কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো

 প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো ।দাঁত আমাদের শরীরের একটি বিশেষ অংশ যা আমাদের খাবার কাজে সাহায্য করে ।দাঁত না থাকলে আমরা খাবার সঠিকভাবে খেতে পারি না। কথায় আছে দাঁত থাকতে দাঁতের মর্যাদা না করলে দাঁত নষ্ট হয়ে যায়। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো। চলুন তাহলে জেনে নেয়া যাক কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো।

ডেন্টিস্টদের পরামর্শ ব্যবহার করে, আমরা ফ্লোরাইড টুথপেস্টগুলিকে রাউন্ড আপ করেছি যেগুলির ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স আছে৷আপনার টুথপেস্টে ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স এবং ফ্লোরাইড আছে তা নিশ্চিত করার পরে, একটি বেছে নেওয়া বেশিরভাগ ব্যক্তিগত পছন্দের বিষয়, দাঁতের ডাক্তাররা আমাদের জানিয়েছেন।

আপনার টুথপেস্টে ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স এবং ফ্লোরাইড আছে তা নিশ্চিত করার পরে, একটি বেছে নেওয়া বেশিরভাগ ব্যক্তিগত পছন্দের বিষয়, দাঁতের ডাক্তাররা আমাদের জানিয়েছেন ফ্লস  এবং একটি  বৈদ্যুতিক  বা  ম্যানুয়াল টুথব্রাশ ব্যবহার করার পাশাপাশি ,  সঠিক টুথপেস্ট বাছাই করা ভাল ওরাল হাইজিনের চাবিকাঠি। আপনার জন্য সেরা টুথপেস্ট আপনার নির্দিষ্ট দাঁতের চাহিদার উপর নির্ভর করে, তাতে আপনার দাঁত সাদা করা, মাড়ির স্বাস্থ্য বজায় রাখা বা অন্যান্য মৌখিক স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগগুলি মোকাবেলা করা জড়িত।

কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো

আমরা দাঁতের ডাক্তারদের সাথে কথা বলেছি কিভাবে আপনার জন্য নিখুঁত টুথপেস্ট বাছাই করা যায়, যার মধ্যে প্রধান উপাদানগুলি সন্ধান করতে হবে এবং কোনটি এড়াতে হবে।  আমরা মুষ্টিমেয় টুথপেস্টও সংগ্রহ করেছি যা আপনার দাঁতকে গভীরভাবে পরিষ্কার করবে, গহ্বর প্রতিরোধ করবে এবং শ্বাস সতেজ করবে।এড়িয়ে যান প্রাপ্তবয়স্কদের জন্য সেরা টুথপেস্ট | কিভাবে টুথপেস্ট কেনাকাটা করবেন | বিশেষ প্রয়োজনের জন্য টুথপেস্ট

সবচেয়ে ভালো টুথপেস্ট কোনটি

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন সিল অফ অ্যাকসেপ্টেন্স : আপনি যখন ADA-এর সিল অফ অ্যাকসেপ্টেন্স দেখেন , তখন এর মানে হল ব্র্যান্ডটি ADA-তে ডেটা এবং অন্যান্য উপকরণ জমা দিয়েছে এবং সংস্থাটি নির্ধারণ করেছে যে পণ্যটি নির্দিষ্ট নিরাপত্তা এবং কার্যকারিতা প্রয়োজনীয়তা পূরণ করে, ব্যাখ্যা করেছেন ডঃ এডমন্ড হিউলেট , অধ্যাপক ড. ইউসিএলএ স্কুল অফ ডেন্টিস্ট্রি।

  আরো পড়ুনঃ আনারসের উপকারিতা

ফ্লোরাইড : ADA-এর সিল অফ অ্যাকসেপ্টেন্স সহ সমস্ত টুথপেস্টে ফ্লোরাইড থাকে, একটি উপাদান বিশেষজ্ঞরা আমাদের বলেছেন যে গহ্বরের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর প্রমাণিত ।স্বাদ : যতক্ষণ না আপনার বেছে নেওয়া টুথপেস্টে ADA সীল থাকে, ততক্ষণ গন্ধ সম্পূর্ণরূপে ব্যক্তিগত পছন্দ।বিশেষ বিকল্পগুলি : গহ্বর থেকে দাঁত রক্ষা করার পাশাপাশি, কিছু টুথপেস্ট সাদা করার মতো অতিরিক্ত সুবিধা দেয় , বা যারা দাঁতের সংবেদনশীলতা অনুভব করে তাদের জন্য তৈরি করা হয়, উদাহরণস্বরূপ।

প্রাপ্তবয়স্কদের জন্য সেরা টুথপেস্ট

নীচে, আমরা প্রাথমিক টুথপেস্টের বৈচিত্র্যের পাশাপাশি সংবেদনশীল দাঁতের জন্য ডিজাইন করা কয়েকটি বিকল্প হাইলাইট করেছি, যা বিশেষজ্ঞরা বলেছেন যে কেউ ব্যবহার করতে পারেন, আপনি দাঁতের সংবেদনশীলতা অনুভব করছেন কিনা তা নির্বিশেষে। আপনি যদি সেরা ঝকঝকে টুথপেস্ট বা সেরা বাচ্চাদের টুথপেস্ট খুঁজছেন , আমরা আলাদাভাবে ADA-স্বীকৃত বিকল্পগুলিকে রাউন্ড আপ করেছি৷ প্রতিটি পণ্যের জন্য, আমরা এর স্বাদ এবং প্রতিটি টিউবের আকার অন্তর্ভুক্ত করেছি।

সেরা অ্যান্টি-ক্যাভিটি টুথপেস্ট

বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ ডেন্টাল মেডিসিনের অধ্যাপক ডঃ ব্রেনো রেবোকাস বলেছেন, একটি নতুন টিউব কেনার সময়, আপনার তিনটি প্রধান প্রশ্ন বিবেচনা করা উচিত :

ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স অর্জনকারী সমস্ত টুথপেস্টে ফ্লোরাইড থাকে, এবং যখন হিউলেট বলেছিলেন যে কয়েক দশক ধরে ফ্লোরাইড নিয়ে বিতর্ক রয়েছে, "এটি সমস্ত দন্তচিকিত্সায় সবচেয়ে ভাল নথিভুক্ত থেরাপিগুলির মধ্যে একটি," তিনি ব্যাখ্যা করেছিলেন। উপরন্তু, ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স সহ টুথপেস্টে চিনির মতো স্বাদযুক্ত উপাদান থাকে না যা দাঁতের ক্ষয় ঘটায় বা অবদান রাখে।

 আরো পড়ুনঃ নারী ও পুরুষের নামাজের পার্থক্য

ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স সহ একটি টুথপেস্ট বাছাই ছাড়াও, একটি বেছে নেওয়া বেশিরভাগ ব্যক্তিগত পছন্দের বিষয়, রেবোকাস বলেছেন ।কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো যতক্ষণ না আপনি একটি ফ্লোরাইড-মুক্ত বিকল্প নির্বাচন করবেন না, ততক্ষণ আপনি যা ব্যবহার করে উপভোগ করেন তা আপনার জন্য সঠিক পছন্দ।

হিউলেটের মতে,কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো টুথপেস্ট দিয়ে আপনার দাঁত ব্রাশ করা মৌখিক যত্নের রুটিনের একটি মাত্র উপাদান। কার্যকরভাবে ফলক অপসারণ করতে এবং দাঁতের ক্ষয়, জিঞ্জিভাইটিস, মাড়ির রোগ এবং নিঃশ্বাসের দুর্গন্ধ রোধ করতে, আপনাকে নিয়মিত আপনার ডেন্টিস্টের কাছে যেতে হবে, পাশাপাশি প্রতিদিন মাউথওয়াশ এবং ফ্লস ব্যবহার করতে হবে (বা ওয়াটার ফ্লসার ব্যবহার করুন )।

কিছু প্রাপ্তবয়স্কদের দাঁতের অতিরিক্ত চাহিদা রয়েছে যা বিশেষ টুথপেস্ট বিকল্পগুলি সমাধান করতে পারে। রেবউকাস বলেন, বিশেষায়িত টুথপেস্টে সংবেদনশীলতা এবং টারটার তৈরির মতো সমস্যায় সাহায্য করার জন্য নির্দিষ্ট সক্রিয় উপাদান থাকে।

 কিছু সাদা করার বিকল্প হাইড্রোজেন পারক্সাইড দিয়ে তৈরি করা হয়, একই উপাদান যা প্রায়শই অন্যান্য দাঁত সাদা করার পণ্যগুলিতে পাওয়া যায় , যাতে দাঁতের উপরিভাগের দাগ দূর হয়। ক্ষয়রোধী টুথপেস্টে সাধারণত দাঁতের এনামেলের খনিজগুলি পুনরুদ্ধার করার উপাদান থাকে যেমন সোডিয়াম ফ্লোরাইড এবং স্ট্যানাস ফ্লোরাইড এবং সময়ের সাথে সাথে তাদের শক্ত করে।

দাঁতের চিকিৎসা কিভাবে নিবেন

বিশেষজ্ঞরা আমাদের বলেছেন যে আপনার বিশেষায়িত টুথপেস্ট কেনা উচিত কিনা তা সিদ্ধান্ত নিতে আপনার অনন্য মৌখিক স্বাস্থ্যবিধি সম্পর্কে আপনার দাঁতের ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। হিউলেট বলেন, "আপনার দাঁতের ডাক্তার আপনার মুখের স্বাস্থ্যের অবস্থা যে কারও চেয়ে ভাল জানেন এবং আপনার মুখের স্বাস্থ্যের জন্য একজন উকিল, তাই তাদের সাথে পরামর্শ করুন এবং দেখুন তারা আপনার জন্য কোন টুথপেস্টের পরামর্শ দিচ্ছেন," হিউলেট বলেছিলেন।

কাঠকয়লা টুথপেস্ট, "প্রাকৃতিক" টুথপেস্ট এবং কঠিন টুথপেস্ট কোনটি ভালো

ডেন্টিস্টরা প্রায়শই টুথপেস্টের জায়গায় "প্রবণতা" এবং এই পণ্যগুলি কার্যকর কিনা সে সম্পর্কে রোগীদের কাছ থেকে প্রশ্ন করে। আমরা বিশেষজ্ঞদেরকে কিছু সাধারণ টুথপেস্টের প্রবণতা শেয়ার করতে বলেছি যা তাদের জিজ্ঞাসা করা হয়েছে এবং সেগুলি সম্পর্কে আমাদের কী জানা উচিত।

কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো কাঠকয়লাকে প্রায়শই এমন একটি উপাদান হিসাবে ভাবা হয় যা আপনার দাঁতে বা আপনার মুখে বিষাক্ত পদার্থ এবং ব্যাকটেরিয়া শোষণ করতে পারে এটি কীভাবে জলকে বিশুদ্ধ করে। যাইহোক, বিশেষজ্ঞরা একমত যে আপনি এটি ব্যবহার করা উচিত নয়।

ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স সহ কোনও কাঠকয়লা টুথপেস্ট নেই এবং দ্য জার্নাল অফ দ্য আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে কার্যকারিতা দাবিকে সমর্থন করার জন্য যথেষ্ট প্রমাণ নেই। বিশেষজ্ঞরা আরও বলেছেন যে কাঠকয়লা টুথপেস্ট ব্যবহার করলে এনামেলের বাইরের স্তর ক্ষতিগ্রস্ত হতে পারে কারণ কাঠকয়লা ঘষে ফেলা হয়।

কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো"বর্তমানে, এফডিএ 'প্রাকৃতিক টুথপেস্ট' শব্দটিকে সংজ্ঞায়িত করে না, যা ভোক্তাদের তাদের প্রাকৃতিক অর্থ কী তা নির্ধারণ করতে দেয়," SW অস্টিন ডেন্টালের ডাঃ কেট জুমবুকোস বলেন। বিকল্পগুলি যা কৃত্রিম স্বাদ এবং উপাদান, প্রিজারভেটিভ, সুইটনার এবং রঞ্জক মুক্ত। বিশেষজ্ঞরা সম্মত হন যে "প্রাকৃতিক" হিসাবে বিপণন করা যে কোনও টুথপেস্ট ততক্ষণ কার্যকরী যতক্ষণ না এটির ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স থাকে৷

টুথপেস্ট প্রায়শই জেল বা পেস্ট আকারে আসে, তবে কিছু ব্র্যান্ড শক্ত টুথপেস্ট বিক্রি করে, সাধারণত ট্যাবলেট আকারে আপনি এটি দিয়ে দাঁত ব্রাশ করার আগে মাড়ির মতো একটি পদার্থ চিবিয়ে খান।কোন টুথপেস্ট দাঁতের জন্য ভালো ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স আছে এমন কোনও শক্ত টুথপেস্ট বিকল্প নেই, এবং এইভাবে তারা আমাদের বিশেষজ্ঞদের নির্দেশনা পূরণ করে না।

কখন বিশেষজ্ঞদের সাথে দেখা করবেন

সিলেক্টে, আমরা এমন বিশেষজ্ঞদের সাথে কাজ করি যাদের প্রাসঙ্গিক প্রশিক্ষণ এবং/অথবা অভিজ্ঞতার উপর ভিত্তি করে বিশেষ জ্ঞান এবং কর্তৃত্ব রয়েছে। সমস্ত বিশেষজ্ঞের পরামর্শ এবং সুপারিশগুলি স্বাধীনভাবে এবং স্বার্থের কোন অপ্রকাশিত আর্থিক সংঘাত ছাড়াই করা হয় তা নিশ্চিত করার জন্যও আমরা পদক্ষেপ নিই।

ডাঃ এডমন্ড হিউলেট , ডিডিএস, ইউসিএলএ স্কুল অফ ডেন্টিস্ট্রির একজন অধ্যাপক, যেখানে তিনি ইক্যুইটি, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির জন্য সহযোগী ডিন হিসাবেও কাজ করেন।ডঃ ব্রেনো রেবোকাস বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ ডেন্টাল মেডিসিনের একজন অধ্যাপক, তিনি শিশু দন্তচিকিৎসা এবং সাধারণ দন্তচিকিৎসা উভয় বিষয়ে শিক্ষা দেন। তিনি বোস্টন ইউনিভার্সিটি ডেন্টাল হেলথ সেন্টারেও অনুশীলন করেন।

ডাঃ কেট জুমবুকোস টেক্সাসের SW অস্টিন ডেন্টালে ডেন্টিস্ট্রি অনুশীলন করেন। তিনি মানবিক ডেন্টাল মিশন ভ্রমণে অংশগ্রহণ করেন এবং নিয়মিতভাবে স্থানীয় স্কুলের সাথে ডেন্টাল পেশা সম্পর্কে কথা বলেন।Zoe Malin সিলেক্টে এক বছরেরও বেশি সময় ধরে দাঁতের যত্ন নিয়ে কাজ করছেন এবং দাঁত সাদা করার পণ্য, ফ্লস, টুথব্রাশ এবং আরও অনেক কিছু সম্পর্কে গাইড লিখেছেন।

মন্তব্য,এই টুকরোটির জন্য, জো তিনজন ডেন্টিস্টের সাক্ষাৎকার নিয়েছেন এবং বাজারে কয়েক ডজন টুথপেস্ট নিয়ে গবেষণা করেছেন। আমরা এমন টুথপেস্টের সুপারিশ করেছি যা বিশেষজ্ঞ কেনাকাটার নির্দেশনা পূরণ করে, ফ্লোরাইড ধারণ করে এবং ADA সিল অফ অ্যাকসেপ্টেন্স আছে।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url