আখেরি চাহার সোম্বা এর ইতিহাস - আখেরি চাহার সোম্বা এর দোয়া

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব আখেরি চাহার সোম্বা এর ইতিহাস- আখেরি চাহার সোম্বা এর দোয়া ।আখেরি চাহার সোম্বা এর ইতিহাস- আখেরি চাহার সোম্বা এর দোয়া সম্পর্কে সঠিক ব্যাখ্যা হয়তো আমরা অনেকেই জানিনা ।এবংআখেরি চাহার সোম্বা এর ইতিহাস- আখেরি চাহার সোম্বা এর দোয়া র তাৎপর্য অনেক রয়েছে। এ পোস্টটি করার মাধ্যমে আপনি আখেরি চাহার সোম্বা এর ইতিহাস- আখেরি চাহার সোম্বা এর দোয়া জানতে পারবেন চলুন তাহলে জেনে নেয়া যাক আখেরি চাহার সোম্বা এর ইতিহাস- আখেরি চাহার সোম্বা এর দোয়া।
আখেরি চাহার সোম্বা এর ইতিহাস  আখেরি চাহার সোম্বা এর দোয়া  প্রত্যেকটা মুসলমান ব্যক্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিশ্বের অনেক দেশে, আরবি সফর মাসের শেষ বুধবারকে আখেরি চাহার শোম্বা হিসাবে স্মরণ করা হয়, আজ পবিত্র আখেরি চাহার শোম্বা ২৭ই সাফার ১৪৪৫ হিজরি  হল পবিত্র আখেরি চাহার সোম্বা বা পবিত্র ক্ষমার দিন। রাসুল (সা.) প্রতি বছর হিজরি বছরের সাফার মাসের শেষ বুধবার, পবিত্র আখেরি চাহার সোম্বা মুসলিম বিশ্বে একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মৃতি দিবস হিসেবে পালিত হয়।

 আখেরি চাহার সোম্বা এর তাৎপর্য

'আখেরি চাহার শোম্বা' শব্দটি ফারসি। মানে গত বুধবার। সাধারণ পরিভাষায় আখেরি চাহার শোম্বা বলতে সফার মাসের শেষ বুধবারকে বোঝায়। কথিত আছে যে, রবিউল আউয়াল মাসের প্রথম দিকে, সফর মাসের শেষ বুধবার অর্থাৎ আখেরি চাহার শোম্বার দিন রাসুলুল্লাহ (সাঃ) অসুস্থতা থেকে কিছুটা সুস্থ হয়ে ইন্তেকাল করেন। তাই এই দিনটিকে আনন্দের দিন হিসেবে পালন করা হয়।

আখেরি চাহার সোম্বা এর ইতিহাস 

কিন্তু এই তথ্য বিশুদ্ধভাবে প্রমাণিত নয়। তবে বলা হয়েছে, মৃত্যুর কয়েকদিন আগে তিনি গোসল করেছিলেন। আম্মাজান আয়েশা (রাঃ) বলেন, রাসুলুল্লাহ (সাঃ) আমার ঘরে প্রবেশ করলে তাঁর অসুস্থতা বেড়ে যায়। অতঃপর তিনি বললেন, 'তুমি আমার উপর সাত মাশক পানি ঢেলে দাও, যাতে আমি স্বাচ্ছন্দ্যবোধ করি এবং মানুষকে পথ দেখাতে পারি।' তাই আমরা তার শরীরে এভাবে পানি ঢেলে দিলাম অতঃপর তিনি লোকদের কাছে গেলেন এবং তাদের সাথে সালাত আদায় করলেন এবং তাদেরকে উপদেশ দিলেন।


এখানে এটা স্পষ্ট যে রাসুলুল্লাহ (সাঃ) তাঁর অসুস্থতার সময় অসুস্থতা ও জ্বরের প্রকোপ কমাতে এভাবে গোসল করেছিলেন, যাতে তিনি কিছুটা আরাম অনুভব করতেন এবং মসজিদে গিয়ে সবাইকে প্রয়োজনীয় উপদেশ দিতে পারেন।

 হাদিসের কোনো বর্ণনাই এই গোসল অনুষ্ঠানের তারিখ বা সময় স্পষ্টভাবে উল্লেখ করেনি। তবে ইমাম ইবনে হাজার আসকালানী (রহ.) এই হাদিসটিকে বুখারি ও মুসলিমের অন্যান্য হাদিসের সঙ্গে মিলিয়ে উল্লেখ করেছেন যে, এই গোসলের ঘটনাটি মৃত্যুর আগে অর্থাৎ মৃত্যুর ৫ দিন আগে ঘটেছিল। যদি তিনি ১২ই রবিউল আউয়ালে ইন্তেকাল করেন, তবে গোসলের ঘটনা ৮ই রবিউল আউয়ালে হয়েছিল।

প্রথমত, সামান্য স্বাস্থ্যের ঘটনা প্রমাণিত নয় এবং গোসলের ঘটনা সফর মাসে নয়, রবিউল আউয়াল মাসে। এখান থেকে স্পষ্ট বোঝা যায় যে, ভারতীয় উপমহাদেশে প্রচলিত আখেরি চাহার শোম্বা একটি ভিত্তিহীন ব্যাপার।

মূল ঘটনা প্রমাণিত না হওয়ায় এর যোগ্যতাও সম্ভব নয়। তবে এ দিনটিকে ঘিরে বেশ কিছু ভিত্তিহীন বানোয়াট কথা সামনে আনা হয়েছে। যেমন বলা হয়, বুধবার অশুভ এবং যেকোনো মাসের শেষ বুধবার সবচেয়ে অশুভ দিন।

 আর সফর মাস যেহেতু অশুভ (জাহিলি আরবদের পৌরাণিক কাহিনী অনুসারে), তাই সফর মাসের শেষ বুধবার বছরের সবচেয়ে অশুভ দিন এবং এই দিনে সবচেয়ে বেশি বিপদ-আপদ নাজিল হয়...' এবং আখেরি চাহার অধিকাংশই শোম্বা বা সফর মাসের শেষ বুধবারে প্রকাশিত হয়।'

আমরা কোন সহীহ বা যঈফ হাদীসে উপরের কোন বর্ণনা পাইনি। আর ভারতীয় উপমহাদেশ ছাড়া অন্য কোনো মুসলিম সমাজে 'সফর মাসের শেষ বুধবার' পালনের প্রথা নেই। সাহাবা, তাবিয়্যীন, তাবি তাবিয়ীন বা পরবর্তী মুসলমানরা কখনো এ ধরনের কোনো অনুষ্ঠান পালন করেননি। তাই এখান থেকে বেঁচে থাকাটা খুবই জরুরি।

সরকারীভাবে ঐচ্ছিক ছুটি পালন করা হয়। কিন্তু কোরান ও হাদিসের আলোকে আমরা মনে করি এগুলো সম্পূর্ণ ভিত্তিহীন। অনুরূপ ভিত্তিহীন ঘটনা উপরে উল্লেখ করা হয়েছে।

 আখেরি চাহার সোম্বা এর দোয়া: উপস্থাপনা

এর বেশ কয়েকটি কারণ রয়েছে: ১. একজন ইহুদী নবী (সাঃ)-এর উপর মন্ত্র ছুড়েছিল। হোদায়বিয়ার সন্ধির পর সপ্তম হিজরির মহররম মাসের প্রথম দিকে। এই জাদুর প্রভাব কতদিন স্থায়ী হয়েছিল তার দুটি বিবরণ রয়েছে। একটি বর্ণনায় ছয় মাসের কথা বলা হয়েছে, অন্য বর্ণনায় ৪০ দিনের কথা বলা হয়েছে। তবে কোন অবস্থাতেই পুনরুদ্ধারের তারিখ 'আখেরি চাহার শোম্বা' বা সফর মাসের ১১ হিজরির 'শেষ বুধবার' হতে পারে না। 

আখেরি চাহার সোম্বা এর ইতিহাস - আখেরি চাহার সোম্বা এর দোয়া বিদাত সমূহ

১. বুধবার বা বৃহস্পতিবার কি সাতটি কূপ থেকে সাতটি মাশক পানি এনে রাসুল (সা.)-এর সুস্থতার জন্য তাঁর দেহ ধৌত করা হয়েছিল? ইবনে হাজার ও ইবনে কাসির একে বৃহস্পতিবারের ঘটনা বলেছেন। 

২. তথ্যটিও সঠিক নয় যে বুধবারের পর নবী (সাঃ) আর গোসল করেননি। কেননা এক রাতে এশার নামাযের পূর্বে গোসল করার কথা সহীহ হাদীসে স্পষ্ট উল্লেখ রয়েছে। (মুসলিম, হাদিস: ৪১৮, বুখারি, হাদিস: ৬৮১)।

 আর এটা ঠিক নয় যে বুধবারের পর স্বাস্থ্যের কোনো উন্নতি হয়নি। পরিবর্তে, তিনি পরের দিন ভাল বোধ করেন এবং জোহরের নামাজে যোগ দেন। (বুখারি, হাদিস: ৬৬৪, ৬৮০, ৬৮১, মুসলিম, হাদিস: ৪১৮) সোমবার সকালেও তিনি সুস্থ বোধ করেছিলেন। যার কারণে হযরত আবু বকর (রা) অনুমতি নিয়ে নিজ বাড়িতে চলে যান। 


৩. নবী (সাঃ) এর স্বাস্থ্যের কারণে খুশি হওয়া বা তাঁর স্বাস্থ্যের খবর শুনে খুশি হওয়া প্রতিটি মুমিনের স্বাভাবিক বৈশিষ্ট্য। কিন্তু এটা অপ্রমাণিত যে, সাহাবা বা পরবর্তী ঋষিগণ আনন্দ প্রকাশের জন্য উপরোক্ত পদ্ধতি গ্রহণ করেছেন বা এটিকে উদযাপনের দিন হিসেবে ঘোষণা করেছেন। এমনকি এই দাবির সমর্থনে দুর্বলতম প্রমাণও নেই।

৪. নবী (সাঃ) এর উপর অনেক কষ্ট এসেছিল। আল্লাহ তায়ালা তাকে রক্ষা করেছেন। তায়েফ ও ওহুদ আহত হয়। আল্লাহ তাকে সুস্থ করে দিলেন। একবার তিনি ঘোড়া থেকে পড়ে গিয়ে পায়ে ব্যথা পান, যার কারণে তিনি মসজিদে যেতে পারেননি। আল্লাহ তাকে সুস্থ করে দিলেন। তার সুস্থতার এসব সুখস্মৃতিতে দিবসটি উদযাপনের কোনো নিয়ম আছে কি? তাহলে আখেরি চাহার শোম্বা, যার কোনো ভিত্তি নেই, তা কীভাবে উদযাপনের বিষয় হতে পারে!

৫. কোনো দিনকে বিশেষ মর্যাদাপূর্ণ দিন হিসেবে গণ্য করা বা এতে কোনো বিশেষ কাজ নির্ধারিত আছে বলে বিশ্বাস করা বা ধর্মীয় দিবস হিসেবে উদযাপন করা শরীয়তের বিধানের অংশ। তাই ইসলামী শরীয়তের দলিল ছাড়া নিছক মনগড়া যুক্তির ভিত্তিতে এগুলো প্রমাণ করা যায় না। এটি শরীয়তের একটি অবিসংবাদিত নীতি।

সুতরাং, ইতিহাসের দৃষ্টিকোণ থেকে উপরের তথ্যগুলি বিশুদ্ধ হলেও, এই দিনটিকে ঘিরে সেই আচারগুলি জারি করার কোনও বৈধতা নেই, কোনও অবস্থাতেই, কেউ বলছেন না যে অসুস্থতা শুরু হওয়ার পরে তিনি কখনও সুস্থ হয়েছেন।

সহীহ বুখারীতে, আয়েশা রাঃ বলেছেন যে তিনি অসুস্থ অবস্থায় মৃত্যুর কয়েকদিন আগে গোসল করেছিলেন। কোন হাদীসে কোন তারিখে বা কোন সময়ে গোসলের ঘটনা ঘটেছে তা স্পষ্টভাবে উল্লেখ নেই। যাহোক, আল্লামা ইবনু হাজার আসকালানী রহ. সহীহ বুখারী ও সহীহ মুসলিম অন্যান্য হাদীসের সাথে একমত যে এই গোসলটি মৃত্যুর পূর্বে বৃহস্পতিবার হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

 আখেরি চাহার সোম্বা এর ইতিহাস কিভাবে পালন করা হয়

অর্থাৎ মৃত্যুর ৫ দিন আগে। ১২ রবিউল আউয়াল মৃত্যুর পর ৮ রবিউল আউয়াল গোসল করা হয়। উপরোক্ত আলোচনা থেকে প্রমাণিত হয় যে, সফর মাসের শেষ বুধবার বা আখেরি চাহার শোম্বা রাসূল সা. তার গোসল, আরোগ্য, ইমামতি এবং লোক ও সাহাবীদের আনন্দে দান-খয়রাত করার গল্পের কোনো ভিত্তি নেই।

অবশেষে, শেষ চায়ের জন্য সোম্বা পালন করার প্রয়োজন নেই; তবে এটা নিয়ে বাড়াবাড়ি করার কিছু নেই। তাছাড়া প্রতি আরবি মাসে সুন্নাত ইবাদতের নির্দেশনা রয়েছে। আবার সাপ্তাহিক পূজার দিক নির্দেশনা রয়েছে। যার অনেক মর্যাদা ও পুরস্কার রয়েছে। যেমন প্রতি সপ্তাহে শুক্রবারের পূজা। সোম ও বৃহস্পতিবার রোজা রাখা।

 আবার, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিয়মিত অভ্যাস ছিল প্রতি আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে নফল রোজা রাখা। যাকে আইয়ামে বিজের রোজা বলা হয়। তাই সফর মাসের কোনো বিশেষ ঘটনা বা উপলক্ষকে কেন্দ্র করে মতবিরোধ না করাই ভালো।

মন্তব্য, হাদিস অনুসরণ ও অনুকরণ করে নেক আমল ও ইবাদতে আত্মনিয়োগ করলে অনেক সওয়াব পাওয়া যাবে যেহেতু সাফার মাস কোনো নির্দিষ্ট ইবাদত নয়, বরং সব দিনের ইবাদত। আল্লাহর সৃষ্ট রাত ও মাস গুরুত্বপূর্ণ; তাই ইহকাল ও পরকালের কল্যাণ লাভের জন্য এবং উভয় জগতের যাবতীয় অনিষ্ট ও অনিষ্ট থেকে মুক্ত থাকার জন্য নফল নামাজ, প্রতিদিন রোজা ও দান-খয়রাত করা জরুরী। সঠিকভাবে বোঝার ক্ষমতা এবং সব ধরনের আচার-অনুষ্ঠান থেকে আমাদের রক্ষা করে। আমীন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url