নাক দিয়ে পানি পড়লে করণীয় - নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা

  

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব নাক দিয়ে পানি পড়লে করণীয় এবং নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা।  শীতকালে ঠান্ডা লাগার ফলে আমাদের নাক দিয়ে পানি পড়ে। বিশেষ করে শিশুদের এ সমস্যা বেশি হয়ে থাকে। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন নাক দিয়ে পানি পড়লে করণীয় এবং নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা। চলুন তাহলে জেনে নেয়া যাক নাক দিয়ে পানি পড়লে করণীয় এবং নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা। 

আপনার নাক থেকে বেরিয়ে আসা শ্লেষ্মাটির ধারাবাহিকতা এবং রঙ পরিবর্তিত হতে পারে। অ্যালার্জি, মশলাদার খাবার খাওয়া এবং ঠাণ্ডা তাপমাত্রায় থাকার কারণে সাধারণত নাক দিয়ে আরও বেশি জলস্রাব হয়। যখন আপনার সর্দি বা অন্য সংক্রমণ হয়, তখন আপনার শরীর সাধারণত ঘন শ্লেষ্মা তৈরি করে।

রাইনোরিয়া (নাক দিয়ে সর্দি) কি?

Rhinorrhea (সর্দি নাক) হল আপনার নাক থেকে শ্লেষ্মা (স্নট) ফোঁটা বা "সর্দি" । এর বিভিন্ন সম্ভাব্য কারণ রয়েছে, যেমন ঠান্ডা এবং/অথবা শুষ্ক বাতাস, অ্যালার্জি বা সাধারণ সর্দি । একটি সম্পর্কিত অবস্থা হল রাইনাইটিস। রাইনাইটিস হল আপনার নাকের টিস্যুগুলির প্রদাহ।

রাইনোরিয়া নিজে থেকেই ঘটতে পারে, তবে এটি প্রায়শই নিম্নলিখিত উপসর্গগুলির পাশাপাশি ঘটে নাক বন্ধ হওয়া (নাক আটকানো) ,হাঁচি। নাক দিয়ে পানি পড়লে করণীয় অনুনাসিক ড্রিপ । এটি তখন হয় যখন স্বাভাবিকের চেয়ে বেশি শ্লেষ্মা জড়ো হয় এবং আপনার গলার পিছনে ফোঁটা ফোঁটা করে। এটি গলা ব্যথা এবং কাশি হতে পারে ।

কিভাবে rhinorrhea (সর্দি নাক) ঘটবে?

বেশ কয়েকটি অনুনাসিক গঠন এবং শারীরিক প্রক্রিয়াগুলি একটি সর্দিতে অবদান রাখতে পারে, যার মধ্যে রয়েছে:অনুনাসিক শ্লেষ্মা গ্রন্থি : আপনার শ্লেষ্মা গ্রন্থিগুলি ক্রমাগত শ্লেষ্মা তৈরি করে যাতে আপনার নাকের ভিতরটি আর্দ্র এবং স্বাস্থ্যকর থাকে।

শ্লেষ্মা আপনাকে জীবাণু এবং অন্যান্য বিরক্তিকর থেকে রক্ষা করতে সাহায্য করে। আপনার প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রের (পিএসএনএস) উদ্দীপনা শ্লেষ্মা উত্পাদন এবং নিঃসরণ বৃদ্ধির দিকে পরিচালিত করে।

এপিথেলিয়াল কোষ : এই কোষগুলি আপনার অনুনাসিক গহ্বরের অভ্যন্তরে লাইন করে। তারা আপনার শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়ার অংশ হিসাবে সাইটোকাইন নামক কোষগুলিকে মুক্ত করতে পারে

আপনার নাকের রক্তনালীগুলি : আপনার রক্তনালীগুলি সংকুচিত (আঁটসাঁট) এবং প্রসারিত (প্রশস্ত) হতে পারে। এটি একটি প্রদাহজনক প্রতিক্রিয়ার সময় আপনার অনুনাসিক উত্তরণের ভিড় নিয়ন্ত্রণ করে। ভাস্কুলার ব্যাপ্তিযোগ্যতা নামক একটি প্রক্রিয়ায়, তরল রক্তনালীর দেয়ালের মধ্য দিয়ে চলাচল করে।

 আপনার নাকের মধ্যে, আপনার রক্তনালী থেকে তরল "লিক" হতে পারে এবং একটি সর্দি হতে পারে। হিস্টামিন (যে রাসায়নিক অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে) ভাস্কুলার ব্যাপ্তিযোগ্যতা এবং রক্তনালীগুলির প্রসারণকে উদ্দীপিত করে, যার ফলে নাক দিয়ে পানি পড়ে।

আপনার ইমিউন সিস্টেম : আপনি যখন অসুস্থ, এর কারণ হল প্যাথোজেনগুলি আপনার নাকের শ্লেষ্মা এবং শ্বাসযন্ত্রের আস্তরণের বাইরে চলে গেছে । আপনার ইমিউন সিস্টেম প্যাথোজেন খুঁজে বের করতে এবং ধ্বংস করার জন্য বিশেষ পদার্থ প্রকাশ করে।

 সেই একই পদার্থগুলি আপনার নাকের কোষগুলিকে নির্দেশ করে যাতে অন্যান্য সম্ভাব্য ক্ষতিকারক প্যাথোজেনগুলি পরিষ্কার করতে আরও বেশি শ্লেষ্মা তৈরি করে। শ্লেষ্মা উৎপাদন ওভারড্রাইভে চলে যাওয়ার সাথে সাথে আপনার নাক ছুটতে শুরু করে এবং জমাট বাঁধতে শুরু করে।

 একবার আপনার শরীর প্যাথোজেনগুলি পরিষ্কার করে, আপনার ইমিউন সিস্টেম তার বিপদের ঘণ্টা কমিয়ে দেয় এবং আপনার শ্লেষ্মা আস্তরণ স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। আপনার ইমিউন সিস্টেমও অ্যালার্জির সাথে জড়িত। এটি মনে করে যে অ্যালার্জেনগুলি ক্ষতিকারক (যদিও তারা না) এবং আক্রমণ মোডে যায়।

কি কারণে নাক দিয়ে পানি পড়ে?

একটি সর্দি নাক সবচেয়ে সাধারণ দুটি কারণ অন্তর্ভুক্ত:অ্যালার্জি ( অ্যালার্জিক রাইনাইটিস ) যেমন পরাগ, পোষা প্রাণীর খুশকি বা ধুলো থেকে।ভাইরাল সংক্রমণ , যেমন সাধারণ সর্দি, ফ্লু এবং COVID-19 ।অ্যালার্জেন বেশিরভাগ মানুষের জন্য ক্ষতিকারক নয়। কিন্তু আপনার যদি অ্যালার্জিক রাইনাইটিস থাকে, তাহলে আপনার ইমিউন সিস্টেম মনে করে অ্যালার্জেন ঢুকছে।

 আপনার ইমিউন সিস্টেম হিস্টামিন মুক্ত করে আপনার শরীরকে রক্ষা করার চেষ্টা করে। এটি আপনার নাক, চোখ এবং গলার শ্লেষ্মা ঝিল্লিতে স্ফীত এবং চুলকানি সৃষ্টি করে কারণ তারা অ্যালার্জেনকে বের করে দিতে কাজ করে। হিস্টামিনের কারণেও নাক দিয়ে পানি পড়ে। অ্যালার্জির কারণে সাধারণত নাক দিয়ে বেশি পানি বের হয়।

ভাইরাসে শ্বাস নেওয়া আপনার নাকের আস্তরণ এবং সাইনাসের (আপনার মুখের চারপাশে বাতাসে ভরা পকেট) জ্বালা করে। প্রতিক্রিয়া হিসাবে আপনার নাক অনেক পরিষ্কার শ্লেষ্মা তৈরি করতে শুরু করে। এই শ্লেষ্মা ভাইরাসকে আটকে রাখে এবং এটিকে আপনার নাক এবং সাইনাস থেকে বের করে দিতে সাহায্য করে।

 যদি ভাইরাসটি আপনার শ্লেষ্মা আস্তরণের বাইরে চলে যায় তবে আপনি অসুস্থ হয়ে পড়বেন। আপনার শরীর আরও শ্লেষ্মা তৈরি করে, যা রঙ পরিবর্তন করে সাদা বা হলুদ হয়ে যেতে পারে। কখনও কখনও, শ্লেষ্মা একটি সবুজ রঙে পরিণত হতে পারে।

নাক দিয়ে পানি পড়ার অন্যান্য কারণ

ঠান্ডা তাপমাত্রা : আপনি যখন আপনার নাক দিয়ে শ্বাস নেন, তখন আপনার নাক বাতাসকে উষ্ণ করে এবং এটি আপনার ফুসফুসে যাওয়ার সাথে সাথে এতে আর্দ্রতা যোগ করে। ঠান্ডা, শুষ্ক বাতাস আপনার অনুনাসিক আবরণ জ্বালাতন করে। প্রতিরক্ষায়, আপনার অনুনাসিক গ্রন্থিগুলি আস্তরণকে আর্দ্র রাখতে অতিরিক্ত শ্লেষ্মা তৈরি করে, যার ফলে নাক দিয়ে পানি পড়ে।

অশ্রু ঝরানো ( ল্যাক্রিমেশন ) : যখন আপনার শরীর অতিরিক্ত অশ্রু তৈরি করে (যেমন কান্নার কারণে বা আপনার চোখে বিরক্তির কারণে ), তখন অশ্রু আপনার চোখের পাতার ভেতরের কোণে, নাসোলেক্রিমাল নালীর মাধ্যমে এবং আপনার অনুনাসিক গহ্বরে চলে যায়। এই অশ্রুগুলি আপনার নাক থেকে বেরিয়ে আসতে পারে এবং শ্লেষ্মা উত্পাদনকে উদ্দীপিত করতে পারে, যার ফলে আরও বেশি অনুনাসিক স্রাব হয়।

সাইনাস সংক্রমণ (সাইনুসাইটিস) : ব্যাকটেরিয়া সংক্রমণ , ভাইরাল সংক্রমণ এবং অ্যালার্জি আপনার সাইনাসকে জ্বালাতন করতে পারে, যার ফলে সেগুলি ব্লক হয়ে যায় এবং তরল দিয়ে পূর্ণ হয়। এটি আপনার মুখে চাপ এবং ব্যথা, নাক বন্ধ এবং ঘন হলুদ বা সবুজ শ্লেষ্মা সহ একটি সর্দি নাক হতে পারে।

নাকের পলিপ : নাকের পলিপগুলি ব্যথাহীন এবং সৌম্য (ক্যান্সারযুক্ত নয়) আপনার নাক এবং সাইনাসের ভিতরে বৃদ্ধি পায়। যখন তারা বড় হয়, তারা একটি সর্দি এবং অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে।

অনুনাসিক বহিরাগত শরীর : যদি কিছু আপনার নাকে আটকে যায়, তাহলে এটি পরিষ্কার করার চেষ্টা করার জন্য আপনার শরীরে শ্লেষ্মা তৈরি করে। এটি শিশুদের মধ্যে সাধারণ এবং সাধারণত একটি নাকের ছিদ্র থেকে বেরিয়ে আসা দুর্গন্ধযুক্ত শ্লেষ্মা জড়িত।

নন-অ্যালার্জিক রাইনাইটিস : এটি ঘটে যখন আপনার নাক দিয়ে পানি পড়া, হাঁচি এবং সংশ্লিষ্ট উপসর্গগুলি কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস ধরে জানা অ্যালার্জির কারণ ছাড়াই থাকে। তামাকের ধোঁয়া, ট্র্যাফিকের ধোঁয়া এবং তীব্র গন্ধের মতো বিরক্তিকর উপাদানগুলি অ-অ্যালার্জিক রাইনাইটিসকে ট্রিগার করতে পারে। ভাসোমোটর রাইনাইটিস সবচেয়ে সাধারণ প্রকার।

গস্টেটরি রাইনাইটিস : যখন আপনি কিছু খাবার যেমন মশলাদার বা গরম খাবার খান তখন এর ফলে নাক দিয়ে পানি পড়ে। মসলাযুক্ত খাবারে ক্যাপসাইসিন নামক একটি রাসায়নিক আপনার ট্রাইজেমিনাল নার্ভকে ট্রিগার করে , যার ফলে আপনার নাক ছুটে যায়।

প্রেগন্যান্সি রাইনাইটিস : গর্ভাবস্থায় ছয় সপ্তাহ বা তার বেশি সময় ধরে আপনার নাক দিয়ে পানি পড়া এবং/অথবা নাক বন্ধ হয়ে যাওয়া। এটি রক্ত ​​​​প্রবাহের পরিবর্তন (এই ক্ষেত্রে, আপনার শ্লেষ্মা ঝিল্লিতে) এবং হরমোনের পরিবর্তনের কারণে ঘটে।

কিছু ওষুধ : কিছু ওষুধের নাক দিয়ে পানি পড়ার পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে, যার মধ্যে রয়েছে জন্মনিয়ন্ত্রণ বড়ি , রক্তচাপের কিছু ওষুধ , বিষণ্নতারোধী এবং ইরেক্টাইল ডিসফাংশন ওষুধ।

সেরিব্রোস্পাইনাল ফ্লুইড (CSF) ফুটো : একটি CSF লিক হল যখন আপনার মস্তিষ্ক এবং মেরুদণ্ডের কর্ডের চারপাশের তরলটিযেখান থেকে হওয়ার কথা সেখানে ফুটো হয়। কিছু ক্ষেত্রে, এটি আপনার নাক থেকে বেরিয়ে যেতে পারে। এটি সাধারণত পরিষ্কার এবং জলযুক্ত এবং সাধারণত শুধুমাত্র একটি নাসারন্ধ্র থেকে বের হয়।

ওপিওড প্রত্যাহার : ওপিওড প্রত্যাহার ঘটবে যদি আপনার ওপিওডের উপর শারীরিক নির্ভরতা থাকে এবং সেগুলি গ্রহণ বন্ধ করে দেন। এটি একটি সর্দি এবং অত্যধিক জল চোখ সহ অনেক উপসর্গ সৃষ্টি করে।

নাক দিয়ে পানি পড়লে করণীয়

বেশিরভাগ ক্ষেত্রে, সর্দি তাদের নিজেরাই চলে যায়। সাধারণত, তাদের চিকিত্সার প্রয়োজন হয় না। কিন্তু ব্যতিক্রম আছে, সহ:

সাইনাস সংক্রমণ : সাইনাসের সংক্রমণ নিজে থেকেই চলে যেতে পারে।নাক দিয়ে পানি পড়লে করণীয় যদি ১০ দিনের পরে আপনার লক্ষণগুলির উন্নতি না হয়, তাহলে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী অ্যান্টিবায়োটিক , ওরাল বা টপিকাল ডিকনজেস্ট্যান্ট বা ইন্ট্রানাসাল স্টেরয়েড স্প্রে লিখে দিতে পারেন।আরো পড়ুনঃ মসুরের ডালের উপকারিতা

দীর্ঘস্থায়ী রাইনাইটিস : যদি আপনার দীর্ঘস্থায়ী (দীর্ঘমেয়াদী) নাক থেকে সর্দি থাকে, তাহলে আপনার প্রদানকারী অন্তর্নিহিত কারণ নির্ধারণের জন্য আপনাকে একজন কান, নাক এবং গলা বিশেষজ্ঞের (ENT) কাছে পাঠাতে পারেন।নাক দিয়ে পানি পড়লে করণীয়  নাকের পলিপ, একটি বিচ্যুত সেপ্টাম বা বর্ধিত অ্যাডিনয়েডের মতো কাঠামোগত সমস্যার জন্য আপনার অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে ।

 আরো পড়ুন: পানি পানের উপকারিতা 

অনুনাসিক বিদেশী সংস্থান : আপনার (বা আপনার সন্তানের) নাকে আটকে থাকা বস্তু অপসারণ করতে হবে। প্রদানকারীরা একাধিক অপসারণের কৌশল ব্যবহার করে, যার মধ্যে রয়েছে টুইজার বা ফোরসেপ, জোর করে নিঃশ্বাস ফেলা এবং স্তন্যদানের মতো যন্ত্র।

নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা

Rhinorrhea সাধারণত তার কোর্স চালায়। অবিলম্বে এটি বন্ধ করার জন্য আপনি কিছু করতে পারেন না। এটি সাধারণত সময়ে চলে যায়।কিন্তু কিছু ঘরোয়া প্রতিকার এবং ওষুধ কিছু উপশম দিতে পারে।

  •  নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা বিশ্রাম।
  • নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা প্রচুর তরল পান করা, বিশেষ করে পানি।
  • নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা আপনার মুখে একটি উষ্ণ, আর্দ্র ওয়াশক্লথ প্রয়োগ করুন।
  • নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা দিনে দুই থেকে চারবার বাষ্প নিঃশ্বাস নিন। এটি করার একটি উপায় হল বাথরুমে বসে ঝরনা চালিয়ে যাওয়া। খুব গরম বাষ্প শ্বাস নেবেন না।
  • নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা আপনার বিছানার পাশে একটি হিউমিডিফায়ার বা ভেপোরাইজার ব্যবহার করুন। এটি শুষ্ক বায়ু দ্বারা আরও খারাপ হওয়া ভিড়ের বিরুদ্ধে লড়াই করতে পারে।
  • নাক দিয়ে পানি পড়ার ঘরোয়া চিকিৎসা শ্লেষ্মা পরিষ্কার করতে সাহায্য করার জন্য একটি স্যালাইন অনুনাসিক স্প্রে ব্যবহার করা। প্যাকেজ লেবেলগুলিতে নির্দেশিত হিসাবে, ডিকনজেস্ট্যান্ট অনুনাসিক স্প্রেগুলির ব্যবহার কয়েক দিনের বেশি সীমাবদ্ধ করুন।

নাক দিয়ে পানি পড়লে করণীয় হল ডিকনজেস্ট্যান্টস : এই ওষুধগুলি আপনার অনুনাসিক পথগুলিকে সঙ্কুচিত করে এবং শুকিয়ে দেয়। তারা একটি সর্দি বা স্টাফ নাক শুকিয়ে সাহায্য করতে পারে.নাক দিয়ে পানি পড়লে করণীয় অ্যান্টিহিস্টামাইনস ওষুধ খাওয়া : অ্যালার্জির কারণে আপনার সর্দি হলে এই ওষুধগুলি সাহায্য করতে পারে।

একটি সর্দি নাক কতক্ষণ স্থায়ী হয়?

একটি সর্দি কতক্ষণ স্থায়ী হয় তা অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে।ভাইরাল সংক্রমণে, যেমন সর্দি, একটি সর্দি বা নাক বন্ধ হয়ে যাওয়া ১০ থেকে ১৪  দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। অ্যালার্জি থেকে সর্দি নাক সাধারণত ততক্ষণ স্থায়ী হয় যতক্ষণ না আপনি অ্যালার্জেনের সংস্পর্শে থাকেন। আপনার যদি পরাগ থেকে অ্যালার্জি থাকে তবে এটি বসন্ত, গ্রীষ্ম বা শরত্কালে পরাগ ঋতুতে ছয় সপ্তাহ স্থায়ী হতে পারে।

  • অনুনাসিক ড্রিপ : অতিরিক্ত শ্লেষ্মা আপনার গলার পিছনের দিকে গড়িয়ে যেতে পারে। এটি আপনার গলা ব্যথা করতে পারে এবং কাশি হতে পারে।
  • সাইনাস ইনফেকশন : যদি সাইনাসের পথ বন্ধ হয়ে যায়, তাহলে এটি সাইনাসের সংক্রমণ হতে পারে, যা প্রায়ই বেদনাদায়ক। এটি চিকিত্সা করার জন্য আপনার প্রেসক্রিপশনের ওষুধের প্রয়োজন হতে পারে।
  • কানে ব্যথা বা কানের সংক্রমণ : যদি অতিরিক্ত শ্লেষ্মা আপনার ইউস্টাচিয়ান টিউবে ব্যাক আপ হয় , তাহলে এর ফলে কানে ব্যথা বা কানের সংক্রমণ হতে পারে।

আমি একটি সর্দি প্রতিরোধ করতে পারি?

আপনি সবসময় একটি সর্দি প্রতিরোধ করতে পারবেন না। তবে ভাইরাল সংক্রমণ এড়াতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। জীবাণু ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য এখানে কিছু সহজ টিপস রয়েছে:

  • প্রায়ই আপনার হাত ধোয়া.
  • যাদের সর্দি-কাশি বা সংক্রমণ আছে তাদের থেকে দূরে থাকুন।
  • আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে স্বাস্থ্যকরভাবে খান এবং নিয়মিত ব্যায়াম করুন।
  • কাশি এবং হাঁচি আপনার কনুইয়ের ভিতরে, আপনার হাতে নয়।
  • টেবিল এবং কাউন্টারটপ, খেলনা, দরজার হাতল, ফোন এবং বাথরুমের ফিক্সচারের মতো সাধারণ পৃষ্ঠগুলি পরিষ্কার এবং জীবাণুমুক্ত করুন।
  • সমস্ত ভ্যাকসিনের সাথে আপ টু ডেট থাকুন ।
  • যখন পরাগের সংখ্যা বেশি থাকে, সাধারণত ভোরবেলা এবং বাতাসের দিনে ঘরে থাকুন।
  • অ্যালার্জির সময় আপনার জানালা বন্ধ রাখুন এবং যখনই সম্ভব এয়ার কন্ডিশনার ব্যবহার করুন।
  • আপনি যদি বাইরে কাজ করেন তবে একটি ডাস্ট মাস্ক পরুন। আপনার পোশাক পরিবর্তন করুন এবং বাড়ির ভিতরে আসার পরেই গোসল করুন।
  • আপনি যদি প্রাণীর খুশকির প্রতি সংবেদনশীল হন তবে বিড়াল এবং কুকুরের সাথে যোগাযোগ এড়িয়ে চলুন।
  • অ্যালার্জির উপসর্গগুলি যেমন সর্দি নাকের মতো, উপসাগরে রাখতে অ্যান্টিহিস্টামাইন ব্যবহার করুন।

কখন ডাক্তারকে ডাকবেন

সর্দি নাক সম্পর্কে আমার কখন একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা উচিত?সর্দি নাক খুব সাধারণ এবং প্রায়ই স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করার প্রয়োজন হয় না। কিন্তু আপনার প্রদানকারীর সাথে কথা বলা উচিত যদি:

  • আপনার সর্দি বা ভিড় তিন সপ্তাহের বেশি স্থায়ী হয় বা জ্বর হয়।
  • একটি নাকের ছিদ্র থেকে স্রাব বের হচ্ছে, বিশেষ করে যদি এটি দুর্গন্ধযুক্ত বা রক্তাক্ত হয়।
  • আপনার শ্বাস নিতে কষ্ট হচ্ছে।
  • আপনার কপাল, চোখ, নাকের পাশে বা গাল ফুলে গেছে।
  • আপনি ঝাপসা দৃষ্টি আছে.
  • মাথায় আঘাতের পরে আপনার অনুনাসিক স্রাব হয়, বিশেষত যদি এটি পরিষ্কার এবং জলযুক্ত হয়।

নাক দিয়ে পানি পড়া কি COVID-১৯ এর লক্ষণ?

হ্যাঁ, নাক দিয়ে পানি পড়া COVID-19 এর সম্ভাব্য লক্ষণগুলির মধ্যে একটি। অন্যান্য উপসর্গ অন্তর্ভুক্ত হতে পারে:

  • জ্বর বা ঠান্ডা লাগা।
  • কাশি.
  • নাক বন্ধ।
  • শ্বাসকষ্ট বা শ্বাস নিতে কষ্ট হওয়া।
  • ক্লান্তি।
  • পেশী বা শরীরে ব্যথা।
  • মাথাব্যথা।
  • স্বাদ বা গন্ধের নতুন ক্ষতি।
  • গলা ব্যথা.
  • বমি বমি ভাব বা বমি হওয়া।
  • ডায়রিয়া।

দাঁতের কারণে কি নাক দিয়ে পানি পড়তে পারে?

দাঁত উঠলে নাক দিয়ে পানি পড়ে না। তবে এটি প্রায়শই অতিরিক্ত মলত্যাগের কারণ হয়। দাঁত তোলার সময় যদি আপনার শিশুর নাক দিয়ে পানি পড়ে, তবে এটি সম্ভবত ভাইরাল সংক্রমণ (সর্দির মতো) বা অ্যালার্জির কারণে হতে পারে।

মন্তব্য,যদিও একটি সর্দি নাক বিরক্তিকর হতে পারে, এটি প্রায়ই অস্থায়ী এবং একটি লক্ষণ যে আপনার ইমিউন সিস্টেম কাজ করছে। ঠাণ্ডা আবহাওয়ায় বা আপনার সর্দি হলে, ফ্লু বা অ্যালার্জি হলে নাক দিয়ে পানি পড়া সাধারণ ব্যাপার।

সাধারণত এর মানে এই নয় যে সংক্রমণ বা গুরুতর কিছু আছে। একটি সর্দি বা অনুরূপ সমস্যা প্রতিরোধ করার জন্য ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন ব্যবহার করতে ভুলবেন না।নাক দিয়ে পানি পড়লে করণীয় আপনার বা আপনার সন্তানের সর্দি অস্বাভাবিক মনে হলে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url