কিডনি রোগের লক্ষণ - কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব কিডনি রোগের লক্ষণ কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ। এই কিডনি রোগে প্রতিবছর আমাদের দেশসহ বিভিন্ন দেশে হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। এই কিডনি রোগ থেকে বাঁচতে হলে আমাদের কিডনি রোগের লক্ষণ কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ সম্পর্কে জানতে হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক কিডনি রোগের লক্ষণ কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ।

কিডনিতে পাথর সবচেয়ে সাধারণ কিডনির সমস্যাগুলির মধ্যে একটি। সাধারণত, আপনার কিডনি প্রস্রাব (প্রস্রাব) করার জন্য আপনার রক্ত ​​থেকে বর্জ্য অপসারণ করে। যখন আপনার রক্তে খুব বেশি বর্জ্য থাকে এবং আপনার শরীর পর্যাপ্ত পরিমাণে প্রস্রাব তৈরি করে না, তখন আপনার কিডনিতে স্ফটিক তৈরি হতে শুরু করে। এই স্ফটিকগুলি অন্যান্য বর্জ্য এবং রাসায়নিক পদার্থকে একটি কঠিন বস্তু (একটি কিডনি পাথর) তৈরি করার জন্য আকর্ষণ করে যা আপনার প্রস্রাবের সাথে আপনার শরীর থেকে বের না হওয়া পর্যন্ত বড় হবে।


 সূচিপত্র: কিডনি রোগের লক্ষণ - কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ



কিডনি কি

কিডনি, প্রতিটি মুষ্টির আকারের, তিনটি প্রধান ভূমিকা পালন করে:
হরমোন তৈরি করা যা শরীরের অন্যান্য ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে, যেমন রক্তচাপ নিয়ন্ত্রণ করা শরীর থেকে বর্জ্য পণ্য অপসারণ, রক্ত ​​প্রবাহে বিল্ডিং থেকে বিষাক্ত রাখা,লোহিত রক্তকণিকা তৈরি করা,শরীরের খনিজ বা ইলেক্ট্রোলাইট (যেমন, সোডিয়াম, ক্যালসিয়াম এবং পটাসিয়াম) এবং তরলের মাত্রা নিয়ন্ত্রণ করাশরীরে রক্ত চলাচলের পর তা কিডনিতে চলে যায়।

 কিডনি রক্ত থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত লবণ এবং পানি ফিল্টার করে এবং প্রস্রাবের মতো শরীর থেকে বের করে দেয়। কিডনি হরমোন তৈরি করে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে, সেইসাথে হাড়ের বিপাক এবং লোহিত রক্তকণিকার উৎপাদন বজায় রাখে। কিডনি কাজ করা বন্ধ করে দিলে এটি একটি গুরুতর সমস্যা। বর্জ্য পদার্থ যা শরীরে জমা হয় তা শরীরকে সুষ্ঠুভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় রাসায়নিকের ভারসাম্যহীনতা সৃষ্টি করে।

বিভিন্ন ধরনের কিডনি রোগ আছে। কিডনি রোগের শেষ পর্যায়ের রেনাল ডিজিজ (ESRD) হতে পারে, এমন একটি অবস্থা যেখানে কিডনি স্বাভাবিকভাবে কাজ করতে ব্যর্থ হয়। শুধুমাত্র একটি কিডনি কাজ করে এমন ব্যক্তিরা স্বাভাবিক জীবনযাপন করতে পারেন, যেহেতু একটি কিডনি দুটির কাজ করতে পারে, কিন্তু যখন দুটি কিডনি আর শরীরের বর্জ্য পরিষ্কার করতে সক্ষম হয় না, তখন একজন কিডনি ব্যর্থ ব্যক্তিকে ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপন করতে হয়।

 কিডনি রোগের কারণসমূহ

কিডনি রোগের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং ধমনী শক্ত হয়ে যাওয়া (যা কিডনির রক্তনালীকে ক্ষতিগ্রস্ত করে) কিডনি রোগ কিডনির প্রদাহের কারণে হয়, যাকে নেফ্রাইটিস বলে। এটি একটি সংক্রমণ বা অটোইমিউন প্রতিক্রিয়ার কারণে হতে পারে যেখানে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা প্রতিরক্ষা ব্যবস্থা কিডনিকে আক্রমণ করে এবং ক্ষতি করে। কিছু কিডনি রোগ, যেমন পলিসিস্টিক কিডনি রোগ কিডনির আকৃতি বা আকারের সমস্যা (শারীরবৃত্তীয় ব্যাধি) দ্বারা সৃষ্ট হয়, যখন অন্যান্য কিডনি রোগ কিডনির অভ্যন্তরীণ কাজকর্মে হস্তক্ষেপ করে (বিপাকীয় ব্যাধি)।

বেশিরভাগ বিপাকীয় কিডনি ব্যাধি বিরল, কারণ তাদের পিতামাতা উভয়ের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে পাওয়া দরকার। তাই কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ করা অত্যন্ত জরুরী।
কিডনি ব্যর্থতার অন্যান্য সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে কিছু ওষুধ যা কিডনি টিস্যুর জন্য বিষাক্ত হতে পারে এবং সিস্টেমের বাধা যা কিডনিকে নিষ্কাশন করে (যা প্রোস্টেট সমস্যার সাথে ঘটতে পারে)।

 কিডনি রোগের লক্ষণ এবং জটিলতা


কিডনি রোগের লক্ষণগুলি একজন ব্যক্তির রোগের ধরণের উপর নির্ভর করে। যদি রোগটি ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়, তবে ব্যক্তির উচ্চ জ্বর হতে পারে। কিডনি রোগের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে খুব বেশি বা খুব কম প্রস্রাব করা, বা প্রস্রাবে রক্ত যাওয়া বা অস্বাভাবিক মাত্রার রাসায়নিক পদার্থ। নেফ্রোজেনিক ডায়াবেটিস ইনসিপিডাস হল একটি কিডনির রোগ যেখানে কিডনি প্রস্রাব থেকে পর্যাপ্ত জল অপসারণ করতে পারে না যাতে এটি ঘনীভূত হয়।হালকা থেকে মাঝারি কিডনি রোগের প্রায়ই কোনো উপসর্গ থাকে না।

যাইহোক, ইআরএসডি বা ইউরেমিয়ায়, যখন একজন ব্যক্তির রক্তে টক্সিন জমা হয়, তখন লক্ষণগুলি অন্তর্ভুক্ত হতে পারে:
কিডনি রোগের লক্ষণ ফোলা চোখ, হাত এবং পা (এটিকে শোথ বলা হয়)
উচ্চ্ রক্তচাপ হলো কিডনি রোগের লক্ষণ
কিডনি রোগের লক্ষণ এর অন্যতম কারণ ক্লান্তি
নিঃশ্বাসের দুর্বলতা থাকলে বুঝতে হবে এটা কিডনি রোগের লক্ষণ
ক্ষুধামান্দ্য
বমি বমি ভাব এবং বমি
তৃষ্ণা
মুখে খারাপ স্বাদ বা দুর্গন্ধ
ওজন কমানো
সাধারণ, ক্রমাগত চুলকানি ত্বক
পেশী কাঁপানো বা ক্র্যাম্পিং
ত্বকে হলুদ-বাদামী আভা
প্রস্রাব যা মেঘলা বা চা-রঙের
বিভ্রান্তি

কিডনি রোগে সাধারণত ব্যথা হয় না, তবে কিছু ক্ষেত্রে ব্যথা হতে পারে। কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ করতে পারলেই দ্রুত কিডনি রোগ থেকে মুক্তি পাওয়া যায় । মূত্রনালীতে একটি কিডনি পাথর (কিডনি থেকে মূত্রাশয়ের দিকে যাওয়ার একটি টিউব) গুরুতর ক্র্যাম্পিং ব্যথার কারণ হতে পারে যা পিঠের নীচের অংশ থেকে কুঁচকিতে ছড়িয়ে পড়ে। মূত্রনালী দিয়ে পাথর সরে গেলে ব্যথা চলে যায়।

কিডনি রোগের কারণে তীব্র এবং দীর্ঘস্থায়ী উভয় কিডনি ব্যর্থতা হতে পারে, উভয়ই জীবন-হুমকি হতে পারে। তীব্র কিডনি ব্যর্থতা কয়েক ঘন্টা থেকে দিনের মধ্যে হঠাৎ করে ঘটে, যেখানে দীর্ঘস্থায়ী কিডনি ব্যর্থতা কয়েক মাস থেকে কয়েক বছরের মধ্যে ধীরে ধীরে ঘটে। অন্তর্নিহিত রোগের চিকিত্সা করা হলে তীব্র কিডনি ব্যর্থতা প্রায়শই বিপরীত হতে পারে।

 উভয় অবস্থাতেই, কিডনি বন্ধ হয়ে যায় এবং রক্ত থেকে বর্জ্য বা অতিরিক্ত পানি ফিল্টার করতে পারে না। ফলস্বরূপ, বিষ রক্তে জমা হতে শুরু করে এবং বিভিন্ন জটিলতা সৃষ্টি করে যা শরীরের বিভিন্ন সিস্টেমকে প্রভাবিত করতে পারে। দীর্ঘস্থায়ী কিডনি ব্যর্থতা অবশেষে শেষ পর্যায়ে পৌঁছে। এই অবস্থাটি ঘটে যখন কিডনি পূর্ণ ক্ষমতার 10% এর কম কাজ করে। এই পর্যায়ে, জীবিত থাকতে সক্ষম হওয়ার জন্য ব্যক্তির ডায়ালাইসিস বা একটি কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হবে।


কিডনি রোগ নির্ণয় করা

কিডনি ফুলে না থাকলে বা টিউমার না থাকলে, আপনার ডাক্তার সাধারণত কিডনি অনুভব করে রোগ পরীক্ষা করতে পারেন না। পরিবর্তে, আপনার ডাক্তার প্রস্রাব এবং রক্ত পরীক্ষা করতে পারে, কিডনির স্ক্যান নিতে পারে এবং কিডনি টিস্যুর নমুনা পরীক্ষা করতে পারে। একটি নিয়মিত প্রস্রাব পরীক্ষা, যাকে ইউরিনালাইসিস বলা হয়, প্রোটিন, চিনি, রক্ত এবং কিটোন (শরীরের চর্বি ভেঙে গেলে তৈরি হয়) পরীক্ষা করে। প্রস্রাব একটি ডিপস্টিক দিয়ে পরীক্ষা করা হয়, যা রাসায়নিক পদার্থ দ্বারা আবৃত একটি পাতলা প্লাস্টিকের টুকরো যা প্রস্রাবে পদার্থ স্পর্শ করলে প্রতিক্রিয়া দেখায়।

আপনার ডাক্তার একটি মূত্র বিশ্লেষণের সময় প্রস্রাবের লাল এবং সাদা রক্ত ​​কোষের জন্যও পরীক্ষা করবেন (প্রস্রাবটি একটি মাইক্রোস্কোপ ব্যবহার করে পরীক্ষা করা হয়)। কিডনি সমস্যার সন্দেহজনক কারণের উপর নির্ভর করে, ইমেজিং পরীক্ষা যেমন একটি আল্ট্রাসাউন্ড, সিটি (কম্পিউটেড টমোগ্রাফি) বা এমআরআই (চৌম্বকীয় অনুরণন ইমেজিং) করা যেতে পারে। এগুলোর মাধ্যমে কিডনি রোগের চিকিৎসা এবং প্রতিরোধ করা সম্ভব।


 কিডন রোগের চিকিৎসা এবং প্রতিরোধ

কিডনি রোগের চিকিত্সা রোগের ধরন, অন্তর্নিহিত কারণ এবং রোগের সময়কালের উপর নির্ভর করে।কিডনি রোগের চিকিত্সা করার সময়, আপনার ডাক্তার মূল কারণটি চিকিত্সা করার চেষ্টা করবেন। কিডনির সংক্রমণ ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হলে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা যেতে পারে। অনাক্রম্য প্রতিক্রিয়ার কারণে প্রদাহের চিকিত্সা করা আরও কঠিন।

যাইহোক, আপনার ডাক্তার কর্টিকোস্টেরয়েডের মতো ইমিউনোসপ্রেসেন্ট ওষুধ দিয়ে ইমিউন প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন। এগুলো শুধুমাত্র কিছু ধরনের নেফ্রাইটিসে (কিডনির প্রদাহ) কাজ করে। কিছু লোককে কম লবণ এবং প্রোটিন খেতে হয় যতক্ষণ না কিডনি রক্ত থেকে এই পদার্থগুলিকে সঠিকভাবে অপসারণ করতে পারে। একটি মূত্রবর্ধক ওষুধ (বা "জলের বড়ি") গ্রহণ করা যাতে শরীরে আরও বেশি জল এবং লবণ নিঃসৃত হয় তা কিডনি রোগের সাথে সম্পর্কিত ফোলা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।


যদি আপনার কিডনি বর্জ্য অপসারণের জন্য সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনার শরীরে ইলেক্ট্রোলাইট (যেমন পটাসিয়াম বা সোডিয়াম) বা খনিজ পদার্থের (যেমন ক্যালসিয়াম এবং ফসফরাস) মাত্রা খুব বেশি বা খুব কম হতে পারে। আপনার ডাক্তার আপনাকে এইগুলি নিয়ন্ত্রণ করার জন্য ওষুধ খেতে দিতে পারেন।

যদি কারো তীব্র কিডনি ব্যর্থ হয়, তাহলে অন্তর্নিহিত কারণের চিকিৎসা করলে প্রায়ই কিডনির কার্যকারিতা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। কিডনি ফেইলিউরের প্রায় সব ক্ষেত্রেই উচ্চ রক্তচাপের জন্য আক্রমনাত্মকভাবে চিকিৎসা করা খুবই গুরুত্বপূর্ণ যাতে আরও ক্ষতি হতে না পারে এবং রোগের অগ্রগতি বিলম্বিত হয়।

আপনার রক্তচাপ, রক্তে শর্করা এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে আছে কিনা তা নিশ্চিত করতে আপনি নিয়মিত আপনার ডাক্তারের সাথে দেখা করে কিডনি রোগের সূচনা কমাতে বা প্রতিরোধ করতে পারেন। আপনি যদি ধূমপান করেন, তাহলে ছেড়ে দিতে আপনার ডাক্তারের সাথে কাজ করা উচিত।
ডায়ালাইসিস বা প্রতিস্থাপন শেষ পর্যায়ে কিডনি ব্যর্থতার চিকিত্সা করে। হেমোডায়ালাইসিসে, রক্ত একটি টিউবের মাধ্যমে ফিল্টার করা হয় যা শিরায় ঢোকানো হয়।

টিউবটি একটি মেশিনের সাথে সংযুক্ত থাকে যা বর্জ্যের রক্ত পরিষ্কার করে এবং "পরিষ্কার রক্ত" অন্য টিউবের মাধ্যমে শরীরে ফিরে আসে। হেমোডায়ালাইসিস সাধারণত একটি হাসপাতালে সপ্তাহে তিনটি 4-ঘন্টা সেশনে সঞ্চালিত হয়। পেরিটোনিয়াল ডায়ালাইসিসে, পেটের প্রাচীর এবং অঙ্গগুলির মধ্যে স্থানটি একটি ক্লিনজিং দ্রবণে পূর্ণ হয় যা পেটের আস্তরণ থেকে বিষাক্ত পদার্থ শোষণ করে। তারপর সমাধানটি একটি ব্যাগে ফেলে দেওয়া হয়। এই পদ্ধতিটি বাড়িতে দিনে এক থেকে চারবার, সপ্তাহে সাত দিন বা সাইক্লিং মেশিন ব্যবহার করে রাতারাতি করা হয়।

কিডনি প্রতিস্থাপনে, অসুস্থ কিডনি একটি সুস্থ কিডনি দ্বারা প্রতিস্থাপিত হয়। কিডনি প্রতিস্থাপন সাধারণত অন্তত 80% সময় কাজ করে। সবচেয়ে বড় বিপদ হল শরীর প্রতিস্থাপন প্রত্যাখ্যান করতে পারে। এটি প্রতিরোধ করার জন্য, ট্রান্সপ্লান্ট প্রাপকদের ইমিউন সিস্টেমকে দমন করার জন্য শক্তিশালী ওষুধ দেওয়া হয়; এগুলির সম্ভাব্য ত্রুটি রয়েছে যেগুলি সংক্রমণ এবং কিছু ধরণের ক্যান্সারের জন্য আরও সংবেদনশীল করে তোলে। ঝুঁকিগুলি সাধারণত মূল্যবান কারণ নতুন কিডনি একজন ব্যক্তির স্বাভাবিক এবং স্বাস্থ্যকর জীবনের সুযোগ উন্নত করে।

হাড়ের সমস্যা


আপনার কিডনি গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হলে, আপনি আপনার শরীরে ফসফেট তৈরি করতে পারেন কারণ আপনার কিডনি এটি পরিত্রাণ পেতে পারে না।ক্যালসিয়ামের পাশাপাশি ফসফেট সুস্থ হাড় বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু যদি আপনার ফসফেটের মাত্রা খুব বেশি বেড়ে যায়, তাহলে এটি আপনার শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট করতে পারে এবং হাড় পাতলা হতে পারে।লাল মাংস, দুগ্ধজাত দ্রব্য, ডিম এবং মাছের মতো উচ্চমাত্রার ফসফেটযুক্ত খাবারের পরিমাণ সীমিত করার জন্য আপনাকে পরামর্শ দেওয়া হতে পারে।

যদি এটি আপনার ফসফেটের মাত্রা যথেষ্ট কম না করে, তাহলে আপনাকে ফসফেট বাইন্ডার নামক ওষুধ দেওয়া হতে পারে। সাধারণভাবে ব্যবহৃত ওষুধের মধ্যে রয়েছে ক্যালসিয়াম অ্যাসিটেট এবং ক্যালসিয়াম কার্বনেট।সিকেডিতে আক্রান্ত কিছু লোকের ভিটামিন ডি কম থাকে, যা সুস্থ হাড়ের জন্য প্রয়োজনীয়।আপনার যদি ভিটামিন ডি কম থাকে, তাহলে আপনার ভিটামিন ডি স্তরকে বাড়ানোর জন্য আপনাকে কোলেক্যালসিফেরল বা এরগোক্যালসিফেরল নামে একটি সম্পূরক দেওয়া হতে পারে।

গ্লোমেরুলোনফ্রাইটিস

কিডনির অভ্যন্তরে ফিল্টারগুলির প্রদাহের কারণে কিডনি রোগ হতে পারে, যা গ্লোমেরুলোনফ্রাইটিস নামে পরিচিত।কিছু ক্ষেত্রে ইমিউন সিস্টেম ভুলবশত কিডনিতে আক্রমণ করার ফলে এটি ঘটে।যদি একটি কিডনি বায়োপসি দেখতে পায় যে এটি আপনার কিডনির সমস্যার কারণ, কিডনি রোগে চিকিৎসা এবং প্রতিরোধ হলো আপনাকে আপনার ইমিউন সিস্টেমের কার্যকলাপ কমানোর জন্য ওষুধ দেওয়া হতে পারে, যেমন স্টেরয়েড বা সাইক্লোফসফামাইড নামক ওষুধ।

মন্তব্য,যখন ব্যাকটেরিয়া বা ভাইরাস আপনার কিডনিতে প্রবেশ করে, সাধারণত আপনার মূত্রনালীর মাধ্যমে, তারা কিডনিতে সংক্রমণ ঘটাতে পারে । যদি আপনার নীচের পিঠের পাশে ব্যথা , জ্বর, ঠাণ্ডা বা প্রস্রাব করার সময় ব্যথা (যেমন, প্রস্রাব করার) মতো উপসর্গ থাকে , তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। কিডনি সংক্রমণ গুরুতর হতে পারে যদি অ্যান্টিবায়োটিক বা অন্যান্য ওষুধ দিয়ে চিকিত্সা না করা হয়।

 একটি কিডনি সংক্রমণ ঘটে যখন ব্যাকটেরিয়া বা ভাইরাস আপনার কিডনিতে প্রবেশ করে। কিডনি সংক্রমণ আপনার উভয় বা শুধুমাত্র একটি কিডনিকে প্রভাবিত করতে পারে তাই আপনাকে অবশ্যই কিডনি রোগে চিকিৎসা এবং প্রতিরোধ করতে হবে। একটি কিডনি সংক্রমণ হল এক ধরনের মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই)।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url