মিক সুস্থতা এবং আত্ম-সচেতনতা।অভ্যন্তরীণ কাজ আরও কার্যকর হতে পারে যখন আপনি এটিকে একজন কোচ এবং বিশ্বস্ত অভ্যন্তরীণ বৃত্তের সমর্থনের সাথে একত্রিত করেন যারা আপনাকে প্রতিফলিত করতে এবং পদক্ষেপ নিতে সহায়তা করতে পারে।

বোনাস টিপ: একজন কোচের সাথে কাজ করুন
বৃদ্ধি এবং উন্নতি করার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল সমর্থন পাওয়া। একজন প্রশিক্ষকের সাথে কাজ করার মাধ্যমে, আপনি এমন কাউকে পান যিনি আপনাকে নিজেকে আরও স্পষ্টভাবে দেখতে সাহায্য করতে পারেন এবং আপনাকে সফল হতে সাহায্য করার জন্য কে আছে।

BetterUp-এর প্রশিক্ষকরা জানেন কীভাবে আপনাকে আপনার ব্যক্তিগত এবং পেশাদার বৃদ্ধি আনলক করতে সাহায্য করতে হয়। এগুলি আপনাকে অভ্যন্তরীণ কাজের অনুশীলন বিকাশে সহায়তা করতে পারে যাতে আপনি কখনই ক্রমবর্ধমান বন্ধ না করেন।একজন প্রশিক্ষক আপনাকে স্ব-উন্নতির বিষয়ে একটি নতুন দৃষ্টিভঙ্গি দিতে পারেন যা আপনার নিজের থেকে হবে না।

মন্তব্য, আপনার জীবনকে উন্নত করার ১০ টি উপায় নির্দিষ্ট দিকগুলির সাথেও সাহায্য করতে পারে যা আপনাকে জীবনে উন্নতি করতে সাহায্য করতে পারে, যেমন আপনার খাদ্যের উন্নতি করা এবং আপনার স্থিতিস্থাপকতা বৃদ্ধি করা।কীভাবে নিজেকে আরও ভাল করবেন এবং আপনার জীবনের মান উন্নত করবেন তা শিখুন স্ব-উন্নতি প্রতিটি ব্যক্তির জন্য অনন্য। এটি একটি অত্যন্ত ব্যক্তিগত প্রক্রিয়া। তাই আপনি যদি আপনার ব্যক্তিত্বকে ধরে রাখতে চান এবং অন্যের কাছে আপনার মর্যাদা বাড়াতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার জীবনকে উন্নত করার কোন ১০ টি উপায় জানতে হবে।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url