জন্ডিসের কারণ ও লক্ষণ - জন্ডিস হলে করণীয়

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে আলোচনা করব জন্ডিসের কারণ ও লক্ষণ জন্ডিস হলে করণীয়। জন্ডিসের ফলে আমাদের নানা রকম সমস্যা হতে পারে। এমনকি জন্ডিস হলে লিভার ক্ষতিগ্রস্ত হয় এবং মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই জন্ডিসের হাত  থেকে বাঁচতে হলে আমাদের অবশ্যই জন্ডিসের কারণ ও লক্ষণ জন্ডিস হলে করণীয় সম্পর্কে জানতে হবে। চলুন তাহলে জেনে নেই জন্ডিসের কারণ ও লক্ষণ জলে ফেলে করণীয়।

জন্ডিসে আক্রান্ত ব্যক্তি তাদের ত্বক, শ্লেষ্মা ঝিল্লি এবং চোখের সাদা অংশে হলুদ আভা লক্ষ্য করতেপারেন। এটি বিভিন্ন স্বাস্থ্য অবস্থার সাথে ঘটতে পারে এবং সাধারণত লিভার বা পিত্ত নালীগুলির সাথে একটি সমস্যা নির্দেশ করে।যখন লিভার সঠিকভাবে কাজ করে না, তখন এটি রক্তে বিলিরুবিন নামক বর্জ্য পদার্থ তৈরি করতে পারে। এ পোস্টটি পড়া মাধ্যমে আপনি জানতে পারবেন জন্ডিসের কারণ, জন্ডিস হলে করণীয়, জন্ডিস রোগের প্রতিরোধ, জন্ডিসের সাধারণ লক্ষণ গুলি, জন্ডিসের প্রকারভেদ এবং নবজাতকের জন্ডিস হলে করণীয়।

সূচিপত্র: জন্ডিসের কারণ ও লক্ষণ - জন্ডিস হলে করণীয়


 জন্ডিসের কারণ


ফ্যামিলি ফিজিশিয়ান (AAFP) এর মতে, জন্ডিস হল ত্বক, শ্লেষ্মা ঝিল্লি এবং চোখের সাদা অংশের হলুদ হয়ে যাওয়া যা শরীর যখন বিলিরুবিনকে ঠিক মতো প্রক্রিয়াজাত করে না তখন ঘটে। জন্ডিস হলে করণীয় সম্পর্কে ধারণা থাকলে আপনি সহজে জন্ডিস থেকে আরোগ্য লাভ করতে পারবেন ।লোহিত রক্তকণিকা স্বাভাবিকভাবে ভেঙে যাওয়ার ফলে বিলিরুবিনের মাত্রা বেড়ে যায়। সাধারণত, লিভার এই বর্জ্য পদার্থকে রক্ত ​​প্রবাহ থেকে ফিল্টার করে এবং এটিকে কনজুগেটেড বিলিরুবিন নামে একটি নতুন আকারে পরিণত করে। 
নতুন ফর্মটি তারপরে একজন ব্যক্তির মলের মধ্যে শরীর থেকে বেরিয়ে যায়।লিভার প্রক্রিয়া করার জন্য যদি খুব বেশি বিলিরুবিন থাকে তবে এটি শরীরে তৈরি হতে পারে। এটি হাইপারবিলিরুবিনেমিয়া নামে পরিচিত এবং এটি ত্বক এবং চোখের হলুদ রঙের কারণ হয়।জন্ডিস সাধারণত একটি অন্তর্নিহিত ব্যাধির কারণে ঘটে যা হয় অত্যধিক বিলিরুবিন উৎপাদন হয় বা লিভারকে এটি নির্মূল করতে বাধা দেয়।কিছু সম্ভাব্য অন্তর্নিহিত অবস্থা এবং জন্ডিসের কারণগুলির মধ্যে রয়েছে:
নির্দিষ্ট ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া

পিত্তথলির রোগ

অত্যধিক অ্যালকোহল খরচ

গলব্লাডার বা অগ্ন্যাশয় ক্যান্সার

সিরোসিস, যা একটি রোগ যা যকৃতের সুস্থ টিস্যু প্রতিস্থাপনের জন্য দাগের টিস্যু সৃষ্টি করে

হেপাটাইটিস বা অন্যান্য লিভার সংক্রমণ

হেমোলাইটিক অ্যানিমিয়া

 জন্ডিসের চিকিৎসা অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করবে।জন্ডিস চুলকানি, বা প্রুরাইটিস হতে পারে। একটি 2021 নিবন্ধ বিশ্বস্ত উত্স নোট করে যে একজন ব্যক্তি ওটমিলযুক্ত উষ্ণ স্নান করতে পারেন এবং হালকা প্রুরাইটিসের জন্য অ্যান্টিহিস্টামিন গ্রহণ করতে পারেন।

একজন স্বাস্থ্যসেবা পেশাদার যারা মাঝারি থেকে গুরুতর প্রুরাইটিস, যেমন কোলেস্টাইরামাইন বা কোলেস্টিপোল অনুভব করছেন তাদের জন্য ওষুধ লিখে দিতে পারেন।যেহেতু জন্ডিস কখনও কখনও লিভারের ক্ষতির ইঙ্গিত দিতে পারে, আঘাতের তীব্রতার উপর নির্ভর করে কিছু ক্ষেত্রে লিভার ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হতে পারে।

জন্ডিস হলে করণীয়

শুধু ডাক্তার নয়, আপনাকেও জন্ডিস হলে করণীয় সম্পর্কে জানতে হবে কারণ শুধু ডাক্তারের উপর নির্ভর করলেই জন্ডিস থেকে মুক্তি পাওয়া যাবে না ।  ডাক্তাররা সম্ভবত সেই ব্যক্তির ইতিহাস এবং জন্ডিস নির্ণয়ের জন্য একটি শারীরিক পরীক্ষা দিয়ে শুরু করবেন। তারা পরে ল্যাব পরীক্ষার অর্ডারও দিতে পারে একটি পরীক্ষার সময়, তারা পেট, লিভার এবং ত্বকের প্রতি গভীর মনোযোগ দেবে।জন্ডিসের অন্তর্নিহিত কারণ নির্ধারণে সাহায্য করার জন্য ডাক্তার প্রায়ই ল্যাব পরীক্ষা অন্তর্ভুক্ত করতে পারেন। এর মধ্যে রয়েছে

বিলিরুবিন পরীক্ষা: কনজুগেটেড বিলিরুবিনের মাত্রার তুলনায় অসংলগ্ন বিলিরুবিনের একটি উচ্চ মাত্রা হেমোলাইটিক জন্ডিসের পরামর্শ দেয়।ফুল ব্লাড কাউন্ট (FBC) বা সম্পূর্ণ ব্লাড কাউন্ট (CBC): এটি লোহিত রক্ত কণিকা, শ্বেত রক্ত কণিকা এবং প্লেটলেটের মাত্রা পরিমাপ করে।হেপাটাইটিস এ, বি এবং সি পরীক্ষা: এটি লিভার সংক্রমণের একটি পরিসরের জন্য পরীক্ষা করে।ডাক্তার লিভারের গঠনও পরীক্ষা করবেন যদি তারা কোনো বাধা সন্দেহ করেন।

 এই ক্ষেত্রে, তারা এমআরআই, সিটি এবং আল্ট্রাসাউন্ড স্ক্যান সহ ইমেজিং পরীক্ষাগুলি ব্যবহার করবে।উপরন্তু, তারা একটি এন্ডোস্কোপিক রেট্রোগ্রেড কোলাঞ্জিওপ্যানক্রিটোগ্রাফি (ইআরসিপি) চালাতে পারে। এটি এন্ডোস্কোপি এবং এক্স-রে ইমেজিংয়ের সমন্বয়ে একটি পদ্ধতি।AAFP বলে যে একজন স্বাস্থ্যসেবা পেশাদার লিভার বায়োপসি করতে পারেন।

 একটি লিভার বায়োপসি প্রদাহ, সিরোসিস, ক্যান্সার এবং ফ্যাটি লিভার পরীক্ষা করতে পারে। জন্ডিস হলে করণীয় এই পরীক্ষায় একটি টিস্যুর নমুনা পেতে লিভারে একটি সুই ঢোকানো জড়িত। একজন স্বাস্থ্যসেবা পেশাদার তারপর মাইক্রোস্কোপের নীচে নমুনাটি পরীক্ষা করবেনমাঝারি বিলিরুবিনের মাত্রা সহ, একজন ব্যক্তির ত্বক, চোখ এবং শ্লেষ্মা ঝিল্লি হলুদ হয়ে যেতে পারে।এটি অগ্রসর হওয়ার সাথে সাথে রঙটি হলুদ থেকে সবুজে পরিবর্তিত হতে পারে।

 সবুজ রঙটি বিশ্বস্ত উত্স বিলিভারডিনের কারণে ঘটে, পিত্তে উপস্থিত সবুজ রঙ্গক।জন্ডিস সব বয়সের মানুষের মধ্যে বিকশিত হতে পারে এবং এটি সাধারণত একটি অন্তর্নিহিত অবস্থার ফলাফল। নবজাতক এবং বয়স্কদের মধ্যে জন্ডিস হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।এই নিবন্ধটি আলোচনা করে যে জন্ডিসের কারণ কী, স্বাস্থ্যসেবা পেশাদাররা কীভাবে রোগ নির্ণয় এবং চিকিৎসা  করেন এবং কীভাবে একজন ব্যক্তি এটিকে ঘটতে বাধা দিতে সাহায্য করতে পারেন। এটি একজন ব্যক্তি যে লক্ষণগুলি আশা করতে পারে তাও অন্বেষণ করে।

জন্ডিস রোগের প্রতিরোধ

একটি সুষম খাদ্য খাওয়া

নিয়মিত ব্যায়াম করা

অ্যালকোহল সেবন সীমিত করা

রাসায়নিক এবং অন্যান্য উত্স থেকে বিষাক্ত পদার্থ এড়ানো, উভয় শ্বাস নেওয়া এবং স্পর্শ করা

সাবধানে ঔষধ পরিচালনা

একটি 2021 নিবন্ধ বিশ্বস্ত উত্স এছাড়াও পরামর্শ দেয়:

প্রথমে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ না করে ভেষজ ওষুধ এড়ানো

ধূমপান, অ্যালকোহল এবং শিরায় ওষুধ এড়ানো

নির্ধারিত ওষুধের প্রস্তাবিত মাত্রার চেয়ে বেশি গ্রহণ করা এড়ানো

ভ্রমণের আগে প্রস্তাবিত টিকা নেওয়া

নিরাপদ যৌনতা অনুশীলন করা, যেমন গর্ভনিরোধের বাধা পদ্ধতি ব্যবহার করা

জন্ডিসের সাধারণ লক্ষণগুলি


ত্বক, শ্লেষ্মা ঝিল্লি এবং চোখের সাদা অংশে হলুদ আভা

জন্ডিসের কারণ ও লক্ষণ হল ফ্যাকাশে মল

জন্ডিসের কারণ ও লক্ষণ এর মধ্যে গাঢ় প্রস্রাব হতে পারে

জন্ডিসের কারণ ও লক্ষণ হলো চুলকানি।

শিশুদের ক্ষেত্রে হলুদাভ আভা মাথা থেকে শুরু হয় এবং শরীরের নিচের দিকে পায়ের আঙ্গুল পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে।ইউনাইটেড কিংডমের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) নোট করেছে যে কালো এবং বাদামী ত্বকে জন্ডিস কম স্পষ্ট হতে পারে। চোখের সাদা অংশে এটি আরও স্পষ্ট

জন্ডিসের সহগামী লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

ক্লান্তি

পেটে ব্যথা

ওজন কমানো

বমি

জটিলতা

বিলিরুবিনের উচ্চ স্তরের বিশ্বস্ত উৎস বিষাক্ত হতে পারে এবং শিশুদের মধ্যে কার্নিক্টেরাস নামক বিরল ধরণের মস্তিষ্কের ক্ষতি হতে পারে।জন্ডিস সৃষ্টিকারী অন্তর্নিহিত অবস্থাগুলিও তাদের নিজস্ব জটিলতা সৃষ্টি করতে পারে।জন্ডিসের জটিলতা আপনার চিকিৎসার অবস্থা, জন্ডিসের ধরন এবং তীব্রতার উপর নির্ভর করবে। কিছু সাধারণ জটিলতার মধ্যে রয়েছে:

রক্তপাত

রক্তাল্পতা

সংক্রমণ

পেট ফোলা

পা ফুলে যাওয়া

যকৃতের অকার্যকারিতা

কিডনি ব্যর্থতা

কোষ্ঠকাঠিন্য

পেট ব্যথা

পেট ফাঁপা

ডায়রিয়া

যদি এটি শিশুর জন্ডিস বা শিশুর জন্ডিস হয়, তাহলে শিশুকে প্রভাবিত করতে পারে এমন জটিলতাগুলির মধ্যে রয়েছে:

জ্বর

বমি

ঘুম থেকে উঠতে বা সতর্ক হতে অসুবিধা

জন্ডিসের প্রকারভেদ


বিলিরুবিন কীভাবে প্রক্রিয়া করা হয় তা জেনে, জমা হওয়ার কারণগুলি তিনটি মূল সম্ভাবনার মধ্যে একটিতে সংকীর্ণ করা যেতে পারে, যা তিনটি মৌলিক শ্রেণীর জন্ডিস তৈরি করে:

প্রি-হেপাটিক বা হেমোলাইটিক  জন্ডিসের কারণ ও লক্ষণ

অত্যধিক লোহিত রক্তকণিকা ভেঙ্গে যায় যার মানে এটি এমন কোন অবস্থা বা রোগের কারণে ঘটে যা লোহিত রক্ত কণিকার ভাঙ্গনকে ত্বরান্বিত করে। ম্যালেরিয়া হল একটি উদাহরণ, এবং কিছু জেনেটিক ঘাটতি এমন পরিস্থিতি তৈরি করতে পারে যা এই অবস্থার দিকে পরিচালিত করতে পারে, যেমন অ্যানিমিয়া হতে পারে।

হেপাটিক জন্ডিসের কারণ  ও  লক্ষণ

লিভার বিলিরুবিনকে সঠিকভাবে প্রক্রিয়া করে না। হেপাটিক জন্ডিসের কারণগুলি তীব্র ভাইরাল হেপাটাইটিস থেকে শুরু করে মদ্যপানের ফলে লিভারের রোগ পর্যন্ত।

পোস্ট-হেপাটিক বা এক্সট্রাহেপাটিক বা অবস্ট্রাকটিভ জন্ডিসের কারণ ও লক্ষণ

এটি ঘটে যখন পিত্ত মল থেকে সঠিকভাবে নিষ্কাশন করতে পারে না। পিত্তনালীতে বাধা সৃষ্টিকারী পিত্তথলি, অন্যান্য নালীর প্রতিবন্ধকতা এবং কিছু ক্যান্সার এই অবস্থার কারণ হতে পারে, যা পিত্তের মধ্যে থাকা স্বাভাবিক রঙ্গকের অভাবের ফ্যাকাশে মল দ্বারা চিহ্নিত করা হয়।

নবজাতকের জন্ডিস হলে করণীয়

নবজাতকদের মধ্যে সাধারণ, নবজাতকের  জন্ডিসের কারণ ও লক্ষণ সাধারণত সংক্ষিপ্ত হয়, মাত্র এক সপ্তাহ বা তার বেশি স্থায়ী হয় এবং এটি এখনও বিকাশমান শারীরবৃত্তির ফলাফল বলে মনে করা হয়। যদিও এটি সাধারণত নিরীহ এবং বেশিরভাগ ক্ষেত্রেই নিজে থেকেই চলে যায়, তবে যে কোনো শিশুর লক্ষণ দেখালে শিশুরোগ বিশেষজ্ঞকে দেখা উচিত।

 নবজাতকদের মধ্যে, লিভারের সঠিকভাবে কাজ করার জন্য কখনও কখনও এক সপ্তাহ বা তারও বেশি সময় লাগে এবং যদিও ফলস্বরূপ হলুদ রঙ রোগের কারণে হয় না, তবুও এটিকে হেপাটিক হিসাবে বিবেচনা করা হয় কারণ লিভারের কার্যকারিতা এই অবস্থার মূলে রয়েছে।আপনার শিশুর রক্তে বিলিরুবিন নামক পদার্থের উচ্চ মাত্রা থাকলেই সাধারণত চিকিত্সার প্রয়োজন হয়, তাই এটি পরীক্ষা করার জন্য পরীক্ষা করা দরকার।

ব্যবহৃত পরীক্ষা সম্পর্কে আরও তথ্যের জন্য শিশুদের মধ্যে জন্ডিস নির্ণয় দেখুন।জন্ডিসে আক্রান্ত বেশিরভাগ শিশুর চিকিৎসার প্রয়োজন হয় না কারণ তাদের রক্তে বিলিরুবিনের মাত্রা কম পাওয়া যায়।এই ক্ষেত্রে, অবস্থা সাধারণত 10 থেকে 14 দিনের মধ্যে ভাল হয়ে যায় এবং আপনার শিশুর কোন ক্ষতি করবে না।যদি চিকিত্সার প্রয়োজন না হয়, তাহলে আপনার শিশুকে নিয়মিত বুকের দুধ খাওয়ানো বা বোতলের দুধ খাওয়ানো উচিত, প্রয়োজনে তাকে খাওয়ানোর জন্য জাগানো উচিত।

 জন্ডিস হলে করণীয়  না জানার ফলে  বেশিরভাগ নবজাতকের জন্মের পর মৃত্যু হয়ে থাকে। আপনার শিশুর অবস্থা খারাপ হয়ে যায় বা 2 সপ্তাহ পরে অদৃশ্য না হয়, তাহলে আপনার মিডওয়াইফ, স্বাস্থ্য পরিদর্শক বা জিপির সাথে যোগাযোগ করুন।নবজাতকের জন্ডিস 2 সপ্তাহের বেশি স্থায়ী হতে পারে যদি আপনার শিশু সময়ের আগে জন্ম নেয় বা শুধুমাত্র বুকের দুধ খাওয়ানো হয়। নবজাতকের জন্ডিস হলে করণীয় হল এটি সাধারণত চিকিৎসা ছাড়াই উন্নতি করে।

কিন্তু কোন অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা পরীক্ষা করার জন্য এই অবস্থা দীর্ঘস্থায়ী হলে আরও পরীক্ষার সুপারিশ করা যেতে পারে।যদি আপনার শিশুর জন্ডিস সময়ের সাথে উন্নতি না হয়, বা পরীক্ষায় তাদের রক্তে উচ্চ মাত্রার বিলিরুবিন দেখা যায়, তাহলে তাকে হাসপাতালে ভর্তি করা হতে পারে এবং ফটোথেরাপি বা এক্সচেঞ্জ ট্রান্সফিউশন দিয়ে চিকিৎসা করা হতে পারে।কার্নিক্টেরাস নামক নবজাতকের জন্ডিসের বিরল কিন্তু গুরুতর জটিলতার ঝুঁকি কমাতে এই চিকিৎসাগুলি সুপারিশ করা হয়, যা মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে।

মন্তব্য , জন্ডিস এর কারণ ও লক্ষণ হলে মাঝারি বিলিরুবিনের মাত্রা সহ, একজন ব্যক্তির ত্বক, চোখ এবং শ্লেষ্মা ঝিল্লি হলুদ হয়ে যেতে পারে।এটি অগ্রসর হওয়ার সাথে সাথে রঙটি হলুদ থেকে সবুজে পরিবর্তিত হতে পারে। সবুজ রঙটি বিশ্বস্ত উত্স বিলিভারডিনের কারণে ঘটে, পিত্তে উপস্থিত সবুজ রঙ্গক।জন্ডিস সব বয়সের মানুষের মধ্যে বিকশিত হতে পারে এবং এটি সাধারণত একটি অন্তর্নিহিত অবস্থার ফলাফল।

নবজাতক এবং বয়স্কদের মধ্যে জন্ডিস হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।এই নিবন্ধটি আলোচনা করে যে জন্ডিসের কারণ কী, স্বাস্থ্যসেবা পেশাদাররা কীভাবে রোগ নির্ণয় এবং চিকিৎসা  করেন এবং কীভাবে একজন ব্যক্তি এটিকে ঘটতে বাধা দিতে সাহায্য করতে পারেন। এটি একজন ব্যক্তি যে লক্ষণগুলি আশা করতে পারে তাও অন্বেষণ করে। আপনাকে অবশ্যই জন্ডিসের কারণ ও লক্ষণ জন্ডিস হলে করণীয় এর উপায় অনুসন্ধান করতে হবে তাহলেই আপনারা এই জন্ডিস থেকে মুক্তি পাবেন।

আমরা অনেকেই জন্ডিস হলে করণীয় সম্পর্কে জানিনা এর ফলে আমাদের দেশেদ জন্ডিসের মৃত্যুহার দিন দিন বেড়েই চলেছে। জন্ডিসের যে কেউ আক্রান্ত হতে পারে। নবজাতক থেকে শুরু করে বৃদ্ধ বয়স্ক প্রাপ্তবয়স্ক সবারই প্রায় জন্ডিস হয়ে থাকে। এ জন্ডিস থেকে বাঁচতে হলে এবং অন্য কেউ বাঁচাতে হলে অবশ্যই জন্ডিস হলে করণীয় সম্পর্কে সকলের ধারণা থাকতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url