লিভার রোগের লক্ষণ - লিভার রোগের চিকিৎসা

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব লিভার রোগের লক্ষণ লিভার রোগের চিকিৎসা। এই লিভার সমস্যা ভয়াবহতা আকার ধারণ করেছে। আমাদের দেহে প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ এক এক জন একেক রকম কাজ করে থাকে। এর মধ্যে কোন একটি তাদের কাজ বন্ধ করে দিলে দেহের নানা রকম সমস্যা হতে থাকে। বিশেষ করে লিভার সমস্যা সবচেয়ে বেশি মারাত্মক। লিভার রোগ থেকে বাঁচতে হলে লিভার রোগের লক্ষণ লিভার রোগের চিকিৎসা সম্পর্কে জানতে হবে।

যকৃতের রোগের চিকিৎসা নির্ভর করে আপনার ধরন এবং এটি কতটা গুরুতর তার উপর।স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তন কিছু ধরনের লিভার রোগে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, অ্যালকোহল-সম্পর্কিত লিভার রোগের উন্নতি হতে পারে যদি আপনি অ্যালকোহল পান করা বন্ধ করেন।কিছু ধরণের লিভারের রোগ (যেমন নির্দিষ্ট ধরণের হেপাটাইটিস) ওষুধ দিয়ে চিকিত্সা করা প্রয়োজন হতে পারে


সূচিপত্র: লিভার রোগের লক্ষণ - লিভার রোগের চিকিৎসা


লিভার রোগ কি


আপনার লিভার হল আপনার শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ (ত্বকের পরে)।লিভার রোগের লক্ষণ  এবং লিভার  রোগের চিকিৎসা না জানলে এই দ্বিতীয় বৃহত্তম অঙ্গ অকেজো  হয়ে যেতে পারে। তাই আপনাকে লিভার রোগের লক্ষণ এবং লিভার রোগের চিকিৎসা সম্পর্কে জানতে হবে ।এটি ডানদিকে আপনার পাঁজরের নীচে বসে এবং প্রায় একটি ফুটবলের আকার।

 লিভার আপনার পরিপাকতন্ত্রের মধ্য দিয়ে যাওয়ার সময় পুষ্টি এবং বর্জ্যকে আলাদা করে। এটি পিত্ত উত্পাদন করে, এমন একটি পদার্থ যা আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বহন করে এবং হজমে সহায়তা করে।"লিভার ডিজিজ" শব্দটি আপনার লিভারকে প্রভাবিত করতে এবং ক্ষতি করতে পারে এমন বেশ কয়েকটি অবস্থার যে কোনো একটিকে বোঝায়।

সময়ের সাথে সাথে, লিভারের রোগ সিরোসিস (ক্ষতচিহ্ন) হতে পারে। যেহেতু বেশি দাগ টিস্যু সুস্থ লিভার টিস্যু প্রতিস্থাপন করে, তাই লিভার আর সঠিকভাবে কাজ করতে পারে না। চিকিত্সা না করা হলে লিভারের রোগ লিভার ফেইলিওর এবং লিভার ক্যান্সার হতে পারে।সামগ্রিকভাবে, প্রায় ১০ জনের মধ্যে ১ আমেরিকান (মোট ৩০মিলিয়ন) কোনো না কোনো ধরনের লিভার রোগে আক্রান্ত। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৫.৫মিলিয়ন লোকের দীর্ঘস্থায়ী লিভার রোগ বা সিরোসিস রয়েছে।

কিছু ধরণের লিভার রোগ মার্কিন যুক্তরাষ্ট্রে আরও সাধারণ হয়ে উঠছে কারণ তারা স্থূলতার ক্রমবর্ধমান হারের সাথে সম্পর্কিত। আনুমানিক ২০% থেকে ৩০% প্রাপ্তবয়স্কদের তাদের লিভারে অতিরিক্ত চর্বি থাকে, একটি অবস্থা যা নন-অ্যালকোহল রেকেটেড ফ্যাটি লিভার ডিজিজ (NAFD) নামে পরিচিত। মেটাবলিক সিন্ড্রোম এবং ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং স্থূলতার মতো অবস্থার সাথে এর সম্পর্ক প্রতিফলিত করার জন্য এর নাম পরিবর্তন করে মেটাবলিক-অ্যাসো

বিভিন্ন ধরনের লিভার রোগের কারণ কী

বিভিন্ন কারণে বিভিন্ন ধরনের লিভার রোগ হয়। যকৃতের রোগ হতে পারে:

ভাইরাল সংক্রমণ: হেপাটাইটিস এ, হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি একটি ভাইরাল সংক্রমণের কারণে সৃষ্ট রোগ।
আপনার ইমিউন সিস্টেমের সমস্যা: যখন আপনার ইমিউন সিস্টেম ভুলভাবে আপনার লিভারকে আক্রমণ করে, তখন এটি অটোইমিউন লিভার রোগের কারণ হতে পারে। এর মধ্যে রয়েছে প্রাথমিক বিলিয়ারি কোলাঞ্জাইটিস এবং অটোইমিউন হেপাটাইটিস।

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত রোগ: কিছু লিভারের সমস্যা একটি জেনেটিক অবস্থার (যেটি আপনি আপনার পিতামাতার কাছ থেকে উত্তরাধিকারসূত্রে পেয়ে থাকেন) এর কারণে তৈরি হয়। উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত লিভারের রোগগুলি উইলসন রোগ এবং হেমোক্রোমাটোসিস অন্তর্ভুক্ত।

ক্যান্সার: যখন আপনার লিভারে অস্বাভাবিক কোষ বেড়ে যায়, তখন আপনার টিউমার হতে পারে। এই টিউমারগুলি সৌম্য (ক্যান্সারবিহীন) বা ম্যালিগন্যান্ট (লিভার ক্যান্সার) হতে পারে।

অত্যধিক টক্সিন গ্রহণ: অ্যালকোহল-সম্পর্কিত ফ্যাটি লিভার ডিজিজ অ্যালকোহল ব্যবহারের ফলাফল। অ-অ্যালকোহল সম্পর্কিত ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) অত্যধিক চর্বি খাওয়ার ফলে। স্থূলতা এবং ডায়াবেটিসের হার বৃদ্ধির সাথে সাথে NAFLD আরও সাধারণ হয়ে উঠছে।

লিভারের রোগের লক্ষণগুলো কী কী

কিছু ধরণের লিভার রোগের লক্ষণ (অ-অ্যালকোহল ফ্যাটি লিভার ডিজিজ সহ) খুব কমই উপসর্গ সৃষ্টি করে। অন্যান্য অবস্থার জন্য  লিভার রোগের লক্ষণ সবচেয়ে সাধারণ উপসর্গ হল জন্ডিস — আপনার ত্বকের হলুদ এবং আপনার চোখের সাদা অংশ। যখন আপনার লিভার বিলিরুবিন নামক পদার্থ পরিষ্কার করতে পারে না তখন জন্ডিস হয়।

লিভার রোগের  লক্ষণ গুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
পেটে (পেট) ব্যথা (বিশেষ করে ডান দিকে)।
সহজে ক্ষত হলে বুঝতে হবে এটা লিভার রোগের লক্ষণ
লিভার রোগের লক্ষণ আপনার প্রস্রাব বা মলের রঙের পরিবর্তন
ক্লান্তি 
বমি বমি ভাব বা বমি হওয়া।
আপনার বাহু বা পায়ে ফুলে যাওয়া (এডিমা)।
এ উপসর্গগুলো আপনাকে বুঝতে হবে আপনার লিভার রোগ হয়েছে। লিভার রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত লিভার রোগের চিকিৎসা করাতে হবে।

লিভার রোগের জটিলতা কি কি

কিছু ধরণের লিভার রোগ আপনার লিভার ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। অন্যরা, যদি চিকিত্সা না করা হয়, তাহলে আপনার লিভারের ক্ষতি হতে থাকবে। সিরোসিস (দাগ) বিকশিত হয়।সময়ের সাথে সাথে, ক্ষতিগ্রস্থ লিভারের কাজ করার জন্য পর্যাপ্ত স্বাস্থ্যকর টিস্যু থাকবে না। লিভারের রোগ যা চিকিত্সা করা হয় না শেষ পর্যন্ত লিভার ব্যর্থতা হতে পারে

কিভাবে লিভার রোগ নির্ণয় করা হয়

সঠিকভাবে নির্ণয় করতে এবং যকৃতের রোগের কারণ খুঁজে বের করতে, আপনার প্রদানকারী এক বা একাধিক পরীক্ষার সুপারিশ করবে। এই অন্তর্ভুক্ত হতে পারে:

রক্ত পরীক্ষার মাধ্যমে লিভার রোগের চিকিৎসা: লিভার এনজাইম আপনার রক্তে লিভার এনজাইমের মাত্রা পরিমাপ করে। লিভার ফাংশনের অন্যান্য পরীক্ষার মধ্যে রয়েছে একটি রক্ত জমাট বাঁধার পরীক্ষা যাকে বলা হয় আন্তর্জাতিক স্বাভাবিক অনুপাত (INR)। অস্বাভাবিক মাত্রা আপনার লিভার ফাংশন সঙ্গে সমস্যা নির্দেশ করতে পারে.

ইমেজিং পরীক্ষা মাধ্যমে লিভার রোগের চিকিৎসা: আপনার লিভারে ক্ষতি, দাগ বা টিউমারের লক্ষণগুলি দেখতে আপনার প্রদানকারী আল্ট্রাসাউন্ড, এমআরআই বা সিটি স্ক্যান ব্যবহার করতে পারেন। ফাইব্রোস্ক্যান নামক আরেকটি বিশেষ ধরনের আল্ট্রাসাউন্ড লিভারে দাগ এবং চর্বি জমার মাত্রা নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে।

লিভার বায়োপসি এর মাধ্যমে লিভার রোগের চিকিৎসা: লিভার বায়োপসি করার সময়, আপনার প্রদানকারী লিভারের টিস্যুর একটি ছোট নমুনা অপসারণের জন্য একটি পাতলা সুই ব্যবহার করেন। তারা লিভারের রোগের লক্ষণগুলি দেখতে টিস্যু বিশ্লেষণ করে।

কিভাবে লিভার রোগ পরিচালিত বা চিকিৎসা করা হয়

লিভারের রোগের চিকিৎসা নির্ভর করে আপনার লিভারের রোগের ধরন এবং এটি কতদূর অগ্রসর হয়েছে তার উপর। সম্ভাব্য চিকিত্সা অন্তর্ভুক্ত:
ওষুধ: স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ওষুধ দিয়ে কিছু ধরণের লিভারের রোগের চিকিৎসা করেন। আপনি হেপাটাইটিস বা উইলসন রোগের মতো উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ভাইরাল সংক্রমণের জন্য ওষুধ খেতে পারেন।

লাইফস্টাইল পরিবর্তন: নির্দিষ্ট ধরনের লিভার রোগ পরিচালনা করতে আপনি আপনার খাদ্য ব্যবহার করতে পারেন। আপনার যদি ফ্যাটি লিভারের রোগ থাকে, তাহলে অ্যালকোহল এড়িয়ে চলুন, চর্বি এবং ক্যালোরি সীমিত করুন এবং ফাইবার গ্রহণের পরিমাণ বাড়াতে সাহায্য করতে পারে। অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ অ্যালকোহল থেকে বিরত থাকার সাথে উন্নতি করতে পারে।লিভার ট্রান্সপ্ল্যান্ট: যখন লিভারের রোগ লিভার ব্যর্থতায় অগ্রসর হয়, তখন একটি লিভার ট্রান্সপ্লান্ট হতে পারে সর্বোত্তম চিকিৎসার বিকল্প। একটি ট্রান্সপ্ল্যান্ট আপনার লিভারকে একটি সুস্থ লিভার দিয়ে প্রতিস্থাপন করে।

বিকল্প ঔষধ
লিভারের রোগের চিকিৎসার জন্য কোনো বিকল্প ওষুধ থেরাপি প্রমাণিত হয়নি। কিছু গবেষণা সম্ভাব্য সুবিধা নির্দেশ করেছে, কিন্তু আরও গবেষণা প্রয়োজন।অন্যদিকে, কিছু খাদ্যতালিকাগত এবং ভেষজ পরিপূরক আপনার লিভারের ক্ষতি করতে পারে। এক হাজারেরও বেশি ওষুধ এবং ভেষজ পণ্য লিভারের ক্ষতির সাথে যুক্ত হয়েছে, যার মধ্যে রয়েছে:
ভিটামিন এ
মা-হুয়াং
জার্মানি
ভ্যালেরিয়ান
মিসলেটো
স্কালক্যাপ
চাপরাল
কমফ্রে
কাভা
পেনিরয়্যাল তেল

আপনার যকৃতকে রক্ষা করার জন্য, কোনো পরিপূরক বা বিকল্প গ্রহণ করার আগে সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ।নির্দিষ্ট জীবনধারার অভ্যাস পরিবর্তন করা প্রায়ই আপনার লিভারের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে। আপনি যদি লিভার রোগে আক্রান্ত হয়ে থাকেন, তাহলে আপনার ডাক্তার আপনাকে সুপারিশ করতে পারেন।

অল্প অল্প করে অ্যালকোহল পান করুন, যদি একেবারেই থাকে।লাল মাংস, ট্রান্স ফ্যাট, প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট এবং উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপযুক্ত খাবার এড়িয়ে চলুন।মাঝারি তীব্রতায় সপ্তাহে তিন থেকে চার বার ৩০ থেকে ৬০ মিনিট ব্যায়াম করুন।আপনার ওজন বেশি হলে প্রতিদিন ৫০০থেকে ১০০০ ক্যালোরি ক্যালোরি কাটুন।আপনার অ্যাপয়েন্টমেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছেনআপনাকে একজন ডাক্তারের কাছে পাঠানো হতে পারে যিনি লিভারে বিশেষজ্ঞ (হেপাটোলজিস্ট)।

তুমি কি করতে পার
যেকোন প্রাক-অ্যাপয়েন্টমেন্ট বিধিনিষেধ সম্পর্কে সচেতন থাকুন, যেমন আপনার অ্যাপয়েন্টমেন্টের আগের দিন শক্ত খাবার না খাওয়া।আপনি যে কারণে অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করেছেন তার সাথে সম্পর্কহীন বলে মনে হতে পারে এমন যেকোনও সহ আপনার লক্ষণগুলি লিখুন।আপনার সমস্ত ওষুধ, ভিটামিন এবং সম্পূরকগুলির একটি তালিকা তৈরি করুন।অন্যান্য শর্ত সহ আপনার প্রধান চিকিৎসা তথ্য লিখুন।আপনার জীবনের সাম্প্রতিক পরিবর্তন বা চাপ সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য লিখুন।একজন আত্মীয় বা বন্ধুকে আপনার সাথে যেতে বলুন, ডাক্তার যা বলেছেন তা মনে রাখতে সাহায্য করুন।

আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করতে প্রশ্ন লিখুন
আমার উপসর্গ সবচেয়ে সম্ভবত কারণ কি?
আমার কি ধরনের পরীক্ষা দরকার? এই পরীক্ষা কোন বিশেষ প্রস্তুতি প্রয়োজন?
আমার যকৃতের সমস্যা কি সাময়িক বা দীর্ঘস্থায়ী হতে পারে?
কি চিকিৎসা পাওয়া যায়?

আমার কি নির্দিষ্ট ওষুধ বা সম্পূরক গ্রহণ বন্ধ করা উচিত?
আমার কি অ্যালকোহল পান করা বন্ধ করতে হবে?
আমার অন্যান্য স্বাস্থ্যের অবস্থা আছে। আমি কীভাবে এই শর্তগুলি একসাথে পরিচালনা করতে পারি?
আমার বাচ্চারা কি লিভার রোগের ঝুঁকিতে আছে?
আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করার জন্য আপনি যে প্রশ্নগুলি প্রস্তুত করেছেন তা ছাড়াও, আপনার অ্যাপয়েন্টমেন্টের সময় অন্যান্য প্রশ্ন জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না

কিভাবে লিভার রোগ প্রতিরোধ করা যাবে

আপনি কিছু ধরণের লিভারের রোগ প্রতিরোধ করার জন্য পদক্ষেপ নিতে পারেন - বিশেষ করে যেগুলি আপনার খাদ্য এবং জীবনধারা দ্বারা প্রভাবিত হয়। আপনি যদি লিভার রোগের ঝুঁকিতে থাকেন, তাহলে আপনার প্রদানকারী জীবনধারা পরিবর্তনের সুপারিশ করতে পারে যার মধ্যে রয়েছে:
অ্যালকোহল এড়ানো বা সীমিত করা।

ট্রান্স ফ্যাট বা উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপ রয়েছে এমন খাবার এবং পানীয় এড়িয়ে চলুন।লিভারের ক্ষতি এড়াতে আপনার প্রেসক্রিপশন এবং ওভার-দ্য-কাউন্টার ওষুধ খাওয়ার যত্ন সহকারে পরিচালনা করুন, কারণ এসিটামিনোফেন (Tylenol®) এর মতো ওষুধগুলি লিভারের আঘাতের একটি সাধারণ কারণ।
নিয়মিত ব্যায়াম করা। মাংসের ব্যবহার সীমিত করা।আপনি নিরাপদ যৌন অভ্যাস এবং সূঁচ ভাগ না করে ভাইরাল হেপাটাইটিস সংক্রমণের সম্ভাবনা কমাতে পারেন।

মন্তব্য,এখানে অনেক ধরণের লিভারের রোগ রয়েছে যা সংক্রমণ, উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অবস্থা, স্থূলতা এবং অ্যালকোহলের অপব্যবহারের কারণে হতে পারে। লিভার রোগের লক্ষণ গুলো দেখার সঙ্গে সঙ্গে লিভার রোগের চিকিৎসা  না হলে লিভার রোগ কমানো সম্ভব হবে না। সময়ের সাথে সাথে, লিভারের রোগ দাগ এবং আরও গুরুতর জটিলতার কারণ হতে পারে। প্রাথমিক চিকিত্সা ক্ষতি নিরাময় এবং লিভার ব্যর্থতা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url