বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন - বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন

 


প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন -বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন। ৩০ লক্ষ শহীদের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের এই বাংলাদেশ যুদ্ধের পরবর্তী সময় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন তেমন ভালো ছিল না।আস্তে আস্তে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন হয়েছে।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন।চলুন তাহলে জেনে নেয়া যাক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন  বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন।

বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্তি করছে। ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে কঠোর রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জিত হয়েছিল। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য জাতির জন্য সবচেয়ে বড় মাইলফলক। দেশ ও এর জনগণ বারবার বাধার পর বাধা অতিক্রম করে দক্ষিণ এশিয়ার শক্তিশালায় পরিণত হয়েছে। আজ, দেশের অর্থনৈতিক কর্মক্ষমতা প্রায়শই বাংলাদেশ চমক হিসাবে সংজ্ঞায়িত করা হয়। বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করার জাতিসংঘের ঘোষণা মাইলফলক উদযাপনে একটি সময় উপযোগী মাত্রা যোগ করেছে। বাংলাদেশের জনগণকে অভিনন্দন!

 বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন

স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের যাত্রা ছিল কঠিন। স্বাধীনতার পর পুনর্বাসন ও পুনর্গঠনের কাজটি ছিল অপ্রতিরোধ্য। এর প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়। গুপ্তহত্যা, অভ্যুত্থান, পাল্টা অভ্যুত্থান এবং সামরিক শাসনের মতো অশান্তির কারণে বাংলাদেশের উন্নয়ন যাত্রা লাইনচ্যুত হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সামরিক স্বৈরশাসকরা রাষ্ট্রক্ষমতা দখল করে প্রায় ১৫ বছর শাসন করলে বড় ধরনের বিপর্যয় ঘটে।

২০০৯ সাল থেকে, দেশটি বিচক্ষণ সামষ্টিক-অর্থনৈতিক এবং আর্থিক ব্যবস্থাপনার দ্বারা পরিচালিত অর্থনৈতিক পরিবর্তন প্রত্যক্ষ করেছে। প্রবৃদ্ধি প্রধান আর্থ-সামাজিক এবং মানবিক সূচকগুলির সাথে অন্তর্ভুক্তিমূলক হয়েছে। ৫০ বছরের যাত্রায়, বাংলাদেশ এখন অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য রোল-মডেল হিসাবে বিবেচিত হয়।

১৯৭১ সালে বাংলাদেশ উত্তরাধিকার সূত্রে একটি যুদ্ধ-বিধ্বস্ত দরিদ্র অর্থনীতি পেয়েছিল। দেশটি একটি খালি কোষাগার নিয়ে যাত্রা শুরু করেছিল। দুই দশকের পাকিস্তানি ঔপনিবেশিক শোষণের কারণে অর্থনীতি দারিদ্র্যের দুষ্ট চক্রে আটকে যায়। সীমিত সম্পদ থাকা সত্ত্বেও গত পাঁচ দশকে বাংলাদেশ অভূতপূর্ব অর্থনৈতিক অগ্রগতি করেছে।

 বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সাম্প্রতিক দশকে জিডিপি প্রবৃদ্ধির হার একটি চিত্তাকর্ষক রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। মাথাপিছু আয় ধারাবাহিকভাবে বেড়েছে। এর দারিদ্র্য কমানোর কর্মক্ষমতা বিশ্বের সেরাগুলির মধ্যে একটি। দেশটি তার ১৭০ মিলিয়ন জনসংখ্যার জন্য খাদ্য উৎপাদনে প্রায় স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

দেশটি এখন এমনকি প্রতিবেশী মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে পালিয়ে আসা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী জনসংখ্যার ১ মিলিয়নেরও বেশি রোহিঙ্গার বোঝা বহন করছে। এটি একটি অনুকরণীয় রপ্তানি পাওয়ার হাউসে পরিণত হয়েছে। বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন অনেক বেশি

 মাথাপিছু আয়

১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে, বাংলাদেশ ধারাবাহিকভাবে তার অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিপথ এবং উল্লেখযোগ্য অর্থনৈতিক সূচকগুলিকে উন্নত করে চলেছে। স্বাধীন হওয়ার সময় বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ১৩৪ ডলার এবং ২০২০ সালে তা ২০৬৪ ডলারে পৌঁছেছে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন  দারিদ্র্য হ্রাস

সময়ের সাথে অর্জিত অর্থনৈতিক উন্নয়ন, জনসংখ্যার সামাজিক জীবনকে অনেক ক্ষেত্রে ইতিবাচকভাবে প্রভাবিত করেছে। ১৯৭০ এর দশকের গোড়ার দিকে দারিদ্র্য সীমার নীচে জনসংখ্যার অংশ ৮০% এরও বেশি থেকে হ্রাস পেয়েছে। 

অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নীতি, দৃঢ় রাজস্ব ব্যবস্থাপনা, দেশীয় ও বিদেশী কর্মসংস্থান সৃষ্টি, এবং বিস্তৃত সামাজিক নিরাপত্তা কর্মসূচির ফলে মধ্যম ও চরম দারিদ্র্য উভয়ই হ্রাস পেয়েছে। ২০১৯ সালে দারিদ্র্যের হার ছিল ২০%, চরম দারিদ্র্য এক অঙ্কের কাছাকাছি, ১০%। ২০৩০ সালের মধ্যে দেশটি দারিদ্র্যের হার অর্ধেকে নামিয়ে আনবে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন  রপ্তানি আয়

বাংলাদেশ তার সফল রপ্তানি নেতৃত্বাধীন উন্নয়ন মডেলের জন্য দক্ষিণ এশিয়ায় উল্লেখযোগ্য হয়ে উঠেছে। ১৯৮০ সাল থেকে রপ্তানি আয় বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপকভাবে অবদান রেখেছে। গত এক দশকে বাংলাদেশের রপ্তানি প্রায় ৮০% বেড়েছে, যা গার্মেন্টস শিল্পের বিকাশের কারণে।

 ২০১৮-১৯ অর্থবছরে মোট রপ্তানি আয় $৪০.৫% বিলিয়ন ছিল। বর্তমানে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক উৎপাদনকারী দেশ। অর্থনীতি বহুমুখী হচ্ছে। ফার্মাসিউটিক্যালস, মৌলিক ইস্পাত, সিমেন্ট, সিরামিক এবং অন্যান্য বিভিন্ন শিল্পের বিকাশের সম্ভাবনা রয়েছে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ 

 বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন বৈদেশিক মুদ্রার ডিজার্ভ ২০২০ সালের শেষে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলারের নতুন রেকর্ডে পৌঁছেছে। প্রেক্ষাপটে বলতে গেলে, ১০ মাসেরও বেশি সময় ধরে আমদানি বিল পরিশোধের জন্য এই পরিমাণ যথেষ্ট।

রেমিট্যান্স প্রবাহ বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেন্দ্রীয় ব্যাংক ও সরকারও বিদেশ থেকে টাকা পাঠানোর প্রক্রিয়া শিথিল করেছে এবং রেমিট্যান্স প্রেরকদের প্রণোদনা দিয়েছে। সামগ্রিক ভারসাম্যের উদ্বৃত্তও বৈদেশিক মুদ্রার রিজার্ভ বজায় রাখতে সাহায্য করেছে।

বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন বিনিয়োগ

বাংলাদেশের জন্য, সরকারী ও বেসরকারী উভয় ধরনের বিনিয়োগই অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উদ্দীপিত করতে সহায়ক হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে জিডিপি অনুপাতের সাথে বিনিয়োগ ছিল ৩১.৬% যার মধ্যে ২৩.৪% এসেছে বেসরকারি খাত থেকে এবং শুধুমাত্র ৮.১৪% পাবলিক সেক্টর থেকে। ১৯৮০ এর দশক থেকে।

বাংলাদেশ সরকার তার নীতি-কৌশল পরিবর্তন করে এবং বিভিন্ন খাতকে বেসরকারি ও বিদেশী বিনিয়োগের জন্য উন্মুক্ত করে। সাম্প্রতিক বছরগুলিতে, বেসরকারি খাতের বিনিয়োগ মোট বিনিয়োগের প্রায় ৭৫% অবদান রেখেছে। দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সরকার বিনিয়োগবান্ধব নীতি, আইন ও আইন প্রণয়ন করেছে।

এটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রোগ্রাম বাড়ানো এবং ১০০ টি বড় শিল্প পার্ক নির্মাণের দিকেও মনোযোগ দিচ্ছে যা "অর্থনৈতিক অঞ্চল" হিসাবে জনপ্রিয় করা হচ্ছে। বিনিয়োগের অন্যান্য কার্যকরী ক্ষেত্রগুলি হল বিদ্যুৎ খাত, যোগাযোগ অবকাঠামো এবং ডিজিটালাইজেশন।

বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন কৃষি ও খাদ্য নিরাপত্তা

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির কারণে বাংলাদেশের কৃষি খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং খাদ্য উৎপাদন ও সরবরাহ চেইন সম্পূর্ণভাবে ভেঙে পড়ে। ১৯৭২ সালে, বাংলাদেশ তার জনগণের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি খাত এবং গ্রামীণ অর্থনীতিকে অগ্রাধিকার দেয়। ২০২১সালে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

খাদ্যশস্য, মাছ, হাঁস-মুরগি এবং মাংস উৎপাদনের ক্ষেত্রে কৃষি খাতে বিশাল প্রবৃদ্ধি রেকর্ড করা হয়েছে।১৯৭২ সালে, মোট খাদ্য-শস্য উত্পাদন ছিল ৯.৯ মিলিয়ন মেট্রিক টন এবং ২০২০ সালে মোট খাদ্যশস্য উত্পাদন ৪৫.৫ মিলিয়ন মেট্রিক টনে পৌঁছেছিল। বাংলাদেশ বিশ্বের চতুর্থ বৃহত্তম ধান এবং তৃতীয় বৃহত্তম স্বাদু পানির মাছ উৎপাদনকারী দেশ।

শিল্প

১৯৭২-১৯৮২ সময়কালে, বাংলাদেশ একটি আমদানি-প্রতিস্থাপন শিল্পায়ন কৌশল অনুসরণ করে যার লক্ষ্য দেশের শিশু শিল্পগুলিকে রক্ষা করা। সাম্প্রতিক বছরগুলিতে, জিডিপিতে উত্পাদন খাতের অংশ ১৯৭২ সালে ৪% থেকে বেড়ে ২০১৯ সালে ১৮% হয়েছে, এবং একই সময়ের মধ্যে অ-উৎপাদন শিল্পের অংশ ২% থেকে ১১% এ বেড়েছে।

 ৮০ এবং ৯০ এর দশকে শিল্প খাতের সংস্কার বাংলাদেশকে উৎপাদন খাতে অগ্রগতির বর্তমান স্তর অর্জনে সহায়তা করেছিল। শিল্প বিকাশকে ত্বরান্বিত করতে, বাংলাদেশ সরকার ১০০ টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ নিয়েছে।

সেবা

বাংলাদেশের অর্থনীতিতে সেবা খাতের আধিপত্য রয়েছে। বছরের পর বছর ধরে, পরিষেবা খাতের শেয়ার বেড়েছে ৮৬%। গত ৫০ বছরে, বাংলাদেশের অর্থনীতি কৃষি খাতে কর্মসংস্থানে উল্লেখযোগ্য হ্রাস এবং শিল্প ও সেবা খাতে কর্মসংস্থান বৃদ্ধির দ্রুত বৃদ্ধির সম্মুখীন হয়েছে। ১৯৮০ থেকে ২০১০ সালের মধ্যে, পরিষেবা খাত ৩.৬% থেকে ৬.৭ % পর্যন্ত অবিচলিত প্রবৃদ্ধি রেকর্ড করেছে।

অবকাঠামো

১৯৭১ সালে, পাকিস্তানি বাহিনী কৌশলগতভাবে বাংলাদেশের সমস্ত যোগাযোগ, সামাজিক-মূল্যবান এবং শিল্প অবকাঠামো ধ্বংস করে তার অবকাঠামোকে পঙ্গু করে দেয়। বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, ৪.৩ মিলিয়ন ঘরবাড়ি ধ্বংস হয়েছে শুধুমাত্র গ্রামাঞ্চলে।

পঞ্চাশ বছরে বাংলাদেশ অবকাঠামোগত উন্নয়নে আবাসন থেকে যোগাযোগ অবকাঠামো থেকে শিল্প অবকাঠামো থেকে পানি সরবরাহ, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুতে ধারাবাহিকভাবে বিনিয়োগ করেছে। পদ্মা বহুমুখী সেতু, বঙ্গবন্ধু টানেল, এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো মেগা অবকাঠামো উন্নয়ন প্রকল্পে বিপুল জনসাধারণের ব্যয়ের ফলে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধির গতিপথ উল্লেখযোগ্য।

বিজয়ের ৫০ বছরে বাংলাদেশের অর্জন শিক্ষা

গত পাঁচ দশকে বাংলাদেশ মানব উন্নয়নে অভূতপূর্ব অগ্রগতি করেছে। দেশটি শিক্ষার প্রবেশাধিকার বাড়ানোর জন্য সুপরিকল্পিত পরিকল্পনা এবং চ্যানেলিং সংস্থান বাস্তবায়ন করছে। একটি বড় সাফল্য হল প্রাথমিক স্তরে সর্বজনীন তালিকাভুক্তির লক্ষ্য অর্জন।

বর্তমানে ১৮% স্কুল ড্রপআউট হারের উল্লেখযোগ্য হ্রাস আরেকটি মাইলফলক। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (MDG) লক্ষ্যমাত্রার আগে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় জেন্ডার সমতা অর্জিত হয়েছে। দেশের সাক্ষরতার হার ১৯৭৪ সালে ২৬.৮% থেকে ২০১৯ সালে বেড়ে ৭৪.৪% হয়েছে।

স্বাস্থ্য

গত পাঁচ দশকে বাংলাদেশের স্বাস্থ্য খাতে নীরব বিপ্লব ঘটেছে। নীতিগত হস্তক্ষেপ দ্বারা প্রমাণিত, বাংলাদেশ সফলভাবে শিশুমৃত্যু হার অর্ধেক এবং মাতৃমৃত্যুর হার 75% কমিয়েছে। অধিকন্তু, মোট উর্বরতার হার ১৯৭০ এর দশকে প্রায় ৭ থেকে ২০২০ সালে ২.০৪ এ নেমে এসেছে।২০১১ সালে 'স্বল্প খরচে সুস্বাস্থ্য'-এর উদাহরণ হিসেবে বাংলাদেশকে প্রশংসিত করা হয়েছে। এনজিও হস্তক্ষেপের সাথে সরকারি ও বেসরকারি উভয় ধরনের স্বাস্থ্যসেবা হস্তক্ষেপের প্রাণবন্ত উপস্থিতি রূপান্তরকে অনুঘটক করেছে।

আয়ু

বাংলাদেশের প্রতিষ্ঠা বছরে আয়ু ছিল ৪৬.৬ বছর। ২০২৩ সালে, আয়ু ৭০ বছর।

টিকাদান

বিশ্বের যেকোনো দেশের জন্য টিকাদান একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ স্বাস্থ্য খাতের সূচক এবং বাংলাদেশ একটি বিশ্বব্যাপী সাফল্যের গল্প এবং এই সূচকে শীর্ষস্থানীয়। বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ইমিউনাইজেশন সম্প্রসারিত প্রোগ্রাম (ইপিআই) শুরু করেছে, ১৯৯৭ সালে একটি বিশ্বব্যাপী টিকাকরণ প্রচেষ্টা।

 ১৯৮৫ সালে, টিকাদানের কভারেজ ছিল ২%। সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত, বাংলাদেশ ২০০৩ সাল থেকে ৩৮ মিলিয়ন শিশুকে টিকাদান করেছে। বাংলাদেশ ২০০৬ সাল থেকে একটি পোলিও মুক্ত দেশ এবং নবজাতকের টিটেনাসের হুমকি দূর করেছে।

লিঙ্গ সমতা

আর্থ-সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে নারীদের অধিকতর অংশগ্রহণের কারণে বাংলাদেশে জেন্ডার সমতা সব ক্ষেত্রেই উন্নত হয়েছে। জেন্ডার গ্যাপ সূচকে টানা দ্বিতীয়বারের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে লিঙ্গ সমতায় প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশ। গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স ২০২০ অনুসারে বাংলাদেশ তার সামগ্রিক লিঙ্গ ব্যবধানের ৭৩ % বন্ধ করেছে।  

দুর্যোগ স্থিতিস্থাপকতা

বাংলাদেশে বিশ্বের বৃহত্তম নদী ব-দ্বীপ ব্যবস্থা রয়েছে যা জলবায়ু পরিবর্তনের জন্য ঝুঁকিপূর্ণ। বাংলাদেশ ১৯৭০ সাল থেকে ছয়টি বড় বন্যা এবং পাঁচটি ঘূর্ণিঝড়ের সম্মুখীন হয়েছে। বিগত ৫০ বছরে, বাংলাদেশ মানুষের কাছে পৌঁছানোর জন্য বিদ্যমান প্রযুক্তি গ্রহণে উচ্চ স্তরের অভিযোজন ক্ষমতা প্রদর্শন করেছে। বাংলাদেশ ২০০৭ সালে ঝড়ের তীব্রতা জানার জন্য স্যাটেলাইট চিত্র ব্যবহার করেছিল। দেশটি নতুন ধরনের অনন্য সাইক্লোন আশ্রয়কেন্দ্রও তৈরি করেছে যেখানে মানুষ আশ্রয় নিতে পারে।

ডিজিটালাইজেশন  

বাংলাদেশ টেলিযোগাযোগ, ইন্টারনেট সংযোগ এবং গতি, ডিজিটাইজেশন এবং মিডিয়ার মতো বেশ কয়েকটি খাতে প্রযুক্তিতে ব্যাপক অগ্রগতি করেছে। সরকারের ডিজিটাল বাংলাদেশের প্রতিশ্রুতি, ২০০৯ সাল থেকে, ব্যাপক আইসিটি অগ্রগতিতে অনুবাদ করেছে।

স্যাটেলাইট উৎক্ষেপণ

১২ মে, ২০১৮ তারিখে, বাংলাদেশ তার প্রথম স্যাটেলাইট 'বঙ্গবন্ধু-১ সফল উৎক্ষেপণের মাধ্যমে মহাকাশ যুগে প্রবেশ করে। এই প্রযুক্তিগত কৃতিত্বের মাধ্যমে, বাংলাদেশ মহাকাশে নিজস্ব স্যাটেলাইট রাখার ৫৭ তম দেশ হয়ে উঠেছে।

মাইলফলক স্বীকৃতি

জাতিসংঘের উন্নয়ন কমিটি কর্তৃক স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা থেকে স্নাতক হওয়ার সুপারিশ পেয়েছে বাংলাদেশ।২০২১সালের ফেব্রুয়ারিতে, বাংলাদেশ ২০১৮ সালের পর দ্বিতীয়বারের মতো একটি এলডিসি থেকে উন্নয়নশীল দেশে স্নাতক হওয়ার তিনটি শর্ত পূরণ করেছে।

জাতিসংঘ ২০২৬ সালের মধ্যে বাংলাদেশের স্নাতক হওয়ার সুপারিশ করবে। বাংলাদেশ ১৯৭৫ সাল থেকে এলডিসি দেশের তালিকায় রয়েছে যখন দেশের অর্থনীতি ১৯৭১ সালের বিধ্বংসী মুক্তিযুদ্ধ থেকে এখনো সেরে উঠছিলেন।

আরো পড়ুনঃ শেখ মুজিবুর রহমানের জীবনী

২০১৫ সালে, বিশ্বব্যাংকের দেশগুলির শ্রেণীবিভাগ অনুসারে বাংলাদেশ নিম্ন-মধ্যম আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। মাথাপিছু আয় ক্রমবর্ধমান ১৯৭১ সালে স্বাধীনতার পর প্রথমবারের মতো দেশটিকে LMC বন্ধনীর বাইরে ঠেলে দেয়৷ বাংলাদেশ ২০২১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের মর্যাদা অর্জনের লক্ষ্যে রয়েছে৷

এমডিজি অর্জন

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (MDGs) বাস্তবায়নে অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য অনুকরণের ক্ষেত্রে বাংলাদেশ অন্যতম রোল মডেল হিসেবে স্বীকৃত হয়েছে। দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা, প্রাথমিক শিক্ষা, মৃত্যুহার অনুপাত, টিকাদান কভারেজ এবং সংক্রামক রোগ মোকাবেলায় বাংলাদেশের অর্জন উল্লেখযোগ্য।

আরো পড়ুন: মধু খাওয়ার উপকারিতা

এসডিজির অগ্রগতি

২০৩০ সালের বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা (এসডিজি) প্রণয়নে বাংলাদেশ সক্রিয় অংশগ্রহণকারী ছিল। এসডিজি ঘোষণার পর থেকে, বাংলাদেশ তার জাতীয় উন্নয়ন পরিকল্পনায় ১৭ টি বৈশ্বিক লক্ষ্য অন্তর্ভুক্ত করার মাধ্যমে এসডিজিগুলিকে গ্রহণ করেছে। SDGগুলিকে জাতীয় পরিকল্পনাগুলিতে অন্তর্ভুক্ত করা হয়েছে - যেমন ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা (8FYP), ডেল্টা প্ল্যান ২১০০ এবং প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১৷

মন্তব্য, স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিতে বাংলাদেশের উদযাপনের অনেক মাইলফলক রয়েছে। দেশটি এখন ২০৪১ সালের মধ্যে একটি দারিদ্র্যমুক্ত এবং উন্নত অর্থনীতির জন্য প্রচেষ্টার জন্য উপযুক্ত। চ্যালেঞ্জগুলি খাড়া কিন্তু অপ্রতিরোধ্য নয়। বাংলাদেশে ইতিমধ্যেই একটি শক্তিশালী ট্র্যাক রেকর্ড রয়েছে যা দেখায় যে কীভাবে শক্তিশালী নেতৃত্ব, সঠিক নীতিনির্ধারণ এবং দৃঢ় প্রয়াস দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে। ন্যায় ও ন্যায়ের নীতি, মুক্তিযুদ্ধের অন্তর্নিহিত মূলনীতি, এর আসন্ন যাত্রার মাইলফলক অতিক্রম করার জন্য পথপ্রদর্শক হওয়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url