থাইরয়েড কি খেলে ভালো হয় - থাইরয়েড এর ১০টি লক্ষণ

আজকে আপনাদেরকে অত্যন্ত জটিল একটি হরমোনাল সমস্যা সম্পর্কে জানাবো। আর এই রোগটির নাম হল থাইরয়েড। আপনারা হয়তো ইতোমধ্যে এই রোগের নাম শুনেছেন এবং হতে পারে অনেকেই রয়েছেন যারা থাইরয়েড রোগে আক্রান্ত। থাইরয়েড পরিচিত হলেও অত্যন্ত কষ্টদায়ক এবং জটিল একটি রোগ তাই আজকে আপনাদেরকে থাইরয়েড কি খেলে ভালো হয় এবং থাইরয়েড এর ১০টি লক্ষণ সম্পর্কে জানাবো। আর আজকের পোষ্টের মাধ্যমে শেয়ার করা এই বিষয়বস্তুগুলো আশা করি আপনাদেরকে থাইরয়েড রোগ থেকে মুক্ত রাখতে সাহায্য করবে।

থাইরয়েড নামক রোগটি আপনাদের অনেকের কাছেই খুব পরিচিত নাম হলেও অধিকাংশ মানুষই এই রোগ সম্পর্কে বিস্তারিতভাবে জানেন না। আবার অনেক সময় দেখা যায় থাইরয়েড রোগে আক্রান্ত হওয়ার পরেও এর লক্ষণগুলো জানা না থাকার কারণেই চিকিৎসা নেওয়ার ক্ষেত্রেও অনেক দেরি হয়ে যায় যার ফলে সৃষ্টি হতে পারে শারীরিক অনেক জটিলতার পাশাপাশি বন্ধ্যাতের সমস্যা। তাই যাদের থাইরয়েড রোগ সম্পর্কে পর্যাপ্ত এবং বিস্তারিত জ্ঞান নেই তারা অবশ্যই সম্পূর্ণ পোস্টটি পড়ুন এবং ভালোভাবে জেনে নিন। থাইরয়েড কি খেলে ভালো হয় এবং থাইরয়েড এর ১০টি লক্ষণ এর পাশাপাশি , থাইরয়েড কেন হয় , কি খেলে থাইরয়েড ভালো হয় ,পুরুষের থাইরয়েড হলে কি বাচ্চা হয় না ,পুরুষের থাইরয়েড হলে কি কি সমস্যা হয় এবং থাইরয়েড হলে করণীয় বিষয় সম্পর্কে।

থাইরয়েড কেন হয়

থাইরয়েড হলো এক ধরনের রোগ এবং এই রোগটি বিভিন্ন বয়সী মানুষের মধ্যেই দেখা যায় , এছাড়াও রোগটি অত্যন্ত জটিল। তাই থাইরয়েড রোগ সম্পর্কে সচেতন থাকতে আজকে আমরা থাইরয়েড কেন হয় তা জানেবো। থাইরয়েড হওয়ার পেছনে বেশ কয়েকটি উল্লেখযোগ্য কারণ রয়েছে। সাধারণত আমাদের লাইফ স্টাইলের বেশ কিছু ভুলভ্রান্তি এবং পুষ্টিকর খাদ্য গ্রহণের অভাবে এই রোগটি হয়ে থাকে। তেমন অনেক সময় দেখা যায় আমরা শরীরের যে পরিমাণ পুষ্টি দরকার সেই পরিমাণ পুষ্টিকর খাবারগুলো খাদ্য তালিকায় রাখিনা অথবা একই ধরনের খাবার প্রতিদিন খেয়ে থাকি এর জন্য আমাদের শরীরে সব ধরনের পুষ্টিগুলো প্রবেশের সুযোগ পায় না যার ফলশ্রুতিতে দেখা যায় আয়োডিন , জিংক , সেলেনিয়াম এ ধরনের গুরুত্বপূর্ণ উপাদানগুলো ঘাটতি পড়ে যায় এবং এই উপাদানগুলো ঘাটতি মূলত থাইরয়েডের প্রধান কারণ।

তাছাড়া জেনেটিক কারণ ছাড়াও থাইরয়েড হওয়ার পেছনে রয়েছে অতিরিক্ত স্ট্রেস , টেনশন , ক্লান্তি , উদ্বেগ ইত্যাদি। থাইরয়েড এর কারণ হতে পারে বর্তমানে প্রক্রিয়াজাতকরণ বা কৌটাজাতকরণ খাবার গুলো কেননা এই ধরনের খাবারগুলোকে সংরক্ষণের জন্য বিভিন্ন ধরনের ফরমালিন বা মেডিসিন ইউজ করা হয় আর যেগুলো শরীরে ক্যান্সার এবং থাইরয়েডের রোগ সৃষ্টির পেছনে দায়ী। থাইরয়েড হতে পারে আমাদের অনিয়মিত এবং ভুল খাদ্যাভ্যাস এর জন্য অনেকেই যেমন আমরা যখন তখন কফি বা অ্যালকোহল জাতীয় পানীয় গুলো সময় এবং পরিমাণ না বুঝেই পান করি মাত্রাতিরিক্ত এই পানীয় গুলো পান করাও হতে পারে থাইরয়েডের আরেকটি কারণ। আশা করি থাইরয়েড কেন হয় বুঝতে পেরেছেন।

থাইরয়েডের লক্ষণ

এবার আমরা আলোচনা করব থাইরয়েডের লক্ষণ নিয়ে। থাইরয়েডের লক্ষণগুলো আপনাদের জেনে রাখা প্রয়োজন এই কারণে যে , কোন কারণে আপনার যদি থাইরয়েডের কোন সমস্যা দেখা দিয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে সঠিক সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন। আপনাদের অধিকাংশ লোকই হয়তো জানেন না থাইরয়েডের লক্ষণ সম্পর্কে তাই চলুন আজকে থাইরয়েডের লক্ষণগুলো জেনে নেওয়া যাক। বিভিন্ন প্রকারভেদ রয়েছে , বিভিন্ন প্রকার থাইরয়েড সমস্যা লক্ষণ গুলো হলো,

  • অনিদ্রার সমস্যা
  • পেশি এবং স্নায়ুর দুর্বলতা
  • চোখের জ্বালা করা
  • ওজন হ্রাস বা বৃদ্ধি
  • ক্লান্তি
  • মুড সুইং
  • অতিরিক্ত ডিপ্রেশন
  • মেমোরি লস
  • কণ্ঠস্বর কর্পোরস প্রয়োজন
  • মহিলাদের মাসিক বেশি পরিমাণে হওয়া

থাইরয়েড হলে করণীয়

থাইরয়েড রোগটি অত্যন্ত জটিল এক ধরনের হরমোনাল সমস্যা হলেও , এই রোগটিকে নিয়ন্ত্রণে রাখা অসম্ভব কিছু নয়। তবে থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে হলে প্রথমে জেনে নিতে হবে থাইরয়েড হলে করণীয় বিষয় সম্পর্কে থাইরয়েডের যেহেতু নির্দিষ্ট কোন বয়স নেই তাই থাইরয়েড হলে করণীয় বিষয়গুলো জেনে রাখা অত্যন্ত জরুরী তাই চলুন এবার এই বিষয়টি জেনে নেয়া যাক। আপনি যদি থাইরয়েড নামক রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে আপনাকে বেশ কিছু নিয়মকানুন মেনে চলতে হবে যেমন,

আপনাদের আগেও জানিয়েছি যে থাইরয়েডের কারণ গুলোর মধ্যে প্রধান কারণ আয়োডিন এবং খনিজ সমৃদ্ধ খাবারের অভাব তাই আপনি যদি থাইরয়েড রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আয়োডিন এবং ক্ষণিক সমৃদ্ধ খাবারগুলো খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণ যুক্ত করতে হবে। কারণ শরীরে এই সকল উপাদান গুলোর ঘাটতির কারণে সঠিকভাবে থাইরয়েড হরমোন মিশ্রিত হয় না এবং যার ফলে সৃষ্টি হয় এই রোগটি।

আরো পড়ুনঃ বাচ্চাদের নিউমোনিয়া হলে করণীয়

এছাড়াও হর মনের ভারসাম্য ঠিক রাখতে নিয়মিতভাবে খেতে পারেন অ্যাপেল সিডার ভিনেগার। এই ভিনেগার আমাদের শরীরের হরমোনের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। শরীরের হরমোনের ভারসাম্য ঠিক রাখার আরেকটি গুরুত্বপূর্ণ খাদ্য জাতীয় দ্রব্য হল আদা । মসলা জাতীয় এই দ্রব্যটিও আমাদের থাইরয়েড হরমোনের মাত্রা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখতে সাহায্য করে।

তাছাড়াও ভিটামিন বি টুয়েলভ এবং ভিটামিন ডি এর ঘাটতির কারণেও থাইরয়েড হরমোন সঠিকভাবে নঃসরিত হতে পারে না তাই শরীরে থাইরয়েড হরমোন এর মাত্রা ঠিক রাখতে খাদ্য তালিকায় ভিটামিন ডি এবং ভিটামিন বি টুয়েলভ জাতীয় খাবার গুলো যুক্ত করুন। ভিটামিন ডি এবং ভিটামিন বি টুয়েল যেসব খাবারের মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায় সেগুলো হলো -  দুধ , কমলা , ডিমের কুসুম , মাছ , মাংস , বাদাম ইত্যাদি।

যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে তাদের বেশ কিছু খাবারের থেকে দূরে থাকতে হবে । এই খাবার গুলো থাইরয়েডের মাত্রা বাড়িয়ে দিতে পারে। কেউ যদি থাইরয়েড রোগে আক্রান্ত হয়ে থাকে তাহলে তার জন্য প্রসেস ফুড গুলো বাদ দেওয়া অত্যন্ত জরুরী এবং এর পাশাপাশি চর্বি জাতীয় খাবার , ফাস্টফুট এবং ভাজাপোড়া জাতীয় খাবার বাদ দিতে হবে। আর সবজির ভেতরে ফুলকপি ,ব্রকলি জাতীয় সবজিগুলো থাইরয়েডের সমস্যা বাড়িয়ে দিতে সাহায্য করে। তাই থাইরয়েডের রোগীরা অবশ্যই এ জাতীয় খাবারগুলো থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

থাইরয়েড কি খেলে ভালো হয়

এমন কিছু খাবার রয়েছে যেই খাবারগুলো আমাদের থাইরয়েডের সমস্যা দূর করতে এবং থাইরয়েডের সমস্যা মুক্ত রাখতে সাহায্য করে , আপনার কি সেই ধরনের খাবার গুলোর নাম জানা আছে? থাইরয়েড কি খেলে ভালো হয় এই বিষয়ে না জেনে থাকেন তাহলে উদ্বেগের কোন কারণ নেই কারণ আমরা এখনই আলোচনা করব থাইরয়েড কি খেলে ভালো হয় এই বিষয়টি নিয়ে। আর থাইরয়েড কি খেলে ভালো হয় এই বিষয়টি জানতে হবে এই কারণেই কেননা এই খাবারগুলো খাদ্য তালিকায় যুক্ত করার মাধ্যমে আপনি থাইরয়েড নামেও সেই জটিল রোগ থেকে মুক্ত থাকতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কোন কোন খাদ্যগুলোর মধ্যে থাইরয়েড প্রতিরোধে ক্ষমতায় রয়েছে।থাইরয়েড প্রতিরোধে খাবার গুলো হলোঃ কুমড়ো বীজ , বাদাম , ডিম , দুধ , মাছ ,মাংস , ডালিম , আদা, কারিপাতা , দই ইত্যাদি খাবার গুলো।

পুরুষের থাইরয়েড হলে কি কি সমস্যা হয়

থাইরয়েড সাধারণত মেয়েদের ক্ষেত্রে বেশি দেখা তারপরেও আপনারা অনেকেই পুরুষের থাইরয়েড হলে কি কি সমস্যা হয় এই বিষয়টি জানতে চেয়ে থাকেন। তাই এবার আপনাদেরকে জানাবো পুরুষের থাইরয়েড হলে কি কি সমস্যা হয় সেই সমস্যা গুলো। পুরুষের থাইরয়েড হলে যেসব সমস্যা হয় সেগুলো হলো,

  • ঠিক মতন ঘুম না হওয়া
  • অবসাদ
  • ক্লান্তি
  • স্মৃতিভ্রষ্ট হওয়া
  • চুল ঝরে যাওয়া
  • যৌন ইচ্ছা কমে যাওয়া
  • শুক্রাণুর গুণগত মান কম হওয়া

পুরুষের থাইরয়েড হলে কি বাচ্চা হয় না

অনেক পুরুষ মানুষই থাইরয়েড  রোগে আক্রান্ত হয় এবং জানতে চান পুরুষের থাইরয়েড হলে কি বাচ্চা হয় না এই বিষয়। তাই এখন আপনাদেরকে জানাবো পুরুষের থাইরয়েড হলে কি বাচ্চা হয় না সেই সম্পর্কে। থায়রয়েডে আক্রান্ত হলে যৌন উদ্দীপনা কমে যায় এবং শুক্রাণুর গুড়গত মান অনেক কমে যায় আবার অনেক ক্ষেত্রে দেখা যায় থাইরয়েড এর কারণে পুরুষের বন্ধ্যাত্বের। কোন পুরুষ মানুষ যদি থাইরয়েড রোগে আক্রান্ত হয় এবং সঠিক সময়ে এই হরমোন নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করে তাহলে সে ক্ষেত্রে শরীরে থাইরয়েড হরমোনের মাত্রা বেড়ে গিয়ে বন্ধ্যাত্বের সৃষ্টি হতে পারে এবং ব্যাখ্যা দিতে পারে বাচ্চা না হওয়ার সমস্যা। তবে সঠিক সময়ে থাইরয়েড হরমোন এর মাত্রা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার জন্য চিকিৎসা গ্রহণ করলে সেক্ষেত্রে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব।

আরো পড়ুনঃ হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

মন্তব্য , আজকে আপনাদেরকে এই পোষ্টের মাধ্যমে থাইরয়েড রোগ সম্পর্কে জানি। এই পোস্টটি যদি আপনারা সম্পূর্ণ মনোযোগ সহকারে থাকেন তাহলে এতক্ষণে নিশ্চয়ই থাইরয়েড কি খেলে ভালো হয় - থাইরয়েড এর ১০টি লক্ষণ সম্পর্কে জেনে নিয়েছেন। আপনারা যেহেতু জেনেছেন থাইরয়েড কেন হয় , থাইরয়েড এর লক্ষণ এবং থাইরয়েড হলে করণীয় বিষয়গুলো সম্পর্কে তাই অবশ্যই এই বিষয়গুলোতে সচেতনতা বৃদ্ধি করুন এবং থাইরয়েড নামক হরমোনাল এই জটিল রোগটি থেকে মুক্ত থাকুন। আসা করি আজকের এ পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url