কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় - গর্ভাবস্থায় কি খেতে হয়

 

 প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় - গর্ভাবস্থায় কি খেতে হয় ।আমরা অনেকেই জানিনা কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায়  গর্ভাবস্থায় কি খেতে হয়। এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় । গর্ভাবস্থায় কি খেতে হয় চলুন তাহলে জেনে নেয়া যাক কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায়  গর্ভাবস্থায় কি খেতে হয়।

আপনার শিশুর কঙ্কাল নরম তরুণাস্থি থেকে হাড়ে পরিবর্তিত হচ্ছে। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেয়ে আপনার শিশুর হাড়ের (এবং আপনার নিজের) স্বাস্থ্যকে সমর্থন করুন । পর্যাপ্ত ক্যালসিয়াম পাওয়া আপনার উচ্চ রক্তচাপ এবং প্রিক্ল্যাম্পসিয়ার ঝুঁকিও কমায় ।

কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় 

নাভির কর্ড  আপনার শিশুর প্ল্যাসেন্টার লাইফলাইন শক্তিশালী এবং ঘন হচ্ছে। গর্ভাবস্থার শেষে, এটি প্রায় ৯ ইঞ্চি লম্বা এবং এক ইঞ্চি পুরু হবে। নাভির কর্ড আপনার শিশুকে পুষ্টি সরবরাহ করে এবং বর্জ্য পণ্যগুলিকে ফেরি করে।ঘাম গ্রন্থিগুলি বিকশিত হতে শুরু করে। এবং আগামী সপ্তাহের মধ্যে, আপনার শিশুর ত্বকের স্তরগুলি সম্পূর্ণরূপে গঠিত হবে।১৭ সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় 

১৭ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

একটু হালকা লাগছে নাকি ঘরটা ঘুরছে? এটি দ্বিতীয় ত্রৈমাসিকের একটি সাধারণ উপসর্গ এবং সম্ভবত স্বাভাবিক গর্ভাবস্থা-সম্পর্কিত কার্ডিওভাসকুলার পরিবর্তনের কারণে (উচ্চতর হৃদস্পন্দন, রক্তের পরিমাণ বৃদ্ধির জন্য বড় রক্তনালীগুলি এবং সঞ্চালনে অস্থায়ী পরিবর্তন)। গর্ভাবস্থায় মাথা ঘোরার অনুভূতি কীভাবে সামলাবেন

আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার দৃষ্টি ঝাপসা দেখাচ্ছে এবং আপনার চোখ শুষ্ক। যদিও এটি অদ্ভুত বলে মনে হয়, গর্ভাবস্থায় দৃষ্টি পরিবর্তন সাধারণ। গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন, বিপাক, তরল ধারণ এবং রক্ত ​​সঞ্চালন সবই আপনার চোখ এবং দৃষ্টিশক্তিকে প্রভাবিত করতে পারে। এই পরিবর্তনগুলি সাধারণত ছোট এবং আপনার বাচ্চা হওয়ার পরে চলে যাবে।

 কখনও কখনও দৃষ্টি পরিবর্তন আরও গুরুতর অবস্থার কারণে হতে পারে, যদিও, আপনার যদি ঝাপসা দৃষ্টি, দ্বিগুণ দৃষ্টি, সাময়িক দৃষ্টিশক্তি হ্রাস বা অন্য কিছু অস্বাভাবিক হয় তবে আপনার ডাক্তার বা মিডওয়াইফের সাথে কথা বলুন।

আরো পড়ুন: কলেরা রোগের লক্ষণ

হালকা চুলকানি একটি স্বাভাবিক গর্ভাবস্থার ত্বকের সমস্যা। আপনি এটি অনুভব করতে পারেন বিশেষ করে আপনার স্তন এবং পেটের চারপাশে যেখানে ত্বক অনেক প্রসারিত হয়। কখনও কখনও গর্ভাবস্থায় একজিমা আরও খারাপ হয়, এছাড়াও চুলকানিও হয়।

 উপশমের জন্য, চুলকানি জায়গায় বরফের প্যাক বা ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করার চেষ্টা করুন, সুগন্ধি-মুক্ত লোশন ব্যবহার করে ময়শ্চারাইজ করুন (অতিরিক্ত শীতল হওয়ার জন্য প্রথমে লোশনটি ফ্রিজে রাখুন), বা উষ্ণ ওটমিল স্নান করুন। আপনার যদি খুব চুলকানি হয় বা আপনার যদি নতুন ফুসকুড়ি হয় তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করতে ভুলবেন না।

প্রসারিত চিহ্ন

আপনার স্তনে, পেটে বা পিছনে ছোট ছোট রেখা দেখা গেলে চিন্তা করার চেষ্টা করবেন না  অনেক মহিলার গর্ভাবস্থায় প্রসারিত চিহ্ন দেখা যায় এবং তারা প্রসবোত্তর বিবর্ণ হয়ে যায়।কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় স্ট্রেচ মার্কগুলি জেনেটিক, তাই আপনার মা বা বোনের কাছে থাকলে সেগুলি আপনার ত্বকে প্রদর্শিত হওয়ার সম্ভাবনা বেশি। 

চুলকানি দূর করার জন্য আপনি একটি ভাল লোশন বা স্ট্রেচ মার্ক ক্রিম প্রয়োগ করতে পারেন এবং ধীরে ধীরে ওজন বাড়ানোর চেষ্টা করুন এবং স্ট্রেচ মার্ক পাওয়ার সম্ভাবনা কমাতে গর্ভাবস্থার ওজন বৃদ্ধির প্রস্তাবিত পরিমাণে লেগে থাকুন। তবে সাধারণত মাতৃত্বের এই ব্যাজগুলিকে উপস্থিত হওয়া থেকে আটকাতে আপনি খুব বেশি কিছু করতে পারেন না।

আরো পড়ুনঃ অ্যালোভেরার উপকারিতা

আপনার গর্ভাবস্থার স্বপ্নগুলি অতিরিক্ত অদ্ভুত হতে পারে, হরমোন এবং তীব্র আবেগের জন্য ধন্যবাদ। প্রাণবন্ত স্বপ্ন, যৌন স্বপ্ন এবং দুঃস্বপ্ন সবই স্বাভাবিক। আপনার স্বপ্নের প্রতিফলন আপনাকে আপনার মানসিক অবস্থা সম্পর্কে তথ্য দিতে পারে এবং সেগুলি পরে ফিরে তাকানো আকর্ষণীয় হতে পারে। আপনি জেগে ওঠার সাথে সাথে আপনার বন্যতম স্বপ্নগুলিকে ভুলে যাওয়ার আগে লিখুন।

কোষ্ঠকাঠিন্য

দুর্ভাগ্যবশত, গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য হরমোনের পরিবর্তন এবং আপনার প্রসারিত জরায়ুর কারণে অনেক বেশি দেখা দেয়। আয়রন সাপ্লিমেন্ট এবং প্রসবপূর্ব ভিটামিন সমস্যা বাড়াতে পারে। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ এবং সহজ করার জন্য, প্রচুর পরিমাণে জল পান করা , উচ্চ ফাইবারযুক্ত খাবার খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করা নিশ্চিত করুন । এছাড়াও আপনি আপনার প্রদানকারীর সাথে স্টুল সফটনার বা ম্যাগনেসিয়াম গ্রহণের বিষয়ে কথা বলতে পারেন এবং সম্ভবত আপনার প্রসবপূর্ব ভিটামিন কম আয়রন যুক্ত একটিতে পরিবর্তন করতে পারেন। 

১৭ সপ্তাহে আপনার শরীর

গভীর শ্বাস, নির্দেশিত চিত্র, প্রসবপূর্ব যোগব্যায়াম এবং ম্যাসেজ, এবং প্রগতিশীল পেশী শিথিলকরণ আপনাকে একটি সমান স্থির থাকতে এবং এমনকি আরও ভাল ঘুমাতে সাহায্য করতে পারে । এই শিথিলকরণ কৌশলগুলি এখনই অনুশীলন করার চেষ্টা করুন - প্রাথমিক পিতামাতার নেভিগেট করার জন্য এগুলি গুরুত্বপূর্ণ সরঞ্জাম হতে পারে।কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় তার সাধারণত ১৭ থেকে ১৮ সপ্তাহের মধ্যে প্রকাশ পায় এবং ২৪ সপ্তাহ পর্যন্ত চলমান থাকে

গর্ভাবস্থায় আপনার সিট বেল্ট পরা অতিরিক্ত গুরুত্বপূর্ণ - এবং সঠিক উপায়ে বাঁধা। আপনার পেটের নীচে কোলের অংশটি সুরক্ষিত করুন এবং আপনার নিতম্বের হাড় জুড়ে রাখুন এবং আপনার স্তনের মধ্যে এবং আপনার পেটের পাশে কাঁধের জোতাটি স্থিরভাবে রাখুন। আপনি যদি একটি গাড়ি দুর্ঘটনায় পড়েন, এমনকি একটি ফেন্ডার বেন্ডার, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে অবিলম্বে জানান।

গর্ভাবস্থায় ভাল খাওয়া আপনার ক্রমবর্ধমান শিশুকে সমর্থন করতে এবং আপনার উভয়েরই প্রয়োজনীয় পুষ্টি পেতে গুরুত্বপূর্ণ। কিন্তু গর্ভাবস্থার পুষ্টির পরামর্শের দ্বারা অভিভূত হওয়া সহজ এবং চিন্তা করা যে আপনার খাদ্য কখনই পরিমাপ করবে না। চিন্তা করবেন না: গর্ভাবস্থার খাবার পরিকল্পনায় সাহায্য করার জন্য কয়েকটি সহজ, অনলাইন টুল রয়েছে । আপনি গর্ভাবস্থার জন্য আমাদের সেরা খাবারের তালিকাটিও দেখতে পারেন এবং এই স্বাস্থ্যকর গর্ভাবস্থার রেসিপিগুলি চেষ্টা করে দেখতে পারেন ।

সানস্ক্রিন পরুন

গর্ভাবস্থায় ত্বকের পিগমেন্টেশনের পরিবর্তন এড়াতে (যাকে মেলাসমা বা ক্লোসমা বলা হয়), আপনি যখনই বাইরে থাকবেন, এমনকি মেঘলা দিনেও এসপিএফ ৩০ বা তার বেশি যুক্ত সানস্ক্রিন পরতে ভুলবেন না। সূর্যের এক্সপোজার রঙ্গক পরিবর্তনগুলিকে তীব্র করে, তাই আপনি একটি চওড়া-কাঁটাযুক্ত টুপিও পরতে চাইতে পারেন এবং সূর্যের সবচেয়ে শক্তিশালী সময় সকাল ১০ টা থেকে দুপুর ২ টার মধ্যে সরাসরি সূর্যের আলোতে থাকা এড়াতে পারেন। কোন গর্ভাবস্থা-নিরাপদ সানস্ক্রিন এবং অন্যান্য ত্বকের পণ্যগুলি ব্যবহার করা ভাল তা দেখুন।

১৭ সপ্তাহের গর্ভবতী পেট

কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় আপনার আচমকা শেষ পর্যন্ত পপ? যদি তাই হয়, নিশ্চিত করুন যে আপনি প্রচুর বাম্প ফটো তুলছেন এবং এটি খুব বিশ্রী হওয়ার আগেই আপনি আপনার গর্ভাবস্থা ঘোষণা করেছেন । কিছু লোক সোশ্যাল মিডিয়া বা আঙ্গুরের মাধ্যমে খুঁজে বের করে ভাল থাকবে, তবে আপনার দূর-দূরান্তের বন্ধু এবং আত্মীয়রা সরাসরি আপনার কাছ থেকে শুনতে চাইতে পারে।

কত সপ্তাহে বাচ্চার নড়াচড়া বুঝা যায় আপনার পেট বৃদ্ধির সাথে সাথে, আপনি অভদ্র মন্তব্য এবং পেট-স্পর্শকারীদের পরিচালনা করার জন্য প্রস্তুত থাকতে চাইতে পারেন। কখনও ব্যক্তিগতভাবে কিছু না নেওয়ার চেষ্টা করুন: কেউ যা বলে তার সাথে আপনার চেয়ে বেশি সম্পর্ক রয়েছে। 

গর্ভাবস্থায় কি খেতে হয়

কাঁচা মাংস, মাছ এবং ডিমে ক্ষতিকারক জীবাণু থাকতে পারে যা আপনাকে খাবারে বিষক্রিয়া দিতে পারে, যেমন সালমোনেলা সংক্রমণ। এগুলি রান্না করা জীবাণুগুলিকে সম্পূর্ণরূপে মেরে ফেলে, যা আপনাকে এবং আপনার শিশুকে অসুস্থ হওয়া থেকে বাঁচাতে সাহায্য করে। 

গর্ভাবস্থায় কি খেতে হয় অনেক দুগ্ধজাত পণ্য, যেমন দুধ, ডিম এবং পনির, পাস্তুরিত হয়। এর মানে হল যে কোন খারাপ জীবাণু মেরে ফেলার জন্য তারা উত্তপ্ত। লেবেলে "পাস্তুরাইজড" শব্দটি দেখুন। যদি পণ্যের লেবেলে "পাস্তুরিত" না বলা হয়, তাহলে একটি ভিন্ন পণ্য বেছে নিন।

গর্ভাবস্থায় কি খেতে হয় আনপাস্তুরাইজড দুগ্ধজাত পণ্য আপনাকে খাদ্যে বিষক্রিয়া দিতে পারে, যেমন লিস্টিরিওসিস। লিস্টেরিওসিস খাবারের জীবাণু দ্বারা সৃষ্ট হয় এবং আপনার জন্য ফ্লুর মতো উপসর্গ সৃষ্টি করতে পারে বা আপনার শিশুকে আঘাত করতে পারে।কিছু খাবারে ক্যাফেইন বা পারদের মতো রাসায়নিক থাকে। আপনি গর্ভাবস্থায় এই ক্ষতিকারক রাসায়নিকগুলি আপনার শিশুকে দিতে পারেন।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন যদি আপনার খাদ্যে বিষক্রিয়ার কোনো লক্ষণ বা উপসর্গ থাকে বা আপনি যদি উদ্বিগ্ন হন তাহলে আপনি লিস্টিরিওসিসের মতো ব্যাকটেরিয়াযুক্ত খাবার খেয়ে থাকতে পারেন।

গর্ভাবস্থায় কোন খাবার সীমিত করা উচিত?

গর্ভাবস্থায় প্রতিটি খাবার খাওয়া নিরাপদ নয়। কিছু খাবার আপনার বা আপনার শিশুর জন্য ক্ষতিকর হতে পারে কারণ সেগুলি যেভাবে রান্না করা হয়েছে বা এতে থাকা জীবাণু বা রাসায়নিকের কারণে যেসব মাছে অল্প পরিমাণে পারদ থাকে। বুধ একটি ধাতু যা আপনার শিশুর ক্ষতি করতে পারে। মাছ তারা যে জলে সাঁতার কাটে এবং তাদের মধ্যে পারদযুক্ত অন্যান্য মাছ খেয়ে পারদ পায়। গর্ভাবস্থায় কি খেতে হয় মাছ খেয়ে আপনি গর্ভাবস্থায় আপনার শিশুর কাছে ধাতুটি প্রেরণ করতে পারেন।

এটি মস্তিষ্কের ক্ষতি করতে পারে এবং আপনার শিশুর শ্রবণশক্তি ও দৃষ্টিশক্তিকে প্রভাবিত করতে পারে। গর্ভাবস্থায়, চিংড়ি, স্যামন, পোলক, ক্যাটফিশ এবং টিনজাত হালকা টুনা সহ সপ্তাহে ৮ থেকে ১২ আউন্স মাছ খান যাতে বেশি পারদ থাকে না। অ্যালবাকোর (সাদা) টুনা সপ্তাহে ৬ আউন্স খাওয়াও ঠিক। আপনি যদি মাছ খান তবে এটি রান্না করুন যাতে ভিতরের তাপমাত্রা ১৪৫ ডিগ্রি হয় এবং দেখুন এটি ফ্লেক্সে আলাদা হয় কিনা। চিংড়ি, লবস্টার এবং স্ক্যালপগুলি দুধের সাদা হওয়া উচিত। ক্ল্যামস, ঝিনুক এবং ঝিনুকের শাঁস খোলা না হওয়া পর্যন্ত রান্না করা উচিত।  

ক্যাফেইন আছে এমন খাবার এবং পানীয় । আপনি প্রতিদিন যে ক্যাফেইন পান তা ২০০ মিলিগ্রামের কম সীমাবদ্ধ করুন। এটি প্রায় ৮ আউন্স কাপ কফি বা এক ১২ আউন্স কাপ কফির পরিমাণ। কফিতে ক্যাফিনের পরিমাণ অনেক পরিবর্তিত হয় এবং আপনি যে ব্র্যান্ডটি পান করেন, এটি কীভাবে তৈরি হয় এবং কাপের আকারের মতো জিনিসগুলির উপর নির্ভর করে। সব কফির কাপ একই আকারের হয় না, যদিও আপনি সেগুলিকে কাপ হিসাবে ভাবেন।

 আপনার কাপে কত আউন্স আছে তা পরীক্ষা করে দেখুন, বিশেষ করে যদি আপনি এক কাপ কফি বা চা কিনছেন। নিয়মিত কফি পান করার পরিবর্তে, ডিক্যাফিনেটেড কফি ব্যবহার করে দেখুন (অল্প পরিমাণে ক্যাফেইন রয়েছে)। চা, শক্তি পানীয়, চকোলেট, সোডা এবং কিছু ওভার-দ্য-কাউন্টার ওষুধেও ক্যাফিন পাওয়া যায়।

গর্ভাবস্থায় কি খেতে হয় তা নির্দিষ্ট মাংস এবং মাছ

গরুর মাংস, মুরগি এবং শুয়োরের মাংস সহ কাঁচা বা কম রান্না করা মাংস। এর মধ্যে রয়েছে হটডগ এবং ডেলি মাংস (যেমন হ্যাম বা বোলোগনা)। আপনি যদি হটডগ বা ডেলি মাংস খান, তবে সেগুলি গরম না হওয়া পর্যন্ত রান্না করুন বা পুরোপুরি এড়িয়ে চলুন। 

কাঁচা মাছ, বিশেষ করে শেলফিশ। মাছ রান্না না হলে সুশি খাবেন না। এছাড়াও সেভিচে, সাশিমি এবং কাঁচা ঝিনুক এড়িয়ে চলুন।যেসব মাছে পারদ বেশি হতে পারে, যেমন হাঙ্গর, সোর্ডফিশ, কিং ম্যাকেরেল এবং টাইলফিশ। আপনি নিজে ধরা মাছ খাওয়ার আগে সর্বদা আপনার স্থানীয় স্বাস্থ্য বিভাগের সাথে পরীক্ষা করুন।

গর্ভাবস্থায় কি খেতে হয় রেফ্রিজারেটেড প্যাট, মাংস স্প্রেড বা স্মোকড সামুদ্রিক খাবার। যদি এটি ক্যাসেরোলের মতো একটি থালায় রান্না করা হয় তবে এটি ঠিক আছে। যে প্যাটগুলি তাক-স্থিতিশীল (তাগুলিকে রেফ্রিজারেটেড সংরক্ষণ করা যেতে পারে) সেগুলিও ঠিক আছে।কাঁচা বা হালকা সিদ্ধ ডিম বা সেগুলো দিয়ে তৈরি খাবার। এর মধ্যে রয়েছে কেক বাটা এবং কাঁচা কুকির ময়দা।

কিছু সিজার সালাদ ড্রেসিং, এগনোগ বা হল্যান্ডাইজের মতো নির্দিষ্ট সসগুলির মতো রান্না না করা ডিম দিয়ে তৈরি পণ্য। শেল্ফ-স্থিতিশীল বাণিজ্যিকভাবে তৈরি সিজার সালাদ ড্রেসিং খাওয়া ঠিক কারণ এতে রান্না করা ডিম থাকে না। 

মন্তব্য,ভেষজ পণ্য, যেমন বড়ি এবং চা। ভেষজ পণ্যগুলি ভেষজ থেকে তৈরি করা হয়, যা রান্না বা ওষুধে ব্যবহৃত উদ্ভিদ। গর্ভাবস্থায় ব্যবহার করা নিরাপদ কিনা তা জানার জন্য আমরা ভেষজ পণ্য সম্পর্কে যথেষ্ট জানি না। তাই গর্ভবতী অবস্থায় এগুলো ব্যবহার না করাই ভালো।অখাদ্য আইটেম, যেমন কাদামাটি, মাড়, প্যারাফিন বা কফি গ্রাউন্ড। আপনার সরবরাহকারীকে বলুন যদি আপনি এমন কিছু চান যা খাবার নয়।

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url