নাকের সর্দি কমানোর উপায় - নাকের সর্দি বন্ধ করার টিপস


প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস ।সর্দি সমস্যা ছোট বড় সকলের হয়ে থাকে সর্দি হওয়ার ফলে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আমরা ভালোভাবে নিঃশ্বাস নিতে পারি না। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস ।চলুন তাহলে জেনে নেয়া যাক নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস।
আপনার নাক জলপ্রপাতের চেয়ে দ্রুত চলছে। অথবা হয়ত আপনার নাক সব ঠাসা অনুভব করে, আপনাকে আপনার মুখ থেকে শ্বাস নিতে বাধ্য করে। বা খারাপ - উভয়. একটি সর্দি এবং নাক বন্ধ উভয়ই তাদের নিজস্ব অন্তর্নিহিত কারণ সহ উপরের শ্বাসযন্ত্রের অস্বস্তিকর লক্ষণ। কিন্তু একবার তারা শুরু হলে, আপনি স্বস্তি চান, দ্রুত।একটি সর্দি নাক থেকে শ্লেষ্মা স্রাব হয়. এটি অতিরিক্ত অনুনাসিক শ্লেষ্মা উত্পাদনের ফলাফল। অতিরিক্ত অনুনাসিক শ্লেষ্মা জলীয় অনুনাসিক ক্ষরণের দিকে পরিচালিত করে যা আপনার নাকের ছিদ্র থেকে প্রবাহিত হয় বা আপনার গলায় নেমে যায়।

নাক বন্ধ হওয়ার কারণ

অনুনাসিক গহ্বরের আস্তরণের প্রদাহের কারণে নাক বন্ধ হয় । ফোলা অনুনাসিক প্যাসেজ বায়ু প্রবাহকে সংকুচিত করে, যা আপনার নাক দিয়ে শ্বাস নেওয়া কঠিন করে তোলে । প্রদাহ আপনার নাক থেকে শ্লেষ্মা বের করাও কঠিন করে তোলে, তাই আপনার কাছে ঘন, শুকনো শ্লেষ্মাও তৈরি হতে পারে। এটি আপনাকে স্টাফ আপ বোধ করে, তাই এটি একটি স্টাফি নাক হিসাবেও উল্লেখ করা হয়।

সাধারণ সর্দি এবং ফ্লু প্রায়শই সর্দি এবং/অথবা নাক বন্ধের অপরাধী, ১ তবে উভয়ই অ্যালার্জির কারণেও হতে পারে।এগুলিই সর্দি বা ফ্লুর একমাত্র উপসর্গ নয়। আপনি অন্যান্য সম্পর্কিত উপসর্গগুলিও অনুভব করতে পারেন, যেমন হাঁচি, কাশি, বুকের ভিড়, গলা ব্যথা, মাথাব্যথা এবং শরীরে ব্যথা।নাক বন্ধ এবং সর্দির মতো আপনার উপরের শ্বাস-প্রশ্বাসের উপসর্গগুলি কীভাবে উপশম করবেন তা খুঁজে বের করুন যাতে আপনি দ্রুত ভাল বোধ করতে পারেন।

নাকের সর্দি কমানোর উপায় প্রচুর পরিমাণে তরল পান করুন।

আপনার যদি ঠাসা নাক থাকে, প্রচুর পানি পান করে নিজেকে হাইড্রেটেড রাখুন এবং মুরগির ঝোল পরিষ্কার করুন যাতে আপনার শ্লেষ্মা পাতলা এবং আরও তরল হয়। এটি আপনার নাক এবং সাইনাস থেকে দ্রুত নিষ্কাশনের অনুমতি দেবে। প্রচুর তরল ডাউন করলেও আপনার শ্বাসনালীতে ঝিল্লি লুব্রিকেটেড থাকবে।ক্যাফিনের মতো তরল এড়িয়ে চলুন যা ডিহাইড্রেশন হতে পারে।

নাকের সর্দি কমানোর উপায় একটি ওষুধযুক্ত গরম পানীয়তে চুমুক দিন।

আপনি যখন আবহাওয়ার নীচে অনুভব করছেন তখন গরম পানীয়গুলি আরামদায়ক। যখন আপনি ফ্লুথেরাপি নাইট টাইমকে ৮ oz এ যোগ করুন। গরম পানি পান করলে, আপনি শীঘ্রই নাক বন্ধ, নাক দিয়ে পানি পড়া এবং অন্যান্য ঠান্ডা ও ফ্লুর উপসর্গ থেকেও মুক্তি পাবেন। ১০-১৫ মিনিটের মধ্যে সমস্ত ওষুধযুক্ত গরম পানীয় গ্রহণ করতে ভুলবেন না।

 আপনার অনুনাসিক প্যাসেজগুলি শুকানোর জন্য এবং আপনার সর্দির উপসর্গ এবং কাশি উপশম করার জন্য এটিতে একটি অ্যান্টিহিস্টামিন রয়েছে, সেইসাথে অনুনাসিক ভিড় থেকে ঠাসাঠাসিতা দূর করার জন্য একটি অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট রয়েছে। তারপর ভাল রাতের ঘুমের মধ্যে চলে যান।

নাকের সর্দি বন্ধ করার টিপস হলো ঘুমানো যখন আপনি ভালো বোধ করছেন না, তখন প্রচুর ঘুম পাওয়া খুবই গুরুত্বপূর্ণ যাতে আপনার শরীর সুস্থ হয়। গবেষণা দেখায় যে আপনি যখন ঘুমান তখন আপনার শরীর নতুন ইমিউন সিস্টেম কোষ তৈরি করে।

 সাইটোকাইন নামে পরিচিত প্রোটিন যা সংক্রমণ এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করার জন্য গুরুত্বপূর্ণ, ঘুমের সময় উত্পাদিত হয় এবং মুক্তি পায়।  এর মানে হল ঘুম আপনার ইমিউন সিস্টেমকে ভাল আকারে রাখতে পারে । এছাড়াও, বিশ্রাম আপনাকে আপনার নাক ফুঁক থেকে একটি অত্যন্ত প্রয়োজনীয় বিরতি দেবে।

একটি উষ্ণ কম্প্রেস প্রয়োগ করুন।

নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস একটি উষ্ণ কমপ্রেস প্রয়োগ করুন দিনে একাধিকবার আপনার নাকে এবং কপালে একটি উষ্ণ সংকোচন নাক বন্ধের মতো উপরের শ্বাসযন্ত্রের লক্ষণগুলি থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। আপনার যদি কম্প্রেস না থাকে তবে গরম জল দিয়ে একটি ওয়াশক্লথকে আর্দ্র করার চেষ্টা করুন এবং এটি আপনার মুখে দিনে কয়েকবার প্রয়োগ করুন। এটি অনুনাসিক ভিড় দূর করতে সাহায্য করার জন্য আপনার শ্লেষ্মা আলগা করতে সাহায্য করবে।

নাকের সর্দি বন্ধ করার টিপস বাষ্পীভূত নেওয়া

নাকের সর্দি কমানোর উপায় বাষ্পীভূত নেওয়া  যখন আপনার নাক আটকে থাকে, তখন বাথরুমে বসার চেষ্টা করুন উষ্ণ শাওয়ার দিয়ে। আপনি গরম জলের বাটি থেকে বাষ্পে শ্বাস নিতে পারেন।(গরম নয়) বাষ্প শ্বাস নেওয়া নাকের আস্তরণের মিউকাস ঝিল্লিকে প্রশমিত করতে এবং শ্লেষ্মাকে পাতলা করতে সাহায্য করতে পারে। এটি আপনাকে আপনার শ্লেষ্মা দ্রুত নিষ্কাশন করতে সাহায্য করবে।

একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন।

নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস হল একটি হিউমিডি ফায়ার ব্যবহার করা একটি পরিষ্কার হিউমিডিফায়ার বা শীতল কুয়াশা ভেপোরাইজার আপনার পরিবেশে আর্দ্রতা ফিরিয়ে আনার একটি দুর্দান্ত উপায়, যা নাক বন্ধ করতে সহায়তা করবে। 

যখন বাতাস খুব শুষ্ক হয়, তখন আপনার শ্লেষ্মা ঘন হয়ে যেতে পারে এবং খুব ভালভাবে প্রবাহিত হতে পারে না এবং আপনার সাইনাসগুলি সঠিকভাবে নিষ্কাশন করতে পারে না। বাতাসে আর্দ্রতা যোগ করার জন্য আপনি একটি হিউমিডিফায়ার বা শীতল কুয়াশা বাষ্পীকার ব্যবহার করতে পারেন, যা আপনার অনুনাসিক প্যাসেজগুলিকে আর্দ্র রাখবে, যাতে শ্লেষ্মা দ্রুত নিষ্কাশন হতে পারে।

 একটি স্যালাইন অনুনাসিক স্প্রে চেষ্টা করুন।

সাইনেক্স স্যালাইন আল্ট্রা ফাইন নাসাল মিস্টের মতো মৃদু স্যালাইন নাকের স্প্রে ব্যবহার করা ঠান্ডা বা অ্যালার্জি থেকে জমাট বাঁধা দূর করতে সাহায্য করতে পারে। একটি স্যালাইন অনুনাসিক স্প্রে পরাগ , ধূলিকণা বা পোষা প্রাণীর খুশকির মতো অ্যালার্জেনগুলি ধুয়ে নাকের প্যাসেজগুলিকে খোলা রাখতে সাহায্য করে যা নাক বন্ধ করতে পারে।

 এটি সরানো সহজ করার জন্য এটি ঘন বা শুকনো শ্লেষ্মা আলগা করতে পারে। লবণাক্ত দ্রবণটি শুষ্ক, বিরক্ত অনুনাসিক প্যাসেজগুলিকে প্রশমিত করতেও সহায়তা করে। একটি স্যালাইন স্প্রে ব্যবহারের মাধ্যমে নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস দেওয়া যায়।

নেটি পাত্র দিয়ে আপনার নাক ধুয়ে ফেলুন।

নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করার টিপস হল একটি পাত্র দিয়ে আপনার নাগ ধুয়ে ফেলুন । নাক বন্ধ হওয়ার লক্ষণ থাকলে আপনি আপনার নাক থেকে কণা বা শ্লেষ্মা ধুয়ে ফেলতে নেটি পাত্র ব্যবহার করতে পারেন। একটি নেটি পাত্র বিশেষভাবে আপনাকে শ্লেষ্মা বের করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

এটি ব্যবহার করার জন্য, আপনার মাথাটি সিঙ্কের পাশে বাঁকিয়ে নিন এবং নেটি পাত্রের থোকাটি উপরের নাকের ছিদ্রে রাখুন এবং তারপরে আপনার উপরের নাকের ছিদ্রে একটি নোনা জলের দ্রবণ ঢেলে দিন এবং নীচের নাকের নিচের দিকে জল বেরিয়ে যেতে দিন। ৫ আপনি নেটি পাত্রের জায়গায় অন্যান্য ডিভাইস যেমন স্কুইজ বোতল এবং চাপযুক্ত ক্যানিস্টার ব্যবহার করতে পারেন।

মশলাদার খাবার খান।

নাকের সর্দি কমানোর উপায় এবং নাকের সর্দি বন্ধ করা টিপস হল মসলাদার খাবার খাওয়া। মশলাদার খাবারের রাসায়নিক, ক্যাপসাইসিন, অ্যালার্জির কারণে নাক সর্দি থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। Capsaicin হল যৌগ যা মরিচকে তাদের তাপ দেয়। মশলাদার খাবার খাওয়ার সময়, আপনার সর্দি প্রথমে খারাপ হতে পারে, তবে দীর্ঘমেয়াদে তাপ আপনার সর্দি থেকে মুক্তি দেবে । 

সঠিক ওভার-দ্য-কাউন্টার ওষুধ ব্যবহার করুন।

ওভার-দ্য-কাউন্টার সর্দি এবং ফ্লু ওষুধগুলি অন্যান্য সাধারণ উপসর্গগুলির সাথে আপনার সর্দি বা ফ্লু থেকে আপনার সর্দি এবং নাক বন্ধের লক্ষণগুলি থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। নাক দিয়ে পানি পড়া এবং নাক বন্ধ হওয়া ছাড়া কি কি উপসর্গ আছে তা শনাক্ত করতে ভুলবেন না যেন আপনি আপনার প্রয়োজনীয় ত্রাণ পান।
ঠাণ্ডা ওষুধ, যেমন NyQuil™ SEVERE , অ্যান্টিহিস্টামিন দিয়ে আপনার সর্দি থেকে মুক্তি পেতে আপনার অনুনাসিক প্যাসেজ শুকিয়ে দিতে সাহায্য করবে। আপনার নাক বন্ধ করার জন্য এটিতে একটি অনুনাসিক ডিকনজেস্ট্যান্টও রয়েছে।

 আপনি যদি একই NyQuil ত্রাণ সহ Vicks Vapors-এর প্রশান্তিদায়ক ভিড় চান, Nyquil™ SEVERE + VapoCOOL™ কোল্ড এবং ফ্লু ব্যবহার করে দেখুন ৷ এই মাল্টি-লক্ষণ পণ্যগুলি আপনার অনুভব করতে পারে এমন অন্যান্য ঠান্ডা এবং ফ্লুর উপসর্গগুলিকেও উপশম করতে পারে - যেমন কাশি, জ্বর, ছোটখাটো ব্যথা এবং ব্যথা, নাক বন্ধ হওয়া, সাইনাস চাপ এবং হাঁচি।

যদি আপনার লক্ষণগুলি গুরুতর হয় বা ১০ দিনের বেশি স্থায়ী হয়, তাহলে অনুগ্রহ করে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। আপনার যদি সর্দি বা নাক বন্ধ থাকে তবে আপনার সাধারণ সর্দি, ফ্লু বা অ্যালার্জি থাকতে পারে। প্রথম দুটি ভাইরাস দ্বারা সৃষ্ট, যা আপনি যথেষ্ট সতর্ক না হলে সহজেই অন্য লোকেদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

মন্তব্য,আপনি অসুস্থ থাকাকালীন বাড়িতে থাকুন এবং শিশুদের বাড়িতে রাখুন অন্য লোকেদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ করবেন না - আলিঙ্গন, চুম্বন বা হাত মেলানো এড়িয়ে চলুন।আপনার কাশি, হাঁচি বা আপনার সর্দি নাক ফুঁক দেওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি মানুষের থেকে নিরাপদ দূরত্বে আছেন।

একটি টিস্যুতে কাশি এবং হাঁচি দিন এবং তারপরে এটি ফেলে দিন, অথবা আপনার মুখ এবং নাক সম্পূর্ণরূপে ঢেকে রেখে আপনার উপরের শার্টের হাতাতে কাশি এবং হাঁচি দিন।কাশি, হাঁচি বা নাক ফুঁকানোর পরে আপনার হাত ধুয়ে নিন।খেলনা এবং দরজার নব সহ ঘন ঘন স্পর্শ করা পৃষ্ঠ এবং বস্তুগুলিকে জীবাণুমুক্ত করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url