ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়

আধুনিক বিশ্বে একটি অত্যন্ত জনপ্রিয় কাজের নাম হল ডিজিটাল মার্কেটিং। এই ডিজিটাল মার্কেটিং এর উপর নির্ভর করে অনেক বেকার যুবক স্বাবলম্বী হচ্ছেন অথবা হতে চেষ্টা করছেন। আজকের এই পোস্টের মূল টপিক হল ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় সে বিষয়ে আলোচনা করা।

দেশের এবং দেশের বাইরের মানুষেরা এখন ফুল টাইম অথবা পার্ট টাইম ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে বেশি স্বাচ্ছন্দ বোধ করে। আপনার যদি ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় সে সম্পর্কে জানা না থাকে তাহলে অবশ্যই এখনই পড়ুন। এবং পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় সে সম্পর্কে বিস্তারিত।

সূচিপত্রঃ ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়

ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয়

আগেই বলা হয়েছে ফ্রিল্যান্সিং বিষয়ক সবচেয়ে সফল ও জনপ্রিয় সেক্টর হচ্ছে ডিজিটাল মার্কেটিং। এখন অনেকে ফ্রিল্যান্সার হিসেবে পেশা নির্বাচনের ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং কেই বেছে নিচ্ছেন। এবং সফল ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে গড়তে ডিজিটাল মার্কেটিং এর ওপর বিভিন্ন কোর্স সমূহে অংশ নিচ্ছেন। ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় নামক পোষ্টের মাধ্যমে আমরা এবার জানব ডিজিটাল মার্কেটিংয়ে কি কি শেখানো হয় সে সম্পর্কে। । এবার তাহলে শুরু করা যাক চলুন ডিজিটাল মার্কেটিং এ কি কি শেখানো হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক। এই ডিজিটাল মার্কেটিং কোর্সে যেসব বিষয় গুলো শেখানো হয় তা হলো:

  • E-commerce Marketing 
  • Mobile Marketing 
  • Content Marketing 
  • Video Marketing 
  • Social Media Marketing 
  • Search Engine Optimization 
  • Affiliated Marketing 
  • Pay Per Click Advertising 
  • Influencer Marketing 
  • Marketing Automation 

ডিজিটাল মার্কেটিং কত প্রকার

অনেকেই সঠিকভাবে জানেন না যে ডিজিটাল মার্কেটিং আসলে কত প্রকার। সকল ধরনের অনলাইন কাজকেই আমরা ডিজিটাল মার্কেটিং বলে থাকি। কিন্তু আসলে ডিজিটাল মার্কেটিং দুই প্রকার।যথা-

১.অনলাইন মার্কেটিং 

২.অফলাইন মার্কেটিং

কন্টেন্ট ভিন্নতা ও মার্কেটিং চ্যানেল এর ওপর নির্ভর করে  ডিজিটাল মার্কেটিং এর ভ্যারাইটি বিভিন্ন ক্যাটাগরির হয়ে থাকে। এইখানে সংক্ষেপে  কয়েকটি ক্যাটাগরি তুলে ধরছি।

স্যোসাল মিডিয়া মার্কেটিং : আজকাল প্রায় সব বয়সের কাছে স্যোসাল মিডিয়া যেমন ফেইসবুক, ভাইবার, ইন্স্টাগ্রাম জনপ্রিয় হয়ে উঠেছে। এই স্যোসাল মিডিয়ায় কোন পণ্য বা সেবার এডভার্টাইজমেন্টকেই স্যোসাল মিডিয়া মার্কেটিং বলে। নগন্য খরচ ও সময়ে মানুষের কাছে স্যোসাল মিডিয়ার মাধ্যমে যে কোন প্রচারণা চালানো যায়।

SEO: আজকাল ফ্রিল্যান্সিং এর মধ্যে যেহেতু অন্যতম জনপ্রিয় সেক্টরে ডিজিটাল মার্কেটিং, সেহেতু অনেকেই তার পণ্যের প্রচারণা চালাচ্ছেন এই অনলাইন বেইজ মাধ্যম সমূহ যেমন গুগল, ইয়াহু ইত্যাদিতে। তো আপনি অবশ্যই চায়বেন যে কেও সার্চ দিলে যেন আপনার সাইট টাই তার চোখে পড়ে বা আপনার সাইট টপ পজিশনের দিকে থাকে।এই জন্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জরুরি। এটি SEO নামে সর্বাধিক পরিচিত।

ই- মেইল মার্কেটিং: যদিও আমাদের দেশে ইমেইল মার্কেটিং এখনোও ততটা পরিচিতি বা জনপ্রিয়তা পায়নি৷ তবে এখন অনেকেই ইমেইল মার্কেটিং এ যুক্ত হয়েছেন। এ মার্কেটিং কাজের জন্য কাষ্টমারদের মেইল এড্রেস কাকেক্ট করতে হয় এবং ইমেলেই পণ্য বা সার্ভিসের প্রচারণা চালাতে হয়।

এফিলিয়েট মার্কেটিং: দারাজ, আমাজনের মতো ডিজিটাল মার্কেটিং এর সোর্স গুলো এলিফিয়েট মার্কেটিং এর মাধ্যমে প্রচারণা ও সেবা প্রদান করে। আপনি কোন জিনিস কেনার আগে অবশ্যই এর মান সম্পর্কে জানতে চায়বেন। এলিফিয়েটিক মার্কেটিং এ যে কোন প্রোডাক্ট এর রিভিউ এর মাধ্যমে এর মান ও গ্রাহকদের ফিডব্যাক জানানো হয়। রিভিউ পড়ে ওই লিংকে ক্লিক করে প্রোডাক্ট ক্র‍য় করলে লাভের একটা অংশ পেয়ে থাকে এই ডিজিটাল মার্কেটার। এটি বাংলাদেশ অত্যান্ত জনপ্রিয়। 

মোবাইল মার্কেটিং : ডিজিটাল ডিভাইস গুলোর মধ্যে সবচেয়ে সহজলভ্য ও সর্বাধিক জনপ্রিয় হলো মোবাইল ফোন। যেহেতু দিন দিন এর গ্রাহক ও ইন্টারনেট ব্যাবহার কারীর সংখ্যা বাড়ছে তাই যে কোন প্রোডাক্ট এর বিজ্ঞাপন এর মাধ্যমে সবচেয়ে সহজে করা যায়। মোবাইল অ্যাপের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্টের প্রচারণা চালানো যায়। এস এম এসের মাধ্যমেও অনেকে তাদের প্রোডাক্টসের প্রচারণা চালায়।

অফলাইন মার্কেটিং : অফলাইন মার্কেটিং এ কাঙ্ক্ষিত  কাষ্টমারের কাছে কাঙ্ক্ষিত এডটি পৌঁছাচ্ছে কি না তা সাধারণত নির্নয় করা যায়না। নিচে কিছু অফলাইন মার্কেটিং প্লেস তুলা ধরা হলো-

১। বিলবোর্ড এড্রেস

২। লাইভ ডেমোনেস্ট্রেশন

৩। প্রিন্ট এডস্

৪। রেডিও মার্কেটিং 

৫। টেলিভিশন মার্কেটিং ইত্যাদি।

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর কয়টি

পোস্ট এর এই অংশে আমরা আলোচনা করব ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর সম্পর্কে। আমাদের কাছে অনেকে অনেক সময় প্রশ্ন করে থাকেন ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর কয়টি এবং কি কি। এই কারণে আজকে আপনাদেরকে প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব যে ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর কয়টি। ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর সাধারণত তিনটি, এই স্তরগুলো হলঃ

  • সার্চ ইঞ্জিন মার্কেটিং ,
  •  কন্টেন্ট মার্কেটিং , 
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং

 এই তিন ধরনের স্তরের মধ্যে আবার বিভিন্ন ধরনের কাজ রয়েছে, নিচে এগুলো একে একে তুলে ধরা হলো।

  • E-commerce Marketing 
  • Mobile Marketing 
  • Content Marketing 
  • Video Marketing 
  • Social Media Marketing 
  • Search Engine Optimization 
  • Affiliated Marketing 
  • Pay Per Click Advertising 
  • Influencer Marketing 
  • Marketing Automation 
  • CPC
  • CPM
  • Affiliate marketing
  • Data entry
  • web research

ডিজিটাল মার্কেটিং কি তা উদাহরণসহ ব্যাখ্যা করুন

ডিজিটাল মিডিয়াকে মাধ্যম হিসেবে ব্যবহার করে কোন সেবা বা পণ্যের এডভার্টাইজমেন্টকেই বলা হয় ডিজিটাল মার্কেটিং। কয়েকটি বেশ জনপ্রিয় ডিজিটাল মিডিয়া হলো Facebook, Instagram, Google, Twitter ইত্যাদি। ডিজিটাল মার্কেটিং এর উদাহরণ স্বরুপ বলা যায়, আমরা রাস্তায় যেসব বিলবোর্ড, প্ল্যাকার্ড দেখে থাকি এগুলো কিন্তু কোন দ্রব্য সামগ্রী বা কোন সেবার পরিচিতি বা এডভার্টাইজমেন্ট তো এই অনলাইন বেইজ দুনিয়ায় এই পণ্য বা সেবার এডভার্টাইজমেন্ট স্যোসাল মিডিয়ায় করা হয়ে থাকে। এবং কাষ্টমারের চাহিদা অনুযায়ী পোঁছে দেওয়া হয়।স্যোসাল মিডিয়া বা অনলাইনের মাধ্যমে এই পরিচিতিটাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় নামের এই পোস্টের মূল আলোচনার বিষয়ই হল ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি সেটি জানান। বর্তমান যুগে অনেক বেকার অথবা চাকরিজীবী মানুষও ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত অথবা জড়িত হওয়ার চিন্তা ভাবনা করছেন। ফ্রিল্যান্সিং তাদের সাথে জড়িত হওয়ার আগে অবশ্যই আপনার জেনে নেওয়া দরকার ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়। আপনার যদি জানা না থাকে ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় তাহলে উদ্বিগ্ন হওয়ার কোন প্রয়োজন নেই এই পোষ্টের মাধ্যমে আপনি আপনার এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কি ফ্রিল্যান্সিং কথাটির সাথে আমরা বেশ পরিচিত। আমাদের আশেপাশে অনেকেই আছেন যারা সফল ফ্রিল্যান্সার এবং যারা শুধু মাত্র ফ্রিল্যান্সিং করে হাজার থেকে মাসে লাখ পর্যন্ত আয় ইনকাম করছেন।আর এই ফ্রিল্যান্সিং এরই একটি অন্যতম ও বেশ জনপ্রিয় সেক্টরে হচ্ছে ডিজিটাল মার্কেটিং। এই অনলাইন বেইজ দুনিয়ায় আমরা অনেকাংশে অনলাইন নির্ভর হয়ে গেছি।আমরা চাই এখন অনলাইনে, এক ক্লীকেকে সব পেতে।সেইটা হোক জব বা ড্রেস অথবা নিত্য প্রয়োজনীয় কিছু। আর এই অনলাইন বেইজ মার্কেটিং কেই বলা হয় ডিজিটাল মার্কেটিং।

মূলত ডিজিটাল মার্কেটিং হচ্ছে নিজের সময়, সুযোগ, প্রয়োজন ও ইচ্ছা অনুযায়ী কাজ বাছাইকৃত অনলাইন বেইজ মাধ্যম। মার্কেটিং বিষয়ে কোন একাডেমিক সার্টিফিকেট না থাকলেও আপনি এই কাজটি করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনেকেই হয়ে উঠছেন সফল ফ্রিল্যান্সার। ফ্রিল্যান্সিং এর বহুল জনপ্রিয় ও সহজ মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। অনলাইনের মাধ্যমে পণ্য ও সেবা সমূহ গ্রাহকদের চাহিদা অনুযায়ী প্রদান করাকেই বলা হয় ডিজিটাল মার্কেটিং। আর ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য বা সেবাসমুহের এডভার্টাইজ করে থাকে। বলতে গেলে ফ্রিল্যান্সিং এর অন্যতম সফল সেক্টর হলো ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ 

ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় এই বিষয়গুলো জানার পরে মানুষের মধ্যে আরও একটি প্রশ্ন ঘুরপাক খেতে থাকে। এ প্রশ্নটি হল ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে। ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে অনেক উদ্বিগ্ন থাকেন যে, এটি দ্বারা আদৌ কি ক্যারিয়ার গঠন করা সম্ভব। উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই, ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় এ বিষয়ে জানার পরে আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকেন তাহলে আপনার সেই চিন্তা বা উদ্বেগ দূর করার জন্য আজকে আপনাকে জানানো হবে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে। তাহলে আর দেরি না করে জেনে নিন ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কি ।

১৭৬০ সালে ইংল্যান্ড তথা সারা পৃথিবী ব্যাপি শিল্প বিপ্লব হয়েছিল। এবং যারা শিল্প সংস্কৃতি সম্পর্কে দূরে ছিলো তারা পিছিয়ে পড়েছিল অনেকাংশে। আর বর্তমান সময় হচ্ছে যোগাযোগ ও প্রযুক্তির যুগ। অনলাইন বেইজ যুগ। এখন অনলাইনের সাথে পায়ে পা রেখে না চলতে পারলে আমরা পিছিয়ে পড়বো যোগাযোগ ও প্রযুক্তি থেকে।এখন খুব কম মানুষই চান বাজারে গিয়ে মূল্যবান সময় নষ্ট করে যে কোন জিনিস ক্র‍য় করতে তাদের জন্য অনলাইন একমাত্র ভরসা। তাই এই মার্কেটিং সেক্টরে ডিজিটাল মার্কেটিং সবচেয়ে গুরুত্বপূর্ণ।  আপনি যদি পেশা হিসেবে ফ্রিল্যান্সিং বেছে নিয়ে থাকেন তাহলে ডিজিটাল মার্কেটিং সেক্টরটি হবে আপনার জন্য সেরাদের সেরা। যত দিন যাচ্ছে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা তত বাড়ছে।

ক্যারিয়ার ও পেশা নির্বাচনের ক্ষেত্রে তাই ডিজিটাল মার্কেটিং অনেক সম্ভাবনাময় এবং সুদূরপ্রসারী। যত দিন যাচ্ছে এই ডিজিটাল মার্কেটিং এর পরিসরে আসছে তত ব্যাপকতা। আশা করা যায় ডিজিটাল মার্কেটিং শিখে আপনি ৩-৬ মাসের মধ্যে ইনকাম করতে পারবেন। এবং একটি হ্যান্ডসাম এমাউন্ট ইনকাম করা সম্ভব যা অন্য কোন সরকারি বেসরকারি চাকুরির থেকে কোন অংশে কম নয়। দিনের পর দিন যারা বেকারত্বের গ্লানিতে জর্জরিত তাদের জন্য সহজ সমাধান হলো ডিজিটাল মার্কেটিং।

এর মাধ্যমে আপনি ঘরে বসে মাসে ২৫-৫০ হাজার টাকা খুব সহজেই আয় করতে পারবেন। এই জন্য দরকার একটা সঠিক গাইড লাইন ও মার্কেট প্লেস। স্টুডেন্ট হিসেবে দুর্বল হয়ে থাকলেও আপনি খুব কম সময়ে ডিজিটাল মার্কেটিং শিখে আয় করতে পারবেন, কোন জটিলতা ছাড়ায়। বাংলাদেশে এমন অনেক তরুণ ডিজিটাল মার্কেটর রয়েছেন যারা এই সেক্টরে হাজার হাজার টাকা আয় করছেন ঘরে বসেই। ডিজিটাল মার্কেটিং এর সফল ভবিষ্যৎ আপনাকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে।

আরোও পড়ুনঃ বাংলা আর্টিকেল লিখে বসে লক্ষ টাকা আয়ের উপায়

তাছাড়া এখন অনলাইন বেইজ যুগে বিভিন্ন কোম্পানি একজন করে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট রাখতে চান। তো নিঃসন্দেহে ডিজিটাল মার্কেটিং আপনাকে একটি সফল ক্যারিয়ার দিতে পারে। যেহেতু এটি একটি রিমোট কন্ট্রোলিং ওয়ার্ক সো আপনি ফিজিক্যাল উপস্তিত না হয়েও বিভিন্ন দেশি বিদেশি কোম্পানির সাথে কাজের সুযোগ পাবেন। সফল ক্যারিয়ার ও উজ্জ্বল ভবিষ্যতের জন্য ডিজিটাল মার্কেটিং  এর বিকল্প নেই। এছাড়াও ডিজিটাল মার্কেটিং বিষয়ে প্রশিক্ষণ দিয়েও আপনি আয় করতে পারবেন একটি হ্যান্ডসাম এমাউন্ট।

পরিশেষে, বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনি জানতে পেরেছেন ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়। আপনি যদি পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় সে সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন বলে আশা করছি। এরপরেও আপনার ভেতরে যদি ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয় সে সম্পর্কে কোন ডাউট বা সন্দেহ থাকে তাহলে, ভালো কোন ডিজিটাল মার্কেটার যে নাকি অলরেডি ডিজিটাল মার্কেটিং করে নিজের ক্যারিয়ার তৈরি করেছেন। এমন কারো কাছে থেকে পরামর্শ নেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url