নাকের মাংস কমানোর উপায় - নাকের মাংস বৃদ্ধির লক্ষণ

 

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব নাকের মাংস কমানোর উপায় এবং নাকের মাংস বৃদ্ধির লক্ষণ। আমাদের অনেকেরই নাকের মাংস বৃদ্ধি পায় এর ফলে আমরা ঠিকমত নিঃশ্বাস নিতে পারি না। আমরা নাকের মাংস কমানোর উপায় এবং নাকের মাংস বৃদ্ধির লক্ষণ সম্পর্কে সঠিকভাবে জানি না। এ পোস্টটি করার মাধ্যমে আপনারা জানতে পারবেন নাকের মাংস কমানোর ওষুধ নাকের মাংস বৃদ্ধির লক্ষণ। চলুন তাহলে জেনে নেয়া যাক নাকের মাংস কমানোর উপায় এবং নাকের মাংস বৃদ্ধির লক্ষণ। 

নাকের পলিপগুলি নরম, ব্যথাহীন, নাক বা সাইনাসের আস্তরণযুক্ত ক্যান্সারবিহীন বৃদ্ধি। এগুলি প্রায়শই হাঁপানি, অ্যালার্জি, পুনরাবৃত্তি সংক্রমণ বা অনুনাসিক প্যাসেজে প্রদাহযুক্ত ব্যক্তিদের মধ্যে ঘটে। ওষুধ এবং বহির্বিভাগের রোগীদের অস্ত্রোপচার নাকের পলিপ সঙ্কুচিত করতে পারে এবং উপসর্গগুলি উপশম করতে পারে।

নাকের পলিপ কি?

নাকের পলিপগুলি ব্যথাহীন এবং সৌম্য (ক্যান্সারযুক্ত নয়) বৃদ্ধি পায়। এগুলি অনুনাসিক প্যাসেজ এবং সাইনাসে পাওয়া যায়, আপনার নাকের চারপাশের হাড়ের ফাঁকা জায়গা। এগুলি শ্লেষ্মা ঝিল্লি থেকে তৈরি হয় - পাতলা, নরম টিস্যু যা শরীরের এই অংশগুলিকে লাইন করে।

অনুনাসিক পলিপগুলি বিরক্ত এবং ফুলে যেতে পারে, আংশিকভাবে অনুনাসিক প্যাসেজ এবং সাইনাসগুলিকে ব্লক করে।ক্লিভল্যান্ড ক্লিনিক একটি অলাভজনক একাডেমিক চিকিৎসা কেন্দ্র। 

নাকের মাংস বৃদ্ধির লক্ষণ

নাকের পলিপগুলি প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিকশিত হয় না, যখন লোকেরা তাদের ৩০ বা ৪০ এর মধ্যে থাকে। এগুলি সাধারণত নাকের প্রদাহের কিছু কারণের সাথে যুক্ত থাকে, যেমন:
  • নাকের মাংস বৃদ্ধির লক্ষণ হাঁপানি ।
  • অ্যালার্জিক রাইনাইটিস (খড় জ্বর) বা অন্যান্য অ্যালার্জি, যেমন অ্যাসপিরিন বা ছত্রাক/ছত্রাক থেকে।
  • ক্রনিক রাইনোসাইনুসাইটিস (CRS)নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • সিস্টিক ফাইব্রোসিস নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • সাইনাস সংক্রমণ বা অন্যান্য সংক্রমণ পুনরাবৃত্তি হল নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।

নাকের পলিপ কি নাকের একপাশে বা উভয় পাশে হয়?

নাকের পলিপ সাধারণত উভয় দিকে প্রদর্শিত হয়। শুধুমাত্র এক দিকে বৃদ্ধি আসলে অন্য কিছু হতে পারে, যেমন একটি ক্যান্সার টিউমার।

কি কারণে নাকের পলিপ হয়?

নাক বা সাইনাসের আস্তরণের শ্লেষ্মা ঝিল্লি পরিবর্তিত হওয়ার কারণে পলিপ তৈরি হয়। ঝিল্লি দীর্ঘ সময়ের জন্য স্ফীত হয় বা বারবার স্ফীত হয়। প্রদাহের বৈশিষ্ট্যগুলি ফোলা, লালভাব এবং তরল জমা হওয়া।গবেষকরা বিশ্বাস করেন যে অ্যালার্জি এবং সংক্রমণের কারণে প্রদাহ হয়। তারা মনে করে কারণ তারা অনুনাসিক পলিপ থেকে নেওয়া টিস্যু নিয়ে গবেষণা করেছে।


এই নমুনাগুলিতে অতিরিক্ত ইওসিনোফিল, সংক্রমণ এবং অ্যালার্জির প্রতিক্রিয়ার সাথে যুক্ত শ্বেত রক্তকণিকা রয়েছে। প্রমাণগুলি প্রদাহের দিকে নির্দেশ করে যার ফলে তরল ভরা ছোট বৃদ্ধি ঘটে। এই বৃদ্ধিগুলি তখন পলিপে পরিণত হয়।

অনুনাসিক পলিপের লক্ষণগুলি কী কী?

ছোট পলিপ কোন উপসর্গ সৃষ্টি করতে পারে না। কিন্তু তারা বাড়ার সাথে সাথে তারা হতে পারে
  • মাথাব্যথা নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • গন্ধ বা স্বাদ হারানো নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • নাক বন্ধ হওয়া (নাক আটকানো)নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • অনুনাসিক নিষ্কাশন (নাক দিয়ে পানি পড়া)নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • নাক দিয়ে রক্ত ​​পড়া নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • পোস্টনাসাল ড্রিপ (নিয়ত মনে হচ্ছে আপনার গলা পরিষ্কার করতে হবে)।
  • সাইনাস, মুখ বা উপরের দাঁতে চাপ বা ব্যথা নাকের মাংস বৃদ্ধির লক্ষণ।
  • নাক ডাকা নাকের মাংস বৃদ্ধির লক্ষণ
পলিপগুলি যথেষ্ট বড় হয়ে গেলে, তারা অনুনাসিক প্যাসেজ এবং সাইনাসগুলিকে ব্লক করতে পারে, যার ফলে:
হাঁপানি রোগীদের মধ্যে ঘন ঘন হাঁপানির আক্রমণ।
বারবার সাইনাসের সংক্রমণ।
স্লিপ অ্যাপনিয়া বা ঘুমের অন্যান্য সমস্যা।
শ্বাসকষ্ট, এমনকি যাদের হাঁপানি নেই তাদের ক্ষেত্রেও।

কিভাবে অনুনাসিক পলিপ নির্ণয় করা হয়?

আপনার যদি নাকের পলিপের লক্ষণ থাকে তবে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। নাকের পলিপ নির্ণয় করতে, স্বাস্থ্যসেবা প্রদানকারী হতে পারে:
  • আপনার উপসর্গগুলি এবং কতদিন ধরে আপনি সেগুলি পেয়েছেন সে সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করুন।
  • একটি অনুনাসিক এন্ডোস্কোপ (একটি ছোট ক্যামেরা এবং আলো সহ পাতলা, নমনীয় টিউব) দিয়ে আপনার নাকের ভিতরে দেখুন।
  • আপনার সাইনাসের ভিতরে বিশদ ছবি তোলার জন্য একটি সিটি স্ক্যান অর্ডার করুন।

ব্যবস্থাপনা ও চিকিৎসা

সমস্ত রোগীর নাকের পলিপ থেকে নিরাময় করা যায় না, তবে বেশ কয়েকটি চিকিত্সা সাহায্য করতে পারে:
  • পলিপ সঙ্কুচিত করতে এবং লক্ষণগুলি উন্নত করতে স্টেরয়েড স্প্রে।
  • মৌখিক স্টেরয়েড (আপনি গিলে বড়ি)।
  • ডুপিলুম্যাব নামক ওষুধ সরবরাহের জন্য ত্বকের নীচে ইনজেকশন (শট)।
  • একটি ছোট স্টেন্ট স্থাপনের জন্য বহিরাগত রোগী (রাত্রিবাস নয়) অস্ত্রোপচার। এটি অনুনাসিক প্যাসেজ খুলে দেয় এবং স্টেরয়েড বা অন্যান্য ওষুধ সরবরাহ করে।
  • অন্যান্য চিকিত্সা যখন কাজ না করে তখন পলিপ অপসারণের জন্য এন্ডোস্কোপি ব্যবহার করে বহিরাগত রোগীর অস্ত্রোপচার।
  • আপনার যদি সংক্রমণ থাকে তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী অ্যান্টিবায়োটিকগুলিও লিখে দিতে পারেন।

আমি কিভাবে অনুনাসিক পলিপ প্রতিরোধ করতে পারি?

সবাই নাকের পলিপ প্রতিরোধ করতে সক্ষম হবে না। যাইহোক, আপনি নিজেকে সাহায্য করতে সক্ষম হতে পারে কিছু উপায় আছে. কৌশলগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:আপনার অ্যালার্জি এবং হাঁপানির ওষুধ গ্রহণের বিষয়ে আপনার ডাক্তারের নির্দেশাবলী অনুসরণ করুন।বায়ুবাহিত অ্যালার্জেন বা বিরক্তিকর শ্বাস-প্রশ্বাস এড়িয়ে চলুন যা আপনার নাক এবং সাইনাস গহ্বরের প্রদাহের দিকে পরিচালিত করে।


আপনার শ্বাসের প্যাসেজগুলিকে আর্দ্র করতে সাহায্য করার জন্য আপনার বাড়িতে একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন।অ্যালার্জেন বা অন্যান্য বিরক্তিকর যা নাকের পলিপ সৃষ্টি করতে পারে তা অপসারণ করতে একটি স্যালাইন নাক ধুয়ে ফেলুন বা স্প্রে করুন।

যখন ওষুধ যথেষ্ট নয়

একটি ঠাসা নাক, অনুনাসিক ড্রিপ, সাইনাস সংক্রমণ, মুখের ব্যথা, গন্ধের দুর্বল অনুভূতি এবং অনুনাসিক পলিপের সাথে আসা অন্যান্য উপসর্গ নিয়ে জীবনযাপন করতে ক্লান্ত? সময় এসেছে চিকিৎসা নেওয়ার।নাকের পলিপের জন্য উপলব্ধ চিকিত্সার সম্পূর্ণ অ্যারে আছে, সেসেলিয়া ডামাস্ক, ডিও, লেক মেরি, এফএল-এর একজন কান, নাক এবং গলা বিশেষজ্ঞ বলেছেন৷

আপনার ডাক্তার একটি চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে পারেন যার লক্ষ্য আপনার নাসারন্ধ্র এবং সাইনাস গহ্বরের এই ননক্যান্সারস বৃদ্ধিগুলিকে সঙ্কুচিত করা বা দূর করা, আপনাকে সহজে শ্বাস নেওয়ার অনুমতি দেয়। নাকের মাংস কমানোর উপায় হলো নিয়মিত ওষুধ খাওয়া 

নাকের মাংস কমানোর ওষুধ

নাকের মাংস কমানোর উপায় টপিকাল স্টেরয়েড: এটি সাধারণত নাকের পলিপের জন্য ডাক্তাররা প্রথম চিকিত্সার পরামর্শ দেন। নাকের মাংস কমানোর ওষুধ গুলি, ড্রপস, স্প্রে, নেবুলাইজার এবং ইনহেলারের মাধ্যমে আপনার অনুনাসিক প্যাসেজে বিতরণ করা হয়, প্রদাহ কমায় এবং নাকের পলিপগুলি সঙ্কুচিত করে।

এগুলি কেবল কার্যকর নয়, তবে মৌখিক স্টেরয়েডগুলির তুলনায় কম পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, ডামাস্ক বলেছেন।আপনার ডাক্তার টপিকাল স্টেরয়েডগুলি লিখে দিতে পারেন এবং আপনি ওভার-দ্য-কাউন্টার সংস্করণগুলিও কিনতে পারেন। এগুলি দীর্ঘমেয়াদী ব্যবহার করা নিরাপদ। নাকের মাংস কমানোর ওষুধ  ব্যবহার বন্ধ করলে আপনার লক্ষণগুলি ফিরে আসবে।

অনেকে অন্যান্য চিকিৎসার সাথে এগুলো ব্যবহার করেন। গবেষণা দেখায় যে টপিকাল এবং ওরাল স্টেরয়েডগুলিকে একত্রিত করা পলিপগুলিকে সঙ্কুচিত করতে এবং আপনার গন্ধের অনুভূতি উন্নত করতে একা টপিকাল স্টেরয়েডগুলির চেয়ে বেশি কার্যকর।

একটি নতুন টুল যার নাম একটি এক্সহ্যালেশন ডেলিভারি সিস্টেম (EDS) আপনার যেখানে প্রয়োজন সেখানে ওষুধ সরবরাহ করতে প্রচলিত অনুনাসিক স্প্রেগুলির চেয়ে ভাল কাজ করতে পারে। একটি EDS আপনার নাক এবং মুখের সাথে সংযোগ করে। আপনি আপনার অনুনাসিক গহ্বর উচ্চ ওষুধ পাঠাতে, ডিভাইসে গাট্টা.

নাকের মাংস কমানোর উপায় ওরাল স্টেরয়েড: ওরাল স্টেরয়েড হল নাকের পলিপের সবচেয়ে সাধারণ চিকিৎসা। চিকিত্সকরা এগুলি লিখে দিতে পারেন:
  • যখন আপনার গুরুতর সাইনাস রোগ হয়
  • যদি আপনার নাকের পলিপ ফিরে আসে
  • স্প্রে আপনার পলিপ সঙ্কুচিত বা উপসর্গ কমাতে কাজ করে না
  • মৌখিক স্টেরয়েডগুলি একটি দুর্দান্ত কাজ করে, ডামাস্ক বলেছেন।

তবুও, তারা কিছু ঝুঁকি নিয়ে আসে। মৌখিক স্টেরয়েডের বারবার ব্যবহার উচ্চ রক্তে শর্করা, ছানি, গ্লুকোমা, অস্টিওপরোসিস, হাড় ভাঙা এবং হার্টের সমস্যার মতো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির সাথে যুক্ত হয়েছে, সে বলে।ডামাস্ক বলেছেন, মৌখিক স্টেরয়েডের চারটি জীবনকাল বিস্ফোরণের ফলে এই পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকির কারণে, আপনার ডাক্তার সম্ভবত মৌখিক স্টেরয়েডগুলি দীর্ঘমেয়াদে ব্যবহার করার পরামর্শ দেবেন না। তাদের প্রভাব সাধারণত কয়েক মাস স্থায়ী হয়।

ইনজেকশনযোগ্য স্টেরয়েড: নাকের মাংস কমানোর উপায়  আপনার ডাক্তার সরাসরি নাকের পলিপে স্টেরয়েড ওষুধ ইনজেকশন করতে পারেন, যা আরও ওষুধ সাইটে পৌঁছাতে সাহায্য করে। ইনজেকশনযোগ্য স্টেরয়েডের প্রভাব কমপক্ষে ৩ মাস স্থায়ী হওয়া উচিত।

এগুলো প্রদাহ কমাতে, উপসর্গ কমাতে এবং পলিপ সঙ্কুচিত করার জন্য মৌখিক স্টেরয়েডের মতোই কার্যকর, কিন্তু কম পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যদিও কিছু লোক পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে স্বল্পমেয়াদী দৃষ্টিশক্তি হারিয়েছে।আপনার পলিপ গুরুতর হলে আপনার ডাক্তার স্টেরয়েড ইনজেকশনের সুপারিশ করতে পারেন। কিন্তু যদি আপনার বেশ কয়েকটি বড় পলিপ থাকে, তাহলে ইনজেকশনগুলি তাদের নির্মূল করতে কাজ নাও করতে পারে।

নাকের মাংস কমানোর উপায় অ্যান্টিবায়োটিক: নাকের পলিপ এবং সাইনাস সংক্রমণ প্রায়শই হাতে চলে যায়। আপনার যদি নাকের পলিপের সাথে ব্যাকটেরিয়াজনিত সাইনাস সংক্রমণ থাকে তবে আপনার ডাক্তার অ্যান্টিবায়োটিকগুলি লিখে দিতে পারেন। (বেশিরভাগ সাইনাস সংক্রমণ ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, তাই অ্যান্টিবায়োটিকগুলি তাদের চিকিত্সার জন্য কাজ করে না।)

নাকের মাংস কমানোর উপায় অ্যান্টিহিস্টামাইনস এবং ডিকনজেস্ট্যান্ট: যদিও এই ওষুধগুলি আসলে নাকের পলিপের চিকিত্সা করে না, আপনার ডাক্তার অন্যান্য চিকিত্সার পাশাপাশি তাদের সুপারিশ করতে পারেন যাতে নাক দিয়ে পানি পড়া, ভিড় এবং চুলকানির মতো উপসর্গগুলি নিয়ন্ত্রণ করা যায়, ইয়াসমিন ভাসিন, এমডি, অ্যালার্জিস্ট এবং ইমিউনোলজিস্ট বলেছেন মিডলটাউন, এনওয়াইতে অ্যালার্জি অ্যাজমা কেয়ার।অ্যান্টিহিস্টামিন এবং ডিকনজেস্ট্যান্টগুলিও নাকের ফোলা কমাতে পারে৷

জীববিজ্ঞান: ২০১৯ সালে, এফডিএ অনুনাসিক পলিপের জন্য জীববিজ্ঞানের ব্যবহার অনুমোদন করেছে। এই ইনজেকশনযোগ্য ওষুধগুলি প্রোটিনগুলিকে লক্ষ্য করে যা প্রদাহ এবং ফোলা সৃষ্টি করে। ভাসিন নাকের পলিপের বিরুদ্ধে জীববিজ্ঞানকে চূড়ান্ত অস্ত্র বলে অভিহিত করেছেন।

আপনি আপনার ডাক্তারের অফিসে প্রথম কয়েকটি ডোজ পাবেন যাতে আপনার ডাক্তার পার্শ্ব প্রতিক্রিয়াগুলির জন্য দেখতে পারেন, যার মধ্যে ইনজেকশন সাইটে ব্যথা, লালভাব এবং ফোলা অন্তর্ভুক্ত থাকতে পারে, সে বলে। যদি আপনার কোন পার্শ্বপ্রতিক্রিয়া না থাকে, তাহলে আপনি বাড়িতে ইঞ্জেকশন দেওয়ার জন্য একটি বিশেষ কলম ব্যবহার করতে পারেন।

গবেষণায় দেখা গেছে যে যারা জীববিজ্ঞান গ্রহণ করেন তাদের কম গুরুতর সাইনাস সংক্রমণ, গন্ধের উন্নত অনুভূতি এবং ছোট অনুনাসিক পলিপ ছিল ইমিউনোথেরাপি: অ্যালার্জি প্রদাহ সৃষ্টি করে যা নাকের পলিপের বৃদ্ধিকে ট্রিগার করতে পারে। তাই এটা বোঝায় যে অ্যালার্জির শট নেওয়া সাহায্য করতে পারে।

একটি সমীক্ষায় দেখা গেছে যে নাকের পলিপযুক্ত ব্যক্তিরা যারা প্রতি ২ সপ্তাহে এক বছরের জন্য ইমিউনোথেরাপি ইনজেকশন পান তাদের লক্ষণগুলি কম এবং কম পলিপ ছিল। তাদের ওষুধের কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও ছিল।

আপনার অ্যালার্জির চিকিত্সা করা নাকের পলিপগুলি ফিরে আসার ঝুঁকিও কমাতে পারে, ভাসিন বলেছেন।অ্যাসপিরিন সংবেদনশীলতা: অ্যাসপিরিন অসহিষ্ণুতা সহ যাদের অনুনাসিক পলিপ হওয়ার ঝুঁকি বেশি থাকে। অ্যাসপিরিন অসহিষ্ণুতা ইওসিনোফিল, শ্বেত রক্তকণিকা নিঃসরণ বাড়ায় যা প্রদাহ বাড়ায়।

নাকের মাংস কমানোর উপায় অ্যাসপিরিন ডিসেনসিটাইজেশনের সাথে ডাক্তারি তত্ত্বাবধানে ক্রমবর্ধমান মাত্রায় অ্যাসপিরিন গ্রহণ করা জড়িত। লক্ষ্য হল অনুনাসিক পলিপগুলিকে ফিরে আসা থেকে প্রতিরোধ করা এবং স্টেরয়েড ওষুধ গ্রহণের আপনার প্রয়োজনীয়তা হ্রাস করা।

মন্তব্য, নাকের পলিপের চিকিৎসার জন্য অনেক ওষুধ পাওয়া যায়, সেগুলি যথেষ্ট ভাল কাজ না করলে আপনার অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।কিন্তু এটি একটি প্রতিকার নয়. নাকের পলিপ ফিরে আসার প্রবণতা। গবেষণায় দেখা গেছে যে ৭৯% লোক যাদের অস্ত্রোপচার হয়েছিল তাদের ১২ বছরের মধ্যে অতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। এবং এক-তৃতীয়াংশেরও বেশি অতিরিক্ত অস্ত্রোপচার হয়েছে।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url