নাকের মাংস কমানোর ওষুধ - নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব নাকের মাংস কমানোর ওষুধ এবং নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় । নাকের মাংস বাড়ার ফলে আমাদের নানারকম সমস্যার সম্মুখীন হতে হয়। আমরা অনেকেই নাকের মাংস কমানোর ওষুধ এবং নাক বন্ধ হওয়ার কারণ সম্পর্কে জানি না। সঠিক চিকিৎসার অভাবে আমাদের অনেক কষ্ট পেতে হয়। এর থেকে পরিত্রাণের উপায় হল নাকের মাংস কমানোর ওষুধ ও নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানা। চলুন তাহলে জেনে নেয়া যাক নাকের মাংস কমানোর ওষুধ এবং নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় ।

একটি স্টাফ নাক তাই বিরক্তিকর হতে পারে. কখনও কখনও আপনার নাক বন্ধ হয়ে যাবে, এবং কখনও কখনও এটি ফোটাবে। আপনি শ্বাস নেন না বা শ্বাস ছাড়েন না। আপনার মনে হতে পারে যে আপনার নাকে প্রচুর শ্লেষ্মা জমে আছে। কিন্তু নাক ফুঁকলে কিছুই বের হয় না।নাকে রক্তনালীগুলির একটি সুবিশাল নেটওয়ার্ক রয়েছে যার ভালভগুলি খোলা এবং বন্ধ হয়। যখনই আপনি একটি সংক্রমণ ধরা, আপনার অনুনাসিক স্নায়ু উদ্দীপিত হয়, যার ফলে ভালভ খোলা হয়, যার ফলে নাকে আরও রক্ত ​​​​প্রবেশ করে। এটি আপনার অনুনাসিক অংশে ফোলাভাব সৃষ্টি করে যা আপনার নাককে আটকে রাখে।

নাক বন্ধ হওয়ার কারণ

নাক বন্ধ হওয়ার বিভিন্ন কারণ রয়েছে যার মধ্যে রয়েছে:
  • নাক বন্ধ হওয়ার কারণ ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাক সংক্রমণ
  • নাক বন্ধ হওয়ার কারণ সাধারণ সর্দি
  • নাক বন্ধ হওয়ার কারণ সাইনোসাইটিস
  • এলার্জি হল নাক বন্ধ হওয়ার কারণ
  •  নাক বন্ধ হওয়ার কারণ হাঁপানি

নাকের মাংস বাড়ার অনুনাসিক লক্ষণ

অন্তর্নিহিত কারণ অনুসারে চিকিত্সার বিভিন্ন লাইন রয়েছে। যখনই জ্বরের মতো অন্যান্য উপসর্গ সহ আপনার নাক বন্ধ বা নাক বন্ধ দশ দিনের বেশি থাকে, তখন আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে। যাইহোক, একটি ঠাসা নাক একটি আগের পর্যায়ে প্রচুর ঘরোয়া প্রতিকার দিয়ে সহজেই চিকিত্সা করা যেতে পারে। ঘরোয়া প্রতিকার এবং উপশমকারী ব্যবস্থাগুলি বিরক্তিকর অনুনাসিক উত্তরণকে শান্ত করতে কার্যকরভাবে কাজ করতে পারে।
স্যালাইন দ্রবণ, বাষ্প এবং ডিকনজেস্ট্যান্টগুলি অনুনাসিক ভিড়ের বিষয়ে উদ্বেগ দূর করতে খুব সহায়ক। স্টেরয়েডগুলি আবার ব্যবহার করা যেতে পারে তবে অত্যন্ত সতর্কতার সাথে এবং সর্বনিম্নতম সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে যেহেতু একটি টানা 3 দিন বা তার বেশি সময় ধরে তাদের ব্যবহার ভিড়কে আরও খারাপ করতে পারে এবং নাকের মিউকোসার ক্ষতি করতে পারে।

নাক বন্ধ করার ঘরোয়া প্রতিকার

 স্টিম ইনহেলেশন হল নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় স্টিম ইনহেলেশন একটি ঠাসা নাক জন্য সহজ সমাধান এক. এই বিরক্তিকর নাক বন্ধ থেকে উপশম পেতে এটি পুরানো পদ্ধতি। আগে আমরা একটি পাত্রে গরম জল ঢেলে এবং বাষ্প শ্বাস নেওয়ার জন্য আমাদের মাথায় তোয়ালে রেখে বাষ্প নিতাম। কিন্তু আজ, স্টিম ইনহেলেশনের জন্য বিভিন্ন স্টিমার পাওয়া যায়। এটি আপনার মুখকে উজ্জ্বল করতে ফেসিয়ালের মতো সৌন্দর্যের উদ্দেশ্যেও ব্যবহার করা হয়। আপনি স্টিমারে অ্যান্টিসেপটিক ভেষজ যোগ করুন যেমন পেপারমিন্ট বীজ এবং প্রতিদিন  ২-৩ বার বাষ্প নিন।

 উষ্ণ সংকোচন এর মাধ্যমে নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়
একটি উষ্ণ কম্প্রেস প্রদাহ হ্রাস করে এবং অনুনাসিক গহ্বর খুলে একটি ঠাসা নাক বন্ধ করতে সাহায্য করতে পারে। আপনি আপনার নাকের বাইরে থেকে গরম চাপ প্রয়োগ করতে পারেন যা আপনাকে ভীষণভাবে সাহায্য করবে। এটি আপনার নাকের ছিদ্র এবং সাইনাসের প্রদাহ উপশম করতে এবং শ্বাস নেওয়া সহজ করতে সাহায্য করতে পারে।

 আদা
আদাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা নাক আটকানো কমাতে সাহায্য করতে পারে। এটি বন্ধ নাকের বিরুদ্ধে অত্যন্ত কার্যকর। কম্প্রেসার হিসেবে আদা ব্যবহার করতে পারেন।
কম্প্রেসারের জন্য, আপনি আদার টুকরা দিয়ে ২ কাপ জল ফুটাতে পারেন। ব্রুতে একটি তাজা ওয়াশক্লথ ভিজিয়ে রাখুন এবং ১৫ মিনিটের জন্য আপনার মুখে আলতো করে রাখুন। আপনি একটি আদা চা তৈরি করতে পারেন এবং এই চাটি প্রতিদিন তিনবার পান করতে পারেন যাতে নাক বন্ধ হয়ে যাওয়া থেকে তাত্ক্ষণিক উপশম হয়।

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় মধু

মধু বহুমুখী যা প্রতিটি অসুস্থ অবস্থায় সহায়ক। এটি ভিটামিন এবং খনিজগুলির মতো শক্তিশালী পুষ্টির একটি সমৃদ্ধ উত্স। এটিতে একটি অ্যান্টিব্যাকটেরিয়াল সম্পত্তি রয়েছে যা বিভিন্ন ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

 মধু অনুনাসিক উত্তরণ, বিরক্ত গলাকে শান্ত করতে পারে এবং অতিরিক্ত শ্লেষ্মা জমে থাকা পরিষ্কার করতে পারে।দুই টেবিল চামচ মধু এক কাপ ঈষদুষ্ণ জলের সাথে আপনার আটকে থাকা নাকের পথ পরিষ্কার করতে পারে। আপনি আপনার উপসর্গ উপশম করতে দুধ বা চায়ে মধু যোগ করতে পারেন।

রসুন হল নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

রসুন হল অ্যান্টিঅক্সিডেন্টের সর্বোত্তম উৎস যা আপনার ইমিউন সিস্টেমকে শ্বেত রক্তকণিকা বৃদ্ধি করে উদ্দীপিত করে। এটি অ্যান্টিবডি তৈরিতে সাহায্য করে যা আপনার শ্বাসযন্ত্রের অভিযোগের বিরুদ্ধে লড়াই করতে পারে।আপনি দিনে অন্তত দুবার গরম স্যুপে রসুনের কিছু লবঙ্গ বা চূর্ণ রসুন যোগ করতে পারেন।

জাম্বুরার নির্যাস এর মাধ্যমে নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

আঙ্গুর হল ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে রয়েছে Quercetin নামের একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যান্টি-অ্যালার্জিক এজেন্ট হিসেবে কাজ করে।সর্বোত্তম ফলাফলের জন্য, গরম জলে কয়েক ফোঁটা জাম্বুরার নির্যাস যোগ করুন এবং শ্বাস নিন। এই নির্যাসের বাষ্প তাত্ক্ষণিকভাবে আপনার কালো প্যাসেজ পরিষ্কার করতে পারে।

পেঁয়াজ এর মাধ্যমে নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়

ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে পেঁয়াজ বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা সমৃদ্ধ। এটি একটি শক্তিশালী গন্ধ আছে যে 5 মিনিটের জন্য পেঁয়াজের গন্ধ আপনার ঠাসা নাক পরিষ্কার করতে পারে।

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় হলো মশলা
অন্যান্য মশলার মধ্যে, কালো মরিচ আশ্চর্যজনকভাবে একটি ঠাসা নাকে কাজ করে। আপনি এক টেবিল চামচ কালো কাগজ এবং এক টেবিল চামচ মধু দিয়ে একটি পানীয় তৈরি করতে পারেন। এই উপাদানগুলো মিশিয়ে পানিতে যোগ করুন এবং পানি ফুটিয়ে নিন। এই মিশ্রণটি পান করলে নাক আটকে যাওয়া থেকে প্রচুর আরাম পাওয়া যায়।

 আপেল সিডার ভিনেগার হচ্ছে নাকের মাংস কমানোর ঘরোয়া উপায়
আপেল সিডার ভিনেগারে উপস্থিত সকল প্রয়োজনীয় পুষ্টি উপাদান নাক আটকানো থেকে মুক্তি পেতে প্রয়োজনীয়। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যও রয়েছে।২ চা চামচ সাইডার ভিনেগার গরম পানিতে মিশিয়ে দিনে অন্তত ৩ বার খান। আপনি এই পানীয়তে এক টেবিল চামচ মধুও যোগ করতে পারেন।

নাকের মাংস কমানোর ঘরোয়া উপায় হল হাইড্রেটেড থাকুন
জুস এবং স্যুপের মতো প্রচুর পরিমাণে পানি পান করা আপনার নাকের কালো দাগ কমাতে উপকারী হতে পারে। তারা আপনার অনুনাসিক প্যাসেজে শ্লেষ্মা পাতলা করতে সাহায্য করে, আপনার নাক থেকে তরল বের করে দেয় এবং আপনার সাইনাসে চাপ কমায়।

একটি নেটি পাত্র তার সবচেয়ে মৌলিক স্তরে কাজ করে। এটি শ্লেষ্মা পাতলা করে এবং অনুনাসিক প্যাসেজ থেকে বের করে দিতে সাহায্য করে। গবেষণা এই দাবিগুলিকে ব্যাক আপ করে, দেখায় যে নাক সেচ একটি কার্যকর উপায় হতে পারে সাইনাসের লক্ষণগুলি উপশম করার জন্য যখন মানক চিকিত্সার সাথে ব্যবহার করা হয়।

কখন  ডাক্তারের সাহায্য নিতে হবে

আশা করি, ঠাসা নাকের জন্য এই ঘরোয়া প্রতিকারগুলি আপনাকে কিছুটা প্রয়োজনীয় স্বস্তি পেতে সাহায্য করতে পারে। যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি কোনো অগ্রগতি বা পুনরুদ্ধারের অভিজ্ঞতা নাও পেতে পারেন। এখানে কিছু বিষয় মনে রাখতে হবে যেগুলির চিকিৎসার প্রয়োজন হতে পারে:

যদি আপনার নাক ৫ দিনের বেশি না পরিষ্কার হয় তবে এটি আরও গুরুতর কিছুর লক্ষণ হতে পারে
  • যদি আপনার শ্বাস নিতে খুব কষ্ট হয় (হয় আপনার নাক বা মুখ দিয়ে)
  • যদি আপনার অতিরিক্ত উপসর্গ থাকে যেমন সবুজ শ্লেষ্মা, বুকে আঁটসাঁটতা এবং তীব্র কাশি
  • আপনার ঠাসা নাক যদি মাথাব্যথা, কানে ব্যথা বা মুখের ব্যথার সাথে থাকে তবে এটি গুরুতর কিছু নির্দেশ করতে পারে
  • যদি আপনার জ্বর থাকে এবং নাক বন্ধ থাকে এবং ঘরোয়া প্রতিকার এবং অ্যান্টিপাইরেটিকস সত্ত্বেও সেগুলির কোনওটিই চলে না যায়
এই লক্ষণগুলি একটি গুরুতর ব্যাকটেরিয়া বা ভাইরাল সংক্রমণ বা অন্য কোনও মূল কারণের দিকে নির্দেশ করতে পারে। আপনার উপরোক্ত উপসর্গগুলি থাকলে অনুগ্রহ করে নাকের মাংস কমানোর ওষুধ খাবেন এবং আপনার ডাক্তারকে জানাতে বা তাড়াতাড়ি তাদের সাথে দেখা করতে ভুলবেন না।

নাকের মাংস কমানোর ওষুধ

নাকের মাংস কমানোর ওষুধ খাওয়ার মাধ্যমে আমরা খুব সহজেই আমাদের নাকের মাংস কমাতে পারে
। নিয়মিত নাকের মাংস কমানোর ওষুধ খেলে দ্রুত রোগ থেকে মুক্তি মিলে। চলুন তাহলে জেনে নিন নাকের মাংস কমানোর ওষুধ।

  • S.Nit
  • S.Cab
  • Thuga
  • Natmur
  • Aurum
  • Met
  • limna minor 3x
  • limna minor 6x
  • antazol nasol drop
  • afrin nasol drop

মন্তব্য, একটি ঠাসা নাক হতাশাজনক হতে পারে, অনুনাসিক পথ বন্ধ বা ফোঁটা ফোঁটা এবং অতিরিক্ত শ্লেষ্মা। কারণগুলির মধ্যে ব্যাকটেরিয়া, ভাইরাল বা ছত্রাকের সংক্রমণ, অ্যালার্জি এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছেS লক্ষণগুলি দশ দিনেরও বেশি সময় ধরে চলতে থাকলে বা জ্বরের সাথে চিকিত্সার পরামর্শ নেওয়া প্রয়োজন৷ যাইহোক, বাষ্প শ্বাস নেওয়া, উষ্ণ সংকোচন, আদা, মধু, রসুন, আঙ্গুরের নির্যাস, পেঁয়াজ, মশলা, আপেল সিডার ভিনেগার এবং হাইড্রেটেড থাকার মতো ঘরোয়া প্রতিকারের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে উপশম পাওয়া যায়। শ্বাসকষ্ট বা ক্রমাগত জ্বরের মতো গুরুতর উপসর্গগুলির জন্য, অবিলম্বে চিকিৎসা মনোযোগ অপরিহার্য এই প্রতিকার এবং উপসর্গগুলি বোঝার মাধ্যমে, ব্যক্তিরা তাদের ঠাসা নাকের অস্বস্তি নিয়ন্ত্রণ করতে পারেন এবং প্রয়োজনে বিশেষজ্ঞের মূল্যায়ন চাইতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url