জাতীয় চার নেতা কে কে - ১৬ ডিসেম্বর কি দিবস

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব জাতীয় চার নেতা কে কে এবং ১৬ ডিসেম্বর কি দিবস। ১৯৭১ সালে আমাদের দেশে মুক্তিযুদ্ধ হয়েছিল। এবং ৩ নভেম্বর আমাদের দেশে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল। জেলে থাকা অবস্থায় তাদের হত্যা করা হয় বলে তিন নভেম্বরকে জেল হত্যা দিবস বলা হয়। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন জাতীয় চার নেতা কে কে এবং  ১৬ ডিসেম্বর কি দিবস চলুন তাহলে জেনে নেয়া যাক জাতীয় চার নেতা কে কে এবং  ১৬ ডিসেম্বর কি দিবস

নয় মাস ধরে চলা যুদ্ধের পর, পাকিস্তানি বাহিনী পরাজিত হয় এবং তারা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আত্মসমর্পণ করে। তাই দিনটিকে "বিজয় দিবস" হিসাবে পালিত করা হয় যখন বাংলাদেশ দখলমুক্ত ছিল এবং বিশ্বের মানচিত্রে একটি সার্বভৌম রাষ্ট্র হিসাবে আবির্ভূত হয়েছিল।

বাংলাদেশ কেন ৩ নভেম্বরকে 'জেল হত্যা দিবস' হিসেবে পালন করে?

১৯৭১ সালে একটি নৃশংস মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ পাকিস্তানের কাছ থেকে তার স্বাধীনতা লাভ করে। এর পেছনের কারণ ছিল স্বাধীনতার পক্ষের ফ্রন্ট একটি অন্তর্ভুক্তিমূলক ধর্মনিরপেক্ষ প্রগতিশীল স্বাধীন দেশ কল্পনা করার জন্য একটি রাজনৈতিক সংগ্রামকে চূড়ান্তভাবে পরাস্ত করে।

প্রগতিশীল মহলটি রাজনৈতিকভাবে আওয়ামী লীগ সংগঠনের নেতৃত্বে ছিল, যেখানে বঙ্গবন্ধু (বাঙালির বন্ধু) হিসাবে ইতিমধ্যেই জনপ্রিয় ফায়ারব্র্যান্ড শেখ মুজিবুর রহমান বছরের পর বছর ধরে আদর্শিক ও কৌশলগত নেতৃত্ব প্রদান করে আসছেন।

মুজিবের সাথে সঙ্গীদের একটি গতিশীল দল ছিল, যারা সম্মিলিতভাবে আওয়ামী লীগ নেতৃত্বের শীর্ষ স্তর গঠন করেছিল - যথা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামান। এই চার রাজনীতিবিদ যুদ্ধকালীন কৌশলগত নেতৃত্ব প্রদানে সহায়ক ছিলেন।

কষ্টার্জিত স্বাধীনতার উন্মোচনের পর, মুজিব যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন এবং একটি অন্তর্ভুক্তিমূলক শাসন প্রক্রিয়া প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের নেতৃত্ব শুরু করেন। কিন্তু পাকিস্তান আমলের ঔপনিবেশিক ব্যবস্থা থেকে অর্জিত কোয়ার্টারগুলো থেকে এই গ্রিডলক এসেছে।

 এই কোয়ার্টারগুলি আজ পর্যন্ত "পাকিস্তানপন্থী" বা "স্বাধীনতা বিরোধী" শক্তি হিসাবে পরিচিত; মূলত যে অংশটি বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল, যারা একটি সামন্ততান্ত্রিক ধর্মতান্ত্রিক পশ্চাদপসরণমূলক সমাজ চেয়েছিল।

আদর্শ ও দৃষ্টির লড়াই

অল্প সময়ের মধ্যে, ১৯৭৫ সালের ১৫ আগস্ট, স্বাধীনতা বিরোধী শক্তি দ্বারা সমর্থিত সামরিক অফিসারদের একটি দল, মুজিবকে হত্যা করে, মূলত একটি অভ্যুত্থান জালিয়াতি করে। বাংলাদেশ তখন অভ্যুত্থান, পাল্টা অভ্যুত্থান এবং রক্তস্নানের মাধ্যমে চিহ্নিত রাজনৈতিক বিশৃঙ্খলার একটি পর্যায়ে প্রবেশ করে। পাকিস্তানপন্থী বাহিনী সংবিধান বহির্ভূতভাবে ক্ষমতা গ্রহণ করে এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সকল প্রগতিশীল মূল্যবোধকে নিশ্চিহ্ন করার জন্য একটি অভিযান শুরু করে।

তাদের প্রথম পদক্ষেপটি সহজ ছিল: তাদের বৈধতাকে চ্যালেঞ্জ করতে পারে এমন নেতৃত্বকে নির্মূল করা। তারা আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা, চার মুজিব মিত্র- নজরুল, তাজউদ্দিন, মনসুর আলী এবং কামারুজ্জামানের পক্ষে গিয়েছিলেন।

আরো পড়ুনঃ ঐতিহাসিক স্থান মহাস্থানগড় সম্পর্কে জেনে নিন

সঙ্গে সঙ্গে তাদের কারারুদ্ধ করা হয়। ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক অবস্থায় চার নেতাকে হত্যা করা হয় নজরুল, তাজউদ্দীন, মনসুর আলী ও কামারুজ্জামানসহ মুজিবের হত্যাকাণ্ড একটি নতুন সংগ্রামী দেশকে পঙ্গু করে দেয়। সেই থেকে ৩ নভেম্বর বাংলাদেশে 'জেল হত্যা দিবস' হিসেবে পালিত হয়।

নিচে জাতীয় চার নেতা কে কে তা বর্ণনা করা হলো

তাজউদ্দীন আহমদ

তাজউদ্দীন আহমদ ছিলেন বাংলা ভাষার অধিকারের একজন কর্মী, একজন রাষ্ট্রনায়ক এবং বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের একজন প্রধান-কৌশলী। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের যুদ্ধকালীন সরকারের প্রধানমন্ত্রী ছিলেন, যা মুজিবনগর সরকার নামে পরিচিত।

 তার প্রধান ভূমিকা ছিল মুক্তিযুদ্ধের বিভিন্ন স্টেকহোল্ডারকে সংযুক্ত করা, যার মধ্যে মুক্তিযোদ্ধা, মানবিক সংস্থা এবং কূটনৈতিক কর্পোরেশন অন্তর্ভুক্ত ছিল। স্বাধীনতার পর, নতুন সরকারে তাকে অর্থ ও পরিকল্পনার গুরুত্বপূর্ণ পোর্টফোলিও দেওয়া হয়েছিল।

সৈয়দ নজরুল ইসলাম

জাতীয় চার নেতা কে কে তাদের মধ্যে নজরুল ইসলাম অন্যতম । নজরুল ইসলাম ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের সময় একজন ছাত্র কর্মী ছিলেন, তারপরে নবগঠিত পাকিস্তানের সামরিক শাসনের বিরুদ্ধে প্রতিবাদী একজন নেতৃস্থানীয় রাজনীতিবিদ হয়ে ওঠেন। ১৯৭১ সালে তিনি যুদ্ধকালীন মুজিবনগর সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতার পর তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি শিল্পমন্ত্রী, সংসদে উপনেতা এবং পরে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন। তিনি বাংলাদেশের সংবিধানের খসড়া প্রণয়নের দায়িত্বপ্রাপ্ত কমিটির সদস্যও ছিলেন।

এম মনসুর আলী

জাতীয় চার নেতা কে কে তা জানতে হলে আপনাকে এম মুনসুর আলী সম্পর্কে জানতে হবে। মনসুর আলী একজন তৃণমূল রাজনীতিবিদ ছিলেন, যিনি সামরিক প্রশিক্ষণ গ্রহণের কারণে 'ক্যাপ্টেন' হিসেবেও স্থান পেয়েছেন। রাজনৈতিক তৎপরতার কারণে তিনি কয়েকবার পাকিস্তানি সামরিক জান্তা কর্তৃক কারারুদ্ধ হন।

তিনি মুজিবনগর সরকারের অর্থমন্ত্রী ছিলেন এবং মুক্তিযুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর, তিনি যোগাযোগ মন্ত্রী হন এবং তারপর নতুন সরকারে স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রী হন। তিনি ১৯৭৫ সালে প্রধানমন্ত্রী হন।

এএইচএম কামারুজ্জামান

এএইচএম কামারুজ্জামান একজন রাজনৈতিক কর্মী এবং তালিকাভুক্ত আইনজীবী ছিলেন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি যুদ্ধকালীন মুজিবনগর সরকারের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ছিলেন। তিনি ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভার সদস্য ছিলেন।১৯৭৪  সালে তিনি আওয়ামী লীগের রাজনৈতিক দলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে, তিনি শিল্পমন্ত্রী হন।

১৯৭৫ সালে বাংলাদেশে দুটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। প্রথমটি ১৯৭৫ সালের ১৫ আগস্ট যেখানে তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পরিবারের সদস্যদের সাথে পাকিস্তানপন্থী চতুর্দশ সমর্থিত কিছু দুর্বৃত্ত সেনা কর্মকর্তার দ্বারা নিহত হন।

হত্যা-অভ্যুত্থানের পর দুষ্কৃতকারী ও স্বার্থান্বেষী গোষ্ঠী ক্ষমতা গ্রহণ করে এবং সামরিক আইন জারি করে। রাজনৈতিক সমর্থকদের একজন, খোন্দকার মোশতাক অসাংবিধানিকভাবে নিজেকে নতুন রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা করেছিলেন।

মোশতাক নতুন মন্ত্রিসভা গঠন করেন। চার সিনিয়র নেতা- সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী এবং এএইচএম কামারুজ্জামান নতুন অসাংবিধানিক মন্ত্রিসভায় যোগ দিতে অস্বীকার করেন।১৫ আগস্টের হত্যা-অভ্যুত্থানের কয়েকদিনের মধ্যেই চার সিনিয়র নেতাকে রাজনৈতিক বন্দী হিসেবে গ্রেপ্তার করা হয়। 

১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে কালো ইউনিফর্ম পরা ঘাতকরা ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে হামলা চালায় যেখানে নজরুল, তাজউদ্দীন, মনসুর আলী এবং কামারুজ্জামানকে বন্দি রাখা হয়েছিল। কারাগারে প্রবেশের পর ঘাতকরা চার নেতাকে তাদের সেল থেকে টেনেহিঁচড়ে একটি কক্ষে নিয়ে যায়।নেতাদের আনার সঙ্গে সঙ্গে ঘাতকরা গুলি চালায়। পরে তারা বেয়নেট চার্জ করে মৃত্যু নিশ্চিত করে। এটি ছিল দ্বিতীয় হত্যাকাণ্ড।

কেন হত্যাকাণ্ড পরিকল্পিত

শীর্ষ রাজনৈতিক নেতৃত্বের  ১৯৭৫ সালের দুটি হত্যাকাণ্ডকে একই সূত্রের অংশ হিসাবে দেখা উচিত। লক্ষ্য ছিল সহজ: একটি প্রগতিশীল স্থিতিস্থাপক ভবিষ্যতের বাংলাদেশকে বঞ্চিত করা। মুজিব হত্যার পর, চক্রান্তকারীরা চার রাজনৈতিক নেতাকে বৈধ হুমকি হিসেবে চিহ্নিত করেছিল যারা প্রগতিশীল শক্তিকে পুনরায় একত্রিত করতে পারে এবং একটি চ্যালেঞ্জ তৈরি করতে পারে।

নজরুল, তাজউদ্দীন, মনসুর আলী এবং কামারুজ্জামান বাংলাদেশের স্থাপিত মূল্যবোধের প্রতি তাদের গভীর অঙ্গীকারে অটল ছিলেন: বাঙালি পরিচয়, ধর্মনিরপেক্ষতা, সামাজিক ন্যায়বিচার এবং গণতন্ত্র। তারা সরাসরি অভ্যুত্থান-সমর্থিত অবৈধ সরকারের বিরোধিতা করে।

ষড়যন্ত্রকারীরা বিশ্বাস করেছিল যে, আওয়ামী লীগের নেতৃত্ব নির্মূল হলে জনগণকে সংগঠিত করতে এবং প্রতিরোধ সংগঠিত করার জন্য কেউ অবশিষ্ট থাকবে না। হত্যাকাণ্ডটি ছিল একটি অত্যন্ত গণনামূলক কাজ, ১৯৭১ সালের স্বাধীনতাবিরোধীদের পক্ষ থেকে প্রতিশোধ নেওয়ার কাজ।

বাংলাদেশ ১৯৭১ সালে তার স্বাধীনতাকে কেন্দ্র করে দুটি স্বতন্ত্র জাতীয় দিবস উদযাপন করে ২৬ মার্চ স্বাধীনতা দিবস হিসাবে এবং ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসাবে। পাকিস্তানি সামরিক জান্তার রাজনৈতিক কূটচাল, যারা তখন শাসন করছিল, তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমানে বাংলাদেশ) একটি রাজনৈতিক সংকট বেড়ে যায়। মূলত, পূর্ব পাকিস্তানের রাজনৈতিক অর্থনীতিতে প্রভাবশালী/সংখ্যাগরিষ্ঠ বাঙালিরাই ১৯৭০ সালের নির্বাচনে জয়লাভ করেছিল।

বাঙালিদের নেতৃত্বে ছিলেন তাদের অবিসংবাদিত অগ্নিকুণ্ড রাজনীতিবিদ শেখ মুজিবুর রহমান, যিনি বঙ্গবন্ধু নামে জনপ্রিয়। জান্তা ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকার করে, পরিবর্তে হিংসাত্মক ভীতি প্রদর্শন করে; একটি সাংবিধানিক সংকট তীব্রতর। জাতীয় চার নেতা কে কে এবং ১৬ ডিসেম্বর কি দিবস জানার ফলে আমরা আমাদের দেশ সম্পর্কে অনেক ধারণা লাভ করেছি

বাংলাদেশের মুক্তিযুদ্ধ

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে, পাকিস্তান সেনাবাহিনী পূর্ব পাকিস্তানের নিরস্ত্র বেসামরিকদের উপর একটি হত্যা অভিযান শুরু করে। এটি দেখে, মুজিব অবিলম্বে, ২৬ মার্চ ১৯৭১ এর প্রথম প্রহরে, দায়িত্ব গ্রহণ করেন এবং নতুন দেশ, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। বিশৃঙ্খলা, সংকট এবং সহিংস ক্র্যাকডাউন ক্রমবর্ধমান হওয়ার সাথে সাথেই, মুজিবকে পাকিস্তানি জান্তা তুলে নিয়ে যায়। সেই থেকে ২৬ মার্চ হয়ে ওঠে বাংলাদেশের স্বাধীনতা দিবস।

স্বাধীনতার ঘোষণার পর বাংলাদেশ গঠিত হয় এবং পাকিস্তান সেনাবাহিনী দখলদার বাহিনী হিসেবে জমি দখল করে নেয়। বাঙালিরা পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে শুরু করে। শীঘ্রই বাঙালি রাজনীতিবিদ, সামরিক কর্মী এবং মুক্তিযোদ্ধাদের সংগঠিত যুদ্ধ প্রচেষ্টা শুরু হয়।

১৯৪৭ সালে ব্রিটিশ ভারত ভাগের পর, আজকের বাংলাদেশ পাকিস্তানের একটি অংশ হয়ে যায়, অর্থাৎ পূর্ব পাকিস্তান। পূর্ব পাকিস্তানের জনসংখ্যা ছিল মূলত বাঙালি। পাকিস্তানের জন্মের পরপরই, পশ্চিম পাকিস্তানের অভিজাত নেতৃত্বাধীন সরকার বর্জনীয় নীতির মাধ্যমে তার সংখ্যাগরিষ্ঠ নাগরিকদের - বাঙালিদের দুর্বল করার চেষ্টা করেছিল।

আরো পড়ুনঃ শেখ মুজিবুর রহমানের জীবনী

অর্থনৈতিক পরাধীনতা ছিল বাঙালিদের অসন্তোষের অন্যতম কারণ। শাসকরা নিপীড়নমূলক পদক্ষেপের মাধ্যমে বাঙালির গণতান্ত্রিক অধিকারের সন্ধানকে দমন করতে আগ্রহী ছিল। ইতিমধ্যে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে প্রগতিশীল রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ বাঙালির স্বায়ত্তশাসনের দাবিকে জনপ্রিয় করে তুলছিল এবং আন্দোলনকে স্বাধীনতার সংগ্রামে রূপ দিচ্ছিল।

২৬ মার্চ: স্বাধীনতা দিবস

১৯৭০ সালের সাধারণ নির্বাচনে, পূর্ব পাকিস্তানের জনগণ শেখ মুজিবুর রহমান এবং তার দল আওয়ামী লীগকে একটি নতুন সরকার গঠনের আদেশ দেয়। কিন্তু সামরিক শাসন নির্বাচনের ফলাফল মেনে নেয়নি। সামরিক অভিযান সত্ত্বেও পূর্ব পাকিস্তানের জনগণ প্রদেশ জুড়ে বিক্ষোভ করেছে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে জান্তা নেতা ইয়াহিয়া খান তার কমান্ডারদেরকে বাঙালিদের ওপর নৃশংস দমন-পীড়ন চালানোর নির্দেশ দেন। পাকিস্তানি সামরিক বাহিনীর হাতে গ্রেফতার। তার বার্তা ছিল:

আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের জনগণকে আহ্বান জানাচ্ছি, আপনারা যেখানেই থাকুন এবং আপনাদের যা কিছু আছে তাই নিয়ে শেষ পর্যন্ত দখলদার সেনাবাহিনীকে প্রতিহত করুন। পাকিস্তান দখলদার বাহিনীর শেষ সৈনিককে বাংলাদেশের মাটি থেকে বিতাড়িত করে চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত তোমাদের লড়াই চালিয়ে যেতে হবে।

সেই দিন পরে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র (একটি গোপন রেডিও স্টেশন) থেকে বার্তাটি রিলে করা হয়েছিল। সেই মুহূর্ত থেকে পূর্ব পাকিস্তানের জনগণ আর পাকিস্তানের অংশ নয়, বরং নতুন দেশ বাংলাদেশের নাগরিক। এইভাবে, ২৬ মার্চকে "স্বাধীনতা দিবস" হিসাবে পালন করা হয় যে এই দিনে দেশের প্রতিষ্ঠাতা ও স্থপতি শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

মুক্তিযুদ্ধ ১৯৭১

মুজিবের স্বাধীনতা ঘোষণার পর সমগ্র অঞ্চলে একটি স্বতঃস্ফূর্ত বিদ্রোহ শুরু হয়। অনেক জায়গায় দখলদার বাহিনীর সাথে যুদ্ধ হয় ১৯৭১ সালের এপ্রিলের প্রথম দিকে, বাংলাদেশের অস্থায়ী সরকার গঠনের জন্য নির্বাচিত সদস্যদের সহ সিনিয়র আওয়ামী লীগ নেতারা মেহেরপুরের পশ্চিম জেলার বৈদ্যনাথতলায় সমবেত হন। আমরা অনেকেই জানিনা যে জাতীয় চার নেতা কে কে এবং ১৬ ডিসেম্বর কি দিবস।

 নবগঠিত গণপরিষদ একটি "স্বাধীনতার ঘোষণা" জারি করে যা পুনর্ব্যক্ত করে যে বাংলাদেশ একটি সার্বভৌম গণপ্রজাতন্ত্রী হবে এবং ২৬ মার্চ ১৯৭১ সালে শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত স্বাধীনতার ঘোষণাকে সমর্থন করে।অস্থায়ী সরকার যুদ্ধ পরিচালনার দায়িত্ব নেয়, বেসামরিক প্রশাসন এবং বাংলাদেশে সংঘটিত গণহত্যা সম্পর্কে বিশ্বকে জানাতে কূটনৈতিক প্রচেষ্টা চালায়।

প্রথম সারিতে, বাংলাদেশ লিবারেশন ফোর্স  নিয়মিত এবং অনিয়মিত বাহিনী নিয়ে গঠিত পাকিস্তান সেনাবাহিনীর সাথে যুদ্ধ শুরু করে। দীর্ঘ লড়াইয়ের পর, বাংলাদেশ বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনীর যৌথ কমান্ড, ৩ ডিসেম্বর, ১৯৭১ থেকে অপারেশন শুরু করে। যৌথ কমান্ডটি ঢাকার দিকে অগ্রসর হতে থাকে। পাকিস্তান সেনাবাহিনীর পরাজয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

১৬ ডিসেম্বর কি দিবস : বিজয় দিবস

১৬ ডিসেম্বর কি দিবস তা আমরা অনেকেই জানিনা বিশেষ করে নতুন প্রজন্ম কে জানানোর জন্য যে ১৬ ডিসেম্বর কি দিবস তা মূলত বিজয় দিবস পাকিস্তানি হানাদার বাহিনী মুক্তিযোদ্ধাদের কাছে সম্পূর্ণভাবে পরাজিত হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার রেসকোর্স ময়দানে পাকিস্তান সেনাবাহিনীর ৯৩ হাজার সৈন্য আত্মসমর্পণ করে। এই বিজয়ের মধ্য দিয়ে স্বাধীন স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

মন্তব্য, এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি নিশ্চয়ই জানতে পারলেন ১৬ ডিসেম্বর কি দিবস এবং জাতীয় চার নেতা কে কে। হ্যাঁ ঠিক ধরেছেন ১৬ ডিসেম্বর উদীয়মান বিজয়ের পর বাংলাদেশ কার্যকরভাবে একটি সার্বভৌম রাষ্ট্র হিসাবে যাত্রা শুরু করে, তাই দিনটিকে "বিজয় দিবস" হিসাবে স্মরণ করা হয়। এর আগে, ২৬ মার্চ ১৯৭১, স্বাধীনতার ঘোষণার মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে জন্মগ্রহণ করেছিল, তাই "স্বাধীনতা দিবস" হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url