ফ্রিল্যান্সিং কিভাবে শিখব - মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

আধুনিক সময়ে বহু আলোচিত শব্দ গুলোর মধ্যে একটি অতি পরিচিত শব্দ হচ্ছে ফ্রিল্যান্সিং। দেশ বিদেশের বহু মানুষ এখন ফ্রিল্যান্সিং কাজের সাথে জড়িত। আজকে আপনাদেরকে জানানো হবে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব সেই সম্পর্কে। আপনার যদি জানা না থাকে তবে এক্ষুনি জেনে নিন ফ্রিল্যান্সিং কিভাবে শিখব মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এ বিষয়ে। 

এ প্রশ্নের মধ্যে দিয়ে আপনি জানতে পারবেন ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য, এবং ফ্রিল্যান্সিং শেখার ট্রাস্টেবল প্রতিষ্ঠান ও ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে সেই বিষয়েও আলোচনা করা হবে। দেরি না করে তাহলে পোস্টটি পড়তে শুরু করুন।

সূচিপত্রঃ ফ্রিল্যান্সিং কিভাবে শিখব - মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

ফ্রিল্যান্সিংয়ের কাজগুলো আপনি মোবাইলের মাধ্যমেও করতে পারেন। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এবার এই সম্পর্কে আলোচনা করা হবে। এবার তাহলে শুরু করা যাক মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শিখব সে বিষয়ে বিস্তারিত। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর একটি অন্যতম জনপ্রিয় মাধ্যম হল ফাইবার, ফাইবারের মধ্যে গিয়ে আপনি রেজিস্ট্রেশন করে এর মাধ্যমে বিভিন্ন ধরনের কনটেন্ট রাইটিং এর কাজ করতে পারেন। এছাড়াও মোবাইলের মাধ্যমে আপনি ব্লগার ওয়েবসাইট খুলে এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারেন।

মোবাইল দিয়ে আপনি আরও একভাবে ফ্রিল্যান্সিং করতে পারেন এটিকে বলা হয় ট্রান্সক্রিপশন, মূলত এই ধরনের ফ্রিল্যান্সিং কাজের জন্য আপনাকে আপনার ক্লায়েন্ট অথবা প্রতিষ্ঠান ভিডিও অথবা অডিও ফাইল দিয়ে দিবে, আপনি সেই ফাইলের কথাগুলো শুনে সেগুলোকে আর্টিকেল আকারে লিখে দিতে হবে এটিকে মূলত বলা হয় ট্রান্সক্রিপশন।

আরোও পড়ুনঃ  বাংলা আর্টিকেল রাইটিং করে ইনকাম

মোবাইল দিয়ে ফোরাম পোস্টিং এর কাজগুলো করা যায় ফোরাম পোস্টিং এর কাজ বলতে হয়তো বা ধরুন আপনাকে কোন ওষুধের প্রমোট করতে বলা হবে তখন আপনি বিভিন্ন মেডিকেল রিলেটেড ফোরাম গুলোর ভেতরে গিয়ে সেখানে কমেন্ট এর মাধ্যমে ওষুধের নামগুলো পেস্ট করবেন।

মোবাইল দিয়ে আপনি আর্টিকেল রিরাইটিং এর কাজগুলো অনায়াসে পড়তে পারেন কারণ মোবাইলে টাইপিং করতে অনেকের কাছেই সহজ হয়। এই কারণে আপনি মোবাইল রি রাইটিং এর কাজগুলো মোবাইলে সহজেই করতে পারবেন।

কিভাবে ফ্রিল্যান্সিং অ্যাকাউন্ট খুলবো

আপনি যদি ফ্রিল্যান্সিং কাজের জন্য সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে প্রথমে আপনার প্রয়োজন পড়বে একটি ফ্রিল্যান্সিং অ্যাকাউন্ট। খুলে অনেকেই জানেন না কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবো অথবা খুলতে হয়। তাহলে আসুন আমরা জেনে নেই কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবো। ফ্রিল্যান্সিং অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে প্রথমে প্রবেশ করতে হবে Freelancer.com নামের এই পেজের ভেতরে। এরপর আপনাকে ইমেই এ গিয়ে ইমেইল এর পাসওয়ার্ড দিয়ে সাইন আপ করতে হবে এরপর আই এগ্রি টু ফ্রিল্যান্সার ইউজার অপশনে ক্লিক করতে হবে এরপরে দেখতে পাবেন আপনার সামনে শো করবে 'জয়েন ফ্রিল্যান্সার অপশন' , জয়েন ফ্রিল্যান্সার অপশনটি শো করলে আপনি এটিকে সিলেক্ট করবেন।

এরপর আপনাকে ইউজার নেম দিয়ে নেক্সট বাটন সিলেক্ট করতে হবে। ইউজার নেম সিলেক্ট হয়ে গেলে টাকা ইনকামের জন্য আরেকটি অ্যাকাউন্ট তৈরি করতে বলা হবে যার নাম ফ্রিল্যান্সার একাউন্ট, 'আই ওয়ান্ট টু ওয়ার্ক' কথাটি ক্লিক করে আপনি ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন। আর আপনি যদি ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট তৈরি করতে না চান তাহলে 'আই ওয়ান্ট টু হেয়ার' অপশনটি বেছে নিতে পারেন। এইভাবে আপনি আপনার ফ্রিল্যান্সিং একাউন্ট তৈরি করে নিতে পারেন।

এর পরবর্তী ধাপে আপনার সামনে একটি পেজ শো করলে আপনি একে একে প্রোফাইল পিকচার আপলোড , আপনার নাম , আপনি কোন ভাষায় কাজ করবেন সেই ভাষা , সিলেক্ট করে নিতে পারবেন।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব pdf

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব pdf মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এই প্রশ্ন জানতে হলে পোস্টের এই অংশটি ভালোভাবে পড়ুন কারন এখানে আপনাদের সেখানে হবে কিভাবে শিখব pdf এই উত্তরটি । পিডিএফ এর মাধ্যমে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং শেখার বইয়ের তালিকা আপনি পেয়ে যাবেন সেই বইগুলো সংগ্রহ করে আপনি খুব সহজেই ফ্রিল্যান্সিং শিখে নিতে পারেন, ফ্রিল্যান্সিং কিভাবে শিখব pdf মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব কিছু বইয়ের তালিকা আপনাদের সামনে প্রকাশ করা হল এগুলোর মধ্যে জনপ্রিয় বইগুলো হলো,

  • মেয়েদের ফ্রিল্যান্সিং শেখার বই
  • অনলাইন আর্নিং
  • ইল্যান্স গাইডলাইন
  • ইন্টারনেট আয়
  • ফ্রিল্যান্স ক্যারিয়ার

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব 2023

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব ২০২৩, মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এই প্রশ্নের উত্তরটি খুব একটি নই তার পরেও ফ্রিল্যান্সিং কিভাবে শিখব ২০২৩ মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এটির উত্তর আপনাদেরকে দেয়ার চেষ্টা করব। ফ্রিল্যান্সিং শেখার শুরুতেই আপনাকে ফ্রিল্যান্সিং কি সেই বিষয়টি সম্পর্কে মৌলিক ধারণা থাকতে হবে। এরপর ইন্টারনেট ও ডিভাইস গুলো সম্পর্কে ন্যূনতম ধারনাটুকু রাখতে হবে যেমন ধরুন সার্চ করা , টাইপিং করা , ডাউনলোড করা ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে। এরপর ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার যেটি প্রয়োজন হবে সেটি হল স্মার্টফোন ডেস্কটপ অথবা কম্পিউটার। প্রয়োজনীয়  জিনিসপত্র গুলো থাকলে আপনি ফ্রিল্যান্সিং কাজে যারা দক্ষ এই ধরনের একটি প্রতিষ্ঠান খুঁজে নিয়ে ফ্রিল্যান্সিং এর জন্য একটি কোর্স করে নিতে পারেন।

ফ্রিল্যান্সিং কত প্রকার

অনেকেই জানতে চান ফ্রিল্যান্সিং কত প্রকারের হয়। আজকে তাহলে এই পোষ্টের মাধ্যমে জেনে নিন ফ্রিল্যান্সিং কত প্রকার সেই সম্পর্কে। ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা বেশ কয়েক ধরনের হতে পারে। এখনকার যুগে অনেকেই অনলাইন কাজকেই ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা বলে থাকে কারণ এই কাজটি নিজের ইচ্ছামতন এবং নিজের সময় মতন করে নেয়া যায় কারো তত্ত্বাবধানে করতে হয় না। ফ্রিল্যান্সিং কত প্রকর । ফ্রিল্যান্সিং কার সাধারণত ১২ ধরনের হয়ে থাকে এগুলো হলো,কন্টেন্ট রাইটিং, ডেটা এন্ট্রি, ডিজাইনিং, মার্কেটিং, টাইপিং, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন,গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

আপনারা যারা ফ্রিল্যান্সিং এর কাজের সাথে যুক্ত হতে চলেছেন তাদের সর্বপ্রথমে জানা উচিত ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ এর মধ্যে কোন কোন কাজগুলো রয়েছে। এই প্রশ্নের মাধ্যমে আপনাকে আজকে জানিয়ে দেওয়া হবে ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ এর মধ্যে কোন কোন কাজগুলো রয়েছে। তাহলে আর দেরি না করে জেনে কোন কাজগুলো ফ্রিল্যান্সিং এর অন্তর্ভুক্ত

  • কন্টেন্ট রাইটিং
  • গ্রাফিক ডিজাইন
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • অন পেজ SEO
  • অফ পেজ SEO
  • ব্লগিং
  • ইউটিউব থাম্বেল অথবা গ্রাফিক্স ডিজাইন

ফ্রিল্যান্সিং কোর্স

ফ্রিল্যান্সিং কোর্স কি: ধরুন আপনি কোন অফিসে জব করেন। সপ্তাহে ৬ দিন আপনাকে ১০  টা থেকে ৫ টা একই নিয়ম এবং রুটিং মাফিক কাজ করতে হবে। আর এর বাইরে এদিক সেইদিক হলে তো আছে বসের ঝাড়ি। ফ্রিল্যান্সিং হলো এই সব ধরাবাঁধা নিয়মের বাইরে গিয়ে আপনার ইচ্ছা রুটিন অনুযায়ী আপনার কাজ নির্বাচন করে কাজ করা। ফ্রিল্যান্সিং এর বহুল আলোচিত ও সর্বজন স্বীকৃত সংজ্ঞা হলো এটি একটি মুক্ত পেশা।

অনলাইনে বিভিন্ন মার্কেট প্লেস ও কাজ থেকে আপনি আপনার কাঙ্ক্ষিত কাজটি সিলেক্ট করে এইখানে কাজ করতে পারবেন।১৮১৯ সালে ফ্রিল্যান্সার শব্দটি প্রথম ছাপা হয় Walter Scott নামক এক লেখকের বইতে।কিন্তু এই ফ্রিল্যান্সিং লাস্ট কিছু বছর থেকে অধিক জনপ্রিয় হয়ে উঠেছে। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আপনি নিজ দক্ষতা অনুযায়ী কাজ খুঁজে কোন ধরাবাঁধা নিয়ম ছাড়াই ফুল টাইম অথবা পার্ট টাইম হিসেবে কাজ করতে পারেন। 

আরোও পড়ুনঃ বাংলা আর্টিকেল রাইটিং আর্টিকেল লেখার নিয়ম

এক্ষেত্রে আপনার দরকার হবে ল্যাপটপ বা ডেস্কটপ এবং ইন্টারনেট কানেকশন। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে দক্ষতা ও ইচ্ছা অনুযায়ী আপনি কাজ বাছাই করে নিতে পারবেন।প্রকৃতপক্ষে ফ্রিল্যান্সিং এমন একটি মুক্ত বা স্বাধীন পেশা যেখান থেকে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করতে পারবেন। এইখানে ধরাবাঁধা কোন নিয়ম নেই। এই মার্কেট প্লেসে আপনি নির্ধারণ করবেন আপনি কি ধরনের  কাজ করবেন, কতক্ষণ করবেন অর্থাৎ ফুল টাইম না পার্ট টাইম।

ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান

দেশের অনেক মানুষ যেহেতু ফ্রিল্যান্সিংয়ের ওপর নিজেদের ক্যারিয়ার প্রতিষ্ঠা করতে আগ্রহী হয়ে উঠেছেন এই কারণে দেশের মধ্যে বিভিন্ন জায়গায় ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান গুলো গড়ে উঠেছে। তবে ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান গুলোর মধ্যে সবগুলোকেই চোখ বন্ধ করে ট্রাস্ট করা যায় না। এই কারণে আপনাদেরকে ফ্রিল্যান্সিং শেখার কিছু ট্রাস্ট টেবিল প্রতিষ্ঠানের নাম সাজেস্ট করা হলোঃ

  • অর্ডিনারি আইটি
  • ক্রিয়েটিভ আইটি
  • বিআইটিএম
  • কোডাক ট্রাস্ট
  • সফটেক আইটি
  • আইটি বাড়ি

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

এবার আপনাদের জানানো হবে ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে, ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে সেটি নির্ভর করবে আপনি কি ধরনের কাজ শিখতে চাচ্ছেন তার ওপর। আপনার কাজের ধরন এবং আইটি সেন্টারের কোয়ালিটির ওপরে নির্ভর করে আপনি সর্বোচ্চ ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে ফ্রিল্যান্সিং এর কোর্স করে নিতে পারবেন।

ফ্রিল্যান্সিংকাকে বলে

আমাদের মধ্যে অনেকেই হয়তো জানে না ফ্রিল্যান্সিং অ্যাকচুয়ালি কাকে বলে। ফ্রিল্যান্সিং কাকে বলে এর সম্পর্কে না জানলে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই আপনাদেরকে আজকে জানানো হবে ফ্রিল্যান্সিং কাকে বলে। সাধারণত বাইরে অথবা কোন কোম্পানি ,কোন প্রতিষ্ঠান এর আন্ডারে কাজ না করে নিজের মতন ঘরে বসে অনলাইনের মাধ্যমে ইনকাম করাকে ফ্রিল্যান্সিং বলে। নিজের ইচ্ছা বা স্বাধীনভাবে এই কাজ করা যায় বলে উঠে পেশাও বলা হয়। 

আশা করছি উপরের আলোচনা গুলো ভালোভাবে পড়ে আপনি ফ্রিল্যান্সিং কিভাবে শিখব মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব এই সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পেয়ে গেছেন। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে ইনকাম করে আপনি স্বাবলম্বী হতে পারেন। ফ্রিল্যান্সিং এক্সপার্ট প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং শিখুন এবং নিজেকে স্বাবলম্বী করুন। ভবিষ্যতে এ ধরনের শিক্ষামূলক পোস্ট পেতে নিয়মিত আমার সাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url