ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় - মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব ব্রেইন টিউমার অপারেশনের পর করনীয় এবং মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি ব্রেইন টিউমার হলে আপনাকে অবশ্যই অপারেশন করা লাগবে ।এর ফলে অনেক ঝুঁকি হয় তাই আমাদের জানা উচিত ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় কি এবংমস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি ।চলুন তাহলে জেনে নেওয়া যাক ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় এবংমস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি।

মস্তিষ্কের অস্ত্রোপচার হল একটি পদ্ধতি যা টিউমার, ফুটো রক্তনালী, অ্যানিউরিজম বা মৃগী রোগের চিকিৎসা করে। বিভিন্ন ধরণের মস্তিষ্কের অস্ত্রোপচার রয়েছে যা আক্রমণাত্মক এবং অ আক্রমণাত্মক উভয়ই তাই একজন সার্জন আপনার মস্তিষ্ক অ্যাক্সেস করতে পারেন। মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় আপনি জেগে থাকতে পারেন। মস্তিষ্কের অস্ত্রোপচার আপনাকে ভাল বোধ করতে সাহায্য করার জন্য যত্নশীল পরিকল্পনা এবং পুনর্বাসন নেয়।

মস্তিষ্কের অস্ত্রোপচার কি?

মস্তিষ্কের অস্ত্রোপচার হল এমন একটি পদ্ধতি যা আপনার মস্তিষ্ক এবং আশেপাশের এলাকায় মস্তিষ্কের অস্বাভাবিকতা বা সমস্যাগুলির চিকিত্সা করে। মস্তিষ্ক আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অংশ। এটি আপনার কথা বলার, নড়াচড়া করার, চিন্তা করার এবং মনে রাখার ক্ষমতা নিয়ন্ত্রণ করে। ব্রেন সার্জারি আপনার শরীরের গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপগুলিকে ব্যাহত না করে আপনার মস্তিষ্কের ভিতরে বা চারপাশে অন্তর্নিহিত অবস্থার চিকিত্সা করে।

কারও মস্তিষ্কের অস্ত্রোপচারের প্রয়োজন হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। একজন সার্জন আপনার মস্তিষ্কের কিছু অংশ (খিঁচুনির জন্য) বা আপনার মস্তিষ্কের বৃদ্ধি (ব্রেন টিউমার) অপসারণ করতে পারেন। মস্তিষ্কের অস্ত্রোপচার আপনার মস্তিষ্কের উপর চাপ কমাতে পারে, তা রক্ত থেকে হোক বা সেরিব্রোস্পাইনাল তরল (হাইড্রোসেফালাস) থেকে হোক।

সার্জন অস্বাভাবিক রক্তনালীগুলিরও চিকিত্সা করতে পারেন, যেমন অ্যানিউরিজম।মস্তিষ্কের অস্ত্রোপচারের মাধ্যমে ঝুঁকিগুলি সম্ভব এবং আপনার পদ্ধতির পরে আপনাকে হাসপাতালে থাকতে হবে যাতে আপনার যত্ন দল আপনার নিরাময় নিরীক্ষণ করতে পারে।

কে মস্তিষ্কের অস্ত্রোপচার করে?

একজন নিউরোসার্জন মস্তিষ্কের অস্ত্রোপচার করবেন। তাদের কাছে অস্ত্রোপচারের সময় তাদের সহায়তা করার জন্য উচ্চ প্রশিক্ষিত চিকিৎসা পেশাদারদের একটি দল থাকবে, একজন অ্যানেস্থেসিওলজিস্টের সাথে যারা অ্যানেশেসিয়া প্রদান করবেন যাতে আপনি ব্যথা অনুভব না করেন।

মস্তিষ্কের অস্ত্রোপচারের প্রকারগুলি কী কী?

ব্রেন সার্জারি অনেক ধরনের আছে। সবচেয়ে সাধারণ কিছু অন্তর্ভুক্ত:
বায়োপসি: একটি মস্তিষ্কের বায়োপসি হল মস্তিষ্ক থেকে টিস্যু বা তরল নমুনার একটি ছোট টুকরা অপসারণ। একজন প্যাথলজিস্ট এটি পরীক্ষা করেন, সাধারণত টিউমার ক্যান্সার কিনা তা খুঁজে বের করতে। একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী নমুনা পেতে আপনার মস্তিষ্কে একটি সুই ঢুকিয়ে স্টেরিওট্যাকটিক (কম্পিউটার-নির্দেশিত) সুই বায়োপসি করতে পারেন। অথবা তারা খোলা অস্ত্রোপচারের সময় কিছু টিস্যু অপসারণ করতে পারে।

ক্র্যানিওটমি: একটি ক্র্যানিওটমি হল ওপেন ব্রেন সার্জারি। একজন সার্জন আপনার মস্তিষ্কে প্রবেশ করতে আপনার মাথার খুলির একটি টুকরো অপসারণ করেন, তারপর অস্ত্রোপচারের পর টুকরোটি প্রতিস্থাপন করেন। টিউমার, রক্ত জমাট বাঁধা, ধমনী বিকৃতি বা মৃগী টিস্যু অপসারণের জন্য আপনার ক্র্যানিওটমির প্রয়োজন হতে পারে।

আরো পড়ুন: মানসিক রোগ

ক্রানিয়েক্টমি: ক্র্যানিওটমির মতো, একটি ক্রানিয়েক্টমি হল এমন একটি পদ্ধতি যেখানে একজন সার্জন আপনার মাথার খুলির একটি টুকরো সরিয়ে আপনার মস্তিষ্কে প্রবেশ করবে, কিন্তু মস্তিষ্কে চাপের উদ্বেগের কারণে এটিকে একই অস্ত্রোপচারে ফিরিয়ে দেবে না। ক্র্যানিওপ্লাস্টি নামে একটি দ্বিতীয় অস্ত্রোপচারের সময় আপনার সার্জন আপনার মাথার খুলির অংশটি প্রতিস্থাপন করবেন।

গভীর মস্তিষ্কের উদ্দীপনা (DBS): ডিবিএস হল পারকিনসন্স রোগ, কম্পন এবং অন্যান্য স্নায়বিক অবস্থার জন্য একটি চিকিত্সা। একজন সার্জন আপনার মস্তিষ্কের ভিতরে ইলেক্ট্রোড রাখে। আপনার মস্তিষ্কের বাইরের একটি ছোট ডিভাইস নিয়ন্ত্রণ করে যখন ইলেক্ট্রোডগুলি প্রভাবিত এলাকায় বৈদ্যুতিক আবেগ সরবরাহ করে।


এন্ডোভাসকুলার সার্জারি: এন্ডোভাসকুলার সার্জারি হয় যখন একজন সার্জন আপনার কুঁচকিতে একটি ছোট কাটা তৈরি করে এবং একটি রক্তনালীতে একটি ক্যাথেটার (একটি পাতলা, নমনীয় নল) প্রবেশ করান। তারা আপনার মাথার খুলি না কেটে আপনার মস্তিষ্কে ক্যাথেটার থ্রেড করে। সেখানে, তারা রক্তের জমাট বাঁধা (থ্রম্বেক্টমি) অপসারণ করতে পারে বা অ্যানিউরিজম মেরামত করতে পারে।

নিউরোএন্ডোস্কোপি: নিউরোএন্ডোস্কোপি হল মস্তিষ্কের অস্ত্রোপচারের একটি কম-আক্রমণাত্মক ফর্ম যেখানে একজন সার্জন আপনার নাক বা মুখ দিয়ে আপনার মস্তিষ্কে প্রবেশ করতে পারেন। আপনার সার্জন আপনার নাক বা মুখে একটি এন্ডোস্কোপ (একটি পাতলা, আলোকিত টিউব যার এক প্রান্তে একটি ভিডিও ক্যামেরা) প্রবেশ করাবেন। তারা আপনার মাথার খুলি না কেটে টিউমারের চিকিত্সা এবং অপসারণের জন্য টিউবের মাধ্যমে অস্ত্রোপচারের সরঞ্জামগুলি ফানেল করবে।

লেজার অ্যাবলেশন: কিছু শর্ত মস্তিষ্কে খুব গভীর হতে পারে যাতে একটি ক্র্যানিওটমির মাধ্যমে নিরাপদে প্রবেশ করতে পারে। এই ক্ষেত্রে, আপনার মাথার খুলির একটি ছোট গর্তের মধ্য দিয়ে যাওয়া লেজার প্রোবের ব্যবহার আপনার সার্জনকে একটি টিউমার বা মৃগী টিস্যু অপসারণ (অবলেট) করার অনুমতি দিতে পারে।

মস্তিষ্কের অস্ত্রোপচার কি চিকিৎসা বা পরিচালনা করে?

  • আপনার মস্তিষ্কের অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে এমন অনেক কারণ রয়েছে। সবচেয়ে সাধারণ কিছু অন্তর্ভুক্ত:
  • রক্ত জমাট.
  • মস্তিষ্কের অ্যানিউরিজম।
  • ব্রেন টিউমার।
  • মৃগী রোগ
  • রক্তক্ষরণ।
  • হাইড্রোসেফালাস।
  • নার্ভ ক্ষতি.
  • পারকিনসন রোগ
  • স্ট্রোক।
  • আঘাতমূলক মস্তিষ্কের আঘাত (TBIs) এবং মাথার খুলি ফাটল।

ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয়

মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য সতর্ক পরিকল্পনা প্রয়োজন। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি শারীরিক পরীক্ষা এবং রক্ত ​​পরীক্ষা করবেন। তারা নিশ্চিত করতে চায় যে আপনি এনেস্থেশিয়া এবং সার্জারির জন্য যথেষ্ট সুস্থ আছেন।
ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় হল আপনার ইমেজিং পরীক্ষার একটি পরিসীমাও থাকতে হবে যেমন:


এমআরআই (চৌম্বকীয় অনুরণন ইমেজিং) করা ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয়
 ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় হলো সিটি (কম্পিউটেড টমোগ্রাফি) স্ক্যান।
পিইটি স্ক্যান (পজিট্রন এমিশন টমোগ্রাফি)।
ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় হলোএনজিওগ্রাফি করা।
এই ইমেজিং পরীক্ষাগুলি আপনার মস্তিষ্কের টিস্যু, স্নায়ু এবং রক্তনালীগুলির অত্যন্ত বিস্তারিত ছবি তৈরি করে। ছবিগুলি আপনার সার্জনকে সঠিক এলাকাগুলি সনাক্ত করতে সাহায্য করে যেগুলির চিকিত্সার প্রয়োজন৷

অস্ত্রোপচারের আগে আপনার স্বাস্থ্যের সাথে সামঞ্জস্য করা: আপনি যদি তামাকজাত দ্রব্য ধূমপান করেন, আপনার অস্ত্রোপচারের কয়েক সপ্তাহ আগে বন্ধ করা উচিত। ধূমপান অস্ত্রোপচারের জটিলতার ঝুঁকি বাড়ায় এবং এটি নিরাময় করা আপনার পক্ষে কঠিন করে তুলতে পারে।


ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় পরে কিছু ওষুধ বন্ধ করা বা শুরু করা: কিছু লোক ফোলা হওয়ার ঝুঁকি কমাতে মস্তিষ্কের অস্ত্রোপচারের আগে স্টেরয়েড গ্রহণ করে। অ্যান্টিবায়োটিকগুলি অস্ত্রোপচারের পরে আপনার সংক্রমণের ঝুঁকি কমায়। অ্যান্টিপিলেপটিক ওষুধ খিঁচুনির ঝুঁকি কমায়। আপনি যদি রক্ত-পাতলা করার ওষুধ খান তবে আপনাকে অস্ত্রোপচারের কয়েক দিন বা এক সপ্তাহ আগে এটি বন্ধ করতে হতে পারে।

অস্ত্রোপচারের সময় এবং পরে কী আশা করবেন: আপনার সার্জন আপনাকে পদ্ধতি সম্পর্কে তথ্য দেবেন, আপনার যে কোনো প্রশ্নের উত্তর দেবেন এবং সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া ব্যাখ্যা করবেন। আপনার পদ্ধতির ধরনের উপর নির্ভর করে, একটি দীর্ঘ পুনরুদ্ধারের সময় থাকতে পারে বা নাও হতে পারে। এবং আপনার স্নায়বিক পুনর্বাসনের প্রয়োজন হতে পারে।

মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় কী ঘটে?

মস্তিষ্কের অস্ত্রোপচার পদ্ধতি আপনার প্রয়োজন মস্তিষ্কের অস্ত্রোপচারের ধরণের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। আপনার অস্ত্রোপচারের তারিখের আগে যখন আপনি তাদের সাথে দেখা করবেন তখন আপনার সার্জন আপনার অস্ত্রোপচারের সময় কী ঘটবে তা ব্যাখ্যা করবেন।
খোলা মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় আপনি নিম্নলিখিতগুলি আশা করতে পারেন:
  • একজন অ্যানেস্থেসিওলজিস্ট আপনাকে অ্যানেস্থেসিয়া দেবেন।
  • আপনার অস্ত্রোপচার দল ছেদ স্থানের কাছাকাছি আপনার চুল শেভ করবে। তারা আপনার চুল মুছে ফেলার পরে এলাকা পরিষ্কার করবে।
  • আপনার সার্জন আপনার ত্বকে একটি ছেদ (কাটা) করবেন।
  • তারা টিস্যু এবং পেশী কাটা এবং সরানো হবে।
আপনার মাথার খুলির হাড়ে গর্ত করতে আপনার সার্জন একটি অস্ত্রোপচারের ড্রিল ব্যবহার করবেন। তারা আপনার মাথার খুলির একটি টুকরো অপসারণের জন্য গর্তগুলির মধ্যে কাটার জন্য একটি অস্ত্রোপচারের হাড় কাটার ড্রিল বিট ব্যবহার করবে।

আপনার সার্জন আপনার মস্তিষ্কের চিকিৎসা করবেন। এর মধ্যে একটি টিউমার অপসারণ, চাপ উপশম বা রক্তনালী মেরামত অন্তর্ভুক্ত থাকতে পারে।আপনার সার্জন আপনার মাথার খুলির অপসারিত অংশটি প্রতিস্থাপন করবেন এবং প্লেট এবং স্ক্রু দিয়ে হাড়টিকে সুরক্ষিত করবেন। তারপরে, তারা পেশী এবং টিস্যুকে আবার জায়গায় সরিয়ে নেবে।

আপনার সার্জন আপনার ত্বকে ছেদ বন্ধ করবে।আপনার যদি এন্ডোভাসকুলার সার্জারি বা নিউরোএন্ডোস্কোপি করা হয়, তাহলে আপনার সার্জন আপনার মাথায় ছেদ ফেলবেন না এবং তাদের আপনার মাথার খুলি খুলতে হবে না। পরিবর্তে, তারা আপনার নাক, মুখ বা আপনার কুঁচকির রক্তনালীগুলির মাধ্যমে আপনার মস্তিষ্কে পৌঁছানোর জন্য বিশেষ সরঞ্জাম এবং কৌশল ব্যবহার করবে।

আমি কি মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য জাগ্রত হব?

আপনি মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য জাগ্রত হতে পারেন।
কিছু ধরণের মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য সাধারণ অ্যানেশেসিয়া প্রয়োজন, যার অর্থ আপনি সম্পূর্ণ অচেতন এবং ঘুমিয়ে আছেন। কিন্তু অন্যান্য পদ্ধতির জন্য শুধুমাত্র অবসাদ প্রয়োজন, যার অর্থ আপনি আংশিকভাবে ঘুমিয়ে আছেন কিন্তু এখনও নির্দিষ্ট উদ্দীপনায় সাড়া দিতে পারেন।

নির্দিষ্ট অস্ত্রোপচারের সময়, আপনাকে জাগ্রত হতে হবে। এটি কিছু টিউমার, মৃগীরোগ, মস্তিষ্কের গভীর উদ্দীপনা বা স্নায়বিক অবস্থার ক্ষেত্রে। আপনি যখন জেগে থাকবেন, আপনি আপনার মাথায় চেতনানাশক পাবেন, যাতে আপনি ছেদ থেকে ব্যথা অনুভব করেন না। আপনাকে হালকা ঘুমের মধ্যে রাখার জন্য আপনি অবসাদও পাবেন।

আপনার সার্জন এবং অ্যানেস্থেসিওলজিস্ট অস্ত্রোপচারের সময় আপনাকে জাগিয়ে তুলবেন এবং আপনাকে কাজগুলি করতে বলবেন। আপনাকে কথা বলতে, শরীরের একটি অংশ সরাতে, বস্তুর দিকে তাকাতে বা তথ্য মনে রাখতে হতে পারে। এই প্রক্রিয়াটি আপনার সার্জনকে অস্ত্রোপচারের সময় মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অংশগুলি এড়াতে সাহায্য করে।

মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় একজন সার্জন কোথায় একটি ছেদ তৈরি করবেন?

মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় ছেদ (কাটা) এর অবস্থান নির্ভর করে আপনার সার্জনের কি চিকিৎসা করা উচিত তার উপর। কখনও কখনও মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য আপনার মস্তিষ্কে একটি ছেদ তৈরি করতে আপনার মাথার খুলি খোলার প্রয়োজন হয়। কিন্তু অনেক পদ্ধতি আপনার নাক বা মুখ দিয়ে আপনার মস্তিষ্কে প্রবেশ করতে পারে। ন্যূনতম আক্রমণাত্মক মস্তিষ্কের অস্ত্রোপচার ওপেন ব্রেন সার্জারির তুলনায় কম ঝুঁকি তৈরি করে এবং আপনাকে দ্রুত নিরাময় করতে সহায়তা করে।

মস্তিষ্কের অস্ত্রোপচার কতক্ষণ লাগে?

আপনার অস্ত্রোপচারের জটিলতার উপর নির্ভর করে মস্তিষ্কের অস্ত্রোপচার দুই থেকে ছয় ঘন্টা বা তার বেশি সময় নিতে পারে।

মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে কি হয়?

মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে, আপনি পর্যবেক্ষণের জন্য হাসপাতালে থাকবেন। এন্ডোভাসকুলার সার্জারির মতো কম আক্রমণাত্মক পদ্ধতির জন্য, আপনাকে কেবল এক থেকে দুই দিনের জন্য থাকতে হবে। কিন্তু একটি খোলা ক্র্যানিওটমির পরে, আপনাকে ১০ দিন পর্যন্ত হাসপাতালে থাকতে হতে পারে। আপনি হতে পারে

মস্তিষ্কের অস্ত্রোপচারের সুবিধা কী?

মস্তিষ্কের অস্ত্রোপচারের সুবিধাগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত, তবে সীমাবদ্ধ নয়:
আপনার জীবন বাঁচানো বা জীবন-হুমকির জটিলতা প্রতিরোধ করা।
  • একটি অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার চিকিত্সা.
  • একটি টিউমার অপসারণ.
  • আপনার মস্তিষ্কের উপর চাপ কমানো.
  • মস্তিষ্কের অস্বাভাবিকতা মেরামত করা।

মস্তিষ্কের অস্ত্রোপচার কতটা সফল?

মস্তিষ্কের অস্ত্রোপচারের সাফল্য অস্ত্রোপচারের সময় পদ্ধতির ধরন এবং আপনার সাধারণ স্বাস্থ্যের উপর নির্ভর করে। আপনার সার্জন পদ্ধতির আগে অস্ত্রোপচারের ঝুঁকি এবং সুবিধাগুলি ব্যাখ্যা করবেন যাতে আপনি আপনার স্বাস্থ্য সম্পর্কে একটি অবগত সিদ্ধান্ত নিতে পারেন। চিকিৎসা প্রযুক্তির অগ্রগতি মস্তিষ্কের অস্ত্রোপচারকে আগের চেয়ে নিরাপদ করে তুলেছে।

মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি

যেকোনো অস্ত্রোপচারের মতো, মস্তিষ্কের অস্ত্রোপচার ঝুঁকি বহন করে। মস্তিষ্কের অস্ত্রোপচারের সবচেয়ে সাধারণ জটিলতাগুলির মধ্যে রয়েছে:
  •  মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি রক্তপাত হওয়া।
  • মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি ফলেসংক্রমণ হয়।
  • এনেস্থেশিয়ার প্রতিক্রিয়া হল মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি।
  • মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি এর ফলে মাথাব্যথা হয়।

মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:
  • মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি হলAphasia (কথা বলতে অসুবিধা)।
  • মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি মস্তিষ্ক ফুলে যাওয়া।
  • মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি বিভ্রান্তি বা প্রলাপ ।
  • মাথা ঘোরা।
  • নড়াচড়া বা ভারসাম্যের সমস্যা।
মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে সবচেয়ে সাধারণ দীর্ঘমেয়াদী ঝুঁকিগুলির মধ্যে রয়েছে:
  • আচরণ পরিবর্তন।
  • মস্তিষ্কের অস্ত্রোপচারের ঝুঁকি মস্তিষ্কের ক্ষতি হওয়া
  • হাঁটতে অসুবিধা।
  • স্মৃতিশক্তি হ্রাস.
  • আপনার বাহু বা পায়ে দুর্বলতা।
মস্তিষ্কের অস্ত্রোপচারের জটিলতা জীবন-হুমকি হতে পারে। নতুন, কম আক্রমণাত্মক পদ্ধতি উপলব্ধ, ঝুঁকি এবং জটিলতাগুলিকে অনেকাংশে কমিয়ে দেয়।

মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য পুনরুদ্ধারের সময় কি?

আপনার পুনরুদ্ধারের সময় আপনার প্রয়োজন মস্তিষ্কের অস্ত্রোপচারের ধরনের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। গড়ে, মস্তিষ্কের অস্ত্রোপচারের কম আক্রমণাত্মক ফর্ম থেকে পুনরুদ্ধার করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। খোলা মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য, পুনরুদ্ধারের সময় ছয় সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত হতে পারে। আপনার শল্যচিকিৎসক আপনার কখন ভাল বোধ করার আশা করা উচিত তার একটি সময়ের অনুমান ব্যাখ্যা করবেন।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন কখন কাজ এবং স্বাভাবিক ক্রিয়াকলাপগুলিতে ফিরে আসা নিরাপদ। আপনার অস্ত্রোপচারের উপর নির্ভর করে, তারা আপনাকে নির্দিষ্ট সুপারিশ দিতে পারে। অস্ত্রোপচারের পরের সপ্তাহ এবং মাসগুলিতে আপনার ফলো-আপ অ্যাপয়েন্টমেন্টে যাওয়া গুরুত্বপূর্ণ। আপনার নিরাময় অগ্রগতি পর্যালোচনা করার জন্য আপনার ইমেজিং পরীক্ষার প্রয়োজন হতে পারে।

কখন ডাক্তারকে ডাকবেন

আপনি ভাল বোধ করার আগে আপনার মস্তিষ্কের অস্ত্রোপচারের পরে পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করা এবং এমনকি খারাপ বোধ করা স্বাভাবিক। কিন্তু কিছু সমস্যা স্বাভাবিক নয়, এবং সেগুলি সম্পর্কে আপনার সার্জন বা স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা উচিত:
  • প্রস্রাব করতে অসুবিধা হওয়া (প্রস্রাব করা)। প্রস্রাব বা মলত্যাগের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা।
  • জেগে থাকতে বা জেগে থাকতে সমস্যা হয়।
  • জ্বর বা বমি বমি ভাব/বমি হওয়া।
  • গুরুতর বিভ্রান্তি, মেজাজ বা আচরণে বড় পরিবর্তন বা হ্যালুসিনেশন।
  • আপনার দেখা (দৃষ্টি), শ্রবণ বা কথা বলতে অসুবিধা।
  • আপনার পায়ে বা বাহুতে হাঁটতে সমস্যা বা দুর্বলতা।
  • একটি শক্ত ঘাড় বা মাথাব্যথা যা আগের চেয়ে খারাপ।
  • মূর্ছা যাওয়া।
  • নতুন দুর্বলতা বা অসাড়তা।

স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারি কি মস্তিষ্কের অস্ত্রোপচার?

স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারি হল মস্তিষ্কের ক্যান্সারের জন্য এক ধরনের বিকিরণ থেরাপি। সর্বাধিক ব্যবহৃত প্রযুক্তিগুলির মধ্যে একটি হল গামা ছুরি রেডিওসার্জারি৷ এর নাম থাকা সত্ত্বেও, এটি একটি ধরনের অস্ত্রোপচার নয় কারণ কোনও ছেদ নেই। একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী টিউমার ধ্বংস বা সঙ্কুচিত করার জন্য আপনার মাথায় বিকিরণ রশ্মির লক্ষ্য রাখে।সার্জারি মস্তিষ্কের টিউমার, অ্যানিউরিজম এবং মৃগীরোগ সহ বিভিন্ন গুরুতর চিকিৎসা অবস্থার চিকিৎসা করতে পারে। কিছু ধরণের মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য আপনার মাথার খুলি এবং মস্তিষ্কে একটি ছেদ প্রয়োজন। অন্যান্য পদ্ধতিগুলি ন্যূনতম আক্রমণাত্মক এবং কোনও চিরার প্রয়োজন নাও হতে পারে।

মন্তব্য, মস্তিষ্কের অস্ত্রোপচারের সবচেয়ে বড় ঝুঁকির মধ্যে রয়েছে কার্যক্ষমতা হ্রাস, যেমন আপনার কথা বলার, হাঁটা বা চিন্তা করার ক্ষমতা। অস্ত্রোপচারের পরে পুনর্বাসন আপনাকে এই ফাংশনগুলি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। আপনার পরিচর্যা দল পদ্ধতি সম্পর্কে আপনার যে কোনো প্রশ্নের উত্তর দিতে পারে এবং তারা আপনার পুনরুদ্ধারের সময় আপনাকে সাহায্য করার জন্য উপলব্ধ থাকবে। আপনাকে অবশ্যই ব্রেইন টিউমার অপারেশনের পর করণীয় দিকগুলো মেনে চলতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url