ফেসবুক পেজ খোলার নিয়ম - ফেসবুক পেজ সেটিং

বর্তমানে একটি অত্যন্ত জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম হলো ফেসবুক। আমরা সবাই ফেসবুক ব্যবহার করলেও অনেকেই ফেসবুক পেজ খোলার নিয়ম ভালোভাবে জানিনা। এবং ফেসবুক পেজ থেকে ইনকাম করা যায় কিভাবে এই ব্যাপারটি অনেকের কাছে ক্লিয়ার না। আজকের এই পোস্টটির মাধ্যমে ফেসবুক পেজ খোলার নিয়ম ফেসবুক পেজ থেকে ইনকাম কিভাবে করা যায় সে বিষয়ে আলোচনা করব।

আপনি যদি ফেসবুক পেজ খোলার নিয়ম সঠিকভাবে না জানেন এবং আপনি যদি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে হয় কিভাবে এ ব্যাপার গুলো জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন, কারণ এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ফেসবুক পেজ খোলার নিয়ম এবং ফেসবুক পেজ থেকে ইনকাম করা সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে এখনি জেনে নিন ফেসবুক পেজ খোলার নিয়ম এবং ফেসবুক থেকে ইনকাম করার উপায়।

সূচিপত্রঃ ফেসবুক পেজ খোলার নিয়ম - ফেসবুক পেজ থেকে ইনকাম

ফেসবুক পেজ খোলার নিয়ম

অনেকে ফেসবুক পেজ ও ফেসবুক একাউন্টকে এক করে ফেলেন। কিন্তু দুইটা সেইম জিনিস না।ফেসবুক পেজ খোলার জন্য আপনার একটা ফেসবুক একাউন্ট থাকা মাস্ট।ফেসবুক পেজ যে কেউ লাইক ও ফলো করতে পারে এখানে লিমিটেড ফ্রেন্ডস রাখার কোন ঝামেলা বা লিমিটেশন নেই।সাধারণত ফেসবুকে ৫০০০ এর বেশি ফ্রেন্ডস বা ফলোয়ার রাখা যায়না। আপনি যদি কোন পাবলিক ফিগার হয়ে থাকেন তবে ফেসবুক পেজ আপনার জন্য। এই আর্টিকেলে আমরা শিখবো ফেসবুক পেজ খোলার নিয়ম।

ফেসবুক পেজ খুলতে যা যা প্রয়োজন :এর জন্য আপনার প্রয়োজন হবে একটি ইন্টারনেট কানেকশন সম্পন্ন ডিভাইস অর্থাৎ মোবাইল /ডেস্কটপ /ল্যাপটপ যে কোন একটি।

ফেসবুক পেজ খোলার নিয়ম: খুব সহজেই আপনি একটি ফেসবুক পেজ খুলে ফেলতে পারবেন। তার জন্য আপনার যা মেন্ডেটরি তা হলো একটা ডিভাইস, ইন্টারনেট কানেকশন ও ফেসবুক আইডি। সো আপনার যদি ফেসবুক আইডি না থেকে থাকে চটপট একটা ফেসবুক একাউন্ট ওপেন করুন। আর ফেসবুক একাউন্ট থাকলে লগ ইন করুন আপনার একাউন্টে

এরপর 3 লাইন মার্কে ক্লীক করলে আপনার সামনে একটা ইন্টারফেস আসবে সেখান থেকে পেইজ অপশানে ক্লীক করুন।এরপর যে ইন্টারফেস আসবে সেখান থেকে create a page এ ক্লীক করতে হবে। দেখুন এবার যে ইন্টারফেস টি এসেছে সেইখানে page name লিখা বক্সে যে নামে পেজ খুলতে চায়ছেন তার নাম লিখুন।এরপর ক্যাটাগরি ও ডেসক্রিপশন বক্সে পেজ বা আপনার সম্পর্কে কিছু লিখুন। ডেসক্রিপশন বক্সের লেখা পরে চেঞ্জ করার অপশন আছে। ভালো না লাগলে চেঞ্জ করতে পারবেন। কোন সমস্যা নেই। লাস্ট টাস্ক -create page এ ক্লীক করুন।ব্যাস হয়ে গলে খুব সিম্পল ওয়েতে আপনার একটা ফেসবুক পেজ।

প্রফেশনাল ফেসবুক খোলার নিয়ম

কিভাবে Professional Facebook Page ক্রিয়েট করব: প্রথমেই আপনাকে আপনার Chrome Browser অথবা যেকোনো Browser Open করে নিতে হবে এবং সেখান থেকে আপনাকে ' www.facebook.com বা web.facebook.com ' লিখে search দিয়ে আপনার Facebook Account/Id টাকে log in করে নিতে হবে। তারপর যেই ইন্টারফেসটি আসবে সেটার Left Hand Sideএ থাকা 3Line Menu তে Click করুন এবং Page Option টিতে click করুন।

এবার আপনার সামনে একটি Page এর ইন্টারফেস আসবে এবং আপনার Left Hand Side এ আপনার Page এর নাম চাইবে। তখন আপনাকে আপনার Page এর নামটি Type করতে হবে, কিন্তু এ ক্ষেত্রে একটু খেয়াল রাখবেন যে আপনি যেই নামটি ব্যবহার করছেন সেটি Available আছে কি না। এর জন্য আপনি আপনার নামটি Type করার পর সেই Line এর ডান পাশে তাকাবেন সেখানে কোনো লাল চিহ্ন আসলে এর মানে হলো আপনার Page এর নামটি Available না সেটি আপনার আগে অন্যকেও ব্যবহার করে নিয়েছে। আর যদি সেটি সবুজ রঙের হয় তাহলে বুঝবেন সেটি Available আছে।

এরপর আপনাকে আপনার ক্যাটাগরি Choose করতে হবে যেমন আপনি যদি Student হন তাহলে Catagorie অনুযায়ী আপনাকে Education options, আপনি Digital Creator হলে সেই option আর অন্য কিছু হলে আপনাকে অন্যকোনো option choose করতে হবে। আপনি সর্বোচ্চ ৩টি Catagories choose করতে পারবেন।

এর পর আসে Description এর option, Description আপনাকে page টাতে কি করবেন সেই কথাগুলাই আপনার Page এর Description ৩-৪ টা line এর মধ্যে লিখতে হবে এবং নিচে থাকা create page option এ click করতে হবে। এরপর আপনাকে আপনার profile and cover picture টা select করে save option এ click করতে হবে। কিন্তু আপনার original Facebook id তে যেই cover and profile pic আছে সেটি দিবেন না, নতুন ছবি দিতে হবে আর cover picture এর Resolution দিবেন ৩৫০০x1296

ফেসবুক পেজ সেটিং

ফেসবুক পেইজের কিছু গুরুত্বপূর্ণ সেটিংস: আমাদের ফেসবুক পেজ খোলা কমপ্লিট। সো এইবার জানবো কিছু ইন্টারেস্ট ফেসবুক পেজ সেটিংস। যা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

সেট ইউজার নেম : ফেসবুক পেজের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ইউজার নেম। ইউজার নেম সেট করার জন্য আপনার ফেসবুক পেজ ওপেন করুন। এরপর পেজের নামের নিচে দেখুন লেখা আছে create @username। এখানে ক্লিক করলেই ইউজারনেম সেট করতে পারবেন। ফেসবুক পেজ খোলার পর পেজ প্রোমোশনের জন্য লিংক প্রয়োজন হয় আর পেইজের ইউজার নেম অনুযায়ী পেজের লিংক হয়।

আদার্স স্যোশাল মিডিয়া প্রোফাইল এড: আপনি যদি বিজনেস সম্পর্কিত কাজ ফেসবুক পেজ খুলে থাকেন তাহলে আপনার পেজটিকে প্রফেশনাল মুডে কনভার্ট করে ফেলুন। এতে কাষ্টমারেরা আপনার পেজ ও কোম্পানি সম্পর্কে ইতিবাচক ধারণা আসবে। এই পেজে আপনার ইন্স্টাগ্রাম আইডি, ওয়াট'স এপ নাম্বার বা আরোও অন্যান্য স্যোসাল মিডিয়ার একাউন্ট যুক্ত করতে পারবেন। এজন্য আপনাকে edit page অপশন থেকে একাউন্ট গুলো এড করতে হবে।

এড্রেস ও নাম্বার এড : edit page অপশানে গেলেই আপনি এড্রেস ও নাম্বার এড করতে পারবেন।

পেজে বাটন এড করা: বাটন এড করতে, প্রথমে আপনার ফেসবুক পেজে ঢুকুন। এরপর add a button নামে আকটি অপশন পাবেন। এখানে ক্লিক করুন এরপর যে ইন্টারফেস আসবে সেখানে যেসব বাটন এড করা যাবে তার লিস্ট আসবে। আপনি যে বাটনটি পেজের প্রোফাইল পিকচারের পাশে দেখতে তা সিলেক্ট করুন।

ডেসক্রিপশন এড: আগেই বলেছিলাম পেইজের ডেসক্রিপশন বক্স চেঞ্জ বা আপডেট করা যায়। এখানে আপনি আপনার পেজ বা কোম্পানি বা আপনার সম্পর্কে বর্ননা দিতে পারবেন। ESO এর জন্য এটি মোস্ট ইম্পর্ট্যান্ট। পেজে ঢুকে মেনু বার থেকে edit page অপশনে ডেসক্রিপশন এর অপশন পেয়ে যাবেন।

প্রোফাইল ও কভার পিক: প্রোফাইল এবং কভার পিক আপনার পেজকে রিপ্রেজেন্ট করে। তাই পেইজের সাথে মিল রেখে কভার ও প্রোফাইল পিকচার সিলেক্ট করুন।এইটা হতে পারে আপনার পেজ বা কোম্পানির লগো। অবশ্যই এট্রাকটিভ কিছু দেওয়ার চেষ্টা করুন যাতে মানুষ আপনার পেজ সম্পর্কে জানতে ইন্টারেস্ট পায়।

কভার পিকের সাইজ হতে হবে 820 ×312 Px এবং প্রোফাইল পিকচার এর সাইজ হতে হবে 170×170 Px এর মধ্যে।

ইমেইল এড্রেস ও ওয়েব সাইট :আপনার পেইজে ইমেইল এড্রেস ও ওয়েব সাইট এড্রেস এড করে দিন। এটা বিজনেস পেজে থাকা জরুরী।

পোস্ট করে টাকা আয়

অনেকেই জানেনা যে পোস্ট করে কিভাবে টাকা ইনকাম করতে হয় এ সম্পর্কে । আজকে আপনারা জানতে পারবেন পোস্ট করে টাকা আয় করার উপায় সম্পর্কে। তাহলে এবার শুরু করা যাক পোস্ট করে টাকা আয় সম্পর্কে। পোস্ট করে টাকা ইনকাম সাধারণত দুইটি উপায়ে করা যায়। আপনার যদি একটি নিজের ব্লগিং অথবা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট থাকে তাহলে আপনি বিভিন্ন টপিকের উপরে আর্টিকেল লিখে সেগুলো ব্লগিং ওয়েবসাইটে আপলোড করবেন এবং এক সময়ে google এডসেন্স দেখানোর মাধ্যমে আপনি সেগুলো থেকে ইনকাম করতে পারবেন।

আপনি যদি ফেসবুকে পোস্ট করে টাকা আয় করতে চান তাহলে আপনাকে বিভিন্ন ধরনের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সাথে যোগাযোগ করতে হবে এবং এদের বিভিন্ন পণ্যের লিংক আপনার ফেসবুকে পোস্ট করতে হবে সেই পোস্টে ক্লিক করে মানুষ যখন এই পণ্যগুলো কিনবে তখন আপনি সেই পণ্যগুলোর জন্য প্রতিষ্ঠানের মালিকের কাছে থেকে কমিশন পাবেন এছাড়াও বর্তমানে বিভিন্ন ধরনের ফেসবুক গ্রুপ রয়েছে যেগুলোর ভেতরে আপনি প্রতিনিয়ত গল্প লিখে আপলোড করে টাকা ইনকাম করতে পারেন যদি আপনি গল্প বা আর্টিকেল লিখতেপারেন তাহলে।
উপরের আলোচনার মাধ্যমে আপনারা জানতে পেরেছেন ফেসবুক পেজ খোলার নিয়ম এবং ফেসবুক পেজ থেকে ইনকাম করার উপায়। আশা করছি আপনি নিজেই ফেসবুক পেজ খুলে সেই ফেসবুক পেজ দিয়ে এবার ইনকাম করতে পারবেন। এই ব্যাপারে কোন মন্তব্য থাকলে আপনারা কমেন্টের মাধ্যমে আমাকে জানাতে পারেন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url