উপায় মোবাইল ব্যাংকিং - উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম

উপায় মোবাইল ব্যাংকিং আমাদের জীবনযাত্রাকে অনেক সহজ করে তুলেছি । উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমরা এখন অনেক কম  সময়ে ব্যাংকিং এর বিভিন্ন কাজ করতে পারি। আজকে পোস্টের আলোচনার মূল বিষয়বস্তু হলো উপায় মোবাইল ব্যাংকিং। উপায় মোবাইল ব্যাংকিং সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে হলে এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন 

আজকে আমরা উপায় মোবাইল ব্যাংকিং এর বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। এই বিষয়গুলো জানা থাকলে বিভিন্ন সময় আপনি আপনার মূল্যবান সময় বাঁচিয়ে , ব্যাংকিং এর অনেক কাজ খুব অল্প সময়ে করে ফেলতে পারবেন।

উপায় সম্পর্কে যা যা আলোচনা করবঃ উপায় মোবাইল ব্যাংকিং - উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম 

উপায় মোবাইল ব্যাংকিং কি

উপায় মোবাইল ব্যাংকিং হল একটি ব্যাংকিং সেবা । ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক , যেটাকে আমরা অধিকাংশ মানুষ UCB ব্যাংক নামে চিনি । উপায় হলো সেই ব্যাংকেরই একটি ব্যাংকিং সেবা। ইউসিবি বা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর আগেও এই ধরনের একটি সেবা গ্রাহকদের জন্য প্রদান করেছিল যেটার নাম ছিল 'ইউ ক্যাশ' । আমরা বিকাশ,  রকেট , নগদ এই নাম গুলো বা এর সেবা গুলোর সাথে আমরা অনেকেই পরিচিত, উপায় মোবাইল ব্যাংকিংও ঠিক সেই ধরনেরই একটি ব্যাংকিং সেবা ।

উপায় মোবাইল ব্যাংকিং এর যাত্রা 

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর আওতায় উপায় মোবাইল ব্যাংকিং যাত্রা শুরু করে ২০২১ সালে ১৭ই মার্চ। ইউসিবি ব্যাংক তাদের গ্রাহকদের বিভিন্ন প্রয়োজনের কথা চিন্তা করে উপায় নামক এই ব্যাংকিং সেবাটি চালু করে, এবং এখন পর্যন্ত সফলভাবে গ্রাহকদের সেবা প্রদান করে আসছে।

উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম

উপায় অ্যাকাউন্ট খুলতে আপনাকে খুব একটা ঝামেলা পোহাতে হবে না । কিছু স্টেপ ফলো করলে আপনি খুব ঘরে বসে খুব সহজেই উপায়ে একাউন্ট খুলে নিতে পারবেন। আসুন তবে জেনে নিন কিভাবে আপনি ঘরে বসে উপায়ে একাউন্ট খুলবেন  সে সকল নিয়ম কানুন গুলো।

  • ঘরে বসে উপায় অ্যাকাউন্ট খোলার জন্য সর্ব প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল , মোবাইলে প্লে স্টোর থেকে ওপায় একটি ডাউনলোড করা।
  •  অ্যাপটি ডাউনলোড এর ভেতরে প্রবেশ করুন, এখানে আপনার রেজিস্ট্রেশন করার একটি অপশন আসবে। আপনি রেজিস্ট্রেশন বাটন দিতে চাপ দিন এবং আপনার মোবাইল নম্বরটি লিখুন । 
  • টিমোবাইল নম্বরটি লেখা হয়ে গেলে অপারেটর সিলেক্ট করুন । একটি otp যাবে। আপনার ফোনে আসা ওটিপি টি নিজে নিজাই পূরণ হয়ে যাবে ।
  • এবার আপনি আপনার জাতীয় আইডি কার্ডের দুই পাশের ছবি  তুলে  (ছবিটি অবশ্যই যেন ক্লিয়ার ভাবে তোলা হয়) done করুন ।
  • ক্যামেরার অপশন আসলি আপনার সেলফি তুলে সেটি done করে দিন।
  • এবার একবার চেক করে নিন আপনার এনআইডি কার্ডের সব তথ্যগুলো ঠিক ভাবে দেখাচ্ছে কিনা যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে কনফার্ম অপশনে ক্লিক করুন।
  • এরপর আপনাকে তিন প্রদান করার জন্য বলবে। এ পর্যায়ে আপনাকে পিন হিসেবে যেকোনো চার ডিজিজের সংখ্যা বসাতে হবে।

এই তিন বসানোর মাধ্যমে উপায়ে একাউন্ট খোলার সব ধাপ শেষ হবে। এবং ঠিকঠাক মতন একাউন্ট খোলা হয়ে গেলে আপনার ফোনে 'ওয়েলকাম টু পাই' লিখাটিয়ে আসবি। এরপর থেকে আপনি আপনার ফোনে লগইন করে উপায় অ্যাকাউন্টটি দেখতে পারবেন।

উপায় এজেন্ট হওয়ার নিয়ম

আপনাদের মধ্যে অনেকেই হয়তো এমন আছেন যারা উপায় এর এজেন্ট হতে চান ,কিন্তু জানেন না কিভাবে উপায়ে এজেন্ট একাউন্ট করা যায়। এজেন্ট একাউন্ট করার নিয়ম কানুন, তাদের জন্য পোষ্টের এ অংশ জানাবো কি করে উপায় এজেন্ট হওয়া যায় বা উপায় এজেন্ট হওয়ার নিয়ম গুলো।

দেশের প্রায় সব জেলাতেই উপায় মোবাইল ব্যাংকিং সেবা দেওয়ার জন্য প্রতিনিধিরা আছে । আপনি যদি উপায় মোবাইল ব্যাংকিং এর এজেন্ট হতে চান, তাহলে উপায়ের সেবা দেওয়ার জন্য যে প্রতিনিধিরা আছে তাদের নাম্বার সংগ্রহ করে যদি বলেন আপনি তাদের এজেন্ট হতে , তাহলে তারা নিজেরাই আপনার কাছে আসবে এবং সকল প্রয়োজনীয় তথ্য ও কাগজ পাতি সংগ্রহ করবে। উপায়ে এজেন্ট হওয়ার জন্য আপনার যে সকল কাগজ পাতি বা যোগ্যতার প্রয়োজন হবে সেগুলো হলো,

আরোও পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কি কিভাবে ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করা যায়

উপায় এজেন্ট হওয়ার জন্য আপনার অবশ্যই  একটি ব্যবসা প্রতিষ্ঠান থাকতে হবে। সেই ব্যবসা প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্স থাকা লাগবে। আপনার নিজের নামে রেজিস্ট্রেশন করা একটি সিমও আপনার নিজের এন আই ডি কার্ড লাগ। আরও প্রয়োজন হবে পাসপোর্ট সাইজের এক কপি ছবি, ব্যবসা প্রতিষ্ঠানের ভেতরে অবস্থানরত আপনার একটি ছবি।

উপায়ে এজেন্ট হওয়ার শর্ত

উপায়ে এজেন্ট হওয়ার জন্য বেশ কিছু শর্ত রয়েছে। এর শর্তগুলো যদি আপনি পূরণ করতে পারেন তবেই আপনি উপায়ের এজেন্ট হতে পারবেন। শর্তগুলো হলো,

  • উপায়ে এজেন্ট হতে হলে আপনাকে অবশ্যই একটি ব্যবসা প্রতিষ্ঠান থাকতে হবে
  • উপায়ে এজেন্ট হওয়ার জন্য আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি অবশ্যই পরিপাটি হতে হবে
  • ব্যবসা প্রতিষ্ঠানটি এমন জায়গায় হতে হবে যেখানে ব্যবসা ভালো হয়
  • যথেষ্ট পরিমাণ নগদ ক্যাশ থাকা লাগবে
  • উপায় এজেন্ট হওয়ার জন্য আপনার একটি টিন সার্টিফিকেট থাকা লাগবে
  • আপনার আশেপাশে কোন উপায় মোবাইল ব্যাংকিং এর এজেন্ট থাকা যাবে না

উপায় মোবাইল ব্যাংকিং চার্জ

আমরা কমবেশি সবাই জানি উপায় এর ব্যাংকিং চার্জ সবচাইতে কম। উপায় এরএটিএম বুথ থেকে আমরা যদি টাকা উঠাই তাহলে আমাদের কোন চার্জ লাগে না, ব্যাংক থেকে টাকা উঠালে উপায় মোবাইল ব্যাংকিংয়ে আমাদেরকে মাত্র আট টাকা পরিশোধ করতে হয়। যদি আমরা আমাদের নিকটস্থ উপায় মোবাইল ব্যাংকিং এর এজেন্টের মাধ্যমে টাকা ওঠায় তাহলে আমাদেরকে হাজারে মাত্র ১৪ টাকা পরিশোধ করতে হয়

উপায় এ সেন্ড মানি করার নিয়ম

উপায় সেন্ড মানি করার জন্য আপনি আপনার মোবাইলে সেন্ড মানি অপশনে যান, যে নাম্বারে আপনি টাকা পাঠাতে চান সে নাম্বারটি এবং টাকার পরিমান টি লিখুন। আপনি ইচ্ছা করলে মূল টাকার সাথে ক্যাশ আউটের যে চার্জ থাকে সেটাও যুক্ত করে দিতে পারেন। এবার আপনাকে একটি রেফালের যুক্ত করতে হবে। এরপর আপনি আপনার পিন নাম্বারটি দিয়ে সেন্ড করলে। উপায় সফলভাবে আপনার সেন্ড মানি হয়ে যাবে।

উপায় মোবাইল ব্যাংকিং এর ইউ এসএসডি কোড

আমরা অনেকেই উপায়ে মোবাইল ব্যাংকিং এর ইউএসএসডি কোড জানিনা। এবং বিভিন্ন সময় আমরা ইউএসএসডি কোড খুঁজে থাকি। উপায় মোবাইল এর ব্যাংকিং এর ইউএসএসডি কোড হল *২৬৮#। উপায়ের এই ইউএসএসটি কোড ব্যবহার করে টাকা উঠালে আপনি সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করতে পারবেন এবং এই ২৫ হাজার টাকা করে আপনি দিনে পাঁচবার উঠাতে পারবেন।

উপায়ে মোবাইল রিচার্জ করার চার্জ

উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমরা যদি মোবাইল রিচার্জ করি, তাহলে রিচার্জের জন্য আমাদের কোন চার্জ দিতে হয় না। এবং দিনের মধ্যে আমরা সর্বনিম্ন ১০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত রিচার্জ করতে পারব। এবং এই প্রক্রিয়ায় আমরা প্রতিদিন ৫০ বার রিচার্জ করতে পারব। মাসে সিম ১৫০০ বার আমরা ১০ হাজার টাকা পর্যন্ত যেকোনো মোবাইলে রিচার্জ করতে পারবো।

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা

উপায় মোবাইল ব্যাংকিং তার গ্রাহকদের বিভিন্ন ধরনের সুবিধা দিয়ে থাকে, এবং এই সুযোগ-সুবিধা গুলোর জন্য উপায় মোবাইল ব্যাংকিং মানুষের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনি যে সুযোগ সুবিধা গুলো উপভোগ করতে পারবেন,

  • উপায় এর মাধ্যমে আপনি ক্যাশ ইন ও ক্যাশ আউট করতে পারবেন
  • বিদ্যুৎ বিল পেমেন্ট করতে পারবেন
  • উপায় এর মাধ্যমে আপনি মানি ট্রান্সফার করতে পারবেন
  • উপায় ব্যাংকিং এর মাধ্যমে আপনি ইউটিলিটি বিল পেমেন্ট করতে পারবেন
  • মোবাইল রিচার্জ করতে পারবেন
  • এর মাধ্যমে আপনি ইন্ডিয়ান ভিসার জন্য ফ্রি প্রদান করতে পারবেন
  • এটিএম হতে টাকা উত্তোলন করতে পারবেন

উপায় এর কাস্টমার কেয়ার নাম্বার

আপনার যারা উপায়ের মোবাইল ব্যাংকিং সেবা গ্রহণ করেন তাদের বিভিন্ন প্রয়োজনে বা বিভিন্ন তথ্য জানার জন্য অনেক সময় আপনাদের উপায় এর কাস্টমার কেয়ারের নাম্বার গুলো প্রয়োজন হতে পারে। আপনাদের মধ্যে যারা এই নাম্বারগুলো প্রয়োজন মনে করেন তারা এগুলোকে সংগ্রহের তালিকায় রাখতে পারেন

আরোও পড়ুনঃ অ্যামাজনে কিভাবে কাজ করা যায় অ্যামাজন থেকে কিভাবে ইনকাম করা যায়

উপায়ের কাস্টমার কেয়ারের নাম্বার হলো , ১৬ ২৬৮ এবং ১৬ ৪ ৬৯ এই নাম্বার গুলো দিনরাত 24 ঘন্টা গ্রাহকদের সেবা দেওয়ার জন্য খোলা থাকে । উপায় মোবাইল ব্যাংকিং সংক্রান্ত যেকোনো প্রয়োজনে এই নাম্বারগুলোতে কল দিয়ে আপনি যোগাযোগ করতে পারেন। উপায় এর ইমেইল এড্রেস হল, info@upaybd.com

মন্তব্য ,উপায় মোবাইল ব্যাংকিং এর এই পরিষেবা গুলো গ্রহণ করে আপনি আপনার ব্যস্ত জীবনের কিছু মূল্যবান সময় বাঁচাতে পারেন। এবং যে কাজগুলো আপনি সরাসরি যে অনেক সময় ব্যয় করে করতেন, উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অল্প সময়ে এবং সহজেই করে ফেলতে পারেন। আশা করছি উপায় মোবাইল ব্যাংকিং সম্পর্কে তথ্যগুলো আপনার উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url