গুটি বসন্তের কারণ - এবং গুটি বসন্ত কিভাবে ছড়ায়।

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব গুটি বসন্তের কারণ এবং গুটি বসন্ত কিভাবে ছড়ায়। গুটি বসন্তের কারণ অনেক রকম হতে পারে। গুটি বসন্ত কিভাবে ছড়ায় তা জানতে হলে আপনাকে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক গুটি বসন্তের কারণ এবং গুটি বসন্ত কিভাবে ছড়ায়।


এ পোস্টটি হতে আপনি জানতে পারবেন গুটি বসন্তের কারণ, গুটি বসন্ত কিভাবে ছড়ায়, গুটি বসন্ত কি, গুটি বসন্তের উপসর্গ কি কি, এবং গুটি বসন্তের জটিলতা গুলো কি কি । গুটিবসন্ত (স্মলপক্স) ছিল ভ্যারিওলা ভাইরাস দ্বারা সৃষ্ট একটি গুরুতর অসুস্থতা। এটি একটি গুরুতর ফুসকুড়ি সৃষ্টি করে যা প্রায়শই বিকৃত দাগ ফেলে। গুটি বসন্তে আক্রান্ত ৩ জনের মধ্যে প্রায় 1 জনের মৃত্যু হয়েছে। ১৯৮০ সাল থেকে গুটিবসন্ত নির্মূল করা হয়েছে। ১৯৭৮ সাল থেকে কোনো মামলা নেই। স্মলপক্স ছিল প্রথম রোগ যার জন্য একটি ভ্যাকসিন ছিল

সূচিপত্র: গুটি বসন্তের কারণ - গুটি বসন্ত কিভাবে ছড়ায়



 গুটি বসন্ত কি?


গুটিবসন্ত একটি গুরুতর অসুস্থতা যা নির্মূলের আগে কয়েক মিলিয়ন মানুষ মারা গিয়েছিল। এটি একটি শক্ত, ফোসকাযুক্ত ফুসকুড়ি সৃষ্টি করে যা প্রায়শই বিকৃত দাগের দিকে পরিচালিত করে। গুটি বসন্তে আক্রান্ত 3 জনের মধ্যে প্রায় 1 জনের মৃত্যু হয়েছিল।

১৯৬০এর দশকের শুরুতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিশ্বব্যাপী গুটি বসন্তের বিস্তার বন্ধ করার প্রচেষ্টার নেতৃত্ব দেয়। টিকা দেওয়ার মাধ্যমে এবং প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করে, তারা গুটিবসন্ত থেকে বিশ্বকে মুক্ত করে। এটি ১৯৮০ সালে নির্মূল করা হয়েছিল। সর্বশেষ স্বাভাবিকভাবে ঘটেছিল ১৯৭৭ সালে।

গুটিবসন্ত কি এখনও আছে এবং তার প্রতিরোধ উপায়?

গুটিবসন্ত আর মানুষের মধ্যে নেই বা প্রাকৃতিকভাবে ছড়িয়ে পড়ে। গত 45 বছরে গুটিবসন্তের কোনো ঘটনা ঘটেনি। দুটি পরীক্ষাগারে (একটি মার্কিন যুক্তরাষ্ট্রে এবং একটি রাশিয়ায়) ভাইরাসের স্টক রয়েছে যা শুধুমাত্র গবেষণার উদ্দেশ্যে গুটিবসন্ত সৃষ্টি করে।কিভাবে আমরা গুটিবসন্ত প্রতিরোধ করতে পারি

কিছু কারণ যা সফলভাবে গুটিবসন্ত নির্মূলে অবদান রাখতে পারে তার মধ্যে রয়েছে:
শুধুমাত্র মানুষ গুটিবসন্ত হয়। এটি প্রাণী বা পোকামাকড়ের মাধ্যমে ছড়ায় না। এর অর্থ সংক্রামিত হওয়ার কম উপায়।এটি সনাক্ত করা সহজ ছিল। যাদের গুটিবসন্ত ছিল তাদের প্রত্যেকেরই একটি বৈশিষ্ট্যযুক্ত ফুসকুড়ি সহ উপসর্গ ছিল। কেউ না জেনে গুটিবসন্ত বহন করে (কোনও উপসর্গবিহীন বাহক)।

এটি তুলনামূলকভাবে ধীরে ধীরে ছড়িয়ে পড়ে। স্মলপক্স সাধারণত সংক্রামক ছিল না যতক্ষণ না একজন সংক্রামিত ব্যক্তি অন্য অনেক লোকের আশেপাশে খুব বেশি অসুস্থ না হয়। এটি সাধারণত একই বাড়িতে বসবাসকারী ব্যক্তিদের মধ্যে ছড়িয়ে পড়ে।রিং টিকাদানে প্রাদুর্ভাব রয়েছে। 

যেহেতু এটি শুধুমাত্র ঘনিষ্ঠ যোগাযোগের মধ্যে ছড়িয়ে পড়ে, স্বাস্থ্য আধিকারিকরা রিং টিকা দিয়ে গুটিবসন্তের প্রাদুর্ভাব ধারণ করতে পারে। এর অর্থ হল শুধুমাত্র তাদের টিকা দেওয়া যারা সম্প্রতি একজন সংক্রামিত ব্যক্তির আশেপাশে ছিলেন ।এটি হাজার হাজার বছর ধরে ছিল। গুটিবসন্ত থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের আগে থেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা ছিল। এর মানে হল যে ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য কম লোককে টিকা দেওয়া দরকার।

গুটি বসন্তের উপসর্গ কি কি?


গুটিবসন্তের লক্ষণগুলি পর্যায়ক্রমে আসে এবং এর মধ্যে রয়েছে:
মাত্রাতিরিক্ত জ্বর.গুটি বসন্তের কারণ।
পিঠব্যথা গুটি বসন্তের কারণ।
পেট ব্যথা.গুটি বসন্তের কারণ।
চরম ক্লান্তি এবং দুর্বলতা গুটি বসন্তের কারণ।
বমি গুটি বসন্তের কারণ।

ফুসকুড়ি যা আপনার মুখে শুরু হয় এবং আপনার মুখে, তারপর আপনার শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়ে।ফুসকুড়ি থেকে ঘা, তারপর শক্ত পুঁজ তৈরি হয়।জ্বর, মাথাব্যথা এবং ক্লান্তির মতো উপসর্গ প্রথমে দেখা দেয়। এগুলি দুই থেকে চার দিন স্থায়ী হয়, যদিও জ্বর চলতে পারে বা ফুসকুড়ি দেখা দেওয়ার পরে ফিরে আসতে পারে। ফুসকুড়ি তারপর পর্যায়গুলির মধ্য দিয়ে যায় যা প্রতিটি কয়েক দিন স্থায়ী হয়।

গুটিবসন্ত ফুসকুড়ি দেখতে কেমন এবং কত প্রকার?


গুটিবসন্ত ফুসকুড়ি আপনার মুখে এবং আপনার মুখে শুরু হয় এবং দ্রুত আপনার শরীরের বেশিরভাগ অংশ ঢেকে ফেলে। এটি ফুসকুড়ি হিসাবে শুরু হয় এবং শক্ত বাম্প হিসাবে শেষ হয় যা স্ক্যাবে পরিণত হয়। সবচেয়ে সাধারণ ধরনের গুটিবসন্তে (সাধারণ গুটিবসন্ত), ফুসকুড়ি বিভিন্ন পর্যায়ে যায়:
গুটি বসন্ত কিভাবে ছড়ায় তার প্রারম্ভিক কারণ ফুসকুড়ি।

আপনার প্রাথমিক লক্ষণগুলির পরে, আপনার জিহ্বা এবং আপনার মুখ এবং গলার ভিতরে একটি ফুসকুড়ি তৈরি হয়। আপনার মুখে লাল দাগ ঘা হয়ে যায়, যা খুলে যায়।গুটি বসন্তের কারণ ফুসকুড়ি ছড়ানো। ফুসকুড়ি আপনার মুখে এবং তারপর আপনার বাহু, পা, পিঠ এবং ধড়ে ছড়িয়ে পড়ে।

প্রায় এক দিনের মধ্যে, এটি আপনার হাতের তালু এবং আপনার পায়ের তলদেশ সহ আপনার সারা শরীরে ছড়িয়ে পড়ে।আপনার ত্বকের বাম্প পুঁজ (ঘন তরল) দিয়ে পূর্ণ হয়। প্রতিটি বাম্পের মাঝখানে একটি ডেন্ট থাকতে পারে। বাম্পগুলি তরল দিয়ে পূর্ণ হতে প্রায় দুই দিন সময় লাগে।

পুস্টুলার ফুসকুড়ি এবং scabs। বাম্পগুলি পুষ্টুলে পরিণত হয় (দৃঢ়, গোলাকার পিণ্ড)। পরবর্তী ১০ দিনের মধ্যে, ফুসকুড়িগুলির উপর ক্রাস্টি স্ক্যাব তৈরি হয়।
স্ক্যাবস সমাধান। প্রায় এক সপ্তাহের মধ্যে, স্ক্যাবগুলি পড়ে যায়, দাগ রেখে যায়।

গুটিবসন্তের কয়েকটি প্রকার রয়েছে যা সামান্য ভিন্ন উপসর্গ সৃষ্টি করে:
সাধারণ গুটি বসন্ত কিভাবে ছড়ায়। সাধারণ গুটিবসন্ত ছিল গুটিবসন্তের সবচেয়ে সাধারণ প্রকার এবং উপরে বর্ণিত উপসর্গগুলির কারণ। এটি প্রায় ৮৫% ক্ষেত্রে ঘটায়। সাধারণ গুটিবসন্তে আক্রান্ত ৩ জনের মধ্যে প্রায় ১ জনের মৃত্যু হয়েছে।

পরিবর্তিত ধরনের গুটিবসন্ত। যাদের টিকা দেওয়া হয়েছিল তারা কখনও কখনও পরিবর্তিত ধরণের গুটিবসন্ত পেয়েছিলেন। এটি সাধারণ গুটিবসন্তের মতোই ছিল, তবে ফুসকুড়িটি কম তীব্র ছিল এবং দীর্ঘস্থায়ী হয়নি। বেশিরভাগ মানুষ পরিবর্তিত ধরনের গুটিবসন্ত থেকে বেঁচে গিয়েছিল।

ফ্ল্যাট-টাইপ (ম্যালিগন্যান্ট) গুটিবসন্ত। ফ্ল্যাট-টাইপ গুটিবসন্ত সাধারণ গুটিবসন্তের তুলনায় আরো গুরুতর প্রাথমিক লক্ষণ সৃষ্টি করে। ফুসকুড়ি থেকে আসা বাম্পগুলি একসাথে মিশে যায় এবং কখনও শক্ত বা তরল পূর্ণ হয় না। এটি একটি সমতল, নরম ফুসকুড়ি তৈরি করে যা স্ক্যাব তৈরি করে না। ফ্ল্যাট-টাইপ গুটিবসন্ত শিশুদের মধ্যে বেশি ঘটে। এটি প্রায় সবসময় মারাত্মক ছিল।

হেমোরেজিক গুটি বসন্ত কিভাবে ছড়ায় তা হল গর্ভবতী লোকেদের মধ্যে হেমোরেজিক গুটিবসন্ত বেশি দেখা যায়। এটি গুরুতর প্রাথমিক উপসর্গ সৃষ্টি করেছিল। ফুসকুড়ি সাধারণত শক্ত এবং তরল পূর্ণ হয় না। পরিবর্তে, এটির নীচের ত্বকে রক্তক্ষরণ হয়, যার ফলে এটি কালো বা পোড়া দেখায়। এটি অভ্যন্তরীণ রক্তপাত এবং অঙ্গ ব্যর্থতার কারণও হয়েছিল। হেমোরেজিক গুটিবসন্ত প্রায় সবসময়ই মারাত্মক ছিল।

গুটি বসন্তের কারণ এবং কিভাবে ছড়ায়?


ভ্যারিওলা ভাইরাস গুটিবসন্ত সৃষ্টি করে। ভেরিওলার দুটি রূপ রয়েছে: ভেরিওলা মেজর এবং ভেরিওলা মাইনর (বা ভেরিওলা অ্যালাস্ট্রিম)। ভেরিওলা মেজর গুটিবসন্তের বেশিরভাগ ক্ষেত্রে এবং সবচেয়ে বেশি মৃত্যুর কারণ হয়। ভ্যারিওলা মাইনর একই রকম, কিন্তু কম গুরুতর, উপসর্গ সৃষ্টি করে। এটি শুধুমাত্র ১% ক্ষেত্রে মারাত্মক ছিল, ভ্যারিওলা মেজরের ৩০% এর বেশি ক্ষেত্রে তুলনায়।

গুটি বসন্ত কিভাবে ছড়ায়
ঘনিষ্ঠ, মুখোমুখি যোগাযোগের মাধ্যমে স্মলপক্স ছড়িয়ে পড়ে। উদাহরণস্বরূপ, গুটিবসন্তে আক্রান্ত কেউ কাশি বা কাছাকাছি কারও সাথে কথা বলে এটি সংক্রমণ করতে পারে। সংক্রামিত আইটেমগুলির (যেমন বিছানার চাদর বা পোশাক) সংস্পর্শের মাধ্যমে গুটি বসন্ত ছড়ানো যায়।

গুরুতর দাগ ছিল গুটিবসন্তের সবচেয়ে সাধারণ জটিলতা। অন্যান্য জটিলতা অন্তর্ভুক্ত:
অন্ধত্ব।
এনসেফালাইটিস।
আপনার ফুসফুসের ছোট বায়ু থলিতে প্রদাহ (ব্রঙ্কোপনিউমোনিয়া)।
ব্যাকটেরিয়া সংক্রমণ।
আর্থ্রাইটিস।

গুটিবসন্ত কেন এত মারাত্মক ছিল?
যদিও বিশেষজ্ঞরা নিশ্চিত নন যে গুটিবসন্ত কীভাবে মৃত্যু ঘটায়, এটি সম্ভবত কারণগুলির সংমিশ্রণ ছিল, যার মধ্যে রয়েছে:প্রচুর পরিমাণে ভাইরাস ক্ষতিকারক এবং কোষকে হত্যা করে (সাইটোটক্সিসিটি)।কিডনি ব্যর্থতা,নিউমোনিয়া থেকে ফুসফুসের ক্ষতি। এটি শ্বাস নিতে অসুবিধা এবং আপনার টিস্যুতে অক্সিজেনের অভাবের দিকে পরিচালিত করে।হাইপোভোলেমিক শক।রক্তক্ষরণ এবং হেমোরেজিক গুটিবসন্ত থেকে অঙ্গ ব্যর্থতা।

গুটি বসন্ত প্রতিরোধে ভ্যাকসিনের অবস্থান এবং বৈচিত্র


যদিও ভ্যাকসিন গুটিবসন্ত থেকে মানুষকে রক্ষা করতে পারে, তবে সেগুলি সাধারণ মানুষের জন্য উপলব্ধ নয়। শুধুমাত্র যারা ভ্যারিওলা ভাইরাস (এবং অনুরূপ ভাইরাস) নিয়ে ল্যাবে কাজ করেন তাদের ভ্যাকসিন নেওয়া উচিত। টিকা সাধারণত নিরাপদ। কিন্তু এটি গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া এবং জটিলতা সৃষ্টি করেছে, যেমন হার্টের সমস্যা এবং এমনকি মৃত্যু।

যেহেতু ১৯৭০ এর দশকের শেষের দিক থেকে গুটিবসন্তের কোনো ঘটনা ঘটেনি, তাই স্বাস্থ্যসেবা প্রদানকারীরা বিশ্বাস করেন না যে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি প্রত্যেককে টিকা দেওয়ার উপযুক্ত। যদি একটি গুটিবসন্তের প্রাদুর্ভাব ঘটে, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) কাছে পর্যাপ্ত গুটিবসন্ত ভ্যাকসিন রয়েছে যা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যেককে দিতে পারে।

আমরা কি এখনও গুটিবসন্তের টিকা দিই?
সরবরাহকারীরা আর নিয়মিত গুটিবসন্তের বিরুদ্ধে টিকা দেয় না। কিছু কিছু গবেষক এবং কিছু সামরিক কর্মী-এর মতো নির্বাচিত লোকদের - এখনও গুটিবসন্তের বিরুদ্ধে টিকা দেওয়া হচ্ছে। ইউএস সরকার গুটিবসন্ত ভ্যাকসিনের মজুদ রাখে, যদি অন্য কোনো প্রাদুর্ভাব দেখা দেয়।
মার্কিন যুক্তরাষ্ট্র কত সালে গুটিবসন্তের টিকা দেওয়া বন্ধ করেছিল?


মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রদানকারীরা 1972 সালে নিয়মিত গুটিবসন্তের টিকা দেওয়া বন্ধ করে দেয়। মার্কিন যুক্তরাষ্ট্রে গুটিবসন্তের শেষ প্রাদুর্ভাব ছিল 1949 সালে।গুটিবসন্তের টিকা কি সারাজীবন স্থায়ী হয়?কিছু গবেষণায় বলা হয়েছে যে গুটিবসন্তের টিকা কয়েক দশক ধরে সুরক্ষা প্রদান করতে পারে। যাদের চাকরির জন্য গুটিবসন্তের টিকা প্রয়োজন, তাদের জন্য সিডিসি প্রতি তিন বছরে একটি বুস্টার পাওয়ার পরামর্শ দেয়।

গুটিবসন্ত কি প্রথম রোগের প্রতিষেধক ছিল?


হ্যাঁ. ১৮ শতকের শেষের দিকে, চিকিত্সক এডওয়ার্ড জেনার দুগ্ধপোষকদের সম্পর্কে দীর্ঘকালের গল্পগুলি নিশ্চিত করেছিলেন যারা কাউপক্সের সংস্পর্শে এসে গুটিবসন্ত থেকে অনাক্রম্য হয়ে ওঠে। আমরা এখন জানি যে কাউপক্স এবং গুটিবসন্ত একই রকম ভাইরাস। সুতরাং, কাউপক্স, একটি ছোট অসুখ, এবং এটি থেকে অনাক্রম্য হওয়ার দ্বারা, মানুষ গুটিবসন্ত থেকেও প্রতিরোধী হয়ে ওঠে।জেনার গুটিবসন্ত থেকে রোধ করার জন্য কাউপক্সে আক্রান্ত ব্যক্তিদের সংক্রমিত করা শুরু করেন, প্রথম টিকা তৈরি করেন। "ভ্যাকসিন" শব্দটি আসলে গরুর ল্যাটিন শব্দ ("vacca") থেকে এসেছে।

মন্তব্য, গুটিবসন্তের টিকা টিকা থেকে তৈরি করা হয়েছে, গুটিবসন্তের মতোই একটি ভাইরাস যা আপনাকে গুটিবসন্তে অসুস্থ না করেই রোগ প্রতিরোধ ক্ষমতা প্রদান করতে পারে ভ্যারিওলেশন ছিল টিকাদানের একটি প্রাথমিক রূপ। উদ্দেশ্যমূলকভাবে গুটিবসন্ত হওয়ার জন্য লোকেরা ভ্যারিওলা ভাইরাসের সংস্পর্শে আসত। তারা হয় গুটিবসন্তের ঘা থেকে পুঁজ দিয়ে তাদের ত্বক আঁচড়ে বা স্ক্যাব থেকে তৈরি পাউডারে শ্বাস নেওয়ার মাধ্যমে এটি করতে পারে। বৈচিত্র্য থেকে তারা যে অসুস্থতা পেয়েছিলেন তা স্বাভাবিকভাবে গুটিবসন্ত হওয়ার চেয়ে কম গুরুতর ছিল এবং তারা তখন গুটিবসন্ত থেকে প্রতিরোধী ছিল। এই প্রথা শত শত বছর আগের বলে মনে করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url