ওজন কমানোর খাবার তালিকা - ওজন কমানোর ঔষধ

 

স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমাতে হলে সর্বপ্রথমে জানতে হবে ওজন কমানোর খাদ্য তালিকা সম্পর্কে। কেননা শুধু খাবার কম খেলেই স্বাস্থ্যকর ভাবে ওজন কমানো সম্ভব নয়। তাই আজকে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা স্বাস্থ্যসম্মতভাবে ওজন কমানোর জন্য খাবার তালিকা প্রস্তুত করবেন সেই বিষয়ে।

এক মাসে সাত কেজি বা তার চেয়ে বেশি ওজন কমানোর জন্য কিছু কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি হয়ে পড়ে। এই পদক্ষেপের মধ্যে শুধু খাবার নিয়ন্ত্রণই নয়, পুরো জীবনযাপনকেই একটা অভ্যাসের মধ্যে নিয়ে আসতে হবে। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন তাহলেই কম সময়ে কাঙ্ক্ষিত সাফল্য মিলবে।খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের সমন্বয়ের মাধ্যমে ওজন কমানো সম্ভব। এখানে ওজন কমানোর কিছু উপায় রয়েছে।

ওজন কমানোর ঔষধ

মার্কিন যুক্তরাষ্ট্রে এফডিএ (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) দ্বারা অনুমোদিত বেশ কয়েকটি প্রেসক্রিপশন ওজন কমানোর ওষুধ রয়েছে। স্বাস্থ্যকর ডায়েট এবং নিয়মিত ব্যায়ামের সাথে মিলিত হলে এই ওষুধগুলি অতিরিক্ত ওজনের অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে।Orlistat-এটি অন্ত্রে চর্বি শোষণ ব্লক করে কাজ করে। এটি Alli বা প্রেসক্রিপশন হিসাবে Xenical হিসাবে ওভার-দ্য-কাউন্টারে উপলব্ধ।
ফেনটারমাইন-এটি একটি উদ্দীপক যা ক্ষুধা দমন করে। এটি বিভিন্ন ব্র্যান্ডের নামে পাওয়া যায়, যেমন Adipex-P, Lomaira, এবং Suprenza।
Lorcaserin-এটি মস্তিষ্কের ক্ষুধা নিয়ন্ত্রণকারী অংশকে প্রভাবিত করে কাজ করে। এটি Belviq ব্র্যান্ডের অধীনে অন্তর্ভুক্ত।
ফেন্টারমাইন-টোপিরামেট-এটি ফেন্টারমাইন এবং টপিরামেটের সংমিশ্রণ। এটি ক্ষুধা হ্রাস করে এবং পূর্ণতার অনুভূতি বাড়িয়ে কাজ করে। এটি Qsymia ব্র্যান্ডের অধীনে অন্তর্ভুক্ত।
Naltrexone-bupropion-এটি naltrexone এবং bupropion এর সংমিশ্রণ। এটি ক্ষুধা এবং ক্ষুধা হ্রাস করে কাজ করে। এটি কনট্রাভ ব্র্যান্ড নামে পাওয়া যায়।
আরো পড়ুনঃ নাকের মাংস কমানোর ঔষধ
এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ওজন কমানোর ওষুধগুলি ওজন কমানোর জন্য কোন যাদুকরি সমাধান নয় এবং সর্বদা একজন স্বাস্থ্যসেবা বিষয়ক ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা উচিত। এগুলি সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির সাথেও আসে এবং তাদের কার্যকারিতা পৃথক পরিস্থিতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ব্যায়ামের সংমিশ্রণ এখনও টেকসই ওজন হ্রাস অর্জনের সবচেয়ে কার্যকর উপায়।
আরও কয়েকটি ওজন কমানোর ওষুধ রয়েছে-
মেটফর্মিন-যদিও এটি প্রাথমিকভাবে ডায়াবেটিসের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়, মেটফরমিন ওজন কমানোর উদ্দেশ্যেও ব্যবহার করা হয়েছে। এটি লিভার দ্বারা নিঃসৃত গ্লুকোজের পরিমাণ হ্রাস করে এবং ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে কাজ করে। এটি ওজন কমানোর জন্য অফ-লেবেল নির্ধারিত হতে পারে।
লিরাগ্লুটাইড-এটি একটি ওষুধ যা টাইপ 2 ডায়াবেটিস এবং স্থূলতার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি শরীরের একটি হরমোন অনুকরণ করে কাজ করে যা ক্ষুধা এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। এটি Saxenda ব্র্যান্ড নামে পাওয়া যায়।
ডুলাগ্লুটাইড-এটি একটি ওষধ যা টাইপ 2 ডায়াবেটিস এবং স্থূলতার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি ইনসুলিন উত্পাদন বৃদ্ধি এবং ক্ষুধা হ্রাস করে কাজ করে। এটি ব্র্যান্ড নাম Trulicity অধীনে উপলব্ধ।
ওজেম্পিক-এটি একটি ওষুধ যা টাইপ 2 ডায়াবেটিস এবং স্থূলতার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি ক্ষুধা হ্রাস করে এবং ইনসুলিন উৎপাদন বৃদ্ধি করতে কাজ করে। এটি ওজেম্পিক ব্র্যান্ড নামে পাওয়া যায়।
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ওজন কমানোর ওষুধ সবার জন্য উপযুক্ত নয়, এবং কারো কারো ক্ষেত্রে contraindication থাকতে পারে বা অন্য ওষুধ সেবন করতে করতে পারেন। ওজন কমানোর ওষুধ খাওয়ার আগে একজন স্বাস্থ্যসেবা বিষয়ক ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url