পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয়

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয়।আমরা প্রায় সময় আমাদের পাসওয়ার্ড ভুলে যাই এর ফলে আমাদের নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় হল কিছু পন্থা অবলম্বন করা। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয়। চলুন তাহলে জেনে নেয়া যাক পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় কি। 

কিছু হারানো যেমন একটি ভয়ঙ্কর অনুভূতি. সেই মুহূর্তটির কথা মনে আছে যখন আপনি আপনার ফোনটি খুঁজে পাননি? নাকি আপনার চাবি কোথাও দেখা যাচ্ছিল না? অথবা আপনার ক্রেডিট কার্ড যেখানে থাকা উচিত ছিল না? তাই আতঙ্কিত না হওয়ার জন্য কঠোর চেষ্টা করার সময় আপনি তাদের আবার না পাওয়া পর্যন্ত আপনি সবকিছু বন্ধ করুন। একজন LastPass ব্যবহারকারী হিসাবে, আপনার মাস্টার পাসওয়ার্ডটি ঠিক সেখানে এমন কিছু হিসাবে রয়েছে যা আপনি ছাড়া বাঁচতে পারবেন না।

পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় 

LastPass, সর্বোপরি, আপনার জন্য আপনার সমস্ত পাসওয়ার্ড, পিন এবং অন্যান্য প্রয়োজনীয় ডিজিটাল ডেটা নিরাপদে সঞ্চয় এবং এনক্রিপ্ট করে। এবং আপনি যদি আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য দীর্ঘ র্যান্ডম পাসওয়ার্ড তৈরি করতে LastPass ব্যবহার করে থাকেন তবে আপনি সত্যিই আপনার ভল্টে অ্যাক্সেস হারাতে চান না। কিন্তু – হাঁপাতে হাঁপাতে – আপনি যদি আপনার মাস্টার পাসওয়ার্ড ভুলে যান তাহলে কি হবে? আপনি অ্যাক্সেস ফিরে পেতে পারেন? আপনার ভল্ট হারিয়ে গেছে?

প্রকৃতপক্ষে, LastPass-এ আমরা আপনার মাস্টার পাসওয়ার্ড জানি না। মাস্টার পাসওয়ার্ড কখনই আমাদের কাছে পাঠানো বা শেয়ার করা হয় না। যেহেতু আমাদের কাছে এটি নেই, তাই আমরা কখনই মাস্টার পাসওয়ার্ড পাঠাতে পারি না বা আপনাকে একটি নতুন করতে পারি না।

 কিন্তু, আপনার ভল্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে এবং আপনার মাস্টার পাসওয়ার্ড রিসেট করতে আপনাকে সহায়তা করার জন্য অ্যাকাউন্ট পুনরুদ্ধারের বিকল্প রয়েছে। লাস্টপাস অ্যাকাউন্ট পুনরুদ্ধার কীভাবে কাজ করে তা অন্বেষণ করা যাক, যাতে আপনি জানেন কী আশা করতে হবে এবং কীভাবে সময়ের আগে প্রস্তুতি নিতে হবে। পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় হলো কোন জায়গায় পাসওয়ার্ডটি লিখে রাখতে হবে।

কিভাবে LastPass অ্যাকাউন্ট পুনরুদ্ধার ভিন্ন

সাধারণত, আপনি যখন একটি অনলাইন অ্যাকাউন্টে আপনার পাসওয়ার্ড ভুলে যান, ওয়েবসাইটটি আপনাকে একটি রিসেট লিঙ্ক পাঠাবে৷ সেই ওয়েবসাইটগুলি আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বর ব্যবহার করে প্রমাণ করতে যে আপনি সেই ব্যক্তি যাকে আপনি বলছেন। যখন আপনি তাদের পাঠানো লিঙ্কে ক্লিক করেন, আপনি আপনার পাসওয়ার্ড রিসেট করতে পারেন।

LastPass এর সাথে অ্যাকাউন্ট পুনরুদ্ধার একটু ভিন্নভাবে কাজ করে। আমরা একটি শূন্য-জ্ঞান নিরাপত্তা মডেল দিয়ে LastPass তৈরি করেছি। এটি বলার একটি অভিনব উপায় যে LastPass-এ কখনই আপনার মাস্টার পাসওয়ার্ড থাকে না, যে পাসওয়ার্ডটি আপনি আপনার ভল্ট আনলক করতে এবং এতে আপনার সঞ্চয় করা সবকিছু এনক্রিপ্ট করতে ব্যবহার করেন।

 পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় হল আপনার LastPass অ্যাকাউন্টের সমস্ত এনক্রিপশন এবং ডিক্রিপশন আপনার ডিভাইসে হয়, আমাদের নয় সার্ভার যেহেতু মাস্টার পাসওয়ার্ড কখনই আপনার ডিভাইস ছেড়ে যায় না, তাই আমাদের কখনই এটিতে অ্যাক্সেস নেই। জিরো-নলেজ এনক্রিপশন নিরাপত্তার জন্য চমৎকার কিন্তু এর মানে হল যে অ্যাকাউন্ট পুনরুদ্ধারকে ভিন্নভাবে কাজ করতে হবে, এবং বিকল্পগুলি কিছু উপায়ে আরও সীমিত।

উদাহরণস্বরূপ, আপনার জন্য অ্যাকাউন্ট রিসেট করার পরিবর্তে, আপনি আপনার ডিভাইসে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের মাধ্যমে যান এবং মাস্টার পাসওয়ার্ড পুনরায় সেট করতে সেই ডিভাইসে নিরাপদে সঞ্চিত তথ্য ব্যবহার করুন৷

কিভাবে আপনার LastPass অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

 অ্যাকাউন্ট পুনরুদ্ধার  যাকে আমরা বলি আপনার মাস্টার পাসওয়ার্ড রিসেট করার প্রক্রিয়া৷ আপনার LastPass মাস্টার পাসওয়ার্ড রিসেট করার একমাত্র উপায় হল অ্যাকাউন্ট পুনরুদ্ধার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া।

পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় হল মনে রাখবেন যে আপনার LastPass মাস্টার পাসওয়ার্ড হল আপনার ভল্টের আপনার এনক্রিপশন কী। অ্যাকাউন্ট পুনরুদ্ধার LastPass-কে আপনার ডিভাইসে নিরাপদ, স্থানীয় ডেটা ব্যবহার করার অনুমতি দেয় আপনার পরিচয় প্রমাণ করতে এবং একটি নতুন মাস্টার পাসওয়ার্ড দিয়ে আপনার ভল্টের পুনরায় এনক্রিপশনের সুবিধা দেয়৷


আপনার LastPass অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে, আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন বিকল্পে ক্লিক বা ট্যাপ করে শুরু করবেন। যাইহোক, অ্যাকাউন্ট পুনরুদ্ধারের পরে যা ঘটবে তা আপনি একটি ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার বনাম একটি স্মার্টফোন বা ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইস ব্যবহার করছেন কিনা তার উপর নির্ভর করে কিছুটা ভিন্ন।

মোবাইল বনাম ডেস্কটপে অ্যাকাউন্ট পুনরুদ্ধার

একটি কম্পিউটারে, আপনি আপনার অ্যাকাউন্ট রিসেট করতে ব্রাউজার এক্সটেনশনে সঞ্চিত একটি  পুনরুদ্ধার এক-কালীন পাসওয়ার্ড  ব্যবহার করবেন৷ আপনি লগ ইন করার সময় LastPass ব্রাউজার এক্সটেনশন স্বয়ংক্রিয়ভাবে এককালীন পুনরুদ্ধারের পাসওয়ার্ড তৈরি করে এবং সংরক্ষণ করে। 

 এবং অ্যাকাউন্ট পুনরুদ্ধার শুরু করুন পদক্ষেপ LastPass আপনাকে একটি লিঙ্ক ইমেল করে যা ক্লিক করা হলে, সেই স্থানীয় পুনরুদ্ধারের এক কালীন পাসওয়ার্ড খুঁজে পেতে LastPass সক্রিয় করে। একবার অবস্থিত এবং ব্যবহার করা হলে, আপনি একটি নতুন মাস্টার পাসওয়ার্ড তৈরি করতে এবং আপনার ভল্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে সক্ষম হবেন।

অথবা, আপনি যদি আগে থেকেই SMS অ্যাকাউন্ট পুনরুদ্ধার সেট আপ করেন , তাহলে আপনাকে একটি লিঙ্ক ইমেল করার পরিবর্তে একটি কোড পাঠানো হবে৷ সেই কোড দিয়ে, আপনি আবার আপনার মাস্টার পাসওয়ার্ড রিসেট করতে পারেন।

আপনি যদি স্মার্টফোন বা ট্যাবলেটে LastPass মোবাইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের প্রক্রিয়াটি একটু ভিন্ন দেখায় । পরিবর্তে, আপনি আপনার মাস্টার পাসওয়ার্ড পুনরায় সেট করতে ডিভাইসে সংরক্ষিত বায়োমেট্রিক্স ব্যবহার করবেন।

 পাসওয়ার্ড মনে রাখতে না পারলে করণীয় আপনিম নে রাখবেন যে আপনার ডিভাইসে বায়োমেট্রিক্স সক্রিয় থাকতে হবে এবং অ্যাকাউন্ট পুনরুদ্ধার ব্যবহার করার আগে মোবাইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার নির্বাচন করুন । আপনি যদি আগে আপনার LastPass মোবাইল অ্যাপে মোবাইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার সেট আপ না করে থাকেন আপনার মাস্টার পাসওয়ার্ড ভুলে গেলে, অ্যাকাউন্ট পুনরুদ্ধার সেই ডিভাইসে কাজ করবে না।

 যাইহোক, আপনি যদি এই পদক্ষেপগুলি আগে থেকেই সম্পন্ন করে থাকেন, তাহলে মোবাইল অ্যাপে পাসওয়ার্ড ভুলে গেছেন বিকল্পে ট্যাপ করুন। এর পরে, LastPass আপনাকে আপনার ফেসআইডি, টাচআইডি বা ফিঙ্গারপ্রিন্ট সোয়াইপ লিখতে অনুরোধ করবে। একবার বায়োমেট্রিক ডেটা গৃহীত হলে, LastPass আপনাকে একটি নতুন মাস্টার পাসওয়ার্ড লিখতে অনুরোধ করবে।

অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য প্রস্তুতির পদক্ষেপ

উপরে ব্যাখ্যা করা হয়েছে, আপনি যদি আপনার LastPass মাস্টার পাসওয়ার্ড ভুলে যান তবে আপনি সফলভাবে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন তা নিশ্চিত করতে আপনি কয়েকটি জিনিস করতে পারেন।আপনি নিয়মিত ব্যবহার করেন এমন ব্রাউজারে LastPass ব্রাউজার এক্সটেনশনটি ইনস্টল করুন ।

কোনো ক্লিনিং বা নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করবেন না যা অসাবধানতাবশত LastPass এক্সটেনশন মুছে ফেলতে পারে বা অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য LastPass দ্বারা সংরক্ষিত স্থানীয় ডেটা মুছে ফেলতে পারে। আপনি যদি তা করেন, তাহলে LastPass ফাইলগুলিকে শ্বেত তালিকাভুক্ত করতে ভুলবেন না যাতে এককালীন পুনরুদ্ধারের পাসওয়ার্ডগুলি নিষ্ক্রিয় বা মুছে না যায়৷

জরুরী অ্যাক্সেস সক্ষম করুন যাতে আপনি অক্ষম হলে একটি বিশ্বস্ত পরিচিতি আপনার ভল্ট পুনরুদ্ধার করতে পারে৷একটি শক্তিশালী, স্মরণীয় মাস্টার পাসওয়ার্ড তৈরি করুন, যাতে আপনি এটি ভুলে যাওয়ার সম্ভাবনা কম

একটি শক্তিশালী, স্মরণীয় মাস্টার পাসওয়ার্ড তৈরি করুন

LastPass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা আপনার অনেক সময় এবং শক্তি বাঁচাতে পারে । এটি আপনার পাসওয়ার্ডগুলিকে অটোপাইলটে রাখে, তাই আপনার অ্যাকাউন্টগুলিতে কীভাবে লগ ইন করবেন তা নিয়ে আপনাকে ভাবতে হবে না - এটি ঘটে। স্পষ্টতই, যদিও, আপনি যখন LastPass ব্যবহার শুরু করেন তখন আপনার মাস্টার পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। 

আপনি শুধু এটিকে শক্তিশালী করতে চান না যেহেতু এটি আপনার অন্যান্য পাসওয়ার্ডগুলিকে সুরক্ষিত করে  মাস্টার পাসওয়ার্ডটি টাইপ করা এবং মনে রাখাও সহজ হওয়া উচিত। তাহলে আপনি কীভাবে একটি মাস্টার পাসওয়ার্ড তৈরি করবেন যা সেই সমস্ত চাহিদার ভারসাম্য বজায় রাখে?

সেরা কৌশলগুলির মধ্যে একটি হল একটি পাসফ্রেজ তৈরি করা যা আপনার কাছে অর্থপূর্ণ কিছু হওয়ার সময় দীর্ঘ এবং অনন্য। একটি উদাহরণ হতে পারে: Ilovethecolorblueandmyeyesareblueto. এটি কিছুটা এলোমেলো এবং নির্বোধ, তবে এমন কিছু যা আপনি কয়েকবার টাইপ করার অনুশীলন করলে সহজেই আপনার মাথায় আটকে যাবে। উপরন্তু, এটি এখনও খুব নিরাপদ থাকাকালীন ব্যবহার করা সহজ  এটি 36 অক্ষর দীর্ঘ! এমনকি আপনি অতিরিক্ত শক্তির জন্য সংখ্যা এবং চিহ্ন দিয়ে কয়েকটি অক্ষর প্রতিস্থাপন করতে পারেন।


আপনি যদি LastPass ব্যবহার করেন তবে উপরের ধাপগুলি অনুসরণ করতে কয়েক মিনিট সময় নিন। ব্যাকআপ অ্যাকাউন্ট পুনরুদ্ধারের বিকল্পগুলি সক্ষম করা আপনাকে মানসিক শান্তি দেবে৷ আপনি যদি আপনার মাস্টার পাসওয়ার্ড ভুলে যান,

 আপনি অ্যাকাউন্ট পুনরুদ্ধার প্রক্রিয়া অনুসরণ করে আরও আত্মবিশ্বাসী হবেন। আপনার পাসওয়ার্ড সুরক্ষা সুরক্ষিত এবং সহজ করার জন্য LastPass আপনাকে যে সমস্ত প্রস্তাব দেয় তা ব্যবহার করুন যখন আপনার এটির প্রয়োজন হলে আপনি সর্বদা আপনার ভল্টে অ্যাক্সেস পাবেন।

ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার করার পদ্ধতি

দেখা যাক ঘটনাগুলির এই ক্রমটি পরিচিত মনে হচ্ছে কিনা: আপনি LastPass-এর মতো একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন - LastPass মাস্টার পাসওয়ার্ড ভুলে গেছেন - আপনার কোনো লগইন অ্যাক্সেস করতে পারবেন না - ইন্টারনেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং ব্যবহার করতে পারবেন না  বিভ্রান্ত, বিচলিত এবং হতাশ৷ 

যে কোন একটি ঘণ্টা বাজছে? এটি করা উচিত - কারণ যদি একটি অনলাইন অ্যাকাউন্ট থেকে লক আউট হওয়ার চেয়ে খারাপ কিছু থাকে তবে এটি আপনার সমস্ত অনলাইন অ্যাকাউন্ট থেকে লক হয়ে যাচ্ছে। সৌভাগ্যবশত, আপনি যদি আপনার LastPass মাস্টার পাসওয়ার্ড হারিয়ে ফেলে থাকেন বা ভুলে যান, তাহলে এখনই এটি পুনরুদ্ধার করার একটি উপায় রয়েছে। এবং আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে এটি সম্পন্ন হয়.

  • ভুলে যাওয়া লাস্টপাস মাস্টার পাসওয়ার্ড কীভাবে পুনরুদ্ধার করবেন
  • একটি ভাল এবং নিরাপদ লাস্টপাস প্রতিস্থাপন ১ পাসওয়ার্ড
  • ভুলে যাওয়া লাস্টপাস মাস্টার পাসওয়ার্ড পুনরুদ্ধার করার ৪টি পদ্ধতি
আপনি যদি কখনও ভুলে যান তবে আপনার মাস্টার পাসওয়ার্ড পুনরুদ্ধার করার বিভিন্ন উপায় রয়েছে৷ দুর্ভাগ্যবশত, গ্রাহক পরিষেবা কল করা সেই তালিকায় নেই৷ আপনার ইউনিফাইড পাসওয়ার্ড শুধুমাত্র আপনার জন্য উপলব্ধ এবং LogMeIn, LastPass-এর পিছনে থাকা কোম্পানির মধ্যে কেউ দেখা বা রিসেট করতে পারে না। 

সুতরাং আপনার সঠিক পরিস্থিতির উপর নির্ভর করে আপনাকে নীচে দেখানো এই পদ্ধতিগুলির মধ্যে একটি চেষ্টা করতে হবে। এটি সহজ করার জন্য, আমরা তাদের পরিস্থিতি-ভিত্তিক বিভাগগুলিতে বিভক্ত করেছি:

লাস্টপাস মাস্টার পাসওয়ার্ড ভুলে গেছি
LastPass পুনরুদ্ধার পৃষ্ঠাতে যান এবং পরিষেবার জন্য আপনি যে ইমেল আইডি ব্যবহার করেন সেটি ইনপুট করুন।

নিরাপত্তা ইমেল বিকল্প সক্রিয় করা হয়েছে যে অনুমান, আপনি সেই ইমেল ঠিকানায় একটি পুনরুদ্ধার লিঙ্ক পাবেন।

ইমেল খুলুন এবং পুনরুদ্ধার লিঙ্ক অনুসরণ করুন. আপনি কিভাবে আপনার পাসওয়ার্ড রিসেট করবেন তার নির্দেশাবলী দেখতে পাবেন। একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে তাদের অনুসরণ করুন এবং আপনার যদি MFA সেট আপ থাকে তবে এটি আরও প্রমাণীকরণ করুন।

যখন আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন যে পাসওয়ার্ড রিসেট সফল হয়েছে, আপনি লগ আউট করতে পারেন এবং নতুন পাসওয়ার্ড দিয়ে আবার লগ ইন করতে পারেন৷

দ্রষ্টব্য: আপনি একটি নতুন পাসওয়ার্ড সেট করার সময় একটি পাসওয়ার্ড ইঙ্গিত সেট করার পরামর্শ দেওয়া হয়৷ আপনি যদি ইতিমধ্যেই এটি করে থাকেন, তাহলে আপনার লক করা LastPass অ্যাকাউন্টে প্রবেশ করার আরেকটি উপায় আছে।

পদ্ধতি ২: পাসওয়ার্ড ইঙ্গিত
অনেক লোক নম্র পাসওয়ার্ডের ইঙ্গিতে মনোযোগ দেয় না কারণ আমাদের মধ্যে বেশিরভাগই মনে করেন না যে আমরা আমাদের পাসওয়ার্ড ভুলে যাব। দুর্ভাগ্যবশত, এটাই আপনাকে প্রথম সমস্যায় ফেলেছে তাই না? আপনার যদি ইতিমধ্যে একটি থাকে তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:আপনার ইমেল ইনবক্স চেক করুন, পাসওয়ার্ডের ইঙ্গিতটি দেখুন এবং, যদি এটি আপনাকে পাসওয়ার্ড মনে রাখে, লগ ইন করতে এটি ব্যবহার করুন।

পদ্ধতি ৩: LastPass মাস্টার পাসওয়ার্ডের জন্য মোবাইল অ্যাকাউন্ট পুনরুদ্ধারআপনি যদি একটি পাসওয়ার্ড ইঙ্গিত সেট না করেন বা এটি আপনাকে প্রকৃত পাসওয়ার্ড মনে রাখতে সাহায্য না করে তাহলে কী হবে৷

 তখন কি? ঠিক আছে, আমরা আশা করি আপনি আপনার Android/iOS প্রিমিয়াম স্মার্টফোন বা ট্যাবলেট এমনভাবে সেট আপ করেছেন যা আপনাকে LastPass-এর জন্য আপনার বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করতে দেয়। আপনার কাছে এই বিকল্পটি থাকলে, আপনি প্রবেশ করার সাথে সাথে নিজেকে প্রমাণীকরণ এবং আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার চেয়ে সহজ আর কিছুই নেই৷

আমি আমার লাস্টপাস মাস্টার পাসওয়ার্ড ভুলে গেছি

আপনি দেখতে পাচ্ছেন, এই বিশেষ পদ্ধতিটি তখনই সাহায্য করবে যদি আপনি মাস্টার পাসওয়ার্ড ভুলে যাওয়ার আগে সেট আপ করা হয়ে থাকে। আপনি যদি একটি পুনরুদ্ধার ইমেল বা এসএমএস সক্ষম না করে থাকেন এবং আপনি একটি পাসওয়ার্ড ইঙ্গিত সেট না করে থাকেন, তবে এখনও হাল ছেড়ে দেবেন না৷ এখনও একটি বিকল্প আছে.

পদ্ধতি ৪: টাইম-মেশিন এটিকে পূর্ববর্তী মাস্টার পাসওয়ার্ডে ফিরে যান
আপনার এখানে একটু ভাগ্য দরকার কারণ এটি করার উইন্ডো মাত্র ৩০ দিন। যাইহোক, যদি আপনি সেই সময়ের মধ্যে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে থাকেন, তাহলে আপনি এটিকে আগের পাসওয়ার্ডে ফিরিয়ে আনতে পারেন এবং LastPass অ্যাক্সেস করতে এটি ব্যবহার করতে পারেন।

আপনার নিরাপত্তা ইমেল লিখুন. আপনি যদি একটি সেট আপ না করে থাকেন তবে চিন্তা করবেন না - আপনি কেবল নিবন্ধিত ইমেল অ্যাকাউন্টে একটি ইমেল পাবেন৷নিশ্চিত করুন যে আপনি ২ ঘন্টার মধ্যে ইমেল লিঙ্কটিতে ক্লিক করেছেন বা এটির মেয়াদ শেষ হয়ে যাবে  অবশ্যই আপনার নিজের নিরাপত্তার জন্য। খোলা ব্রাউজার ট্যাবে, আপনি একটি লিঙ্ক দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং অনুরোধ করা হলে আবার নিশ্চিত করুন।

আপনার মাস্টার পাসওয়ার্ডটি এখন আবার আপনার এটি পরিবর্তন করার আগে ছিল, যাতে আপনি নিরাপদে এটি দিয়ে লগইন করতে পারেন। দুর্ভাগ্যবশত, অন্য সব ব্যর্থ হলে, আপনার একমাত্র বিকল্প হল সেই অ্যাকাউন্টটি ট্র্যাশ করা এবং একটি নতুন সেট আপ করা। কিন্তু এর অর্থ হল স্ক্র্যাচ থেকে আপনার সমস্ত শংসাপত্র প্রবেশ করানো, যা কেউ করতে চায় না।

মন্তব্য,LastPass একটি জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজার ইউটিলিটি, এতে কোন সন্দেহ নেই। যাইহোক, আপনি যদি কোনো নিরাপত্তা পূর্বশর্ত সেট আপ না করে থাকেন, তাহলে আপনি ভাগ্যের বাইরে। একটি নতুন অ্যাকাউন্ট খুলতে এবং গ্রাউন্ড আপ থেকে সবকিছু পুনরায় তৈরি করার জন্য আপনার কাছে একমাত্র বিকল্পটি অবশিষ্ট রয়েছে৷ অন্যদিকে, 1Password , যা ক্রস-প্ল্যাটফর্ম কার্যকারিতা সহ একটি সমান শক্তিশালী পাসওয়ার্ড ম্যানেজার, আপনাকে সৃজনশীল উপায়ে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে দেয়, যেমন পরিবারের সদস্যের লগইন ব্যবহার করে বা এমনকি আপনার iOS ডিভাইসে বায়োমেট্রিক লগইন বিকল্প ব্যবহার করে।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url