পানি পানের উপকারিতা- সুস্থ থাকতে পানি পান করতে হবে

 প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব পানি পানের উপকারিতা সুস্থ থাকতে পানি পান করতে হবে। আমরা যদি পানি পানের উপকারিতা সম্পর্কে না জানি তাহলে পানির ব্যবহার সম্পর্কে জানতে পারবো না। আপনি যদি ভালোভাবে বেঁচে থাকতে চান তাহলে সুস্থ থাকতে পানি পান করুন।  পানির অপর নাম জীবন। তাই পানির পানির উপকারিতা সম্পর্কে জানুন সুস্থ থাকতে পানি পান করতে হবে।

 দিনে কত জল পান করা উচিত? বেশিরভাগ লোকের প্রতিদিন প্রায় চার থেকে ছয় কাপ সরল জল প্রয়োজন। কিন্তু এটা জেনে আশ্চর্য হতে পারে যে জল খাওয়া একটি স্বতন্ত্র সংখ্যা।যদিও দৈনিক চার থেকে ছয় কাপ নিয়মটি সাধারণত সুস্থ মানুষের জন্য হয়, তবে তারা অন্যান্য পানীয় এবং খাদ্য উত্স থেকে কতটা জল গ্রহণ করে তার উপর ভিত্তি করে এই পরিমাণটি আলাদা। এছাড়াও, নির্দিষ্ট স্বাস্থ্যের অবস্থা, ওষুধ, কার্যকলাপের স্তর এবং পরিবেষ্টিত তাপমাত্রা মোট দৈনিক জল খাওয়াকে প্রভাবিত করে।দুর্ভাগ্যবশত, আমাদের মধ্যে অনেকেই যথেষ্ট পরিমাণে পানীয় পান না, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্করা। সুস্থ থাকার জন্য আপনাকে দিনে কতটা পানি পান করতে হবে তা আমরা বুঝতে সাহায্য করব।

সূচিপত্র: পানি পানের উপকারিতা -সুস্থ থাকতে পানি পান করতে হবে

পানি পানের উপকারিতা

পানি শরীরের প্রতিটি সিস্টেমকে সঠিকভাবে কাজ করে। হার্ভার্ড মেডিক্যাল স্কুল স্পেশাল হেলথ রিপোর্ট 6-সপ্তাহের প্ল্যান ফর হেলথ ইটিং নোট করে যে জলের অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, যেমন:

আপনার কোষে পুষ্টি এবং অক্সিজেন বহন করে

আপনার মূত্রাশয় থেকে ব্যাকটেরিয়া ফ্লাশ করা

হজমে সাহায্যকারী

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ

রক্তচাপ স্বাভাবিককরণ

কুশনিং জয়েন্টগুলি

অঙ্গ এবং টিস্যু রক্ষা

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ

ইলেক্ট্রোলাইট (সোডিয়াম) ভারসাম্য বজায় রাখার জন্য আপনাকে পানি পান করতে হবে।

সুস্থ ব্যক্তিদের জন্য, পুরুষদের জন্য গড় দৈনিক জল প্রায় 15.5 কাপ এবং মহিলাদের জন্য প্রায় 11.5 কাপ। এর অর্থ হতে পারে যে কফি, চা, জুস, ফল এবং শাকসবজির মতো অন্যান্য তরল উত্সের উপর নির্ভর করে আপনার কেবল চার থেকে ছয় কাপ সরল জলের প্রয়োজন।আরও সাধারণ জলের অর্থ হতে পারে এমন অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে

ক্রিয়াকলাপের স্তর: আপনি যদি ব্যায়াম করার কারণে ঘামের মাধ্যমে জল হারাচ্ছেন তবে আপনার জল খাওয়া বাড়াতে হবে। দীর্ঘ প্রসারিত শারীরিক কার্যকলাপে অংশগ্রহণকারী ব্যক্তিদের, যেমন ম্যারাথন, প্রায়ই জল এবং সোডিয়াম উভয় ক্ষতি প্রতিস্থাপন করতে হবে।

বাইরের তাপমাত্রা: বাইরের তাপমাত্রা বেড়ে গেলে আপনার পানির স্তর সামঞ্জস্য করা উচিত। উষ্ণ তাপমাত্রায়, আপনি দ্রুত তৃষ্ণা অনুভব করতে পারেন।সামগ্রিক স্বাস্থ্য এবং ওষুধ: আপনার কিছু স্বাস্থ্যগত অবস্থা যেমন থাইরয়েড রোগ বা কিডনি, লিভার, বা হার্টের সমস্যা থাকলে খুব বেশি পানি খাওয়া সম্ভব; অথবা আপনি যদি এমন ওষুধ গ্রহণ করেন যা আপনাকে জল ধরে রাখে, যেমন ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (NSAIDs), অপিয়েট ব্যথার ওষুধ এবং কিছু অ্যান্টিডিপ্রেসেন্টস। তাই সুস্থ থাকতে পানি পান করতে হবে।

আরো পড়ুন: গুড়ের উপকারিতা

বয়স: বয়স্ক লোকেরা যতটা তৃষ্ণা অনুভব করে না যতটা তারা ছোট ছিল। এবং এটি একটি সমস্যা হতে পারে যদি তারা একটি ওষুধ সেবন করে যা তরল ক্ষতির কারণ হতে পারে, যেমন একটি মূত্রবর্ধক। বয়স্ক লোক খুব সহজেই অসুস্থ হয়ে পড়েন। কারণ তারা পানি পানির উপকারিতা সম্পর্কে জানেন না। তাদের পানিপানের উপকারিতা সম্পর্কে জানাতে হবে এবং সুস্থ থাকতে পানি পান করতে হবে।

আমরা কি পর্যাপ্ত পানি পান করি

2013 সালে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) দ্বারা পরিচালিত একটি গবেষণায় ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের 2007 ফুড অ্যাটিটিউডস অ্যান্ড বিহেভিয়ার্স সার্ভে বিশ্বস্ত উত্স থেকে তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

3,397 প্রাপ্তবয়স্কদের একটি নমুনার মধ্যে, গবেষকরা খুঁজে পেয়েছেন:

7 শতাংশ প্রাপ্তবয়স্কদের দৈনিক পানীয় জল খাওয়ার কথা বলা হয়নি। এর ফলে এরা খুব সহজেই অসুস্থ হয়ে পড়েন। প্রাপ্তবয়স্কদের সুস্থ থাকতে পানি পান করতে হবে না হলে নানারকম কিডনি জনিত সমস্যায় ভুগতে হবে।

36 শতাংশ প্রাপ্তবয়স্ক দিনে 1-3 কাপ পানীয় জল পান করার কথা জানিয়েছেন কারণ এরা পানির উপকারিতা সম্পর্কে জানেনা। যদি এরা পানির উপকারিতা সম্পর্কে জানতো তাহলে এক থেকে তিন কাপ পানি পান করত না। সুস্থ থাকতে পানি পান করতে হবে আট থেকে দশ গ্লাসের বেশি।

35 শতাংশ প্রাপ্তবয়স্ক দিনে 4-7 কাপ পানীয় জল পান করার কথা জানিয়েছেন

প্রাপ্তবয়স্কদের 22 শতাংশ দিনে 8 কাপ বা তার বেশি পান করার কথা জানিয়েছেন

লোকেরা প্রতিদিন 4 কাপের কম পানীয় জল পান করার সম্ভাবনা বেশি থাকে যদি তারা দিনে 1 কাপ বা তার কম ফল বা শাকসবজি গ্রহণ করে।গবেষণায় শুধুমাত্র পানীয় জল খাওয়ার পরিমাপ করা হয়েছে। পানি পানের উপকারিতা অনেক বেশি । পানি কম খাওয়ার ফলে নানা রকম সমস্যা হয়।অন্যান্য পানীয় থেকে তরল পাওয়া যেতে পারে, তবে জল সবচেয়ে ভালো কারণ এটি ক্যালোরি-মুক্ত, ক্যাফিন-মুক্ত এবং অ্যালকোহল-মুক্ত।উত্তরদাতাদের সাত শতাংশ রিপোর্ট করেছেন যে প্রতিদিন মোটেও জল পান না, এবং যারা কম পরিমাণে জল পান করেন তারাও কম ফল এবং শাকসবজি খান। এটি পরামর্শ দেয় যে একটি নির্দিষ্ট সংখ্যক লোক পর্যাপ্ত তরল না পেয়ে তাদের স্বাস্থ্যের ঝুঁকি নিচ্ছে।

এমনকি যদি উত্তরদাতারা নিম্ন স্তরের জল খাওয়ার রিপোর্ট করছেন তারা পর্যাপ্ত তরল পেয়েছিলেন, তবে সম্ভবত তারা এটি এমন উত্স থেকে পাবেন যা অন্যান্য উপায়ে তাদের স্বাস্থ্যের সাথে আপস করতে পারে।"পানির জন্য জৈবিক প্রয়োজনীয়তা সরল জল দিয়ে বা খাবার এবং অন্যান্য পানীয়ের মাধ্যমে পূরণ করা যেতে পারে," গবেষণা লেখক লেখেন। "পূর্ববর্তী এপিডেমিওলজিক গবেষণার ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে জল খাওয়ার ক্যালোরিযুক্ত মিষ্টি পানীয় এবং অন্যান্য তরল গ্রহণের পরিমাণের সাথে বিপরীতভাবে সম্পর্কিত হতে পারে। শিশু, প্রাপ্তবয়স্ক থেকে বৃদ্ধ সবাইকে জানাতে হবে সুস্থ থাকতে পানি পান করতে হবে।

যেহেতু কোনও এক-আকার-ফিট-সমস্ত উত্তর নেই এবং জল খাওয়া স্বতন্ত্র, আপনার জন্য সঠিক পরিমাণ সম্পর্কে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।আপনি যদি প্রতিদিন পর্যাপ্ত জল পান না করেন তবে আপনি ডিহাইড্রেটেড হওয়ার ঝুঁকিতে থাকবেন। ডিহাইড্রেশনের সতর্কতা লক্ষণগুলির মধ্যে রয়েছে প্রস্রাবের রঙ গাঢ় হলুদ, দুর্বলতা, নিম্ন রক্তচাপ, মাথা ঘোরা বা বিভ্রান্তি।আপনাকে হাইড্রেটেড রাখতে পানি পানের উপকারিতা অনেক বেশি।

 পানি আপনার দেহের সকল কার্যকলাপ ঠিক রাখে তাই সুস্থ থাকে পানি পান করতে হবে।হাইড্রেশনের ক্ষেত্রে জল আপনার একমাত্র পছন্দ নয়। জল ধারণকারী সমস্ত পানীয় আপনার দৈনন্দিন প্রয়োজনের দিকে অবদান রাখে। এবং কিছু লোক এমনকি হাইড্রেশনের জন্য দুধের উপকারিতা বলে।এবং এটি একটি মিথ যে ক্যাফিনযুক্ত পানীয় বা অ্যালকোহলযুক্ত পানীয়গুলি ডিহাইড্রেট করে কারণ তারা আপনাকে প্রস্রাব করে। তারা করে, কিন্তু দিনের বেলায়, এই পানীয়গুলির জল এখনও মোট তরল খরচে একটি নেট ইতিবাচক অবদানের দিকে পরিচালিত করে।

অবশ্যই, জল এখনও ভাল পছন্দ কেন অনেক কারণ আছে। মনে রাখবেন, চিনিযুক্ত পানীয় ওজন বৃদ্ধি এবং প্রদাহের কারণ হতে পারে, যা আপনার ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি বাড়াতে পারে। অত্যধিক ক্যাফেইন আপনাকে বিরক্ত করতে পারে বা ঘুম থেকে বিরত রাখতে পারে। এবং অ্যালকোহল গ্রহণ মহিলাদের জন্য প্রতিদিন একটি পানীয় এবং পুরুষদের জন্য প্রতিদিন এক থেকে দুটি পানীয়ের মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত।

কিডনির ক্ষতি থেকে বাঁচতে পানি পান করতে হবে

পানি পানির উপকারিতা না জানলে আপনার কিডনির ব্যাপক ক্ষতি হতে পারে। পানি খনিজ এবং পুষ্টি দ্রবীভূত করতে সাহায্য করে, তাদের শরীরে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে। এটি বর্জ্য পণ্য অপসারণ করতে সাহায্য করে  সুস্থ থাকতে পানি পান করতে হবে।কিডনি তরল মাত্রার ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এই দুটি কাজ কিডনির জন্য জলকে অত্যাবশ্যক করে তোলে।প্রতিদিন, কিডনি প্রায় 120-150 কোয়ার্টস তরলের বিশ্বস্ত উৎস ফিল্টার করে।এর মধ্যে, আনুমানিক 1-2 কোয়ার্ট প্রস্রাবের আকারে শরীর থেকে সরানো হয় এবং বাকি অংশ রক্তের মাধ্যমে পুনরুদ্ধার করা হয়।

কিডনির কাজ করার জন্য পানি অপরিহার্য।কিডনি সঠিকভাবে কাজ না করলে, বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত তরল শরীরের অভ্যন্তরে জমা হতে পারে।চিকিত্সা না করা, দীর্ঘস্থায়ী কিডনি রোগ কিডনি ব্যর্থ হতে পারে। অঙ্গগুলি কাজ করা বন্ধ করে দেয় এবং হয় ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হয়।ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) হ'ল শরীরের দ্বিতীয় সবচেয়ে সাধারণ বিশ্বস্ত উৎস ধরনের সংক্রমণ। তারা প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রায় 8.1 মিলিয়ন ভিজিট করে।কিডনি সহ উপরের মূত্রনালীতে সংক্রমণ ছড়িয়ে পড়লে স্থায়ী ক্ষতি হতে পারে।

 হঠাৎ, বা তীব্র, কিডনি সংক্রমণ জীবন-হুমকি হতে পারে, বিশেষ করে যদি সেপ্টিসেমিয়া ঘটে।প্রচুর পরিমাণে পানি পান করা একটি UTI হওয়ার ঝুঁকি কমাতে এবং বিদ্যমান UTI-এর চিকিৎসায় সাহায্য করার একটি সহজ উপায়।কিডনিতে পাথর কিডনি কীভাবে কাজ করে তাতে হস্তক্ষেপ করে। উপস্থিত হলে, ইউটিআই জটিল হতে পারে। এই জটিল ইউটিআইগুলির চিকিত্সার জন্য দীর্ঘ সময়ের অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়, সাধারণত 7 থেকে 14 দিন স্থায়ী হয়।কিডনিতে পাথর হওয়ার প্রধান কারণ হল পানির অভাব। যারা তাদের রিপোর্ট করে তারা প্রায়ই সুপারিশকৃত দৈনিক পরিমাণে পানি পান করে না।

 কিডনিতে পাথর দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে বিশ্বস্ত সূত্র।নভেম্বর 2014-এ, আমেরিকান কলেজ অফ ফিজিশিয়ানস তাদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে বিশ্বস্ত উৎস যাদের আগে কিডনিতে পাথর হয়েছে । কিডনির পাথর থেকে বাঁচতে এবং সুস্থ থাকতে পানি পান করতে হবে। পানি পানের উপকারিতা হতে জানা যায়  যে দিনে 2 লিটার প্রস্রাব করতে সক্ষম করার জন্য তরল গ্রহণের পরিমাণ বাড়ালে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই পাথরের পুনরাবৃত্তির ঝুঁকি কমপক্ষে অর্ধেক হ্রাস করতে পারে।ডিহাইড্রেশন হয় যদি আমরা ব্যবহার করি এবং শরীর যত বেশি পানি গ্রহণ করি তার চেয়ে বেশি হারায়।

 এটি শরীরের ইলেক্ট্রোলাইটে ভারসাম্যহীনতার কারণ হতে পারে। ইলেক্ট্রোলাইট, যেমন পটাসিয়াম, ফসফেট এবং সোডিয়াম, কোষের মধ্যে বৈদ্যুতিক সংকেত বহন করতে সাহায্য করে। কিডনি শরীরে ইলেক্ট্রোলাইটের মাত্রা স্থিতিশীল রাখে যখন তারা সঠিকভাবে কাজ করে।যখন কিডনি ইলেক্ট্রোলাইটের মাত্রায় ভারসাম্য বজায় রাখতে অক্ষম হয়, তখন এই বৈদ্যুতিক সংকেতগুলো মিশে যায়। এর ফলে খিঁচুনি হতে পারে, এতে অনিচ্ছাকৃত পেশী নড়াচড়া এবং চেতনা হারাতে পারে।গুরুতর ক্ষেত্রে, ডিহাইড্রেশন কিডনি ব্যর্থতা হতে পারে, যা জীবন-হুমকি হতে পারে। দীর্ঘস্থায়ী কিডনি ব্যর্থতার সম্ভাব্য জটিলতার মধ্যে রয়েছে রক্তাল্পতা, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষতি, হার্ট ফেইলিওর এবং একটি আপসহীন প্রতিরোধ ব্যবস্থা।

সকালে পানি পান করার উপকারিতা

সকালে পানি পান করা  উপকারিতা অনেক ।মানসিক কর্মক্ষমতা জন্য পানি পানের উপকারিতা অনেক বেশি।2016 সালের একটি সমীক্ষা অনুসারে জল জ্ঞান এবং মানসিক কর্মক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে - এমনকি সামান্য ডিহাইড্রেশনও জ্ঞানের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে৷ বিশ্বস্ত উত্সএকটি 2019 পর্যালোচনা বিশ্বস্ত উত্স জ্ঞানীয় কর্মক্ষমতা উপর হাইড্রেশন প্রভাব দেখেছে. এটি পাওয়া গেছে যে হাইড্রেটেড অধ্যয়ন অংশগ্রহণকারীদের মধ্যে উন্নত মানসিক কর্মক্ষমতার প্রবণতা ছিল। যাইহোক, গবেষকরা উল্লেখ করেছেন যে ফলাফলগুলি পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য ছিল না।

উপরন্তু, গবেষণায় অংশগ্রহণকারীরা সারা দিন পানি পান করেছে। এটি পরামর্শ দিতে পারে যে সকালে জল পান করার পরিবর্তে ভাল মানসিক কর্মক্ষমতার জন্য সারা দিন হাইড্রেশন প্রয়োজন হতে পারে।পুরুষ কলেজ ছাত্রদের উপর আরেকটি 2019 গবেষণায় পাওয়া গেছে যে ডিহাইড্রেশন স্বল্পমেয়াদী স্মৃতি এবং মনোযোগের উপর নেতিবাচক প্রভাব ফেলে। স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি এবং মনোযোগের উন্নতি ঘটে একবার অংশগ্রহণকারীদের পুনরায় হাইড্রেট করা হয়।অতএব, যদি একজন ব্যক্তি তাদের মানসিক কর্মক্ষমতা বাড়াতে চান, বিশেষ করে সকালে, জল পান করা সাহায্য করতে পারে।

মেজাজ বৃদ্ধি করতে পানি  উপকারিতা

পানি পান করলে একজন ব্যক্তির মেজাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। 2014 সালের একটি সমীক্ষা বিশ্বস্ত সূত্রে দেখা গেছে যে যারা সাধারণত কম পরিমাণে পানি পান করেন তাদের মেজাজ ভালো থাকে যখন তারা তাদের পানির পরিমাণ বাড়িয়ে দেয় তাহলে বোঝা গেল সুস্থ থাকতে পানি পান করতে হবে।একই গবেষণায় দেখা গেছে যে যখন ব্যক্তিরা - যারা সাধারণত উচ্চ পরিমাণে জল পান করেন - তাদের জল খাওয়া কমিয়ে দেন, তারা আরও তৃষ্ণা অনুভব করেন, তৃপ্তি হ্রাস করেন এবং প্রশান্তি এবং ইতিবাচক আবেগ হ্রাস পান।

একটি 2019 সমীক্ষা বিশ্বস্ত উত্স আরও খুঁজে পেয়েছে যে ডিহাইড্রেশন নেতিবাচকভাবে মেজাজকে প্রভাবিত করে, যখন রিহাইড্রেশন মেজাজ এবং ক্লান্তির লক্ষণগুলিকে উন্নত করে।এটি মাথায় রেখে, একজন ব্যক্তি সারা দিন ধরে জল পান করতে চান যাতে তাদের মেজাজে দীর্ঘায়িত ইতিবাচক প্রভাব পড়ে।

ত্বকের জন্য পানি পানের উপকারিতা

কিছু লোক বিশ্বাস করে যে তরল গ্রহণের পরিমাণ বৃদ্ধি ত্বকের চেহারা এবং স্বাস্থ্যের উন্নতি করতে পারে।ত্বকে প্রায় 30% বিশ্বস্ত উত্স জল রয়েছে, যা ত্বককে মোটা থাকতে সাহায্য করে, এর স্থিতিস্থাপকতা এবং স্থিতিস্থাপকতা উন্নত করে।2015 সালের বিশ্বস্ত উত্স থেকে একটি পুরানো সমীক্ষায় দেখা গেছে যে বর্ধিত জল খাওয়া ত্বকের শারীরবৃত্তিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে - এটি আরও হাইড্রেটেড দেখায়, বিশেষ করে যারা সাধারণত কম জল পান করেন তাদের মধ্যে।

একটি 2018 পর্যালোচনা বিশ্বস্ত উত্স খুঁজে পেয়েছে যে জল খাওয়ার পরিমাণ বৃদ্ধি ত্বকের বাইরের স্তরের হাইড্রেশন উন্নত করতে পারে। যাইহোক, গবেষকরা উল্লেখ করেছেন যে এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের উপকার করবে কিনা তা স্পষ্ট নয়।যাইহোক, এমনকি পর্যাপ্ত ত্বকের হাইড্রেশনও বলিরেখা রোধ করতে বা সূর্য, জেনেটিক্স বা পরিবেশের প্রভাব অফসেট করতে যথেষ্ট নাও হতে পারে।তাই সারাদিন জল পান করা একজন ব্যক্তিকে তাদের ত্বককে হাইড্রেট করতে সাহায্য করতে পারে, কিন্তু তারা এর চেহারায় উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করতে পারে না।

মন্তব্য, উপরের আলোচনা হতে বোঝা গেল যে একজন মানুষকে সুস্থ থাকতে পানি পান করতে হবে। পানি পান না করলে নানা রকম অসুখ দেখা দিতে পারে যা এক পর্যায়ে জটিল রোগ হতে পারে। পানি পানের উপকারিতা জানলে আপনারা অবাক হবেন যে আপনার শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ পানির উপর নির্ভরশীল। আপনার চুল থেকে ত্বক কিডনি, লিভার এগুলো পানি পান করলে ভালো থাকে আপনি যদি ঠিকমতো পানি পান না করেন তাহলে আপনার জন্ডিসের মতো ভয়ানক অসুখ হতে পারে। যা আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। তাই নিয়মিত সঠিক পরিমাণ পানি গ্রহণ করুন। সুস্থ থাকতে পানি পান করতে হবে নিজে জানুন এবং অন্যকে জানান।










এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url