যক্ষার লক্ষণ এবং কারণ - যক্ষা রোগের চিকিৎসা

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব যক্ষার লক্ষণ এবং কারণ যক্ষা রোগের চিকিৎসা। এক সময় যক্ষাকে মরণব্যাধি হিসেবে মনে করা হতো কারণ তখনকার দিনে যক্ষা রোগের চিকিৎসা ছিল না। অনেক মানুষ ছিল যারা যক্ষার লক্ষণ এবং কারণ সম্পর্কে ভালোভাবে জানতো না। কিন্তু সময়ের সাথে সবকিছু পরিবর্তন হয়েছে। এখন মানুষ যখার লক্ষণ এবং কারণ সম্পর্কে জানে। এবং যক্ষা রোগের চিকিৎসা করার ফলে পাঁচ থেকে ছয় মাসে যক্ষা থেকে মুক্তি পাওয়া যাচ্ছে।
এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন যক্ষা কি, যক্ষার বিভিন্ন ধরন, যক্ষার লক্ষণ এবং কারণ, যক্ষা কিভাবে ছড়ায়, যক্ষা রোগের লক্ষণ উপসর্গ কি কি, যক্ষা নির্ণয়ের জন্য কি ধরনের পরীক্ষা ব্যবহার করা হয়, এবং যক্ষা রোগের চিকিৎসা সম্পর্কে। তাই যক্ষা লক্ষণ এবং কারণ এবং যক্ষা রোগের চিকিৎসা সম্পর্কে জানতে হলে আপনাকে পোস্টটি গুরুত্ব সহকারে পড়তে হবে।

সূচিপত্র:যক্ষার লক্ষণ এবং কারণ - যক্ষা রোগের চিকিৎসা

যক্ষ্মা কি

যক্ষার লক্ষণ এবং কারণ হল যক্ষা একটি সংক্রামক রোগ যা আপনার ফুসফুস বা অন্যান্য টিস্যুতে সংক্রমণ ঘটাতে পারে। এটি সাধারণত আপনার ফুসফুসকে প্রভাবিত করে, তবে এটি আপনার মেরুদণ্ড, মস্তিষ্ক বা কিডনির মতো অন্যান্য অঙ্গকেও প্রভাবিত করতে পারে। "যক্ষ্মা" শব্দটি একটি ল্যাটিন শব্দ থেকে এসেছে "নোডুল" বা এমন কিছু যা বেরিয়ে আসে।

যক্ষ্মা টিবি নামেও পরিচিত। যারা টিবিতে সংক্রামিত হয় তারা সবাই অসুস্থ হয় না, তবে আপনি যদি অসুস্থ হয়ে পড়েন তবে আপনার চিকিত্সা করা দরকার।আপনি যদি ব্যাকটেরিয়া দ্বারা সংক্রামিত হন, কিন্তু লক্ষণগুলি না থাকে, তাহলে আপনার নিষ্ক্রিয় যক্ষ্মা বা সুপ্ত যক্ষ্মা সংক্রমণ রয়েছে (এটিকে সুপ্ত টিবিও বলা হয়)।

মনে হতে পারে টিবি চলে গেছে, কিন্তু এটি আপনার শরীরের ভিতরে সুপ্ত (ঘুমাচ্ছে)।আপনি যদি সংক্রামিত হন, লক্ষণগুলি বিকাশ করেন এবং সংক্রামক হন, আপনার সক্রিয় যক্ষ্মা বা যক্ষ্মা রোগ (টিবি রোগ) রয়েছে।যক্ষার লক্ষণ এবং কারণ সম্পর্কে না জানলে অকালে মৃত্যুবরণ করতে হবে । যক্ষার লক্ষণ এবং কারণ তাই বাঁচতে হলে অবশ্যই যক্ষার লক্ষণ এবং কারণ সম্পর্কে জানতে হবে। যক্ষার লক্ষণ এবং কারণ নিচে দেয়া হল

যক্ষ্মার তিনটি পর্যায় হল:
প্রাথমিক সংক্রমণ।
সুপ্ত টিবি সংক্রমণ।
সক্রিয় টিবি রোগ।

যক্ষার লক্ষণ এবং কারণ না জানার কারণে সারা বিশ্বে প্রায় ১০ মিলিয়ন মানুষ টিবিতে অসুস্থ হয়ে পড়েছিল। এবং ২০২০ সালে প্রায় ১.৫ মিলিয়ন মানুষ এই রোগে মারা গিয়েছিল। সবাই যদি রক্ষার লক্ষণ এবং কারণ সম্পর্কে জানত তাহলে ১.৫ মিলিয়ন মানুষ মারা যেত না। মার্কিন যুক্তরাষ্ট্রে একসময় টিবি মৃত্যুর প্রধান কারণ ছিল কিন্তু গবেষকরা আবিষ্কার করার পরে ১৯৪০ এবং ১৯৫০ এর দশকে মামলার সংখ্যা দ্রুত হ্রাস পায়। চিকিত্সাপরিসংখ্যান দেখায় যে ২০২১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ৭৮৬০ টি যক্ষ্মা রোগের ঘটনা ঘটেছে। জাতীয় রোগের হার প্রতি ১০০০০০ জনে ২.৪ টি।


যক্ষ্মা বিভিন্ন ধরন

যক্ষার লক্ষণ এবং কারণ জানা থাকলে আপনি বুঝতে পারবেন যে যক্ষা বিভিন্ন ধরনের রয়েছে। সক্রিয় বা নিষ্ক্রিয় ছাড়াও যক্ষার লক্ষণ এবং কারণ অনেকগুলো। আপনি সবচেয়ে সাধারণ, ফুসফুস (ফুসফুস) যক্ষ্মা সহ বিভিন্ন ধরণের টিবি সম্পর্কে শুনতে পারেন। কিন্তু ব্যাকটেরিয়া ফুসফুস ছাড়াও আপনার শরীরের অন্যান্য অংশকেও প্রভাবিত করতে পারে, যার ফলে এক্সট্রাপালমোনারি যক্ষ্মা (বা ফুসফুসের বাইরে টিবি) হতে পারে। আপনি সিস্টেমিক মিলারি যক্ষ্মা সম্পর্কেও শুনতে পারেন, যা আপনার সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে এবং কারণ হতে পারে:

মেনিনজাইটিস, আপনার মস্তিষ্কের প্রদাহ।
জীবাণুমুক্ত পিউরিয়া, বা আপনার প্রস্রাবে শ্বেত রক্তকণিকার উচ্চ মাত্রা।
পটের রোগ, যাকে মেরুদণ্ডের যক্ষ্মা বা যক্ষ্মা স্পন্ডিলাইটিসও বলা হয়।
অ্যাডিসনের রোগ, একটি অ্যাড্রিনাল গ্রন্থির অবস্থা।
হেপাটাইটিস, একটি লিভার সংক্রমণ।
আপনার ঘাড়ে লিম্ফ্যাডেনাইটিস, যাকে স্ক্রোফুলা বা টিবি লিম্ফডেনাইটিসও বলা হয়।

যক্ষা কিভাবে ছড়ায়


যক্ষা লক্ষণ এবং কারণ হলো যক্ষা সাধারণত বাতাসের মাধ্যমে ছড়ায় ।যখন সক্রিয় টিবি রোগে আক্রান্ত ব্যক্তি কাশি, হাঁচি, কথা বলা, গান বা এমনকি হাসির মাধ্যমে বাতাসে জীবাণু নির্গত করে। শুধুমাত্র সক্রিয় ফুসফুসের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিরা সংক্রামক। বেশিরভাগ লোক যারা টিবি ব্যাকটেরিয়ায় শ্বাস নেয় তারা ব্যাকটেরিয়াগুলির সাথে লড়াই করতে এবং এটিকে বৃদ্ধি করা বন্ধ করতে সক্ষম হয়।

 তাই যক্ষা রোগের চিকিৎসা করা জরুরী তা না হলে এই সংক্রমণ ব্যাধি সকলের মধ্যে ছড়িয়ে পড়বে। এই ব্যক্তিদের মধ্যে ব্যাকটেরিয়া নিষ্ক্রিয় হয়ে যায়, যার ফলে একটি সুপ্ত টিবি সংক্রমণ হয়।মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৩ মিলিয়ন লোকের সুপ্ত টিবি রয়েছে। যদিও ব্যাকটেরিয়া নিষ্ক্রিয় থাকে, তবুও তারা শরীরে জীবিত থাকে এবং পরে সক্রিয় হতে পারে।

 কিছু লোকের আজীবনের জন্য একটি সুপ্ত টিবি সংক্রমণ থাকতে পারে, এটি কখনও সক্রিয় না হয়ে টিবি রোগে পরিণত হয় যাইহোক, টিবি সক্রিয় হয়ে উঠতে পারে যদি আপনার ইমিউন সিস্টেম দুর্বল হয়ে যায় এবং ব্যাকটেরিয়া বৃদ্ধি বন্ধ করতে না পারে। এটি যখন সুপ্ত টিবি সংক্রমণ সক্রিয় টিবিতে পরিণত হয়। অনেক গবেষক এটিকে বন্ধ করার জন্য চিকিত্সা নিয়ে কাজ করছেন।


যক্ষ্মা রোগের লক্ষণ ও উপসর্গ কি কি

নিষ্ক্রিয় যক্ষ্মায় আক্রান্ত ব্যক্তিদের উপসর্গ দেখা যায় না। যাইহোক, তাদের একটি ইতিবাচক ত্বক প্রতিক্রিয়া পরীক্ষা বা রক্ত পরীক্ষা হতে পারে।যাদের সক্রিয় যক্ষ্মা আছে তারা নিম্নলিখিত উপসর্গগুলি দেখাতে পারে:খারাপ কাশি (দুই সপ্তাহের বেশি স্থায়ী)। যক্ষার লক্ষণ এবং কারণ নিচে আলোচনা করা হলো
কাশি থেকে রক্ত বা থুতু (শ্লেষ্মা)।
ক্লান্তি বা দুর্বলতা।
ক্ষুধামান্দ্য.
ওজন কমানো.
ঠাণ্ডা।
জ্বর.
রাতের ঘাম.


যক্ষ্মা নির্ণয়ের জন্য কি ধরনের পরীক্ষা ব্যবহার করা হয়

টিবি-র জন্য দুটি ধরণের স্ক্রীনিং পরীক্ষা রয়েছে: ম্যানটোক্স টিউবারকুলিন স্কিন টেস্ট (টিএসটি) এবং রক্ত পরীক্ষা, যাকে ইন্টারফেরন গামা রিলিজ অ্যাস (আইজিআরএ) বলা হয়। TST-এর জন্য, একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার হাতের ত্বকের নীচে পিউরিফাইড প্রোটিন ডেরিভেটিভ (PPD) নামক একটি ক্ষুদ্র পরিমাণে ইনজেকশন দেবেন।

দুই থেকে তিন দিন পর, আপনাকে অবশ্যই স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছে ফিরে যেতে হবে, যিনি ইনজেকশনের স্থানটি দেখবেন।IGRA-এর জন্য, একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী রক্ত আঁকবেন এবং নমুনা ল্যাবে পাঠাবেন।একটি সংক্রমণ সক্রিয় কিনা বা আপনার ফুসফুস সংক্রামিত কিনা তা নির্ধারণ করার জন্য আরও পরীক্ষাগুলির মধ্যে রয়েছে:

থুতু এবং ফুসফুসের তরল উপর ল্যাব পরীক্ষা.
বুকের এক্স - রে.
কম্পিউটেড টমোগ্রাফি (সিটি) স্ক্যান।
আপনি গ্রুপ সেটিংসের বাসিন্দা বা কর্মচারী যেখানে ঝুঁকি বেশি, যেমন জেল, ধর্মশালা, দক্ষ নার্সিং সুবিধা, আশ্রয়কেন্দ্র এবং অন্যান্য স্বাস্থ্যসেবা সুবিধা।আপনি একটি মাইকোব্যাকটেরিওলজি পরীক্ষাগারে কাজ করেন।আপনি এমন একজনের সংস্পর্শে এসেছেন যার যক্ষ্মা রোগ আছে বলে পরিচিত বা সন্দেহ হয়।


যক্ষা রোগের চিকিৎসা

বেশিরভাগ ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক দিয়ে নিরাময় করা হয়। কিন্তু অনেক সময় লাগে। আপনাকে কমপক্ষে 6 থেকে 9 মাস ওষুধ খেতে হবে।যক্ষ্মা কিভাবে চিকিত্সা করা হয়?আপনার চিকিত্সা আপনার সংক্রমণের উপর নির্ভর করবে।আপনার যদি সুপ্ত টিবি থাকে, তাহলে আপনার ডাক্তার আপনাকে ব্যাকটেরিয়া মেরে ফেলার ওষুধ দেবেন যাতে সংক্রমণ সক্রিয় না হয়। আপনি একা বা একত্রে আইসোনিয়াজিড, রিফাম্পিন বা রিফাপেন্টাইন পেতে পারেন। আপনাকে 3 মাস বা তার বেশি সময় ধরে ওষুধ সেবন করতে হবে।

আপনি যদি সক্রিয় টিবি-র কোনো লক্ষণ দেখেন, তাহলে অবিলম্বে আপনার ডাক্তারকে কল করুন।ওষুধের সংমিশ্রণ সক্রিয় টিবিও চিকিত্সা করে। সবচেয়ে সাধারণ হল ইথামবুটল, আইসোনিয়াজিড, পাইরাজিনামাইড এবং রিফাম্পিন। আপনি তাদের 6 থেকে 12 মাসের জন্য নেবেন।আপনার যদি ওষুধ-প্রতিরোধী টিবি থাকে, তাহলে আপনার ডাক্তার আপনাকে এক বা একাধিক ভিন্ন ওষুধ দিতে পারেন। আপনাকে এগুলিকে 30 মাস পর্যন্ত বেশি সময় ধরে নিতে হতে পারে এবং তারা আরও পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।


ওষুধ-প্রতিরোধী যক্ষা

টিবির কিছু স্ট্রেন অ্যান্টিবায়োটিকের প্রতিরোধী। ব্যাকটেরিয়া তাদের জেনেটিক মেকআপের পরিবর্তনের কারণে ড্রাগ-প্রতিরোধী হয়ে ওঠে। যে এলোমেলোভাবে ঘটতে পারে. কিন্তু যখন অ্যান্টিবায়োটিকগুলি অতিরিক্তভাবে নির্ধারিত হয় বা ভুলভাবে ব্যবহার করা হয়, তখন এটি প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করে।আপনার যে ধরনের সংক্রমণই হোক না কেন, আপনার সমস্ত ওষুধ খাওয়া শেষ করা গুরুত্বপূর্ণ, এমনকি যখন আপনি ভাল বোধ করতে শুরু করেন।

৪ মাসের রিফাপেন্টাইন-মক্সিফ্লক্সাসিন টিবি চিকিৎসা পদ্ধতি অন্তর্বর্তী নির্দেশিকা: ড্রাগ-সংবেদনশীল পালমোনারি টিউবারকুলোসিসের চিকিত্সার জন্য ৪-মাসের রিফাপেন্টাইন-মক্সিফ্লক্সাসিন রেজিমেন — মার্কিন যুক্তরাষ্ট্র, ২০২২। MMWR Morb Mortal Wkly Rep, ২০২২
৪ মাসের rifapentine-moxifloxacin টিবি চিকিত্সা পদ্ধতি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)
টিবি রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিবেচনা
স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য চেকলিস্ট
6- বা 9 মাসের RIPE TB চিকিত্সা পদ্ধতি

সংক্ষিপ্ত পদ্ধতি রোগীদের দ্রুত চিকিত্সা সম্পূর্ণ করতে সহায়তা করে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ওষুধ-সংবেদনশীলতার ফলাফল, সহাবস্থানে থাকা চিকিৎসা অবস্থা (যেমন, এইচআইভি, ডায়াবেটিস) এবং ড্রাগ-ড্রাগের মিথস্ক্রিয়ার সম্ভাবনার উপর ভিত্তি করে উপযুক্ত যক্ষ্মা চিকিত্সার পদ্ধতি বেছে নিতে পারেন। রাজ্য টিবি কন্ট্রোল অফিস এবং টিবি সেন্টার অফ এক্সিলেন্স ফর ট্রেনিং, এডুকেশন এবং মেডিক্যাল কনসালটেশন টিবি রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সার জন্য অতিরিক্ত সহায়তা এবং সহায়তা প্রদান করতে পারে।

সরাসরি পর্যবেক্ষিত থেরাপি (DOT) রোগীদের চিকিত্সা সম্পূর্ণ করতে সহায়তা করে। সিডিসি টিবি-র চিকিৎসায় রোগীদের জন্য ব্যক্তিগত DOT-এর সমতুল্য বিকল্প হিসাবে ভিডিও ডট (ভিডিওটি) সুপারিশ করে।রাজ্য টিবি কন্ট্রোল অফিস এবং টিবি সেন্টার অফ এক্সিলেন্স ফর ট্রেনিং, এডুকেশন এবং মেডিক্যাল কনসালটেশন টিবি রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সার জন্য অতিরিক্ত সহায়তা এবং সহায়তা প্রদান করতে পারে।

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ওষুধ সংবেদনশীলতার ফলাফল, সহাবস্থানে থাকা চিকিৎসা অবস্থা (যেমন, এইচআইভি, ডায়াবেটিস) এবং ড্রাগ-ড্রাগের মিথস্ক্রিয়ার সম্ভাবনার উপর ভিত্তি করে উপযুক্ত যক্ষ্মা চিকিত্সার পদ্ধতি বেছে নিতে পারেন। স্টেট টিবি কন্ট্রোল অফিস এবং টিবি সেন্টার অফ এক্সিলেন্স ফর ট্রেনিং, এডুকেশন এবং মেডিক্যাল কনসালটেশন টিবি রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সার জন্য অতিরিক্ত সহায়তা এবং সহায়তা প্রদান করতে পারে

মন্তব্য,আপনার যক্ষ্মা হওয়ার সম্ভাবনা বেশি যদি,একজন বন্ধু, সহকর্মী বা পরিবারের সদস্যের সক্রিয় টিবি আছে।আপনি রাশিয়া, আফ্রিকা, পূর্ব ইউরোপ, এশিয়া, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের মতো টিবি সাধারণ অঞ্চলে বাস করেন বা ভ্রমণ করেছেন।

আপনি এমন একটি গোষ্ঠীর অংশ যেখানে টিবি ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি, অথবা আপনি কাজ করেন বা থাকেন এমন কারো সাথে। এর মধ্যে রয়েছে যারা ঘরবিহীন, এইচআইভি আক্রান্ত ব্যক্তিরা, কারাগারে বা কারাগারে এবং যারা মাদক ইনজেক্ট করে।আপনি একটি হাসপাতাল বা নার্সিং হোমে কাজ করেন বা থাকেন।আপনি যক্ষ্মার উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের জন্য একজন স্বাস্থ্যসেবা কর্মী। বাঁচতে হলে জানতে হবে যক্ষার লক্ষণ এবং কারণ যক্ষা রোগের চিকিৎসা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url