কানে ব্যথা হওয়ার কারণ কি -কানে ব্যথা কমানোর উপায়

প্রিয় পাঠক আজকে আমি আপনাদের সামনে আলোচনা করব কানে ব্যথা হওয়ার কারণ কি - কানে ব্যথা কমানোর উপায়। কানে ব্যথা হওয়ার ফলে আমাদের অসহ্য যন্ত্রণা ভোগ করতে হয় এর থেকে মুক্তি পাওয়ার উপায় আমাদের সকলের জানা নেই ।এ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কানে ব্যথা হওয়ার কারণ কি - কানে ব্যথা কমানোর উপায়। চলুন তাহলে জেনে নেয়া যাক কানে ব্যথা হওয়ার কারণ কি - কানে ব্যথা কমানোর উপায়।

আপনার বা আপনার সন্তানের কানে ইনফেকশন হলে বেদনাদায়ক কানের ব্যথা অসহ্য মনে হতে পারে। ব্যথা দূর করার জন্য কিছু করতে চাওয়া স্বাভাবিক।কিছু লোক ব্যথা উপশম করার জন্য অপরিহার্য তেলের দিকে ঝুঁকে, কিন্তু তারা কি আপনার কানের জন্য নিরাপদ? জেসিকা রাফ, এমডি একজন সুস্থতা এবং প্রতিরোধমূলক ওষুধের চিকিত্সক, এর বিরুদ্ধে সতর্কতা, এবং কানের সংক্রমণের এই অপ্রচলিত চিকিত্সা সম্পর্কে আপনার যা জানা দরকার তা শেয়ার করেছেন।

অপরিহার্য তেল কি কানের সংক্রমণের চিকিৎসা করতে পারে?

অপরিহার্য তেল , যা এমন যৌগ যা উদ্ভিদকে তাদের সুগন্ধ দেয়, অ্যারোমাথেরাপি এবং আপনার মেজাজ উন্নত করতে কার্যকর হতে পারে। কিন্তু বৈজ্ঞানিক গবেষণা কানের সংক্রমণের জন্য তাদের ব্যবহার সমর্থন করে না। আসলে, অপরিহার্য তেলগুলি কানের সমস্যাকে আরও খারাপ করতে পারে বা দীর্ঘস্থায়ী ক্ষতি করতে পারে। এই তথ্য বিবেচনা করুন:

কানে ব্যথা হওয়ার কারণ কি তা হল কিছু প্রয়োজনীয় তেলের ব্যাকটেরিয়া-হত্যা (অ্যান্টিমাইক্রোবিয়াল) বৈশিষ্ট্য থাকতে পারে। কিন্তু আপনার কানে এসেনশিয়াল অয়েলের ফোঁটা রাখলে ব্যাকটেরিয়া কানের সংক্রমণে সাহায্য করবে না। "এই সংক্রমণগুলি আপনার মধ্যকর্ণে ঘটতে থাকে, আপনার কানের পর্দা এবং ভিতরের কানের মধ্যে বাতাসে ভরা জায়গা," ডঃ রাফ ব্যাখ্যা করেন। "আপনার কানের পর্দা ড্রপগুলিকে সংক্রমণের জায়গায় পৌঁছাতে বাধা দেয়।"

যদি আপনার বা আপনার সন্তানের কানের সংক্রমণ (ওটিটিস মিডিয়া) হয় যা দুই বা তিন দিন পরেও উন্নতি না হয়, তাহলে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখুন। আপনার ব্যাকটেরিয়াজনিত কানের সংক্রমণ আছে কিনা যার জন্য অ্যান্টিবায়োটিকের প্রয়োজন আছে কিনা তা তারা বুঝতে পারে । এই মৌখিক ওষুধটি কানের সংক্রমণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলার জন্য আপনার সারা শরীরে সঞ্চালিত হয়।

একটি অপরিহার্য তেল গিললে একই অ্যান্টিবায়োটিক প্রভাবও থাকবে না। আরও গুরুত্বপূর্ণ, অপরিহার্য তেলগুলি - বিশেষত পূর্ণ-শক্তির তেলগুলি - খাওয়ার সময় বিষাক্ত এবং সম্ভাব্য মারাত্মক হতে পারে। সেজন্য আপনার সমস্ত প্রয়োজনীয় তেল শিশুদের নাগালের বাইরে রাখা উচিত।

অপরিহার্য তেল স্থায়ীভাবে আপনার কানের ক্ষতি করতে পারে

তাদের শক্তিশালী ঘনত্বের কারণে, বোতল থেকে সরাসরি বিশুদ্ধ অপরিহার্য তেল ব্যবহার করবেন না। পরিবর্তে, এটিকে দুর্বল বা পাতলা করতে অন্য তেল (যাকে ক্যারিয়ার তেল বলা হয়) এর সাথে প্রয়োজনীয় তেলের ফোঁটা মিশ্রিত করুনএমনকি আপনি একটি অপরিহার্য তেল পাতলা করার পরেও, মিশ্রণটি আপনার ত্বকে স্পর্শ করলে অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে । কিছু লোক বেদনাদায়ক ফোস্কা এবং ফুসকুড়ি তৈরি করে যার জন্য চিকিৎসার প্রয়োজন হয়।

 আরো পড়ুনঃ লাল শাকের উপকারিতা

আপনার কানে সরাসরি তেলের ফোঁটা আরও খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। "তেল আপনার কানের পর্দার সূক্ষ্ম টিস্যুকে পুড়িয়ে ফেলতে পারে, যার ফলে অপরিবর্তনীয় ক্ষতি হতে পারে," ডঃ রাফ সতর্ক করে দেন। আপনার কানে তেলে ভেজানো তুলোর বল ঢোকানোও ভালো ধারণা নয়। তেল এখনও আপনার কানের খালে ড্রপ করতে পারে।

কানে ব্যথা হওয়ার কারণ কি তা হল ফেটে যাওয়া কানের পর্দায় এসেনশিয়াল অয়েল ইয়ারড্রপ ব্যবহার করা বিশেষ করে বিপজ্জনক হতে পারে। "তেলটি কানের পর্দার ছিঁড়ে বা খোলার মধ্য দিয়ে যেতে পারে, যার ফলে তীব্র ব্যথা এবং চাপ সৃষ্টি হয়," তিনি যোগ করেন।

ন্যূনতম, এসেনশিয়াল অয়েল ইয়ারড্রপস আপনার কান আটকে দিতে পারে, যে অস্বস্তিকর, ম্লান, "আমি তোমাকে শুনতে পাচ্ছি না" সংবেদন তৈরি করতে পারে। অথবা আরও খারাপ, আপনি অটোটক্সিসিটি বিকাশ করতে পারেন , যা চিকিত্সার কারণে অভ্যন্তরীণ কানের ক্ষতির একটি প্রকার।

  • কানে ব্যথা হওয়ার কারণ কি তা হল শ্রবণ ক্ষমতার হ্রাস .
  • আপনার কানে বাজছে ( টিনিটাস )।
  • কানে ব্যথা হওয়ার কারণ কি তা হল ভারসাম্য সংক্রান্ত সমস্যা ।
  • অটোটক্সিসিটি সহ ছোট বাচ্চাদের অসুবিধা হতে পারে:
  • কথোপকথন অনুসরণ.
  • ক্লাসে মনোযোগী থাকা।
  • কানে ব্যথা হওয়ার কারণ কি তা কথা বলা আর শোনা।
  • কিছু মানুষের জন্য প্রয়োজনীয় তেল নিরাপদ নয়

কানে ব্যথা কমানোর উপায়

অপরিহার্য তেলগুলি খাদ্য বা ওষুধ নয়, তাই মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) নিরাপত্তা বা কার্যকারিতার জন্য তাদের নিয়ন্ত্রণ করে না। "আসেনশিয়াল অয়েলের বোতলে লেবেলে যা আছে তা নাও থাকতে পারে," ডঃ রাফ সতর্ক করে। "তেলটিতে অমেধ্য থাকতে পারে বা লেবেলে তালিকাভুক্ত ঘনীভূত পরিমাণের কম বা বেশি থাকতে পারে।

 আরো পড়ুনঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

কানে ব্যথা কমানোর উপায় অপরিহার্য তেলের নিরাপত্তা এবং ঝুঁকি নিয়ে গবেষণার অভাবের কারণে, ডক্টর রাফের মতো বিশেষজ্ঞরাও 6 বছরের কম বয়সী শিশুদের জন্য প্রয়োজনীয় তেল ব্যবহার করার পরামর্শ দেন না। গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো ব্যক্তিদেরও অপরিহার্য তেল ব্যবহার করা এড়ানো উচিত। "আত্যাবশ্যক তেলের স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে খুব বেশি অজানা আছে," সে বলে।

  • আপনি যদি সংক্রমণ পরিষ্কার না হওয়া পর্যন্ত কানের ব্যথা কমানোর জন্য নিরাপদ, প্রাকৃতিক উপায় খুঁজছেন, তাহলে ডাঃ রাফ কানের সংক্রমণের জন্য এই ঘরোয়া প্রতিকারগুলি সুপারিশ করেন :
  • কানে ব্যথা কমানোর উপায় তাপ প্রয়োগ করুন: আপনার ব্যথাযুক্ত কানের বাইরে উষ্ণ কম্প্রেস বা একটি হিটিং প্যাড প্রয়োগ করুন। আপনি বিকল্প উষ্ণ এবং ঠান্ডা কম্প্রেস করতে পারেন যদি এটি ভাল মনে হয়।
  • কানে ব্যথা কমানোর উপায় আপনার মাথা উঁচু করুন: আপনার মাথা এবং সংক্রামিত কান থেকে চাপ সরাতে একটি উন্নত বালিশের সাথে অসংক্রমিত কানের সাথে বিশ্রাম নিন।
  • কানে ব্যথা কমানোর উপায় ব্যথা উপশমকারী গ্রহণ করুন: ফোলা ও ব্যথা কমাতে ওভার-দ্য-কাউন্টার (OTC) ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস (NSAIDs) নিন ।

কানের সংক্রমণের জন্য ঘরোয়া প্রতিকার

কানে ব্যথা কমানোর উপায় একটি গরম বা ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করা ব্যথার সাথে সাহায্য করতে পারে আপনার বাচ্চা আবার তাদের কানে টানছে। আহ ওহ. অথবা হয়তো কানের ব্যথা আপনাকে রাতে জাগিয়ে রাখছে । বয়স যাই হোক না কেন, কানের সংক্রমণ কোন মজার নয়।

যদিও কানের সংক্রমণের বেশিরভাগ ক্ষেত্রে নিজেরাই পরিষ্কার হয়ে যায়, সেখানে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা সাহায্য করতে পারে, যেমন গরম বা ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করা, ওভার-দ্য-কাউন্টার ব্যথা উপশমকারী ব্যবহার করা বা আপনার ঘুমের অবস্থান সামঞ্জস্য করা।

ইএনটি-অটোল্যারিঙ্গোলজিস্ট আনহ নগুয়েন-হুইন, এমডি বলেছেন, "কানের ব্যথার জন্য বেশ কয়েকটি ঘরোয়া প্রতিকার রয়েছে । " "লক্ষণগুলি হালকা হলে প্রথম দুই বা তিন দিনের জন্য তাদের চেষ্টা করুন।ডঃ নগুয়েন-হুইন ব্যাখ্যা করেছেন যে এই ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে কিছু কীভাবে কাজ করে, কী এড়ানো উচিত এবং কখন একজন ডাক্তারের সাথে দেখা করতে হবে।আপনার কানে সেই অস্বস্তিকর ব্যথা থাকা অস্বস্তিকর হতে পারে, তবে এই ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে একটি ব্যবহার করলে ব্যথা উপশম হতে পারে।

গরম বা ঠান্ডা কম্প্রেস

একটি বরফ বা হিট প্যাক ব্যবহার করুন এবং ব্যথায় সাহায্য করার জন্য এটি আক্রান্ত কানের উপর রাখুন। আপনি যে তাপমাত্রা ব্যবহার করেন তা আপনার উপর নির্ভর করে। তবে এটি একটি তোয়ালে মোড়ানো নিশ্চিত করুন যাতে এটি খুব ঠান্ডা বা খুব গরম না হয়। এটি খুব গরম হলে, আপনি পোড়া হতে পারে।আইবুপ্রোফেন এবং অ্যাসিটামিনোফেনের মতো ব্যথা উপশমকারীগুলি বিজ্ঞাপনের মতো কাজ করে, ব্যথা কমাতে সাহায্য করে।

প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয়ই সঠিক মাত্রায় অ্যাসিটামিনোফেন বা আইবুপ্রোফেন গ্রহণ করলে সহজে বিশ্রাম নিতে পারে। এই ওষুধগুলি ব্যথা এবং জ্বর কমায়, আপনাকে আরও আরামদায়ক বোধ করে এমনকি আপনি যদি অ্যান্টিবায়োটিক সেবন করেন তবে আপনি OTC ব্যথা উপশমকারীও নিতে পারেন।

কানে ব্যথা হওয়ার কারণ কি তা হল ঘুমের অবস্থান

আপনি কীভাবে ঘুমান তা কানের ব্যথাকে প্রভাবিত করতে পারে। দুই বা ততোধিক বালিশে মাথা রেখে বিশ্রাম নিন, তাই আপনার আক্রান্ত কান আপনার শরীরের বাকি অংশের চেয়ে বেশি। অথবা যদি আপনার বাম কানে ইনফেকশন থাকে, তাহলে আপনার ডান পাশে ঘুমান।

কম চাপ কম কানের ব্যথা সমান। এটি কার্যকর হতে পারে, যদিও কয়েক ইঞ্চি চাপ পরিমাপে বড় পার্থক্য করতে পারে না। তবে যদি এটি আপনাকে আরও ভাল বোধ করে তবে এটির জন্য যান।অন্যান্য প্রতিকার যা সাহায্য করতে পারেএই অন্যান্য ঘরোয়া প্রতিকারগুলি কিছুটা স্বস্তি দিতে পারে:

ঘাড়ের ব্যায়াম। আপনার ঘাড় ঘোরানো এবং প্রসারিত করা আপনার কানের খালে তৈরি হওয়া চাপ কমাতে সাহায্য করতে পারে।আদা। এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য সহ, বাইরের কানের খালের চারপাশে আদার রস ব্যবহার করলে (কানের খালে নয়) ব্যথা প্রশমিত হতে পারে।

হাইড্রোজেন পারঅক্সাইড. আপনার কানে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারক্সাইড রাখুন। কয়েক মিনিট পরে, এটি একটি সিঙ্ক মধ্যে ড্রেন দিন। আপনার কান বন্ধ ধুয়ে ফেলুন।সব প্রতিকার সমানভাবে তৈরি করা হয় না। ডাঃ নগুয়েন-হুয়েন কানের সংক্রমণের জন্য এই ঘরোয়া প্রতিকারগুলি এড়ানোর পরামর্শ দেন

রসুন হোক, চা গাছ হোক বা জলপাই হোক মানুষ কানের ইনফেকশনে সাহায্য করার জন্য কানে তেল দিয়ে শপথ করে।রসুনের ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য থাকলেও, ডঃ নগুয়েন-হুয়েন সতর্কতা অবলম্বন করেন। আপনি যদি মধ্য কানের সংক্রমণের জন্য এটি ব্যবহার করেন তবে এটি সমস্যার উত্সে পৌঁছাবে না। এমনকি আপনার কানের পর্দায় ছিদ্র থাকলেও, সেখানে রসুন রাখা নিরাপদ বলে 

ডাঃ নগুয়েন-হুয়েন ওভার-দ্য-কাউন্টার নম্বিং ড্রপ এড়ানোর পরামর্শ দেন, যা ব্যথা কমাতে বেনজোকেইন ব্যবহার করে এবং ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করার জন্য অ্যান্টিপাইরিন ব্যবহার করে।প্রভাবটি খুব সংক্ষিপ্ত, এবং কখনও কখনও এটি বিপরীত করে এবং কানে দংশন করে," তিনি বলেছেন।

কখন আপনার ডাক্তারের সাথে দেখা করবেন

ডাঃ নগুয়েন-হুইন আপনার ডাক্তারের সাথে দেখা করার পরামর্শ দেন যদি:আপনার উপসর্গ দুই বা তিন দিন পরে থেকে যায়, এমনকি যদি আপনি ওভার-দ্য-কাউন্টার বা ঘরোয়া প্রতিকার চেষ্টা করেন।আপনার কান খুব বেদনাদায়ক, বা আপনার অন্যান্য উপসর্গ আছে যা আপনাকে বিরক্ত করে।আপনার ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেলসিয়াস) এর বেশি জ্বর আছে

মন্তব্য,অন্যান্য সাধারণ অবস্থা যেমন টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট ডিসফাংশন (টিএমজে), কানের ব্যথার সংক্রমণ হিসাবে মাস্করাড হতে পারে। TMJ কানের ব্যথার কারণ হয় কারণ আপনার কানের খাল এবং চোয়ালের জয়েন্ট একটি স্নায়ু ভাগ করে।আপনি যদি চিবানো, কথা বলতে বা হাই তোলার সমস্যা সহ কানে ব্যথা হয়, তাহলে আপনি সঠিক অবস্থার চিকিৎসা করছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে একজন ডেন্টিস্ট বা TMJ বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত," ডঃ নুগুয়েন-হুয়েন পরামর্শ দেন।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url