মুখে দুর্গন্ধ হওয়ার কারণ - মুখের দুর্গন্ধ দূর করার উপায়

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব মুখে দুর্গন্ধ হওয়ার কারণ এবং মুখের দুর্গন্ধ দূর করার উপায়। মুখে দুর্গন্ধ হবার ফলে আমরা মানুষের সামনে কথা বলতে লজ্জা বোধ করে। এর আসল কারণ আমরা মুখে দুর্গন্ধ হওয়ার কারণ এবং মুখের দুর্গন্ধ দূর করার উপায় জানিনা। চলুন তাহলে জেনে নেয়া যাক মুখে দুর্গন্ধ হওয়ার কারণ এবং মুখের দুর্গন্ধ দূর করার উপায়।

মুখের দুর্গন্ধ, যাকে ডাক্তারি ভাষায় হ্যালিটোসিস বলা হয়, দাঁতের দুর্বল স্বাস্থ্যের অভ্যাসের ফলে হতে পারে এবং এটি অন্যান্য স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। আপনি যে ধরনের খাবার খান এবং অন্যান্য অস্বাস্থ্যকর জীবনযাত্রার অভ্যাসের কারণে নিঃশ্বাসের দুর্গন্ধ আরও খারাপ হতে পারে। আপনি বাড়িতে এবং আপনার ডেন্টিস্ট বা ডাক্তারের সাহায্যে হ্যালিটোসিস প্রতিরোধ ও চিকিত্সার জন্য পদক্ষেপ নিতে পারেন।

খাদ্য কিভাবে শ্বাস প্রভাবিত করে?

মূলত, খাওয়া সমস্ত খাবার আপনার মুখের মধ্যে ভেঙে যেতে শুরু করে। এছাড়াও, খাবারগুলি আপনার রক্ত ​​​​প্রবাহে শোষিত হয় এবং ফুসফুসে চলে যায়, যা আপনি শ্বাস ছাড়ার বাতাসকে প্রভাবিত করে। আপনি যদি তীব্র গন্ধযুক্ত খাবার খান (যেমন রসুন বা পেঁয়াজ), ব্রাশিং এবং ফ্লসিং -এমনকি মাউথওয়াশ শুধুমাত্র অস্থায়ীভাবে গন্ধ ঢেকে রাখে। যতক্ষণ না খাবারগুলি আপনার শরীরের মধ্য দিয়ে না যায় ততক্ষণ পর্যন্ত গন্ধ পুরোপুরি চলে যাবে না। অন্যান্য সাধারণ খাবার যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে অন্তর্ভুক্ত:
পনির
পাস্ত্রামি
নির্দিষ্ট মশলা
কমলার রস বা সোডা
মদ

একইভাবে, ডায়েটার যারা প্রায়ই যথেষ্ট পরিমাণে খান না তাদের নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। যখন আপনার শরীরের চর্বি ভেঙ্গে যায়, তখন প্রক্রিয়াটি রাসায়নিক মুক্ত করে যা আপনার শ্বাসকে একটি অপ্রীতিকর গন্ধ দিতে পারে।

দরিদ্র অভ্যাস কেন নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে?

আপনি যদি প্রতিদিন দাঁত ব্রাশ না করেন এবং ফ্লস না করেন তবে খাবারের কণা আপনার মুখের মধ্যে থেকে যেতে পারে, যা দাঁতের মধ্যে, মাড়ির চারপাশে এবং জিহ্বায় ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রচার করে। এর ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। দাঁতের দুর্বল স্বাস্থ্যবিধির কারণে মাড়ির প্রদাহ (জিনজিভাইটিস) নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে।

এছাড়াও, গন্ধ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এবং খাবারের কণাগুলি সঠিকভাবে দাঁত পরিষ্কার না করলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে।ধূমপান বা তামাক -ভিত্তিক পণ্য চিবানোর কারণেও নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে, দাঁতে দাগ পড়তে পারে, খাবারের স্বাদ নেওয়ার ক্ষমতা হ্রাস করতে পারে এবং আপনার মাড়িতে জ্বালা করতে পারে।

দুর্গন্ধযুক্ত শ্বাসের সাথে কোন স্বাস্থ্য সমস্যা যুক্ত?

ক্রমাগত দুর্গন্ধ বা মুখের দুর্গন্ধ মাড়ি (পিরিওডন্টাল) রোগের সতর্কতা সংকেত হতে পারে। দাঁতে প্লাক জমার কারণে মাড়ির রোগ হয়। ব্যাকটেরিয়া টক্সিন তৈরি করে, যা মাড়িতে জ্বালা করে। মাড়ির রোগ যদি চিকিত্সা না করা হয় তবে এটি মাড়ি এবং চোয়ালের হাড়ের ক্ষতি করতে পারে।

নিঃশ্বাসে দুর্গন্ধের অন্যান্য দাঁতের কারণগুলির মধ্যে রয়েছে খারাপ ফিটিং দাঁতের যন্ত্রপাতি, মুখের খামির সংক্রমণ এবং গহ্বর।চিকিত্সার অবস্থা শুষ্ক মুখ (এছাড়াও জেরোস্টোমিয়া বলা হয়) এছাড়াও দুর্গন্ধ হতে পারে। মুখকে আর্দ্র করতে, ফলক দ্বারা উত্পাদিত অ্যাসিডগুলিকে নিরপেক্ষ করতে এবং জিহ্বা, মাড়ি এবং গালে তৈরি হওয়া মৃত কোষগুলিকে ধুয়ে ফেলার জন্য লালা প্রয়োজন।


 যদি অপসারণ না করা হয় তবে এই কোষগুলি পচে যায় এবং নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। শুষ্ক মুখ বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, লালা গ্রন্থির সমস্যা , বা মুখ দিয়ে ক্রমাগত শ্বাস প্রশ্বাস হতে পারে। প্রকৃতপক্ষে, যারা মুখ খোলা রেখে ঘুমান তাদের জন্য সকালের শ্বাস আরও খারাপ।

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ 

  • মৌসুমি অ্যালার্জি মুখে দুর্গন্ধ হওয়ার কারণ 
  • শ্বাসতন্ত্রের সংক্রমণ যেমন নিউমোনিয়া বা ব্রঙ্কাইটিসমুখে দুর্গন্ধ হওয়ার কারণ 
  • দীর্ঘমেয়াদী (দীর্ঘস্থায়ী) সাইনাস সংক্রমণ মুখে দুর্গন্ধ হওয়ার কারণ 
  • পোস্ট অনুনাসিক ড্রিপ
  • মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ডায়াবেটিস
  • ক্রনিক অ্যাসিড রিফ্লাক্স
  • গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা
  • দীর্ঘস্থায়ী ফুসফুসের সংক্রমণ
  • লিভার বা কিডনির সমস্যা মুখে দুর্গন্ধ হওয়ার কারণ 

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করার কিছু দ্রুত এবং সহজ উপায় রয়েছে। শুধু মনে রাখবেন, আপনি যা খান তার গন্ধ চারপাশে লেগে থাকতে পারে যতক্ষণ না খাবারটি আপনার সিস্টেম থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে আসে ৩ দিন পরে পর্যন্ত!

নিঃশ্বাসের দুর্গন্ধ কমানো বা প্রতিরোধ করা যেতে পারে যদি আপনি
  • মুখের দুর্গন্ধ দূর করার উপায় ব্রাশ এবং ফ্লস. ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলন করুন।
  • মুখের দুর্গন্ধ দূর করার উপায় খাবারের ধ্বংসাবশেষ এবং ফলক অপসারণ করতে ফ্লোরাইড টুথপেস্ট দিয়ে দিনে দুবার ব্রাশ করুন।
  • মুখের দুর্গন্ধ দূর করার উপায় খাওয়ার পর দাঁত ব্রাশ করুন।
  • মুখের দুর্গন্ধ দূর করার উপায় (লাঞ্চের পরে ব্রাশ করার জন্য কর্মক্ষেত্রে বা স্কুলে একটি টুথব্রাশ রাখুন।) প্রতি 2 থেকে 3 মাস বা অসুস্থতার পরে আপনার টুথব্রাশটি প্রতিস্থাপন করুন।
  • আটকে পড়া খাবারও সমস্যা বাড়ায়।
  • মুখের দুর্গন্ধ দূর করার উপায় দিনে অন্তত একবার দাঁতের মধ্যে থাকা খাবারের কণা এবং ফলক অপসারণ করতে ফ্লস বা ইন্টারডেন্টাল ক্লিনার ব্যবহার করুন।
মুখের দুর্গন্ধ দূর করার উপায় আপনার মুখটি ধুয়ে ফেলুন। একটি মাউথওয়াশ ব্যাকটেরিয়া পরিত্রাণ করে অতিরিক্ত সুরক্ষা যোগ করে। আপনি যদি খাওয়ার পরে সাধারণ জল দিয়ে আপনার মুখ ঝাড়তে পারেন তবে আপনি আপনার শ্বাসকে সাহায্য করতে পারেন। এটি আপনার দাঁতের মধ্যে আটকে থাকা খাদ্য কণাগুলির আটকে থাকা বিটগুলিকে অন্তত আলগা করতে এবং মুক্ত করতে সহায়তা করতে পারে।

আপনার জিহ্বা স্ক্র্যাপ  সাধারণত আপনার জিহ্বায় যে আবরণ তৈরি হয় তা দুর্গন্ধযুক্ত ব্যাকটেরিয়ার হোস্ট হতে পারে। জিহ্বা স্ক্র্যাপারগুলি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে জিহ্বা অঞ্চলের উপরিভাগ জুড়ে সমান চাপ প্রয়োগ করা যায় এবং যে কোনও বিল্ডআপ পরিষ্কার করা যায়।আপনার শ্বাস টক খাবার এড়িয়ে চলুন. পেঁয়াজ এবং রসুন বড় অপরাধী। কিন্তু আপনি সেগুলি খাওয়ার পরে ব্রাশ করা সাহায্য করে না।

রাতের খাবারের পরে পুদিনা এড়িয়ে যান এবং পরিবর্তে গাম চিবিয়ে নিন। আপনার মুখের ব্যাকটেরিয়া চিনি পছন্দ করে। তারা এটি ব্যবহার করে অ্যাসিড তৈরি করে। এতে আপনার দাঁত পড়ে যায় এবং নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। চিনিবিহীন আঠা চিবানো বা চিনিহীন মিছরি চুষে খাওয়া লালা উৎপাদনকে উদ্দীপিত করে, যা খাদ্যের কণা এবং ব্যাকটেরিয়া ধুয়ে ফেলতে সাহায্য করে। জাইলিটলযুক্ত মাড়ি এবং পুদিনা সবচেয়ে ভাল।

আপনার মাড়ি সুস্থ রাখুন । এন্টিসেপটিক মাউথওয়াশ ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করতে পারে যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে এবং ফলক যা জিনজিভাইটিস হতে পারে, মাড়ির রোগের একটি প্রাথমিক, হালকা রূপ।

আপনার মুখ ভেজা। আপনি যদি পর্যাপ্ত লালা তৈরি না করেন তবে আপনি দাঁত ক্ষয় এবং নিঃশ্বাসে দুর্গন্ধ পেতে পারেন। আপনার মুখ শুকিয়ে গেলে দিনে প্রচুর পানি পান করুন। আপনার বাড়ির বাতাসকে আর্দ্র করতে আপনি রাতে একটি হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন।

আপনার দাঁতের ডিভাইস পরিষ্কার রাখুন। রাতে দাঁত অপসারণ করা উচিত এবং পরের দিন সকালে আপনার মুখের মধ্যে স্থাপন করার আগে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা উচিত। আপনার ডেন্টিস্টের নির্দেশ অনুসারে ধনুর্বন্ধনী এবং ধারক পরিষ্কার করুন।

আপনার ডেন্টিস্টকে নিয়মিত দেখুন - বছরে অন্তত দুবার। তারা একটি মৌখিক পরীক্ষা এবং পেশাদার দাঁত পরিষ্কার করবে এবং পেরিওডন্টাল রোগ, শুষ্ক মুখ বা অন্যান্য সমস্যা যা নিঃশ্বাসের দুর্গন্ধের কারণ হতে পারে তা খুঁজে বের করতে এবং চিকিত্সা করতে সক্ষম হবে।

আপনি যে খাবারগুলি খান তার একটি লগ রাখুন। আপনি যদি মনে করেন যে তাদের নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে, তাহলে লগটি পর্যালোচনা করার জন্য আপনার ডেন্টিস্টের কাছে নিয়ে আসুন। একইভাবে, আপনি যে ওষুধগুলি গ্রহণ করেন তার একটি তালিকা তৈরি করুন। কিছু ওষুধ মুখের গন্ধ তৈরিতে ভূমিকা রাখতে পারে।

কে দুর্গন্ধ নিঃশ্বাসের চিকিৎসা করে?

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার দাঁতের ডাক্তার নিঃশ্বাসের দুর্গন্ধের কারণের চিকিৎসা করতে পারেন।যদি আপনার দাঁতের ডাক্তার নির্ধারণ করেন যে আপনার মুখ সুস্থ এবং গন্ধ মৌখিক উত্সের নয়, তাহলে গন্ধের উত্স এবং চিকিত্সা পরিকল্পনা নির্ধারণের জন্য আপনাকে আপনার পারিবারিক ডাক্তার বা বিশেষজ্ঞের কাছে রেফার করা যেতে পারে।

 আপনি তাদের সাথে আপনার ওষুধের একটি তালিকা দেখতে পারেন যে তাদের মধ্যে কোন সমস্যা যোগ করতে পারে কিনা। ডায়াবেটিস, অ্যালার্জি এবং অন্যান্য অবস্থা নিয়ন্ত্রণে রাখতে তাদের সাথে কাজ করুন।যদি গন্ধটি মাড়ির রোগের কারণে হয়, উদাহরণস্বরূপ, আপনার ডেন্টিস্ট হয় রোগের চিকিৎসা করতে পারেন বা আপনাকে একজন পেরিওডন্টিস্টের কাছে পাঠাতে পারেন , একজন দাঁতের ডাক্তার যিনি মাড়ির অবস্থার চিকিৎসায় বিশেষজ্ঞ।

নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে আমি কোন পণ্য ব্যবহার করতে পারি?

একটি এন্টিসেপটিক মাউথওয়াশ নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করতে পারে। শুষ্ক মুখের জন্য, আপনার দাঁতের ডাক্তার কৃত্রিম লালা দেওয়ার পরামর্শ দিতে পারেন। আপনার ডেন্টিস্টকে জিজ্ঞাসা করুন আপনার জন্য কোন পণ্যটি সেরা।

নিঃশ্বাসে দুর্গন্ধের কারণ কী ?

মুখের দুর্গন্ধ (হ্যালিটোসিস) বিভিন্ন কারণে হতে পারে, যার মধ্যে রয়েছে খাদ্য, ওষুধ, দুর্বল মৌখিক স্বাস্থ্যবিধি এবং ডায়াবেটিস , জিইআরডি , ল্যাকটোজ অসহিষ্ণুতা , মাড়ির রোগ এবং আরও অনেক কিছু। দুর্গন্ধের জন্য চিকিত্সা কারণের উপর নির্ভর করে।

যখন একজন ব্যক্তি পুঙ্খানুপুঙ্খভাবে দাঁত ব্রাশ করেন না বা ফ্লস করেন না , তখন মুখের মধ্যে থাকা খাদ্য কণাগুলি পচে যেতে পারে এবং দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। এছাড়াও, সময়ের সাথে সাথে খাদ্যের কণাগুলি ব্যাকটেরিয়াগুলির বৃদ্ধিকে উন্নীত করতে পারে, যা খারাপ গন্ধের কারণ হতে পারে। ব্যাকটেরিয়া দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগও হতে পারে।

তীব্র গন্ধযুক্ত খাবারগুলি একজন ব্যক্তি শ্বাস ছাড়ার বাতাসকেও প্রভাবিত করে। সাধারণত যে খাবারগুলি নিঃশ্বাসের দুর্গন্ধে অবদান রাখে তার মধ্যে রয়েছে পেঁয়াজ এবং রসুন , বিদেশী মশলা (যেমন তরকারি), কিছু পনির, মাছ এবং কফির মতো অ্যাসিডিক পানীয়। এই খাবারগুলি পেট এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিপর্যস্ত এবং বেলচিং হতে পারে, যা নিঃশ্বাসের দুর্গন্ধে অবদান রাখতে পারে। উপরন্তু, কিছু পরিপূরক , যেমন মাছের তেল ক্যাপসুল, দুর্গন্ধে অবদান রাখতে পারে।


কম কার্বোহাইড্রেট খাবারের কারণেও হতে পারে যা "কেটোন শ্বাস" নামে পরিচিত। তথাকথিত "লো কার্বোহাইড্রেট" ডায়েট শরীরকে শক্তির উৎস হিসাবে চর্বি পোড়ায় । এই শক্তি তৈরির শেষ পণ্য হল কিটোন, যা শ্বাস ছাড়ার সময় শ্বাসে ফলের অ্যাসিটোনের মতো গন্ধ সৃষ্টি করে।

লালা প্রবাহ হ্রাসের কারণেও দুর্গন্ধ হতে পারে, যা হজম প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী কণাগুলিকে সরিয়ে দেয়। জেরোস্টোমিয়াও বলা হয়, শুষ্ক মুখ ওষুধের কারণে, মুখ দিয়ে শ্বাস নেওয়া বা লালা গ্রন্থির সমস্যার কারণে হতে পারে।

দাঁতের বা দাঁতের যন্ত্রপাতি, যেমন ধনুর্বন্ধনী , নিঃশ্বাসের দুর্গন্ধে অবদান রাখতে পারে। প্রায়শই, এটি খাদ্যের কণার কারণে হয় যা যন্ত্রপাতি থেকে সঠিকভাবে পরিষ্কার করা হয় না। আলগা-ফিটিং দাঁত মুখের ঘা এবং স্থানীয় সংক্রমণে অবদান রাখতে পারে, যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে।

সকালের শ্বাস

রাতারাতি, মুখের মধ্যে ব্যাকটেরিয়া জমা হয়, যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে, যাকে সাধারণত সকালের শ্বাস বলা হয়। কিছু লোক রাতে তাদের মুখ দিয়ে শ্বাস নেয়, যা শুষ্ক মুখের কারণ হতে পারে এবং সকালে শ্বাস খারাপ হতে পারে।

দুর্গন্ধের উপসর্গ কি?

নিঃশ্বাসে দুর্গন্ধযুক্ত অনেক ব্যক্তিই হয়তো জানেন না যে তাদের এটি আছে, বা তাদের লক্ষণ এবং উপসর্গগুলি কেবল অস্থায়ী হতে পারে। গন্ধ প্রায়ই নিঃশ্বাসে দুর্গন্ধের উৎস বা অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে।

  • নিঃশ্বাসের দুর্গন্ধের কিছু সাধারণ লক্ষণ অন্তর্ভুক্ত
  • নিঃশ্বাসে দুর্গন্ধ,
  • মুখের খারাপ স্বাদ, টক স্বাদ, বা স্বাদ পরিবর্তন,
  • শুষ্ক মুখ,
  • জিহ্বায় একটি আবরণ।

দুর্গন্ধের জন্য কখন একজন ডাক্তারের সাথে দেখা করবেন

মুখের দুর্গন্ধের বেশিরভাগ কারণ অপর্যাপ্ত মৌখিক স্বাস্থ্যবিধি এবং খুব কমই জীবন-হুমকির কারণে। ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অনুশীলন যদি নিঃশ্বাসের দুর্গন্ধ দূর না করে, তাহলে একজন ডেন্টাল পেশাদারকে দেখুন। বেশিরভাগ ক্ষেত্রে, একজন ডেন্টিস্ট নিঃশ্বাসের দুর্গন্ধের কারণের চিকিৎসা করতে পারেন।
  • অবিরাম শুষ্ক মুখ,
  • মুখে ঘা,
  • চিবানো বা গিলতে ব্যথা,
  • টনসিলে সাদা দাগ,
  • জ্বর,
  • উদ্বেগের অন্য কোন লক্ষণ।

যাদের নিঃশ্বাসে দুর্গন্ধ আছে এবং সবেমাত্র একটি নতুন ওষুধ শুরু করেছেন বা যাদের সাম্প্রতিক ডেন্টাল সার্জারি হয়েছে তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা উচিত শিশু বা ছোট শিশুদের মধ্যে দুর্গন্ধ সংক্রমণ বা অজ্ঞাত চিকিৎসা সমস্যার একটি চিহ্ন হতে পারে। একটি শিশু বা ছোট শিশুর নিঃশ্বাসে দুর্গন্ধ হলে শিশুর ডাক্তার বা ডেন্টিস্টের সাথে পরামর্শ করুন।

দুর্গন্ধ নির্ণয়

একটি সম্পূর্ণ মেডিকেল এবং ডেন্টাল ইতিহাস নিতে হবে। রোগীকে তাদের নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা, খাদ্যাভ্যাস, তামাক ব্যবহার, ওষুধ, চিকিৎসা পরিস্থিতি এবং পারিবারিক ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করা হবে।একজন ডেন্টিস্ট রোগীর মুখ পরীক্ষা করবেন। এক্স-রে নেওয়া যেতে পারে, এবং মাড়ির রোগের কারণে গন্ধ আছে কিনা তা নির্ধারণ করতে পেরিওডন্টাল চার্টিং করা যেতে পারে।

মন্তব্য,ধূমপান এবং তামাক-ভিত্তিক পণ্য চিবানো বন্ধ করুন। আপনার ডেন্টিস্টের কাছে অভ্যাস ত্যাগ করার পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন।ফলমূল ও শাকসবজি বেশি এবং মাংস কম খান। আপেল, গাজর, সেলারি এবং অন্যান্য শক্ত ফল এবং শাকসবজি আপনার মুখ থেকে গন্ধ সৃষ্টিকারী ফলক এবং খাদ্য কণা পরিষ্কার করতে সাহায্য করে।




 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url