১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস - এই দিবস কেন পালন করা হয়

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস এই দিবস কেন পালন করা হয়। ভালোবাসা ছাড়া মানুষ কখনো বাঁচতে পারে না। হোক সেটা প্রেমিক-প্রেমিকার ভালোবাসা মা বাবা ভাই বোন কিংবা অন্য কারো ভালোবাসা। আমরা ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস পালন করি কিন্তু আমরা জানি না ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস এবং এই দিবস কেন পালন করা হয়। চলুন তাহলে জেনে নেয়া যাক ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস এই দিবস কেন পালন করা হয়।

আপনি ভ্যালেন্টাইন্স ডে ভালোবাসেন বা ঘৃণা করেন না কেন, একটি জিনিস পরিষ্কার: ভ্যালেন্টাইন্স ডে ইতিহাস অনেক পিছনে যায়। এবং যখন ভ্যালেন্টাইনস ডে এখন চুম্বন, ভ্যালেন্টাইন্স ডে উপহার এবং ডিনার রিজার্ভেশনের জন্য পরিচিত, ছুটির উত্স অনেক কম রোমান্টিক। এখানে, ভ্যালেন্টাইন্স ডে এর ইতিহাস যা এটিকে রোম-কমে পরিণত করবে না, এতে একজন সাধু, একজন গণহত্যা, এমনকি ভালোবাসা দিবসের পাপী সন্ন্যাসী (গুরুতরভাবে) রয়েছে।

ভালোবাসা দিবস কবে?

ভ্যালেন্টাইন্স ডে সবসময় ১৪ ফেব্রুয়ারি পড়ে। ভ্যালেন্টাইন্স ডে ২০২৪ হবে বুধবার, ১৪ ফেব্রুয়ারি।৫ম শতাব্দীর শেষের দিকে, পোপ গেলাসিয়াস ১৪ ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনস ডে ঘোষণা করেছিলেন এবং তারপর থেকে, ১৪ই ফেব্রুয়ারি উদযাপনের দিন হয়ে আসছে-যদিও এটি সাধারণত রোমান্টিক থেকে বেশি ধর্মীয় ছিল।

ভ্যালেন্টাইনস ডে কীভাবে শুরু হয়েছিল?

ভ্যালেন্টাইন্স ডে হল ক্যালেন্ডারের একটি নির্দিষ্ট দিন যা লুপারক্যালিয়া নামক প্রাচীন রোমান ক্যালেন্ডারে ফেব্রুয়ারির মাঝামাঝি ছুটিতে ঢোকে যা কিছু ইতিহাসবিদ বিশ্বাস করেন যে ভ্যালেন্টাইনস ডেকে ভালোবাসার বিষয় বলে মনে করে। লুপারক্যালিয়া উর্বরতা উদযাপন করত, এবং একটি আচারের অন্তর্ভুক্ত থাকতে পারে যেখানে একটি বয়াম থেকে নাম বেছে নিয়ে পুরুষ এবং মহিলাদের জুটিবদ্ধ করা হয়েছিল। প্রাচীন গ্রিসে, লোকেরা দেবতা জিউস এবং দেবী হেরার বিবাহের জন্য একটি মধ্য-শীতকালীন উদযাপন পালন করত।

১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে পালিত হয় কেন?

সাধারণভাবে, প্রারম্ভিক খ্রিস্টানরা প্রায়ই এমন দিনগুলিতে ছুটি উদযাপন করতে পছন্দ করত যেগুলি বিদ্যমান উত্সব এবং উদযাপনগুলির সাথে মিলে যায় (যেমন ক্রিসমাস এবং শীতকালীন অয়নকাল), তাই তারা ১৪ ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন্স ডে স্থাপন করেছিল, যেখানে লুপারক্যালিয়া ১৫ ফেব্রুয়ারি পালিত হয়েছিল। শতকরা ৯০% মানুষ ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস এবং এই দিবস কেন পালন করা হয় তা জানে না।

সেন্ট ভ্যালেন্টাইন কে ছিলেন? এবং চকোলেট হার্টের সাথে তার কী করার আছে?

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস বেশী না, এটা সক্রিয় আউট সেন্ট ভ্যালেন্টাইন্স ডে ছিল ক্যাথলিক ধর্মের একটি উৎসবের দিন, যা ৫০০ খ্রিস্টাব্দের দিকে লিটারজিকাল ক্যালেন্ডারে যোগ করা হয়েছিল। দিনটি শহীদ সাধুদের জন্য স্মরণ করা হয়েছিল আপনি এটি অনুমান করেছেন ভ্যালেন্টাইন। ভিন্ন ভিন্ন কিংবদন্তী ভ্যালেন্টাইন বা ভ্যালেন্টিনাস নামে তিনটি ভিন্ন সাধুকে উদযাপন করে, কিন্তু যেহেতু এই পুরুষদের সম্পর্কে খুব কমই জানা ছিল এবং সেন্ট ভ্যালেন্টাইন ডে গল্পের পরস্পরবিরোধী প্রতিবেদন ছিল, তাই রোমান ক্যাথলিক লিটারজিকাল ক্যালেন্ডার থেকে ভোজের দিনটি সরিয়ে দেওয়া হয়েছিল ।


তবে সেন্ট ভ্যালেন্টাইনের প্রকৃত ইতিহাস সম্পর্কে খুব বেশি কিছু জানা না গেলেও, যার উপর ভিত্তি করে ছুটির দিন, সেন্ট ভ্যালেন্টাইনের কিংবদন্তির বেশ কিছু বক্তব্য রয়েছে। একটি কিংবদন্তি বলে যে সেন্ট ভ্যালেন্টাইন পৌত্তলিক ধর্মে ধর্মান্তরিত হতে অস্বীকার করেছিলেন এবং রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস তাকে মৃত্যুদন্ড দিয়েছিলেন।

 তার মৃত্যুদন্ড কার্যকর করার আগে, তিনি তার জেলারের কন্যাকে অলৌকিকভাবে সুস্থ করতে সক্ষম হয়েছিলেন, যিনি পরে তার পরিবারের সাথে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন। আরেকটি কিংবদন্তি বলছেন যে বিশপ নামক সেন্ট ভ্যালেন্টাইন অফ টারনি হল ছুটির আসল নাম; এই সেন্ট ভ্যালেন্টাইনকেও মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

কিন্তু অন্যদের মতে-এবং এভাবেই সেন্ট ভ্যালেন্টাইন একটি প্রেম-কেন্দ্রিক ছুটির সাথে যুক্ত হয়েছিলেন-সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন একজন রোমান ধর্মযাজক যিনি বিয়ে করতে নিষেধ করা সৈন্যদের জন্য বিবাহ করেছিলেন, কারণ একজন রোমান সম্রাটের আদেশের কারণে বিবাহিত সৈন্যরা ভাল যোদ্ধা তৈরি করতে পারেনি এবং তাই যুবকরা বিয়ে করতে পারত না।

 এই সেন্ট ভ্যালেন্টাইন একটি কিউপিড সহ একটি আংটি পরতেন  এটি প্রেমের প্রতীক  যা সৈন্যদের তাকে চিনতে সাহায্য করেছিল। এবং, অভিবাদন কার্ডের অগ্রদূত হিসাবে, তিনি খ্রিস্টানদের ঈশ্বরের প্রতি তাদের ভালবাসার কথা মনে করিয়ে দেওয়ার জন্য কাগজের হৃদয় তুলেছিলেন।এই কিংবদন্তির কারণে, সেন্ট ভ্যালেন্টাইন প্রেমের পৃষ্ঠপোষক হিসাবে পরিচিত হন। সেন্ট ভ্যালেন্টাইন প্রার্থনা সেন্ট ভ্যালেন্টাইনকে প্রেমীদের একসাথে সংযুক্ত করতে বলে, যাতে দুজন এক হয়ে যায় এবং দম্পতি ঈশ্বরের প্রতি তাদের ভক্তি মনে রাখে।


যদিও সেন্ট ভ্যালেন্টাইন গল্পটি রোমান্টিক প্রেমের জন্য ছুটির দিন হিসাবে প্রতিষ্ঠার ভিত্তি স্থাপন করেছিল, যেটি সত্যই সেন্ট ভ্যালেন্টাইন এবং প্রেমের মধ্যে সংযোগকে দৃঢ় করেছিল তা হল ১৩৭৫সালে মধ্যযুগীয় লেখক জিওফ্রে চসারের একটি কবিতা,।ভ্যালেন্টাইন্স ডে উদযাপন, যেখানে আমরা অন্য একজনের সাথে আমাদের রোমান্টিক অংশীদারিত্ব উদযাপন করি।

এই দিবস কেন পালন করা হয়

চসার মধ্যযুগে বাস করতেন, দরবারী প্রেমের যুগ, যখন ভক্তির বিস্তৃত, রোমান্টিক বিবৃতি কবিতা, গান, চিত্রকর্ম উদযাপন করা অংশীদারিত্ব। ১৫ শতকের শেষের দিকে, ভ্যালেন্টাইন শব্দটি দিনের কবিতা এবং গানে প্রেমিককে বর্ণনা করার জন্য ব্যবহার করা হয়েছিল এবং ১৮ শতকে, ইংল্যান্ডে দ্য ইয়াং ম্যানস ভ্যালেন্টাইন রাইটার নামে একটি বই প্রকাশিত হয়েছিল । ১৯ শতকের মাঝামাঝি নাগাদ, গণ-উত্পাদিত কাগজ ভ্যালেন্টাইন কার্ড তৈরি করা হচ্ছিল (যদিও DIY ভ্যালেন্টাইন কার্ড ধারণাগুলি এখনও চেষ্টা করার মতো), এবং ভ্যালেন্টাইন্স ডে যেমন আমরা জানি যে এটির জন্ম হয়েছিল। তাহলে উপরের বিস্তারিত আলোচনা থেকে নিশ্চয়ই বুঝতে পারলেন এই দিবস কেন পালন করা হয়।

১৪  ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে সত্য যে রোমান্টিক ছুটির দিন ট্র্যাজেডি থেকে অনাক্রম্য নয়। শিকাগোতে নিষেধাজ্ঞা চলাকালীন, ১৪ ফেব্রুয়ারী, ১৯২৯ এ আল ক্যাপোন দ্বারা সংগঠিত একটি গ্যাং দ্বারা সাতজনকে হত্যা করা হয়েছিল। ভ্যালেন্টাইন্স ডে গণহত্যা নিষেধাজ্ঞার ইতিহাসে একটি ফ্ল্যাশপয়েন্ট হয়ে ওঠে, যেখানে পুলিশ এবং আইন প্রণেতারা শহরে গড়ে ওঠা গ্যাং এবং জনতাকে অনুসরণ করে।

 অ্যালকোহলের মতো তখন অবৈধ পদার্থ নিয়ন্ত্রণ করুন।ভ্যালেন্টাইন্স ডেকে একটি আধুনিক অনুষ্ঠান গ্রহণ করা, পার্কস অ্যান্ড রিক্রিয়েশনে অ্যামি পোহলারের চরিত্র লেসলি নোপ দ্বারা জনপ্রিয় হয়েছে বলে মনে হয়। এটি আপনার প্রিয় বন্ধুদের উদযাপন করার একটি দিন।

এটি ১৩ ফেব্রুয়ারী পালিত হয় (পরের দিন অফিসিয়াল ভ্যালেন্টাইন্স ডে-তে আপনার সঙ্গীকে উদযাপন করার জন্য আপনার কাছে প্রচুর সময় থাকে)। গ্যালেন্টাইনস ডে উপহারগুলি এমন লোকদের উদযাপন করার একটি সুন্দর উপায় হয়ে উঠেছে যারা আপনার কাছে অনেক বেশি অর্থ বহন করে। এই দিবস কেন পালন করা হয় তার একমাত্র কারণ হলো আপনার পছন্দের মানুষ এবং বন্ধুবান্ধব দের সাথে সময় কাটানো এবং একে অপরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো।

ভ্যালেন্টাইন্স ডে কি ছুটির দিন?

যদিও অনেক লোক ভ্যালেন্টাইন্স ডেকে বিভিন্ন উপায়ে উদযাপন করে, এটি আর একটি অফিসিয়াল ক্যাথলিক ছুটি নয়—এবং দুর্ভাগ্যবশত সেখানকার সমস্ত রোমান্টিকদের জন্য, এটি কোনও অফিসিয়াল ব্যাঙ্ক ছুটি বা ছুটির দিন নয় (যদিও আপনি সর্বদা ছুটি নিতে পারেন আপনার উল্লেখযোগ্য অন্যের সাথে বিশেষ দিন)

ভালোবাসা দিবস মানে কি?

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস না জানলে আপনি ভালোবাসা দিবস মানে কি তা জানতে পারবেন না । তাই এই দিবস কেন পালন করা হয় তা জানার জন্য আপনাকে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস জানতে হবে। বছরের পর বছর ধরে (এবং শতাব্দী), ভ্যালেন্টাইন্স ডে একটি ধর্মীয় উদযাপন, একটি প্রাচীন আচারের দিন এবং একটি বাণিজ্যিক ছুটির দিন।

এই সমস্ত পরিবর্তনের মানে হল ভ্যালেন্টাইনস ডে এর অর্থ হল আপনি যা চান তা হল: আপনি উদযাপন সম্পূর্ণভাবে এড়িয়ে যেতে পারেন, নিজেকে কিছু চকলেট বা ফুল কিনতে পারেন, অথবা আপনার জীবনের লোকেদের প্রতি আপনার ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন, তারা সহ হোক না কেন -কর্মী, রোমান্টিক অংশীদার, বন্ধু বা পরিবারের সদস্য।

ভ্যালেন্টাইন্স ডে এর জন্য কিছু মজার জিনিস কি কি?

আপনি আপনার ইচ্ছামত ভালোবাসা দিবস উদযাপন করতে পারেন-এমনকি তা শুধুমাত্র আত্ম-প্রেমের মাধ্যমেই হয়। কিছু ধারণা যা আপনাকে অনুপ্রাণিত করতে পারে:
• একটি সুন্দর ডিনারের পরিকল্পনা করুন
• একটি রোমান্টিক সিনেমা দেখুন (থিয়েটারে বা বাড়িতে আরামদায়ক)
• বাড়িতে একটি অভিনব রোমান্টিক খাবার রান্না করুন (বা শুধুমাত্র একটি দুর্দান্ত ভ্যালেন্টাইন্স ডে ডেজার্ট )
• ভ্যালেন্টাইন্স ডে পার্টি হোস্ট করুন
• আপনার পরিবারের সাথে কিছু মজার ভ্যালেন্টাইনের কারুকাজ করুন

 ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস অপরিবর্তিতদের কাছে শীতকালীন আরেকটি এলোমেলো তারিখ হিসাবে উপস্থিত হতে পারে, তবে দম্পতি এবং লাভবার্ডদের ক্ষেত্রে এটি খুব কমই ঘটে। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের সমার্থক হয়ে উঠেছে এবং সারা বিশ্বে প্রতি বছর ভ্যালেন্টাইন্স ডে বা সেন্ট ভ্যালেন্টাইনের উৎসব হিসেবে পালিত হয়।

 ভালোবাসা সপ্তাহের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন ভ্যালেন্টাইনস ডে সমাজে ভালোবাসা ছড়িয়ে দিতে এবং সম্মান করার জন্য সেন্ট ভ্যালেন্টাইনের ত্যাগ ও বার্তাকে চিহ্নিত করে। এই দিনটি অংশীদারদের প্রতি ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করার একটি দুর্দান্ত সুযোগ।লোকেরা একে অপরকে উপহার, চিঠি, ফুল এবং স্নেহের অন্যান্য উপায়ে তাদের ভালবাসা প্রদর্শন করে। সর্বত্র ব্যাপক কেনাকাটা, পার্টি এবং রোম্যান্স রয়েছে।

সর্বোপরি, ১৪ ফেব্রুয়ারি, ওরফে ভ্যালেন্টাইন্স ডে, অন্তত সম্পর্কের জন্য একটি আনন্দের উপলক্ষ।কিন্তু আপনি কি জানেন যে ভ্যালেন্টাইনস ডে কেন পালিত হয় এবং কেন এটি অন্য কোনও দিনের পরিবর্তে ১৪ ফেব্রুয়ারিতে পড়ে? ভালোবাসা দিবসের ইতিহাস বেশ অন্ধকার, মনে রাখবেন। এটা ১৪ ফেব্রুয়ারীতে আমরা যে আনন্দময় উদযাপন করি তার মত কিছুই নয়। ভালোবাসা দিবসের পিছনের গল্প শিখতে ডুব দিন।

সেন্ট ভ্যালেন্টাইন কে ছিলেন?

১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবসের ইতিহাস এবং এই দিবস কেন পালন করা হয় তা জানতে হলে আপনাকে জানতে হবে সেন্ট ভ্যালেন্টাইন কে ছিলেন।ভ্যালেন্টাইন্স ডে এর নামটি প্রাচীন রোমে বসবাসকারী সেন্ট ভ্যালেন্টাইনের কিংবদন্তি থেকে এসেছে। যাইহোক, ক্যাথলিক চার্চ দ্বারা স্বীকৃত ভ্যালেন্টাইন নামে বেশ কয়েকটি ভিন্ন সাধু আছে, এবং সকলেই রাষ্ট্রদ্রোহী বা অবৈধ বলে বিবেচিত কাজ করার জন্য বা খ্রিস্টধর্ম ত্যাগ করতে অস্বীকার করার জন্য শহীদ হয়েছিলেন।

যাইহোক, এটি দুটি ভ্যালেন্টাইন যা ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইনস ডে হিসাবে পালিত হওয়ার পিছনে সম্ভবত অনুপ্রেরণা হিসাবে কাজ করে এবং তারা উভয়কেই ১৪ ফেব্রুয়ারি তৃতীয় শতাব্দীর রোমে সম্রাট ক্লডিয়াস দ্বারা মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল বলে মনে করা হয়।

প্রথম ভ্যালেন্টাইন একজন যাজক ছিলেন দ্বিতীয় ক্লডিয়াসের সময় যখন সম্রাট আদেশ দিয়েছিলেন যে অবিবাহিত পুরুষরা বিবাহিতদের চেয়ে ভাল সৈন্য তৈরি করে এবং সমস্ত যুবককে বিয়ে করা নিষিদ্ধ করেছিল। ভ্যালেন্টাইন লোকেদের বিয়ে করতে থাকে, যাতে তারা সেনাবাহিনীতে চাকরি করে পালিয়ে যেতে এবং সমৃদ্ধির জীবনযাপন করতে পারে। সম্রাট জানতে পেরে ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ডের আদেশ দেন। যাইহোক, এই বিবরণ ঐতিহাসিকদের দ্বারা বিতর্কিত.

আরেকটি কিংবদন্তি বলে যে সেন্ট ভ্যালেন্টাইন রোমের খ্রিস্টানদের নির্যাতিত করতে সহায়তা করেছিলেন এবং এটি করার জন্য তাকে কারাগারে নিক্ষেপ করা হয়েছিল। সেখানে সেন্ট ভ্যালেন্টাইন তার জেলরের অন্ধ কন্যার দৃষ্টিশক্তি ফিরিয়ে দেন এবং তাদের পুরো পরিবারকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করেন। তিনি আপনার ভ্যালেন্টাইন থেকে স্বাক্ষর করে মেয়েটিকে প্রথম ভ্যালেন্টাইনের চিঠিটিও লিখেছিলেন এবং এইভাবে ভ্যালেন্টাইনের বার্তাগুলির ঐতিহ্য শুরু করেছিলেন।

সেন্ট ভ্যালেন্টাইন বলে বিশ্বাস করা দ্বিতীয় ব্যক্তি ছিলেন টারনির বিশপ যিনি সম্রাট ক্লডিয়াস দ্বিতীয় দ্বারাও শহীদ হয়েছিলেন। ভ্যালেন্টাইন অলৌকিক কাজ সম্পাদন, নাগরিকদের নিরাময় এবং ধর্মপ্রচারের জন্য খ্যাতি অর্জন করেছিলেন। যখন তিনি সম্রাটকে খ্রিস্টধর্মে রূপান্তর করার চেষ্টা করেছিলেন, তখন তাকে তার বিশ্বাস ত্যাগ করার বা মারা যাওয়ার বিকল্প দেওয়া হয়েছিল। ভ্যালেন্টাইন ধর্মান্তরিত হতে অস্বীকার করেন এবং তার শিরশ্ছেদ করা হয়।

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস হতে সেন্ট ভ্যালেন্টাইনের আসল পরিচয় ঐতিহাসিকদের দ্বারা বিতর্কিত। অনেকে বিশ্বাস করেন যে সমস্ত কিংবদন্তি একই ব্যক্তিকে উল্লেখ করে, কিন্তু সেন্ট ভ্যালেন্টাইনের বিভিন্ন গল্পগুলি বিভ্রান্তি তৈরি করে। একমাত্র যাচাইযোগ্য সত্য হল যে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন ছিলেন, একজন বীর, কোমল এবং দয়ালু আত্মা যাকে ২৭০ খ্রিস্টাব্দে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

কেন ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে পালিত হয়?

আপনি কি কখনও ভেবে দেখেছেন ১৪ ফেব্রুয়ারী সম্পর্কে এত বিশেষ কি? এই দিবস কেন পালন করা হয়। কেন ভ্যালেন্টাইন্স ডে শুধুমাত্র ১৪ফেব্রুয়ারি পালিত হয়?বছরের অন্য কোন দিনে নয়?১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের ইতিহাস?আবার,ভালোবাসা দিবস উপলক্ষে ১৪ ফেব্রুয়ারিকে বেছে নেওয়ার পেছনে একাধিক কারণ রয়েছে।কেউ কেউ বলে যে তারিখটি সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু বা সমাধিকে চিহ্নিত করে, অন্যরা যুক্তি দেয় যে এই উত্সবটি লুপারকালিয়ার পৌত্তলিক রোমান ছুটির খ্রিস্টীয়করণের জন্য উদ্ভূত হয়েছিল।

খ্রিস্টধর্ম প্রথম শতাব্দী থেকে সমগ্র ইউরোপে ছড়িয়ে পড়ে এবং রোমান সাম্রাজ্য ছিল সর্বাগ্রে। রোমের আচার-অনুষ্ঠান ও রীতিনীতিকে পৌত্তলিক বলে গণ্য করা হয় এবং চতুর্থ শতাব্দীর মধ্যে খ্রিস্টধর্ম রোমের সরকারী ধর্মে পরিণত হয়। যাইহোক, লুপারক্যালিয়া, উর্বরতা উদযাপনকারী একটি পৌত্তলিক উত্সব, বছরের পর বছর ধরে চলে এবং প্রতি বছর 15 ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়। কিছু ইতিহাসবিদ বিশ্বাস করেন যে ভ্যালেন্টাইন্স ডে লুপারক্যালিয়া থেকে উদ্ভূত হয়েছে এবং শুধুমাত্র একজন শহীদ খ্রিস্টান সাধুর সাথে এর নাম ভাগ করে নিয়েছে।

১৪ফেব্রুয়ারিকে ভালোবাসা দিবস কবে ঘোষণা করা হয়?

বিখ্যাত ইতিহাসবিদ নোয়েল লেনস্কির মতে, খ্রিস্টধর্মের উত্থানের সাথেও লুপারক্যালিয়ার ঐতিহ্য অব্যাহত ছিল। ৪৯৬খ্রিস্টাব্দে, পোপ গেলাসিয়াস প্রথম সাধুদের ক্যালেন্ডারে ভ্যালেন্টাইন যোগ করেন এবং তার সম্মানে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি পালিত হওয়ার জন্য একটি ভোজ ঘোষণা করা হয়।

যাইহোক, সেন্ট ভ্যালেন্টাইন্স ডে প্রেমের উত্সব হয়ে উঠার কয়েক শতাব্দী আগে এবং সমস্ত লাভবার্ডের জিহ্বায় তার পথ তৈরি করেছিল। প্রথম ভ্যালেন্টাইনস ডে কার্ডটি ১৪১৫ সালের। এটি চার্লস, ডিউক অফ অরলিন্স, তার স্ত্রীর কাছে পাঠিয়েছিলেন যখন তিনি লন্ডনের টাওয়ারে বন্দী ছিলেন।

মন্তব্য,ভালোবাসা দিবস উদযাপনের সবচেয়ে সাধারণ উপায় হল উপহার বিনিময় করা এবং প্রণয়ীদের কাছে আন্তরিক চিঠি লেখা। আপনি যে কোনও কিছু লিখতে পারেন যতক্ষণ না এটি আন্তরিক এবং স্নেহপূর্ণ হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে, ভ্যালেন্টাইন্স ডে সবচেয়ে বড় কার্ড পাঠানোর ছুটির দিন হিসেবে বড়দিনের পরেই দ্বিতীয়। অন্যান্য ভ্যালেন্টাইনস ডে প্রথার মধ্যে রয়েছে বাইরে যাওয়া, রোমান্টিক মুভি দেখা, অংশীদারদের সাথে জমকালো ডিনার বা ব্যয়বহুল উপহার ইত্যাদি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url