কাশি দূর করার উপায় - শুকনো কাশির সাধারণ কারণগুলি

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব কাশি দূর করার উপায় শুকনো কাশির সাধারণ কারণগুলি। কাশির জন্য বয়স্ক থেকে শুরু করে যে কোন বয়সের সবাইকে নানা রকম সমস্যায় পড়তে হয় তাই কাশি দূর করার উপায় এবং শুকনো কাশির সাধারণ কারণগুলি জানতে হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক কাশি দূর করার উপায় শুকনো কাশির সাধারণ কারণগুলি

শুকনো কাশির নানা রকম কারণ থাকতে পারে, অ্যালার্জি থেকে ভাইরাস পর্যন্ত। ঘরোয়া প্রতিকার এবং ওষুধগুলি উপশম দিতে সাহায্য করতে পারে। প্রচুর পানি পান করা এবং অ্যালার্জেন বা পরিবেশগত বিরক্তিকর এড়িয়ে চলাও উপকারী হতে পারে। এ পোস্টটি পড়ে আপনি জানতে পারবেন শুকনো কাশি কি এবং কাশি দূর করার উপায়

সূচিপত্র: কাশি দূর করার উপায় - শুকনো কাশির সাধারণ কারণগুলি



শুকনো কাশি কি


কাশি হল একটি রিফ্লেক্স অ্যাকশন যা আপনার শ্বাসনালীকে বিরক্তিকর এবং শ্লেষ্মা পরিষ্কার করে।দুটি ধরনের কাশি আছে: উত্পাদনশীল এবং অ-উৎপাদনশীল। একটি উত্পাদনশীল কাশি কফ বা শ্লেষ্মা তৈরি করে, এটি ফুসফুস থেকে পরিষ্কার করে। একটি অনুৎপাদনশীল কাশি, যা শুষ্ক কাশি নামেও পরিচিত, কফ বা শ্লেষ্মা তৈরি করে না। কাশি দূর করার উপায় জানতে হবে।

অনেক কিছু - অ্যালার্জি থেকে অ্যাসিড রিফ্লাক্স পর্যন্ত - শুকনো কাশি হতে পারে। কিছু ক্ষেত্রে, কোন সুস্পষ্ট কারণ নেই। কারণ যাই হোক না কেন, একটি চলমান শুষ্ক কাশি আপনার দৈনন্দিন জীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে, বিশেষ করে যদি এটি রাতে খারাপ হয়।

সাধারণ কারণ


হাঁপানি
হাঁপানি এমন একটি অবস্থা যেখানে আপনার শ্বাসনালী ফুলে যায় এবং সরু হয়ে যায়। হাঁপানি-সম্পর্কিত কাশি উত্পাদনশীল এবং অনুৎপাদনশীল উভয়ই হতে পারে, যদিও তারা প্রায়শই অ-উৎপাদনশীল।কাশি হাঁপানির একটি সাধারণ লক্ষণ, তবে এটি সাধারণত সবচেয়ে বিশিষ্ট নয়। যাইহোক, কাশি ভেরিয়েন্ট অ্যাজমা নামে এক ধরণের হাঁপানি রয়েছে যার প্রধান লক্ষণ হিসাবে দীর্ঘস্থায়ী শুষ্ক কাশি অন্তর্ভুক্ত।
হাঁপানির অন্যান্য উপসর্গগুলি অন্তর্ভুক্ত করতে পারে:
ঘ্রাণ
নিঃশ্বাসের দুর্বলতা
বুকে শক্ততা বা ব্যথা
শ্বাসকষ্ট বা কাশির কারণে ঘুমের সমস্যা
কাশি বা শ্বাসকষ্টের আক্রমণ
দীর্ঘমেয়াদী হাঁপানির চিকিৎসায় প্রায়ই দীর্ঘস্থায়ী ওষুধ যেমন ইনহেলড কর্টিকোস্টেরয়েড অন্তর্ভুক্ত থাকে, যেমন:
ফ্লুটিকাসোন (ফ্লোনেজ, ফ্লোভেন্ট)
triamcinolone (Azmacort)
বুডেসোনাইড (পালমিকোর্ট)
মাঝে মাঝে হাঁপানির আক্রমণের চিকিৎসার জন্য ব্যবহৃত স্বল্প-অভিনয়ের ওষুধের মধ্যে রয়েছে ব্রঙ্কোডাইলেটর ইনহেলার যেমন অ্যালবুটেরল (প্রোভেন্টিল, ভেনটোলিন)। এগুলি দীর্ঘমেয়াদী চিকিত্সা পরিকল্পনার অংশও হতে পারে।


গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ
গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) হল এক ধরনের ক্রনিক অ্যাসিড রিফ্লাক্স। এটি ঘটে যখন পেটের অ্যাসিড নিয়মিতভাবে আপনার খাদ্যনালীতে ফিরে আসে, যা আপনার মুখকে আপনার পাকস্থলীর সাথে সংযুক্ত করে যা আপনার শুকনো কাশির সাধারণ কারণগুলি প্রভাবিত করে।
পেটের অ্যাসিড আপনার খাদ্যনালীকে জ্বালাতন করতে পারে এবং আপনার কাশির প্রতিফলনকে ট্রিগার করতে পারে।

শুকনো কাশির সাধারণ কারণগুলি
অম্বল
বুক ব্যাথা
খাদ্য বা টক তরল regurgitation
গলার পিছনে একটি পিণ্ডের অনুভূতি
দীর্ঘস্থায়ী গলা ব্যথা
হালকা hoarseness

শুকনো কাশির সাধারণ কারণগুলি এর মধ্যে অন্যতম হলো গিলতে অসুবিধা।
বেশিরভাগ মানুষই জীবনধারার পরিবর্তন এবং ওমেপ্রাজল (প্রিলোসেক) এবং ল্যানসোপ্রাজল (প্রিভাসিড) এর মতো ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) অ্যাসিড হ্রাসকারীর সংমিশ্রণের মাধ্যমে জিইআরডি থেকে মুক্তি পান।কিছু ঘরোয়া প্রতিকার অ্যাসিড রিফ্লাক্স এবং জিইআরডি-এর চিকিৎসায়ও সাহায্য করতে পারে।

পোস্ট অনুনাসিক ড্রিপ
পোস্টনাসাল ড্রিপ বলতে আপনার গলা থেকে অতিরিক্ত শ্লেষ্মা ফোটানো বোঝায়।আপনার যখন ঠান্ডা বা মৌসুমী অ্যালার্জি থাকে, তখন আপনার নাকের ঝিল্লি স্বাভাবিকের চেয়ে বেশি শ্লেষ্মা তৈরি করে প্রতিক্রিয়া জানায়। স্বাস্থ্যকর শ্লেষ্মা থেকে ভিন্ন, এই শ্লেষ্মা জলযুক্ত এবং প্রবাহিত হয়, তাই এটি আপনার গলার পিছনে সহজেই ঝরে যায়।পোস্টনাসাল ড্রিপ আপনার গলার পিছনের স্নায়ুতে সুড়সুড়ি দিতে পারে, কাশির কারণ হতে পারে।পোস্টনাসাল ড্রিপের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:

গলা ব্যথা
গলার পিছনে একটি পিণ্ডের অনুভূতি
গিলতে সমস্যা
সর্দি
রাতে কাশি
পোস্টনাসাল ড্রিপের জন্য চিকিত্সা নির্ভর করবে এটি কী কারণে ঘটছে তার উপর। এটি সাধারণত অ্যালার্জি, ব্যাকটেরিয়া সংক্রমণ বা ভাইরাসের ফল।অন্তর্নিহিত কারণ যাই হোক না কেন, গরম ঝরনা বা চাপাতার বাষ্প আপনার সাইনাস পরিষ্কার করতে সাহায্য করতে পারে। একটি স্যালাইন অনুনাসিক স্প্রে বা নেটি পাত্র অতিরিক্ত শ্লেষ্মা বের করতে সাহায্য করতে পারে।

ভাইরাস ঘটিত শুকনো কাশির সাধারণ কারণগুলি
যখন আপনি অনেকগুলি ভাইরাসের মধ্যে একটিতে সংক্রামিত হন যা সাধারণ সর্দি সৃষ্টি করে, তখন আপনার স্বল্পমেয়াদী উপসর্গগুলি সাধারণত এক সপ্তাহের কম স্থায়ী হয়। এটি অস্বাভাবিক নয়, তবে, আপনার অন্যান্য উপসর্গগুলির উন্নতি হওয়ার পরে একটি কাশি দীর্ঘস্থায়ী হয়।এই সর্দি-পরবর্তী কাশি সাধারণত শুষ্ক হয় এবং 2 মাস পর্যন্ত স্থায়ী হতে পারে।

 এগুলি সাধারণত আপনার শ্বাসনালীতে জ্বালার ফলাফল, যা প্রায়শই ভাইরাল অসুস্থতার পরে অত্যধিক সংবেদনশীল হয়।এই ধরনের কাশি চিকিত্সা করা কঠিন এবং প্রায়ই সময় এবং ধৈর্য প্রয়োজন। কাশি শুধুমাত্র আপনার শ্বাসনালীতে জ্বালা বাড়ায়, তাই আপনার গলা প্রশমিত করার জন্য গলা লজেঞ্জ এবং উষ্ণ তরল ব্যবহার করার চেষ্টা করুন। এটি আপনাকে কম কাশিতে সাহায্য করতে পারে, আপনার শ্বাসনালীকে নিরাময় করার সুযোগ দেয়

ঊর্ধ্ব শ্বাসযন্ত্রের সংক্রমণ
একটি তীব্র উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ (URI) হল একটি ভাইরাস বা ব্যাকটেরিয়া যা আপনার নাক, গলা, গলবিল, স্বরযন্ত্র এবং ব্রঙ্কাইকে সংক্রামিত করে।সাধারণ সর্দি ছাড়াও, ইউআরআইগুলির মধ্যে রয়েছে:
সাইনোসাইটিস
ফ্যারিঞ্জাইটিস
ট্র্যাচিওব্রঙ্কাইটিস
একটি URI এর সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:
কাশি
সর্দি
নাক বন্ধ
হাঁচি
আপনি কাশি দমনকারী এবং কফের ওষুধ দিয়ে ইউআরআই দ্বারা সৃষ্ট কাশির চিকিত্সা করতে পারেন।

এলার্জি
যখন আপনার ইমিউন সিস্টেম আপনার শরীরের জন্য বিপজ্জনক কিছুর জন্য ক্ষতিকারক বিদেশী পদার্থ যেমন পরাগকে ভুল করে, তখন এটি আক্রমণ করে। এতে কাশির মতো অ্যালার্জির লক্ষণ দেখা দেয়।মৌসুমি অ্যালার্জি, যা খড় জ্বর বা অ্যালার্জিক রাইনাইটিস নামেও পরিচিত, উদ্ভিদের পরাগ দ্বারা উদ্ভূত হয়।

 এই ধরনের অ্যালার্জি সাধারণ, 19 মিলিয়নেরও বেশি আমেরিকানকে প্রভাবিত করে বিশ্বস্ত উত্স৷কাশি ছাড়াও, লক্ষণগুলির মধ্যে চুলকানি বা জলযুক্ত চোখ এবং একটি সর্দি অন্তর্ভুক্ত থাকতে পারে।যতক্ষণ আপনি অ্যালার্জেনের সংস্পর্শে থাকেন ততক্ষণ পর্যন্ত মৌসুমি অ্যালার্জির লক্ষণগুলি স্থায়ী হতে পারে। যদি ওভার-দ্য-কাউন্টার অ্যালার্জি ওষুধগুলি আপনার উপসর্গগুলিকে উপশম না করে, তাহলে আপনাকে একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত।

শুকনো কাশি এবং COVID-19


COVID-19 এর সবচেয়ে সাধারণ প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি হল শুষ্ক কাশি। এটি করোনভাইরাস সহ 60 থেকে 70 শতাংশ বিশ্বস্ত উত্স দ্বারা অভিজ্ঞ হয়, যার কারণে COVID-19 হয়।চীনে 2020 সালের একটি গবেষণায় দেখা গেছে যে COVID-19-এ আক্রান্ত বেশিরভাগ লোকের সংক্রামিত হওয়ার 1 দিন পরে কাশি হয়েছিল। কাশি প্রায় 19 দিন স্থায়ী হয়েছিল তাই কাশি দূর করার উপায় সম্পর্কে সবার ধারণা প্রয়োজন। অন্যান্য সাধারণ COVID-19 লক্ষণগুলির মধ্যে রয়েছে:

জ্বর
ক্লান্তি
পেশী aches
মাথাব্যথা
গলা ব্যথা
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বিশ্বস্ত সোর্স আপনাকে অবিলম্বে কোভিড-১৯ পরীক্ষা করার পরামর্শ দেয় যদি আপনার ক্রমাগত কাশি বা অন্যান্য উপসর্গ থাকে।

শুকনো কাশির কম সাধারণ কারণগুলি


পরিবেশগত বিরক্তিকর
ধোঁয়া, দূষণ, ধুলো, ছাঁচ এবং পরাগ সহ বাতাসের অনেক জিনিস আপনার শ্বাসনালীকে জ্বালাতন করতে পারে। রাসায়নিক কণা, যেমন সালফার ডাই অক্সাইড বা নাইট্রিক অক্সাইড, উদ্বেগের কারণ হতে পারে।
এমনকি খুব শুষ্ক বা খুব ঠান্ডা পরিষ্কার বাতাস কিছু লোকের জন্য শুষ্ক কাশির কারণ হতে পারে। আপনি যদি শুষ্ক জলবায়ুতে বাস করেন তবে আপনার বাড়ির বাতাসে কিছুটা আর্দ্রতা যোগ করতে হিউমিডিফায়ার ব্যবহার করার চেষ্টা করুন।

হিউমিডিফায়ারের জন্য কেনাকাটা করুন।
Ace ইনহিবিটর্স
ACE ইনহিবিটর, যেমন enalapril (Vasotec) এবং lisinopril (Prinivil, Zestril), প্রেসক্রিপশনের ওষুধ যা উচ্চ রক্তচাপ সহ বিভিন্ন অবস্থার চিকিৎসা করে।
ACE ইনহিবিটরগুলির সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল দীর্ঘস্থায়ী শুষ্ক কাশি। প্রায় 20 শতাংশ বিশ্বস্ত উত্স ACE ইনহিবিটর গ্রহণকারীরা শুষ্ক কাশি অনুভব করেন।

হুপিং কাশি


হুপিং কাশি, যাকে পারটুসিসও বলা হয়, এটি একটি খুব সংক্রামক অবস্থা যা একটি গুরুতর শুষ্ক কাশি সৃষ্টি করে। আপনি শ্বাস নেওয়ার সময় এটি একটি উচ্চ-পিচ "হুপ" শব্দ দ্বারা অনুসরণ করে।এটি একটি সাধারণ সর্দি-কাশির জন্য প্রাথমিক পর্যায়ে সহজেই বিভ্রান্ত হতে পারে, তবে এটি অবশেষে অনিয়ন্ত্রিত কাশি ফিট করে।হুপিং কাশি একটি সাধারণ শৈশব রোগ ছিল, কিন্তু এখন বেশিরভাগ শিশু এটির বিরুদ্ধে টিকা দেওয়া হয়। বর্তমানে এটি খুব কম বয়সী শিশুদের মধ্যে তাদের টিকা সম্পন্ন করা বেশি সাধারণ বা কিশোর এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা সময়ের সাথে কমে গেছে।

ভেঙে পড়া ফুসফুস
একটি ধসে পড়া ফুসফুস, যা একটি নিউমোথোরাক্স নামেও পরিচিত, এটি ঘটে যখন আপনার ফুসফুস হঠাৎ করে ডিফ্লেট হয়ে যায়। এটি নিজে থেকে বা বুকে আঘাতের প্রতিক্রিয়ায় ঘটতে পারে। অন্তর্নিহিত ফুসফুসের রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এটি বেশি সাধারণ।শুকনো কাশি ছাড়াও, ফুসফুস ভেঙে যাওয়া হঠাৎ বুকে ব্যথা এবং শ্বাসকষ্টের কারণ হতে পারে।

শুকনো কাশি কি ফুসফুসের ক্যান্সার এর লক্ষণ


যদিও এটি সম্ভব নয়, কখনও কখনও একটি চলমান শুষ্ক কাশি ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে।
ফুসফুসের ক্যান্সারের সাথে সম্পর্কিত একটি কাশি সাধারণত দূরে যায় না এবং এটি সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, আপনার কাশি আরও বেদনাদায়ক হতে পারে বা আলাদা শব্দ হতে পারে।

ফুসফুসের ক্যান্সারের অন্যান্য সম্ভাব্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:
কাশি রক্ত, এমনকি অল্প পরিমাণে
নিঃশ্বাসের দুর্বলতা
বুক ব্যাথা
ঘ্রাণ
hoarseness
ব্যাখ্যাহীন ওজন হ্রাস

যদি আপনার শুষ্ক কাশি এই উপসর্গগুলির সাথে থাকে তবে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এটি বিশেষ করে গুরুত্বপূর্ণ যদি আপনি ধূমপান করেন বা ফুসফুসের ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে।
হার্ট ফেইলিউর
হার্ট ফেইলিওর ঘটে যখন আপনার হার্টের পেশী রক্ত পাম্প করে না যেমনটা করা উচিত। করোনারি আর্টারি ডিজিজ এবং উচ্চ রক্তচাপের মতো অবস্থার লোকেদের মধ্যে এটি আরও সাধারণ, যা কার্যকরভাবে রক্ত পাম্প করার জন্য আপনার হৃদয়ের ক্ষমতা হ্রাস করতে পারে।একটি অবিরাম, শুষ্ক কাশি হৃৎপিণ্ডের ব্যর্থতার একটি লক্ষণ।

 যাইহোক, এটি একটি কাশিও হতে পারে যা ফেনাযুক্ত সাদা বা গোলাপী আভাযুক্ত শ্লেষ্মা তৈরি করে।হার্টের ব্যর্থতার অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:
শ্বাসকষ্ট যা হঠাৎ বা গুরুতর হতে পারে
ক্লান্তি এবং দুর্বলতা
দ্রুত বা অনিয়মিত হৃদস্পন্দন
আপনার পা, গোড়ালি এবং পায়ে ফোলাভাব
ক্ষুধা বা বমি বমি ভাবের অভাব
পেট ফুলে যাওয়া
তরল ধারণ
মনোযোগ দিতে সমস্যা
ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস

বিরল অবস্থা ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস (IPF) আপনার ফুসফুসের টিস্যুগুলিকে শক্ত করে এবং দাগ দেয়, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হয়।শ্বাসকষ্ট ছাড়াও, আইপিএফ দীর্ঘস্থায়ী কাশি, দুর্বলতা এবং ওজন হ্রাসের মতো লক্ষণগুলির কারণ হতে পারে।

কাশি দূর করার উপায়


ক্রমাগত কাশি থেকে মুক্তি পেতে অনেকেই ঘরোয়া প্রতিকার বা প্রাকৃতিক পণ্যের দিকে তাকিয়ে থাকেন। সেরা-গবেষণা বিকল্পগুলির মধ্যে একটি হল মধু। কাশিতে আক্রান্ত শিশুকে ঘুমানোর 30 মিনিট আগে 1.5 থেকে 2 টেবিল চামচ মধু খাওয়ানো শিশু এবং যত্নশীল উভয়ের জন্য ঘুম বাড়ানোর উপায় হিসাবে সুপারিশ করা হয়েছে। মধু ব্যবহার প্রাপ্তবয়স্কদের জন্য কার্যকর হতে পারে বা নাও হতে পারে। 

 এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে FDA অন্যান্য সাধারণ পরিপূরক এবং বিকল্প ওষুধগুলি নিরীক্ষণ করে না এবং সেগুলি সাবধানতার সাথে ব্যবহার করা উচিত। এর মধ্যে রয়েছে আদা, মার্শম্যালো রুট, প্রোবায়োটিকস এবং থাইম। FDA শ্লেষ্মা ঝিল্লিকে আর্দ্র রাখতে এবং শ্লেষ্মা আলগা করতে গার্গল, অনুনাসিক স্প্রে এবং স্যালাইন ড্রপ সুপারিশ করে।

অবশেষে, বেডসাইডে হিউমিডিফায়ার বা কুল-মিস্ট ভ্যাপোরাইজার চালানো বাতাসকে আর্দ্র করতে পারে এবং কাশির কারণ হতে পারে এমন শ্বাসনালীর জ্বালা কমাতে সাহায্য করতে পারে। লক্ষণগুলি 2 সপ্তাহের মধ্যে সমাধান না হলে বা আরও খারাপ হলে রোগীদের একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত।

মন্তব্য,আইপিএফ ধীরে ধীরে অগ্রসর হয়। বর্তমানে কোন নিরাময় নেই তাই কাশি দূর করার উপায় জানা জরুরি, তবে শ্বাস-প্রশ্বাসে সাহায্য করতে এবং ফুসফুসের প্রদাহ কমাতে ওষুধ এবং অক্সিজেন থেরাপির মাধ্যমে এর চিকিৎসা করা যেতে পারে। একটি চূড়ান্ত চিকিত্সা পদক্ষেপ হিসাবে, একটি ফুসফুস প্রতিস্থাপন প্রয়োজন হতে পারে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url