ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা

   

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা। বিশেষ করে আমাদের ত্বক খুব সেনসিটিভ এর ভালো ভাবে যত্ন না নিলে খারাপ হয়ে যায় তাই আমাদের ত্বকের যত্ন নেয়া আবশ্যক ।ত্বকের যত্নের জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে পদ্ধতি অবলম্বন করলে খুব সহজেই সুন্দর হয়ে ওঠে ।এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা। চলুন তাহলে জেনে নেয়া যাক ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা।

অপ্রক্রিয়াজাত সুগন্ধি তেল প্রয়োগ করা ত্বকের জন্য আপনার ধারণার চেয়ে বেশি উপকারী হতে পারে।অ্যাভোকাডো পুষ্টিকর এবং আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। অ্যাভোকাডো তেলও একটি জনপ্রিয় রান্নার তেল যা আপনার হৃদয়ের জন্য স্বাস্থ্যকর। কিন্তু, ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের কোন উপকারিতা আছে কি? হ্যাঁ, এটি ত্বকের যত্নে তার পথ তৈরি করেছে, এবং বলা হয় যে এটি টপিক্যালি ব্যবহার করার সময় আপনার ত্বককে শান্ত ও মেরামত করে।একটি অ্যাভোকাডো ফলের সজ্জা থেকে সবুজ তেল বের করা হয়।

ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা

ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা হল কোলাজেন উৎপাদনকে উৎসাহিত করে, বার্ধক্যের লক্ষণ কমায়, ত্বককে হাইড্রেট করে এবং UV-ক্ষতিগ্রস্ত এবং স্ফীত ত্বককে প্রশমিত করে।যাদের ল্যাটেক্স অ্যালার্জি আছে তাদের এটি ব্যবহার করা এড়িয়ে চলা উচিত কারণ এটি একজিমা বা ত্বকের জ্বালা এবং ফুসকুড়ি হতে পারে

ত্বকের জন্য অ্যাভোকাডো তেল ব্যবহারের শীর্ষ 6টি সুবিধা

অ্যাভোকাডো তেল কীভাবে ব্যবহার করবেন

ত্বকের জন্য অ্যাভোকাডো তেল ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়া এবং ঝুঁকি

ইনফোগ্রাফিক: চুলের যত্নের জন্য কীভাবে অ্যাভোকাডো তেল ব্যবহার করবেন

অ্যাভোকাডো তেল কি?

অ্যাভোকাডো তেল অ্যাভোকাডো ফলের সজ্জা থেকে বের করা হয়। ফলের পাল্পে ৬০% তেল থাকে যা লিপিড সমৃদ্ধ, প্রধানত মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ওলিক i  , লিনোলিক, পামিটিক অ্যাসিড i , ভিটামিন , অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য প্রয়োজনীয় যৌগ । জৈব এবং অপরিশোধিত অ্যাভোকাডো তেল ফলের পুষ্টি ধরে রাখে। 

ত্বকের যত্নে অ্যাভোকাডো তেলের ব্যবহার মধ্য আমেরিকার প্রাচীন অ্যাজটেকদের কাছে খুঁজে পাওয়া যায়। তারা এটি একটি সূর্য রক্ষাকারী এবং প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসাবে ব্যবহার করেছে।আপনার ত্বকের যত্নের রুটিনে অ্যাভোকাডো তেল অন্তর্ভুক্ত করার কারণগুলি এখানে রয়েছে।

১. ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের  উপকারিতা এরমধ্যে প্রথমত কোলাজেন উন্নয়ন এবং ক্ষত নিরাময় প্রচার করতে পারে

 আরো পড়ুন: কলেরা রোগের লক্ষণ

অ্যাভোকাডো তেল কোলাজেনের বিকাশকে উন্নীত করতে পারে এবং ক্ষত নিরাময়কে উন্নীত করতে পারেসংরক্ষণঅ্যাভোকাডো তেল ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন এ, ডি, এবং ই সমৃদ্ধ। পশুদের গবেষণায় দেখা গেছে যে এই পুষ্টিগুলি ক্ষত সারাতে এবং ত্বকের প্রসার্য শক্তি উন্নত করতে কোলাজেনের বিকাশকে উত্সাহিত করতে পারে ।

অ্যাভোকাডো তেল ডার্মাব্রেশন এর মতো চিকিত্সার পরে ত্বককে ময়শ্চারাইজ করতে ব্যবহার করা যেতে পারে । এটি কোলাজেন উন্নয়নে সাহায্য করতে পারে এবং আপনার ত্বককে তারুণ্য ধরে রাখতে পারে। যাইহোক, মানুষের ত্বকে এর কার্যকারিতা সমর্থন করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

 আরো পড়ুনঃ বেলের শরবতের উপকারিতা

ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা এর মধ্যে দ্বিতীয় টি হল ত্বককে ময়শ্চারাইজ করতে পারে অ্যাভোকাডো তেলের লিপিড, ভিটামিন এ, সি, ডি এবং ই এবং খনিজগুলি ত্বকে পুষ্টি জোগায়। স্থানীয়ভাবে ব্যবহার করা হলে, এটি শুষ্ক, ক্ষতিগ্রস্থ এবং ফাটা ত্বককে হাইড্রেট করে। তেলে উপস্থিত লিপিডগুলি ত্বকের বাধা পুনরুদ্ধার করে এবং এর ব্যাপ্তিযোগ্যতা বাড়াতে সাহায্য করে। এর অর্থ হল অ্যাভোকাডো তেল ত্বকের যত্নের পণ্যগুলির আরও ভাল শোষণে সহায়তা করতে পারে।

অ্যাভোকাডো তেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। একটি এলোমেলো ক্লিনিকাল ট্রায়াল দেখিয়েছে যে অ্যাভোকাডো তেলের সাথে ভিটামিন বি ১২ ক্রিম সোরিয়াসিস প্রদাহ  পরিচালনা করতে সহায়তা করতে পারে। যাইহোক, এই প্রমাণ সমর্থন করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

 UV ক্ষতিগ্রস্ত ত্বক প্রশমিত করতে পারে

অ্যাভোকাডো তেল ইউভি ক্ষতি এবং প্রদাহ প্রশমিত করতে সাহায্য করতে পারে। অ্যাভোকাডো তেলের পলিহাইড্রোক্সিলেটেড ফ্যাটি অ্যালকোহল i  (PFA) UV-প্ররোচিত কোষের ক্ষতি এবং প্রদাহকে দমন করতে পারে । আপনি রোদে পোড়া দাগ প্রশমিত করতে এবং ছবি তোলা (যেমন অন্ধকার দাগ এবং পিগমেন্টেশন) প্রতিরোধ করতে অ্যাভোকাডো তেল ব্যবহার করতে পারেন।

অ্যাভোকাডো তেলের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ইউভি প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্যগুলি বার্ধক্যের লক্ষণগুলি যেমন সূক্ষ্ম রেখা , বলি, কালো দাগ এবং ত্বকের রঙ্গকতা দূরে রাখতে পারে । একটি সমীক্ষা জাফরান এবং অ্যাভোকাডো তেল ক্রিমের অ্যান্টি-এজিং সুবিধাগুলি মূল্যায়ন করেছে। এটি দেখায় যে ক্রিমটি ডার্মিস  ঘনত্ব উন্নত করেছে (এপিডার্মিসের নীচে দ্বিতীয় স্তর) ।ডার্মিস ত্বকের শক্তি এবং নমনীয়তা বজায় রাখে এবং অ্যাভোকাডো তেল ব্যবহার করে এটিকে পুনরুজ্জীবিত রাখতে পারে।

 ত্বক শক্ত করতে সাহায্য করতে পারে

ইঁদুরের উপর পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে অ্যাভোকাডো তেল কোলাজেন সংশ্লেষণ এবং ক্ষত নিরাময়কে উন্নত করতে সাহায্য করতে পারে। কোলাজেনের উৎপাদন ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে সাহায্য করতে পারে, যার ফলে ত্বকের দৃঢ়তা উন্নত হয় । এর ফলে ত্বক টানটান হতে পারে এবং এটিকে তরুণ ও মোটা দেখাতে পারে।

আরেকটি এলোমেলোভাবে নিয়ন্ত্রিত পরীক্ষায় দেখা গেছে যে অ্যাভোকাডো খাওয়া ত্বকের স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তা উন্নত করতে সাহায্য করতে পারে। এটি প্রধানত ফলের মধ্যে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ক্যারোটিনয়েড এবং ফেনোলিক যৌগগুলির উপস্থিতির কারণে, যা ত্বকের ভেতর থেকে পুষ্টি যোগায়। ফলস্বরূপ, অ্যাভোকাডো তেলটি স্যাজি ত্বককে শক্ত করার জন্য একটি কার্যকর প্রতিকার হতে পারে।

দ্রষ্টব্য: আপনার ত্বকের জন্য সর্বদা অতিরিক্ত-ভার্জিন অ্যাভোকাডো তেল ব্যবহার করুন। এটি সর্বোত্তম মানের ফল থেকে নিষ্কাশন করা হয়, এবং প্রথম প্রেস করার পরে তেল সংগ্রহ করা হয়। ফলস্বরূপ, এটি ফলের সমস্ত ভালতা ধরে রাখে।

যাইহোক, অ্যালার্জির প্রতিক্রিয়া এড়াতে একটি প্যাচ পরীক্ষা করুন।উপাখ্যানমূলক প্রমাণগুলি পরামর্শ দেয় যে অ্যাভোকাডো তেল নখের স্বাস্থ্যের জন্যও দুর্দান্ত, যার মধ্যে নখের কিউটিকল ময়শ্চারাইজিং রয়েছে।নিঃসন্দেহে অ্যাভোকাডো তেল আপনার ত্বকের যত্নের রুটিনে একটি উপকারী সংযোজন । পরবর্তী বিভাগে, এটি কীভাবে ব্যবহার করবেন তা শিখুন।

অ্যাভোকাডো তেল কীভাবে ব্যবহার করবেন

হাইড্রেশন এবং পুষ্টির জন্য স্যাঁতসেঁতে ত্বকে কয়েক ফোঁটা তেল ম্যাসাজ করুন। আপনি এটিকে আপনার প্রিয় ক্রিম, লোশন বা ফেসিয়াল অয়েলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন।ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা আপনি অন্যান্য উপকারী প্রাকৃতিক তেলের সাথে অ্যাভোকাডো তেল মিশিয়ে আপনার মুখে তেলের মিশ্রণ ব্যবহার করতে পারেন। রোজশিপ বীজ এবং মিষ্টি বাদাম তেল এবং ভিটামিন ই ত্বকের বাধা রক্ষা করে এবং আপনার ত্বককে হাইড্রেটেড রাখে ।

  • আপনার প্রয়োজন হবে
  • ১৮ মিলি অ্যাভোকাডো তেল
  • ২০ মিলি মিষ্টি বাদাম তেল
  • ১০ মিলি রোজশিপ বীজ তেল
  • ভিটামিন ই তেল ২ মিলি
  • সব তেল মিশিয়ে ড্রপার বোতলে সংরক্ষণ করুন।
  • বৃত্তাকার গতিতে মিশ্রণের ২-৩ ফোঁটা দিয়ে আপনার মুখে ম্যাসাজ করুন।
  • সেরা ফলাফলের জন্য দিনে দুবার ফেসিয়াল অয়েল ব্লেন্ড ব্যবহার করুন।

অ্যাভোকাডো পাল্প ত্বককে ময়েশ্চারাইজ করে এবং এটি নরম রাখতে পারে। মধু হল একটি ইমোলিয়েন্ট এবং হিউমেক্ট্যান্ট যা ত্বককে প্রশমিত করে এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে । এই মাস্কটি আপনার ত্বককে মসৃণ এবং নরম রাখার জন্য উপযুক্ত।

  • পাকা অ্যাভোকাডো (ম্যাশ করা)
  • অ্যাভোকাডো তেল ৪-৫ ফোঁটা
  • ১ টেবিল চামচ জৈব মধু
  • একটি মসৃণ পেস্ট তৈরি করতে সমস্ত উপাদান মিশ্রিত করুন।
  • আলতো করে আপনার সারা মুখে মাস্ক ছড়িয়ে দিন।
  • ১৫ মিনিটের জন্য এটি ছেড়ে দিন।
  • ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল এবং শিয়া মাখন ত্বকের বাধা মেরামত করে এবং এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বককে পুনরুজ্জীবিত করতে এবং তারুণ্য ধরে রাখতে সাহায্য করতে পারে।ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা ভিটামিন ই একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে পুষ্ট করে এবং বিনামূল্যে র্যাডিকেলের ক্ষতি কমিয়ে দেয় ।দ্রষ্টব্য: মোম এড়িয়ে চলুন যদি আপনার এলার্জি থাকে।

আপনার প্রয়োজন হবে

  • ১/৪ কাপ অ্যাভোকাডো তেল
  • ২ টেবিল চামচ অপরিশোধিত নারকেল তেল
  • ২ টেবিল চামচ মোম (ঐচ্ছিক)
  • আধা চা চামচ ভিটামিন ই তেল
  • ১ টেবিল চামচ শিয়া মাখন
  • ২ টি কাচের জার (১টি বড় এবং ১টি ছোট)
  • ১টি মাঝারি আকারের পাত্র
  • একটি কাচের পাত্রে সমস্ত উপাদান রাখুন।
  • একটি ডাবল বয়লারের উপরে জারটি রাখুন এবং উপাদানগুলি গলিয়ে নিন। নাড়তে থাকুন।
  • ছোট জারে ক্রিমটি স্থানান্তর করুন এবং এটি ঠান্ডা হতে দিন।
  • মটর আকারের ক্রিম দিয়ে আপনার মুখে ম্যাসাজ করুন।
  • এটি প্রতিদিন নাইট ক্রিম হিসাবে ব্যবহার করুন।

ত্বকের জন্য অ্যাভোকাডো তেলের ৬ উপকারিতা উষ্ণ জলের স্নানে কয়েক টেবিল চামচ অ্যাভোকাডো তেল যোগ করুন। আপনি শান্ত এবং প্রশান্তিদায়ক প্রভাবের জন্য আপনার প্রিয় প্রয়োজনীয় তেলের কয়েক ফোঁটা (যেমন ল্যাভেন্ডার বা রোজমেরি) এবং আপনার পেশীগুলিকে শিথিল করার জন্য এক টেবিল চামচ এপসম লবণ যোগ করতে পারেন। একটি উষ্ণ স্নানে ভিজিয়ে শিথিল করুন।

কার্লি, একজন বিউটি ব্লগার, শেয়ার করেছেন কিভাবে তিনি আভাকাডো তেল ব্যবহার করে DIY ফেস ক্লিনজার এবং প্যাক তৈরি করতে পছন্দ করেন। তিনি, তেলের উপকারিতা নিয়ে আলোচনা করে লিখেছেন, 

অনেকের মতো আমারও মুখে ব্রণ-প্রবণ ত্বক (যা হরমোনের সঙ্গে ওঠানামা করে) এবং শীতকালে একজিমা। যাইহোক, অ্যাভোকাডো তেল এবং মধু এবং ল্যাভেন্ডার ফেস ময়েশ্চারাইজারের সাথে আমার ঘরে তৈরি ফেসিয়াল ক্লিনজারের কম্বো ব্যবহার করার পর থেকে, আমার হরমোনের পিম্পল এবং একজিমা মারাত্মকভাবে কমে গেছে ।"

অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত লুপিতা নিয়ং'ও তার ত্বকের যত্নের প্রয়োজনে অ্যাভোকাডো তেলকে তার "ওয়ান-স্টপ-শপ" নাম দিয়েছেন।অ্যাভোকাডো তেল সব ধরনের ত্বকের জন্য নিরাপদ। যাইহোক, এটি অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে । আসুন তাদের এক নজরে দেখে নেওয়া যাক।

ত্বকের জন্য অ্যাভোকাডো তেল ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়া এবং ঝুঁকি

আপনার যদি অ্যাভোকাডো তেলে অ্যালার্জি থাকে তবে আপনি অনুভব করতে পারেন:

  • আমবাত
  • ফোলা
  • Itchy চোখ
  • হাঁচি
  • ফুসকুড়ি
  • লালভাব
  • বার্ন সংবেদন

আপনার যদি ল্যাটেক্স এলার্জি থাকে তবে অ্যাভোকাডো তেল ব্যবহার করা এড়িয়ে চলুন। বিরূপ প্রতিক্রিয়ার ক্ষেত্রে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

মন্তব্য,অ্যাভোকাডো তেল শুধুমাত্র সৌন্দর্য এবং ত্বকের যত্নের জন্য ব্যবহার করা হয়। আপনি এটি আপনার চুলে বা মাথার ত্বকে বিভিন্ন উপায়ে প্রয়োগ করতে পারেন। নীচের ইনফোগ্রাফিকে এই উপাদানটির সাহায্যে স্বাস্থ্যকর, উজ্জ্বল স্ট্র্যান্ডগুলি অর্জনের জন্য আমাদের প্রিয় পদ্ধতিগুলি তালিকাভুক্ত করা হয়েছে, আপনার কাছে একটি বিকাল বাকী থাকুক বা আপনার চুলের যত্নের রুটিনে দ্রুত সংযোজন চাইছেন। এটা দেখ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url