পিঠে ব্যথা হলে করণীয় - পিঠে ব্যথার ওষুধ


প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব পিঠে ব্যথা হলে করণীয় পিঠে ব্যথার ওষুধ কি। পিঠে ব্যথা হলে সাধারণত শ্বাস নিতে অনেক কষ্ট হয়। বিশেষ করে বয়স্কদের মধ্যে পিঠে ব্যথা বেশি হয়। তবে যে কোন বয়সের মানুষের পিঠে ব্যথা হতে পারে। অনেকেই পিঠে ব্যথা হলে করণীয় এবং পিঠে ব্যথার ওষুধ সম্পর্কে জানেনা। চলুন তাহলে জেনে নেয়া যাক পিঠে ব্যাথা হলে করণীয় পিঠে ব্যথার ওষুধ।
পিঠে ব্যথা মানুষের চিকিৎসা সহায়তা চাওয়া বা কাজ মিস করার অন্যতম সাধারণ কারণ। পিঠে ব্যথা বিশ্বব্যাপী অক্ষমতার একটি প্রধান কারণ।সৌভাগ্যবশত, ব্যবস্থাগুলি বেশিরভাগ পিঠের ব্যথার এপিসোডগুলি প্রতিরোধ বা উপশম করতে সাহায্য করতে পারে, বিশেষ করে 60 বছরের কম বয়সী লোকেদের জন্য। প্রতিরোধ ব্যর্থ হলে, সাধারণ ঘরোয়া চিকিত্সা এবং প্রায়শই শরীরকে সঠিকভাবে ব্যবহার করা কয়েক সপ্তাহের মধ্যে পিঠের ব্যথা নিরাময় করে। পিঠের ব্যথা নিরাময়ের জন্য খুব কমই অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

লক্ষণ

পিঠের ব্যাথা পেশীতে ব্যাথা থেকে শুরু করে গুলি, জ্বালাপোড়া বা ছুরিকাঘাতের সংবেদন পর্যন্ত হতে পারে। এছাড়াও, ব্যথা একটি পায়ের নিচে বিকিরণ করতে পারে। বাঁকানো, মোচড়ানো, উত্তোলন, দাঁড়ানো বা হাঁটা এটি আরও খারাপ করতে পারে।

কখন ডাক্তার দেখাবেন

অনেকেই জানতে চাই পিঠে ব্যথা হলে করণীয় কি এবং পিঠে ব্যথার ওষুধ কি? এর সমাধানের জন্য আপনাকে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। বেশিরভাগ পিঠের ব্যথা সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে ঘরোয়া চিকিৎসা এবং স্ব-যত্নের মাধ্যমে ধীরে ধীরে উন্নত হয়। পিঠে ব্যথার জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন:
  • কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হয়।
  • গুরুতর এবং বিশ্রামের সাথে উন্নতি হয় না।
  • এক বা উভয় পায়ে ছড়িয়ে পড়ে, বিশেষ করে যদি ব্যথা হাঁটুর নিচে যায়।
  • এক বা উভয় পায়ে দুর্বলতা, অসাড়তা বা ঝাঁকুনি সৃষ্টি করে।
  • অব্যক্ত ওজন হ্রাস সঙ্গে জোড়া হয়.
বিরল ক্ষেত্রে, পিঠে ব্যথা একটি গুরুতর চিকিৎসা সমস্যার সংকেত দিতে পারে। পিঠের ব্যথার জন্য অবিলম্বে যত্ন নিন যা:
  • নতুন অন্ত্র বা মূত্রাশয় সমস্যা সৃষ্টি করে।
  • জ্বরের সাথে থাকে।
  • একটি পতন অনুসরণ করে, পিছনে ঘা বা অন্যান্য আঘাত.

কারণসমূহ

মেরুদণ্ডের অবক্ষয় এবং আঘাতের কারণে নিম্ন পিঠে ব্যথা।পিঠে ব্যথা প্রায়শই একটি পরীক্ষা বা ইমেজিং স্টাডিতে দেখানো কোনো কারণ ছাড়াই বিকাশ লাভ করে। সাধারণত পিঠের ব্যথার সাথে যুক্ত শর্তগুলির মধ্যে রয়েছে:পেশী বা লিগামেন্ট স্ট্রেন। বারবার ভারী উত্তোলন বা হঠাৎ বিশ্রী আন্দোলন পিছনের পেশী এবং মেরুদণ্ডের লিগামেন্টগুলিকে চাপ দিতে পারে। দুর্বল শারীরিক অবস্থার লোকেদের জন্য, পিঠে ক্রমাগত চাপ বেদনাদায়ক পেশী খিঁচুনি হতে পারে।


ফুলে ওঠা বা ফেটে যাওয়া ডিস্ক। ডিস্কগুলি মেরুদণ্ডের হাড়ের মধ্যে কুশন হিসাবে কাজ করে। একটি ডিস্কের ভিতরের নরম উপাদান স্নায়ুতে ফুটতে বা ফেটে যেতে পারে এবং চাপ দিতে পারে। যাইহোক, একটি ফুলে যাওয়া বা ফেটে যাওয়া ডিস্ক পিঠে ব্যথার কারণ নাও হতে পারে। ডিস্ক রোগ প্রায়ই মেরুদণ্ডের এক্স-রে, সিটি স্ক্যান বা অন্য কারণে করা এমআরআইতে পাওয়া যায়।


আর্থ্রাইটিস। অস্টিওআর্থারাইটিস পিঠের নিচের অংশকে প্রভাবিত করতে পারে। কিছু ক্ষেত্রে, মেরুদণ্ডের আর্থ্রাইটিস মেরুদণ্ডের চারপাশে স্থান সংকুচিত করতে পারে, একটি অবস্থা যাকে মেরুদণ্ডের স্টেনোসিস বলা হয়। হাড় ছিদ্রযুক্ত এবং ভঙ্গুর হয়ে গেলে মেরুদণ্ডের কশেরুকা বেদনাদায়ক বিরতি বিকাশ করতে পারে।অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস, একে অক্ষীয় স্পন্ডিলোআর্থারাইটিসও বলা হয়। এই প্রদাহজনিত রোগের কারণে মেরুদণ্ডের কিছু হাড় ফিউজ হতে পারে। এটি মেরুদণ্ড কম নমনীয় করে তোলে।

ঝুঁকির কারণ

যে কেউ পিঠে ব্যথা, এমনকি শিশু এবং কিশোর-কিশোরীদেরও বিকাশ করতে পারে। এই কারণগুলি পিঠে ব্যথা হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে:
  • বয়স। ৩০ বা ৪০বছর বয়স থেকে শুরু করে বয়সের সাথে পিঠে ব্যথা বেশি হয়।
  • অনুশীলনের অভাব. পিঠ এবং পেটের দুর্বল, অব্যবহৃত পেশীগুলি পিঠে ব্যথা হতে পারে।
  • অতিরিক্ত ওজন. অতিরিক্ত শরীরের ওজন পিঠে অতিরিক্ত চাপ দেয়।
  • রোগ। কিছু ধরণের আর্থ্রাইটিস এবং ক্যান্সার পিঠের ব্যথায় অবদান রাখতে পারে।
  • অনুপযুক্ত উত্তোলন। পায়ের পরিবর্তে পিঠ ব্যবহার করলে পিঠে ব্যথা হতে পারে।
  • মনস্তাত্ত্বিক অবস্থা। বিষণ্নতা এবং উদ্বেগের প্রবণ ব্যক্তিদের পিঠে ব্যথা হওয়ার ঝুঁকি বেশি বলে মনে হয়। স্ট্রেস পেশী টান সৃষ্টি করতে পারে, যা পিঠের ব্যথায় অবদান রাখতে পারে।
ধূমপান. ধূমপায়ীদের পিঠে ব্যথার হার বেড়েছে। এটি ঘটতে পারে কারণ ধূমপানের কারণে কাশি হয়, যা হার্নিয়েটেড ডিস্ক হতে পারে। ধূমপান মেরুদণ্ডে রক্ত ​​প্রবাহ হ্রাস করতে পারে এবং অস্টিওপরোসিসের ঝুঁকি বাড়ায়।

পিঠে ব্যথা হলে করণীয়

একজনের শারীরিক অবস্থার উন্নতি করা এবং শরীরকে কীভাবে ব্যবহার করতে হয় তা শেখা এবং অনুশীলন করা পিঠের ব্যথা প্রতিরোধে সহায়তা করতে পারে।
পিঠ সুস্থ ও মজবুত রাখতে এবং পিঠে ব্যথা হলে করণীয়

পিঠে ব্যথা হলে করণীয় হলো ব্যায়াম করা। নিয়মিত লো-প্রভাব বায়বীয় ক্রিয়াকলাপ - যেগুলি পিঠে চাপ বা ঝাঁকুনি দেয় না।পিঠের শক্তি এবং সহনশীলতা বাড়াতে পারে এবং পেশীগুলিকে আরও ভালভাবে কাজ করতে দেয়। তবে পিঠে ব্যথার ওষুধ খেলে খুব তাড়াতাড়ি পিঠে ব্যথা কমে যায় ।হাঁটা, সাইকেল চালানো এবং সাঁতার কাটা ভাল পছন্দ। কোন ক্রিয়াকলাপগুলি চেষ্টা করতে হবে সে সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন।

পিঠে ব্যথা হলে করণীয় এর মধ্যে অন্যতম হলো পেশী শক্তি এবং নমনীয়তা তৈরি করা। পেট এবং পিঠের পেশীর ব্যায়াম, যা কোরকে শক্তিশালী করে, এই পেশীগুলিকে এমন অবস্থায় সাহায্য করে যাতে তারা পিঠকে সমর্থন করার জন্য একসাথে কাজ করে। একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা. অতিরিক্ত ওজনের কারণে পিঠের পেশীতে চাপ পড়ে।

পিঠে ব্যথা হলে করণীয় হল আপনাকে অবশ্যই ধুমপান ত্যাগ করতে হবে। ধূমপান পিঠে ব্যথার ঝুঁকি বাড়ায়। এর ফলে পিঠে ব্যথার ওষুধ খেলেও কোন কাজ হয় না।প্রতিদিন ধূমপান করা সিগারেটের সংখ্যার সাথে ঝুঁকি বৃদ্ধি পায়, তাই ত্যাগ করা এই ঝুঁকি কমাতে সাহায্য করবে।এমন নড়াচড়া এড়িয়ে চলুন যা পিঠে মোচড় দেয় বা চাপ দেয়। শরীরকে সঠিকভাবে ব্যবহার করতে:

পিঠে ব্যথা হলে করণীয় স্মার্ট হয়ে দাঁড়ানো। ঝাপিয়ে পড়বেন না। একটি নিরপেক্ষ পেলভিক অবস্থান বজায় রাখুন। দীর্ঘ সময়ের জন্য দাঁড়িয়ে থাকার সময়, নীচের পিঠ থেকে কিছুটা বোঝা সরানোর জন্য একটি নিচু ফুটস্টুলের উপর একটি পা রাখুন। বিকল্প পা। ভাল ভঙ্গি পিছনের পেশীগুলির উপর চাপ কমাতে পারে।

স্মার্ট বসুন। পিঠের নিচের দিকে ভালো সমর্থন, আর্মরেস্ট এবং একটি সুইভেল বেস সহ একটি আসন বেছে নিন। পিঠের ছোট অংশে একটি বালিশ বা রোল করা তোয়ালে রাখলে এর স্বাভাবিক বক্রতা বজায় রাখা যায়। হাঁটু এবং নিতম্ব সমান রাখুন। ঘন ঘন অবস্থান পরিবর্তন করুন, অন্তত প্রতি আধা ঘন্টায়। সব সময় পিঠে ব্যথার ওষুধ এর উপর নির্ভর করতে হবে এমনটা কিন্তু নয়।

স্মার্ট লিফট. সম্ভব হলে ভারী উত্তোলন এড়িয়ে চলুন। যদি আপনাকে ভারী কিছু তুলতেই হয় তবে আপনার পাকে কাজ করতে দিন। আপনার পিঠ সোজা রাখুন - মোচড় দেবেন না - এবং কেবল হাঁটুতে বাঁকুন। আপনার শরীরের কাছাকাছি লোড ধরে রাখুন। বস্তুটি ভারী বা বিশ্রী হলে একজন উত্তোলন অংশীদার খুঁজুন।

কারণ পিঠে ব্যথা সাধারণ, অনেক পণ্য প্রতিরোধ বা ত্রাণের প্রতিশ্রুতি দেয়। কিন্তু বিশেষ জুতা, জুতা সন্নিবেশ, পিছনে সমর্থন বা বিশেষভাবে ডিজাইন করা আসবাবপত্র সাহায্য করতে পারে এমন কোন ভাল প্রমাণ নেই।

পিঠে ব্যথা হলে করণীয় বরফ এবং তাপ দেয়া

আপনার পিঠের বেদনাদায়ক জায়গায় বরফের নিয়মিত প্রয়োগ আঘাত থেকে ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। পিঠে ব্যথা হলে করণীয় প্রতিবার ২০মিনিট পর্যন্ত বরফ এবং তাপ দিতে হবে। এটি দিনে কয়েকবার চেষ্টা করুন। আপনার ত্বকের সুরক্ষার জন্য একটি পাতলা তোয়ালে বরফের প্যাকটি মুড়িয়ে রাখুন। কয়েক দিন পর, তাপে স্যুইচ করুন। আপনার পেশী শিথিল করতে এবং আক্রান্ত স্থানে রক্ত প্রবাহ বাড়াতে সাহায্য করার জন্য একটি হিটিং প্যাড বা উষ্ণ প্যাক প্রয়োগ করুন। আপনি শিথিল করতে সাহায্য করার জন্য উষ্ণ স্নানের চেষ্টা করতে পারেন। পোড়া এবং টিস্যুর ক্ষতি এড়াতে, কখনই হিটিং প্যাডে ঘুমান না।

হ্যান্ডস-অন থেরাপি

আপনি টেবিল ছেড়ে একবার ম্যাসেজ সত্যিই পিঠের ব্যথা সহজ করে? একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ১০ সপ্তাহের মধ্যে একটি সাপ্তাহিক ম্যাসেজ দীর্ঘস্থায়ী পিঠের ব্যথায় আক্রান্ত ব্যক্তিদের ব্যথা এবং কার্যকারিতা উন্নত করে। বেনিফিট প্রায় ছয় মাস স্থায়ী ছিল কিন্তু এক বছর পরে কমে যায়। আরেকটি হ্যান্ডস-অন পদ্ধতি হ'ল মেরুদণ্ডের ম্যানিপুলেশন। লাইসেন্সপ্রাপ্ত বিশেষজ্ঞ দ্বারা সঞ্চালিত, এই চিকিত্সা মেরুদণ্ডের কাঠামোগত সমস্যাগুলি উপশম করতে এবং হারানো গতিশীলতা পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

নার্ভ স্টিমুলেশন

দীর্ঘস্থায়ী পিঠের ব্যথা কমাতে স্নায়ুকে উদ্দীপিত করে এমন কিছু চিকিত্সার উপর গবেষণা করা হচ্ছে। আপনি যদি আরও রক্ষণশীল যত্নের সাথে স্বস্তি না পান তবে আপনার ডাক্তার আপনার চিকিত্সা পরিকল্পনায় আকুপাংচার যোগ করার কথা বিবেচনা করতে পারেন। আপনার ডাক্তার যে আরেকটি পদ্ধতির পরামর্শ দিতে পারেন তা হল ট্রান্সকিউটেনিয়াস ইলেকট্রিকাল নার্ভ স্টিমুলেশন (TENS), যার সময় আগত ব্যথার সংকেতগুলিকে ব্লক করার জন্য স্নায়ুতে হালকা বৈদ্যুতিক ডাল সরবরাহ করা হয়।

টক থেরাপি

পিঠের ব্যথার জন্য মনোবিজ্ঞানীর সাথে দেখা করা অদ্ভুত মনে হতে পারে। কিন্তু অধ্যয়নগুলি দেখায় যে জ্ঞানীয় আচরণগত থেরাপি দীর্ঘস্থায়ী পিঠের ব্যথায় সাহায্য করার জন্য স্বল্প এবং দীর্ঘমেয়াদে খুব কার্যকর। উদাহরণস্বরূপ, সিবিটি লক্ষ্য করতে পারে যে পিঠের ব্যথায় আক্রান্ত ব্যক্তিরা কীভাবে শারীরিক কার্যকলাপ সম্পর্কে চিন্তা করে -- এবং কেন তারা এটি এড়াতে পারে -- সক্রিয় থাকার জন্য তাদের প্রতিক্রিয়া পরিবর্তন করতে সহায়তা করতে। যারা CBT করেন তাদের ব্যথা এবং অক্ষমতা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

বায়োফিডব্যাক

বায়োফিডব্যাক একটি বিশেষ মেশিন ব্যবহার করে যা আপনাকে ব্যথার প্রতি আপনার প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করতে আপনার মস্তিষ্ককে প্রশিক্ষণ দিতে সাহায্য করে। আপনি আপনার শ্বাস-প্রশ্বাস, হৃদস্পন্দন, রক্ত ​​প্রবাহ এবং পেশী টান পরিমিত করতে শিখবেন। কিছু গবেষণায় দেখা গেছে যে এটি পিঠের ব্যথা কমাতে ওষুধের চেয়ে ভাল, ব্যথার তীব্রতা প্রায় ৩০% কমিয়ে দেয়। সেরা অংশ: এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

স্পাইনাল ইনজেকশন

আপনার পিঠের ব্যথা কমাতে সাহায্য করার জন্য একজন ডাক্তার একটি মেরুদণ্ডের ইনজেকশন সুপারিশ করতে পারেন। বিভিন্ন ধরনের ইনজেকশন রয়েছে যা ব্যথা উপশমের বিশেষজ্ঞ চিকিৎসকরা ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, কর্টিকোস্টেরয়েডের একটি ইনজেকশন প্রদাহ উপশম করতে সাহায্য করতে পারে যা ব্যথা সৃষ্টি করছে। ইনজেকশন ধরনের উপর নির্ভর করে, আপনার ডাক্তার সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে প্রতি বছর আপনার ডোজ সংখ্যা সীমিত করতে পারেন।

পিঠে ব্যথার ওষুধ

  • অ্যামিট্রিপটাইলাইন
  • ক্লোমিপ্রামিন ( আনাফ্রানিল )
  • দেশিপ্রামিন ( নরপ্রামিন )
  • ডক্সপিন
  • ইমিপ্রামিন ( টোফ্রানিল )
  • Nortriptyline ( Pamelor )
ঝুঁকি: এন্টিডিপ্রেসেন্টস গ্রহণ করার সময়, আপনি তন্দ্রা, মাথা ঘোরা, শুষ্ক মুখ এবং কোষ্ঠকাঠিন্য অনুভব করতে পারেন ।

মন্তব্য,যদি একটি বুলিং ডিস্ক একটি স্নায়ুর উপর চাপ সৃষ্টি করে, আপনার সার্জন ডিস্কের কিছু উপাদান অপসারণের জন্য একটি ডিসসেকটমির সুপারিশ করতে পারেন। অথবা স্নায়ু বা মেরুদন্ডের উপর চাপ আছে এমন একটি জায়গা ডিকম্প্রেস করার জন্য একটি ল্যামিনেক্টমি সুপারিশ করা যেতে পারে। মেরুদণ্ড স্থিতিশীল করতে সাহায্য করার জন্য মেরুদণ্ডের ফিউশন করা যেতে পারে। সমস্ত অস্ত্রোপচারের মতো, এইগুলি ঝুঁকি বহন করে এবং সবসময় সফল হয় না। তাই তারা শেষ অবলম্বন বিকল্প হতে হবে.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url