গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা ।গর্ভাবস্থায় প্রত্যেক মায়ের প্রয়োজন সুষম এবং পুষ্টিকর খাদ্যের।এ পোষ্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা।চলুন তাহলে জেনে নেয়া যাক গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা।

যদিও আপনার দু'জনের জন্য খাওয়ার দরকার নেই , আপনি দেখতে পাচ্ছেন যে আপনি এখন গর্ভবতী হওয়ার কারণে আপনার প্রায়ই ক্ষুধার্ত হয়। পুষ্টিকর প্যাকযুক্ত স্বাস্থ্যকর স্ন্যাকস খেয়ে এই ক্ষুধার যন্ত্রণার সবচেয়ে বেশি করুন৷ এখানে আপনার জন্য কয়েকটি স্বাস্থ্যকর বিকল্প রয়েছে!

গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা

খাবার টেবিলে এক বাটি তাজা ফল রাখুন। যখনই ক্ষুধার্ত শুধু একটি বাছুন! ফাইবার এবং পুষ্টিতে সমৃদ্ধ, ফল খাওয়া ক্ষুধা নিবারণের অন্যতম স্বাস্থ্যকর উপায়।সাইট্রাস ফলের ভিটামিন সি আছে, যা আপনার শরীরকে খাবার থেকে আয়রন শোষণ করতে সাহায্য করে । যতবার সম্ভব তাজা মৌসুমি ফলবাছাই করুন এবং যেখানেই সম্ভব খোসা সহ ফল রাখার চেষ্টা করুন। খোসায় পুষ্টির পাশাপাশি ফাইবারও রয়েছে। একটি সুস্বাদু ফলের সালাদ বা ফল চাট চেষ্টা করুন !

গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা: তাজা ফলের সাথে এক বাটি পোরিজ

স্বাস্থ্যকর শক্তি বৃদ্ধির জন্য আপনি ওট বা ভাঙা গম ( ডালিয়া ) পোরিজ খেতে পারেন। পোরিজ দীর্ঘ সময়ের জন্য শক্তি মুক্ত করবে কারণ এটি পরিশোধিত খাদ্যশস্যের চেয়ে ধীরে ধীরে হজম হয়। আপনি যদি সুস্বাদু খাবার পছন্দ করেন তবে কাটা তাজা ফল, বিভিন্ন ধরণের বাদাম

বা এমনকি স্প্রাউট এবং কাটা শাকসবজি যোগ করে আপনি আপনার পোরিজটিকে পুষ্টিতে সমৃদ্ধ করতে পারেন । পোরিজে রয়েছে দ্রবণীয় ফাইবার, যা আপনার হার্টের জন্য ভালো এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে ।

গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা: সালাদ সহ এক বাটি স্প্রাউট

সালাদে স্প্রাউট কাঁচা খান বা রাইতে যোগ করুন । আপনি পরানথা বা স্যুপেও স্প্রাউট রাখতে পারেন ।কিছু আম ( আম ), পাকা পেঁপে ( পেপিটা ), আনারস ( আনানাস ) বা একটি ছোট কলা ( কেলা ) দই দিয়ে মেখে নিন । আপনার ফলের স্মুদি একটি সুস্বাদু এবং সতেজ পানীয়

তৈরি করে যা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এবং ক্যালসিয়ামে পরিপূর্ণ। এছাড়াও আপনি আপনার পছন্দের যেকোনো ফল যেমন পীচ ( আদু ), স্ট্রবেরি, নাশপাতি ( নাশপাতি ) ইত্যাদি দিয়ে স্মুদি তৈরি করতে পারেন।

স্বাস্থ্যকর গর্ভাবস্থার খাবার: সেদ্ধ ছোলা (ছানা চাট)

ছোলা ( ছোলা ) প্রোটিন, আয়রন , ক্যালসিয়াম এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড পাওয়ার একটি ভাল উপায় ।তাজা কাটা সবজি যোগ করুন যেমন শসা ( খিরা ), টমেটো ( তামাটার ), পেঁয়াজ ( পিয়াজ ), মরিচ ( হারি গভি ), ক্যাপসিকাম ( সিমলা মির্চ ) এবং ধনিয়া ( ধনিয়া )। এটি একটি সুস্বাদু এবং পুষ্টিকর নাস্তা তৈরি করবে। আপনি সেদ্ধ ছোলা রসুন এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল এবং চুনের রস দিয়ে ম্যাশ করতে পারেন হুমাস তৈরি করতে। আস্ত গমের রুটি বা গাজর ( গজার ) এবং শসা ( খিরা ) কাঠি দিয়ে আপনার হুমাস খান।

 গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা গাজর এবং শসার লাঠি

কাঁচা গাজর, শসা এবং সেলারি স্টিক দিয়ে পুষ্টি এবং ফাইবার বৃদ্ধি পান। হুমাস, সালসা বা দই ভিত্তিক ডিপ দিয়ে সেগুলি উপভোগ করুন আপনার যদি সকালের অসুস্থতা থাকে তবে আপনি রান্না করা গরম খাবারের চেয়ে ঠান্ডা এবং কাঁচা খাবার গ্রহণ করা আরও সহজ মনে করতে পারেন। সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ ( পিয়াজ ), টমেটো ( তামাতর ), ক্যাপসিকাম ( সিমলা মির্চ ), ধনে ( হারা ধনিয়া ), এবং সবুজ মরিচ ঝুলিয়ে দইয়ের সাথে

গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা বাদাম দিয়ে দই

দই ক্যালসিয়ামের একটি ভাল উৎস এবং এতে প্রাকৃতিক প্রোবায়োটিক রয়েছে যা আপনাকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।বাদামে বি ভিটামিন থাকে ( ফোলেট এবং ভিটামিন বি৬ সহ) যা বিশেষ করে আপনার প্রথম ত্রৈমাসিকের সময় গুরুত্বপূর্ণ । আপনি চাইলে বাদাম লস্যি বা শ্রীখন্ডও বানাতে পারেন।

গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা ভুট্টা চাট

একটি অত্যন্ত প্রিয় পুষ্টিকর খাবার, ভুট্টা ভিটামিন বি৬ এবং ফাইবার সমৃদ্ধ। চুনের রস এবং গোলমরিচ বা চাট মসলা ছিটিয়ে ক্যালোরির পরিমাণ কম কিন্তু স্বাদে বেশি, ঢোকলা একটি চমৎকার স্ন্যাক অপশন হতে পারে। গাঁজনযুক্ত খাবারে সাধারণত প্রোবায়োটিক বেশি থাকে , যা আপনার পাচনতন্ত্রকে সাহায্য করে।

আপনার যদি ঢোকলা ঠাণ্ডা হয়, সরাসরি ফ্রিজ থেকে বের করে আনুন, আপনি গরম আবহাওয়ায় এটিকে প্রশান্তিদায়ক মনে করতে পারেন এবং আপনি যদি প্রায়ই অস্বস্তি বোধ করেন তবে এটি গ্রহণ করা সহজ।

স্বাস্থ্যকর গর্ভাবস্থার খাবার: সবজি উপমা

আয়রন ফোর্টিফাইড সুজি ( সুজি ) ব্যবহার করে দেখুন এবং অতিরিক্ত পুষ্টির জন্য আপনার উপমায় বিভিন্ন ধরনের শাকসবজি মিশিয়ে নিন ।

স্বাস্থ্যকর গর্ভাবস্থার খাবার: পুরো গমের টমেটো, শসা এবং লেটুস সালাদ

একটি টমেটো ( টামাটার ) এবং শসা ( খিরা ) স্যান্ডউইচ চেষ্টা করুন। অতিরিক্ত ক্রাঞ্চ এবং ফাইবারের জন্য লেটুস যোগ করুন। আপনি যদি আমিষভোজী হন তবে আপনি এক টুকরো চিকেন হ্যাম যোগ করতে পারেন।

একটি স্যান্ডউইচ গ্রীষ্মে সতেজ হতে পারে। এটি তৈরি করা সহজ এবং আপনি দেখতে পাবেন যে এটি এমন একটি খাবার যা আপনি সহজেই গ্রাস করতে পারেন যখন আপনার সকালের অসুস্থতা থাকে কারণ এটি ঠান্ডা এবং হালকা।

গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা মিশ্রিত বাদাম, বীজ এবং শুকনো ফল

বাদাম ( বাদাম ), আখরোট ( আখরোট ), এবং কাজু ( কাজু ) এর মিশ্রণ তৈরি করুন এবং ফাইবার এবং আয়রন বৃদ্ধির জন্য কুমড়া ( কদ্দু ) বীজ, শুকনো এপ্রিকট বা কয়েকটি কিশমিশ যোগ করুন । এটি একটি পুষ্টিকর স্ন্যাক যা চলতে চলতে ভাল এবং এতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই রয়েছে।

বহুমুখী ইডলি একটি জনপ্রিয় স্ন্যাক অপশন। আপনার ইডলিকে পুষ্টিগুণে আরও সমৃদ্ধ করতে , বাটাতে সূক্ষ্মভাবে গ্রেট করা গাজর ( গজার ), মটরশুটি ( করা ), কারি পাতা ( কড়ি পাত্তা ), ধনে পাতা ( হারা ধনিয়া ), এবং বাঁধাকপি ( পাট্টা গোভি ) যোগ করুন। আয়রন বাড়াতে নারকেল ( নারিয়াল ) চাটনি বা ধনিয়া ( হারা ধনিয়া ) এবং পুদিনা ( পুদিনা ) চাটনি বা মসুর ডাল সমৃদ্ধ সম্ভার একটি সহজে বহনযোগ্য স্ন্যাক যা আপনাকে ফাইবার, আয়রন এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পেতে সাহায্য করে। আপনার পছন্দের একটি স্বাস্থ্যকর, পুষ্টিকর পানীয়ের

পাফ করা ভাত (মুর্মুরা বা চিভদা)

একটি বহুমুখী স্ন্যাক যা তৈরি করা সহজ। কাটা শাকসবজির সাথে মুরমুরা মেশান বা আরও পুষ্টিকর করতে কিছু ভাজা চিনাবাদাম যোগ করুন।আপনি কিছু সময়ে মিষ্টি জিনিসের জন্য আকাঙ্ক্ষা করতে বাধ্য এবং একটি স্বাস্থ্যকর ডেজার্ট নিখুঁত। সুজি , ভাত বা সাবুদানার খির খেয়ে দেখুন ।

হালকা, সহজপাচ্য, কম চর্বিযুক্ত সংস্করণের জন্য, ডাবল টোনড দুধ ব্যবহার করুন এবং গুড় ( গুড় ) এর সাথে চিনির বিকল্প করুন। গুড় হল আয়রনের উৎস এবং আপনি বাদাম, কিশমিশ এবং শুকনো ফল অনেকটা পাফ করা ভাতের মতো, চ্যাপ্টা ভাত ( পোহা ) একটি স্বাস্থ্যকর নাস্তায় তৈরি করা যেতে পারে কাটা শাকসবজি যেমন গাজর ( গজার ), টমেটো ( তমাটার ), পেঁয়াজ ( পিয়াজ ), মটরশুটি ( বেস ) বা ভাজা চিনাবাদাম যোগ করে

আপনি হয়ত ক্যালোরি ড্রিপিং ভাজা ভার্সন খেতে চান কিন্তু বেকড ভার্সনের স্বাদ ঠিক ততটাই ভালো এবং স্বাস্থ্যকর! সবজি , স্প্রাউট বা মুরগির কিমা দিয়ে আপনার সামোসা স্টাফ করুন । তাজা পুদিনা ( পুদিনা ) এবং ধনিয়া ( ধনিয়া ) বা তেঁতুল ( ইমলি ) চাটনির সাথে এটি উপভোগ করুন।

সবজি কাটলেট/টিক্কি

এই ফিলিং স্ন্যাকটি পুষ্টি, প্রোটিন এবং ডায়েটারি ফাইবার সমৃদ্ধ এবং আপনাকে শক্তি বৃদ্ধি করে।আপনার বেস হিসাবে ম্যাশড আলু ( আলু ) ব্যবহার করুন এবং আপনার টিকি তৈরি করতে কাটা শাকসবজি, শাক, কাটা পনির বা কিমা মিশিয়ে নিন । টিক্কির জন্য পর্যাপ্ত পরিমাণ তেল দিন যাতে প্যানে লেগে না যায় এবং দুই পাশে বাদামি করে নিন। আয়রন যোগ করার জন্য পুদিনা ( পুদিনা ) এবং ধনিয়া ( ধনিয়া ) চাটনি দিয়ে আপনার টিক্কি খান।

আরো পড়ুন: হরলিক্সের উপকারিতা

সকালের অসুস্থতা কমাতে আপনি কার্বোহাইড্রেট পূর্ণ এই কুঁচি খাখরা খেয়ে দেখতে পারেন। এটা তৈরি করা খুবই সহজ, আপনি যেভাবে পরাঠা বানাবেন! বাজরার আটা, গোটা গমের আটা, আদা-রসুন পেস্টের সাথে কিছু সূক্ষ্ম-কাটা সবুজ মরিচ মিশিয়ে শক্ত ময়দা তৈরি করুন । মশলার জন্য কিছু তিল, হলুদ গুঁড়ো, তেল এবং স্বাদমতো লবণ দিন। চাপাতি বা পরোটায় ময়দা গড়িয়ে নিন। এগুলিকে তেল/ঘি/ ব্যবহার করে একটি গরম সমতল প্যানে রান্না করুন যতক্ষণ না তারা একটি খাস্তা সোনালি বাদামী হয়ে যায় এবং উপভোগ করুন!    

টোস্ট করা বাদাম:

বাদাম একটি দুর্দান্ত পুষ্টিকর খাবার কারণ এতে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় পুষ্টি যেমন ক্যালসিয়াম, আয়রন, ফাইবার এবং ভিটামিন ই এর সাথে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন এবং হার্ট-স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে।

টোস্টিং প্রক্রিয়াটি সহজ, শুধুমাত্র বাদামগুলিকে একটি শুকনো, ভারী কড়াইতে মাঝারি আঁচে প্রায় 1 থেকে ২ মিনিটের জন্য ভাজুন বা যতক্ষণ না বাদামগুলি একটি সমৃদ্ধ বাদামী হয়ে যায় এবং একটি সমৃদ্ধ, টোস্টিক সুবাস দেয়।

আরো পড়ুন: ওজন কমানোর ২৪টি টিপস

 এই প্রক্রিয়া চলাকালীন সতর্ক থাকুন কারণ এগুলিকে পোড়ানো বেশ সহজ এবং বাদামগুলিকে উভয় দিকে সমানভাবে টোস্ট করার জন্য ঘন ঘন নাড়ুন বা টস করুন৷ তাদের ঠান্ডা হতে দিন এবং একটি উষ্ণ এবং স্বাস্থ্যকর জলখাবার উপভোগ করুন। যেহেতু বাদাম পুষ্টিগুণ এবং ফাইবারে যথেষ্ট সমৃদ্ধ, তাই আপনার নিজেকে গতিশীল করা উচিত এবং একবারে 4 থেকে 5টি বাদাম খাওয়া উচিত।

Keeros মাল্টিগ্রেন রোস্টেড চাট:

এক বাটি Keeros Multigrain Roasted Supersnack নিন। কিছু তাজা কাটা পেঁয়াজ, টমেটো, শসা, ধনে যোগ করুন। অর্ধেক লেবুর রস ছেঁকে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। আপনি এখন শুধু বসে থাকতে পারেন এবং একটি সুস্বাদু স্বাস্থ্যকর খাবার উপভোগ করতে পারেন।

আমাদের মাল্টিগ্রেন রোস্টেড সুপারস্ন্যাকটি হিমালয় গোলাপী লবণ দিয়ে হালকাভাবে লবণযুক্ত। এটিতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার এবং আয়রন সহ 84 টিরও বেশি খনিজ এবং ট্রেস উপাদান রয়েছে, তাই এটি আপনার খাবারের স্বাদ আরও ভাল করার চেয়ে আরও বেশি কিছু করে, এটি আপনার স্বাস্থ্যকেও বাড়িয়ে তোলে।

মন্তব্য, আপনি যখন Keeros Roasted Supersnacks আশা করছেন তখন সুস্থ থাকুন। আমাদের সামান্য নোনতা মাল্টিগ্রেইন রোস্টেড সুপারস্ন্যাক আপনি যখন নোনতা এবং জিহ্বা-ঝনঝন কিছু পেতে চান তার জন্য উপযুক্ত। আজ আপনার স্বাস্থ্যকর এবং সুস্বাদু ধার্মিকতার ব্যাগ অর্ডার করুন! যেহেতু গর্ভাবস্থা আপনার শরীরে হরমোনের পরিবর্তনের সময় এবং অন্যথায়, তাই সবসময় আপনার ডাক্তারের সাথে আপনার ডায়েট নিয়ে আলোচনা করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url