কলেরা রোগের চিকিৎসা - কলেরা রোগের প্রতিরোধ

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাকে আমার মন্তব্য করব কলেরা রোগের চিকিৎসা কলেরা রোগের প্রতিরোধ।এক সময় আমাদের দেশের অনেক মানুষ কলেরা রোগের জন্য মারা যান।কারণ তারা কলেরা রোগের চিকিৎসা এবং কলেরা রোগের প্রতিরোধ সম্পর্কে জানতো না।এক সময় কলেরা রোগে ভয়াবহতা দেখা যেত।এখন মানুষ কলেরা রোগের চিকিৎসা কলের রোগের প্রতিরোধ সম্পর্কে জানার ফলে এ ভয়াবহ রোগ থেকে মুক্তি পাচ্ছে।

আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব কলেরা রোগের চিকিৎসা,কলেরা রোগের প্রতিরোধ, কলেরার ইতিহাস,এপিডেমিলিওজি বিপদের কারণ এবং রোগের কারণ, আইন ও নিয়ন্ত্রণ, কলেরা রোগের জল ও সেনিটেশন হস্তক্ষেপ, কলেরা রোগ নির্ণয় । প্রিয় পাঠক আপনি যদি কলেরা রোগের চিকিৎসা এবং কলেরা রোগের প্রতিরোধ সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি গুরুত্ব সহকারে পড়ুন।

সূচিপত্র: কলেরা রোগের চিকিৎসা - কলেরা রোগের প্রতিরোধ

কলেরা কি

কলেরা একটি শাক কৌশল, কলের সমাপ্তি: ২০১০নির্বাচনী একটি বৈদ্যুতিক কৌশল, ২০১৭ সালে কলের মারার ৯০% কমানোর লক্ষ্য সফল করা হয়েছিল।কলের একটি কঠিন মধ্যরিয়াজনিত রোগের চিকিৎসা না করতে কয়েক ঘন্টার মধ্যে মারা যেতে পারে।কলেরা এবং অন্যান্য জলবাহিত রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য পানি ও স্যানিটেশন ব্যবস্থা গুরুত্বপূর্ণ।আপনার ক্ষেত্রে শিরায় তরল এবং অ্যান্টিবায়োটিক দিয়ে দ্রুত চিকিৎসার প্রয়োজন হবে।

কলের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ এবং কলের উচ্চতর বিপদজনক বলে পরিচিত এলাকায় প্রতিরোধের জন্য জল ও স্যানিটেশন উন্নত করার সাথে আমাদের কলের ভ্যাক ব্যবহার করা উচিত।কলের হলূক একটি মধ্যকার সংক্রমণ যা ভিব্রিও কলের ব্যাটেরিয়া দ্বারা দত্ত খাবার বা জল নিয়ন্ত্রণের কারণে। কলের জনস্বাস্থ্যের জন্য একটি ভোটাভুটি এবং অসাম্য ও সমাজ উন্নয়নের অভাবের চিহ্ন।কলেরা একটি গুরুতর রোগ যা তীব্র পানিযুক্ত মধুরিয়া হতে পারে।

 দূষিত খাবার বা পানির পরামর্শের পর একজন একজনকে দেখাতে ২ ঘণ্টা থেকে ৫ ঘণ্টার মধ্যে ১ (২)। কলেরা এবং শিশুকে প্রাপ্ত বয়স্ক শিশু নিজে করা হয় এবং যদি পুলিশ না করা হয় তবে কয়েক ঘণ্টার মধ্যে মারা যেতে পারে। ভি. কলেরে সংমিশ্রিত বহু লোকের উপসর্গ দেয় না, যদিও ব্যাকটেরিয়া সংক্রমণের পর ১-১০ ক্রিয়ার জন্য তাদের মধ্যে থাকে এবং পরিবেশে ফিরে যায়, অন্য লোক সংক্রামিত হয়। গণে লোকে উপসর্গ দেখায় তাদের মধ্যে বেশি ভাগের ভাগেরইর্গ বা মাঝারি উপসর্গ থাকে, যখনলঘুদের মধ্যে তীব্র শূন্যতা সহ পানিযুক্ত মধুরিয়া হয়। এর চিকিৎসা না হলে মৃত্যুও হতে পারে।

কলেরার ইতিহাস

১৯ শতকের সময়, কলের ভারত গাঙ্গেয় বদ্বীপের মূল জলাধার থেকে বিশ্বে বিষাদ পড়ে। পরবর্তী সংখ্যাটি মহামার সমস্ত মহাদেশ লক্ষী লক্ষ্য অর্জন করা। বর্তমান (সপ্তম) মহামারিটি ১৯৬১ সালে দক্ষিণ এশিয়ায় শুরু হয়েছিল, ১৯৭১ সালে আফ্রিকা এবং ১৯৯১ সালে আমেরিকা যুদ্ধ ছিল। কলেরা এখন অনেক দেশের স্থানীয়। ভি. কলের অনেক সেরোগ্রুপ আছে, কিন্তু কেবলমাত্র - ০১এবং O১৩৯- প্রাদুর্ভাব ঘ. V. কলের ০১ প্রস্তাব সব প্রাদুর্ভাবের কারণ হয়েছে। V. কলেরি ০১৩৯ - চিত্র প্রথম ১৯৯২ সালে শনাক্ত হয়েছিল - অতীতে প্রাদুর্ভাব ঘটানো, কিন্তু শুধুমাত্র বিক্ষিপ্ত ক্ষেত্রে শনাক্ত করা হয়েছে। এশিয়ার এ কখনই ব্যবহার করা। গঠন সেরোগ্রুপ দ্বারা সৃষ্ট পছন্দের মধ্যে কোন ভিন্নতা নেই।

এপিডেমিলিওজি, বিপদের কারণ এবং রোগের কারণ

কলের স্থানীয় বা মহামারি হতে পারে। একটি কলের এলাকা হল একটি এলাকা ক্ষতিকারক-এ যেখানে একটি স্থানীয় স্থানীয় সহ 3টি সক্রিয় কলেরা কেস গঠন করা হয়েছিল (অর্থাৎ দল অন্য পক্ষ থেকে প্রকাশ করা না হয়)। একটি কলেরা প্রাদুর্ভাব/মহামারী দুই দেশের স্থানীয় ঘটতে পারে এবং সেই দেশের কলেরা দেখতে হবে না। কলেরা মহামার দেশটির একটি প্রাদুর্ভাব ঋতুগত বা বিক্ষিপ্ত হতে পারে এবং প্রত্যয় সংখ্যার চেয়ে বেশি অগ্রগতি করে।

 যে দেশের কলেরব না, সেখানে কলের জৈব 1টি নিশ্চিত দ্বারা প্রাদুর্ভাবকে সংজ্ঞায়িত করা হয়। কলেরা পরিষ্কার জল এবং স্যানেশন অপপ্র্যাপ্ত নেটওয়ার্ক সুবিধার সাথে ঘনিষ্ঠভাবে অন্তর্ভুক্ত। মানবিক অপরাধে পরিণতি - যেমন জল এবং স্যানিটেশন ব্যবস্থা ব্যাঘাত, বাপ্যাপ্ত জনবর্ণকী শিকে জনসংখ্যার স্থানচ্যুতি - ব্যাকটেরিয়া উপস্থিত বা প্রবর্তিত হলে কলের ক্ষতি হতে পারে।

 সংক্রমিত মরদেহ মহামারীর হার হিসাবে কখনও শব্দ করা হয়নি। গত কয়েক বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে কলের সমস্যা বিস্তারিত তথ্য। ২০২০ সময় ৩২৩ টি ক্ষেত্রে, ২৪টি দেশ থেকে ৮৫৭ ক্ষেত্রে পরিস্থিতি আদান প্রদান করা হয়েছিল ৩. এই পরিক্ষা রোগ এবং রোগের মানক গঠনের কারণে নজরদারি ব্যবস্থা সীমানা এবং সীমানা এবং রেকর্ডের প্রভাব পড়ার ভয়ের কারণে এর অনেকগুলি রেকর্ড করা হচ্ছে।

আইন ও নিয়ন্ত্রণ

কলের নিয়ন্ত্রণে এবং মৃত্যু কমতে একটি বহুমুখী পদ্ধতির চাবিকাঠি। নজরদারি, জল, স্যানিটেশন এবংস্বাস্থ্যবিধি, সামাজিক সংহতি, সংস্কৃতি এবং আমাদের কলেরা ভ্যাকের সংমিশ্রণ ব্যবহার করা হয়।
কলের নজরদারি একটি সমন্বিত রোগের নজরদারি ব্যবস্থা নেওয়া উচিত যাতে স্থানীয় প্রতিক্রিয়া হয় এবং বিশ্ব তথ্য-আদান-প্রদান অন্তর্ভুক্ত থাকে। তারপরে পুলিশদের মল নমুনায় ভি। কলেরি শনাক্ত করার মাধ্যমে নিশ্চিত করা হয়। 

কলেরা রোগের চিকিৎসা দ্রুত ডায়াগস্ট শব্দিক (RDTs) ব্যবহার করে শুরু করা সহজ করা যেতে পারে, যেখানে এক বা ইবাচক নমুনা কলেরা সতর্কতা ত্রিগার করে। সংস্কৃতি বা পিসিআর দ্বারা নিশ্চিতকরণের জন্য নমুনা পরীক্ষাগার নম্বর। কলের সংঘটন প্রক্রিয়াকরণ (নির্ণয়) এবং পরিবর্তন (ডাটা সংগ্রহ, সংকলন এবং পরীক্ষা) স্থানীয়ভাবে সক্ষমতা করার জন্য, একটি নজরদারি ব্যবস্থা এবং নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রবিন্দু। । আন্তর্জাতিক স্বাস্থ্য নিয়মমালার মিল, কলের সমস্ত ক্ষেত্রে পরবর্তী আর নিয়ন্ত্রণমূলক নয়। বৈশিষ্ট্যযুক্ত,

কলেরা রোগে জল এবং স্যানিটেশন হস্তক্ষেপ

কলের দীর্ঘমেদী সমাধান উন্নয়ন এবং পানীয় জলের সর্বজনীন লঙ্ঘন এবং পর্যাপ্ত স্যানের মধ্যে রয়েছে। কলের হটস্পট উড্ডয়ন জল, মৌল স্যানিটেশন এবং ভাল নিয়মনীতির ব্যবহার নিশ্চিত করার জন্য পরিবেশগত অবস্থাকে লক্ষ্য করার কর্মকাণ্ডের মধ্যে অভিযোজিত দীর্ঘমেয়াদী টেকসই ওয়াশ সমাধানের। কলেরা প্রচেষ্টা, এই ধরনের হস্তক্ষেপগুলি অন্যান্য জলবাহিত ইচ্ছার বিস্তৃত পরিসরকে উত্তর দেয়, সেইসাথে দারিয়ে, অপু শিক্ষা এবং সম্পর্কিত লক্ষ্য অর্জন। কলের জন্য ওয়াশ সমাধানগুলি টেকসই উন্নয়ন লক্ষ্য গঠন (SDG 6) এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

কলেরা রোগের চিকিৎসা

কলের একটি সহজ উপযুক্ত রোগ। ওরাল রিফ সলিউশন (ORS) এর দ্রুত গতির মাধ্যমে লোকের সফলভাবে কলেরা রোগের চিকিৎসা করা যেতে পারে। ডাব্লুএইচও/ইউনিসেফ ওআরএসএসএস স্ট্যান্ডার্ড স্যাচেট ১ লিটার (লি) পরিষ্কার জলে দ্রবীভূত হয়। প্রাপ্তবয়স্ক রোগীদের প্রথম ডাক্তারের প্রথম মাঝারি ডিহাফেশনের চিকিৎসা ও ৬ লিটারআরএস প্রয়োজন হতে পারে। আপনার ডিহাইড্রেটেড রোগীরা শক নিয়ন্ত্রণে থাকে এবং তাদের দ্রুত শিরায় গ্রহণের প্রয়োজন হয়। 

এই রোগীদের ডায়রিয়ার সময় কমতে, রিহাইড্রেশন তার কমতে তাদের মিলের ভিতর। টিন্টিবায়ো সংস্থার শক্তি প্রয়োগ করা, কারণ এটি কলের বিস্তারিত কোন প্রভাব নেই অ্যান্টিমাইক্রোবিয়াল অ্যান্টি শক্তি কলের প্রাদুর্ভাবের সময় দ্রুত চিকিৎসা জাতীয় পদ্ধতি। প্রাথমিক এবং সঠিক চিকিৎসার সাথে, পরিস্থিতি হার ১% এর শান্তনামা উচিত।

জিঙ্ক হল ৫ জুন কম মধুর পথের জন্য গুরুত্বপূর্ণ, যা মধুরিয়ার সময়ও দেয় এবং তীব্র জলাতঙ্কের অন্যান্য এপি সোডকে বাধা দিতে পারে।জনগণের সম্প্রীকতার অর্থ হল মানুষ এবং সম্প্রদায়কে বিকাশ করা এবং শুরুর প্রক্রিয়ার অংশ। স্থানীয় সংস্কৃতি এবং প্রতিক্ষামূলক স্বাস্থ্যবিধি ব্যবস্থা গ্রহণ সাবানের মাধ্যমে হাত ধোয়া, শান্তি ও খাদ্য সংরক্ষণের আদর্শকে নিয়ন্ত্রণের মতো ক্রিয়াকলাপ গণনা করার চেষ্টা করুন। রোগীর মধ্যে

কলেরার রোগ নির্ণয় এবং কলেরা রোগের প্রতিরোধ

কলেরা রোগের প্রতিরোধ এর পরীক্ষা করার জন্য, একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার একটি নমুনা প্রয়োজন। প্রায়শই, আপনি একটি সংগ্রহ বা ব্যাগ মধ্যে মল বৃদ্ধ করা হবে. কখনও কখনও, একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার মলদ্বারে একটি সোয়াব ঢোকাবেন (যেখান থেকে মল আসে)। কলেরা রোগের প্রতিরোধ করতে না পারলে অকালে মানুষ মারা যেতে পারে। তাই কলেরা রোগের প্রতিকার সম্পর্কে জানতে হবে।

নমুনাটি একটি পরীক্ষা করতে হয়, যেখানে ভোটারা এটিকে একটি মাইক্রোস্কোপ বিশ্লেষণ ব্যাকটেরিয়া ভি. কলের শনাক্ত করতে। কিছু এলাকায় যেখানে কল বেশি হয় সেখানে "ডিপস্টিক" নেটওয়ার্ক যা দ্রুত এক মিলের নন পরীক্ষা করতে পারে ডাক্তারের সবচেয়ে বেশি দেখায় কলেরা হারিয়ে তাদের কেউ অবিলম্বে তরল এবং প্রতিস্থাপন করা উচিত। একজন স্বাস্থ্য প্রদানকারী মানুষ দিতে পারেন ওরালি রিহায় সলিউশন: আপনার ভোটারে পানীয় ব্যবহার করতে পারেন, এবং পানিকে প্রজড মিল করতে পারেন।
৫ বছরের কম পুরানীকালিক মধ্যে জিঙ্ক।

V. কলের ব্যাকটেরিয়া সাধারণত দুই সপ্তাহের মধ্যে শরীর থেকে অদৃশ্য হয়ে যায়।
যারা স্বতন্ত্র স্যানিটেশন সহ বাস করেন বা যান না তাদের কলেরা দেখতে কম। কিন্তু আপনি যদি কলের জলে কোনো সমস্যায় থাকেন, তাহলে কিছু সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে:কলের জল, ফোয়াররা এবং বরফের টুকরো এ চালান। আপনি যে জল এবং থালা-বাসন ধোয়া, খাবার প্রস্তুত করতে এবং বিদায় ব্রাশ করার জন্য আপনি জল ব্যবহার করেন তার ক্ষেত্রে এই সতর্কতা প্রযোজ্য।
  • সম্পূর্ণ কম রান্না করা সামুদ্রিক বা খাবার খাওয়াবেন না।
  • বোতলজাত, তিনাজাত, সিদ্ধ বা নির্দিষ্ট রাসায়নিক দিয়ে চিকিৎসা করা হলে পানি পান করুন। এবং একটি দেশ সীলের সাথে একটি বোতল বা ক্যান আউট পান করবেন না।
  • আগে থেকে প্যাকেজ করা খাবার খান। অথবা নিশ্চিত করুন যে খাবারগুলি তাজা রান্না করা হয় এবং গরম পরিবেশন করা হয়।
  • আপনার জল জীবাণুমুক্ত করার জন্য কথা বলুন: এটি এক মিনিটের জন্য সিদ্ধ করুন। প্রতিটার পানিতে অর্কে আয়োডিনবলেট বা দুই ফোঁটা টেলোয়া ঘর ব্লিচ যোগ করুন। অথবা ক্লোরিন ট্যাবলেট ব্যবহার করুন।
  • পরিষ্কার জল দিয়ে ফল এবং শাকসবজি ফলাফল ফেলুন।

সাবান এবং পরিষ্কার জল দিয়ে আপনার হাতের নক্‌শাক, বিশেষ করে বোঝানোর পাঠ এবং আলোচনার আগে এবং বাথরুম ব্যবহার করার পরে। যদি পরিষ্কার জল এবং সাবান না পাওয়া যায় তবে ৬০% অ্যালকোহল দিয়ে তৈরি হ্যান্ডস্যানিটাইজার ব্যবহার করুন।ইউএস ফুড অ্যান্ড্রয়েড অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর জন্য একটি ভ্যাকসিন কলের (Vaxchora®)।

এটি ১৮বছর থেকে ৬৪ বছর বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য যারা কলের পুলিশ এলাকায় ভ্রমণ করতে চান। কিন্তু টিকাটিশই ব্যবহার করা হয় কারণ অধিকাংশ স্থানীয় কলেরা প্রায় স্থান না যান। অন্য সংস্কৃতি কলের ভ্যাকসিন বিদ্যমান কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে নয়।ভ্যাকসিনগুলি ১০০%কার্যকর নয়, তাই ভ্রমণের সময় আপনার এখনও যত্ন নেওয়া উচিত। খাবার এবং জলের সাথে সতর্কতা অবলম্বন করুন এবং আপনার হাত প্রায়শই নিন।

মন্তব্য,সম্ভাব্য ঝুঁকি, কলেরার লক্ষণ, কলেরা এড়াতে সতর্কতা অবলম্বন, কখন এবং কোথায় কেস রিপোর্ট করতে হবে এবং উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা নেওয়ার বিষয়ে বর্ধিত যোগাযোগের সাথে প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া জুড়ে সম্প্রদায়ের ব্যস্ততা অব্যাহত থাকে। কোথায় এবং কখন চিকিত্সা করা উচিত তা সহ চাহিদাগুলি মোকাবেলা করার জন্য সম্প্রদায়গুলিকে উন্নয়নশীল প্রোগ্রামগুলির অংশ হওয়া উচিত।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url