হরলিক্স এর উপকারিতা - হরলিক্স কখন খেতে হয়

হরলিক্স নামটি আমাদের কাছে অতি পরিচিত এবং অনেক বাচ্চারা ও বয়স্ক মানুষেরাও এই পানীয়টি পান করতে পছন্দ করেন। কেউ পানির সাথে মিশিয়ে এটি পান করেন আবার কেউ শুকনো অবস্থায় এটি খেতে ভালোবাসে এবং এই খাবারটি বিষয়ে আমরা সবাই জানি এটি আমাদের শরীরের শক্তি জোগাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে আর এই কারণেই রোগী দেখতে যাওয়ার জন্য এই উপকরণটি আমাদের কাছে অত্যন্ত জনপ্রিয়। হরলিক্স বিষয়ে আজকে আপনাদের জানাবো হরলিক্স এর উপকারিতা এবং হরলিক্স কখন খেতে হয়।

হরলিক্স এর বিভিন্ন ধরনের উপকারিতা থাকলেও অনেকের মতে এর বেশ কিছু অপকারিতা রয়েছে। তাই আপনাদের মধ্যে যারা রেগুলার হরলিক্স খান এবং হরলিক্স খাওয়ার কথা চিন্তা ভাবনা করছেন তাদের অবশ্যই হরলিক্সের উপকারিতা , হরলিক্স কখন খেতে হয় এই বিষয়গুলোর পাশাপাশি হরলিক্স এর অপকারিতা সম্পর্কেও জ্ঞান রাখা উচিত। এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করছি হরলিক্স এর উপকারিতা , হরলিক্স কখন খেতে হয় এবং এর অপকারিতা সম্পর্কে।

হরলিক্স এর উপকারিতা

হরলিক্স খুবই উপকারী একটি পানীয় হিসেবে আমাদের সকলের কাছে পরিচিত . শারীরিক দুর্বলতা কাটাতে এবং অসুখ-বিসুখ থেকে সেরে উঠতে আমরা হরলিক্স খেয়ে থাকি। ছোট বড় সকলের কাছে হরলিক্স নামটি অত্যন্ত পরিচিত হলে , হরলিক্স এর উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে খুব কম মানুষই জানে। আজকে আপনাদের সাথে হরলিক্স এর উপকারিতা নিয়ে আলোচনা করব। বাজারে বয়সভেদে বিভিন্ন ধরনের হরলিক্স পাওয়া যায় কেননা সব বয়সে শরীরের পুষ্টি চাহিদা একরকম থাকে না। হরলিক্স খাওয়ার আগে অবশ্যই হরলিক্স এর উপকারিতা গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত। তাই যারা হরলিক্সের উপকারিতা সম্পর্কে জানেন না তারা এর উপকারিতা জেনে নিন এবং নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। শরীরের যেসব ক্ষেত্রে হরলিক্স এর উপকারিতা রয়েছে সেগুলো হলো ,

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ হরলিক্স এর মধ্যে রয়েছে আইরন , সেলেনিয়াম , জিংক , কপার , ফলিক এসিড এবং ভিটামিন বি ৬ , বি ১২ , ভিটামিন সি এবং ডি। বিভিন্ন ধরনের এই উপাদান গুলো থাকায় নিয়মিত হরলিক্স খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

পেশী মজবুত করেঃ হরলিক্সের ভেতরে থাকা গুরুত্বপূর্ণ এই উপাদান গুলো আমাদের বেশি মজবুত করতেও সাহায্য করে। চর্বি যুক্ত টিসুগুলো বৃদ্ধি করতে সাহায্য করে হরলিক্স আর যার কারণে শিশুরা শক্তিশালী হয়ে ওঠে এই কথাটি ক্লিনিক্যালি প্রমাণিত হয়েছে 

মনোযোগ বৃদ্ধি করেঃ মনোযোগ এবং একাগ্রতা বৃদ্ধির ক্ষেত্রেও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এই পানীয়টি , যার কারণে হরলিক্স খেলে শিশুদের শার্প , পড়াশোনায় মনোযোগ এবং একাগ্রতা বৃদ্ধি পায়।

হাড় মজবুত করেঃ হরলিক্সের ভেতরে থাকা বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান গুলো ক্যালসিয়াম এবং ক্যালসিয়ামের মতন খনিজ পদার্থগুলো ঘনত্ব বাড়াতে সাহায্য করে যার কারণে বাচ্চাসহ বড়দের হাড় গঠনে সাহায্য করে থাকে হরলিক্স।

আরো পড়ুনঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

রক্ত সঞ্চালন বৃদ্ধি করেঃ শুধু হাড় মজবুত এবং একাগ্রতা ভিত্তিতেই নয় হরলিক্স কাজ করে থাকে শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধিতেও।

স্বাস্থ্য ভালো রাখেঃ নিয়মিত হরলিক্স খেলে এটি আমাদের শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি , হাড় মজবুত, পেশী গঠন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর মাধ্যমে আমাদের সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করে।

তবে হরলিক্স এর উপকারিতা নিয়ে অনেকের মধ্যেই মতবিরোধ রয়েছে। অনেকের মতেই হরলিক্স  US FDA দ্বারা প্রমাণিত নয়। হরলিক্স এর মধ্যে যেসব পুষ্টি উপাদান থাকা উচিত তা যদি সঠিক মাত্রায় এবং সঠিকভাবে না থাকে তাহলে অবশ্যই একটি ক্ষতির কারণ হতে পারে। তাই আপনার এবং আপনার পুষ্টির ব্যাপারে সঠিক পরামর্শ নিতে হলে ডায়েটেশিয়ানের পরামর্শ নিন।

হরলিক্স খাওয়ার বয়স

অনেকেই জানতে চান হরলিক্স খাওয়ার বয়স কোনটি বা কোন বয়সে হরলিক্স শরীরের জন্য উপকারী। তাই আজকে আপনাদেরকে হরলিক্স খাওয়ার বয়স সম্পর্কে বলবো। আসলে খাওয়ার কোন নির্দিষ্ট বয়স নেই , যে কোনো বয়সী মানুষ হরলিক্স খেতে পারে। আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বয়সের বিভিন্ন ধাপ রয়েছে এবং প্রত্যেকটি ধাপের পুষ্টি চাহিদাগুলো আলাদা হয়ে থাকে। শিশুদের শরীরে পুষ্টিক চাহিদা একরকম , কিশোর কিশোরীদের এবং যুবক যুবতীদের পুষ্টির চাহিদা আরেক রকম, আবার বৃদ্ধ বয়সে শরীরের পুষ্টির চাহিদা আরেক রকম। এছাড়াও ,প্রেগনেন্ট অবস্থায় পুষ্টির চাহিদা দ্বিগুণ পরিমাণে বেড়ে যায় তা আপনারা সকলেই জানেন। আর এই কারণে বিভিন্ন বয়সী মানুষদের পুষ্টি চাহিদার কথা চিন্তা করে বাজারে বিভিন্ন ধরনের হরলিক্স পাওয়া যায় যেমন - জুনিয়র হরলিক্স , মাদার্স হরলিক্স , মাদার্স প্লাস হরলিক্স , হরলিক্স লাইট ইত্যাদি।

হরলিক্স কখন খেতে হয়

আপনাদের মধ্যে অনেকেই জানতে চান হরলিক্স কখন খেতে হয়? অনেকেরই হরলিক্স কখন খেতে হয় এই বিষয়ে সঠিক জ্ঞান নেই। তাই আজকে আপনাদের জানাবো হরলিক্স কখন খেতে হয়। হরলিক্স সাধারণত একটি পানীয় জাতীয় খাবার তবে এই খাবারটি অনেকে শুকনা খেতেও ভালোবাসে না। হরলিক্স দিনের যেকোনো সময় খাওয়া গেলেও খালি পেটে খেলে এর উপকারিতা বেশি পাওয়া যায়। তাই আপনি হরলিক্স খেতে পারেন সকালে অথবা সন্ধ্যায় খালি পেটে। আশা করি হরলিক্স কখন খেতে হয়  বিষয়টি বুঝতে পেরেছেন।

মাদার হরলিক্স এর উপকারিতা

এবার আপনাদের জানাবো মাদার হরলিক্স এর উপকারিতা এর উপকারিতা সম্পর্কে । কেননা অনেক সময় অনেক মহিলারা মাদার হরলিক্স এর উপকারিতা কি তা জানতে চান।মাদার্স হরলিক্স মূলত তৈরি করা প্রেগনেন্ট এবং স্তন দানকারী মহিলাদের জন্য কারণ আপনারা জানেন প্রেগনেন্ট বা গর্ভবতী অবস্থায় সরিয়ে পুষ্টির চাহিদা প্রায় দ্বিগুণ বেড়ে যায় তাই এই সময় পুষ্টিকর খাবারের পাশাপাশি যদি মাদার হরলিক্স দেয়া যায় তাহলে গর্ভবতী মায়েদের পুষ্টি চাহিদা পূরণ করতে এবং গর্ভের শিশু স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

আর গর্ভাবস্থায় সঠিক মাত্রায় পুষ্টি পেলে মায়ের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ,শরীর ভালো থাকে এবং মা সঠিক মাত্রায় পুষ্টি পেলে তবেই গর্ভের সন্তান সুস্থ্যভাবে বেড়ে উঠতে পারবে এবং হরলিক্স বাচ্চাদের মেধাবিকাশ এবং হাড় গঠনে সহায়তা করবে। এছাড়াও মাদারস হরলিক্স খেলে শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায় যার ফলে গর্ভবতী মায়েরা এই সময়কার দুর্বলতা কাটিয়ে উঠতে পারেন। সুতরাং বুঝতেই পারছেন মা ও শিশুর সুস্বাস্থ্যের জন্য প্রেগন্যান্ট অবস্থায় মাদার হরলিক্স এর উপকারিতা অনেক বেশি।

হরলিক্স বানানোর নিয়ম

বাজারের কৌটা জাত করুন হরলিক্স গুলো যদি আপনার পারফেক্ট মনে না হয় তাহলে সে ক্ষেত্রে একটু কষ্ট করে আপনি ঘরেই তৈরি করে নিতে পারেন স্বাস্থ্যকর এবং পুষ্টিকর হরলিক্স। আপনি যদি বাজারে কেনা হরলিক্স গুলোর পরিবর্তে হরলিক্স ঘরেই তৈরি করে নিতে পারেন তাহলে এতে আপনার স্বার্থের কোন ঝুঁকি থাকবে না এবং সঠিক মাত্রায় আপনার শরীর প্রয়োজনীয় পুষ্টি পাবে যার ফলে আপনি আপনার সুস্বাস্থ্য ধরে রাখতে পারবেন। এসব দিক বিবেচনা করে আজকে আপনাদেরকে ঘরোয়া ভাবে হরলিক্স বানানোর নিয়ম জানাবো। যারা হরলিক্স বানানোর নিয়ম জানেন না তারা এই বিষয়টি জেনে নিন এবং ঘরে তৈরি করে নিন হরলিক্স।

সর্বপ্রথমে আপনাদের জানাবো হরলিক্স তৈরি করতে কোন কোন উপাদান গুলো প্রয়োজন। হরলিক্স তৈরি করার জন্য প্রথমে আপনার এই উপাদান গুলো এরেঞ্জ করতে হবে যার মধ্যে থাকবে- গম,যব , কিমি , আমূল পাউডার , চিনা বাদাম , কাজুবাদাম । এই উপকরণ গুলো এরেঞ্জ করা হয়ে গেলে সর্বপ্রথমে পরিমাণ মতন যব/গম গম ভালোভাবে ধুয়ে সকাল পর্যন্ত পানিতে ভিজিয়ে রাখতে হবে , এরপর সকালে যব এবং গম থেকে ভালোভাবে পানিগুলো ঝরিয়ে নিয়ে দুই দিনের জন্য একটি  কন্টেইনারে রাখতে হবে এবং মাঝে মাঝে হালকা একটু পানির ছিটা দিতে হবে।

আরো পড়ুনঃ মধু খাওয়ার উপকারিতা

দুইদিন হয়ে গেলে কম গুলোকে হালকা বাতাসে শুকিয়ে নিতে হবে পাশাপাশি চীনা বাদাম, কাজু এবং আমন্ড বাদাম আলাদা আলাদা ভাবে ভালো করে ভেযে নিতে হবে নিতে হবে। বাদামের পাশাপাশি গম গুলোকেও হালকা আচে ভালোভাবে ভেজে নিয়ে। সব উপকরণগুলো ভালোভাবে মিহি করে পিষে নিতে হবে। উপকরণগুলো আলাদা আলাদা ভাবে ভালো করে পিষে নেওয়ার পরে একসাথে ভালো করে মিক্স করে এতে মেশাতে হবে গুড়া চিনি এবং আমুল পাউডার। এভাবে সব উপকরণগুলো ভালো ভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেল ঘরোয়া ভাবে পারফেক্ট হরলিক্স তৈরি। হলে আপনি রেগুলার নিজে এবং আপনার পরিবারের মানুষদের নিশ্চিন্তে খাওয়াতে পারেন।

হরলিক্স এর অপকারিতা

পুষ্টির উপরের অংশে আপনাদেরকেই ঘরোয়াভাবে হরলিক্স বানানো শেখানো হয়েছে এর কারণ হলো বাজারের কোটাজাত করণ হরলিক্স গুলো অনেক সময় উপকারী পরিবর্তে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই এবার আপনাদের সাথে হরলিক্স এর অপকারিতা সম্পর্কে কিছু আলোচনা করব। কারণ উপকারিতার পাশাপাশি কেনা হরলিক্স এর অপকারিতা গুলো সম্পর্কেও আপনাদের জেনে রাখা উচিত। হরলিক্স এর সম্পর্কে অনেকেই অনেক ধরনের বিতর্কমূলক মনোভাব প্রকাশ করে থাকেন এবং অনেক ক্ষেত্রে এই কথাগুলো সত্য প্রমাণিত হয়.

অনেক সময় দেখা যায় বাজারের কৌটা জাজাকরণ হলেক্সি গুলোতে বিভিন্ন উপাদান গুলো যে পরিমাণে থাকা উচিত, কি পরিমানে থাকে না আবার অনেক সময় এতে অনেক নিম্নমানের উপাদান মিশ্রণ করা হয় এবং এগুলোকে দীর্ঘদিন ভালো রাখার জন্য প্রিজারভেটিভ ইউজ করা হয়। আর আপনারা সকলেই জানেন যে হরলিক্স এর মধ্যে থাকা এই উপাদান গুলো যদি ভালো মানের না হয় এবং এতে প্রিজারভেটিভ ইউজ করা হয় তাহলে তার শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারি। তাই হরলিক্স গ্রহণের পূর্বে অবশ্যই এই বিষয়গুলো মাথায় রাখা উচিত।

মন্তব্য, উপরের আলোচনাটি পর্যবেক্ষণের মাধ্যমে এতক্ষণে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন হরলিক্স আমাদের শরীরের জন্য উপকারী হলেও, বাজার থেকে কেনা হরলিক্স আমাদের শরীরের ক্ষতিও করতে পারে। তাই হরলিক্স গ্রহণের পূর্বে অবশ্যই ভালো কোন পুষ্টিবিদের পরামর্শ গ্রহণ করুন অথবা পোস্টে শেয়ার করার নিয়ম অনুযায়ী ঘরোয়া ভাবেই পারফেক্ট হরলিক্স তৈরি করুন যা আপনার শরীরের কোন ক্ষতি করবে না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url