রক্তের এলার্জি দূর করার উপায় - রক্তে এলার্জির লক্ষণ

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব রক্তের এলার্জি দূর করার উপায়  রক্তে এলার্জির লক্ষণ। এলার্জি এর সমস্যায় আমাদের প্রায় সবাইকে ভুগতে হয়। এই অস্বস্তিকর পরিস্থিতি মোকাবেলায় আমাদের বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা উচিত ।অনেক সময় বিভিন্ন খাবারের মাধ্যমে এলার্জি হয়ে থাকে ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন রক্তের এলার্জি দূর করার উপায় রক্তে এলার্জির লক্ষণ। চলুন তাহলে জেনে নেয়া যাক রক্তের এলার্জি দূর করার উপায়  রক্তে এলার্জির লক্ষণ।

রক্তের এলার্জি দূর করার উপায় রক্তে এলার্জির লক্ষণ সম্পর্কে না জানার ফলে আমাদের দৈনন্দিন জীবনে বিপর্যয় নেমে আসে ।আমরা আমাদের পছন্দের খাবারগুলো খেতে পারি না। কারণ পছন্দের খাবার এর মধ্যে এলার্জি থাকে বিশেষ করে চিংড়ি মাছ, বেগুন, দুধ, এবং খাবারগুলিতে এলার্জি বেশি পরিমাণ থাকে। ইলিশ মাছ আমাদের অনেকের পছন্দ কিন্তু এই ইলিশ মাছে ও রয়েছে এলার্জি ।ডাক্তারের পাশাপাশি আমাদের নিজে দেরও রক্তের এলার্জি দূর করার উপায় রক্তে এলার্জির লক্ষণ সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে।

 বিকল্প চিকিৎসা বিবেচনা করুন

Butterbur সবচেয়ে প্রতিশ্রুতিশীল এবং ভাল গবেষণা এক. কিছু গবেষণায় বলা হয়েছে যে Ze 339 নামক একটি বাটারবার নির্যাস অ্যান্টিহিস্টামিন ওষুধের পাশাপাশি কাজ করতে পারে। অন্যান্য গবেষণায় দেখা যায় যে উদ্ভিদ-ভিত্তিক Phleum pratense এবং pycnogenol সহায়ক হতে পারে।

 রক্তের এলার্জি দূর করার উপায় হল ধোয়া

আপনি যখনই আপনার বাড়িতে হাঁটবেন, আপনি বাইরের বিশ্বের ছোট ছোট টুকরো আপনার সাথে নিয়ে আসবেন। বাইরে থাকার পরে, আপনার কাপড়, জুতা, চুল এবং ত্বক আপনি যেখানেই গেছেন সেখান থেকে ছোট ছোট কণা দিয়ে আবৃত থাকে। স্নান করুন বা ঝরনা নিন এবং আপনার জামাকাপড় পরিবর্তন করুন যাতে কোনও অ্যালার্জেন দূর হয়। আপনার জুতাও দরজায় রেখে দিন।

একটি মাস্ক পরুন

 রক্তের এলার্জি দূর করার উপায় একটি মাক্স পড়ুন এটি অ্যালার্জেনগুলিকে আপনার শ্বাসনালীতে প্রবেশ করা থেকে বিরত রাখবে যখন আপনি নির্দিষ্ট অ্যালার্জি ট্রিগার এড়াতে পারবেন না, যেমন আপনি যখন আপনার উঠোনে বা ভ্যাকুয়ামে কাজ করেন। একটি N95 রেসপিরেটর মাস্ক, বেশিরভাগ ওষুধের দোকানে এবং মেডিক্যাল সাপ্লাই স্টোরগুলিতে পাওয়া যায়, 95% ছোট কণা যেমন পরাগ এবং অন্যান্য অ্যালার্জেনকে ব্লক করবে। হ্যালো বলেন

 স্বাস্থ্যকর খাওয়া

যেসব শিশু প্রচুর তাজা শাকসবজি, ফলমূল এবং বাদাম খেয়েছিল - বিশেষ করে আঙ্গুর, আপেল, কমলা এবং টমেটো - তাদের অ্যালার্জির লক্ষণ কম ছিল। গবেষকরা এখনও লিঙ্কটি খুঁজে বের করার চেষ্টা করছেন। কিন্তু কোন সন্দেহ নেই যে একটি স্বাস্থ্যকর খাদ্য আপনার পুরো শরীরের জন্য ভাল। প্রতিটি খাবারে অন্তত একটি তাজা ফল এবং সবজি যোগ করুন।  

একটি অনুনাসিক ধোয়া আপনার নাক থেকে শ্লেষ্মা পরিষ্কার করে, ভিড় এবং চুলকানি কম করে। এটি ব্যাকটেরিয়া এবং পাতলা শ্লেষ্মা দূর করতে পারে এবং পোস্টনাসাল ড্রিপ কমাতে পারে। একটি রিন্স কিট কিনুন বা নেটি পাত্র বা একটি অনুনাসিক বাল্ব ব্যবহার করে একটি তৈরি করুন৷

 ৩ চা চামচ আয়োডাইড মুক্ত লবণ ১ চা চামচ বেকিং সোডার সাথে মেশান। এটি একটি বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। ব্যবহার করার জন্য, ১ চা চামচ মিশ্রণটি ৮ আউন্স পাতিত বা সিদ্ধ তারপর ঠান্ডা জলে রাখুন। একটি সিঙ্কের উপর ঝুঁকে পড়ুন এবং আলতো করে একবারে একটি নাকের ছিদ্র ফ্লাশ করুন।

 উচ্চ প্রযুক্তিতে যান

রক্তের এলার্জি দূর করার উপায় গুলোর মধ্যে একটি হল আপনার ঠাসা নাক পরিষ্কার করার জন্য একটি ডিভাইস ব্যবহার করা। এফডিএ এমন একটিকে সবুজ আলো দিয়েছে যা আপনার ত্বকের নীচে স্নায়ুকে উদ্দীপিত করে। আপনি এটিকে আপনার গাল, নাকের অঞ্চল এবং ভ্রুয়ের হাড়ের উপর কয়েক মিনিটের জন্য রোল করুন।

এটি অস্থায়ীভাবে ব্যথা, মাথাব্যথা এবং ভিড় কমাতে পারে। অনুরূপ প্রযুক্তিতে আপনার নাকের উপর একটি যন্ত্র রাখা এবং কয়েক মিনিটের জন্য শ্বাস নেওয়া জড়িত যাতে চাপ এবং কম্পন  যানজট উপশম করতে পারে।

আপনি যদি ঠাসা বোধ করেন বা আপনার অ্যালার্জি থেকে অনুনাসিক ড্রিপ পান তবে আরও জল, জুস বা অন্যান্য নন-অ্যালকোহলযুক্ত পানীয়তে চুমুক দিন। অতিরিক্ত তরল আপনার অনুনাসিক প্যাসেজে শ্লেষ্মা পাতলা করতে পারে এবং আপনাকে কিছুটা স্বস্তি দিতে পারে। চা, ঝোল বা স্যুপের মতো উষ্ণ তরলগুলির একটি অতিরিক্ত সুবিধা রয়েছে: বাষ্প।

রক্তের এলার্জি দূর করার উপায় আপনার ঘর পরিষ্কার রাখুন। ইনডোর অ্যালার্জেন এড়াতে এটি অন্যতম সেরা উপায়। কিন্তু কঠোর রাসায়নিক আপনার অনুনাসিক প্যাসেজগুলিকে জ্বালাতন করতে পারে এবং আপনার উপসর্গগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

তাই ভিনেগার বা বেকিং সোডার মতো দৈনন্দিন উপাদান দিয়ে প্রাকৃতিক ক্লিনার তৈরি করুন। অ্যালার্জেন আটকাতে একটি HEPA ফিল্টারযুক্ত ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। আপনার যদি গুরুতর অ্যালার্জি থাকে তবে অন্য কাউকে পরিপাটি করতে বলুন।

রক্তের এলার্জি দূর করার উপায়  বাষ্পযুক্ত পান

কিছু বাষ্প নিঃশ্বাস নিন। এই সহজ কৌশলটি একটি ঠাসা নাক সহজ করতে পারে এবং আপনাকে সহজে শ্বাস নিতে সাহায্য করতে পারে। আপনার মাথাটি একটি উষ্ণ (কিন্তু খুব গরম নয়) বাটি বা জলে পূর্ণ সিঙ্কের উপর ধরে রাখুন এবং বাষ্প আটকাতে আপনার মাথার উপরে একটি তোয়ালে রাখুন। অথবা বাথরুমে গরম ঝরনা চালিয়ে বসুন।

সিগারেটের ধোঁয়া এড়িয়ে চলুন

এটি আপনার সর্দি, চুলকানি, ঠাসা নাক এবং জলযুক্ত চোখকে আরও খারাপ করতে পারে। ধূমপান-মুক্ত রেস্তোরাঁ, নাইটক্লাব এবং হোটেল রুম চয়ন করুন। অন্যান্য ধোঁয়া এড়িয়ে চলুন যা আপনার উপসর্গগুলিকে আরও খারাপ করে তুলতে পারে, যেমন এরোসল স্প্রে এবং কাঠ পোড়ানো ফায়ারপ্লেস থেকে ধোঁয়া।

এই প্রাচীন অনুশীলন কিছুটা স্বস্তি আনতে পারে। আকুপাংচার যেভাবে নাকের অ্যালার্জিকে প্রভাবিত করে তা এখনও স্পষ্ট নয়। কিন্তু কিছু গবেষণা দেখায় যে এটি সাহায্য করতে পারে। আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন এটি চেষ্টা করা ভাল হবে কিনা।

আপনি ভাবতে পারেন আপনি জানেন সমস্যা কি। কিন্তু আপনি কি নিশ্চিত? আপনার ট্রিগারগুলি চিহ্নিত করতে অ্যালার্জির ত্বক পরীক্ষার জন্য অ্যালার্জিস্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট করুন। তারপর আপনি তাদের এড়াতে একটি পরিকল্পনা করতে পারেন.

 এলার্জি এবং আপনি যে খাবার খান

যদি আপনি চুলকানি চোখ, সর্দি, এবং অ্যালার্জির ভিড় সহ্য করেন, বা হাঁপানির শ্বাসকষ্ট এবং শ্বাসকষ্ট সহ্য করেন তবে আপনার ডাক্তার আপনার অ্যালার্জির লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে বিভিন্ন ধরণের অ্যান্টিহিস্টামিন  ডিকনজেস্ট্যান্ট, কর্টিকোস্টেরয়েড , ব্রঙ্কোডাইলেটর এবং অন্যান্য ওষুধের একটি লিখে দিতে পারেন।

 কিন্তু আপনার খাদ্যে সাধারণ পরিবর্তনগুলি আপনাকে আরও ভাল বোধ করতে সাহায্য করতে পারে। এখানে ১০ টি অ্যালার্জি-প্রতিরোধী খাবার এবং পানীয় রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।লস অ্যাঞ্জেলেসের কান, নাক ও গলার ডাক্তার মারে গ্রোসান বলেন, চা, বিশেষ করে গ্রিন টি , ক্যাফিন সহ বা ছাড়া , অ্যালার্জিযুক্ত লোকদের জন্য খুব ভাল ।

 চায়ে প্রাকৃতিক অ্যান্টিহিস্টামাইন রয়েছে, তিনি বলেন, যা অ্যালার্জির উপসর্গ কমাতে আপনার ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন করে তোলে। হিস্টামিন হল একটি রাসায়নিক যা আপনার শরীর অ্যালার্জির প্রতিক্রিয়ার সময় প্রকাশ করে। গ্রোসান বিশেষ করে সকালের হাঁচি প্রতিরোধে সাহায্য করার জন্য ঘুম থেকে উঠেই এক কাপ গরম চা পান করার পরামর্শ দেন।

মশলাদার খাবার এড়িয়ে চলুন

গ্রোসান বলেছেন  মৌসুমি অ্যালার্জিযুক্ত কিছু লোক বছরের কিছু অংশে মশলাদার থাই এবং ঝলসে যাওয়া মেক্সিকান খাবারের ডায়েট উপভোগ করতে পারে, কিন্তু যখন উচ্চ পরাগ গণনা তাদের অ্যালার্জির লক্ষণগুলিকে ট্রিগার করে তখন নয়।

 এর কারণ হল মশলাদার খাবারগুলি একটি "হিস্টামিনের আউটপাউরিং তৈরি করে যা শুধুমাত্র তখনই আপনাকে বিরক্ত করে যখন এটি আপনার মৌসুমী অ্যালার্জি দ্বারা উত্পাদিত হিস্টামিনে যোগ করা হয়। যখন আপনার অ্যালার্জির লক্ষণগুলি কাজ করে, তখন মশলাদার জিনিসগুলি এড়িয়ে যান।

এই ধারণাকে সমর্থন করার জন্য কিছু গবেষণা রয়েছে যে একটি ভূমধ্যসাগরীয় খাদ্য মেনে চলা একজন ব্যক্তির হাঁপানি নিয়ন্ত্রণের সম্ভাবনা বাড়ায়, অ্যাজমা জার্নালের ২০১৩ সালের প্রতিবেদন অনুসারে । এই ডায়েটে প্রচুর পরিমাণে আমিষ সহ প্রচুর ফল, শাকসবজি, মটরশুটি, গোটা শস্য, মাছ এবং জলপাই তেল অন্তর্ভুক্ত থাকে।

অ্যালার্জি মরসুমের উচ্চতায় কাঁচা খাবার খাবেন না

অন্যান্য কাঁচা খাবারের মধ্যে, লেটুসের কাঁচা আপেল বা কীটনাশক আপনার অ্যালার্জিকে বিরক্ত করতে পারে। অ্যালার্জি ঋতুর উচ্চতার সময়, যখন লক্ষণগুলি সত্যিই আপনাকে বিরক্ত করছে, তখন আপনার খাদ্য থেকে তাজা খাবার বাদ দিন এবং টিনজাত এবং রান্না করা খাবারের সাথে লেগে থাকুন, গ্রসন পরামর্শ দেন। খাবার রান্না করলে অ্যালার্জির লক্ষণ দেখা দেওয়ার ঝুঁকি কমে।

আরো পড়ুন: কলেরা রোগের লক্ষণ

 তাই, বলুন, তাজা আপেল থেকে আপেল সসে পরিবর্তন করা সাহায্য করতে পারেগ্রোসান বলেছেন , ওয়াসাবি, জাপানি রেস্তোরাঁয় সুশির সাথে পরিবেশন করা তীক্ষ্ণ সবুজ পেস্ট, আপনার নাক খুলতে এবং আপনার অ্যালার্জির লক্ষণ থাকলে আপনাকে আরও ভালভাবে শ্বাস নিতে সাহায্য করতে সহায়ক হতে পারে।

পরের বার আপনার নাক প্লাগ আপ করা হলে, একটি সুশি রেস্তোরাঁয় একটু ওয়াসাবি খেতে যান। আপনি যদি তাপ সহ্য করতে পারেন তবে এটি কৌশলটি করতে পারে। এই পদ্ধতিটি নিশ্চিত নয়, যদিও, ওয়াসাবির আপনার সিস্টেমে আরও অ্যালার্জি-সম্পর্কিত হিস্টামিন প্রকাশ করার সম্ভাবনা রয়েছে।

 রক্তের এলার্জি দূর করার উপায় দই এবং প্রোবায়োটিক খান

গ্রোসান দৃঢ়ভাবে সুপারিশ করেন যে যাদের অ্যালার্জির লক্ষণ রয়েছে তাদের খাদ্যে দই এবং প্রোবায়োটিকের অন্যান্য উত্স যোগ করুন। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট অনুসারে প্রোবায়োটিকগুলি বন্ধুত্বপূর্ণ ব্যাকটেরিয়া হিসাবে পরিচিত।

সাধারণত এগুলি ল্যাকটোব্যাসিলাস বা বিফিডোব্যাকটেরিয়াম হিসাবে লেবেলে তালিকাভুক্ত করা হয় এবং আপনার পাচনতন্ত্রে পাওয়া ব্যাকটেরিয়ার অনুরূপ। প্রোবায়োটিকস, যা আপনি দই, মিসো, গাঁজানো দুধ এবং খাদ্যতালিকাগত পরিপূরক থেকে পেতে পারেন, আপনার ইমিউন সিস্টেমকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে যাতে আপনার অ্যালার্জির লক্ষণগুলি কম থাকে।

লো-ক্যাল যান এবং ওজন কমান

গবেষকরা খুঁজে পেয়েছেন যে স্থূলতা আসলে হাঁপানিকে আরও খারাপ করতে পারে। ওজন হ্রাস এবং হাঁপানি সম্পর্কিত ১৫ টি পূর্ববর্তী গবেষণার সংকলন করা একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, তাদের সকলের মধ্যে, গবেষকরা ওজন হ্রাস করার পরে কিছু হাঁপানির উন্নতি লক্ষ্য করেছেন। তাই যদি আপনার ওজন বেশি হয় এবং আপনার অ্যালার্জির লক্ষণগুলির মধ্যে হাঁপানি অন্তর্ভুক্ত থাকে, তাহলে আপনার খাদ্য পরিবর্তন করা এবং আপনার ওজন নিয়ন্ত্রণ করা সাহায্য করতে পারে।

কম লবণের ডায়েটে লেগে থাকুন

গবেষণায় দেখা গেছে যে বেশি লবণযুক্ত খাবার খাওয়া আরও গুরুতর হাঁপানির সাথে যুক্ত হতে পারে, এবং ছোট গবেষণায় দেখা গেছে যে কম লবণযুক্ত খাবার খাওয়া ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে পারে, লক্ষণগুলি হ্রাস করতে পারে এবং হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের ওষুধের প্রয়োজনীয়তা হ্রাস করতে পারে। আপনার ডায়েটে লবণ কমানোর ভালো উপায় হল প্রচুর তাজা শাকসবজি খাওয়া এবং হিমায়িত ডিনার এবং টিনজাত স্যুপের মতো প্রক্রিয়াজাত খাবার কমানো ।

রক্তে এলার্জির লক্ষণ

তখন খাদ্য অ্যালার্জির বিকাশ ঘটে। খাবার খাওয়ার কয়েক মিনিটের মধ্যে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দেয় এবং লক্ষণগুলি গুরুতর হতে পারে। উপসর্গ অন্তর্ভুক্ত হতে পারে:
  • রক্তে এলার্জির লক্ষণ আপনার সারা শরীরে চুলকানি (সাধারণকৃত প্রুরিটাস)।
  • রক্তে এলার্জির লক্ষণ আপনার শরীরের মাত্র একটি নির্দিষ্ট অংশে চুলকানি (স্থানীয় প্রুরিটাস)।
  • রক্তে এলার্জির লক্ষণ বমি বমি ভাব এবং বমি.
  • রক্তে এলার্জির লক্ষণ আমবাত।
  • আপনার গলা, জিহ্বা বা মুখ সহ আপনার মুখের চারপাশে ফুলে যাওয়া রক্তে এলার্জির লক্ষণ।
আপনার যদি আইজিই-মধ্যস্থ খাবারের অ্যালার্জি থাকে তবে উপসর্গগুলির মধ্যে অ্যানাফিল্যাক্সিসও অন্তর্ভুক্ত থাকতে পারে । এটি উপরের উপসর্গগুলির যেকোনো একটি বা উপরের উপসর্গগুলির সংমিশ্রণ হিসাবে উপস্থিত হতে পারে। এটি সাধারণত আপনার অ্যালার্জিযুক্ত খাবার খাওয়ার ৩০ মিনিটের মধ্যে ঘটে।

প্রাপ্তবয়স্কদের মধ্যে, সবচেয়ে সাধারণ খাদ্য অ্যালার্জি হল:
  • দুধ ।
  • ডিম।
  • গম 
  • সয়া 
  • চিনাবাদাম ।
  • গাছ বাদাম.
  • ঝিনুক ।
শিশুদের মধ্যে, সবচেয়ে সাধারণ খাদ্য এলার্জি হল:
  • দুধ।
  • ডিম।
  • গম।
  • সয়া.
  • চিনাবাদাম
  • গাছ বাদাম.
  • ইনহেল্যান্ট
ইনহেল্যান্ট এলার্জি হল বায়ুবাহিত পদার্থ যা আপনি শ্বাস নেন (শ্বাস নেন)। এর মধ্যে অ্যালার্জেন রয়েছে যা আপনাকে সারা বছর ধরে প্রভাবিত করতে পারে (বহুবর্ষজীবী অ্যালার্জেন) এবং মৌসুমী অ্যালার্জেন।

ইনহেল্যান্ট অ্যালার্জির লক্ষণগুলির মধ্যে রয়েছে:
  • সর্দি.
  • ঠাসা নাক।
  • নাক চুলকায়।
  • হাঁচি।
  • Itchy চোখ.
  • চোখে জল।

মন্তব্য,আপনি কতগুলি বার্গার এবং ফ্রাই খান তা সীমিত করার আরেকটি কারণ খুঁজছেন? নিউজিল্যান্ডের ১৩০০ টিরও বেশি শিশুর উপর করা একটি গবেষণায় দেখা গেছে যে যারা মাঝে মাঝে বা সপ্তাহে অন্তত একবার হ্যামবার্গার খান তাদের হাঁপানির উপসর্গ হওয়ার সম্ভাবনা বেশি ছিল যারা বার্গার খাননি তাদের তুলনায়। সুসংবাদ: ফল এবং শাকসবজি এবং মাছের মতো খাবারের সাথে হাঁপানি এবং অ্যালার্জির লক্ষণগুলি কমাতে ডিজাইন করা একটি ডায়েট ফাস্ট ফুডের জন্য খুব বেশি জায়গা নাও রাখতে পারে।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url